নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেব, প্রতিবাদের জন্যই কিছু প্রতিবাদ করতেন

১৭ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৭



শেখ সাহেবের জীবনের সবচেয়ে বড় কাজ হলো, কবি নজরুল ইসলামকে কলিকাতার অবহেলিত ও দৈন্যতার জীবন থেকে মুক্তি দেয়া, ঢাকায় নিয়ে আসা, কবি শান্তির মুখ দেখে গেছেন জীবনের শেষদিনগুলোতে; পাকিস্তান আমলে কারো মাথায় আসেনি কবিকে পুর্ব পাকিস্তানে নিয়ে আসার কথা, তা'হলে কবির অসুস্হ স্ত্রী প্রমিলা দেবীও সামান্য শান্তি পেতেন; যাক যা হয়নি, তা নিয়ে মন খারাপ করে লাভ নেই।

শেখ সাহেবের সবচেয়ে বড় ভুল ছিল, বিনা বেতনের ভলনটিয়ার মুক্তিযো্দ্ধাদের খালি হাতে বাড়ী পাঠায়ে দিয়ে, নিজকে একাকী করে তোলা; এই মুক্তিযোদ্ধারা ৯ মাস প্রায় না খেয়ে, কম খেয়ে, বিনা বেতনে যুদ্ধ করে, প্রাণ দিয়ে জাতিকে শত্রুমুক্ত করেছিলেন; এঁরা শেখের জন্য আরো ৯ বছর বিনা বেতনে খাটতে পারতেন, দেশ গড়তে পারতেন। তাঁদেরকে বাড়ী পাঠানোর পর, পাকিস্তান থেকে ফেরত-আসা আইয়ুবের সুপুত্র এরশাদ গংকে কেন্টনমেন্টে স্হান করে দেন শেখ সাহেব; এত বড় ভুল উনি করেছেন, ভাবতেও খারাপ লাগে।

দেশ স্বাধীন হওয়ার পর, ১৯৭২ সালে, কলেজ ইউনিভার্সিটিতে কি জন্য উনার ছাত্র-রাজনীতিবিদ দরকার ছিলো? উনার দরকার ছিলো, উন্নত মানের দক্ষ নাগরিক: সায়েন্টিস্ট, ইন্জিনিয়ার, ডাক্তার, মেকানিক, শিক্ষিত ধনী চাষী, উন্নত টেকনোজী জানা শ্রমিক, বিদ্যান শিক্ষক; এসব পেশাজীবি মানুষদের থেকে সৃস্টি হতো রাজনীতিবিদ; কি কারণে উনার দরকার ছিলো পড়ালেখা-হীন, পরজীবি, আড্ডাবাজ, মাফিয়া ছাত্র রাজনীতিবিদ, যারা নিজের খাওয়ার পয়সা কখনো ঠিক মতো পরিশোধ করতো না?

শেখ সাহেবের শেষ প্রতিবাদ ছিলো আওয়ামী লীগের কম্বল চোর, চিনি চোর, ও ইলিশ চোরাকারবারীদের বিপক্ষে; কিন্তু উনি কি তা বন্ধ করতে পেরেছিলেন? উনিই প্রতিবাদ করছেন, পার্টির চাবিও উনার কাছে; ইহাকে বলে প্রতিবাদের জন্য প্রতিবাদ।

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

পুলক ঢালী বলেছেন: শেখ সাহেবের সবচেয়ে বড় ভুল ছিল, বিনা বেতনের ভলনটিয়ার মুক্তিযো্দ্ধাদের খালি হাতে বাড়ী পাঠায়ে দিয়ে, নিজকে একাকী করে তোলা; এই মুক্তিযোদ্ধারা ৯ মাস প্রায় না খেয়ে, কম খেয়ে, বিনা বেতনে যুদ্ধ করে, প্রাণ দিয়ে জাতিকে শত্রুমুক্ত করেছিলেন; এঁরা শেখের জন্য আরো ৯ বছর বিনা বেতনে খাটতে পারতেন, দেশ গড়তে পারতেন। তাঁদেরকে বাড়ী পাঠানোর পর, পাকিস্তান থেকে ফেরত-আসা আইয়ুবের সুপুত্র এরশাদ গংকে কেন্টনমেন্টে স্হান করে দেন শেখ সাহেব; এত বড় ভুল উনি করেছেন,
ঠিক কথা
উনার দরকার ছিলো, উন্নত মানের দক্ষ নাগরিক: সায়েন্টিস্ট, ইন্জিনিয়ার, ডাক্তার, মেকানিক, শিক্ষিত চাষী, উন্নত টেকনোজী জানা শ্রমিক;
সত্য কথা দ্বিমত করার কিছু নেই। যারা মুক্তিযুদ্ধ দেখেনি, যুদ্ধের ভিতর দিয়ে যায়নি, মৃত মুক্তিযোদ্ধা আর মৃত পাক সৈন্য দেখেনি তাদের জন্য এটা বোধোদয় জাতীয় লেখা।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালের কিছু ভুল পদক্ষেপ বাংগালীদের বিপ্লবকে থামিয়ে দেয়; ১৯৭৫ সালের ঘটনা আমাদেরকে পাকিস্তানের ট্র‌েকে নিয়ে যায় পুরোপুরি; মাঝখানে ৩০ লাখের প্রাণ গেলো খামাখা।

২| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩১

আলগা কপাল বলেছেন: আমার জন্ম অনেক পরে। তাই এসম্বন্ধে কোনো মন্তব্য করবো না। কারণ সত্য ইতিহাস নতুন প্রজন্মের কাছে লুকায়িত আছে। মুক্তিযুদ্ধ পরবর্তী কোনো জ্ঞানই আমাদের নেই।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


ইতিহাস বুঝা, মনে রাখা, এনালাইসিস করা কস্টকর; বিবিএ মিবিএ কিছু একটা পড়েন, মগজকে কস্ট দেবেন না।

৩| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩৩

টুনটুনি০৪ বলেছেন: আপরি ঠিকই বলেছেন।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



এত প্রাণ দেয়ার পর কেন, আমাদের এত লোক সামান্য নামটুকুও লিখতে পারে না, খুঁজে বের করার দরকার; খুঁজে বের করার দরকার, নিজের সরকারে চাকুরী পেতে কেন ঘুষ দিতে হয়; সৌদী সরকারের চাকুরী করতে গেলে কেন ঘুষ দিতে হয় না।

৪| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪২

মুশি-১৯৯৪ বলেছেন:

কার্ল মার্কস তার এক প্রবন্ধে ১৮১৩ সালকেই সাম্রাজ্যবাদের সূচনাকাল বলেছিলেন।ভারতের বাজারে ব্রিটেনের কারখানায় তৈরি সকল পণ্যের অবাধ প্রবেশাধিকার দেওয়া হয়। এই ব্রিটিশ আইনের নাম ১৮১৩ সালের সনদ আইন।এই আইনের ফলে ভারতবর্ষের জাতীয় শিল্প-কারখানা ধ্বংসের পথও খুলে যায়।
কার্ল মার্কস -এর বস্ত্র শিল্প নিয়ে করা উক্তিটি ছিল ” ভারতীয় তাঁতির হাড্ডি জমিয়া হিন্দুস্তানের পথপ্রান্তর সাদা হইয়া গিয়াছে “।
আজও দেখা যায় বাংলাদেশের গার্মেন্টস শিল্পের ৯০% কাপড়ই আমদানী করতে হয়।
বঙ্গবন্ধু জোট নিরপেক্ষ আন্দলনে যোগ দিয়েছিলেন, যা ছিল সাম্রাজ্যবাদ বিরোধী জোট।
আবার বঙ্গবন্ধু বাংলাদেশে স্বাধীন বাণিজ্যের সাম্রাজ্যবাদ প্রতিষ্ঠার পথও খুলে দিয়েছিলেন, তাই তার রাজনৈতিক দূরদর্শিতা প্রশ্নবিদ্ধ ।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, শেখ সাহেব বাংগালীদের বিপ্লবকে, তাদের পথ খোঁজার চেস্টাকে অনুধাবন করতে পারেননি; তিনি মনে করেছিলেন, সবকিছুর মুল পাকিস্তান; আলাদা হয়ে গেলে আমরা আপনা থেকে 'সুজলা সুফলা শস্য শ্যামলা' হয়ে যাবো।

বাংগালীদের নতুন জীবনের অন্বেষাকে উনি এগিয়ে নেয়ার চেস্টা করেননি; উনি জাতির বিশাল মুক্তিযুদ্ধ ও তার পেছনের স্বপ্নকে মিস করেছেন।

৫| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪৪

গেম চেঞ্জার বলেছেন: বংগবন্ধু কিছু করতে চেয়েছিলেন কিন্তু ক্ষমতা গ্রহণের পর কিছু মারাত্মক ভুল চিন্তা করেছিলেন, সেগুলো নিয়ে কথা বললে আবার স্বাধীনতাবিরোধী হয়ে যেতে হয়! রাজনীতি চ্যাপ্টারটা দূষিত হয়ে গেছে, তাই কথা বলতে চাই না। দূরে থাকতে চাই।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


স্বাধীনতা বিরোধীরা চিহ্নিত করেছে নিজদেরকে, তারা যুদ্ধ করেছে জাতির বিপক্ষে; কমপক্ষে, পাকিদের সমর্থন করেছে।

আওয়ামী লীগ নিজের দোষ ঢেকে রাখতে, দেশের অনেক সুনাগরিকদেরও স্বাধীনতা বিরোধী বলে থাকে, সেটা বড় ধরণের অপরাধ করছে আওয়ামী লীগ।

৬| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৩

মুশি-১৯৯৪ বলেছেন:
কিছু ভদ্রলোক যাঁরা হাওয়া পাল্টানোর সঙ্গে সঙ্গে ভোল পাল্টান, অতীতের কর্মকাণ্ড গর্ভগুহার মধ্যে লুকিয়ে রেখে শুধু গলাবাজির জোরে জনমানসে এক একটি স্থান অধিকার করতে চান, আজ তারাই বঙ্গবন্ধুর আওয়ামীলীগের প্রথম সারির নেতা । অবশ্য বঙ্গবন্ধুও এই লোকদের চিনতে পারেন নি।
আর আমাদের বুদ্ধিজীবিদের কখা কি বলব, তাঁদের চিন্তা-ভাবনা এতই অপরিণত, তাদের সুবিধাবাদ এতদূর; নির্লজ্জভাবে ননী মাখন লুট করা ছাড়া দেশ জাতির উপকারে আসে এ ভূমিকায় তাঁদের কোনদিন দেখা যায়নি।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



আমাদের বুদ্ধিজীবিরা ১৯৭১ সালে, সাধারণ মানুষের বিপ্লব, ও মুক্তিযুদ্ধের সময় সাক্ষী ছিলেন, অংশ নেননি। আওয়ামী লীগ ধরে নিয়েছে, তারা রাজ্য জয় করেছে, মানুষ ছিলো সৈন্য মাত্র, লীগ রাজার বংশ; এখনো আওয়ামী লীগ একই মনোভাব নিয়ে রাজ্য পরিচালনা করছে।

৭| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:১৪

মুশি-১৯৯৪ বলেছেন:


আমাদের বুদ্ধিজীবিরা , অত্যন্ত উচ্চ চিৎকার উচ্চারণ করে মৌলবাদ ঠেকাচ্ছি বলে আত্মপ্রসাদ লাভ করেন।
প্রকৃতপক্ষে ঐ ননী মাখন লুট করা ছাড়া তাদের অন্য কোন উদ্দেশ্য আছে বলে মনে হয় না।
অবশ্য জনসাধারনের মধ্যে এক ধরনের আবেগী অন্ধবিশ্বাস এরা ঢুকিয়ে দিয়েছে যে আমরা মৌলবাদ ঠেকাচ্ছি।
তাই এদের হাতে যদি দায়িত্ব থাকে তবে সেখানে মৌলবাদের উদ্ভব ঘটতে বাধ্য ।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে গ্রামের দরিদ্র পরিবারের ছেলেদের দখল করছে মাদ্রাসা ও জামাত-শিবির; সরকার ও সাধারণ শিক্ষিতদের থেকে দরিদ্ররা কিছু পায় না; ফলে, অর্থনৈতিক সমস্যা প্রকট হচ্ছে; এজন্য মুল্য দিতে হবে এক সময়।

৮| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩১

মুশি-১৯৯৪ বলেছেন:

কার্ল মার্কস-এর তত্ব অনুযায়ী মৌলবাদ হচ্ছে ফ্যাসিবাদ। ধর্মের নামে উদ্ভাসন ঘটলেও তার বহু রকম চেহারা ও আকার রয়েছে। তথাকথিত প্রগতিশীল বু্দ্ধিজীবীরা এই সত্যটি জনসাধারনের সামনে বলছেন না ।
সময় এসেছে সমাজে তাঁদের প্রকৃত অবস্থানটি কোথায় ঠিকভাবে বিশ্লেষণ করা, তাঁদের প্রকৃত পরিচয় উন্মোচিত করা।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:


আপনি অকারণে উত্তেজিত হচ্ছেন, বাংলাদেশে বুদ্ধিজীবি নেই; কিছু মানুষ আছেন, সেগুলো বুদ্ধিজীবিদের স্হানে বিচরণ করছেন; কিন্তু বুদ্ধিমান লোকের সংখ্যা খুবই কম ।

৯| ১৭ ই মার্চ, ২০১৭ রাত ১১:০৩

মুশি-১৯৯৪ বলেছেন:

প্রত্যেক যুগেই কিছু ভালো মানুষ থাকে আবার কিছু মন্দ মানুষ থাকে। অর্থাৎ এমন নয় যে পৃথিবীতে মানুষ একসময় সবাই মন্দ ছিলো আর এখন আমরা সবাই ভালো, এমন নয়। মানে আগে সবাই ভালো ছিল আর এখন সবাই মন্দ হয়ে গেছি এরকম নয়।
কিন্তু মন্দ মানুষগুলোর আধিপত্য প্রতিষ্ঠা হচ্ছে, ভালো মানুষগুলো হয়ে যাচ্ছে অপাংতেয় ।

আগেকার যুগ ছিলো অন্ধকার যুগ আর এখন আলোকের যুগ, এটা ঠিক কি করে বলি। আলো অন্ধকার দিবালোক আর রাত্রির মত জড়াজড়ি করে আছে , তাই আলোর সন্ধান করতে গিয়ে আমি কেবলই অন্ধকারকেই পাই।

১৭ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশসহ ৩য় বিশ্বে এই সমস্যা দেখা দিয়েছে; কারণ, এরা জোর করে দেশের সম্পদ ও অর্থনীতি দখল করে ফেলেছে।

১০| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১২:০৬

নাগরিক কবি বলেছেন: ম্যাথ ইরোর। এমন সব টপিকস এ আপনি ব্লগ লিখেন যেগুলোতে কথা বলতে গেলে কম্পিউটার এ খালি ইরোর আসে :)

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


জাতি কখন কি করেছে, কেন জাতি এত মানুষকে হারালো, জাতি শুধু এটুকু চেয়েছিলো, এসব বুঝতে হবে! ৩০ লাখ মরার পরও, জাতি কি নাম লেখার মত পড়ালেখা শিখার মতো সম্পদের অধিকারী হলেন না?

১১| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: ১৯৭২ সালে, কলেজ ইউনিভার্সিটিতে কি জন্য উনার ছাত্র-রাজনীতিবিদ দরকার ছিলো? কত দারুনসত্য যে!!
এসব কথা এখনতো সম্ভবই না।। বিভিন্ন ট্যাগ আর হাতে পাসপোর্ট ধরিয়ে ভিন শে পাঠিয়ে দেয়া সবই হতে পারে।। অথচ তাদের .....।। এমনই সস্তা স্বাস্বাীনতা বোধ!! আর স্বাধীনতা!!

১৮ ই মার্চ, ২০১৭ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



মানুষের মাথা আছে,তাকে ভাবতে হবে।

১২| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ২:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: অফঃটঃ আমি জলে নামবো তবু জল ছোব না।। দেখি আর ভাবি,..

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে আওয়ামী লীগ এমনভাবে দখল করেছে যে, মানুষ উনাকে নিয়ে লিখতে ভয় পায়; তাতে শেখ সাহেবের ক্ষতি হচ্ছে; উনি যাহা পেরেছেন, ততটুকু করেছেন; উনি ১৯৭০ সাল ও ১৯৭১ সালের অসহযোগ আন্ডোলনে নেতৃত্ব দিয়েছেন; ১৯৭২ সালের পর দেশ চালায়েছেন।

১৩| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৩:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: আমাদের সমস্যার মূল এখানেই।। যেখানে আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট কে নিয়েও এখনও এত....!!

১৮ ই মার্চ, ২০১৭ ভোর ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



আরেক সমস্যা হলো, শেখ সাহেব, জেনারেল জিয়া, সাত্তার সাহেব, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা কি করেছেন, কি করছেন, ৯০% মানুষ বুঝেন না; ফলে, সবকিছুই বাতাসে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.