নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ক্ষয়িষ্ণু আমেরিকা ও ধুর্ত চীনের সাক্ষাৎ হচ্ছে আজ

০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪০



আজ ফ্লোরিডায়, ট্রাম্পের শীতকালীন আবাসে চীনের প্রেসিডেন্ট শী জিনপিং'এর সাথে ট্রাম্পের বৈঠক হবে; এই বৈঠকে ট্রাম্প ও শী জিনপিং নিজেদের জাতির পক্ষে হয়ে জিতার চেস্টা করবে মনে হয়। ট্রাম্প অরাজনৈতিক প্রেসিডেন্ট, আর শী জিনপিং চীনের বর্তমান দুর্নীতিযুক্ত জাতীয়তাবাদের প্রতিভু; দুই পক্ষই সম্পদ নিয়ে চিন্তিত, যদিও আমেরিকার জন্য সম্পদের বাহিরে বিশ্ব রাজনীতিও একটি বড় বিষয়; চীন বিশ্ব রাজনীতিতে তেমন ভুমিকা রাখতে পারার কথা নয়, তবে পেছনে থেকে কাঠি নাড়ার জন্য যথেস্ঠ।

চীন গত বছর, আমেরিকায় রপ্তানী করেছে ৪৬৩ বিলিয়ন ডলারের মালামাল; অপর দিকে, আমেরিকা চীনের কাছে বিক্রয় করেছে ১১৬ বিলিয়ন ডলারের মালামাল, চীনের সাথে আমেরিকার গত বছরের ট্রেড-ডেফিসিট ৩৪৭ বিলিয়ন ডলার; এটা আমেরিকার জন্য ভয়ংকর খবর, অর্থাৎ আমেরিকার ভেতরে মালামাল প্রয়োজনীয় পরিমাণ তৈরি হচ্ছে না, অথবা তৈরি করার মতো অর্থনৈতিক অবস্হা নেই!

ট্রাম্প বলছে, অবাধ বাণিজ্যের সুযোগ নিয়ে চীন আমেরিকার বাজারে তাদের সস্তা মালামাল ঢেলে (ডাম্পিং) দিচ্ছে, যার ফলে, আমেরিকান শিল্প বন্ধ হয়ে যাচ্ছে! যে কাজটি করে ১ জন আমেরিকান শ্রমিক ১০০ ডলার আয় করে, সম-পরিমাণ কাজ করে ১ জন চীনা শ্রমিক ২০ ডলারের কম পাচ্ছে; আবার চীনা সরকারী ও আধা সরকারী কারখানাসমুহ অনেক ক্ষেত্রে সরকারী কাঁচামাল ব্যবহার করে, যেগুলো অনেকটা ফ্রি; এতে উৎপাদন খরচ অনেক কমে যায়। তিব্বতের বিশাল প্রাকৃতিক সম্পদ চীনা সরকার উৎপাদনে ব্যবহার করছে, স্হানীয়রা এর থেকে কিছুই পায় না। এই গেলো সম্পদের দিক।

অন্যদিকে, উত্তর কোরিয়া নিয়ে আমেরিকা খুবই খারাপ অবস্হানে; উত্তর কোরিয়ার মিলিটারী বাহিনীর এটম বোমা মিসাইল নিয়ে আমেরিকাকে ভাবতে হচ্ছে; তারা কি কারণে আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপানকে টার্গেট করছে, তা মোটামুটি পরিস্কার নয়; দ: কোরিয়ার সাথে উত্তর কোরিয়ার মানসিক দ্বন্ধ আছে, কিন্তু আমেরিকা ও জাপানের সাথে এই মহুর্তে কোন সমস্যা থাকার কথা নয়; তা'হলে, তারা জাপান ও আমেরিকানদের টার্গেট করছে কেন? এটা চীনাদের এক অপ-খেলা। ট্রাম্প সেটা নিয়ে আলাপ করবে আজ।

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: দারুন এক বিষয় নিয়ে লিখেছেন ,দেখতে আসতে হবে পরে আবার ।

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


বিশদ লিখতে চাইনি, দিনটি বিশেষভাবে উল্লেখযোগ্য হতে পারে কোন সময়ে।

২| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মার্কেলের সাথে হ্যান্ডশেক করেনি সাংবাদিকরা বলার পরও, জানিনা জিনপিং-এর সাথে আবার কোন অভদ্রতা করে বসে। এমনিতেই নির্বাচনী প্রচারণায় মেক্সিকোর পরই চীনের নাম(নেগেটিভলি) বেশী উচ্চারিত হয়েছিল...

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


জিনপিং'কে হোয়াইট হাউসে নেয়া হয়নি, এটা ভয়ংকর অপমানির সমান; আমেরিকানদের বুদ্ধি কমে যাচ্ছে সময়ের সাথে; চীনারা সবই বুঝে, এটা ট্রাম্পের খুবই ছোট মনের পরিচয়

৩| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:১৮

ডঃ এম এ আলী বলেছেন: ভুলের সাগরে কেও একবার নিমজ্জিত হলে সে একটার পর একটা ভুল কর যায়, এমনকি ভুল সংশোধনের চেষ্টাটাও তখন ভুল পথেই করে যায় , মহামতি ট্রাম্প কি পাড়বে তার ভ্রান্তি বিলাশ হতে বেরিয়ে আসতে ?

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


২০০৩ সাল থেকে আমেরিকা ক্রমাগতভাবে ভুল করে আসছে; আরবের গন্ডগোলে যোগ দিয়ে লাখ লাখ মৃত্যুর সাথে জড়িত হয়েছে আমেরিকা, হাজার ট্রিলিয়নের সম্পদ ধ্বংস করেছে।

৪| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:০৪

ডঃ এম এ আলী বলেছেন: এদিকে বাংলাদেশ আজ মাশরাফির অধিনায়কত্বে T20 তে শ্রী লঙ্কার বিপক্ষে ৪৫ রানের বিশাল জয় পেয়েছে :)

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



ভালো খবর। খেলার কোয়ালিটি ক্রমেই ভালোর দিকে যাচ্ছে।

৫| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:১০

ডঃ এম এ আলী বলেছেন: কিছুক্ষন আগে পাওয়া খবর, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি) থেকে জ্যৈষ্ঠ পরামর্শদাতা স্টিভ বেননকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টা কি !!!!

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


স্টিভ বেননের নামের সামনে "এডভাইজার" শব্দটা যোগ করতে হয়েছিল কিছুদিনের জন্য; তবে, শব্দটাকে বিশালভাবে অপমান করা হয়েছিল; এগুলো হচ্ছে হায়েনার পঁচা ছামড়া

৬| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: নিজের দেশে নানান সমস্যা। তাই, বহিবিশ্বের খোঁজ খবর বলতে গেলে কিছুই জানি না।

০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা, চীন ও রাশিয়া মিলে যে সমস্যা, উহা বিশ্বের জন্য সমস্যা; এই ৩ দেশের মানুষের মগজ কম কাজ করলে বিশ্ব থেমে যেতে পারে; তখন বাংলাদেশে নিয়ে কিছু ভাবার দরকার হবে না

৭| ০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:২০

সচেতনহ্যাপী বলেছেন: আমাদের কাছে ট্রাম্পের কাজ যেমনই লাগুক না কেন প্রেসিডেন্ট কিন্তু " আম জনতা"র পালস্ বুঝেই কাজ করছে।। আর তথাকথিত "বিরোধীপক্ষ" বিশ্লেষন করেই যাচ্ছে।।

০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা সন্মান হারাচ্ছে, চীনারা আমেরিকাকে পরখ করে দেখছে; তবে, ট্রাম্পের উচিত ছিলো চীনা প্রেসিডেন্টকে হোয়াইট হাউজে এনে কথা বলা; চীনারা খুশী হবে না মনে হচ্ছে।

৮| ০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ২:১২

ওমেরা বলেছেন: আসলেই চীন সস্তা মালামাল ঢেলে সারা বিশ্বে তাদের একক বাজার তৈরী করে নিচ্ছে ।

০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের উচিত আমদানীর পরিমাণ ঠিক করে দেয়া, না হয় দেশের শিল্প এগুবে না।

৯| ০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ২:২৩

মিঃ আতিক বলেছেন: ডঃ আলীর সাথে একমত হয়ে বলছি আমেরিকা একের পর এক ভুল করেই যাচ্ছে;

০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ২:৩৩

চাঁদগাজী বলেছেন:


আজকে আবার ভুলের দিকে এগুচ্ছে বলছে, সিরিয়ায় বাশারের উপর বোম্বিং করবে' বাশারের ইঁদুরও মরে বোম্বিং এ, মরে সিরিয়ানরা।

১০| ০৭ ই এপ্রিল, ২০১৭ ভোর ৪:০২

রেজওয়ান তানিম বলেছেন: আমেরিকার ক্ষয় এর শুরু, সাম্রাজ্যের পতন, যাই বলি না কেন, তা কিছু হলেও শুরু হয়েছে। এখন কথা হল এটা আমাদের দেশের জন্য ভাল নয়। পৃথিবীর ডেমোগ্রাফি দেখলে চীনের উত্থান নিঃসন্দেহে ভাল কিন্তু এতে বাংলাদেশে ক্ষতি।

০৭ ই এপ্রিল, ২০১৭ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


সমাজতন্ত্র চীনকে ভয়ংকর শক্তিশালী করে ফেলেছে; তবে চীনারা মানব সভ্যতাকে মুছে দিতে পারে, এগুলো মানুষ নয়, এরা মানুষের মত কিছু নয়।

১১| ০৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ৮:৩৫

ধ্রুবক আলো বলেছেন: বৈশ্বিক আবহাওয়া খারাপ হচ্ছে আরকি। তৃতীয় বিশ্ব যুদ্ধের আভাস।
আমি বেশ কিছু দিন যাবৎ এক বেলা কম খাই, জানি যুদ্ধ বাধলে না খেয়ে মরতে হবে।

০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


চীন ও রাশিয়া মিলিতভাবে উ: কোরিয়াকে সামনে এনেছে আমেরিকাকে এটোমিক যুদ্ধে নিতে; ফলাফল, অনিশ্চিত।

১২| ০৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৬

আখেনাটেন বলেছেন:

অামার মতে শিরোনামটা এরকম হওয়া উচিত, ''বর্ধিঞ্চু চীন ও ধূর্ত অামেরিকার সাক্ষাৎ হচ্ছে অাজ''।

অর্থনৈতিক, সামরিক, সামাজিক, রাজনৈতিকভাবে অামেরিকা এখনও চীন থেকে অালোকবর্ষ দূরে অবস্হান করছে। তবে যে স্পেস শিপে করে চীন এগুচ্ছে তাতে পশ্চিমারা যতটা ভাবছে তার চেয়েও বেশি গতিতে চলছে এটা।

যে চীনের ২০০০ সালের আগে কোনো বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাঙ্কিং এ ২০০'র মধ্যে ছিল না। সেখানে আজ ৫০'র ঘরে ঢুকে গেছে। এত দ্রুত উত্থান। তার মানে হচ্ছে তারা আগে পণ্য নকল করে ফায়দা লুটেছে। আর এখন গবেষণা খাতেও দেদার টাকা ঢালছে।

যে চীনের ২০০০ সালের আগে গ্লোবাল ফরচুন ৫০০ কোম্পানীর লিস্টে নিচের দিকে গুটিকয়েক কোম্পানী ছিল। সেখানে আজ প্রথম পাঁচটার তিনটাই চীনের। ৫০০'র মধ্যে ১০৩ টি চীনের। যে চীনের কিছুদিন আগেও বলার মতো কোনো প্রযুক্তি কোম্পানি ছিল না, সেখানে হুয়াই, জেটটিই, লেনোভো, টেনসেন্ট ইত্যাদি বিশ্ব এমনকি পশ্চিমা বিশ্বেও দাপিয়ে ব্যবসা করছে।

আর এগুলোই হচ্ছে আমেরিকা তথা পশ্চিমা বিশ্বের ভয়। সন্মান হারানোর ভয়। অাভিজাত্য হারানোর ভয়। অবস্থান হারানোর ভয়। আধিপত্য হারানোর ভয়। ক্ষয়িঞ্চু পশ্চিমা অর্থনীতি ও সমাজ------ বর্ধিঞ্চু চীনের এই উত্থান ভালো চোখে না দেখায় স্বাভাবিক। কে চায় এক বনে দুই রাজার বসবাস?

সামনে আরো কিছু অপেক্ষা করছে বিশ্ব রাজনীতির মারপ্যাঁচ দেখার। বিশেষ করে ভারত-চীন দ্বৈরথ যার কলকাঠি পশ্চিমাদের হাতে। তবে আশার কথা হচ্ছে মুসলিম দেশগুলোর মাথামোটা সরকার কিংবা মোল্লারা এই নিয়ে তেমন না ভাবলেও চলবে। কারণ ছাগলদের কোনো কিছু করার সামর্থ যখন নেই তখন চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কীই বা করতে পারে?

০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


আপনি যা বলেছেন, সেটাই ঘটছে; আমেরিকান ব্যবসায়ীরা বেশী লাভ করতে গিয়ে, চীনাদের হাতে টেকনোলোজী ও ক্যাপিটেল তুলে দিয়েছে।
আমেরিকার বুদ্ধি কমে গেছে; মিসাইল ছাড়ার পর, সারা আমেরিকা খুশী; কিন্তু ফলাফল কেহ জানে না।

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৫১

রেজা এম বলেছেন: এবার তাহলে ধূর্ত আমেরিকার গলায় দড়ি ;)

চর্চা চালিয় যান ++++

০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হলো, ওরা কন্ট্রোল হারাবে, কিন্তু চীন ও রাশিয়ানরা যেহেতু ১০০% দুর্নীতিবাজ ও মরাল-হীন জাতি, ওরা বিশ্বকে বিষাক্ত করে তুলবে।

১৪| ০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫২

টারজান০০০০৭ বলেছেন: আখেনাটেন বলেছেন: "তবে আশার কথা হচ্ছে মুসলিম দেশগুলোর মাথামোটা সরকার কিংবা মোল্লারা এই নিয়ে তেমন না ভাবলেও চলবে। কারণ ছাগলদের কোনো কিছু করার সামর্থ যখন নেই তখন চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কীই বা করতে পারে?"

ভালো বলেছেন ! তবে পাঁঠাদেরও জাতির সামনে বিচি ঝোলানো ছাড়া আর কিছু করতে দেখলাম না !

০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান ব্যবসায়ীরা নিজেদের মানুষদের অর্ধ-বেকার করে চীনে উৎপাদন ব্যবস্হা চালু করেছিল; ফলে, চীনের হাতে বিপুল সম্পদ চলে গেছে।

এখন চীন কৌশলে উ: কোরিয়াকে সাহায্য করে আমেরিকাকে এটমিক যুদ্ধে নিয়ে যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.