নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তানী ২২ পরিবারের ফেলে যাওয়া সম্পদের কি হলো?

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২৩



কোন দেশ স্বাধীন হলে, কোন দেশে বিপ্লব ঘটলে, সম্পদের বড় অংশ হাত-বদল হয়; ১৬ই ডিসেম্বর একই ঘটনা ঘটেছে; পাকিস্তান সরকারের শিল্প ও স্হাবর-অস্হাবর সম্পত্তির মালিক হয়েছে বাংলাদেশে সরকার। পাাকিস্তান সরকারের বাহিরেও, অনেক প্রাইভেট কোম্পানীর মালিক হয়েছিল বাংলাদেশে সরকার; এই প্রাইভেট কোম্পানীগুলো ২২ পরিবার নামে পরিচিত ছিল; আসলে, পরিবারের সংখ্যা ছিল অনেক বেশী; ২২ পরিবার ছিল খুবই বড় সম্পদের মালিক; যেমন, আদমজী জুট মিল, কর্ণফুলি পেপার মিল, চা বাগান, ব্যাংক, কটন মিলস, লন্চ, জাহাজ, ট্রাক, বাস, বাড়ীঘর, ছোট ব্যবসা ইত্যাদি।

পাকিস্তানী আমলে, ২২ পরিবার খুবই অল্প সময়ে বিশাল সম্পদের মালিক হয়েছিল; আইয়ুব খান পুরোপুরি ক্যাপিটেলিজমে বিশ্বাস করতো, সে বিশ্বাস করতো যে, শিল্পপতিদের টাকা ঋণ, খাসজমি ও প্রাকৃতিক সম্পদের মালিকানা দিলে তারা চাকুরী সৃস্টি করতে পারবে। ১০ বছরে, ২২ পরিবার আলাদিনের চেরাগের জ্বীন থেকেও ভালো করেছিল। যেমন, কর্ণফুলি পেপার মিলে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও সিলেটের বাঁশ ব্যবহার করেছে; মানুষ শুধু বাঁশ কেটে আনার জন্য নামমাত্র মুজুরী পেতো; ১ দিনের বেতনে সর্বাধিক ২ সের চাউল কিনতে পারতো; মিলের মালিক, দাউদ পরিবার বাংলার মানুষর প্রাকৃতিক সম্পদ বাঁশের জন্য মানুষকে ১ পয়সাও দেয়নি।

জুটের বেলায়ও আদমজী, মকবুল, বাওয়ানীর ব্যবসা ছিল মনোপলি; পাট চাষীদের জীবনের মান ছিলো খুবই নীচু, পাট উৎপাদনে তারা পরিবারের মানুষদের শ্রম ব্যয় করতো, সেই অনুসারে পাটের দাম দেয়া হতো; কিন্তু বিশ্ব বাজার ছিল অনেক অনেক উপরে। মাত্র ১০ বছরে, আদমজী ৬০ হাজারের বেশী শ্রমিক নিযুক্ত করতে সক্ষম হয়।

প্রতিটি সেক্টরেই ছিলো ২২ পরিবারের মনোপলি; ব্যাংকের বেলায়ও তাই। ১৭ই ডিসেম্বর, বাংলাদেশ সরকার পুর্ব পাকিস্তান ও পাকিস্তান সরকারের ফেলে যাওয়া দেশের মালিক; সাথে সাথে বিপুল পরিমাণে প্রাইভেট মালিকদের ফেলে যাওয়া সম্পদের মালিক হয়ে যায়। পুর্ব পাকিস্তানের সম্পদ বাংলাদেশ সরকারের ছিল; কিন্তু প্রাইভেট মালিকানার সম্পদগুলোর মালিকানা দখল করা, পুরোপুরি আইন-সন্মত ছিলো না; কিন্তু এই প্রাইভেট কোম্পানীগুলো পাকিস্তান সরকারের সাথে যুক্ত হয়ে, বাংগালীদের সব সুযোগ থেকে বন্চিত করে রেখেছিল; আবার অনেক ছোট ব্যবসার মালিক সরাসরি পাকী বাহিনীকে সাহায্য করেছে, অনেক যুদ্ধে যোগদান করে হত্যাকান্ড চালায়েছিল। সেই কারণে, তারা নিজেই তাদের প্রাইভেট সম্পত্তি চাইতে আসেনি বাংলাদেশ সরকারের কাছে। ওদিকে, পাকিস্তান সরকার, ছোট ব্যবসায়ী থেকে মাঝারি ব্যবসায়ীদের ক্ষতিপুরণ দিয়েছিল পাকিস্তানে, বড়দের ঋণ মওকুফ করে ছিল।

যাক, যতটুকু প্রাইভেট সম্পত্তি ফেলে গিয়েছিল ২২ পরিবার ও কয়েক হাজার ছোট ব্যবসায়ী, সেই সব সম্পদের কি হলো? শেখ সাহেবের ভাষায়, সেগুলোকে "জাতীয়-করণ করা" হয়েছিল!

এই সম্পদগুলো খুবই অল্প কয়েকজন লোক কৌশলে দখল করে নিয়েছে; শেখ সাহেব এই সম্পদগুলোকে সঠিকভাবে ম্যানেজ করার কোন আইন করে যাননি।

মন্তব্য ৪৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৩

বর্ষন হোমস বলেছেন:
ভাল বলেছেন।

শুভকামনা রইলো

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৫০

চাঁদগাজী বলেছেন:



শুভ কামনা মানে, সম্পদ ফিরে পাবার জন্য শুভ কামনা?

২| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৫১

বর্ষন হোমস বলেছেন:
না আপনার জন্য শুভকামনা।

যাতে এইরাম ভাবে আরো লিখতে পারেন।

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে, ধন্যবাদ

৩| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১১:০৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: ভালো বলেছেন,তবে ২২পরিবার ব্যাপারটা একটু দয়া করে ক্লীয়ার করবেন?
পুরোপুরি বুঝিনি :(

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


এগুলো ছিল পাকিস্তানের বড় বড় শিল্প পরিবার: আদমজী, দাউদ, ইস্পাহনী, মকবুল আহমেদ, বাওয়ানী ...; যেমন এখন, সালমান রহমান, ওরিয়ন, বসুন্ধরা, খুলনা পাওয়ার, আলম ব্রাদার্স। আইয়ুব খান ওদের মনোপলি ব্যবসার সুযোগ দিয়েছিল

৪| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১১:১৮

রক বেনন বলেছেন: যারা দখল করে নিয়েছে তাদের মধ্যে মুক্তিযোদ্ধা কয়জন? আদৌ আছে কি??

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযোদ্ধা একজনও নেই; দখল করার পর, নিজকে রক্ষা করার জন্য ২/৪ জন নিজকে মুক্তিযোদ্ধা বানিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি'র সাহায্যে; তবে, এরা পার্টির সাথে যুক্ত

৫| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১১:১৯

ওমেরা বলেছেন: আরে ভাইয়া ওসব ভুলে যান তো আপনাকে একটা নতুন গল্প বলি , যখন আমি সুইডেন প্রথম আসি ভাবীর কাছে শুনি ২২ পরিবারের কাহিনী ।একদিন মেট্রোতে বসে আছি এক বাংলাদেশী আরেক বাংলাদেশীকে কারো পরিচয় দিয়ে বলছে আরে ভাবী উনাকে চিনেন না ! উনারা তো ২২ পরিবারের সদস্য । এ রকম আরও অনেক কিছু শুনেছি ২২ পরিবার সম্পর্কে কিন্ত আমি ছোট ছিলাম তো ২২ পরিবারটা কি বুঝতে পারতাম না শেষে একদিন ভাবীকে প্রশ্ন করলাম !আচ্ছা ভাবী এই ২২ পরিবার মানে কি ?

তখন ভাবী বলিল আরে বোকা ! বরিশালের একই পরিবারের মামা, চাচা,খালা,ফুপু আরও আত্বীয় মিলে তাদের ২২ পরিবার হয়েছে , তাই তাদের পরিচয়ই হয়েছে ২২ পরিবার ।

এখন তাদের পরিবার ৫০ ছাড়িয়ে গিয়েছে তবু তাদের পরিচয় এখনো ২২ পরিবারই আছে ।

আমি কিন্ত কিছ জানি না ভাইয়া এই ২২ পরিবার ঐ ২২ পরিবারের কোন সম্পদ এখানে নিয়ে এসেছে কিনা !!

ধন্যবাদ ভাইয়া ।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


এই পোস্ট লিখেছি, যাতে ব্লগারেরা বুঝে যে, এই দেশের সাধারণ মানুষের সম্পদ দখল করে নিয়েছে কিছু মানুষ, এতে মানুষের কস্ট বেড়েছে পাহাড়-সম।

৬| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১১:৩৭

ইউনিয়ন বলেছেন: স্বাধীনতার পর সম্পদশালী পরিবার অবস্থার বেশী যে উন্নতী হয়েছে তেমনটা বলা যাবে না। শুধু হাত বদল হয়েছে মাত্র। এক রাক্ষস থেকে আরেক খোক্কস ক্যাচ ধরেছে মাত্র।
সেই বাইশ পরিবারের বদলে আমরা নতুন পরিবার পেয়েছি কাউছ মিয়া, সালমান এফ রহমান, ফালু সহ আরো অনেক কে।

দু:খ এই যে, ইউনিয়ন কিবোর্ডে টাচ করার সময় ভাবে পরবর্তী খাবারের বেলায় কি খাবে আর চাঁদগাজী এত কিছু বুঁঝে শুধু ব্লগিং করে।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


জাতির বর্তমান অবস্হাকে বুঝতে হবে; এর পেছনে ভয়ংকর কিছু কারণ আছে।

৭| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১১:৫১

ঢাকাবাসী বলেছেন: ২২ পরিবারের জায়গাতে এখন মোটামুটি ২২০০০ পরিবার পয়দা হয়েছে আর তারা দেশের ১০ আনি সম্পদের মালিক। সব সরকার এসেই এদের তোঁয়াজ করে সাহায্য করে এদের সংখ্যা আর ধন বাড়াবার সাহায্য করে গেছে। সেই ২২ পরিবার দেশের শিক্ষা সংস্কৃতি সমাজের জন্য সামান্য কিছু হলেও করেছে, বাংলাদেশী ২২০০০ পরিবার খালি খায়, টাকা বানায়, মানুষ খুন করে, বিদেশী ব্যাংকে ডলার পাউন্ড জমায়, বাড়ী বানায়, সমাজের জন্য মানুষের জন্য শিক্ষার জন্য ভাল কিছু করে বলে শুনিনি!

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানী ২২ পরিবারকে আইয়ুব কন্ট্রোল করতো, সে চোর ছিলো না; তবে, আইয়ুব ক্যাপিটেলিজমে বিশ্বাস করতো, বিশ্বাস করতো যে, সবাই ভালো থাকে না।

২২ পরিবার সরকারের কিছু ডাকাতী করতে পারতো না, তারা প্রাকৃতিক সম্পদের টাকায় ফুলে উঠেছিল; বাংলাদেশের ২২০০০ বাংলাদেশের ব্যাংগুলো টাকা, খাস জমি ও ব্যবসার নামে মনোপলি করছে।

৮| ২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:১২

কানিজ ফাতেমা বলেছেন: আমার মায়ের কাছে শুনেছি, কেউ কেউ স্বাধীনতার আগে ঠিকমত খেতে পেত না, পরবর্তীতে তাদের পরিবারের মেয়েদের দেখা গেছে ভয়ংকর রকমের গহনার সাজে । তখন কিছু মানুষ নাকি লুটতরাজ করেই কলাগাছ হয়েছিল ।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



লুটতরাজ করেছে, যেসব বাড়ী সরকারের হওয়ার দরকার ছিল, সেগুলো দখল করেছে, ফেলে যাওয়া ছোট ব্যবসা দখল করেছে, টাকা কেড়ে নিয়েছে, খাস জমি দখল করেছে; বিএনপি'র মওদুদ আহমেদ, আওয়ামী মহিউদ্দিন পাকিস্তানীদের বাড়ী দখল করেছে, এই রকম ২৫০০০ বাড়ী দখল করা হয়েছে।

৯| ২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৩৫

টারজান০০০০৭ বলেছেন: "এই সম্পদগুলো খুবই অল্প কয়েকজন লোক কৌশলে দখল করে নিয়েছে" কৌশলটাতো কইলেন না , আমিও টেরাই করতাম !

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:


কৌশলটা ছিল: প্রতমে, কৃত্রিম উপায়ে ব্যবসায় লাল বাতি জ্বালায়েছে, সরকারে ওদের লোক ছিল, লোক আছে; পরে, নামে মাত্র টাকায় কিনে নিয়েছে।

১০| ২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ২২ পরিবার সম্পর্কে আমারো খুব একটা ধারণা নেই।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



বর্তমানে যেভাবে বসুন্ধরা, বেক্সিমকো, আলম ব্রাদার্স, ওরিয়ন, খুলনা পাওয়ার গড়ে উঠেছে, তেমনি পাকিস্তানের সময়, পুর্ব পাকিস্তানে এই পরিবারগুলো সব দখল করে নিয়েছিল।

১১| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:১২

মুশি-১৯৯৪ বলেছেন:
বঙ্গবন্ধু-কে হত্যার পরে তখন আওয়ামীলীগের কেউ কি প্রতিবাদ করেছিল ।
মোসতাক বঙ্গবন্ধুর লাশ দেবার জন্য আওয়ামীলীগের কাউকে খুজে পাননি বলে তারাই বঙ্গবন্ধুর লাশ দাফন করে। কথাটি অভিজ্ঞজনদের মুখ থেকে শোনা। আমার জম্ন এই ঘটনার অনেক পরে তবে এই ইতিহাস যদি সত্য হয়,তবে আওয়ামীলীগের চরিত্র আর ব্যাখা করার প্রয়োজন পড়ে না ।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের প্রায় সবাই কমপক্ষে খুশী হয়েছিল যে, শেখ সাহেব নেই।

১২| ২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: দখলকৃতরা আওয়ামীলীগ এর বা পরিবারের কেউ ছিল না? শেখ সাহেবের সার্থ কি এখানে?

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের পরিবার কিছু দখল করেনি; উনি জানতেন না, কিভাবে এগুলোকে জাতির সাধারণ মানুষের উন্নতিতে কাজে লাগানোর দরকার ছিলো; উনি বুঝতে পারেননি যে, এগুলো জাতির সবার সম্পদ; হয়তো সেই কারণে, সঠিক পদক্ষেপ নিতে পারেননি।

১৩| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আসলে উনার সে রকম প্রস্তুতি ছিল না সম্পদ ব্যবহারের। কারণ, উনার দীর্ঘ জীবন কেটেছে জেল আর সংগ্রামে। তাই ব্যবসা বা সম্পদের সুষ্ঠু ব্যবহার করতে পারেন নি। তার উপর ৩ বছরের মাথায় দুর্ভিক্ষ। ৪ বছরের মাথায় মৃত্যু। ডাবল প্রমোশন। জলিল সহ আরো অনেকের ব্যাংক ডাকাতি। যে যেভাবে পেরেছে ২২ পরিবার সহ আরো যারা সব ছেড়ে চলে গিয়েছিল সেগুলো দখল করার ধান্দায়। এক গ্রুপ জালিয়াতি শুরু করেছিল পাকিস্তানী টাকা বদলে দেয়ার ব্যবসা। কতজনের ঘরে এখনো ট্রান্ক ভরা পাকিস্তানী রুপি আছে। এই হজবরল অবস্থার মধ্যে আবার জাসদ, মাসদ, ইন্ডিয়া। শেখ সাহেব ২২ পরিবারের সম্পদকে ঠিকমত কাজে লাগাতে পারেনি। কারণ, তখনো আবার কেউ কেউ ফেরত আশার চেষ্টায় ছিল...

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


আদমজী, দাউদকে ফেরত আসতে দিলে, তাদের ব্যবসাগুলো চালু থাকতো; তারা পাকী আমলের মতো শোষণ করতো না, ব্যাংকের টাকাও ফেরত দিতো; সর্বোপরি, এদের অনেকেই ভারতীয় ছিলো; তাদের যায়গায় যারা এগুলো চালায়েছে, তারা শুধু ডাকাতী করেছে, বারবার মুলধন চুরি করে, ১ কারখানায় ১০ কারখানার মুলধন ডাকাতী করেছে।

১৪| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
চাঁদগাজী ভাই সাহস করে (নিরাপদ দুরত্বে থাকাও এর একটা কারন হতে পারে) যা বলেন, দেশে থাকা অনেকের পক্ষেই তা বলা সম্ভব নয়।

টপিকটি চমৎকার।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


অনেকে মনে করেন যে, যুদ্ধের পর, আমাদের সম্পদের অভাব ছিলো; আসলে, ততকালীন সময়ের জীবনের মানানুসারে, আমাদের যে সম্পদ ছিলো, সেটাকে কাজে লাগালে মানুষ নিজ পায়ে দাঁড়াতে পারতো; মানুষের চাকুরী সৃস্টি হওয়ার সুযোগগুলো সামান্য কিছু পরিমাণ লোক ধ্বংস করে দিয়েছে।

১৫| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: কত বিষয় যে জানি না। এত অজ্ঞ কেন আমি।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:


সময় ও লজিক; সময়ের কারণে অনেক কিছুর উপর ফোকাস করা হচ্ছে না; লজিকের কারণে, একই ব্যাপার আরেকজনের কাছে অন্য রকম মনে হচ্ছে!

১৬| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: আসলে সম্পদগুলো সরকারি নিয়ন্ত্রণ এ থাকলে ও যে সাধারণ মানুষ খুব উপকৃত হতো এমন ভাবার কোন কারন নেই। তখন ফল খেত রাজনৈতিক নেতারা। শেখ মুজিব আইন পাশ করলে বা কি হতো, আমদের দেশে তো অনেক আইন আছে। প্রয়োগ কই? আর যুদ্ধ পরবত্তি একটা দেশে এইসব চালানোরর মত বাজেট সরকারের ছিল কি না তা ও দেখার বিষয়??

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:


ঐগুলো যেহেতু চালু ছিল, চালু রাখার জন্য সেগুলোকে সঠিক কর্পোরেশনের অধীনে এনে, শ্রমিকদের শেয়ার ও জাতিকে বন্ড দেয়ার দরকার ছিল; তখন সেগুলোকে সঠিকভাবে কেহ না চালালে, সে থাকতে পারতো না; শ্রমিকেরা নিজের শেয়ারের বিপক্ষে যতো না।

১৭| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ১০:৪৬

সিনবাদ জাহাজি বলেছেন: এই ২২ পরিবার এর মত বর্তমানের ভূঁইফোড় কিছু পরিবার সম্পর্কে লিখার অনুরোধ রইল

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:



এখনকার পরিবারগুলো হাতে, দেশের সম্পদ, সুযোগ ও অর্থনীতি আটকা পড়েছে; এই পরিবারগুলো দুর্নীতির মাঝ দিয়ে সম্পদের মালিক হয়েছে, যা জাতির জন্য ভয়ংকর বিপদ।

১৮| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ১২:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: আর সেই জাতীয়করন কৃত বেশীর ভাগেরই হিসাব নেই।।

২৪ শে মার্চ, ২০১৭ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


সেটাই ছিল বাংগালীদের দখলবাজির শুরু, সেটা আওয়ামী লীগ ও বিএনপি-জামাত'কে ডাকাতদের দলে পরিণত করেছে।

১৯| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ১:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: এরশাদ বাদ যে!! ভুলে।। ওনাকে ভুলবেন না কখনো।। দুরাচার তার সময়েই ব্যাপ্তি পেয়েছে, বেশী।। আজ যা মহীরূহ!!

২৪ শে মার্চ, ২০১৭ রাত ২:৪৪

চাঁদগাজী বলেছেন:


ঐ ডাকাতের পার্টির নামটা মনে থাকে না।

২০| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ১:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: এমন এক পরিবারের (বাংলাদেশী ভার্সনের) সাথে আমিও দায়ী অনেকটা।। শীতলক্ষ্যায় ডুবিয়ে দেয়া পাট শুকানোর সময়েও আমিও যে ছিলম!! প্রটেকশন!! :-P

২৪ শে মার্চ, ২০১৭ রাত ২:৪৩

চাঁদগাজী বলেছেন:



সরল জাতিকে এমন সমস্যায় ফেলেছে সামান্য কিছু লোক, তা কল্পনার বাহিরে।

২১| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ২:৫০

সচেতনহ্যাপী বলেছেন: অথচ মনে-প্রানে আমি দেশভক্ত।। এটা আমার চেয়ে বেশী কেউ জানে না।।

২৪ শে মার্চ, ২০১৭ রাত ৩:০৫

চাঁদগাজী বলেছেন:


সাধারন মানুষের ভালো দিকটা হলো, তারা জাতিকে ভালোবাসেন, মানুষের ভালো চান সব সময়।

২২| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ৩:১২

সচেতনহ্যাপী বলেছেন: আমি কিন্তু জানি না, আমি কোন দলে?? যদও মন চায় জানতে!! একসময় যা কেয়ারও করতাম না।।

২৪ শে মার্চ, ২০১৭ ভোর ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:



আপনি '৭১'এর জেনারেশনে, এখন আপনার দল নেই!

২৩| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৭:২৪

কাউয়ার জাত বলেছেন: পাকিস্তানের কাছে নাকি আরও পাওনা আছে? আদায় করতে মাল সাহেবরা আন্তর্জাতিক আদালতে যাবেন। আবার পাকিস্তানও পাওনা দাবী করছে। তা কি এই ২২ পরিবারের ফেলে যাওয়া সম্পত্তি?

২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


মাল সাহেবের মামার বাড়ী পাকিস্তান।

২৪| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২৪

আহা রুবন বলেছেন: ‌ইস্পাহানীরা তো মনে হয় পার্সি। আয়ুবের অনেক আগে থেকেই বোম্বাইতে ব্যবসা শুরু করেছিল। এক সময় ভারতের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে।

২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



এরা ব্যবসায়ী, ইস্পাহানীর( আগাখানী) ব্যবসা ফেরত দিতে বাধ্য হয়েছিলেন শেখ সাহেব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.