নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

উত্তর কোরিয়া নিয়ে অস্হিরতা কমেছে, তুরস্ক নিয়ে বাড়ছে

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৩



আমরা উপরে উপরে যা দেখছি, এর বাইরেও অনেক চ্যানেল হয়ে কাজ করছে আমেরিকান-চীনা রাজনীতি; মনে হচ্ছে, শী জিনপিং গত ২ দিনে আমেরিকান-উ: কোরিয়ান উত্তেজনা কমায়ে এনেছে; এখন পরিস্কার যে, চীনারা উত্তর কোরিয়াকে লালন পালন করছে। যদিও আমেরিকা ও উ: কোরিয়া গত ২ দিনে কিছুটা শান্ত হয়েছে, সমস্যা কিন্তু চলে যায়নি; কারণ, আমেরিকা কোন অবস্হায় উ: কোরিয়াকে দুর পাল্লার মিসাইল উৎপাদন করতে দিতে পারে না; সাথে সাথে জাপান ও দ: কোরিয়ার মতো অর্থনীতি নিয়ে খেলতে দি্তে পারে না; আবার চীনও এই মহুর্তে তার আমেরিকান ব্যবসা হারাতে পারে না; তবে, প্রত্যেকের নিজস্ব স্ট্রেটেজী আছে, এবং ছুরি ধার দিচ্ছে।

তুরস্কের রেফেরেন্ডাম ( হ্যাঁ, না ভোট) এরদেগানের পক্ষে গেছে, এরদেগান ৫১% থেকে সামান্য বেশী ভোটে জয়ী হয়েছে; তবে, বিশাল ৪৯% বিরোধীতা তাকে অনুসরণ করবে। একদিক থেকে আসলে সে পরাজিত হয়েছে; এরদেগান কমপক্ষে ৮০% ভোট পেয়ে জয়ী হওয়ার স্বপ্ন দেখেছিল; তা ঘটেনি, এবং বড় শহরগুলো তার বিপক্ষে ভোট দিয়েছে গড়ে ৬০% এর বেশী, ইহা ভয়ংকর সমস্যা। এত কম সাপোর্ট নিয়ে জয়ী হয়ে সে কিভাবে আগামী ১২ বছর টিকে থাকবে? লজিক্যালী, সে আগামী ২ বছরে নতুন করে ১০% মানুষের সমর্থন পাওয়ার থেকে, ১০% মানুষের সমর্থন হারাবে সহজেই।

আপনারা জানেন, এই রেফেরেন্ডাম অনুযায়ী, তুরস্কে প্রাইম মিনিস্টার সিস্টেমের বদলে প্রেসিডেন্ট শাসিত দেশ হলো, আগামী ১২ বছরে প্রেসিডেন্ট নির্বাচন না করলেও চলবে, এবং কুর্দি এলাকাগুলোতে পার্লামেন্টের সীটের সংখ্যা বাড়িয়েছে, যাতে কুর্দীরা পার্লামেন্টে জয়ী হতে না পারে ! ১৯৭৫ সালে, বাংলদেশে এই ঘটনা ঘটায়েছিলেন শেখ সাহেব, এতে উনার জনপ্রিয়তা কমে যায়, এবং এই পদ্ধতি শেষে উনার হত্যাকারীদের সাহয্য করেছে পরোক্ষভাবে।

তুরস্কের বিশাল রাজনৈতিক ইতিহাস আছে, দেশটি অটোম্যান রাজতন্ত্রের পতনের পর নিজভুমে গণতান্ত্রিক দেশ হিসেবে টিকে যায়; যদিও দেশটির সব ভুমিই এশিয়ায় দেশটি ইউরোপিয়ান হিসেবে গণ্য করা হয়, এবং ন্যাটোর সদস্য; তাদের অর্থনীতি ছিল ইউরোপিয়ান; এরদেগান মৌলবাদী ইসলামিক ভাবনাকে কাজে লাগিয়ে দেশকে এশিয়া-মুখী করেছে; একই সাথে দেশটিকে রাশিয়া নিজের দিকে টানছে; রাশিয়ার মতো দেশের সাথে থাকা ভালোই হতো; কিন্তু সমস্যা হচ্ছে, পুটিনও এরদেগানের মত পদ বদলায়ে( প্রিমিয়ার থেকে প্রেসিডেন্ট, প্রেসিডেন্ট থেকে প্রিমিয়ার হয়ে) ১৮ বছর আছে, এবং ভবিষ্যতে পদ ছাড়ার কোন সম্ভাবনা নেই, সেই লোকের সাথে কতদুর যাবে? বিশ্ব পুটিনের মতো দুর্নীতিবাজকে রাশিয়ার মতো বিশাল শক্তির ক্ষমতায় দেখতে চায় না।

মন্তব্য ৬৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১১

জুন বলেছেন: আমি খুব আশা করেছিলাম এবার বুঝি উত্তর কোরিয়ার জনগনের দুর্বিষহ জীবন যাত্রার পরিবর্তন হবে কিম জং উনের পতনের মধ্য দিয়ে :(

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:



চীন উ: কোরিয়ার বিশাল পরিমাণ মেধাকে "ক্রীতদাসের" মত ব্যবহার করছে; উ: কোরিয়া মিলিটারী দেহ হলেও, দেশে সায়েন্টিস্ট ও টেকনোলোজীর অনেক মাথা, চীনারা সেগুলো ২ পয়সা দিয়ে কাজে লাগাচ্ছে; চীনারা ২ কোরিয়াকে এক হতে দেবে না; আসলে, আমেরিকা ও জাপানও শক্তিশালী কোরিয়া এখনো চাহে না।

২| ১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

বিলিয়ার রহমান বলেছেন: পুতিন বেশ কট্টর পন্থী!


বিরোধীদের মত প্রকাশের সুযোগ রাশিয়ায় খুব একটা বেশি নেই।

তবে এদোয়ানকে হয়তো অনেক বিরোধিতা মোকাবিলা করতে হবে!

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


এরদেগান কোন অবস্হায় আগামী ১২ বছর ক্ষমতায় থাকটে পারবে না; যদি থাকটে চায়, দেশ হবে সিরিয়া।

পুটিন মানব ইতিহাসে সবচেয়ে জনঘ্যতম মানবরূপী শয়তান।

৩| ১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

জুন বলেছেন: পুতিন জনঘ্যতম মানবরূপী শয়তান হলেও কট্টর দেশপ্রেমিক, বরিস ইয়েলেৎসিন এর মত মাতাল দেশপ্রেমহীন মার্কিনিদের পা চাটা এক নেতা বা গর্বাচেভের মত ছাগল শাসক না চাঁদগাজী

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


গর্বাচেভকে ইতিহাসের ভিলেন বানায়েছে ইয়েলসিন ও পুটিনরা; উনি মানুষের স্বাধীনতা ও শ্রমে বিশ্বাস করতেন; উনি দেখেছিলেন যে, রাশিয়ানরা শ্রমের তুলনায় সুখ-শান্তি কম পায়, সরকার তাদের শ্রমের টাকায় পারমানবিক বোমা বানায়, পোল্যান্ড, বুলগেরিয়া, রুমেনিয়া, যুগোশ্লাভিয়াকে পোষে, ঐসব দেশের লোকজন বসে বসে খায়, আর লেনিনের গান গায়। তিনি সেটা বদলাতে চেয়েছিলেন, কিন্তু পদক্ষেপে ভুল করেন; তখন কেজিবি ও কম্যুনিস্ট পার্টির লোকেরা ৭০ বছরের সম্পদ দখল করার জন্য সোভিয়েত ভেংগে দেয়।

পুটিন রাশিয়ায় দুর্নীতির ক্যাপিটেলিজম গড়ছে; মস্কোর ৪০% মানুষ কাজ না করে, তেলে, গ্যাস ও খনিজের থেকে আয় করে, যা ১ জন আমেরিকান থেকে বেশী।

৪| ১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

কলিমুদ্দি দফাদার বলেছেন: আমেরিকার চায় সকল দেশের প্রধান তাদের গোলাম হয়ে থাক। তাদের মন জয় করে তো আর দেশ চলবে না। আরব বসন্তের নামে তারা লিবিয়া, সিরিয়া, ইরাকে রামলিলা চালিয়াছে। এখন লিবিয়ার মানুশ গাদ্দাফি থাকা অবস্থায় ভাল ছিল নাকি এখন ভাল আছে তা ও দেখার বিষয়? তুরস্ক এরদেগান কে ক্ষমতা থেকে সরিয়ে আমেরিকা সামরিক অভূথান চালিয়েছ। আমেরিকারর কাছে দেশ বিলিয়ে না দিয়ে, এককভাবে ক্ষমতায় টিকে থাকতে এরদেগান এর এই ব্যবস্থা। আর পুতিন যদি ভাল মানুশ হিসেবে দেশ চালাতো সোভিয়েত ভাংগার পর কেউ আর আজকের আধুনিক রাশিয়ার শপ্ন দেখতো না।

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


১৯৭০ সালে রাশিয়া (সোভিয়েত) ২য় শক্তিশালী দেশ ছিল সব দিক থেকে; সেটাকে ভেংগেছে কেজিবি ও রাশিয়ান কম্যুনিস্ট পার্টি; ১৯৯০ সাল থেকে ডুবেছে; এখন এমন যায়গায় এসেছে, ডুবছে না; কিন্তু আর উপরে উঠতে পারবে না সহজে; কারণ, মেধার স্হান দখল করেছে পুটিনের মাফিয়ারা; মাফিয়ারা সম্পদ উৎপন্ন করে না, দখল করে।

আমেরিকা বিশ্ব রাজনীতিতে সন্ত্রাসী ধরণের লীডার হয়েছে, ভয় লাগিয়ে নেতাগিরি করছে; তাতে বিশ্ব ক্ষেপছে।

আরব বসন্ত আমেরিকা আনেনি, আরবেরা এনেছে; তারা গাদাফির ৪০ বছর, মোবারকের ৩০ বছর, আসাদ পরিবারের ৪২ বছর ক্ষমতায় থাকাকে স হ্য করতে পারছিলো না; যদি গাদাফী লিবিয়াকে প্রথনবার সুখী জাতিতে পরিণত করেছিল, তার তুগলঘি কান্ড মানুষকে হতাশ করেছে; দরকার ছিলো সে কছুদিনের জন্য অবসরে যাওয়া; ৪০ বছর একজন মানুষকে নাগরিকেরা দেখটে চাহে না। শেখ হাসিনা, সবার থেকে ভালো করছে; কিন্তু মানুষ উনাকে ভালোবাসছে না; কারণ, মানুষ উনাকে দেখে দেখে ক্লান্ত হয়ে গেছে।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

কলাবাগান১ বলেছেন: এরদোয়ান গনভোটের আগের ভোটে কত পার্সেন্ট ভোট পেয়েছিল? মনে হচ্ছে ৫১% এর চেয়ে বেশী ভোট পেয়েছিল।

এই ভোটে বিরোধীদের ৪৯% পাওয়াটাকে আমি মৌলবাদীদের পরাজয় হিসাবেই দেখব।

"শেখ হাসিনা, সবার থেকে ভালো করছে" শেখ হাসিনার বিকল্প তো সেই আব্বাস মার্কা মারা লোকজন...

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা রাজনীতিবিদ ছিলেন না, অবস্হার পরিপ্রেক্ষিতে হতে হয়েছে; তিনি শেখ সাহেব, জিয়া ও এরশাদ থেকে ভালো করছেন; কিন্তু মানুষের মন পাচ্ছেন না। ওবামা যতটুকু ভালো করেছেন, তার থেকে মানুষের মন পেয়েছেন বেশী।

এরদেগান মরবে, না হয় তুরস্ক বিশাল সমস্যার মাঝে প্রবেশ করবে; একটি ইউরোপিয়ান দেশকে পেছনে নেয়া সহজ হবে না।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

ধ্রুবক আলো বলেছেন: আমেরিকান দের মুখ লক্ষ্যই হলো মুসলিম দেশ গুলোর হামলা দেয়া কোরিয়ায় হামলা না চালালেও।

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


বেশীর ভাগ মুসলমানেরা তাই বলে আসছে; কিন্তু ওয়াশিংটনে কারা লাইন দিয়ে আমেরিকাকে মুসলিম দেশের সমস্যার মাঝে টানছে?

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে কত লবিং ফার্ম কাজ করছে বাংলাদেশে হস্তক্ষেপের জন্য? সালমান রহমান, মন্নু সিরামিক, কর্ণেল ফারুক, বসুন্ধরা, ওরিয়ন টাকা ব্যয় করছে না আমেরিকান লবিং'এর জন্য?

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ, আলজিরিয়াতে কেন আমেরিকা হামলা করছে না?

৭| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এরদোগান কি ভোটে প্রভাব বিস্তার করেছিল? যদি করে থাকে তবে সে ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে।

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


বিরোধীরা আবার গণনা করতে চেয়েছে; প্রভাব বিস্তারের মাঝে, তার লোকেরা ইউরোপের প্রবাসী তুর্কীরা এরদেগানের বিপক্ষে গেলে দেশে এলে সমস্যা হবে বলে প্রচারণা চালায়েছে; তবে, বিদেশী তুর্কীরা এরদেগানের বিপক্ষা ভোট দিয়েছে।

সমস্যা, সে যতটুকু সাপোর্ট পাবে মনে করেছিল, সেটুকু নেই; যেটুকু নিয়ে পাশ করেছে, ৫১%, সেটা নিয়ে ১২ বছর টিকবে না।

৮| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয় সম্পর্কে আমি কিছুই জানি না। পত্রিকা পড়ার সময় আন্তর্জাতিক পাতাটা সব সময় এড়িয়ে যেতাম। ইনশাল্লাহ পড়াশোনা অনেক বেশি বাড়াতে হবে। দরকার হলে রাতে কম ঘুমাবো।

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


রাতে ঘুমাতে হবে, ব্লগে সবাই লেখে, "আরেকটি নির্ঘুম রাত গেলো"; আপনার স্বাস্হ্য ভালো, না ঘুমালে খারাপ হবে।

আন্তর্তিক ব্যাপরগুলো জানা দরকার, কারণ সব দেশ আজ যুক্ত।

৯| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২২

ডঃ এম এ আলী বলেছেন: উত্তর কোরিয়া , চীন ও আমিরিকা এটা একটা পাতানো খেলা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে উত্তেজনা জিইয়ে রেখে ঘোলা জলে নীজ নীজ সুবিধা অনুযায়ী প্রভাব বিস্তারের জন্যে । উত্তর কোরিয়াকে ততটুকু্‌ই ব্যবহার করবে যতটুকু চীন আর আমিরিকার প্রয়োজন পড়ে । উত্তর কোরিয়া নীজে এবং বিশ্বের সকলেই জানে উত্তর কোরিয়া আমারিকার কাছে উড়ে যাবে ফুয়ের আগে। উত্তর কোরিয়ার হাতে থাকা ৮/১০টা আনবিক বোমা ফানুষ হয়ে যাবে ফুটারো আগে ।

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকানরা কি বিশ্বকে অশান্তিতে রেখে নিজেরা লাভবান হতে চায়? ২/৪ জন থাকতে পারে; তবে, বেশীর ভাগ আমেরিকান বিশ্বের ভালো লোকদের মতো। সবাই নরওয়ের মতো হলে ভালো হতো।

চীন বিশ্বের জন্য ক্যানসার; পুটিনের পর, রাশিয়া ভালো হবে বলে মনে হয়।

১০| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উত্তর কোরিয়াতে কিছু হবে না আগেই ধারণা করেছিলাম। তবে এরদায়ানের আরো ১২ বছর থাকার খায়েশ বুমেরাং হতে পারে। আমি তুর্কি কোম্পানীতে চাকুরি করছি। আমি জানি, ২/৩ জন নামাজী তুর্কি মুসলিম ছাড়া আর সবাই(মুসলিম, খ্রিস্টান) আতাতুর্ক পন্থী, এরদোয়ান বিরোধী। আবার কুর্দিরা(তারাও মুসলিম!) তো পারলে এখনই গিয়ে যুদ্ধ শুরু করে দেয়। এরদোয়ানের উচিত সবাইকে নিয়ে বসা...

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, তুর্কীরা শিক্ষিত জাতি, বসে ঐক্য করা সম্ভব।

সে কামাল পাশা-বিরোধীদের নিয়ে দল বড় করেছে; যেভাবে শেখ হাসিনা মোল্লা শফিকে টানছে; এটা দেশের মুলনীতি থেকে সরে যাওয়া; ফলাফল, মানুষের অবস্হা ভয়ংকর হয়ে যেতে পারে; এরদেগান হয়তো ভালো থাকবে।

১১| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:১৮

রাতুল_শাহ বলেছেন: সবার যুক্তি খন্ডন ভালো লাগছে।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০০

চাঁদগাজী বলেছেন:



বিশ্বে যা ঘটছে, তার সবকিছুর লজিক্যাল ব্যাখ্যা আছে

১২| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৩২

আখেনাটেন বলেছেন: আপনার পায়ের নিচে যখন থকথকে কাদা থাকবে তখন আপনি চাইবেন সেই কাদায় না ডুবে কীভাবে টিকে থাকা যায়। কাদাযুক্ত নালার দুই পাড়ে শক্ত মাটি থাকলে সেই মাটিতে পাটাতন দিয়ে কাদার উপরও দিব্বি টিকে থাকা যায়। আর সেই কাজটায় পুতিন করেছে। আমাদের মাননীয়া করেছে ও আরো করার পাঁয়তারা করছে। এরদোগানও করল। এভাবেই স্বৈরাচারেরা নিজেদের টিকে রাখে। তবে সবকিছুর যেমন শেষ আছে, নিশ্চয় এরও শেষ আছে। আমাদের শুধু দেখার পালা।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


অমানুষেরাই রাজনৈতিক দলগুলোকে দখল করে ফেলেছে।

১৩| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২৭

মিঃ আতিক বলেছেন: এই ক দিন আগের কথা, ট্রাম্প যুদ্ধ বন্ধ করে দেশের উন্নয়নের কথা বলছিল, উঃ কোরিয়ার সাথে যুদ্ধ করবে বিশ্বাস হচ্ছিলনা। যাক গত দু দিনে পরিস্থিতি ঠাণ্ডার দিকে যাচ্ছে।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ২:০৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান অস্ত্র উৎপাদনকারীরা ট্রাম্পকে দলে নিয়ে গেছে মনে হচ্ছে; ওবামার সময়, জেনারেলরা ছুটিতে ছিল, সবাই এখন কাজে লেগে গেছে। মুসলমানেরা যুদ্ধ করতে চায়; কুর্দীরা যুদ্ধ ব্যতিত অন্য কিছু জানে বলেও মনে হয় না।

১৪| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ২:২০

মিঃ আতিক বলেছেন: মুসলমানেরা যুদ্ধ করতে চায় কিনা বলা মুশকিল;
তবে কোন মুসলিম দেশের যুদ্ধ করার প্রস্তুতি বা সামর্থ্য আছে বলে মনে হচ্ছেনা।
বর্তমান বিশ্বএ কারো থেকে অস্ত্র কিনে যুদ্ধ করা পাগলামি ছাড়া কিছু নয়।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:


যেখানে শেখ হাসিনা অস্ত্র কিনেছে, সেখানে মুসলমানদের মগজ সম্পর্কে একটা ধারনা পাওয়া সম্ভব।

হিজবুল্লাহ, কুর্দ, আফাগানী তালেবান, সেসনিয়ানরা, পুরো ইরান, সুন্নীদের মাঝে আইএস, এরা যুদ্ধ ব্যতিত তেমন কিছু জানে না।

১৫| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ২:৪৯

মিঃ আতিক বলেছেন: শেখ হাসিনা অস্ত্র কিনছেন অস্ত্র সম্পর্কে দেশের সৈনিকদের প্রশিক্ষণ থাকার জন্য।
হিজবুল্লাহ তালেবান,আই এস মূল ধারার মুসলিমদের প্রতিনিধিত্ব করেনা, এরা মূল ধারার মুসলিমদের কাছেও বিতর্কিত, বিচ্ছিন্নতাবাদী।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


মুলধারা থেকে এরাই বেশী বিশ্বের কাছে পরিচিত।

১০ আরব দেশ থেকেও বেশী মুসলিম থাকে ভারতে; কেহ তো তাদের দোষ দিচ্ছে না! আমেরিকানরা জানে ১০% আফগান হচ্ছে তালেবান; বিশ্ব জানে ৫% আমেরিকান যুদ্ধবাজ; এরাই জাতির পরিচিতি; বাকীদের নিয়ে কেহ মাথা ঘামায় না।

১৬| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫৭

Noufel Ahmed বলেছেন: nice post

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


পড়েন, ভালো হলে ভালো!

১৭| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


কিছু বলার থাকযলে টাইপ করুন।

১৮| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২০

ধ্রুবক আলো বলেছেন: গাজী ভাই, আপনার প্রতিউত্তরে যুক্তি আছে। খুব ভালো লাগে ব্যস্ততার মাঝেও প্রতি উত্তর দেন সবসময়। ধন্যবাদ।
ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ, আলজিরিয়াতে কেন আমেরিকা হামলা করছে না? আমেরিকা যেখানে নিজের স্বার্থ উদ্ধার করতে পারে না সেখানেই তারা হামলা চালায়। সেটা ডিরেক্ট হোক আর ইন্ডিরেক্ট হোক; নিশ্চিত আমার কথার সাথে একমত হবেন।
কোরিয়ায় বা জাপান এ তারা নিশ্চিত হামলা চালাবে তবে অন্য কোনো দেশ কে উস্কিয়ে দিয়ে নইলে তাদের কূটনৈতিক বুদ্ধি দিয়ে নিজেদের ভেতর যুদ্ধ বাধবে যেমন লিবিয়া! চীনের সাথে ব্যবসায় টিকতে না পেরে টাকা দিয়ে চীনের প্রোডাক্টে ভেজাল ঢুকিয়ে ছিলো এটা অনেক দিন আগের ঘটনা।
মূল কথা- আমেরিকা একটা উশৃঙ্খল জাতি। এরা অন্যকারো সুখ দেখতে পারে না।

আপনার লেখা ভালো ছিলো সেটা আমি বলি।

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার রাজনীতি, সেনা বাহিনীতে ও ব্যবসায় কিছু লোক আছে, যারা সারাক্ষণ অন্যের সম্পদ দখলের দীর্ঘমেয়াদী প্ল্যান করে; এরা ভয়ংকর গোষ্ঠী; মানুষও এদের চিনে না, কারণ, এরা বড় বড় পদে থাকে ও দেশ ও জাতিকে ভুলিয়ে রাখে; ওবামা, ক্লিনটন ধরণের মানুষেরা এদের কিছুটা কন্টরোল করেছে; কিন্তু এদের হাত লম্বা।

এদেরকে বুঝে দেশ চালাতে হয়, গাদাফি এদেরকে বুঝেনি; এরা হোসনী মোবারক ও সাদ্দামের সাথে বন্ধুত্বের অভিনয় করেছে, ওরা বুঝেনি; এরা সৌদী, জর্দান, দুবাই চালাচ্ছে।

বিশ্বের এই বাস্তবতাকে বুঝে যারা চলতে পারবে, তারা টিকবে, বাকীদের অবস্হা হবে ভয়ংকর। প্রত্যেককে অবস্হা বুঝতে হবে।

১৯| ১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১০

টারজান০০০০৭ বলেছেন: তুরস্কে গণতন্ত্র কবে ছিল ? সবসময়ই তো কামালের বিচিতন্ত্রে বিশ্বাসী সেনাবাহিনী পেছন থেকে কলকাঠি নাড়ছে। এরদোগান সে অবস্থা থেকে বের হয়ে এহন বিচি ফেলাইতেছে গণতাণ্ত্রিক ভাবেই। পশ্চিমা অস্ত্র দিয়া পশ্চিমা ঘেটুপুত্রদের উৎখাত ! এরদোগানের উত্থানের জন্য ইউরোপ নিজেই দায়ী। দীর্ঘদিন পশ্চিমারা ইউরপিয়ান ইউনিয়নের সদস্যপদের বিচি ঝোলাইয়া নানা বাহানায় সদস্য না করায় তুর্কিদের মোহভঙ্গ ঘটেছে। মুসলিম জাতীয়তাবাদের উত্থান তাই অবশ্যম্ভাবী ছিল। এরদোগান তাহা সফলভাবে কাজে লাগাইয়াছে। মধ্যপ্রাচ্যের জটিল যুদ্ধের পরিস্থিতিতে এরদোগানের বিকল্প তুরস্কে নাই।

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:


মধ্যপ্রাচ্যের যুদ্ধ বন্ধের কথা কোন মুসলিম দেশ এখনো বলে নাই, এরদেগান আমেরিাকাকে বলে নই যে, মিডলইস্টের যুদ্ধ বন্ধ করার দরকার, বাংলাদেশ, পাকিস্তান কেহ বলেনি; সবাই চুপ।

-মুসলিম জাতীয়তাবাদ শব্দটি আপনি হয়তো ১মবার ব্যবহার করেছেন; এই রকম কিছু বিশ্বে আজও নেই; প্রায় মুসলীম বলেন, "মুসলিম জাতী", "মুসলিম জাতীয়তাবাদ ও মুসলিম জাতি ২টি হচ্ছে্ সম্পুর্ণ আলাদা রাজনৈতিক ডেফিনেশন।

-মুসলিম জাতীয়তাবাদ নেই, আছে শিয়া, সুন্নী, কুর্দি, ওয়াহাবী বিভক্তিবাদ, যেটার যুদ্ধ এখন চলছে।

-কামাল পাশা জেনারেল থাকায়, তুরস্কের সেনারা প্রায়ই ক্ষমতা দখল করেছিল; ওদের ধারণা, কামাল ওদের মত সৈনিক ছিল, এটা তুরস্কের দু:খ

২০| ১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৪

সাদা সাধু বলেছেন: ভালো বলেছেন জনাব ,সকল বিষয় আপনার এমন মহা পণ্ডিত্ত উর্বর মস্তিষ্ক জাতির আজ না হলেও কাল কাজে ঠিক ই দিবে ।

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:


আপনি কি কষাইখানায় আছেন, নাকি মালিক আপনাকে নিয়ে ঐদিকে যাচ্ছে?

২১| ১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৮

মুশি-১৯৯৪ বলেছেন:

গত শতকের প্রায় মধ্যভাগে যখন জার্মানীতে হিটলারের অভ্যুখান গটে, তখন জার্মান সিভিল এবং মিলিটেরি এষ্টাবলিসমেন্টের প্রতম মহাযুদ্ধের ধাক্কায় একেবারেই বির্পযস্ত। যুদ্ধে জয়ী বিৃটিশ নেতৃত্বাধীন মিত্রপক্ষ জার্মানীর মাথায় অবমাননাকর অনেক চুক্তি চাপিয়ে দেয়। আর ঠিক সেই সময় হিটলারের ডাকে তার পেছনে মানুষ ঐক্যবদ্ধ হয়।

ডোনাল ট্রাম্প মুসলমান ও বহিরাগত বিদ্বেষকে তার ইলেকশান ক্যাম্পেইনের প্রধান মূলধন করে হোয়াইট হউসে ঢুকেছেন। অনেকটা হিটলারের মত। তবে মানুষকে কতগুলো অবস্থা ভাগ্য হিসেবে গ্রহণ করতে হয়।

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


ভার্সাই চুক্তি জার্মানীর সাধারণ মানুষের বিপক্ষে গিয়েছিল; ফলে, হিটলার সব জার্মানকে এক করতে পেরেছিল(হোক সে ভুলে)। আমেরিকার ভেতরে, মুসলমানদের ও স্পেনিশদের কিছু কার্যকলাপ আমেরিকান সাধারণ মানুষকে বিরক্ত করছিলো; ট্রাম্প সেটাকে কাজে লাগিয়েছে। এটা আপাতত সীমা লংঘন করেনি, সেটা কমপক্ষে ভালো।

২২| ১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

যেভাবে বিরোধিতা সৃষ্টি হচ্ছে... আরেকবার বিদ্রোহ হলে আর মোবাইলে কুলোবে না। অবশ্য তুরস্ককে আলাদা করে দেখার সুযোগ নেই। বিশ্বরাজনীতি যেভাবে যাচ্ছে, আপনি বললেন প্রতিবেশি দেশ রাশিয়ার কথা, তাতে সব দেশে একটা করে এরদোগান সৃষ্টি হলে বিস্ময়ের কিছু থাকবে না।

১৮ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব অর্থনীতিতে ক্যাপিটেলিজম এমন এক ধাপে প্রবেশ করেছে, যেখানে ব্যক্তি পর্যায়ে ও গোস্ঠী পর্যায়ে অসীম সম্পদের মালিক হওয়া একটা মোহ হয়ে গেছে; বসুব্ধরা থামছে না কেন, সালমান রহমান থামছে না কেন; আমেরিকান তেল কোম্পানীগুলো থামছে না কেন, আর কেন এটম বোমা বানানো হচ্ছে?

এরদেগান পুরো তুরস্কের কথা ভাবছে না, পুটিন পুরো রাশিয়ানদের কথা ভাবছে না, শেখ হাসিনা পুরো বাংগালীর কথা ভাবছে না; এটাই ক্যাপিটেলিজমের অসীম সম্পদের মনোভাব; পুটিন, ট্রাম্প, এরোদেগান, কর্ণেল ফারুকেরা রাজনীতিকে কিনে নিয়েছে, বা সম্পদের আশায় দখল করেছে।

২৩| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

সাদা সাধু বলেছেন: সারাদিন আকাম নিয়া বেস্ত থাকেন ,কর্মের মর্ম অনুধাবন করতে আপনাকে দিয়ে সম্ভব না,

১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রো-পিক চয়েস আপনার উপকারিতা সম্পর্কে মোটামুটি ধারণা দিচ্ছে।

২৪| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খালি পড়ে গেলাম, কিন্তু কিছুই বোধ করতে পারছি না। আমি বহির্বিশ্ব সম্পর্কিত কোন খবর জানিনা বললেই চলে।
আপনার পোষ্ট পড়েই মাঝেমধ্যে কিছু জানি।

ভালো থাকুন আর এভাবেই জানিয়ে যান আমাদের।
শুভকামনা রইল

১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব এখন সংযুক্ত; উত্তর কোরিয়ার সাথে যুদ্ধ হয়, সাময়িকভাবে বাংলাদেশ থেকে "গার্মেন্টস রপ্তানী" কমে যাবে; সুতরাং, আপনাকে বিশ্ব সম্পর্কে বুঝতে হবে।

খুব সামন্য কয়েকজন হলেও, কয়েক হাজার সিরিয়ান রিফিউজী ভারতে এসেছে; কিন্তু তারা বাংলাদেশে আসবে না; এর কারণ বুঝতে হবে।

২৫| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

সাদা সাধু বলেছেন: তাও ভাল আপনার প্রোফাইল পিক তো বাজে অবস্থা একা চলতে পারেনা অন্যর সাহায্য ছাড়া ,এমনি আর কত পোস্ট কপি মারবেন ভাই।

১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:


কপি-পেস্ট করে ভালোই ছালিয়ে যাচ্ছিলাম, আপনার ও বিলিয়ার রহমানের জ্বালায় ব্লগ ছাড়তে হবে, দেখছি।
সামনে কোরবানী ঈদ আসছে।

২৬| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

সাদা সাধু বলেছেন: হাহাহা এমন যায়গায় গুতা মারমু ,ফুটা ২ টা হয়ে যাবে ,পার্সোনাল ভাবে ,।
আমাদের নিয়মিত দেখা হয় তয় পরিচয় পেলে বেশি কাছে আসার কথা ,

আরেকদিন সাক্ষাৎ এ কমু, ব্লগিং কইরা উলটাই ফালাইতেছেন
যতসব গাঁজাখোর

১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



দেখা তো গরু ছাগল সবার সাথে হয়, এটা সমস্যা নয়!

২৭| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

সোহানী বলেছেন: আলীভাইয়ের মন্তব্যই হলো সারাংশ।

তবে সাদা সাধু কে বলছি, যার যার পছন্দের লিখা লিখছে। আপনার ভালোলাগলে পড়বেন না লাগলে পড়বেন না। শুধু শুধু ব্লগের পরিবেশ কেন নস্ট করতে চান। উনি কি পিক দিচ্ছে বা কি লিখছে সেটা উনার পছন্দ, কপি মনে হলে সেটার লিংক দেন, প্রতিবাদ করেন।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান কিছু বিলিওনিয়ার, কিছু রাজনীতিবিদ, কিছু জেনারেল মিলে আরবদের সম্পদ দখল, বিশ্বের গণতন্ত্রের বিপক্ষে সন্ত্রাস চালিয়ে যাচ্ছে; তবে, তাতে তারা আরবদের ও অন্যন্য দেশের লোকজনকে সাথে নিচ্ছে; এটা বিশ্ব জানে, কিছু করতে পারছে না; সময়ের সাথে এটা কোনদিকে যাবে বলা মুশকিল।

২৮| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০১

সাদা সাধু বলেছেন: জি ২ একটি কমেন্ট দেখে মন্তব্য করা উচিৎ নয় ,উনার সাথে গত ২০১৪ থেকে আমার নিয়মিত ,আর মুখোশ উন্মোচন হবে অপেক্ষা করেন সবাই,

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনি আমার উপর ফোকাস না করে, নিজের ব্লগিং'এর উপর ফোকাস করেন।

২০১৪ সাল থেকে ব্লগিং করলে, ৩ সপ্তাহ আগের নিক ব্যবহার করছেন কেন? আগের নিক ব্যব হার করেন, দেখান আপনি কি নিয়ে লিখছেন, কি ভাবছেন!

২৯| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:২৭

সাদা সাধু বলেছেন: চাঁদগাজি নিজের ব্লগ নিয়েই ছিলাম ,আপনার মতো কিছু কুরুচিপূর্ণ মানুষ ই ফোকাস করতে বাধ্য করেছে গত ২ বছর এর অধিক সময় গবেষণা চালিয়েছি প্রায় ৩৭ টা প্রোফাইল দিয়ে সময় হোক সব প্রকাশ করবো , এর আগে থেকেই চিনি আপনি সহ অনেক কে ? শুনেন পৃথিবীতে শত্রুরা কখনো কারো পিছনে লাগার আগে সম্ভাব্য সব কিছু ভেবে পিছায় তবে বন্ধুই সকল শত্রুর উৎপত্তির মূল উৎস । প্রকাশকরে আবারো বেক্তিগতভাবে চা খেয়ে যাবো আপনার সাথে ।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:



গবেষণা চালিয়েছেন, শুনে খুশী হলাম; বাংগালী জাতি "গবেষণা"র জন্য সময়, মেধা বা টাকা ব্যয় করে না; আপনি করেছেন, ভালো! তবে, আপনার গবেষনার ফলাফল আমার উপর প্রয়োগ না করে, বড় কিছু জন্য ব্যবহার করেন।

৩০| ১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৪০

কাশফুল মন (আহমদ) বলেছেন: ভালো বলেছেন।

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


অবস্হা বুঝার চেস্টা করছি।

৩১| ১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৯

চিন্তক মাস্টারদা বলেছেন: চাদগাজী বলেছেন : বিশ্ব পুটিনের মতো দুর্নীতিবাজকে রাশিয়ার মতো বিশাল শক্তির ক্ষমতায় দেখতে চায় না।
চাদগাজী বলেছেন : পুটিন মানব ইতিহাসে সবচেয়ে জনঘ্যতম মানবরূপী শয়তান।

বর্তমানে শয়তানরাই বিশ্বের অবৈধ কর্তা, সুতরাং কর্তাদের চেয়ে বিশ্বের চাওয়া আদৌ বাস্তবায়িত হওয়া সম্ভব নয়।

১৯ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


৩ শয়তান মিলে মানব জাতিকে নিশ্চিহ্ন করে দেয় কিনা কে জানে?

৩২| ২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩২

গর্তে পরছি বলেছেন: অনেক কিছুই জানালেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.