নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পদ্মা-সেতু বানায় চীন, চিকিৎসা করে ভারত ও থাইল্যান্ড, দেশ চালায় কে?

২৪ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৭



বুয়টের ছাত্ররা নিউইয়র্ক শহরের ঘরবাড়ীর দেখাশোনা করছেন, যাতায়ত ঠিক রেখেছেন, ব্রীজ বানাচ্ছেন, মেরামত করছেন; তা'হলে পদ্মাসেতু চীনারা বানাচ্ছে কেন, বুয়েটের গুলো কোথায়? ৪৬ বছর পরও কি আমাদের প্রকৌশলীদের দরকারী অভিজ্ঞতা হয়নি দেশের টাকায় দেশের ব্রীজ বানানোর? ধরলাম গত ৫/৭ বছরের ছাত্রগুলো ফাঁস-করা প্রশ্নে পরীক্ষা দিচ্ছে, ইয়াবা বেশী খাচ্ছে, কবিতা বেশী লিখছে, ডর্মে জুয়া খেলছে, ছাত্রলীগ, ছাত্রদল ও শিবির করছে; কিন্তু ১৯৯০ সালের গুলো কোথায়? উনাদের অভিজ্ঞতা তো ২৫/২৬ বছর হয়ে গেছে! আসল কথা হলো তারা পারছে না, পারছে চীনারা।

আমাদের প্রেসিডেন্ট জিল্লুর রহমান সাহেব ঢাকা মেডিক্যালের জিপিএ-৫'দের উপর আস্হা রাখেননি আপনারা দেখেছেন; বর্তমান প্রেসিডেন্ট সামান্য সাধারণ চেক-আপের জন্য জার্মানী অবধি গিয়েছেন; তিনি সব চিকিৎসা করান সিংগাপুরে; শেখ হাসিনা যান আমেরিকা; মানুষজন যান ভারত; যাদের টাকা নেই তারা তাবিজ কিনেন, কিংবা ঢাকা ইউনিভার্সিটি'র মেয়ের মত ভুল চিকিৎসায় প্রাণ হারান কিংবা টাকা হারান।

আমাদের এক ব্লগার মনে হচ্ছে পেশায় ডাক্তার, গতকাল ব্লগ মাথায় তুলেছেন, উনার আঁকা ছবি নাকি অন্য এক ব্লগার কপি করে ফেলেছেন; এটা কি ডাক্তার, নাকি পিকাসো? ডাক্তার হওয়ার সময় পড়ালেখা কি করেছেন কে জানে, ভালো চিত্রকর হয়ে গেছেন!

বুয়েট ও ঢাকা মেডিক্যাল হলো আমাদের সবচেয়ে সিরিয়াস পড়ালেখার লোকজন; এদেরকে অনেকে "জিনিয়াস" বলেন, আমি অতদুর যেতে চাইনি, অন্যদের তুলনায় ভালো ছাত্র বলা যায়; তাদের ৪৬ বছরের অবদান হচ্ছে, পদ্মা বানাচ্ছে চীনারা, আর চিকিৎসা করছে ভারত ও থাইল্যান্ড। এবার ভাবুন দেশ চালাচ্ছে কারা?

দেশ যারা চালাচ্ছেন, এরা তো কোনদিন ক্লাশেও যাবার সুযোগ পাননি, কস্ট করে, সর্বাধিক মধুর ক্যান্টিনে পৌঁছেছেন; কোন সাবজেক্টে নাম লেখায়েছিলেন, সেটাও ঠিক মতো মনে রাখতে পেরেছিলেন কিনা কে জানে! বুয়েটেরগুলো না পারলে চীনারা কাজ চালাচ্ছে, ঢাকা মেডিক্যালেরগুলো না পারলে ভারত ও থাইল্যান্ড আছে, মধর ক্যান্টিনেরগুলো না পারলে, তখন কারা চালাচ্ছে?

মধুর ক্যান্টিনেরগুলো কিছু না পারলেও, তাদের বিকল্প নেই; তারা যা পারে, সেটাই চালাচ্ছে; বোয়িং এর যুগে গরুর গাড়ী, সেটাই আমাদের সরকার, ব্যুরোক্রেট ও পার্টির লোকজন!




মন্তব্য ৭৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

মোগল সম্রাট বলেছেন: আমাদের বুয়েটেরগুলা ঘুষ খাইতে খাইতে ইঞ্জিনিয়ারিং কবে ভুলে গেছে, তারা এখন মস্ত আমলা..অথবা কোন না কোন রাজনৈতিক দলে নাম লেখিয়েছে অথবা বিদেশে ভাগছে ........................!!!!!!

২৪ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


যেগলো বিদেশে পালায়েছেন, সেগলো এখন শ্রমিক মৌমাছি

২| ২৪ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

ওমেরা বলেছেন: ভাইয়া কিছু বলার নেই একটা লাইক দিয়ে গেলাম ।

২৪ শে মে, ২০১৭ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


চীনাদের ১০০ জনের সমান আমাদের ১০০০ জন, এভাবে চলতে পারে না; মানুষকে দক্ষতা অর্জন করতে হবে; গালগল্পে সময় সময় নস্ট হচ্ছে, পড়ালেখায় ঠনঠন

৩| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি এই মেধাবীদের নিয়ে লিখতে চেয়েছিলাম। যাক, আপনি আনলেন। একবার শুনেছিলাম বুয়েটের কম্পিউটার ডিপার্টম্যান্টের সবাই নাকি বাইরে চলে যায়। কিন্তু বাংলাদেশ ব্যাংকের ডিজিটাল সিকিউরিটি দিচ্ছে ইন্ডিয়ান কোম্পানী। এত এত এম বি এ অথচ গার্মেন্টেসে সব ভারতীয়, শ্রীলংকান বেশী বেতন নিয়ে যাচ্ছে। এই মেধাবীদের আনার কোন উদ্যোগও নেই কারো...

২৪ শে মে, ২০১৭ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


দেশে ধরে রাখা সহজ, ফিরায়ে আনা কস্টকর। আবার, বিদেশ থেকে কখনো সরকার কাউকে আসতেও দেবে না, ফিরায়ে আনা তো দরের কথা। সরকার বিদেশ থেকে কাউলে আনার বিপক্ষে, ব্যুরোক্রেটরা বিদেশীদের নাম শুনলে সবাই এক হয়ে যায়, বিদেশী বা প্রবাসীদের সরকারে আসতে দেয় না; ওদের পরিবারের হলে, আসতে দেয়।

ভারতীয় ও শ্রীলংকার যারা বাংলাদেশে কাজ করছে, ওরা প্রাইভেটে।

৪| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:২১

আমি শাহাদাৎ হোসাইনের জেঠা বইলচি বলেছেন: আপনি নিজেও তো দেশে ফিরেন নাই। আপনার না ফেরার কারণ কি? নিজেও কি দেশকে বঞ্চিত করছেন না? অস্বীকার করতে পারেন যে আপনি নিজেই বুয়েটে না ঢাকা মেডিকেলে চান্স পাওয়া ছিলেন?

২৪ শে মে, ২০১৭ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


আমি আসা যাওয়ায় ছিলাম; আমার একটা ছেলে নিয়ে সমস্যা ছিলো, এখনো আছে; তবে, আমি এখনো আসা যাওয়ায় আছি; চেস্টা করছি দেশে থেকে যাওয়ার জন্য।

৫| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৪৪

তাতিয়ানা পোর্ট বলেছেন: Good post!

২৪ শে মে, ২০১৭ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনি গ্রেজুয়েশান করেছেন? আগামীতে কি করছেন?

৬| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৪৫

রাজীব নুর বলেছেন: গতকাল আপাকে অনেক বুঝালাম। আপনার ছবি ও লেখা চুরি হয়েছে। এটা নিয়ে মন খারাপ করবেন না। তিনি কিছুতেই আমার যুক্তি গুলো শুনলেন কিন্তু মানলেন না।

২৪ শে মে, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


কুরুক্ষেত্রের যুদ্ধ চলেছিল ১৮ দিন; চাইলেও থামানো সম্ভব ছিলো না।

মেয়েরা লাগলে, কুরুক্ষেত্রের মত যুদ্ধ লাগে; উহা কমপক্ষে ১৮ দিন চলবে; আজকে ২য় দিন; জুন মাসের ৯ তারিখে ফয়সালা হবে; আপনি আবার চেস্টা করতে চাইলে, জুনার ৮/৯ তারিখের দিকে করবেন।

৭| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৪৮

তাতিয়ানা পোর্ট বলেছেন:
I will be researching at a medical school for a short period of time before my next endeavors.

২৪ শে মে, ২০১৭ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


এটা হয়তো খুবই দরকারী; হাসপাতালে ভলনটিয়ার হয়েছেন অনেকেই। সব সময় আপনার জন্য শুভ-কামনা রলো।

৮| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:২৩

ঢাকার লোক বলেছেন: আমার জানা মতে বুয়েটর অনেক অভিজ্ঞ প্রকোশলী পদ্মা সেতুতে কাজ করছেন বিভিন্ন পরিসরে। আমার ক্লাসমেটই কয়েকজন আছেন তার মাঝে।

২৪ শে মে, ২০১৭ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


সরকারের পক্ষ থেকে সব প্রকৌশলীই বুয়েট ফুয়েটের হবে; আমি বলছি, মেইন ডিজাইন, ইম্প্লিমেনটেশনে বাংগাদেশ সরকারের হয়ে মালিক পক্ষের হয়ে আমাদের প্রকোশলীদের কাজ করার ব্যাপারে।

৯| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:২৮

মূর্ক্ষের পিতা হস্তী মূর্ক্ষ বলেছেন: U 100% positive Brilliant

২৪ শে মে, ২০১৭ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


দেশ চালনার জন্য নাইজেরিয়ানদের আনতে হবে, শেষমেষ!

১০| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:৪৩

শফিক2003 বলেছেন: It is very upsetting that total economy of Bangladesh based on garments ,foreign remittance and agriculture where large portion are uneducated.
MORAL ; educated people have have little contribution for the development of the country ,they are self centered and selfish . country just throw money in unproductive sector. In Dhaka university or dhaka medical college ,per month tution fee is yet not motr than 30 taka and our poor govt subsidies huge amount of money for them hoping for better contribution . It;s just only hope . Thanks for your post

২৪ শে মে, ২০১৭ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:

শিক্ষিতরা বিসিএস দিয়ে সরকারে চাকরী করে, যাদের পড়ালেখার ফলাফল ভালো নয়, তারাও সরকারী চাকুরী করে; ওরা দেশের জন্য সঠিক প্ল্যান করে না; নিজেরা ও পরিবারের লোকজন মিলে সম্পদ দখল করে রাখে, বাকীদের সব সুযোগ বন্ধ করে দেয়।

এরপর আছে পার্টি; পার্টিগুলো সুযোগ পেলে দেশকে নিজের জমিদারী হিসেবে ব্যবহার করে।

১১| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:৫৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: এবারে বেশি কঠিন কথা হয়ে গেলো। তবে, শুধু দোষ দিলে চলবে না, কি করা উচিৎ তা-ও বলতে হবে।

আপনার পোস্টের কিছু পয়েন্টের সাথে একমত। সরকার বা রাষ্ট্র প্রধানরা যে বাইরে চিকিৎসা করান, সেটা আসলেই দেশের ডাক্তারদের জন্যে অপমানজনক ব্যাপার

তবে, ইকোনমি'র মত স্কিলের ক্ষেত্রেও Comparative Advantage আছে।

২৪ শে মে, ২০১৭ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:


কি করা উচিত সরকাের লোকেরা জানে; ওরা বাজার করে মালয়েশিয়ায়, লন্ডন, নিউ-ইয়র্ক ও প্যারিসে । যা করতে হয়, সাধারণ মানষকে নিজেই করতে হবে

১২| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:১২

সমাজের থেকে আলাদা বলেছেন: একটা পুরনো প্রবাদ আছে,
”গেঁয়ো যোগী ভিখ পায়না”
যেমন দেশী ব্র্যান্ডের পণ্য দেশে কদর পায়না, ভারত থেকে শাড়ি আর চায়না থেকে মোবাইল আনা লাগে, আমাদের দেশের ছেলেরাও তেমনি দেশে দাম পায়না। পেটের দায়ে দেশের মেধা বিদেশে চলে গেলে কি করবেন?

২৪ শে মে, ২০১৭ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:


প্রবাদের সাথে পুরোপুরি মিল নেই; দেশের সরকার ও রাজনৈতিক দলগুলো চায়, মানুষ পালিয়ে যাক দেশ থেকে।

১৩| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:৫০

সমাজের থেকে আলাদা বলেছেন: দেশের সরকার ও রাজনৈতিক দলগুলো চায়, মানুষ পালিয়ে যাক দেশ থেকে।
বৈদেশিক সাহায্য কি শুধু তাদের জন্য আসে? সবাই পালালে ভোট দেবে কে আর কর দেবে কে? রেমিটেন্স দেবে কে? আপনার কথাগুলো বরাবরই যুক্তিহীন মনে হয় আমার।
রাজনীতি জিনিসটা এদেশে বর্তমানে অসুস্থ তবে এটা নয় যে সব নেতা খারাপ। একসময় এই রাজনীতিই দেশকে স্বাধীন করেছে। হুদাই নেতাদের দোষ দেবেননা। ভালো নেতারাও পাবলিকের দোষে রাজনীতি ছাড়তে বাধ্য হয়।

২৪ শে মে, ২০১৭ রাত ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:


সরকার ও মানুষ চাওয়ার পরও, সবে মিলে প্রবাসে আছে ১ কোটী; ভিসা পেলে ১২ কোটী পালিয়ে যাবে।

রাজনীতির কারনে স্বাধীনতা আসেনি, এসেছে পাকিস্তানের অর্থনীতির কারণে। বাংলাদেশে রাজনৈতিক নেতা নেই এখন, যারা আছে, এরা মাফিয়া ও ব্যবসায়ী।

১৪| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:৫৫

দেশী পোলা বলেছেন: প্রেসিডেন্ট তুরুপ আলীরে ধইরা আপনারে মার্কিন রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ দেওয়া হউক, তখন আপনেই চালাইবেন B-)

২৫ শে মে, ২০১৭ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:



দেশ চালানো হয়তো হবে না; তবে, মানুষকে কিছু বিষয়ে সুযোগ সৃস্টি করে দেয়ার জন্য ব্যবস্হা নিচ্ছি; দেখি, কিছু করতে পারি কিনা!

আপনি কেমন আছেন?

১৫| ২৫ শে মে, ২০১৭ রাত ১:৩২

ধ্রুবক আলো বলেছেন: দেশ চালায় সরকার! আর সরকার আর সরকারের লোকজন যায় ভারতে সিঙ্গাপুরে চিকিৎসা করাইতে।
আমরা এখনই মশার কামড় খাই, বৃষ্টিতে রাস্তার পানি নিয়ে হাটি, বিভিন্ন রোগে আক্রান্ত হই ইত্যাদি ইত্যাদি।

২৫ শে মে, ২০১৭ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:



সরকার, রাজনৈতিক দল, প্রশাসন ও ব্যবসায়ীদের কাছে বাংলাদেশ একটা বাজার মাত্র।

১৬| ২৫ শে মে, ২০১৭ রাত ১:৩৭

ধ্রুবক আলো বলেছেন: অন্তত একদিনের জন্য হলেও পোস্টটা পিন পোস্ট হওয়া দরকার। বেশ কিছু মূল্যবান কথা আছে এখানে।

আমি আপনার কথায় একমত। কি পড়ালেখা করছে কে জানে, ডক্টর থেকে উনি চিত্রকর হয়ে গেছে। ভালো।

২৫ শে মে, ২০১৭ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:


দেশে বিশৃংখলার কারণে ছাত্ররা ভবিষ্যত দেখে না; ৯০% ভাগ পড়ালেখা করছে না।

১৭| ২৫ শে মে, ২০১৭ রাত ১:৪২

ধ্রুবক আলো বলেছেন: দেশে প্রেসিডেন্ট আর মন্ত্রী দেশের চিকিৎসার উপর ভরসা পায় না! আমরা মরছি এ দেশের জনগণ হইয়া আর মধ্যবিত্ত ঘরের মানুষ টাকাও নাই অভাবে দিন কাটাই ভালো চাকরি পাইনা, আরও কত প্রতিমূলতা!!
তাদের আর কি টাকা আছে দুর্নীতির খরচ করতে কষ্ট লাগে না। বিদেশে ছেলে মেয়েরা পড়ে, নাগরিকত্ব পেয়ে গেছে।
যত মাথা ব্যাথা আমাদের, আমরা এখন বিষ খেয়েও মরতে পারবো না কারণ বিষেও ভেজাল।

২৫ শে মে, ২০১৭ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে, সরকারের ব্যুরোক্রেট থেকে মন্ত্রী, অনেকেররই আমেরিকা, কানাডা, বৃটেন, মালয়েশিয়ার রেসিডেন্সী আছে, তাদের বাড়ী আছে; পরিবার থাকে বিদেশে; এরা আসলে এখন রবার্ট ক্লাইভ পরিবারের লোকজন; দেশ বলতে ওদের জন্য বাংলাদেশ একটা উপনিবেশ মাত্র।

আমেরিকা, কানাডার গ্রীন-কার্ড রক্ষার জন্য প্রতি মাসে সরকারের লোকেরা দলে দলে ষেইসব দেশে যায়।

১৮| ২৫ শে মে, ২০১৭ সকাল ৯:৫২

রক বেনন বলেছেন: কারণ আছে। যেটা এদেশে বলবে ক্যান্সার, টিউমার সেটা অন্যদেশে গেলেই হাওয়া হয়ে যায়। আমার খুব কাছের একজন কানের ব্যাথা নিয়ে একজন নামকরা ইএনটি বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন। সম্মানিত ডাক্তার উনাকে বলেছেন অনতিবিলম্বে অপারেশন করতে হবে নতুবা উনার ব্রেইন ক্ষতিগ্রস্ত হবে। উনি তক্ষনাৎ ধার দেনা করে টাকা পয়সা যোগাড় করে ভারতে গিয়ে ডাক্তার দেখান। সেখানকার ডাক্তার উনাকে বলেন কিছুই হয়নি শুধু উনার কানে পানি ঢুকে সামান্য একটু ইনফেকশন হয়েছে। উনাকে শুধু একটা ড্রপ, শুধুই একটা ড্রপ দিয়ে দেড় মাস ব্যবহার করতে বলেন। আজ উনি পুরোপুরি সুস্থ। উনার ব্রেইন এখনো ঠিক আছে!! =p~ =p~

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


রবীন্দ্র সরোবরে প্রেম নিবেদন বেশী হচ্ছে, ইয়াবার বাজার বড় হচ্ছে; পরীক্ষার রাতেও ফেইসবকে ছবি দিচ্ছেন মেডিক্যাল কলেজ থেকে।

১৯| ২৫ শে মে, ২০১৭ সকাল ১০:০২

ডঃ এম এ আলী বলেছেন: বুয়েট থেকে মনে হয় একটা বিষয় ভাল শিক্ষা দিতে পারে যথা নির্মান শিল্পে কিভাবে সফলতার সহিত নিখুতভাবে ভেজাল দেয়া যায় কিংবা কেও ভেজাল দিলে তা সফলতার সহিত ধরা যায় তাহলে একটা কাজের কাজ হত ।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানী আমলে প্রকৌশলীরা প্রথমে উচ্চ-লেভেলে ঘুষ চালু করেছিল; সেটাই ছিল ১ম অবদান।

২০| ২৫ শে মে, ২০১৭ সকাল ১০:১০

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: সিরিয়াস এলিগেশন, এর উত্তর খোঁজা উচিৎ। (জামিলুর রেজা স্যার সহ অনেকেই পদ্মা সেতু সহ বহু ডিজাইন কাজে জড়িত, প্রত্যক্ষ পরোক্ষ ভাবে, তার পরেও আমাদের ইঞ্জিনিয়ারিং ডিজাইন ভুলে ভরা, এগুলা নিয়ে বহু লিখেছি)।

সাম্প্রতিক একটা নোটে লিখেছিলাম-

ইঞ্জিনিয়ারিং ডিজাইনের টেকনোলজি ট্রান্সফার উইন্ডো-
---------------------------------------------------------
দেশের বহু মাঝারি ও বড় ইঞ্জিনিয়ারিং ডিজাইন বিদেশীদের দিয়ে কারানো হয়। (দুটি কারণ-১। দেশীয় প্রকৌশলীদের ব্যর্থতা। ২। বিদেশী প্রকৌশলীর ডিজাইন ভ্যালু বেশি ও বেশি টাকা মারা যায়)। এই ডিজাইন গুলোর রিভিউ ফেইজ থাকে না, কিংবা দায়াসারা থাকে। প্রায় সব ডিজাইনেই পিউর ইঞ্জিনিয়ারিং ইনপুটের বাইরেও কম বেশি লোকাল ইকনোমিক জ্ঞান এবং স্থানীয় জীবনধারার ইনপুট লাগে যা আমাদের ইঞ্জিনিয়ার ও পলিসি মেকাররা কেয়ার করে না। আর বিদেশীদের তো এই ব্যাপারে কোন নলেজই থাকে না, ফলে সাবার ডিজাইনই কম বেশি ভুল হয়। বিদেশীদের আনা হয় ওয়ান অফ কাজের ভিত্তিতে, বিদেশী ডিজাইনারকে ইমপ্লিটেশন চ্যালেঞ্জ, ডিজাইন ত্রুটি মোকাবেলা করতে হয় না, তার আগেই তারা টাকা নিয়ে ফুটে। এইসব সংশোধনে দেশী এক্সপার্টদের ডাকা হয়, অন্যের ভুল কাজে সংশোধন আনা, রিভিউ ফেইজে উনাদের না রাখাটাকে উনারা ভালো চোখে নেন না। কোন ধরনের নজেজ ট্রান্সফার উইন্ডো থাকে না, ফলে দেশীয় ইঞ্জিনিয়ারদের রিসোর্ফুল হয়ে উঠা ডিফিকাল্ট হয়ে পড়ে।

ইঞ্জিনিয়ারিং ডিজাইনের টেকনোলজি ট্রান্সফার উইন্ডো থাকা বাধ্যতামূলক। এর দুটি ধাপ-ক। বিদেশী টেকনোলজি ডেভেলপার টু দেশীয় এক্সপার্ট (রাষ্ট্রের ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক ফোর্স, ইন্ডীপেন্ডেন্ট এক্সপার্ট এবং শিক্ষক)। খ। বিদেশী টেকনোলজি ডেভেলপার ও দেশীয় এক্সপার্ট টু একাডেমিক লেভেল (শিক্ষা সংশ্লিষ্ট বিভাগ ও ছাত্র ছাত্রী)। এই ফেইজে শিখার্থীদের শুরুতেই আধুনিক ও উচ্চ প্রফেশনাল লেভেলের ডিজাইন কাজের সাথে পরিচয় ঘটিয়ে ভবিষ্যৎ মুখী করা যায়।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখা আমি পড়ি সব সময়।

জামিলুর রেজা চৌধুরী সব কিছু দখল করে রেখেছিলেন; অন্যদের সব সুযোগ কেড়ে নিয়েছিলেন; ২০০১ সালে, বেগম জিয়ার "আইটি এডভাইজার" ছিলেন; উনি কি কারণে আইটি'র যায়গাটা দখল করেছিলেন? সেটা কায়কোবাদ সাহেবকে বা অন্য কাউকে কেন দিলেন না?

২১| ২৫ শে মে, ২০১৭ দুপুর ১২:২৯

কানিজ ফাতেমা বলেছেন: চীনাদের প্রতি আমাদের প্রীতি দিনদিন ষ্ফীত হচ্ছে । উত্তরা সবুজায়ন প্রকল্পে চীন থেকে ৫০০ বনসাই এনে হাইওয়ের দু'পাশে ঢ্যাঙ্গা গাছগুলো লাগানে হয়েছে । না আছে ছায়া, না আছে অক্সিজেন, না আছে সবুজ, না আছে ফুলের সৌরভ, না আছে বনজ বা ফলজ কোন বৃক্ষ ।
সরকার যে কিসের গোড়ায় জল ঢালে ?

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:


চীনারা "ওভার ইনভয়েস ও আন্ডার ইনভয়েস" করে দিচ্ছে"; বিমানে করে বনসাই এনেছে কোনমন্ত্রী, কয়েক কোটী ডাকাতী করেছে মনে হয়।

২২| ২৫ শে মে, ২০১৭ দুপুর ১:০১

ঢাকাবাসী বলেছেন: পৃথিবীর নিকৃস্টতম জাতি হিসেবে আমরা পরিণত হচ্ছি। এই প্রজন্মের অধিকাংশ মানুষ ঘুষ দুনম্বরী টাকা বিদেশে বাড়ি পুত্র কন্যাকে যেনতেন প্রকারেণ বিদেশে পাঠানো এসবই জানে, কাজ বলতে অশ্বডিম্ব জানে। পাশ করেছে ফাস হওয়া প্রশ্ন বা সাপ্লাই হওয়া উত্তরপত্র দিয়ে। সারাদিন অফিসে বসে ইনকামের ধান্ধা খোজে, কি করে কাজ বানিয়ে টাকা মারা যায়, সাইটে না গিয়ে পার্সেন্ট নেয়া যায় এসবই তাদের একমাত্র ধান্ধা। সরকারে যারা আছে তারা যেভাবেই হোক বছর খানের মধ্যে মিলিয়নেয়ার হবার চেস্টায় থাকে। দুশ টাকার মাল ২২ হাজার টাকায় কেনা হচ্ছে, কে দেখছে? আরো বলব? পুলিশের করাপশন সম্পর্কে বলতে যান বলবে 'সুনির্দিস্ট অভিযোগ পেলে তদন্ত করে .... '। হাস্যকর !

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


মানুষ মারা যাবার পর, পুলিশ বলে, "কেহ কেইস করেনি, কেইস করলে দেখা যাবে"; এদিকে কেইস দিতে পারছে না ঘুষের টাকার অভাবে।

সাধারণ মানুষকে "সমবায় পদ্ধতি"তে বসবাস করতে হবে, নিজেদের "লোক্যাল সরকার"।

২৩| ২৫ শে মে, ২০১৭ দুপুর ১:১৪

নীলপরি বলেছেন: দারুন লিখেছেন ।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


জাতি এভাবে চলা উচিত নয়, শ্রম ও দক্ষতা ব্যতিত জাতি সব সময় দরিদ্র থাকবে।

২৪| ২৫ শে মে, ২০১৭ দুপুর ১:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ৪ নং এর প্রতিউত্তরে মুগ্ধ হলাম। ভালো লাগলো আপনার ইচ্ছে জেনে।

পোষ্টের মন্তব্য চেপে গেলাম।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


আমার কইছু সমস্যা আছে, আমি চেস্টা করবো

২৫| ২৫ শে মে, ২০১৭ দুপুর ২:০৩

মোস্তফা সোহেল বলেছেন: দেশে যে মেধাবীরা আছে তাদের কি সরকার যথার্থ মূল্যায়ন করে।
এদেশের জনগনকে উপযুক্ত করে গড়ে তুলা কাদের দায়িত্ব।
আমাদের দেশের অনেকেই তো শুনি বিদেশে গিয়ে অনেক কিছু করছে।
একবার পড়েছিলাম কানাডাতে মনে হয় সেখানে এক বিমান তৈরীর কারখানাতে বেশ কিছু বাঙালী কাজ করছে।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



সরকার এমন পর্যায়ে এসেছে যে, তারা চায় মেধাবী ও অমেধাবী বিদেশে গিয়ে ক্রীতদাস হয়ে "বিদেশী মুদ্রা" আয় করুক। স্বয়ং শেখ হাসিনা চাহে না যে, আওয়ামী লীগে কেহ উনার কথার উপে সাজেসশান দেক।

২৬| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:০৪

আততায়ী আলতাইয়ার বলেছেন: আমাদের এক ব্লগার মনে হচ্ছে পেশায় ডাক্তার, গতকাল ব্লগ মাথায় তুলেছেন, উনার আঁকা ছবি নাকি অন্য এক ব্লগার কপি করে ফেলেছেন; এটা কি ডাক্তার, নাকি পিকাসো? ডাক্তার হওয়ার সময় পড়ালেখা কি করেছেন কে জানে, ভালো চিত্রকর হয়ে গেছেন! :v :v

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


উনি যদি ব্লগে ডাক্তারী বিষয়ক লিখতেন, কেহ না কেহ উপকৃত হতেন, আমাদের সাধারণ ধারণা বাড়টো; উনি " উনার চিত্র কপি" হওয়া নিয়ে কাঁদছেন; তা'ও "এক মেয়ের চোখ, কিংবা নিতম্বের" চিত্র! এগুলো আমরা আশা করছি না।

২৭| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:৩৯

গারোপাহাড় বলেছেন: একমত হইতে পারলাম না। এফ আর খান নাকি এদেশেরই ছিলেন? পড়াশোনাও নাকি এদেশেই করেছেন?

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


লাখে ১ জন দক্ষ হয়ে সবার বোঝা কি টানতে পারবেন? আপনি কয়জন বেকারের বোঝা বইতে পারবেন? সবাইকে স্বীয় প্রফেশানে দক্ষ হওয়ার চেস্টা করতে হবে।

২৮| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:১১

সাদা মনের মানুষ বলেছেন: আমি কিছুই হইতে পারি নাই, সুতরাং আমার কাছে কোন আশাও জাতি করে না।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


৩/৪ কোটী চলছে "রেমিটেন্সের টাকায়", ১ কোটী চলছে "রিয়েল স্টেটের ভাড়ায়"; এরা ধনী; এরা কোন কাজ করে না।

১৭ কোটীর মাঝে ৪/৫ কোটী যদি কাজ না করে "বড় ধরণের ক্রয় ক্রমতা রাখে" জাতির অবস্হা ভয়ংকর।

২৯| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:১৭

বিদ্রোহী সিপাহী বলেছেন: ঢাকাবাসী ভাইয়ের সাথে একমত।
সাদা মনের মানুষ ভাই, জাতি কিছু আশা না করুক, আপনিও কি নিজের কাছে কিছু আশা করেন না?

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


সরকারের সমান্তরালে, সাধারণ মানষকে নিজের একটা "অর্থনৈতিক ও সামাজিক সংগঠন" গড়ে তুলতে হবে, সেটাই সরকারকে অনশেষে নিয়ন্ত্রণে আনতে পারবে।

৩০| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৫৬

বিদ্রোহী সিপাহী বলেছেন: চাঁদগাজী ভাই, আপনি মনে হয় প্রকারান্তরে রাজনৈতিক দলের ধারণাই দিচ্ছেন।
আমাদের দেশে অর্থনৈতিক ও সামাজিক সংগঠন যেগুলো আছে তাদের মতো করে নাকি সম্পূর্ণ ভিন্ন কিছু?
আর রাজনৈতিক দল ছাড়া সরকারকে নিয়ন্ত্রণ করা কতটুকু সহজ সাধ্য?

২৫ শে মে, ২০১৭ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ভয়ে ও ক্ষমতায় মিলে এমন এক অবস্হানে আছে, নতুন কিছুকে ভয় পেয়ে, উহাকে ধ্বংশ করবেন; সাধরণ মানুষের জন্য একটা পথ আছে, সমবায়; এটাকে এমনভাবে শক্তিশালী করা সম্ভব যে, সরকারকে সঠিক পথে হাঁটতে হবে।

৩১| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

লিওনাডাইস বলেছেন: দেশ চালায় এলিয়েন ।

২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৫

চাঁদগাজী বলেছেন:


যাদের কাছে আমেরিকান, বৃটিশ ও কানাডার লিগ্যাল রেসিডেন্স পারমিশন আছে, তাদের বলা হয় এলিয়েন।

৩২| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

প্রামানিক বলেছেন: দেখা যাক সামনে কি হয় -- - - -

২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


সামনে ভোট

২৬ শে মে, ২০১৭ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ব্লগে কম দেখা যায়, সবকিছু ভালো তো?

৩৩| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: দেশ ভরসায় ডুবতেছে............... ভালো কিছু আশা করা বোকামী তবু আশাহত হতে ইচ্ছে হয় না...... এই এক প্রব্লেম

২৫ শে মে, ২০১৭ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


যারা শেখ হাসিনায় বিশ্বাস করে না, তারাও আশা করে যে, উনি হয়তো ভালো কিছু করবেন, এটা মানুষের নিজের মনের মহানুভবতা।

সরকার ও প্রশাসনে যারা আছে, তারা সময়ের তুলনায় অদক্ষ, কিন্তু চালাকী জানে।

৩৪| ২৫ শে মে, ২০১৭ রাত ৮:১২

কল্লোল পথিক বলেছেন:


খুব সময়োপযোগী পোস্ট।
ধন্যবাদ বড়ভাই।

২৫ শে মে, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


প্রফেশানেলরা দায়িত্ব পালন করছে না।

৩৫| ২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৩৫

রক বেনন বলেছেন: ব্যাপার হচ্ছে, বিদেশিরা নিজেদের দেশ থেকে পড়াশুনা করে এসে আমাদের দেশে ব্রিজ বানায়, রাস্তা বানায় আর আমরা নিজেদের দেশে পড়াশুনা করে ওদের দেশে গিয়ে ব্রিজ পরিষ্কার করি, ওদের রাস্তা ঝাড়ু দিই!!!!

২৭ শে মে, ২০১৭ দুপুর ১:৫৯

চাঁদগাজী বলেছেন:


আমাদের রাজনীতিবিদ, সেক্রেটারীর গায়ে দেখবেন সব বিদেশী স্যুট।

আমাদের দেশে প্রফেশানেলদের ধরে রাখার মত চাকুরী সৃস্টি করা হয়নি; এগুলো পরিকল্পনার ব্যাপার; এসব দায়িত্ব আজকে আছে লোটাস কামাল ও মুহিতের হাতে; এ ২ জন কি আসলে কাজের মানুষ?

৩৬| ২৭ শে মে, ২০১৭ দুপুর ২:১৬

রক বেনন বলেছেন: আর চাকুরী সৃষ্টি করা হলেও সেখানে প্রফেসানেলদের সঠিক নিয়োগ দেয়া হবে না। যেমনটি দেখেছি কর অফিসে সহকারী কর কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বিজ্ঞান বিষয় নিয়ে সারাজীবন পড়াশুনা করে সরকারী ক্যাডার হওয়া দের যারা কোনদিন 'কর' এর 'ক' ও পড়েনি।

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


কর ও রাজুক বাংলাদেশকে পংগু করে দিয়েছে; সেখানে পড়ালেখায় পংগুদের চাকুরী হয়।

৩৭| ২৯ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৭

দুষ্ট পন্ডিত বলেছেন: ভালো লেগেছে, আর নিজেকে খুব তুচ্ছ মনে হচ্ছে.

২৯ শে মে, ২০১৭ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


ইন্জিনিয়ার, রাজনীতিবিদ, ডাক্তার?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.