নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার মাস: জাতীয় ঐক্যের স্হান দখল করেছে জাতীয় অবিশ্বাস

১৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৪০



১৯৭০ সালে, বাংগালীরা এক হওয়ার পেছনে একটা আশা ছিল, বাংগালীরা ক্ষমতায় গেলে, বাংগালীরা ও পুরো পাকিস্তান ভালো করবে, সাধারণ মানুষের জীবনে সুখ শান্তি আসবে ; সেই আশাটি মানুষকে ঐক্যবদ্ধ করেছিল। বাংগালীদের সরকার পাকিস্তানে গঠিত হয়নি, হয়েছিল বাংলাদেশে। বাংগালীদের প্রথম সরকার ছিল স্বপ্নের সরকার, সেই সরকার স্বপ্ন ভেংগে দিয়েছিল। সরকার হওয়ার পরেরদিন, ১৯৭২ সালের ১৩ই জানুয়ারী দেশ সম্পদে ভেসে যাওয়ার কথা ছিল না, মানুষ সেটা বুঝতেন; আসলে, ১৯৭২ সালের বাংগালীরা আজকের বাংগালীদের চেয়ে রাজনৈতিকভাবে বেশী সচেতন ছিলেন; এবং সেই সচেনতার পরিবেশ তৈরি হয়েছিল তখন; সেই বাংগালীরা কিভাবে একদিনেই বুঝেছিলেন যে, মানুষের স্বপ্ন হয়তো পুরণ হবে না?

অবশ্য সব বাংগালী বুঝেননি; তবে, বেশীর ভাগ বাংগালী বুঝেছিলেন যে, স্বপ্ন হয়তো পুরণ হবে না, সরকার প্রধান আশা নিয়ে কোন রূপরেখা আঁকেননি। তারপরও মানুষ আশায় আশায় ছিলো; এরপর, ২/৩ বছরে মানুষ ঠিক ১৯৭০ সালের আগের জীবনে ফিরে গেছে, সরকার নিজের মতো, মানুষ আবার নিজকে নিয়ে ব্যস্ত!

আজকের সরকার নিজের ভয়ে নিজেই ভীত, সরকারের কোন অংশ উল্টে গিয়ে সরকারকে বিকল করে দেয়, সেই ভাবনায় সরকারকে বেশ সময় ব্যয় করতে হচ্ছে; যদিও সরকার বেশ শক্ত বলে মনে হয়, আসলে সরকারের লোকেরা তা বিশ্বাস করে বলে মনে হয় না; সরকার মানুষের ভয়ে আছে, মানুষ সরকারের ভয়ে আছে!

এই অবস্হায়, সরকারের সাথে মানুষের ঐক্য থাকার কথা নয়; সরকারের সাথে মানুষের ঐক্য না থাকলে মানুষের মাঝে, নিজেদের ঐক্য গড়ে উঠার কথা; ঐক্যের জন্য রাজনৈতিক, অর্থনৈতিক ভাবনা থাকতে হয়, এবং তা হতে হবে সমষ্টিগত। মানুষের সমস্যা আছে, কিন্তু তাদের সমষ্টিগত রাজনৈতিক ও অর্থনৈতিক ভাবনা এখনো নেই; তার পেছনে কাজ করছে মানুষের মাঝে বিরাজমান অবিশ্বাস; কারণ, বেশীরভাগ মানুষ অরাজনৈতিক পথে নিজের সমস্যা নিয়ে ব্যস্ত, এবং নিজে একা লাভবান হওয়ার চেষ্টা করছেন!





মন্তব্য ৪৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫২

ধ্রুবক আলো বলেছেন: পুরো পোষ্টের কথা গুলো যুক্তি সংগত। বিশেষ শেষের দুই অংশ বেশি ভালো ছিলো ++

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


জাতির সমস্যা আছে, কিন্তু ঐক্য নেই; অকেগুলো ফ্যাক্টর জাতিকে টুকরো টুকরো করে ফেলেছে!

২| ১৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বেশীরভাগ মানুষ অরাজনৈতিক পথে নিজের সমস্যা নিয়ে ব্যস্ত, এবং নিজে একা লাভবান হওয়ার চেস্টা করছেন!
সুন্দর বলেছেন গাজী ভাই।

১৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



এখন স্বাধীনতা দিবস আসবে ১৭ কোটীর জন্য আলাদাভাবে, প্রত্যেকেই জন্য আলাদাভাবে পালন করবেন মনের দিক থেকে!

৩| ১৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৭

রুমি৯৯ বলেছেন: অবিশ্বাস থাকাটা কি স্বাভাবিক না! যেখানে সরকারদলীয় রাজনীতি করলে নিশ্চিত অর্থনৈতিক সমৃদ্ধির হাতছানি সেখানেতো অবিশ্বাস থাকবেই৷

১৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


স্বাভাবিক, দেশের থেকে দল বড়; আপনিও মনে হয়, দেশের থেকে দলকে বড় মনে করেন!

৪| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

অতঃপর হৃদয় বলেছেন: পড়লাম। ভাষা নাই বলার।

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



এই অবস্হা থেকে বের হতে হবে জাতিকে, সমস্টিগত রাজনৈতিক ও অর্থনৈতিক সমাধানের জন্য ভাবতে হবে।

৫| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

ইউনিয়ন বলেছেন: :( ভাবনা ভাল লেগেছে।

কিছু টাইপো আছে, যেমন: সমস্টিগত, চেস্টা

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:

ধন্যবাদ, ঠিক করে দিচ্ছি!
মাতৃ ভাষাও আয়ত্ব করা হলো না এ জীবনে; মগজের স্টোরেজ ছোট

৬| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

বিষাদ সময় বলেছেন: দেয়ালে পিঠ ঠেকে গেলে অথবা ভাল কোন আদর্শ সামনে থাকলে মানুষ ঐক্যবদ্ধ হয়। মানুষের সামনে সমস্যা আছে, কিন্তু মানুষ তা সমাধান করছে "বেশীরভাগ মানুষ অরাজনৈতিক পথে নিজের সমস্যা নিয়ে ব্যস্ত, এবং নিজে একা লাভবান হওয়ার চেস্টা করছেন! " পথে। তাই সমস্যাগুলো পুঞ্জীভূত হয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করতে পারছে না। সময়োপেযাগী একটি লেখনীর জন্য ধন্যবাদ।

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:



বর্তমান বিশ্বের তুলনায়, আমাদের সম্পদের তুলনায়, আমাদের মানুষের সংস্কৃতির তুলনায়, আমরা পেছনে; আমাদের দরকার সবার জন্য সুযোগ-সৃস্টিকারী অর্থনৈতিক, রাজনৈতিক ভাবনা।

৭| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চাঁদগাজী ও সামাজিক অর্থনীতি নামে একটা পোষ্ট দিয়েছি, দেখে দিবেন।

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


সামজিক অর্থনীতি অবধি ঠিক ছিলো; উহাতে চাঁদগাজী যোগ করে, লেজ লাগালেন কেন, আবার?

৮| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:১২

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,





চরম সত্যটি বলেছেন ----জাতীয় ঐক্যের স্হান দখল করেছে জাতীয় অবিশ্বাস

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


এটাই মনে হয়, বর্তমান রাজনৈতিক ভাবনার শেষ অবস্হান।

৯| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৭

সিনবাদ জাহাজি বলেছেন: সরকার মানুষের ভয়ে আছে, মানুষ সরকারের ভয়ে আছে
ভাই ছোট্ট একটা লাইন, কিন্তু ভাব সম্প্রসারন করলে..............................।

১৯ শে মার্চ, ২০১৭ ভোর ৬:২০

চাঁদগাজী বলেছেন:



সরকারের সাথে মানুষের বন্ধুত্ব নেই, এতে কারো সন্দেহ নেই।

১০| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১১:৫৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভাই, শ্রদ্ধা জানবেন,


"১৯৭০ সালে, বাংগালীরা এক হওয়ার পেছনে একটা আশা ছিল, বাংগালীরা ক্ষমতায় গেলে, বাংগালীরা ও পুরো পাকিস্তান ভালো করবে, সাধারণ মানুষের জীবনে সুখ শান্তি আসবে ; সেই আশাটি মানুষকে ঐক্যবদ্ধ করেছিল। বাংগালীদের সরকার পাকিস্তানে গঠিত হয়নি, হয়েছিল বাংলাদেশে। বাংগালীদের প্রথম সরকার ছিল স্বপ্নের সরকার, সেই সরকার স্বপ্ন ভেংগে দিয়েছিল। সরকার হওয়ার পরেরদিন, ১৯৭২ সালের ১৩ই জানুয়ারী দেশ সম্পদে ভেসে যাওয়ার কথা ছিল না, মানুষ সেটা বুঝতেন; আসলে, ১৯৭২ সালের বাংগালীরা আজকের বাংগালীদের চেয়ে রাজনৈতিকভাবে বেশী সচেতন ছিলেন; এবং সেই সচেনতার পরিবেশ তৈরি হয়েছিল তখন; সেই বাংগালীরা কিভাবে একদিনেই বুঝেছিলেন যে, মানুষের স্বপ্ন হয়তো পুরণ হবে না? "- এমন মন্তব্য আমাকে খুব পিড়া দেয়। কারণ, আজকের বাংলাদেশ যে তাঁর জন্যই, আর তাঁর স্বপ্ন আশা পূরণ করার সুযোগ তো এদেশের মানুষ দেয়নি। মাত্র তিন বছরে নতুন একটা বাড়িও সুন্দর করে সাজানো যায় না, আর পুরো একটা দেশ মাত্র তিন বছরে সাজানোর কথা কেমন যেন উপহাস মনে হয়।
সেই প্রথম সরকারের সুদূরপ্রসারী চিন্তা ভাবনা গুলোই চল্লিশ বছর পর বাস্তব হওয়ার পথে। আমরা দেশের মানুষরাই বেশি স্বার্থপর। আমরা পরশ্রীকাতর। আমরা জেগে জেগে স্বপ্ন দেখতেই ভালোবাসি কাজ করার চেয়ে।

আপনার শেষের কথাগুলোই আমার কাছে ভালো লাগলো।

১৯ শে মার্চ, ২০১৭ ভোর ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


"কারণ, আজকের বাংলাদেশ যে তাঁর জন্যই, আর তাঁর স্বপ্ন আশা পূরণ করার সুযোগ তো এদেশের মানুষ দেয়নি। মাত্র তিন বছরে নতুন একটা বাড়িও সুন্দর করে সাজানো যায় না, আর পুরো একটা দেশ মাত্র তিন বছরে সাজানোর কথা কেমন যেন উপহাস মনে হয়। "

শেখ সাহেব ও মানুষের স্বপ্ন এক ছিলো না, এটা পরিস্কার হয়ে গেছে ১৯৭২ সালে; মানুষ নতুন জীবনের আশায় বিপ্লব করেছিলেন, আর শেখ সাহেব পাকিস্তানীহীন একটা দেশ চেয়েছিলেন মাত্র। আপনার হিসেবে ৩ বছর কম সময়, বিপ্লবী মানুষদের জন্য ৩ দিন লম্বা সময়। শেখ সাহেব বাংলাদেশে বৈপ্ববিক কোন পদক্ষেপ নেননি; উনি মানুষকে উনার সাথে নেননি, তিনি পাকিস্তানী স্টাইলে সরকার গঠন করে, ঢাকায় বসে দেশ চালাচ্ছিলেন, যা আইয়ুব খানের থেকে আলাদা কিছু ছিলো না।

১১| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:০৮

আখেনাটেন বলেছেন: সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে রেখে মোড়লগিরি করতে গেলে ভয়, সন্দেহ, অবিশ্বাস ইত্যাদির চাপ থেকে মুক্ত হওয়া যাবে না। গুটিকয়েক মানুষের হাতের পুতুলে পরিণত হয়েছি আমরা। উনারা যেমনে নাচাচ্ছেন তেমনেই আমরা নাচছি। একটা চক্রব্যুহের মধ্যে পড়ে গেছে দেশের জনগণ। এর থেকে সহসা মুক্তির অাশা করা দুরাশা। কারণ আমরাই এই দানবদের তৈরি করেছি।

অসীম সম্ভাবনাময় একটা জাতি কি হওয়ার কথা ছিল, আর কি হয়েছি। ইকোনোমিস্টের একটা কলাম দেখলাম বাংলাদেশের মানুষ চালের পরিবর্তে গমের খাদ্যদ্রব্যের প্রতি ঝুঁকছে। ভাল লক্ষণ। মানুষের অায়-রোজগার বাড়ছে। কিছু মানুষ সম্পদের পাহাড় গড়ে চিকেন-চাউমিনে অভ্যস্ত হচ্ছে। অার কিছু মানুষ নিজের গাই-গরু, জমা-জমি বিক্রি করে বিদেশ পাড়ি দেওয়ার জন্য মাতাল হয়ে গেছে। হাজার হাজার বেকার চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরছে। সামনে একটা খারাপ সময় অাসছে।

১৯ শে মার্চ, ২০১৭ ভোর ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ও ইউরোপে চলে যাবার সুযোগ পেলে বাংলাদেশ খালি হয়ে যাবে।

১২| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৩১

সচেতনহ্যাপী বলেছেন: বীর বাঙ্গালী তুলে নেয় বা ভুলে যায় সবই, কারন......। সবই.....!!!!!!

১৯ শে মার্চ, ২০১৭ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



মানুষ পথে জানে না, কি করতে হবে বুঝতে পারছে না; তবে, পানির মতো ফুলছে

১৩| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৩:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবই ঠিক থাকতো যদি দুই পরিবার রাজনীতিতে না থাকতো...

১৯ শে মার্চ, ২০১৭ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


২ পরিবার কমপক্ষে ৫০ লাখ পরিবারকে পালন করছে; বাকী ৩ কোটী পরিবার শ্রমিক মৌমাছি।

১৪| ১৯ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: তাত্বিক কথাগুলি খুব সুন্দর করে বলেছেন । পরে আবার আসব ।
শুভেচ্ছা রইল ।

১৯ শে মার্চ, ২০১৭ সকাল ৯:০১

চাঁদগাজী বলেছেন:


জাতির প্রতিটি নাগরিক অন্যের সাথে প্রতিযোগীতায় আছে।

১৫| ১৯ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১৫

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর প্রতিমন্তব্যের জন্য । নদীর উপরে নতুন পোষ্ট আছে একটা । নদীকে নিয়ে জাতিয় ঐক্যের দরকার ।

১৯ শে মার্চ, ২০১৭ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:


আমি এক নজরে পড়েছি, আপনি আদিবাসীদের রূপকথাকে যোগ করে, নদীকে আমাদের কাছে জীবন্ত করে তুলেছেন।

১৬| ১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৪

খায়রুল আহসান বলেছেন: জাতীয় ঐক্যের স্হান দখল করেছে জাতীয় অবিশ্বাস -- এ অবিশ্বাস দূর করতে হবে, জাতীয় ঐক্য ফিরিয়ে আনতে
হবে।

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



ঐক্যের জন্য মানুষের অর্থনৈতিক ওস সমস্যাগুলোকে সমষ্টিগতভাবে সমাধানের পদক্ষেপ নেয়ার চেস্টা করবো আমরা।

১৭| ১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বেশীরভাগ মানুষ অরাজনৈতিক পথে নিজের সমস্যা নিয়ে ব্যস্ত, এবং নিজে একা লাভবান হওয়ার চেষ্টা করছেন! কারণ তারা সরকারের ভয়ে আছে। তবে সরকারের প্রতি মানুষের ক্ষোভ থাকলেও তা’ সহনীয় মাত্রায় বিরাজ করছে। সেই ক্ষোভকে উচকে দেওয়ার মতো লোকের অভাব রয়েছে। কেউ নিজের ও পরিবারের ক্ষতি করে সে পথে হাঁটতে চায় না। আর কেউ এমন কোন আলাদিনের চেরাগ দেখাতে পারছেনা, যা দেখে মানুষ মনে করবে তাদের অধিকতর উন্নতি আসন্ন। সুতরাং উৎপাতের চেয়ে চুপচাপ থাকাই অধিকাংশ মানুষ সঠিক মনে করছে। আর এটা মনে করছে সময়ের প্রয়োজনে।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


জাতি ও রাস্ট্রের বেলায় "আলাদিনের চেরাগ" হলো, ঐক্য, শিক্ষা, সমবেত প্রচেস্টা।

১৮| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জাতি ও রাস্ট্রের বেলায় "আলাদিনের চেরাগ" হলো, ঐক্য, শিক্ষা, সমবেত প্রচেস্টা। কিন্তু এ ক্ষেত্রে সবচেয়ে বড় প্রয়োজন একজন আলাদিন, তো সে আলাদিনটা কে? আমরা অসংখ্য আলদিন দেখতে পাচ্ছি। যাদের কাড়াকাড়িতে অবশেষে চেরাগটাই আর খুঁজে পাওয়া যাবেনা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে যাঁরা বিপ্লব করেছিলেন, তাঁদের শিক্ষাগত যোগ্যতা না থাকায়, তাঁদের বিজয়কে শেখ সাহেব, তাজুদ্দিন সাহেব ও জেনারেল জিয়া দখল করে নিয়ে, আইয়ুব খানের চেরাগে পরিণত করেছেন; এখন উনাদের শিষ্যরা আদম ব্যাপারীতে পরিণত হয়েছেন।

আলাদিন আসবে।

১৯| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আলাদিন আসবে। কোথা হতে আসবে সেটাই আমরা জানতে চাই। আমরা কারো রূপকথা বিশ্বাস করতে চাই না।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


আলাদিনরা সাধারণ মানুষের মাঝেই থাকে; যদিও আলাদিন নিজেই রূপকথার নায়ক, আলাদিনদের কাছাকাছি কেহ প্রয়োজনের সময় আসে।

২০| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:২৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আলাদিনদের কাছাকাছি কেহ প্রয়োজনের সময় আসে। বুঝা যাচ্ছে প্রয়োজনের সময় এখনো আসেনি।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


এখন শেখ হাসিনা "মদিনা সনদ" দিয়ে আলাদিনকে ঠেকায়েছে।

২১| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৯

শব্দ অর্থ বলেছেন: বেশীরভাগ মানুষ অরাজনৈতিক পথে নিজের সমস্যা নিয়ে ব্যস্ত, এবং নিজে একা লাভবান হওয়ার চেষ্টা করছেন! একদম সঠিক।

শোঅফ এর দিন চলছে। আগে মধ্যবিত্ত কয়জন গাড়ি ব্যবহার করত, এখন আজ ও কিনলে কাল এ। মানুষ ছুটছে শুধু নিজের জন্য এমনকি আত্মীয়ের জন্যও না। শুধু ফেসবুকে দু:খ প্রকাশ ছাড়া আমরা ভুলে গেছি মানুষের পাশে দাড়ানো কাকে বলে।

অনেকে বলে ইয়াং জেনারেশন এর কথা যাদের দ্বারা ভালো কিছু হবে। কিন্তু আমার মনে হয় এই জেনারেশনের আমরা অনেক বেশি স্বার্থপর।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



দেশে "অসম প্রতিযোগীতা" চলছে অর্থনীতিতে; এর সমাধান হলো সবার জন্য সমান সুযোগ; সেটার জন্য দরকার সমষ্টিগত ভাবনা।

২২| ২০ শে মার্চ, ২০১৭ রাত ১২:৩৬

রাতুল_শাহ বলেছেন: বেশীরভাগ মানুষ অরাজনৈতিক পথে নিজের সমস্যা নিয়ে ব্যস্ত, এবং নিজে একা লাভবান হওয়ার চেষ্টা করছেন!
হা হা হা...........

২০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


জাতির সমস্যাকে সমষ্টিগতভাবে দেখতে হবে, জাতির কল্যানের জন্য, সবার জন্য সমাধান খুঁজতে হবে আমাদিগকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.