নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ক্যাপিটেলিজম অজান্তেই মানুষকে আত্মকেন্দ্রিক করে ফেলে

১২ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪০



নিউইয়র্কে, বাংলাদেশী, ভারতীয়, পাকিস্তানী, চাইনীজ, কোরিয়ান, পুর্ব ইউরোপিয়ান নতুন ইমিগ্রান্টদের স্কুলের বাচ্চাদের যদি প্রশ্ন করেন, তারা জীবনে কি হতে চায়, শতকরা ৯০ ভাগের উত্তর হবে, ডাক্তার! কেন ডাক্তার? মানুষের সেবা করার জন্য!

মানুষের সেবা কি শুধু ডাক্তারেরা করেন? আমি মনে করি, ধর্ম-যাজক: মোল্লা, মৌলভী, গির্জার ফাদার, সিনাগগের রাবাই, হিন্দু পুরোহিত, বৌদ্ধ ভিক্ষুরা মানুষের জন্য পুরোজীবন কাজ করেন; এঁরা মানুষকে ভালো জীবন যাপনে সাহায্য করছেন, সাথে সাথে বেহেশত, হেভেন, স্বর্গে যাবার পথে নিয়ে যাচ্ছেন। এর থেকে বড় কি হতে পারে? একজন ডাক্তার কি এড় বড় কিছু করছে?

ধরুণ, আমেরিকায় আপনার 'হেলথ ইন্সুরেন্স' নেই, আপনার ১০৫ ডিগ্রি জ্বর; আপনি ডাক্তারের অফিসে টেলিফোন করুন; রিসেপসানিস্ট আপনাকে প্রশ্ন করবে, "আপনার কি ধরণের ইন্সুরেন্স?" যদি বলেন, "আমার ইনস্যুরেন্স নেই", অন্য প্রান্ত থেকে বলবে, "স্যরি, প্লীজ ৯১১'এ টেলোফোন করুন"; অর্থাৎ আপনি ডাক্তারের দেখা পাচ্ছেন না; ইচ্ছা হলে, আপনি ১ লাখ ডাক্তারের অফিসে টেলিফোন করুন; সব যায়গা থেকে একই উত্তর পাবেন।

তা'হলে, ডাক্তার বাবা, তুমি মানুষের কি সেবা করছো? অসুস্হ অবস্হায়, নিউইয়র্কের কোন চার্চে গেলে, বা টেলিফোন করলে, কিছু না কিছু সাহায্য পাওয়া যাবে, কমপক্ষে খেতে দিবে, কিছু একটা করবে; অথবা ওরা নিজেরা ৯১১ টেলিফোনে কল করবে! তা'হলে কারা মানুষের সেবা করছে? আমি নতুন ইমিগ্রান্টদের কোন বাচ্চার মুখে মোল্লা, মৌলভী, পাদ্রী, রাবাই, হিন্দু পুরোহিত হবার কথা আপাতত শুনিনি; দেখি ভবিষ্যতে শুনি কিনা!

আমেরিকায়, গড়ে, প্রফেশানেল চাকুরী হিসেবে ডাক্তারদের বেতন বাৎসরিক ২৫০ হাজার ডলার; ব্যবসা হিসেবে মিলিয়ন ডলার সাধারণ ডাক্তারও আয় করে।

ওবামা ক্ষমতায় আসার আগে(২০০৮ সালে), ৪০ মিলিয়ন লোকের 'হেলথ ইন্সুরেন্স' ছিলো না; ৮ বছর কাজ করে, ওবামা খুবই ভালো একটা 'হেলথ ইন্সুরেন্স' আইন পাশ করেছিলো, সেটা ওবামা কেয়ার নামে পরিচিতি লাভ করে; সব ধরণের 'হেলথ ইন্সুরেন্স' কোম্পানীগুলো চেস্টা করছিলো সে যেন এই আইন পাশ করতে না পারে; যাক, সে পেরেছিলো, সময় লেগেছিলো ৮ বছর, ১২ মিলিয়ন এই আইনের অধীনে ইন্সুরেন্স পেয়েছিল। ট্রাম্প তার প্রথম ৮ সপ্তাহে সেটাকে বাদ দেয়ার ব্যবস্হা করে ফেলেছে; গতকাল, ভাইস প্রেসিডেন্ট পেন্স কংগ্রেসকে বুঝাচ্ছিল, কিভাবে তারা ওবামা কেয়ারকে বাদ দিয়ে, মানুষের ভালো করছে!

ওবামা কেয়ার বাদ দিলে, ঐ ৪০ মিলিয়নের বাহিরে যারা আছে, তাদের বর্তমান খরচ কিছু কমে আসবে; কিন্তু ঐ ৪০ মিলিয়ন আর ডাক্তারের অফিসে টেলিফোনই করতে পারবে না; ৪০ মিলিয়ন আমেরিকানের কি এই অবস্হা হওয়া উচিত; যাদের ইন্সুরেন্স আছে, তারা সামান্য টাকা বাঁচানোর জন্য ৪০ মিলিয়নের পক্ষে কথা বলছে না; এরপরও কি বাচ্চাদের বলা উচিত যে, তারা মানুষের সেবা করার জন্য ডাক্তার হতে চায়? ইতরের বাচ্ছারা, তোমরা মোল্লা, মৌলভী, পাদ্রী, রাবাই কিংবা হিন্দু পুরোহিত হও!

ছবি: Doctors Without Borders

মন্তব্য ৪৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: না না, কোনমতেই ডাক্তার হতে চাওয়া উচিৎ নয়।

ভালো বলেছেন।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


ডাক্তার হওয়ার দরকার আছে; কিন্তু আমেরিকান বাচ্চা জানে না যে, একদিন সে বিনা-ইন্সুরেন্সের লোকজনকে সেবা করবে না; ক্যাপিটেলিজম তাকে ডাক্তার থেকে অমানুষে পরিণত করবে।

২| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:০২

কামালপা বলেছেন: আপনার বক্তব্য ভালই, কিন্তু বাকশাল তো ভাল না।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


আমি পোস্টে সামন্য কিছু লিখেছি, ২০ লাইন; আপনি বুঝেছেন; শেখ সাহেব ছাত্রলীগ করায়, উনার বুঝানোর ক্ষমতা কম ছিলো। উনি যদি ঠিক মতো বুঝাতে পারতেন, তখন ৬ দফা থেকেও ভালো লাগতো।

৩| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৮

বিলকিছ৫৩৯২ বলেছেন: আপনার ভক্তব্য ভাল হয়েছে

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



তাই? আমি বক্তব্য দিয়েই চলেছি, শেষ নেই

৪| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৯

ডঃ এম এ আলী বলেছেন: সুন্দর লিখেছেন । পাঠে ভাল লাগল । আমার অভিজ্ঞতার একটি ছোট গল্প মনে পরে গেল । অনেক বছর আগে উচ্চ শিক্ষার জন্য দেশের বাইরে থকার সময় আমার বিদেশী ল্যান্ড লর্ডের ৬ বছর বয়সী মেয়েকে জিজ্ঞাসা করেছিলাম তুমি বড় হয়ে কি হতে চাও? সে জবাব দিল বড় হয়ে সে হেয়ার ড্রেসার হতে চায় । আমি বলালাম কেন হেয়ার ড্রেসার হতে চাও ? তার সাফ জবাব , মাত্র ৩০ মিনিটের মধ্যে যে কোন মানুষকে হেয়ার ড্রেসারের মত অন্য কেও এত সুদর্শন করতে পারবেনা । তাই মানুষকে সুন্দর করার জন্য আমি হেয়ার ড্রেসার হব । কি সুন্দর তার যুক্তি , বাচ্চাটার সুন্দর চিন্তা দেখে তার প্রতি আমার শ্রদ্ধাই কেবল বাড়ল ।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


স্হানীয় আমেরিকানদের বাচ্চারা সহজে ডাক্তার হওয়ার কথা বলে না।

স্হানীয় সাদা, আফ্রিকান আমেরিকান, স্পেনিশরা এখন খুবই কম ডাক্তার হচ্ছে; স্হানীয়দের মাঝে ইহুদীরা ডাক্তার হচ্ছে। বেশী ডাক্তার হচ্ছে নতুন ইমিগ্রেন্টদের বাচ্চারা।

৫| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৯

আফজাল বাঙ্গাল বলেছেন: ভাই চাঁদগাজি আপনার লিখাটি পড়লাম এবং আপনার এই হতাশা বিশ্ব বিবেককে নাড়া দিবে বলে মনে হচ্ছে। তবে আমার অনুরোধ রইল “ওবামা কেয়ার” সন্পর্কে বিস্তারিত জানতে চাই । আসলে এই ৪০ মিলিয়ন পিপল কারা। উপকৃতরা কিভাবে উকৃত হতেন আর ক্ষতি গ্রস্থদের কিভাবে ক্ষতি হতো।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


ওবামা কেয়ার নিয়ে লিখব, অন্য পোস্টে লিখতে হবে; ৪০ মিলিয়নের মাঝে ২২ মিলিয়ন অবৈধ অভিবাসী, বাকীরা আমেরিকান নাগরিক।

৬| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৪

মিঃ আতিক বলেছেন:

সেবা ও মানবিকতা দুটি ভিন্ন জিনিস।
মানবিকতাহীন ডাক্তার কেমন সেটা কিছুদিন আগে আমরা বগুড়ায় দেখেছি। আমেরিকায় ওদের আইন সেবার প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। আর আমাদের দাক্তাররা মানবিকতা হারিয়েছে।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় নতুন ইমিগ্রান্টদের বাচ্চারা খারাপ নয়, তারা জানে না যে, তাদেরকে একদিন ক্যাপিটেলিজমের রোবটে পরিণত হতে হবে।

৭| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:২২

গুলশান কিবরীয়া বলেছেন: আমি শুনেছি আমেরিকার স্বাস্থ্য সেবা একদমই ভালো না । তবে ইংল্যান্ডে এই সমস্যাটি নেই । এখানের স্বাস্থ্য সেবা খুবই ভালো , সবার জন্য স্বাস্থ্য সেবা একদম ফ্রি । ১৬ বছর পর্যন্ত বাচ্চাদের ঔষধ , চোখের চশমা এবং দাঁত দেখানো ফ্রি - এটা উচ্চবিত্ত এবং নিম্নবিত্ত সকলের জন্য প্রযোজ্য ।

আর আমি দেখছি এখানকার বাচ্চারা ডাক্তার হবার জন্য মরিয়া হয়ে লাগে না , ফ্যমিলি থেকেও কোন চাপ থাকে না । একমাত্র এশিয়ান ফ্যমিলি থেকেই এই ধরনের চাপ প্রয়োগ বেশী । এখানে কারো যদি সত্যিকার অর্থে হিউম্যান এনাটমিতে প্রবল আগ্রহ থাকে তবেই সে ডাক্তার হতে যায় । কিন্তু আমাদের দেশের পিতা মাতা আগ্রহের চেয়ে পয়সা কামানোর উদ্দেশ্যে ডাক্তারি পড়তে পাঠায় । আর এই কারণেই সেবার মান নষ্ট হয় । পয়সা কামানোতাই যেন মুখ্য ।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:


ফ্রান্স, স্কেনডেনেভিয়ান দেশগুলো, জার্মানীর কারণে বৃটিশ ক্যাপিটেলিজম মানুষের স্বাস্হ্য নিয়ে বেশী খেলতে পারছে না; কিন্তু আমেরিকায় সবচেয়ে বড় ব্যবাসা ডাক্তারী, হাসপাতাল ও ফার্মাসিউটিক্যাল।

৮| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ক্যাপিটেলিজম তাকে ডাক্তার থেকে অমানুষে পরিণত করবে। অসাধারন বলেছেন.।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার স্কুলের বাচ্চা অনেক দেশের বাচ্চার থেকে সৎ; কিন্তু তারা জানে না যে, ২৫০ হাজার ডলার, বা মিলিয়ন আয় করতে গিয়ে তারা কিভাবে সিস্টমের মগজহীন রোবটে পরিণত হচ্ছে।

৯| ১২ ই মার্চ, ২০১৭ রাত ১১:২০

মুশি-১৯৯৪ বলেছেন:
প্রায়ই খবর আসে,উত্তরাঞ্চলে কিডনি চুরি করিতে শিশু হত্যা।
চোররা নিশ্চই কিডনি প্রতিস্থাপন করতে পারেনা, এর জন্য প্রয়োজন ডাক্তার। এবং কিছু ডাক্তার তো অভাবী মানূষকে রিতীমত কিডনি বিক্রি করার জন্য প্রলুদ্ধ করে।
বাংলাদেশ কিডনি ফউন্ডেশনের হিসেব অনুযায়ী দেশের প্রায় দুই কোটি মানুষ কোন না কোন কিডনি রোগে আক্রান্ত । কাই এই বিপুল চাহিদার পরিপ্রেক্ষিতে গড়ে উঠেছে বাংলাদেশ-ভারত যৌথ প্রোজযোনায় ডাক্তারদের একটি সিন্ডিকেট, যেখানে প্যাকেজ মূল্যে প্রতিস্থাপন সহ কিডনি বেচা-কেনা হয়।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:


ভারতে গিয়ে, যথাসম্ভব আমেরিকানরাও কিডনি কিনে, লাগাচ্ছে।

১০| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১২:০৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: দারুন একটা বিষয়কে হাইলাইট করেছেন। আমাদের দেশের কনটেক্সটে এই হেলথ ইন্সুরেন্স বিষয়টি নিয়ে লিখা চাই। আপনি সংক্ষিপ্তাকার পয়েন্টে লিখতে পারেন। ভয়েস রেইজ হোক

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে বড় রোগগুলোর জন্য "সামাজিক হেলথ ইন্সুরেন্স" চালু করতে হবে সাধারণ মানুষের মালিকানায়; এটা নিয়ে আমি লিখব।

১১| ১৩ ই মার্চ, ২০১৭ সকাল ৭:২৮

ওসেল মাহমুদ বলেছেন: who is BAD ? Donald Trump or the Doctors !??
Of course the Obama care was an excellent health insurance policy for the poor Americans, no doubt, but what the hale about the Doctors involved here !??1
But bad greedy any person of any profession is BAD , not only Doctors !

১৩ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


আমি উদাহরণ দিয়েছি যে, আজকের বাচ্চারা যারা ডাক্তার হতে চায়, মানুষের সেবা করার জন্য; আগামীকাল তার অফিসে মানুষ প্রবেশ করতে পারবে না ইন্সুরেন্স কার্ডের অভাবে, এটা সিস্টেম; এসব বাচ্চারা কালকে সিস্টেমকে সাপোর্ট করবে, অর্থাৎ তারা ক্যাপিটেলিজমের কাছে হেরে যাবে।

মাথায় ঢুকেছে? লজিক ইত্যাদি বুঝতে কস্ট হয়?

১২| ১৩ ই মার্চ, ২০১৭ সকাল ৭:৩৩

ওসেল মাহমুদ বলেছেন: ডাক্তার না হয়ে "দরবেশ" হলেই তো বেশী পয়সা ,জানেন নিশ্চয়ই !!্

১৩ ই মার্চ, ২০১৭ সকাল ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


দরবেশ বানানোর জন্য আমরা দাউদ, আদমজী, বাওয়ানী তাড়ায়েছিলাম; আওয়ামী লীগ ও বিএনপি'র মাথায় ঝাড়ু।

১৩| ১৩ ই মার্চ, ২০১৭ সকাল ১০:০৭

নীলপরি বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন । কিন্তু সেবার কথা ভেবে কজন ডাক্তার হতে চায় ? বেশীরভাগই বোধহয় স্টেটাস আর রোজগারপাতির কথাই ভাবে ! ধারনা থেকে বললাম ।

১৩ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:



ডাক্তারদের সেবার জন্য তারা পুরস্কৃত হওয়ার কথা; কিন্তু মানুষের জীবন বাঁচানোর ব্যাপারে, টাকাই মোক্ষম হলে, সেই মানুষ সমাজের জন্য সমস্যা

১৪| ১৩ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৫

কানিজ ফাতেমা বলেছেন: 'হেলথ ইন্সুরেন্স' অথবা ক্যাপিটেলিজম একজন ডাক্তার থেকে অমানুষে পরিণত করার প্রক্রিয়াটা অফিসিয়ালী বাংলাদেশে চালু না হলেও বঙ্গীয় চিকিৎসাকেরা স্বয়ংক্রিয় পদ্ধতিতে সেটা খুব ভালভাবে চালু করেছেন ।

১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


একটা আমেরিকান বাচ্চা নিজের অজান্তেই ক্যাপিটেলিজমের রোবটে পরিণত হচ্ছে; কিন্তু আমেরিকান বচ্চারা এমন কোন অসুবিধাু নেই যে, তাকে এমন হতে হবে।

বাংগালীরা মুলত কম-দয়ালু মানুষজন।

১৫| ১৩ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৬

চিন্তিত নিরন্তর বলেছেন: লা-জওয়াব

১৩ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


মানুষকে সমাজের সবার সাথে, নিজের ও সমাজের জন্য অবদান রাখতে হবে।

১৬| ১৩ ই মার্চ, ২০১৭ দুপুর ১:১৩

ঢাকাবাসী বলেছেন: দারুণ লিখেছেন, ভাল লাগল। অনেকের চোখ খুলতে পারে!

১৩ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


মানুষ সোস্যালিস্ট হয়ে জন্ম নেন, পরে বদলে যান।

১৭| ১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:০০

কাহি বলেছেন: দারুণ লিখেছেন, ভাল লাগল। অনেকের চোখ খুলতে পারে!

১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



আমাডের মানুষ ক্যাপিটালিজম ব্যতিত অন্যকিছু র স্বাদ পায়নি।

১৮| ১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:১৯

টারজান০০০০৭ বলেছেন: কমুনিজম মানুষকে কি বানায় সেটাও জাতি জানতে চায় !

১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:



কম্যুনিজম মানুষকে সুপার-মানুষ বানানোর কথা।

১৯| ১৩ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যা বলেছেন ঠিক বলেছেন বলেই মনে হয়।

১৩ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



এই উদাহরণে, একটু বেশী জেনেরেলাইজেশন হয়েছে; তবে, কাছাকাছি।

২০| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:১২

ধ্রুবক আলো বলেছেন: লেখাটা খুবই ভালো লাগলো, ধন্যবাদ।
আসলে মানুষের উপকার করতে হলে ডাক্তার বা মোল্লা, মৌলভী, পাদ্রী, রাবাই কিংবা হিন্দু পুরোহিত যায় হোক, তার আগে সবাইকেই মানুষের মত মানুষ হতে হবে।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



সভ্যতার এই সময়ে, মানুষ হওয়ার উপর, রাস্ট্রের ও দেশের প্রচলিত শাসন ব্যবস্হা বড় প্রভাব রাখছে।

২১| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১২:১২

শব্দ অর্থ বলেছেন: আমি তো ভাবতাম শুধু আমার দেশের ডাক্তার বা চিকিৎসা ব্যবস্হায় এত অনিয়ম , ব্যবসা। অল্প কথায় এত সুন্দর বুঝানোর জন্য ধন্যবাদ।

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৩:১৭

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান ক্যাপিটেলিজমের সবচেয়ে "উলংগ" একটা দিক হয়েছে, ডাক্তারের অফিস, যেখানে একজন অসুস্হ আমেরিকান চিকিৎসা পায় না; বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশে, ক্যাপিটেলিজম মানুষের জীবনের জন্য হুমকি!

২২| ২০ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫৩

রাতুল_শাহ বলেছেন: জীবনে কি যে হতে চাই, আজও ঠিক করতে পারলাম। সময়ের স্রোতের বেগে ভেসেছি। আমার কোন বেগ নাই। সময়ের বেগই লব্ধি বেগ।

২০ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


নিজের কাজের ফাঁকে জাতিকে বুঝার চেস্টা করেন, সাহায্য করার কথা ভাবেন

২৩| ০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৯

বর্ষন হোমস বলেছেন:
আমেরিকানরা আস্তে আস্তে অমানুষ হয়ে যাচ্ছে।বাংলাদেশি ডাক্তাররা অন্তত কাউকে ফিরিয়ে দেবে না।

আর আপনি যদি শুনতে চান কেউ বলুক আমি মোল্লা হবো,তাহলে মাদ্রাসায় যেতে পারেন।সেখানে সবাইকে এই প্রশিক্ষণই দেওয়া হয়।

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় সাধারণ মানুষের মানবিক গুণ কমছে।

মাদ্রসার ব্যাপারে আপনি কি বলেছেন, আমি বুঝিন; আমার ধারণা, মাদ্রাসার গ্রাজুয়েটরা অদক্ষ শিক্ষিত মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.