নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ক্যাপিটেলিজম ধরে নেয় যে, সবাই সুখী হওয়ার দরকার নেই

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬



আমেরিকার এবারের ভোটে ট্রাম্পের বিজয়ের পেছনে একটা ফ্যাক্টর হচ্ছে, মেক্সিকান সীমান্তে দেয়াল তোলা, যাতে দরিদ্র মেক্সিকানরা আমেরিকায় প্রবেশ করতে না পারে; ঠিক আছে দরিদ্রদের প্রবেশ ঠেকানোর জন্য দেয়াল; ধনী মেক্সিকানরা আসে প্লেইনে, কিংবা বর্ডার পোস্ট দিয়ে গাড়ীতে, তাদের কেন ঠেকানো হয় না? দেয়াল তোলা হবে, কমপক্ষে ২০ বিলিয়ন ডলার খরচ হবে; কিন্তু যেই পরিমাণ মেক্সিকান আসা যাওয়া করে, তাদের পরিমান ঠিক থাকবে।

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে যদি একজন আমেরিকান বাংলাদেশের ভিসা চায়, সে ভিসা পাবেই পাবে; একজন ধনী মেক্সিকান ভিসা চাইলেও পাবে। আমেরিকায় ১২ মিলিয়ন দরিদ্র মেক্সিকান আছে, তাদের কেহ যদি নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে যায়, আমি ১০০% গ্যারান্টি দিচ্ছি যে, সে বাংলাদেশের ভিসা পাবে না।

দারিদ্রতা ভিসা না পাওয়ার অন্যতম কারণ, দেয়াল তোলার পেছনে অন্যতম উদ্দেশ্য হচ্ছে দরিদ্রদের ঠেকাও; কিন্তু ভিসা তো দরিদ্রদের বেশী দরকার! মেক্সিকো থেকে দরিদ্ররা আমেরিকায় আসে কাজ করে পরিবার চালানোর জন্য, ওরা ডাকাতী করতে আসে না; একজন মানুষের অধিকার আছে কাজ করে রোজগার করার; সে যে দেশে জন্ম নিয়েছে সেই দেশে কাজ না থাকলে তাকে অন্য দেশে যেতে হবে; নিজের দেশে কাজ নেই বলে কি তাকে না খেয়ে নিজের দেশেই মরতে হবে?

বাংলাদেশের সৃস্টি থেকে মানুষ বেকার ছিল; আজও বেকার আছে; সরকার জানে, হয় চাকুরীর সৃস্টি করতে হবে দেশে, না হয় মানুষকে বিদেশে যাবার সুযোগ করে দিতে হবে; এই ২টি পথই সরকারের দায়িত্ব হওয়ার কথা; এবং বুঝতে হবে, কোনটি স্হায়ী ও সঠিক সমাধান। সরকার যদি মনে করে যে, আমাদের বেকারদের বিদেশেই যেতে হবে, সেটার ব্যবস্হা সরকারকেই করার দরকার ছিলো; কিন্তু আমাদের সরকারগুলো বেকারদের অন্য দেশে যাওয়ার খরচও দরিদ্র বেকারদের উপর চাপিয়ে দিয়েছে, নিজ খরচে পারলে যাও, না হয় বেকার থাক; কিন্তু ধনীরা বেকার থাকে না; সরকার ও ব্যাংক তাদের ডেকে নিয়ে নতুন ব্যবসা ধরায়ে দেয়, না হয় একটা বড় চাকুরী হলেও দিয়ে দেয়; পুতুল, জয় সবাই একটা বড় চাকুরী পেয়ে গেছে; তারেক, কোকোকে সরকারই ব্যবসায়ী বানিয়ে দিয়েছিল।




মন্তব্য ৫৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

সোহানী বলেছেন: হুম কি আর করা... অন্যের মাথায় কাঠাল ভেঙ্গে বড়লোক হতে হবে .....!!

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:



সবাই সেটাতে ওস্তাদ নন; আর সবাই যদি কাঁঠাল ভাংগার চেস্টা করে, সমাজ ভেংগে যাবে; তাই সঠিক পথ বের করতে হবে।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

মুতাওয়াক্কিল বলেছেন: এই দেয়াল কি শুধুমাত্র গরিব ঠেকানো ? নাকি ড্রাগ , কোকেন , গাজাঁ , আফিম সহ যাবতীয় মাদক ব্যবসা প্রতিরোধ করা ? এছাড়া প্রতিবছর আমেরিকার বড় বড় দাগি আসামিরা সুযোগ পেলেই মেক্সিকো পালানোর চেষ্টা করে ! এবং সেখানে গেলেই ওরা নিরাপদ ! আমেরিকান অসংখ্য অপরাধ যজ্ঞের সাথে এই বর্ডার খোলা থাকার এক নিবিড় সম্পর্ক আছে ! আমেরিকান যতো নষ্টের মুলে মেক্সিকান মাদক ব্যবসায়ীরা ! আর ট্রাম্প যখন দেয়াল দিয়ে প্রাচীর দেওয়ার প্রসঙ্গ তোলেন , অধিকাংশ আমেরিকানরা এটা সমর্থন করেন , কারণ এটা আমেরিকার অপরাধ প্রবণতা রোধে একটি কার্যকরী ভূমিকা পালন করবে , আমি এটা পুরোপুরি সমর্থন করি ,
আপনি যে প্রসঙ্গ টেনে এনেছেন , মোটেও এমন উদ্দেশ্যে এটা করা হচ্ছেনা ! নইলে মানবতাবাদীরা এ ব্যাপারে সোচ্চার হতো !

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনিও তো মানবতাবাদি, কোন গরীব ড্রাগ আনতে পারবে মেক্সিকো থেকে আমেরিকায়, আপনার তা মনে হয়? ড্রাগ ব্যবসায়ীরা গরীব নয়, তারা বিবিধ উপায়ে ড্রাগ আনে, দেয়াল থাকলেও আনবে। যারা আমেরিকা থেকে পালায়, সামান্য দেয়াল তাদের বাধা দিতে পারবে না; আসলে, দেয়াল কিছুই ঠেকাতে পারবে না।

দেয়াল হলো একটা মানসিকতার প্রকাশ।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



" আমাদের সরকারগুলো বেকারদের অন্য দেশে যাওয়ার খরচও দরিদ্র বেকারদের উপর চাপিয়ে দিয়েছে, নিজ খরচে পারলে যাও, না হয় বেকার থাক......... "
আপনার লেখার এই অংশটুকুকেই আমি চুম্বকাংশ বলছি । শুধু নিজ খরচেই না , বিদেশ থেকে চাকুরী জুটিয়ে এনে যাও , এই হলো আমাদের সকল সরকারের মূলনীতি ।

আর দেয়াল তোলা ? ওটা শুধু গরীব আর ভীতুদের ভয় পাইয়ে দেয়ার জন্যে । পারলে ভারত পাকিস্তানের বর্ডারে দেয়াল তুলুক, যেমনটা বাংলাদেশের বর্ডারে করেছে !

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


দরিদ্রদের মানবাধিকার কেড়ে নিয়েছে বর্তমান অর্থনৈতিক ব্যবস্হা, যা এভাবে কিংবা ওভাবে ক্যাপিটেলিজম

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

আহা রুবন বলেছেন: আমি গাঁজাখোরি একটি স্বপ্ন দেখি - যেদিন মানুষ পাখির মত সকল দেশে যেতে পারবে।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


অসম সংস্কৃতি, শিক্ষা ও প্রাকৃতিক সম্পদের সীমাবদ্ধতা এখনও সমস্যা।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:১১

নাগরিক কবি বলেছেন: হি হি হি। ডিভাইস হ্যাং করছে। মনের দুঃখে পানিত ঝাপ দিমু। ;)

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


কাঁটাতার পার হওয়ার ট্রেনিং নেন, পানিতে ঝাপ দেয়ার আগে সাতার জানেন কিনা, সেটা ভেবে দেখেন।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৮

ভবঘুরের ঠিকানা বলেছেন: প্রতিবেশী দেশের দাদাগিরি দুর্বল দেশের সহ্য করতেই হয়, সেটা মেক্সিকো, ইয়েমেন কিংবা বাংলাদেশই বলেন না কেন।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


দরিদ্রদের সমস্যা হচ্ছে, সিস্টেম তাদেরকে সাহায্য করে না।

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: একশত ভাগ সহমত।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



ক্যাপিটেলিজম সবাইকে সমান সুযোগ দিটে সক্ষম হচ্ছে না।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৯:১০

শামীম সরদার নিশু বলেছেন: অনেনকদিন পর আসলাম।
মন্তব্য করতে পারলাম না জন্য দুঃখিত।
মিস করছিলাম তাই আপাতত উঁকি দিয়ে গেলাম।
ইনশাআল্লাহ আগামীকাল থেকে কথা হবে।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



আশাকরি ভালো আছেন।

৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:১৮

মিঃ আতিক বলেছেন: আরব দেশ গুলোর অবস্থাও ভালো না, আমেরিকা ইউরোপ দিন দিন কঠোর থেকে কঠোর হচ্ছে, এশিয়ায় জাপান কোরিয়া স্বল্প সঙ্খক লোক নিচ্ছে। সাউথ আফ্রিকায় গুলিখেয়ে মরার ভয়;
এর পর বাংলাদেশীরা কোথায় যাওয়ার জায়গা করে নেয় এটাই দেখার বিষয়।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:


একা বসুন্ধরা, আলমব্রাদার্স, সালমান রহমান, ওরিয়ন, খুলনা পাওয়ার যে পরিমান সম্পদ কুক্ষিগত করে রেখেছে, তাকে সঠিকভাবে ব্যব হার করলে, সব বাগগালী দেশে সন্মানের সাথে কাজ করে বেঁচে থাকতে পারবে; মানুষজন বাহিরে কাজ করলে, জাতি গঠন হয় না।

১০| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০৭

ওমেরা বলেছেন: আমার মাথাটা ছোট মনটা মনে হয় আর ও বেশী ছোট বড় বা গভীর কোন বিষয় নিয়ে চিন্তা করি না । আপনার কথা গুলো মনে হয় ঠিক । ধন্যবাদ ভাইয়া ।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের প্রতিটি জাতির কাছে সম্পদ আছে, সবাই শান্তিতে বাস করা সম্ভব।

১১| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:১১

দ্যা ফয়েজ ভাই বলেছেন: বাংলাদেশের সৃস্টি থেকে মানুষ বেকার ছিল; আজও বেকার আছে; সরকার জানে, হয় চাকুরীর সৃস্টি করতে হবে দেশে, না হয় মানুষকে বিদেশে যাবার সুযোগ করে দিতে হবে; এই ২টি পথই সরকারের দায়িত্ব হওয়ার কথা; এবং বুঝতে হবে, কোনটি স্হায়ী ও সঠিক সমাধান। সরকার যদি মনে করে যে, আমাদের বেকারদের বিদেশেই যেতে হবে, সেটার ব্যবস্হা সরকারকেই করার দরকার ছিলো; কিন্তু আমাদের সরকারগুলো বেকারদের অন্য দেশে যাওয়ার খরচও দরিদ্র বেকারদের উপর চাপিয়ে দিয়েছে, নিজ খরচে পারলে যাও, না হয় বেকার থাক; কিন্তু ধনীরা বেকার থাকে না; সরকার ও ব্যাংক তাদের ডেকে নিয়ে নতুন ব্যবসা ধরায়ে দেয়, না হয় একটা বড় চাকুরী হলেও দিয়ে দেয়; পুতুল, জয় সবাই একটা বড় চাকুরী পেয়ে গেছে; তারেক, কোকোকে সরকারই ব্যবসায়ী বানিয়ে দিয়েছিল।


এটুকুই যথেষ্ট ছিলো।দামী একটি পোষ্ট।সবাই রেমিটেন্সের হিসাব করে,কিন্তু রেমিটেন্স আনতে গিয়ে কত খোঁয়াতে হয়েছে তার হিসেব করে না। :(

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:


জাতির জন্য রেমিটেন্স ও পরিবারের জন্য টাকা আয় করতে যারা বিদেশ গিয়েছেন, তাদের ৭০% জীবন থেকে বন্চিত হয়েছেন।

১২| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০০

নাজমুল ০৭ বলেছেন: এই আমেরিকার সাথেই কানাডার কিন্তু পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সীমান্ত । সেখানে কিন্তু এইসব দেয়াল টেয়াল নিয়ে কোন সমস্যা নাই ।
আজ একটা খবর দেখলাম "সীমান্তে মিয়ানমারের কাঁটাতারের বেড়া নির্মাণ নিয়ে ভারতের নাগাল্যান্ড রাজ্যের বাসিন্দারা তীব্র আপত্তি জানিয়েছেন। তাঁরা এ নির্মাণকাজ বন্ধ করার এবং ভারতের তরফে এ ব্যাপারে মিয়ানমার সরকারকে অনুরোধ জানানোর দাবি তুলেছেন।নাগা জনগোষ্ঠীর অভিযোগ, এই বেড়া নির্মিত হলে দুই পারের বাসিন্দারাই সমস্যায় পড়বেন। কারণ, তাঁদের মধ্যে দীর্ঘদিনের আত্মীয়তার বন্ধন রয়েছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী পি লঙ্গন বলেন, সীমান্তে বেড়া হলে কম করে সাড়ে তিন হাজার একর কৃষিজমি নষ্ট হবে। এটা স্থানীয় অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে।"
ঐতিহাসিকভাবে বাংলা, বিহার, উড়িষ্যা মিলিতভাবে বাংলা ছিল, কিন্তু সেই বাংলার সাথেই কিন্তু দীর্ঘ কাঁটা তারের বেড়া ।
আপনার আগের একটা পোস্টের সাথে সহমত যে, সুষম উন্নয়ন হলে এত টাকা খরচ করে কেও কাঁটা তারের বেড়া বা দেয়াল দিয়ে প্রাচীর তৈরি করত না ।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:



দেয়াল ও কাঁটাতার বেকুব রাজনীতিবিদদের সিগনেচার।

১৩| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০১

ডঃ এম এ আলী বলেছেন: অসাধারণ একটি পোষ্ট , সাথে জাতির জন্য রেমিটেন্স ও পরিবারের জন্য টাকা আয় করতে যারা বিদেশ গিয়েছেন, তাদের ৭০% জীবন থেকে বন্চিত হয়েছেন এ টুকু ফয়েজ ভাই এর মন্তব্যে ঘরে প্রতি উত্তরে জোড়ে দিয়ে পোস্টটিকে আরো উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ ।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০৬

চাঁদগাজী বলেছেন:



সভ্যতার এই সময়ে, মানুষের অধিকার আছে, কাজ করে নিজের পরিবার ও জাতিকে সুখে রাখার।

১৪| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:১৪

নাজমুল ০৭ বলেছেন: আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ মিলনায়তনে ‘বিশ্বশান্তি এবং শিশুদের অধিকার রক্ষায় তরুণদের ভূমিকা’ শীর্ষক একক বক্তৃতায় কৈলাস সত্যার্থী এসব কথা বলেন
"রোহিঙ্গা শরণার্থী প্রসঙ্গে কৈলাস সত্যার্থী বলেন, ‘‌রোহিঙ্গাদের তো কোনো দোষ নেই। অথচ তাঁদের শিশুদের হত্যা করা হচ্ছে। আমি শক্তভাবে মিয়ানমারের প্রধানমন্ত্রীকে বলি এটা থামাতে। অভিবাসী ও শরণার্থী মানুষের শিশু—এটি একটি গভীর সমস্যা। শিশুদের বৈশ্বিক নাগরিক ভাবা উচিত। শিশুদের এর বাইরে রাখতে হবে।’
তিনি আরও বলেন, ‘আমরা সবার জন্য একটাই পৃথিবী তৈরি করতে চাই। আমরা দেখতে চাই, কোনো ভিসা, পাসপোর্ট নেই। যদি ইউরোপে হতে পারে, তবে এখানে কেন নয়।"
"এখানে কেন নয়" এটা কি আমাদের নীতিনির্ধারকদের মাথায় কোনদিন ডুকবে ?

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:


বার্মার আরেক নাম ছিলো "মগের মুল্লুক"; সভ্যতার এই যুগেও ওখানে পিশাচেরা বসবাস করছে; এত নিষ্ঠুরদের ক্ষমতা থেকে দুরে রাখা আজ বিশ্বের সভ্য মানুষদের দায়িত্ব।

বাংগালীরা সব রোহিংগাগুলোকে নিয়ে, ৪২ মুসলিম দেশকে ৪০ হাজার করে দিয়ে দিলে হতো; ৪০ হাজার করে, যেই কোন দেশ নিতো।

১৫| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:১৪

আততায়ী আলতাইয়ার বলেছেন: জাতির জন্য রেমিটেন্স ও পরিবারের জন্য টাকা আয় করতে যারা বিদেশ গিয়েছেন, তাদের ৭০% জীবন থেকে বন্চিত হয়েছেন

০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


যারা মালয়েশিয়া ও আরব গিয়েছেন, তাদের জীবনের এক মুল্যবান সময় পরিবারহীনভাবে কেটেছে; যারা পশ্চিমে গেছেন, তাদের ১ম জেনারেশন নিজকে সেই সমাজের অনেকটা তলায় নিজকে আবিস্কার করেছেন।

১৬| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৪৬

রক বেনন বলেছেন: কিন্তু আমাদের সরকারগুলো বেকারদের অন্য দেশে যাওয়ার খরচও দরিদ্র বেকারদের উপর চাপিয়ে দিয়েছে, নিজ খরচে পারলে যাও, না হয় বেকার থাক

কিন্তু বাপ দাদার ভিটে বিক্রি করে যাও আর চড়া সুদে ঋণ নিয়েই যাও - যাওয়ার পর কিন্তু আমাদের কোন দায় নেই। যাচ্ছ ভাল কিন্তু মনে রেখ নিজের ইচ্ছায় যাচ্ছ। যা কামাবে সব কিন্তু বৈধ পথে দেশে পাঠাবে। নয়ত রেমিটেন্স নিয়ে বড়বড় কথা বলতে পারব না, গর্ব করতে পারব না। তাতে তোমার দেশ ছোট হয়ে যাবে না? তুমি নিশ্চয় তা চাও না?? তুমি মর বা বাঁচ, টাকাটা কিন্তু পাঠিয়ো। আর মরলে পরে আগে তোমার বাসায় খবর দিও। তারা যা করার করবে। হাজার হোক, তারা তোমার আপনজন। আমরা তো আছিই। হেহ হেহ!!

০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


বাংগালীর দাস ব্যবসা।

১৭| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:২০

মো নিয়াজ হোসেন বলেছেন: একশত ভাগ সহমত।

০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


ক্যাপিটেল'এ সাধারণ্ মানুষের হাত থাকার মত ফাইন্যান্স গঠনের পথ দেখার দরকার।

১৮| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৩

কানিজ রিনা বলেছেন: চাঁদগাজী আপনার এই লেখাটা এতই সত্যি
চোখে পানি নামল।

০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



আজকের বিশ্বে, কিছু পরিমাণ মানুষ সকল সাধারণ মানুষের সুযোগ ও সম্পদ দখল করে, মানুষকে অশান্তিতে রেখেছে।

১৯| ০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩৭

টারজান০০০০৭ বলেছেন: "ক্যাপিটেলিজম ধরে নেয় যে, সবাই সুখী হওয়ার দরকার নেই। " ঠিক।
"সমাজতন্ত্র ধরে নেয় সবার সুখী হওয়ার দরকার আছে।তবে তাহা হইতে হইবে লেলিন , স্তালিন , মেও দের দেখিয়ে দেওয়া গাঁজার নৌকায় চড়িয়া পাহাড় ডিঙ্গাইলে "
দুইটাই জনগণের পাছা মারার পদ্ধতি হিসেবে প্রমাণিত হইয়াছে।

তবে সমস্যার সমাধান হওয়ার দরকার।মানুষের মধ্যে হারিয়ে যাওয়া আলোচনা, যেগুলো পাঁঠাদের মানুষকে প্রলুব্ধ করিয়া চান্দাবাজী করার হাতিয়ার ছিল, চাঁদগাজী আংকেল উহাদের কিছু কিছু ফিরাইয়া আনিতেছেন।তাহার উদ্দেশ্য মহৎ বলিয়াই আশা করি। দারিদ্র বিমোচনে তাহার আগ্রহ প্রশংসনীয় । তবে জাতি দরিদ্রদের নিয়ে রাজনীতিবিদদের রাজনীতি, বুদ্ধুজীবিদের বক বক চক চক এবং এনজিওদের ব্যবসা দেখিতে দেখিতে ক্লান্ত !

০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


সোভিয়েত ও চীনে সমাজতন্ত্রের বিফলতা ও ভয়ংকর ক্যাপিটেলিজমের উদ্ভব সাধারণ মানুষের জন্য বিশাল হতাশার ব্যাপার; এখন হয়তো পুরাতন পথে ফেরত যেতে হবে, "সমবায়"; "সমবায়ে" আধুনিক অর্থনীতি ও ফাইন্যানসের নিয়ম প্রয়োগ করলে, সাধারণ মানুষ নিজের চাকুরী, শিক্ষা, খাদ্য, যানবাহন, ভুমি, বাসস্হান ও চিকিৎসাকে নিজেদের কন্ট্রোলে আনতে পারবে।

২০| ০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অালোচনা ভালো লাগলো ভাই। তবে সীমান্তপ্রাচরির কেবল লোক ঠেকানোর জন্যই হয় না, আরো অনেক ব্যাপার থাকে এই প্রাচীরে জড়িয়ে। দুই নম্বর মন্তব্যে একমত রয়ে গেলাম।

আর সরকার সব বেকারদের দায়িত্ব কেমনে নিবেন! আমি সরকারের গাড়ে সব দোষ দিতে রাজি নই। বেকার কাকে ধরা হয়? এটা হয়তো আমি বুঝিই না। তবুও, সর্বনিম্ন ডিগ্রী পাশকরে বসে থাকলে সেটাই সম্ভবত বেকারের খাতায় পড়ার কথা। কিন্তু ডিগ্রী পাশকরে আমাদের দেশে বসে থাকা যুবকের সংখ্যা কমই হবে। সবাই কিছুনা কিছু করছেই।

বঙ্গবন্ধু দেশের সব নাগরিকের দায়িত্ব নিয়ে সেই অনুপাতে চলার প্রক্রিয়া শুরু কনেছিলেন বলেই তাঁকে মরতে হয়েছে। এই দেশে দশের চিন্তা না করে যারা নিজের চিন্তা করেন তারাই ভালো থাকেন!

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:২৫

চাঁদগাজী বলেছেন:




শুধুমাত্র নিজের চিন্তা করলে, দেশ থাকে না; দেশ সোমালিয়া, ইথিওপিয়া, আফগানিস্তানের মতো হয়ে যায়।

চাকুরীর জন্য যদি আরব যেতে হয়, সেই লোক বাংলাদেশে বেকার; চাকুরী থাকা অবস্হায় যদি ডাক্তারের ফি দিতে পারে না; নিজের চিকিৎসার জন্য যদি ভিক্ষা করতে হয়, সেটা কিসের চাকুরী? কতজন শিক্ষক ক্যানসারের চিকিৎসার জন্য মানুষের সাহায্য চেয়েছেন, কতজন পেয়েছেন? কতজন, পরিবারের ১ জনের চিকিৎসার জন্য সব সম্পদ বিক্রয় করতে বাধ্য হয়েছেন?

২১| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের সৃস্টি থেকে মানুষ বেকার ছিল; আজও বেকার আছে; সরকার জানে, হয় চাকুরীর সৃস্টি করতে হবে দেশে, না হয় মানুষকে বিদেশে যাবার সুযোগ করে দিতে হবে; এই ২টি পথই সরকারের দায়িত্ব হওয়ার কথা; এবং বুঝতে হবে, কোনটি স্হায়ী ও সঠিক সমাধান। সরকার যদি মনে করে যে, আমাদের বেকারদের বিদেশেই যেতে হবে, সেটার ব্যবস্হা সরকারকেই করার দরকার ছিলো; কিন্তু আমাদের সরকারগুলো বেকারদের অন্য দেশে যাওয়ার খরচও দরিদ্র বেকারদের উপর চাপিয়ে দিয়েছে, নিজ খরচে পারলে যাও, না হয় বেকার থাক; কিন্তু ধনীরা বেকার থাকে না; সরকার ও ব্যাংক তাদের ডেকে নিয়ে নতুন ব্যবসা ধরায়ে দেয়, না হয় একটা বড় চাকুরী হলেও দিয়ে দেয়;

১০০% সত্য।

০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


সরকারী আমলারা, আদম বেপারী ও পার্টির লোকেরা বিদেশ যাত্রীদের টাকায় ভাগ বসায়েছে, ৩০% ভাগকে প্রতারণা করে, তাদের পুরো টাকা লুট করেছে।

২২| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২২

ধ্রুবক আলো বলেছেন: ধনী আরও ধনী হচ্ছে গরিব আরও গরিব হচ্ছে!
পোস্টে ++

০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:



ক্যাপিটেলিজমের আসল প্রচেস্টা হলো ক্যাপিটেলের প্রসারণ, মানবতা পেছনের সারিতে

২৩| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমি কিন্তু শুধু দুই নং মন্তব্যে বলা কথাগুলোর সাথে একমত প্রকাশ করেছিলাম, সীমানাপ্রাচির সম্পর্কে বলা কথাগুলিতেই।

আর, হুরের চিন্তা আমি করিনা ভাই, আমি এমন জীবন গড়তে চাই, যার জন্য হুরেরাই চিন্তা করবে।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


সীমান্ত প্রাচীর বাংলাদেশ, প্যালেস্টাইন ও মেক্সিকোর মানুষকে অপমানিত করেছে।

২৪| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৬

বর্ষন হোমস বলেছেন:
বাংলাদেশের দরিদ্ররা ভিসা পেলে আর ট্রলার,লঞ্চে করে যাওয়ার দুই নম্বরি পথ ধরত না।

গুরুত্বপূর্ন পোষ্ট

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


প্রতিটি সরকার যদি নিজের জাতিকে ভালোবেসে, নিজেদের সম্পদকে কাজে লাগাতো, শিক্ষা ও চাকুরীর সুযোগ সৃস্টি করতো, কাজের জন্য অন্য দেশে যেতে হতো না।

২৫| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৪৩

সিনবাদ জাহাজি বলেছেন: একই কথা দরিদ্র রোহিঙ্গাদের বেলাতেউ সত্যি

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:



একমাত্র রোহিংগারা ছাড়া বাংলাদেশে অন্য কোন দেশের ভিক্ষুকও আসবে না।

২৬| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৩৪

মুতাওয়াক্কিল বলেছেন: ভাই আপনি কি এই ব্লগের মডারেটর ?

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:


না

২৭| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০৪

সচেতনহ্যাপী বলেছেন: ব্যাবসাই হলো মূল।। সেটা কাকে ঠকিয়ে/মেরে এল, বিবেচ্য না।।
সরকার জানে, হয় চাকুরীর সৃস্টি করতে হবে দেশে, না হয় মানুষকে বিদেশে যাবার সুযোগ করে দিতে হবে; এই ২টি পথই সরকারের দায়িত্ব হওয়ার কথা; এবং বুঝতে হবে, কোনটি স্হায়ী ও সঠিক সমাধান। শুধু আমাদের ও কিুছু দেশ ছাড়া সব দেশই তাদের তৃতীয় জেনারেশন পর্যন্ত ভেবে থাকে।।
আর প্রবাসীরা নিজর গাটের পয়সা দিয়ে এসে রেমিটেন্সের মা্যমে একটা "ঠগ গোষ্ঠি"র চাকচিক্যই বাড়িয়ে চলছি।।

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


প্রবাসে চাকুরী পাবার জন্য চেস্টা করে, ১০০ জনের মাঝে ৩০ জন সব হারায়েছেন; যারা এদের টাকা ডাকাতি করেছে, তারা দেশে বিশাল বাণিজ্য করছে।

২৮| ০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

ক্যাপ্টেন জুলিয়াস বলেছেন: যথার্থ বলেছেন

০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি গরীবদের অবস্হা পরিবর্তনে বিশ্বাস করেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.