নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সোস্যালিজম ও কম্যুনিজম একই তত্ব নয়

১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৩



সোস্যালিজম, রাজনীতি ও অর্থনীতির সমন্ময়ে গঠিত একটি রাজনৈতিক তত্ব,যার সংক্ষপিত ধারণা হলো, দেশের সামাজিক অর্থনীতির সদস্য হিসেবে একজন নাগরিকের মৌলিক অধিকার অন্যদের সমান থাকবে; এরপর, নাগরিক নিজের অবদানের সামানুপাতে ভোগ করবেন; এই ডেফিনেশনটা মার্কস ও লেনিন থেকে একটু আলাদা; তবে, সঠিক। যিনি সোস্যালিজমে বিশ্বাস করেন, তিনি সোস্যালিস্ট মনোভাবের মানুষ।

কম্যুনিজম আসলে সোস্যালিজমের উপরের স্তর; এটা ছিল থিওরিটিক্যাল; কারণ, কোন দেশ এই তত্বানুসারে চলেনি; কম্যুনিজমও রাজনীতি ও অর্থনীতির সমন্ময়ে গঠিত জ্ঞান-ভিত্তিক সমাজের রাজনৈতিক তত্ব; যেখানে সমাজ জ্ঞান, অর্থনীতি ও টেকনোলোজীর সমন্ময় ঘটায়ে মানুষের জীবনের মান উন্নত করবে, মানুষের মৌলিক অধিকার সমান থাকবে; এরপরও মানুষ নিজের প্রয়োজন অনুসারে ভোগ করবেন; এটা মার্ক্সের থিওরী; এটা তিনি কোথায়ও এক বাক্যে বলেননি, "ডাস ক্যাপিটেল" বইয়ের সারমর্ম থেকে এটা বুঝা যায়।

কম্যুনিস্ট পার্টির সদস্যদের কম্যুনিস্ট বলা হয়েছে, যদিও বিশ্বে কোন দেশে কম্যুনিজম আসেনি। সেদিক থেকে প্রাক্তন সোভিয়েতের কম্যুনিস্ট পার্টির সদস্যদের সোস্যালিস্ট বললে আরো সঠিক হতো। চীন সোস্যালিজমকে উগ্রভাবে প্রয়োগ করেছিল; এর পেছনে কারণ ছিলো জাতি হিসেবে তারা বেশ নির্দয়।

আমাদের দেশে, সাধারণ মানুষ কোনটা সোস্যালিজম, কোনটা কম্যুনিজম, তেমন বুঝেন না; ফলে, টার্ম ২টিকে অদলবদল করে চালিয়ে যান। মানুষ ভুত না দেখেও ভুতের ভয়ে থাকেন; তেমনি বাংলাদেশের মানুষ সোস্যালিজমকে ভয় পেয়ে থাকেন; যেখানে দারিদ্রতা নির্মুলের জন্য সোস্যালিজম খুবই কার্যকর, সেখানে দরিদ্ররাই সোস্যালিজমকে বেশী ভয় পায়, ও সোস্যালিজমের বেশী বিরোধীতা করেন; কারণ কি?

একটি মুল কারণ, শিক্ষা ও জ্ঞানের অভাব; অন্য কারণ হলো, সোস্যালিজম ও ধর্ম নিয়ে ভুল ধারণা। কোন কারণে, আমাদের মানুষদের ধারণা হয়ে গেছে যে, সোস্যালিজম মানুষের ধর্মীয় অধিকার কেড়ে নেয়, এবং নাস্তিকতার বিস্তার ঘটায়। এটা কিভাবে প্রাক্তন ভারতে প্রবেশ করলো?

মার্ক্স ধর্ম নিয়ে বলতে গিয়ে, ধর্মকে আফিমের সাথে তুলনা করেছেন; সেটার কোন সম্পর্ক নেই সোস্যালিজমের সাথে। মার্ক্স ব্যক্তিগতভাবে ধর্মের প্রভাবকে পছন্দ করতেন না; "ডাস ক্যাপিটেল" না লিখলেও, ধর্ম নিয়ে উনার ধারণা ঐ রকমই থাকতো। আবার, অনেক দেশের সোস্যালিস্টরা মনে করতো যে, ধর্ম সাধারণ মানুষকে রাজতন্ত্রের প্রতি আস্হাশীল করে; কারণ, সব ধর্মের উৎপত্তি হয়েছে রাজতন্ত্রের সময়। আসলে সোস্যালিজম, রাজনীতি, সামাজিক ও অর্থনীতির সমন্ময়ে একটি তত্ব, যাহা রাজনীতির বিবর্তনের ফল মাত্র।

মন্তব্য ৮৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৩

মিঃ আতিক বলেছেন: ইসলাম ধর্মের উতপত্তি স্থলে রাজতন্ত্র ছিলোনা।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


তখন মক্কায় কি ছিল, কোন ধরণের শাসন ব্যবস্হা ছিল?

মক্কায় অনেকটা জমিদারী প্রথা চালু ছিল; এটা রাজতন্ত্রের বিশৃল, দরিদ্র রূপ।

২| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৯

মাহমুদা তাসলিম নিপা বলেছেন: বিষয় টা কে আরো ক্লেয়ার করা যেত । সঠিক ভাবে কোন বিষয় কে ফোকাস করা হয়নি আমার মনে হয়েছে । হালকা তথ্য, গভীরতা কম । চেষ্টা করুন । ভাল কিছু হবে ।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


এটা হালকার থেকেও কম, সোস্যালিজম ও কম্যুনিজমকে অনেক শিক্ষিত মানুষ আলাদা না করে, একই টার্ম হিসেবে চালিয়ে দেয়; আমি সেখানে সাহায্য করতে চাচ্ছি! অন্য কিছু করার চেস্টা করিনি।

৩| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫১

সত্যের ছায়া বলেছেন: :-B কোন কিছু তন্ত্রের উর্দ্ধে নয়।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনি যদি নিজের কমেন্ট বুঝে থাকেন, সেটাও মোটামুটি ওকে

৪| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বোঝার চেষ্টা করলাম। তেমন বুঝেছি বলে মনে হয় না :(

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


যদিও পুরো পোস্টা মাত্র কয়েকটি লাইন, তবুও এখানে পলিটিক্যাল সায়েন্স ও পলিটিক্যাল ইকোনোমীর কিছু ধারণা, বিষয়টিকে কঠিন করে তোলে।

আমি হয়তো, সামনের দিগুলোতে, আরেকটু সোজা করার চেস্টা করবো।

৫| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কঠিন বিষয় মনে হলো, ভালোভাবে বুঝলাম না।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:১১

চাঁদগাজী বলেছেন:


জানি না, এই ডেফিনেশনটুকু কেন অনেকের কাছে এ্ত কঠিন মনে হচ্ছে; সবাই কথায় কথায় সোস্যালিজম ও কম্যুনিজমের কথা বলে, এবং এমনভাবে বলেছে যে, যেন এই ২টি তত্ব একটি বিষয়; আসলে, ২টি আলাদা।

৬| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বিষয়টা আরো ক্লিয়ার হওয়া দরকার।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:



আরো চেস্টা করবো

৭| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৫৫

টারজান০০০০৭ বলেছেন: বুঝলাম , থোড় বড়ি খাড়া , আর খাড়া বড়ি থোড়। বেশি কইলে তো আবার বকবক চকচক হইয়া যাইবো , তাই আর কইলাম না। গোলচক্কর !

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


আসলে, আপনি বুঝেছেন বলে মনে হচ্ছে না, স্যরি

৮| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:০৬

আহা রুবন বলেছেন: সোস্যালিজমের পরের স্তর কম্যুনিজম। সোস্যালিজমের আগে স্তর আমার কাছে মনে হয় মানবিক চিন্তাসমূহ। একটি ধারাবাহিকতা আছে। কিন্তু যতটুকু বুঝি কম্যুনিস্টরা মানবতাবাদকে কম্যুনিজমকে ঠেকিয়ে রাখার ভাঁওতাবাজি বলে মনে করে। আপনার মতা? এ-বিষয়ে লেখা আশা করি।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


সোভিয়েত কম্যুনিস্ট পার্টির লোকেরা শেষ মহুর্তে "দুর্নীতিবাজ" হয়েগিয়েছিল, তারা হেরে গেছে; একই ঘটনা ঘটেছে চীনের বেলায়ও; চীনের বেলায়, সাধারণ মানুষকে সমাজের সাথে বাড়তে দেয়া হয়নি, এবং চীনারা নির্দয় জাতি হওয়াতে সোস্যালিজম সেখানে অমানবিকতার ছাপ রেখে গেছে; তবে, বিশ্ব ভয়ংকর এক শক্তিশালী দেশের উদ্ভব ঘটায়েছে।

আমি লিখবো

৯| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:৫৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনি 'ওয়ার এন্ড পিস' পড়েছেন? পড়ে থাকলে জানতে ইচ্ছে করছে, ধর্মের উৎপত্তি হয়েছে রাজতন্ত্র থেকে কিভাবে বললেন বুঝলাম না!

মুঘল রাজতন্ত্রের পতনে কি কোন ধর্মের উদয় ঘটেছিলো কি? ঠিক তেমন কোন ঘটনা মনে পড়ে কি ব্রিটিশ রাজের পতনের পর? রাজতন্ত্র তো রাজতন্ত্রই ডেকে এনেছিলো!

১৪ ই মার্চ, ২০১৭ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:


"শাইয়্যানের টিউশন (Shaiyan's Tuition) বলেছেন: আপনি 'ওয়ার এন্ড পিস' পড়েছেন? পড়ে থাকলে জানতে ইচ্ছে করছে, ধর্মের উৎপত্তি হয়েছে রাজতন্ত্র থেকে কিভাবে বললেন বুঝলাম না! "।

-ধর্মের উৎপত্তি হয়েছে রাজতন্ত্রের "সময়ে" (টাইম-লাইন), রাজতন্ত্র থেকে নয়।

১০| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: এক বালতি দুধে এক ফোটা চনাই যথেষ্ট।। একেতো লেখাটি পরিপূর্নতা পায় নি, তার উপর বিতর্কের এই সুত্র!!
ভাল আছেন তো!!

১৪ ই মার্চ, ২০১৭ রাত ২:১০

চাঁদগাজী বলেছেন:


ভালো আছি
সংজ্ঞার দিক থেকে ২টি যে আলাদা সেটা বুঝানোর চেস্টা করেছি; "ডাস ক্যাপিটাল" এর লিখিনি

১১| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: কারণ, সব ধর্মের উৎপত্তি হয়েছে রাজতন্ত্রের সময়। কেন এটা বলেছেন?? প্রমান দিতে পারবেন??!!

১৪ ই মার্চ, ২০১৭ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


যদিও ইহুদী ধর্ম বিবিধভাবে দানা বাঁধছিলো, মুল জুডাইজম এসেছে "ফারাউন রাজ বংশের" সময়; খ্রীস্ট-ধর্ম এসেছে রোমান রাজত্বে; ইসলামও রোমানদের সময়কার।

১২| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ২:১৩

দেশী পোলা বলেছেন: কিছু কিছু ধর্মের আচার আচরন নিয়া মডার্ন সমাজে চলাফেরা করা মুশকিল, যেমন হিন্দু ধর্মের লোকজন পাশ্চাত্যে বিধবাদের ধইরা ধইরা চিতায় তোলে না, তবে ব্রিটিশ মোঘল আমলেও বিধবাদের চিতায় তোলার রেওয়াজটারে পরম্পরা বইলা গন্য করা হইতো।
দেশগ্রামে টুপি ছাড়া বা জুতা পইড়া মসজিদের চৌকাঠ পার হওয়া যায় না, আর সৌদিরা জুতা পইরা কাবা শরীফের সামনে টুপি ছাড়াই ঘোরাফেরা করে।
এসব ধর্মান্ধদের সোশালিজমের টিকা দিয়া ঠিক করতে পারবেন?

১৪ ই মার্চ, ২০১৭ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


সোস্যালিজম মুলত অর্থনীতির উপর গড়ে উঠা রাজনৈতিক তত্ব; ইহা বিবর্তনের মাঝ দিয়ে যাচ্ছে; ধর্মের সাথে ইহার সংঘর্ষ না হলে, ভালো হবে। লেনিনের সময়, যারা ধর্মকে পছন্দ করতো না, তারা সোস্যালিজমের সমর্থক হওয়ায়, ধর্মের সাথে সংঘর্ষ হয়েছে।

১৩| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ২:১৬

মুশি-১৯৯৪ বলেছেন:
আমাদের মাও, চে কিংবা মার্ক্স এর দরকার নেই। আমাদের জ্ঞানের যে গঠন তাতে এসব তত্ব বলিতে গেলে লোকে কিছু কিছু ভুল করিবেই, তালগোল পাকাইবে । শুধু এটুকু বলাই শ্রেয় যে ধর্মের উৎপত্তির পরই শুদ্ধ সহজ মানুষের আবির্ভাব ঘটে, পূর্বে বা বিহনে নহে।
বাংলাদেশের প্রেক্ষাপটে বলি, চল্লিশ দশকের আগ পর্যন্ত বাঙালী মুসলমানেরা ধুতি পরিধান করতেন। কোরবানীর ঈদ বা বিশেষ পালাপর্বন ছাড়া গরুর মাংস গ্রামে-গজ্ঞে বা শহরে দেখা যেত না। মুসলমানরা নামের আগে ’মৌলভী’ এবং হিন্দুরা ‘শ্রী’ শব্দটি ব্যবহার করতেন। এটিই ছিল তখনকার অসাম্প্রদায়িক বাংলারে চিত্র। ১৯৩৮ সালের নির্বাচনে হক সাহেবরে সমাজতান্ত্রিক ভাবধার কৃষক প্রজা দল নির্বাচিত হয়। তখন ছিল বাংলায় সমাজতান্ত্রিক দলের স্বর্নযুগ।
কিন্তু হিন্দু মুসলমানের এই ঐক্য বিনষ্ট করতে ব্রিটিশ রাজের পৃষ্ঠপোষকতায় শুরু হয় ওয়াহাবি ধর্মীয় আন্দোলন এবং তারা মুসলসান সম্প্রদায়ের মধ্যে ধর্মান্ধতা সৃষ্টি করতে সক্ষম হয়। সমাজতান্ত্রিক দলের স্থান নেয় সাম্প্রদায়িক মুসলিম লীগ। প্রথমে মানুষের মধ্য থেকে ধর্মান্ধতা দূর করতে হবে,তারপর সোস্যালিজম ও কম্যুনিজমের পার্থক্য ব্যাখা করা যেতে পারে।

১৪ ই মার্চ, ২০১৭ রাত ২:৪৫

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের অনেক ডেলাকার তুলনায়, বাংলা পেছনে ছিল, এখানে সমাজিক ও ধর্মীয় বিবর্তনের মতো শিক্ষা এবং রাজনীতিও ধীরে মাথায় প্রবেশ করছে।

সোস্যালিজম মানব সমাজের বিবর্তনের অংশ; মনে হয়, ধর্মকে দুর করার দরকার হবে না।

১৪| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৩:০৪

ডঃ এম এ আলী বলেছেন: যতার্থ বলেছেন আসলে সোস্যালিজম, রাজনীতি, সামাজিক ও অর্থনীতির সমন্ময়ে একটি তত্ব, যাহা রাজনীতির বিবর্তনের ফল মাত্র।

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৩:১২

চাঁদগাজী বলেছেন:


এই বিশাল তত্বটি এক সময়ে আসতো, এমন কি আগেও আসতে পারতো; কিন্তু মার্ক্সের মুখ দিয়ে আসাতে সামান্য সমস্যা হয়ে গেছে; উনি নিজে ধর্মীয় অনুশাসনের বিরোধী হওয়ায়, এই বিশাল তত্ব ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৫| ১৪ ই মার্চ, ২০১৭ ভোর ৪:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:
বড় ধর্মের উৎপত্তি হয়েছে রাজতন্ত্রের সময় বললে ভুল হবে।
তখন মক্কায় কি ছিল, যে ধরণের শাসন ব্যবস্হা ছিল?

মক্কায় কাবা ভিত্তিক একটি অর্থনৈতিক এলাকা। মরুভুমির ভেতরে বিভিন্ন দেশ থেকে তীর্থযাত্রায় বিভিন্ন ধর্মাবলির মানুষ এসে কাবা এলাকার বাজার, তীর্থ পর্যটন অর্থনীতি মক্কা শহর এলাকা একটা মোটামুটি সমৃদ্ধ নগরী।
কোরায়েশ গোত্রের লাখখানেক জনগন কোন কৃষিকাজ না করেই মোটামটি সমৃদ্ধি ছিল। এটাকে রাষ্ট্র বা রাজতন্ত্র বলা যায় না। কোরায়েশ গোত্রের কমিটি এলাকার প্রশাসন তীর্থযাত্রি কর সংগ্রহ, বাজার, কাবার খেদমত করতো।
মোহম্মদ (পরে হজরত মোহম্মদ স.) কোরাইশ গোত্রেরই একজন ছিল, ব্যাবসায়ীদের সাথে মোকামে সিরিয়া-বসরা যেত।
ভদ্র সত্যবাদি মোহাম্মদ (স.) পরে ধনী ব্যাবসায়ী আবুবকর, দাশ বেলাল ও দুর্ধর্ষ হামজা সহ একদল বিদ্রোহীর সহায়তায় দুর্নিতীবাজ বিশৃক্ষল কুরাইশ গোত্র কমিটি বিরুদ্ধে রুখে দাঁড়ায়।

এরা মক্কার অদুরে ইসরিব এলাকায় (পরে এটি মদিনা নামকরন করা হয়) খেজুর বাগানে সংগবদ্ধ হয়। মদিনার ইহুদিরা তাদেরকে মেনে নেয়। কারন তারাও কোরাইশ গোত্রকে অপছন্ন করত। মক্কার যুবকরা মুক্তিযুদ্ধে (যেহাদে) দলে দলে যোগ দিত কারন মক্কার ব্যাবসায়ীদের সাথে মোকাম যাত্রীদের থেকে জোড়পুর্বক হাদিয়া আদায়, মাল আটক। ইসরিবের কোন গ্রামে হামলা করে গনিমতের মাল সংগ্রহ ইত্যাদি লোভনীয় কারনে যেহাদিদের সংখা দিনে দিনে বাড়তে থাকে। পরে অবস্য বিভিন্ন কারনে আশ্রয়দাতা ইসরিবের ইহুদিদের গণহত্যা যুদ্ধবন্দিনী, বাকিদের বিতারিত করা হয়েছিল।

৩-৪ টি যুদ্ধ হয়েছিল, তবে রাষ্ট্রের সাথে রাষ্ট্রের যুদ্ধ বলা যায় না।
বড় মাত্রায় একদল লোকের চরদখল সংঘর্ষ যেভাবে হয় সেটাই। যাদের সাথে যুদ্ধ হয়েছে তারা বেশীরভাগ যেহাদিদের আপন বাবা চাচা। ভাইগ্না-ভাতিজা।
চরদখল, একদল বিদ্রোহী চরমনাইয়ের আস্তানা দখল করার সময় যে রকম পরিস্থিতি হতে পারে, অনেকটা সেরকমই।

তবে বর্তমান সভ্যতার সাথে এসবের তুলনা করলে সেসব বর্বরতা মনে হবে। করলে ভুল হবে। সেই আমলে
মক্কাবীজয়ের পর ইতিমধ্যে কোরান নাজেল শেষ হয়ে একটি পবিত্র ধর্মগ্রন্থ। মক্কার প্রশাসন পুর্বের দুর্নিতীবাজ বিশৃক্ষল কুরাইশ কমিটির চেয়ে অনেক ভাল ও জনপ্রীয় ছিল। অন্যান্ন বর্বর আরব অঞ্চল থেকে মক্কায় মোহম্মদের (স.) এডমিনিস্ট্রেশন অনেক সভ্য, অনেক মানবিক ছিল।
মহান ইসলামের দ্রুত প্রসার সে কারনেই।

১৪ ই মার্চ, ২০১৭ ভোর ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


আরবের মক্কা মদীনা এলাকা দুর্গম ছিল, তবে এই এলাকাগুলো সাসানিড রাজ্যের (পার্সিয়ান) অংশ ছিল; ময়াবিয়া ও ওসমানদের পরিবারের "জায়গীর এলাকা" ছিল মক্কা; বাকী এলাকা ইয়েমেনের শাসকদের দ্বারা নিয়ন্ত্রিত হতো, যারা সিরিয়ার রোমান গভর্ণরের অধীনে ছিল।

খলীফা ওমরের সময়, এসব এলাকা ইসলামিক সাম্রাজ্যের পত্তন হয়; মুয়াবিয়ার সময় ইসলামিক সাম্রাজ্য বড় ধরণের সাম্রাজ্য হয়ে যায়।

১৪ ই মার্চ, ২০১৭ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:

"কোরায়েশ গোত্রের লাখখানেক জনগন কোন কৃষিকাজ না করেই মোটামটি সমৃদ্ধি ছিল। "

-লাখ খানেক কোরায়েশ, সেই সময়?

আজকে মক্কায় বসবাস করে ২০ লাখ, অর্ধেক বিদেশী শ্রমিক।


১৬| ১৪ ই মার্চ, ২০১৭ সকাল ১১:১৭

মো: খায়রুল ইসলাম বলেছেন: বেশি ভালো করে বুঝলাম না।

১৪ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, সময় লাগবে।

১৭| ১৪ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৩৮

শেয়াল বলেছেন: চলুক

১৪ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


এখানে শুধু ২ টি তত্ব যে এক নয়, সেটা বুঝানোর চেস্টা করা হয়েছে।

১৮| ১৪ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:০৬

বাকরখানি বলেছেন: পুরাপুরি না বুইঝা কোন কিছু নিয়া অর্ধেক লেখলে কামের কাম যা হয় তা হৈল আমজনতা উল্টাটা বুঝে। এরকম সিরিয়াস একটা টপিকে আরও বুইঝা শুইনা সময় নিয়া লেখা উচিত ছিল আপনের।

আপনার জায়গায় আমি হৈলে পোস্ট মুইছা ফেলতাম মানুষরে ভুল গিয়ান দেয়ার চেয়ে।

১৪ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


"আপনার জায়গায় আমি হৈলে পোস্ট মুইছা ফেলতাম মানুষরে ভুল গিয়ান দেয়ার চেয়ে। "

-আপনি সোস্যালিজম ও কম্যুনিজমের মাঝে পার্থক্য বুঝেন? না বুঝলে, বুঝার চেস্টা করেন; ট্রাম্প করার সময় আসবে।

১৯| ১৪ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:২৫

কাঙ্গাল মুরশিদ বলেছেন: সোসলিজম বলেন আর কমিউনিজম বলেন - মুল তত্ব প্রায় একই এবং সেটা ভয়ংকর রকম ত্রুটিপুর্ণ।
মুল কথা হল - সম্পদের মালিকানা থাকবে রাস্ট্রের হাতে, রাস্ট্রের নাগরিক তার যোগ্যতা অনুযায়ী রাস্ট্রের সেবা করবে আর প্রয়োজন অনুযায়ী সুবিধা নেবে।

এখানে মুল সমস্যা হল - রাস্ট্রের নিজের কোন কিছু করার ক্ষমতা নাই। আগের দিনে মানুষ মুর্তি বানিয়ে তার পুরোহিত হয়ে মুর্তি সামনে রেখে তার নামে মানুষের উপর কর্তৃত্ব করত - এখানে সেই মুর্তির স্থানে বসান হয়েছে রাস্ট্রকে। মানুষের তৈরি ও পরিচালিত রাস্ট্রের হাতে সকল সম্পদ ও ক্ষমতা তুলে দিলে প্রকারান্তরে সকল ক্ষমতা রাস্ট্র নামক মুর্তির পুরোহিত অল্প কিছু মানুষের হাতে কুক্ষিগত হয়ে যায়। এই মারাত্ম ত্রুটির কারনে বিশ্বব্যাপী সোসলিজম / কমিউনিজম সব ব্যার্থ হয়েছে।

এর ভিত্তিতে যদি কিছু করতেই হয় তাহলে মুল তত্ব থেকে রাস্ট্রীয় মালিকানার ধারনা বাদ দিতে হবে। সম্পদ ও ক্ষমতা যাতে কিছুতেই অল্পকিছু মানুষের হাতে কুক্ষিগত হতে না পারে তার ব্যাবস্থা করতে হবে। তাহলে সোসলিজমের ভাল দিকগুলি হয়ত কাজে লাগান যেতে পারে।

১৪ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:

আপনি বলেছেন, "এখানে মুল সমস্যা হল - রাস্ট্রের নিজের কোন কিছু করার ক্ষমতা নাই।

আজকের পৃথিবীতে প্রত্যেকে রাস্ট্রের নাগরিক; রাস্ট্রই এমনভাবে চালাচ্ছে যে, সালমান রহমান ব্যাংক থেকে ঋণ নিতে পারে, আপনি চাইলে দেবে না; বাংলাদেশের ৩৭% মানুষ ভুমিহীন, এরা এখন কিসের মালিক?

২০| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১০

বাকরখানি বলেছেন: মানুষরে ভুল/অর্ধেক গিয়ান দেওয়াটা গিয়ান না দেওয়ার চেয়ে খারাপ। এমনেই আপনের দুর্ব্যবহারের ভয়ে ব্লগে অনেকে আপনেরে পীর মানে।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


আমি চাচ্ছি যে, যারা সোস্যালিজম শব্দটাকে কম্যুনিজম হিসেবে চালিয়ে দেয়, তাদের সাহায্য করতে; আমি সোস্যালিজম, বা কম্যুনিজম নিয়ে বিশদ কিছু লিখার চেস্টা করিনি এই পোস্টে!

আপনি একটা জরীপ চালান, দেখেন, ব্লগে দুর্ব্যবহার করে, কে কতদিন টিকেছে?
ভাই, ভাইজান, আপা, আপুনি, আপামনি ডাকার পরও কত ব্লগার হতাশ হয়ে গেছে; সেখানে দুর্ব্যবহার করে টিকা সম্ভব নয়।

২১| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১২

বাকরখানি বলেছেন: ব্লগ মিলাদের জায়গা না- এই আজাইরা প্যাচালটা আর ঝাইরেন না। আপনে কম্যুনিটি ব্লগ আর ব্যাক্তিগত ব্লগের পার্থক্য চাইর বছরেও শিখতে পারেন নাই।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


প্রত্যেক ব্লগারই মানুষ; আমি ব্যতিক্রম নই; মানুষের কিছু ব্যক্তি-স্বত্তা আছে, যা প্রত্যকে মানুষকে অন্যের চেয়ে আলাদা করে, সেটা যদি গ্রহনযোগ্য হয়, অসুবিধা কোথায়?

২২| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২১

আল ইফরান বলেছেন: আমার স্বল্প জ্ঞানের মধ্যে আমি কেবল বুঝি সোশ্যালিজম এর একটা উচ্চতর ডিফর্মড রুপ হচ্ছে কমিউনিজম যেটা বাস্তবায়ন করা এক ধরনের ইউটোপিয়া ব্যতীত কিছুই নয়।
সমাজতন্ত্রের মূলকথাগুলো আদিকাল থেকেই আমাদের ট্র্যাডিশনাল সোসাইটি চর্চা করে আসছে।
রাস্ট্র নিজে একটা সেক্যুলার এনটিটি, এখানে ধর্ম কেন আসবে?
সুন্দর পোস্ট তবে এই ধরনের ডিসকোর্সের আগে আমার মনে হয় সামাজিক স্তরায়ন (শ্রেণী), অথরিটি ও পাওয়ার নিয়ে সহজবোধ্য কিছু একটা লিখলে সাধারনের বুঝতে সুবিধা হত।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


জন্ম থেকেই মানব শিশুর আচরণ সোস্যাল; মানব সমাজের শুরুতে সোস্যালিজম ছিল, এবং এখনো বিভিন্নরূপে আছে।

কম্যুনিজম কখনো আসেনি কোন কালে; ফলে, সেটাকে এখনো ইউটোপিয়া বলা সম্ভব।

২৩| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

ওমেরা বলেছেন: হাতি ঘোড়া গেল তল মশা বলে কত জল । ভাইয়া আপনাকে বলি নাই কিন্ত আমি আমাকেই বলেছি জ্ঞানি গুনিরাই নাকি বেশী বুঝে নাই আমার মত নাদান আর কি বুঝব তাই ।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:


রাশিয়া গেছে সিরিয়ায়, বাংলাদেশ আর সোমালিয়া যায় নাই; চীনকে নিয়ে আমেরিকা চিন্তিত সুদান ও আফগানিস্তান নিয়ে নয়।

২৪| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

বাকরখানি বলেছেন: সমস্যা হৈল আপনার আইন আপনার নিজের জন্য আর অন্যের জন্য সমান না। একটু আগে আমার পোস্টে আমারে বাদুর ডাইক্যা আসছেন। আপনারে কে বলসে লোকজন হতাশ হয়া চৈলা গেসে ব্লগ থিক্যা? আপনি পুরান ব্লগার কয়জনরে ব্যক্তিগতভাবে চিনেন এইভাবে যে দাবি করতাসেন? আমি এখনই অন্তত ৫ জন ব্লগারে নাম বলতে পারব যাদের পায়ের নখের ময়লার সমানও আপনি বাদবাকি জীবনে হৈতে পারবেন না। তাইলে? মানুষের নামে কূৎসা গান কেন?

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:



পুরাতনেরা শুরু করেছেন, আমরা শিখেছি উনাদের থেকে, উনারা শ্রদ্ধেয়; তবে, নতুনেরা অনেক বেশী ভালো লিখছেন; পুরাতনরা ব্লগিং থেকে গন্ডগোল করতেন বেশী, যেটা শুরুতে হয়ে থাকে!

২৫| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

বাকরখানি বলেছেন: আপনার হায়েস্ট ডিগ্রি কি?

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



চাকুরী দেবেন?

২৬| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২০

বাকরখানি বলেছেন: ব্লগে দুর্ব্যবহার কৈরা কেউ বেশিদিন টিকে নাই, এইটা জরীপ চালায়া বলতে হৈব না। আপনি টিকছেন কারণ আপনার লজ্জা শরম কিঞ্চিত কম, না আসলে একেবারেই নাই। গত বারো বছরে আপনার মত অসংখ্য ইতররে জুতায়া ব্লগ ছাড়া করা হৈসে, বেশিরভাগের লজ্জা ছিল, নিল্লজ্জের মত দুই ঘন্টার মধ্যে নতুন নিক নিয়া ফিরা আসে নাই আপনার মত। আপনার লজ্জা নাই বইলাই ফিরা আসেন বারবার। এইটা অন্যদের হতাশার জন্য না।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:



আগে, কয়েকজনের পেশা ছিল দুর্বল মনের ব্লগারদের চাপে রাখা; আমার বেলায় তা কাজ করেনি

২৭| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২২

বাকরখানি বলেছেন: ব্লগের মডারেটররা হাপায়া গেসে আপনার নিত্য নতুন নিক ব্যান করতে করতে। এইটার মধ্যে আপনার কোন ক্রেডিট নাই, এইটা আপনের নিল্লজ্জতার সার্টিফিকেট।

জনতা-২০১৬, মার্কোপোলো নিক দুইটার সাথে আর কয়টা খুইলা রাখছিলেন? কওয়া তো যায় না আবার কখন ব্যান খান।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


শান্ত হোন, বাংলাদেশে যাবার আগে উত্তেজিত হয়ে, টিকিট ঘরে রেখে এয়ারপোর্টে চলে যেতে পারেন।

২৮| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

বাকরখানি বলেছেন: জ্বী, আমি শান্তই আছি, আপনার মত মানসিক রোগী আমি না যে মানুষরে খোঁচায়া স্নায়ু ঠান্ডা রাখতে হয় বা কাউরে বাদুর ডাইকা আসতে হয়। আরও বড় প্রমাণ আপনারে এখনও আপনার প্রাপ্য কূৎসিত গালিগুলো দেই নাই।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


পাসপোর্ট, টিকেট, ডলার আর স্বর্ণ (বিয়ে করার জন্য কিনে থাকলে) জ্যাকেটের ভেতরের বুক পকেটে রেখে দেন।

২৯| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

বাকরখানি বলেছেন: না, আমার নিজের সাথে মিলাইতাম, যে আপনে কোন হেডেমওয়ালা হয়া গেছেন আমারে বাদুর ডাকার।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


একবার পশু আর পাখীতে যুদ্ধ হচ্ছিল, পশুরা জিতার পথে; বাদুর পাখীদের দল ছেড়ে পশুদের দলে যোগ দেন, উনি পশু, বাচ্চা দেন। কিছুক্ষণ পরে, যুদ্ধে পাখীরা শক্ত আক্রমণ চালালো, পশুরা পরাজয়ের পথে; এবার বাদুর পাখীদের দলে, বলছে, আমি উড়ি, আমি তো পাখী।

৩০| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

বাকরখানি বলেছেন:


পুরাতনরা ব্লগিং থেকে গন্ডগোল করতেন বেশী, যেটা শুরুতে হয়ে থাকে!
আরেকটা ফাউল বক্তব্য, অবশ্য আপনার মগজে এরচেয়ে ভাল কিছু ডেলিভারি দিতে পারবও না =p~ কয়জন পুরান ব্লগারের লেখা পড়ছেন আপনে ২০০৫-২০১৪ এর মধ্যে? সংখ্যাটা বললে খুশি হৈতাম

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:


হাজার হাজার ব্লগারের লেখা পড়েছি; অনেকের লেখা মনে আছে। তবে, তখন অনেকেই ঘুরেফিরে নদীর রচনা লিখতেন।

৩১| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

বাকরখানি বলেছেন: অদ্ভুত তারছিড়া উত্তর। আপনি কি নেশা কৈরা ব্লগিং করতে বসছেন?

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


স্যুটকেস ঠিক করেন; ডাল, মাছ কম খান এই সপ্তাহে; প্লেইনে যেন বাথরুমে লাইন দিতে না হয়!

৩২| ১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

বাকরখানি বলেছেন: আপনারে দুই ঘন্টা সময় দিলাম। এর মধ্যে বাদুর ডাকার জন্য এবং আমার পরিবার নিয়া মন্তব্য করার জন্য মাফ না চাইলে আপনারে নোংরা একটা গালি দিয়া যাব।

আপনার ইচ্ছা।

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


২ ঘন্টা অনেক বেশী সময়, এখুনি বলছি, স্যরি! মন খারাপ করবেন না।

৩৩| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:০৩

বাকরখানি বলেছেন: স্যরি মানুষ অনিচ্ছাকৃতভুলের জন্য বলে, ইচ্ছা কৈরা খোচানোর জন্য না, যেইটা আপনে আগেও কয়েকবার করছেন আমার সাথে। আপনি পরিষ্কার বাংলায় বলেন যে আপনি অন্যায়ভাবে আমারে খোচাইছেন বারবার এবং সেজন্য মাফ চাইতাছেন।

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:



আমি অন্যায়ভাবে আপনাকে খোঁচায়েছি, আমি আপনার কাছে মাফ চাইছি!

৩৪| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:১৮

বাকরখানি বলেছেন: ভাল। মাফ করলাম আপনারে।

তারপরও আপনার ব্লগে আর কোনদিন আসব না, কারণ আপনি দুই দিন পরেই আজকের ঘটনা ভুইল্যা আবার একই কাজ করবেন, এর আগে আরও অনেকবার করছেন কাজটা আমার সাথে। আমি আশা করি এতে আপনে খুবই খুশি হৈবেন যে ব্লগে আপনার একমাত্র ভদ্র সমালোচক আর আপনারে জ্বালাবে না, আমি দেখছি আপনি যুক্তিতে আটকায়া গেলেই মানুষরে উল্টাপাল্টা কথা গায়ের জোরে চাপায়া দিতে চান। আপনি মুক্তিযুদ্ধ করছেন বৈলা সবাইরে জানান, সেটা সত্যি মনে করি এবং সেজন্য আপনার কাছে আমি দায়বদ্ধ। আপনার প্রতি সেই সম্মানটা ধৈরা রাখতে এর চেয়ে ভাল কিছু করার সুযোগ আপনি রাখেন নাই আমার জন্য।

বিদায়।

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


এত অল্পতে রেগে গেলে, পৃথিবী কেমনে চলবে!

দেশে ভালো সময়ে কাটিয়ে, সেইফলী ফিরে আসুন, কথা হবে।

৩৫| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:২১

পুলক ঢালী বলেছেন: রাজনীতি বুঝিনা আপনার পোষ্ট পড়ে বুঝতে চেষ্টা করি । খুব সহজ সরল ভাষায় লিখেছেন বুঝতে অসুবিধা নেই শুধু একটু দ্বন্দতৈরী হয়েছে।

[দেশের সামাজিক অর্থনীতির সদস্য হিসেবে একজন নাগরিকের মৌলিক অধিকার অন্যদের সমান থাকবে; এরপর, নাগরিক নিজের অবদানের সামানুপাতে ভোগ করবেন; এই ডেফিনেশনটা মার্কস ও লেনিন থেকে একটু আলাদা; তবে, সঠিক।]

[কম্যুনিজমও রাজনীতি ও অর্থনীতির সমন্ময়ে গঠিত জ্ঞান-ভিত্তিক সমাজের রাজনৈতিক তত্ব; যেখানে সমাজ জ্ঞান, অর্থনীতি ও টেকনোলোজীর সমন্ময় ঘটায়ে মানুষের জীবনের মান উন্নত করবে, মানুষের মৌলিক অধিকার সমান থাকবে; এরপরও মানুষ নিজের প্রয়োজন অনুসারে ভোগ করবেন]

নিজের প্রয়োজনের কোন সংজ্ঞা আছে? অথবা লিমিট আছে? কে মাত্রা নির্ধারন করবে?
যাই হোক সোস্যালিজমই আমার কাছে সঠিক পন্থা বলে মনে হচ্ছে।
(মন্তব্য আসছেনা কয়েকবার চেষ্টা করবো একটার বেশী এলে বাকীগুলি মুছে দিয়েন।)

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:



মানব সভ্যতার ইতিহাস বলছে, মানুষের চাহিদা অফুরনত্; তবে, চাহিদার লজিক ও প্রয়োজনীয়তা বিচার করলে, অনেক চাহিদাই অকারণ-চাহিদা; সোস্যালিজমে, সবাই ভালো থাকলে, লজিক-বিহীন চাহিদা কমবে হয়তো!

৩৬| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫৬

ইমরান আল হাদী বলেছেন: আমি সোস্যালিজম ও কম্যুনিজম এক বিষয় বুঝতাম বা বুঝি এটা আমার অক্ষমতা।

একটি অপ্রসাঙ্গিক প্রশ্ন করি,
যুক্তুরাষ্টে থাকলে তুষার ঝড়ে কেমন আছেন?

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:



তুষার ঝড়ের সময় ঘরে বসে কাজ করেন বেশীর ভাগ মানুষ; চলাফেরা কম!

৩৭| ১৫ ই মার্চ, ২০১৭ সকাল ৮:২৭

সামিউল ইসলাম বাবু বলেছেন: ক্লিয়ার হলাম।

কারণ, অাগে বিষয়টি নিয়ে ভাবিনি। অাজ বুঝলাম।

১৫ ই মার্চ, ২০১৭ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:



হেসেখেলে আর কতদিন? কিছু দরকারী বিষয় জানা দরকার!

৩৮| ১৫ ই মার্চ, ২০১৭ সকাল ৯:২৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: তবে ইসলাম ধর্মকে অন্য ধর্মের সাথে তুলোনা করলে ভুল সিদ্ধান্তে পৌছাবেন।

১৫ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


ইসলাম বা কোন ধর্ম নিয়ে আমি কিছু লিখতে চাই না; ধর্ম নিয়ে লেখার লোকের অভাব নেই; আমি ছোটখাট বিষয়ে লিখতে চাই।

৩৯| ১৫ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫০

বিজন রয় বলেছেন: দুটোই ভুত।

১৫ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


ছোট ভুতের পিঠে ছড়ে রাশিয়া, চীন, কিউবা এগিয়ে গেছে; বড় ভুড়ের পিঠে আছে আমেরিকা, বাংলাদেশ, সুদান, সোমালিয়া

৪০| ১৫ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৯

ইউনিয়ন বলেছেন: আপনার নাম কে বিকৃতি রে কোন খাটাসের বাচ্ছা ফেক আইডি খুলছে। এই সমস্ত জারজ সন্তানরা পরিবেশ নষ্ট করছে।

১৫ ই মার্চ, ২০১৭ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


এসব আগাছা ব্লগে এসে হানা দেয়, ব্লগকে কিছুক্ষণের জন্য জ্বালাতন করে।
জানানোর জন্য ধন্যবাদ; আশাকরি, সামু এই নিককে মুছে দেবে।

৪১| ১৬ ই মার্চ, ২০১৭ রাত ৮:১৫

আবু মুছা আল আজাদ বলেছেন: কমুনিজমের শ্রেনীবিহীন, স্টেটলেস, সাম্যবাদী ধারণা আগে খুবই অনুপ্রাণিত করত। কিন্তু এখন আর করে না।
কারণ বৃটিশ উপনিবেশে কখনো সুর্য অস্ত যেত না শোষন ও র্নির্যাতন নিত্য ইতিহাস ছিল ।একইভাবে সমগ্র ইউরোপিয় উপনিবেশেও শোষন ও ‍নির্যাতন ছিল বাট এসবের কোথাও কম্যুনিস্ট বিপ্লব সফল হল না হল এমন দেশে যেখানে পশ্চিম ইউরোপিয়দের প্রভাব ছিল না। যেমন রাশিয়া ও চীন।
অথচ রাশিয়া প্রায় শান্তিপুর্ন উপায়েই কম্যুনিজম প্রতিষ্টার পূর্বেই ভেঙ্গে দিল। চীন নামে আছে..................।

১৬ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


সোভিয়েত ও চীন, ২ দেশই সোস্যালিজম থেকে সরে গেছে, তারা কম্যুনিজমের দিকে যেতে চাহেনি; সরকারের লোকেরা ও পার্টির লোকেরা এত সম্পদের সামনে মগজ হারিয়ে ফেলেছিল।

৪২| ২১ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৪৫

রাতুল_শাহ বলেছেন: মার্কসবাদ কম্যুনিজম নিয়ে আমার ধারণা নেই বললে চলে। পোস্ট আর মন্তব্য পড়ার পর একটু জানার আগ্রহ হচ্ছে।

২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:



মার্কসবাদ কিছুটা পেছনে পড়ে যাচ্ছে, কারণ উনার ভাবনাটা এসেছিল নির্দয় ক্যাপিটেলিজমের সময়, ১৮৬৭ সালে প্রকাশিত বইতে; আজকে মানুষ বদলেছে, ক্যাপিটেলিজম সর্বভুক হয়ে সব দখল করেছে, কিন্তু তাতে সবাই আনন্দ পাচ্ছে, বেশিরভাগ মানুষকে অন্যের জন্য খাটতে হচ্ছে।

আমি লিখব। গতকাল ১টা পোস্ট দিয়েছিলাম, পরে সরায়ে ফেলেছি; আবার লিখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.