নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মনে হয়, সরকারের লোকেরা জানতো, তিস্তা চুক্তি হবে না

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২১



মানুষ ও সরকারের মাঝে যদি ঘনিষ্ট সম্পর্ক থাকে, সরকারের তেমন কিছু লুকানোর মতো থাকে না; বাংলাদেশের বেলায়, সরকার ও মানুষের মাঝে ভালো সম্পর্ক শেখ সাহেবের আমলেও ছিলো না; উনার আমলে, মানুষ নিজের থেকে উনার ঘনিষ্ট ছিলো, উনি সেটার খুব একটা মুল্য বুঝেছেন বলে মনে হয় না। জেনারেল জিয়ার সময়, মানুষ দুর থেকেই উনাকে খুবই কাছের প্রেসিডেন্ট মনে করতেন; দু:খের বিষয়, মানুষ উনাকে বুঝার সুযোগ পাননি, উনি চাঁদের মতই দুর আকাশে ছিলেন, সবার বিরাট ভক্তি গ্রহন করেছেন, বিনিময়ে কিছু দেয়া লাগেনি, মানুষ খুশী ছিল যে, নিজের ভক্তিটুকু নিবেদন করতে পেরেছেন।

শেখ হাসিনার সরকারের সাথে মানুষের তেমন কোন সম্পর্ক নেই, যাদর সাথে আছে, সেটা পার্টিগত ও ব্যবসায়িক; সাধারণ মানুষ মোটামুটি দর্শক। উনি সব সময় বলছেন যে, উনি সবকিছু মানুষের জন্য করছেন, চিন্তার কিছু নেই, ফুর্তি কর; আর যদি পছন্দ না হয়, চুপ করে থাক!

উনি ভারত সফরে গিয়ে যা করেছেন, সেগুলো ঢাকায় বসে কুটনৈতিক কার্যক্রমের মাধ্যমে সমাধান করা যায়। রাস্ট্রীয় সফরগুলো হয় সাধারণত কোন দেশে নতুন কোন সরকার হলে, এবং দেশগুলোর সম্পর্কের ও চলমান চুক্তিগুলোর কোন বড় পরিবর্তনের সম্ভাবনা দেখা দিলে। মোদী সরকার ও উনার সরকারের মাঝে উল্লেখযোগ্য কোনকিছু ঘটছে না। অবস্হা দেখে মনে হচ্ছে, উনি গিয়েছেন শুভেচ্ছা সফরে ও আগামী নির্বাচনকে সামনে রেখে।

উনি ভারত সফরে গেলে কি কি চুক্তি হবে, সেগুলো সরকারের লোকেরা প্রকাশ করেছে, পার্টির লোকেরা প্রকাশ করেছে সফরকে গুরুত্বপুর্ণ করে তোলার জন্য; সেদিক থেকে তিস্তা চুক্তির কথা এসেছে। তবে, কোন চুক্তি হবে, কোন চুক্তি সম্ভব, সেগুলো সফরের অনেক আগের থেকেই দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে স্হির করা হয়। সেই হিসেবে, তিস্তা নিয়ে নিশ্চয়ই আলাপ হয়েছিল, ও সরকারের লোকেরা ফলাফল জানতো।

তিস্তা চুক্তি হয়নি, হলে ভালো হতো; কিন্তু হয়নি বলে, বিশালভাবে হতাশ হওয়ার দরকার নেই; ইসরায়েলে বৃস্টিও হয় না; ওরা মরুভুমিকে সবুজ করে ফেলেছে, সব্জি রপ্তানী করে আমেরিকা ও ইউরোপে; দরকার শিক্ষা, রিসার্চ, দক্ষতা ও জাতীয় ঐক্য।

মন্তব্য ৫২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

অতঃপর হৃদয় বলেছেন: পানি খাইতে ইচ্ছে হলে বিদ্যুত খাইতে হবে।

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:


ডিজিটেল হয়ে গেলে পানির দরকার হবে না; মানুষের মুখে ও পাছায় ইলেট্রোড লাগিয়ে হাই ভোল্টেজ বিদ্যুৎ প্রবাহিত করলে, মানুষ ডিজিটাইড হয়ে যাবে; তখন পানির সমস্যা থাকবে না।

২| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

অতঃপর হৃদয় বলেছেন: চাঁদগাজী বলেছেনঃ ডিজিটেল হলে পানি লাগার কথা নয়; মানুষের মুখে ও পাছায় ইলেট্রোড লাগিয়ে হাই ভোল্টেজ বিদ্যুৎ প্রবাহিত করলে, মানুষ ডিজিটাইড হয়ে যাবে।

হা হা হা হা!!!!!!!!! ঠিক বলেছেন ;) ;)

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, এটা একটা সহজ পদ্ধতি

৩| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার একপেশে বঙ্গবন্ধুকে দোষারোপ করাটা আমার মোটেও ভালো লাগে না, এটাই সত্যি।
তবুও আপনার এইপোষ্টে লাইক দিয়ে দিয়েছি নিচের দুটি লাইনের জন্য। অসাধারণ কথা লিখেছেন। জনগণের মনে এমন কথা অনেক অাশার আলো ছড়ায়।

ভালো থাকবেন সবসময়। শুভকামনা।

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব থেকে শেখ হাসিনা অবধি সবাইকে আমাদের বুঝার দরকার আছে; মানুষ যদি সবকিছু সঠিকভাবে বুঝে, সঠিক পদক্ষেপ বের করতে পারবে; ভুল ধরণাকে মুলধন করে বসে থাকলে, আগামীর পদক্ষেপও ভুল হবে।

৪| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

শূন্যনীড় বলেছেন:


তিস্তা চুক্তি হয়নি, হলে ভালো হতো; কিন্তু হয়নি বলে, বিশালভাবে হতাশ হওয়ার দরকার নেই; ইসরায়েলে বৃস্টিও হয় না; ওরা মরুভুমিকে সবুজ করে ফেলেছে, সব্জি রপ্তানী করে আমেরিকা ও ইউরোপে; দরকার শিক্ষা, রিসার্চ, দক্ষতা ও জাতীয় ঐক্য।" আপনার এই কথা গুলোই আসল। বাকিটুকু ফাও।

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


ফাওটা প্যাকেজ, যেটুকু ভালো লেগেছে সেটা পোস্ট

৫| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

মিঃ আতিক বলেছেন: ডিজিটেল হলে পানি লাগার কথা নয়; মানুষের মুখে ও পাছায় ইলেট্রোড লাগিয়ে হাই ভোল্টেজ বিদ্যুৎ প্রবাহিত করলে, মানুষ ডিজিটাইড হয়ে যাবে।[/sb

লাইনটা পড়ার পর কষ্টের হাসি থামাতে পারছিনা।।

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে অনেকে বলেন, আমি রসকষহীন ব্লগার!

৬| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ভাল লিখেছেন । আপনার আগের পোস্টে কিছুক্ষন আগে একটি মন্তব্য রেখে এসেছি সেটা এখানেও প্রযোয্য হবে ।

ইসরাইলের ড্রীপ ইরিগেশন পদ্ধতিতে আলো চাষ নিয়ে আমার একটি পোষ্ট আছে এ ব্লগে । এই পদ্ধতিতে ইরিগেওশন করলে তিস্তায় যে পানি এখনো পাওয়া যাবে তা দিয়ে সারা বাংলাদেশের ইরিগেশন করা যাবে । কিন্তু ইজরাইল বলে কথা । গত বছর ময়মনসিংহ কৃষি বিদ্যালয়ের দুজন প্রফেসর এসেছিলেন এখানে শিক্ষা সফরে । বাসায় ডিনারের দাওয়াতে তাদেরকে যখন ইজরাইলের ড্রীপ ইরিগেশন নিয়ে কাজ করার জন্য অনুরোধ করা হলো তখন তারা যে ভয় পেলেন ভুলব তা কেমন করে । তাই বলি ইসরাইল বলে কথা , তাদের প্রযুক্তির কৌশল আমিরিকা , ভারত , চীন, অস্ট্রেলিয়া, কানাডা ব্যবহার করে, শুধু আমরা করলে একেবারেই যাব রসাতলে !!!

তবে আশংকার কিছু নেই তিস্তা চুক্তি সেটা হবেই , দুদিন আগে আর পরে । জানিনা সেটা হবে কার হাত ধরে ।

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


আগামী বছরগুলোতে ভারতে পানির প্রয়োজনীয়তা আরো বাড়বে; দেখা যাক, কি হয়।

ইসরায়েলের এগ্রো টেকনোলোজী বাংলাদশে প্রয়োগ সহজ হওয়ার কথা। বাংলাদেশে প্রকৌশলে তাবলীগ মাবলীগ ঢুকে গেছে; ওগুলো জাতির জন্য কিছু করার মতো দক্ষ নন, শক্ত মানুষ দরকার।

৭| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০২

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের নদী গুলোর অবস্থা খুব করুন। বিশেষ করে তিস্তার অবস্থা দেখলে চোখ ভিজে ওঠে।

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


ভারতীয় সব দ্রব্য বর্জন করলে, ভারতের মানুষের টনক নড়বে, হয়তো।

৮| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবাই জানতো, তবু সফর(রাষ্ট্রীয় ভাবে বিনা ভোটে নির্বাচিত সরকার) হালাল করে নিল আর কী...

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


উনার নীতি হলো, উনিই সব করবেন, ভালো হলে ভালো, ভালো না হলেও ভালো।

৯| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:০৮

ধ্রুবক আলো বলেছেন: ইসরায়েলে বৃস্টিও হয় না; ওরা মরুভুমিকে সবুজ করে ফেলেছে, এই তথ্য জানা ছিলো না, যদি তা হয়ে থাকে তবে বলতে হয় এটা ওদের দ্বারা সম্ভব আমাদের দেশের লোকের দ্বারা সম্ভব না!
কেন নয় তার দুটো মূল কারণ আছে,
১. আমাদের দেশে বিজ্ঞান ক্ষেত্রে অনেক অনেক পিছিয়ে এক্ষেত্রেও সরকারের পৃষ্ঠপোষকতা নেই, তাই নতুন কিছু গবেষণা করার মত কোনো ট্যালেন্ট বিজ্ঞানীও গড়ে উঠছেনা, আর উঠলেও দেশের বাইরে বাস করছে। কৃষি ক্ষেত্রে তো শিক্ষা শুন্য ধরলেই হয়।
২. এ দেশ যদি মাতৃক দেশ সবাই কম বেশি নদী দেখেই বেড়ে উঠছে। চাষাবাদও এক সময় নদীর পানি দিয়ে করা হত, তাই এদেশে পানির উৎস হিসেবে নদীই ভরসা। এখন মাটির তলদেশ থেকে পানি উঠানো হয় যা কিছুদিন পর হয়তো পাওয়া যাবে না।

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


নদীর পানি কমে গেছে; তাই চিটাগং এর পাহাড়ে, সিলেটে পানির রিজার্ভ করতে হবে, তিস্তাকে রিজার্ভে পরিণত করা সম্ভব।

বিজ্ঞান ক্ষেত্রে ভালো হতে সময় লাগবে না, কারণ শিখা সহজ হয়ে গেছে। টেকনোলোজী কপি করা যায়।

১০| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:০৯

ধ্রুবক আলো বলেছেন: তাই, তিস্তা চুক্তি খুবই জরুরী ছিলো এবং দরকার।

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:



ভারতের কাছে আমাদের ইমেজ তেমন নেই, দরিদ্র মেহমান।

১১| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তিস্তা চুক্তি হয়নি, হলে ভালো হতো; কিন্তু হয়নি বলে, বিশালভাবে হতাশ হওয়ার দরকার নেই; ইসরায়েলে বৃস্টিও হয় না; ওরা মরুভুমিকে সবুজ করে ফেলেছে, সব্জি রপ্তানী করে আমেরিকা ও ইউরোপে; দরকার শিক্ষা, রিসার্চ, দক্ষতা ও জাতীয় ঐক্য। সহমত

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


দরকার মানুষের শ্রম ও দক্ষতাকে জাতির কাজে লাগানো

১২| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার চিন্তা ধারার প্রতি আমার সন্মান রইল।

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, শেখ হাসিনা মানুষের নাগরিক অধিকারের কথা ভুলে গেছেন।

১৩| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৫৬

আখেনাটেন বলেছেন: উনি এটা নির্বাচনী সফর দিয়েছেন। এই ব্যর্থ সফর নিয়ে উনি নিজেও কিছুটা বিব্রত নাকি এটা চাল। যাহোক যা বলেছেন বিজ্ঞান শিক্ষার মাধ্যমে তিস্তার পানি সমস্যার সমাধান হয়ে যাবে। তবে এই বিজ্ঞানটা শেখাবে কে? সবাই তো প্রশ্ন কীভাবে ফাঁস করা যায় তার ধান্দায় আছে? আজব এক অবস্থায় দেশ চলছে এখন!! অতীতেও যে খুব ভালো ছিল তা না??

১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:


শিক্ষার দিক থেকে মন্ত্রী নিজের মতো, 'না চাষী, না জেলে' প্রোডাকশান চালু রেখেছেন; ফলে, এক পংগু ও অদক্ষ জেনারেশনের সৃস্টি হচ্ছে; এরা ব্যাচেলর, মাস্টার্স করে দুবাই গিয়ে দারোয়ান, ঝাড়ুদার হবে।

১৪| ১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৩

চিন্তিত নিরন্তর বলেছেন: চুক্তিহলেও পানি মিলতো না তাই এ নিয়ে মাথা ঘামাইনা বরং কষ্টপাই ক্ষমতার লোভ দেখে।

১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:


পানির ব্যাপারে ভারতের রাজনীতিবিদ, ব্যুরোক্রেট ও প্রশাসনের লোকজনের সততার অভাব আছে।

১৫| ১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০৫

প্রামানিক বলেছেন: আপনার মতামতের সাথে সহমত। ধন্যবাদ চাঁদগাজি ভাই।

১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১:১২

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা অনেকের সাথে মিলছে, খারাপ নয়!

১৬| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:২২

টারজান০০০০৭ বলেছেন: চুক্তি হইয়াই বা কি ডিম পাড়তো ? গঙ্গা চুক্তির পরও হার্ডিঞ্জ ব্রিজের নিচে পদ্মা নদীতে শুষ্ক মৌসুমে ট্রাক চলে। ভারতের জল খসাইতে হইলে পর্নষ্টার হইতে হইব ! X( X((

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


ভারতের কাছে জাতির ইমেইজ নেই, ওরা গণ্য করছে না।

১৭| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:২২

আবু মুছা আল আজাদ বলেছেন: ন্যাশনালিজম, ন্যাশনাল ইন্টারেস্ট আদায় বা বজায় রাখা ন্যাশনাল লিডারের প্রাথমিক কাজ। সো মমতা (লোকাল লিডার) তবুও সে তার সেই ইন্টারেস্ট বজায় রেখে চলছে। তাতে তো বাংলাদেশের মনে হয় না বেশী কিছু করার আছে।

বাংলাদেশের ন্যাশনাল লিডারও তার দেশের সকল ন্যাচরাল রিসোর্স সহ অন্যান্য কিছু ব্যবহারের জন্য সবাৃত্তক কিছূ করলেই তো অনেক কিছু সমাধান....................

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


মমতা নিজে পার্টি গঠন করে, ক্ষমতায় গেছে নিজের গুণে; শেখ হাসিনা পার্টির মালিক বাবা ও জিয়ার গুণে; ক্ষমতায় আছে নিজের গুণে।

১৮| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:২৪

আততায়ী আলতাইয়ার বলেছেন: মমতা দিদির কাছ থেকে জল খসানো সম্ভব না

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনাকে যখন দেয়নি, সে সহজে দেবে না। তবে, শেখ হাসিনাকে চাপর ফেলার ষড়যন্ত্রও আছে; উনার কোয়ালিশনে কিছু লোকজন আছে, যারা শেখ হাসিনাকে পছন্দ করে না।

১৯| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৩২

নাইম রাজ বলেছেন: ভালো লিখছেন।সহমত

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


সরকারের লোকেরা জানার কথা।

২০| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:১১

রক বেনন বলেছেন: দরকার শিক্ষা, রিসার্চ, দক্ষতা ও জাতীয় ঐক্য।

তিস্তা চুক্তির চেয়েও এইগুলোর দরকার খুব বেশি। যার দুই হাত আছে, সে ও কিছু করে খাচ্ছে, যার এক হাত আছে সে ও করে খাচ্ছে। এক হাত থাকা মানেই রাস্তায় ভিক্ষা করতে বসে যাওয়া নয়। কয়েক বছরের জন্য বিশ্ববিদ্যালয় কার্যক্রম স্থগিত রেখে কারিগরী শিক্ষা ব্যবস্থা চালু করা হোক, চালু করা হোক কৃষি বিশ্ববিদ্যালয়। ৫-৭ বছর পর দেশের তরুন তরুণীরা চাকরি খোঁজাই বন্ধ করে দিবে। দেশকে এগিয়ে নিতে হবে না কাউকে, দেশ নিজেই এগিয়ে যাবে তখন।

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


কারিগরী শিক্ষা, ও "সরকার ও মানুষের সমবেত মুলধনে মিলিয়ে" বিনিয়োগ করলে, নতুন করে ৩ কোটী মানুষ কাজে নামবে।

বর্তমান পরিস্হিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ করতে পারবে না, তখন সরকার উলটায়ে দেবে ব্যুরোক্রেট ও উপরের শ্রেণী; সেই ধরণের কিছু করতে হলে, ১৯৭২ সালে করা যেতো।

২১| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৬

সিনবাদ জাহাজি বলেছেন: অনেক চেটেউ মমতাদির কাছ থেকে জল খসানো গেলো না।
আর যাবেউ না। নিজেকে একবার পশ্চিমবঙ্গের মানুষ হিসেবে চিন্তা করুন তো?
কি মনে হচ্ছে?
মমতা ব্যানার্জী ঠিক করেছে?
আসলেই উনাদের দিক থেকে উনি ঠিকি করেছেন।
কোনো কিছু না দিতেই যদি অনেক কিছু আদায় করা যায় তাহলে দিতে যাবে কোন গাধা????????

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


পশ্চিম বংগের কিছু মানুষ হয়তো বেকুরী করে, পানির প্রাকৃতিক প্রবাহ ক্ষুন্ন করার পক্ষে থাকবে, বড় অংশ থাকবে না।

এখন তো রবিনহুডের সময় নয় যে, নিজের মানুষের জন্য ডাকাতি করতে হবে; এখন বিশ্বে সহযোগীতার সময়; বাংলাদেশের মানুষকে সেটার উপর প্রচার চালাতে হবে।

মমতার কোয়ালিশনে কিছু লোকজন আছে যারা শেখ হাসিনাকে দেখতে পারে না।

২২| ১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪২

সোনামণি বলেছেন: তিস্তা চুক্তি সবার আগে দরকার ছিল।

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, শেখ হাসিনাকে পছন্দ করে না মমতার কোয়ালিশন।

২৩| ১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৪

জোয়ান অব আর্ক বলেছেন: কোনো কিছু না দিতেই যদি অনেক কিছু আদায় করা যায় তাহলে দিতে যাবে কোন গাধা???????

কয়েক বছরের জন্য বিশ্ববিদ্যালয় কার্যক্রম স্থগিত রেখে কারিগরী শিক্ষা ব্যবস্থা চালু করা হোক, চালু করা হোক কৃষি বিশ্ববিদ্যালয়। ৫-৭ বছর পর দেশের তরুন তরুণীরা চাকরি খোঁজাই বন্ধ করে দিবে।

ভারতের জল খসাইতে হইলে পর্নষ্টার হইতে হইব ! X( X((মমতা দিদির কাছ থেকে জল খসানো সম্ভব না

শিক্ষার দিক থেকে মন্ত্রী নিজের মতো, 'না চাষী, না জেলে' প্রোডাকশান চালু রেখেছেন; ফলে, এক পংগু ও অদক্ষ জেনারেশনের সৃস্টি হচ্ছে; এরা ব্যাচেলর, মাস্টার্স করে দুবাই গিয়ে দারোয়ান, ঝাড়ুদার হবে।

ডিজিটেল হয়ে গেলে পানির দরকার হবে না; মানুষের মুখে ও পাছায় ইলেট্রোড লাগিয়ে হাই ভোল্টেজ বিদ্যুৎ প্রবাহিত করলে, মানুষ ডিজিটাইড হয়ে যাবে; তখন পানির সমস্যা থাকবে না।

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের বক্তব্যে লজিক ও শক্তি আছে।

২৪| ১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৪৭

বিজন রয় বলেছেন: এখানে যারা কথা বলে তারা তিস্তাচুক্তি সম্পর্কে অনেকেই জানতেন না।

সরকার তার কাজ করেছে, আগে থেকে অবশ্যই জানত।

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


তিস্তা ইত্যাদি সম্পর্কে তরুণরা জানছে ফেসবুক ও ব্লগের মাধ্যমে; আগে তারা সংবাদ হিসেবে পড়তো, খেয়াল করতো না, বুঝতো না।

অনেকে আবার শেখ হাসিনার অসফলতা হিসেবেও সোচ্চার হচ্ছে।

২৫| ১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৫

কানিজ ফাতেমা বলেছেন: বিশালভাবে হতাশ হওয়ার দরকার নেই; ইসরায়েলে বৃস্টিও হয় না; ওরা মরুভুমিকে সবুজ করে ফেলেছে, সব্জি রপ্তানী করে আমেরিকা ও ইউরোপে; দরকার শিক্ষা, রিসার্চ, দক্ষতা ও জাতীয় ঐক্য।

এ কথাটির পরে আর কোন কথা বলার থাকে না ।

শুভ কামনা ।

১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


যেই পজিশন থেকে শিক্ষা, রিসার্চ, দক্ষতা ও জাতীয় ঐক্য'কে বিশালভাবে গড়ে তোলা যায়, শেখ হাসিনা সেখানেই আছেন, কেন যে উনি এই কাজটাকে গুরুত্ব দিচ্ছেন না, মাথায় ঢোকে না।

২৬| ১৪ ই এপ্রিল, ২০১৭ ভোর ৪:০৫

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো লিখেছেন।

১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:



যেহেতু সরকারের লোকেরা জানতো যে, তিস্তা হবে না; সেটা জানিয়ে দিলে, অকারণে আশা করেছিল মানুষ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.