নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

থেমিসমেমিস নিয়ে আমরা যেন বিভক্ত না হই

২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৪০



*** সামান্য থেমিস মেমিস নিয়ে আমরা, সাধারণ মানুষ যেন বিভক্ত না হই; অসাধারণরা থেমিস মেমিস নিয়ে মাথা ঘামাক ****

হাজার হলেও প্রাচীন গ্রীসের দেবী, একে সরানো সম্ভব হবে না হয়তো; হেফাযত মেফাযত তো দুরের কথা, মনে হয়, বাংলাদেশ সরকারও থেমিসকে সরাতে পারবে না; থেমিস সুপ্রীম কোর্টের ভয়ংকর ট্রাফিকের জ্বালায় অতিস্ট হয়ে, একটু নিরিবিলিতে গেছে; কিসব এনেক্স না ফিনেক্স ভবনের সামনে নিজের জন্য স্হান করে নিয়েছে। থেমিসকে গাজীপুরের কোন এক গোডাউনে নেয়ার কথা ছিল; যারা দেবীর অপসারণে কাজ করেছেন, তারা বলেছেন যে, ট্রাকে তোলার জন্য থেমিসকে এনেক্স ভবনের সামনে নেয়া হয়; এরপর ক্রেন এনে ট্রাকে তোলার সকল প্রচেস্টা ব্যর্থ হয়; যেখানে রাখা হয়েছিল ওখানেই আছে। থেমিসকে ট্রাকে তোলার চেস্টা করলে, ক্রেনটি প্রায় ভেংগে যাবার উপক্রম হয়; এ সময় কর্মরত কর্মীেরা দেখেনে যে, ক্রেনের লোহার রশিতে আগুন ধরে গেছে; তারা সবাই পালিয়ে গেছেন।

ভোরবেলা অন্যদের ডেকে এনে দেবীকে ট্রাকে তুলতে গিয়ে আবারও ব্যর্থ হয়; অতপর নতুন লোকেরা কাজ করতে অপারগতা জানিয়ে চলে যান। আজকে এনিয়ে সরকারের লোকদের সাথে কোর্টের লোকদের কথা হয়েছে; যারা দায়িত্ব আছেন, তারা আপাতত ব্যাপারটা কি বুঝার জন্য বুয়েটের ২ জন প্রকৌশলীকে ব্যাপারটা দেখার দায়িত্ব দিয়েছেন।

গ্রীসের সাথে বাংগালীদের এক ঘনিস্ঠ সম্পর্ক গড়ে উঠেছে; গাদাফীর পতনের পর, লিবিয়ায় কর্মরত প্রায় ২৫ হাজার বাংগালী সমুদ্র পথে গ্রীসের দিকে রওয়ানা হন; এদের বড় অংশ গ্রীসে পৌঁছে যান; সেখানে থেকে একাংশ ইউরোপের অন্য দেশে চলে গেলেও ২০ হাজারের বেশী বাংগালী গ্রীসে থাকে যান। সেই থেকে লিবিয়া হয়ে বাংগালীরা আজও গ্রীস যাচ্ছেন; এই বছরও অনেক বাংগালী সিরিয়ানদের সাথে গ্রীসে পৌঁচেছেন।

অনেকের প্রশ্ন, থেমিস কি করে বাংলাদেশে এলো? অসহায় বাংগালীদের স্হান দেয়ার মতো অর্থনৈতিক অবস্হা গ্রীসের নেই বললেই চলে, তারা বিশ্ব ব্যাংকের প্রেমিয়াম দিতে পারছে না, চাকুরী নেই, ব্যবসা বাণিজ্যে লালবাতি জ্বলছে; তারপরও বাংগালীরা সেখানে ভালো করছেন, এবং নৌকায় করে প্রতি সপ্তাহে নতুন লোকেরা যাচ্ছেন! বাংগালীদের এই সৌভাগ্যের পেছনে কি থেমিস কাজ করছে? হয়তো থেমিস।

এখানে হয়তো থেমিসের বাংলাদেশে আগমনের রহস্য লুকায়ে আছে! এখন থেমিসের ঘটনা নতুন মোড় নিচ্ছে; হেফাযত মেফাযত, সরকার মরকার কেহ হয়তো থেমিসকে এনেক্স ভবনের সামনে থেকে নাড়তে পারবে না, মনে হয়; বরং, কোন এক সময়ে থেমিস আগের অবস্হানেও চলে যেতে পারে; ভোটের পর, থেমিস হয়তো হাঁটতে শিখবে।

মন্তব্য ৭৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৪৫

জোয়ান অব আর্ক বলেছেন: থেমিসকে ঘিরে যেসব অলৌকিক মোজেজার কথা বললেন, এগুলো দেখেও কি হেফাজত বা প্রধানমন্ত্রীর হেদায়াত নসীব হবেনা?

২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


হেফাযত মেফাযতের ক্থা বাদ দেন; নিজের কথা ভাবেন; থেমিসকে জোর করা ঠিক হবে কিনা সেটা নিয়ে ভাবেন।

২| ২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৪৬

আনোয়ার কামাল বলেছেন: এখানে হয়তো থেমিসের বাংলাদেশে আগমনের রহস্য লুকায়ে আছে! এখন থেমিসের ঘটনা নতুন মোড় নিচ্ছে; হেফাযত মেফাযত, সরকার মরকার কেহ হয়তো থেমিসকে এনেক্স ভবনের সামনে থেকে নাড়তে পারবে না।
**অনেক ভালো বলেছেন।ধন‌্যবাদ আপনাকে।

২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


গ্রীস অনেক বাংগালীকে লালন পালন করছে; গ্রীসের সাথে আমাদের সম্পর্ক গড়ে উঠছে; থেমিসকে জোর করে সরানো রিস্কি হতে পারে। পরে এক সময়, থেমিস হয়তো আবারো সুপ্রীম কোর্টের সামনে চলে যেতে পারে।

৩| ২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৫৯

ruhul imran বলেছেন: দেবী স্থাপনের(!) কাজ যেহেতু সমাপ্ত হয়েই গেছে। সেহেতু এটা নিয়ে কাদা ছুড়াছুঁড়ি অনেকটা চতুষ্পেয় প্রাণীদের স্বভাবের সাথে সদৃশ আছে বৈ কি!

গ্রীক দেবী কিভাবে বিচার কাজ সম্পন্ন করেন তা আমার জানা নেই। তবে বাংলাদেশের বিচার ব্যবস্থার সাথে সামঞ্জস্য বজায় রেখে আমি গ্রীক দেবীর মূর্তিতে কিছু আপডেট করতে চাইতাম। আমি জানিনা আমাকে সে সুযোগটা দেওয়া হবে কি না।

আমি দেবীর হাতের দুই পাল্লার একটাতে ইট বা এই ধরনের কিছু দ্রব্যাদি রেখে দিতাম, অন্য পাল্লাটা খালি রাখতাম। তখন কি হতো?
অলৌকিক হোক বা দেশীয় বিচার ব্যবস্থার সন্মানে হোক দেবী ঠিকই তার পাল্লার সমান্তরাল দন্ডটি ঠিকই ভূমির সাথে সমান্তরাল রাখতেন।

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:০২

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনাকে কার্যকর করতে পারবেন, থেমিস থাকছে ঢাকায়

৪| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:০৫

ruhul imran বলেছেন: তারমানে আমার ভাবনাকে আপনি সমর্থন দিয়েছেন।

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


অবশ্যই, এগুলো অলিখিত সাধারণ নাগরিক অধিকার।

৫| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো হইছে, থেমিস থাকলেইবা সমস্যা কি!

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


এসেছে যখন যতদিন থাকতে চায় থাকুক; গ্রীসে আমাদের মানুষের সৌভাগ্যের কারণ আমরা এখনো জানি না; গ্রীস কেন বাংগালীদের বের করছে না, বুঝতে হবে।

৬| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:২৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: একটা পোষ্ট দিয়েন, আমিও কিছু জানমুনে।

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:২৪

চাঁদগাজী বলেছেন:



ওকে

৭| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু অলৌকিক কিছু শুরু হলো না কি ? হুমায়ুন আহমেদ স্যার তো নাই, স্যার থাকলে স্যারকে বলতাম মিশির আলী সাহেব কে নিয়ে কিছু করা যায় কি না আর হিমু ভাই তো আছে ই সাথে ?

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


ক্রমে বুঝা যাবে, তবে থেমিস কোথায়ও যাচ্ছে না; বাংলাদেশ থেমিসের পছন্দের দেশ।

৮| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু
প্রশ্ন হচ্ছে ডয়েচ ওয়াল নিউজে আসছে - রাতের আঁধারে সরানো হলো ভাস্কর্য
গ্রিক দেবী, নাকি বাঙালি নারী?
ইসলামপন্থি নেতারা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী ভাস্কর্যটিকে গ্রিক দেবীর বলে জানালেও ভাস্কর মৃণাল হক গণমাধ্যমকে বলেছেন যে, ‘‘গ্রিক দেবী ঠিক নয়, বলাও ঠিক হবে না৷ এটা গ্রিক ভাস্কর্য নয়, একটা বাঙালি মেয়ে, শাড়ি-ব্লাউজ পরা৷ গ্রিক হলে সেখানে অন্য পোশাক থাকতো৷ ভুল জিনিস মেনে নিতে খুব কষ্ট হয়৷’’
- তাহালে তো এটা থেমিস না বাঙ্গালী ললনা - প্রমান হিসেবে মৃনাল হক ভাস্কর জবানবন্দি দিচ্ছে ।।

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:


এত বড় তলোয়ার হাতে কোন বাংগালী মেয়েকে দেখেছেন?

৯| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:৫৯

বর্ষন হোমস বলেছেন: আচ্ছা এটাতো গ্রিক থেকে এসেছে।ফেবুতে কিছু পোষ্ট দেখলাম বলছে গ্রিক দেবী শাড়ি পড়ে আছে কেন?আসলেই গ্রিক রা কি শাড়ি পড়তো নাকি বাংগালিরা এখানে থেমিস কে শাড়ি পড়িয়ে দিয়েছে?

২৮ শে মে, ২০১৭ সকাল ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ট্রেডিশনকে মুল্যায়ন করেছে দেবী; জাতিকে সন্মান দেখায়েছে! গ্রীক না হলে এত বড় তলোয়ার কেন হাতে? বাংগালী মেয়ের হাতে এত বড় তলোয়ার থাকলে দেশের ধর্ষণের ঘটনা ঘটতো নাকি?

১০| ২৮ শে মে, ২০১৭ সকাল ১১:১৫

ঢাকাবাসী বলেছেন: লোহার রশিতে আগুন এসব মনে হয় চাপা তাইনা্?

২৮ শে মে, ২০১৭ সকাল ১১:২১

চাঁদগাজী বলেছেন:


সম্ভবত:

১১| ২৮ শে মে, ২০১৭ সকাল ১১:৩০

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: আসল কথা হচ্ছে চালের দাম কেজিতে দশ টাকা বেড়েছে, অন্যান্য দ্রব্যের দামও উর্ধ্বমুখী। ভ্যাট ১৫% থাকছে। আর ইদের পর বিদ্যুৎ বিল বাড়ছে।

পাব্লিক প্যারায় আছে। থেমিস টেমিস নিয়ে মাথা ঘামানোর সময় নাই।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


গত ২ দিনে দেশ কাঁপছে থেমিসকে নিয়ে; আমি একটু রূপকথা জুড়ে দিলাম, ফ্যানটাসী

১২| ২৮ শে মে, ২০১৭ সকাল ১১:৩৫

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আমার মনে কাঁদা ছোড়াছুড়ি বন্ধ করাটা ভালো হবে।দেখুন,যেখানে আমজনতা সুপ্রীম কোর্টের কাছেধারেও যেতে পারে না,বিচারের জন্য।সেখানে প্রতীক দিয়ে কি হবে?
ন্যায়বিচার প্রঠিষ্টার জন্য লিখুন,ন্যায়বিচারের প্রতীক নিয়ে নয়।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের সমাজ ও অর্থনীতির মুল ভিত্তি অন্যায়ের উপর; ন্যায় বলে যে কইছু আছে, অনেকের সেই ধারণাই নেই।

১৩| ২৮ শে মে, ২০১৭ দুপুর ১২:৫৩

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আমজনতার এন্টেনার অনেক উপ্রে দিয়া যাবে.....

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


থেমিস নিয়ে যা ঘটেছে, যা ঘটার সম্ভাবনা সেটা নিয়ে সামান্য ফ্যানটাসী

১৪| ২৮ শে মে, ২০১৭ দুপুর ১২:৫৯

শরীফুর রায়হান বলেছেন: গ্রীক দেবী থেমেসিস নিয়ে অনেক হয়েছে, এবার বন্ধ হওয়া উচিৎ

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


সরকার অবস্হা বুঝার চেস্টা করছে, মানুষের সাপোর্ট অনুমান করার চেস্টা করছে; এটা থেমে যাবে, নতুন কিছু আসবে

১৫| ২৮ শে মে, ২০১৭ দুপুর ১:০১

বিজন রয় বলেছেন: আচ্ছা, মৌলবাদীরা কি কখনো ভাল কিছুকে সরাতে পেরেছে??

শুধু ধ্বংশ ছাড়া!!

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


তারা তাদের ভুবনে বাস করে; যা বর্তমান পৃথিবী থেকে আলাদা

১৬| ২৮ শে মে, ২০১৭ দুপুর ১:০১

বিজন রয় বলেছেন: তবে হ্যাঁ, মাটির হোক আর পাথরের হোক মূর্তির অনেক ক্ষমতা।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


সেদিন সুদানে মানুষ মরলো না খেয়ে, ১৯৪৩ সালে বাংলা থেকে ১২ লক্ষ মানুষ বাতাসে মিশে গেলো সামান্য ভাতের অভাবে; মানুষ এখনও অনেক অসহায়; সেখানে মানুষের ছবি, মুর্তির কি শক্তি আছে? কিছুই নেই!

১৭| ২৮ শে মে, ২০১৭ দুপুর ১:২৯

নিরাপদ দেশ চাই বলেছেন: মে মাস বলে কথা! ৫ই মে তে শাপলা চত্বরে হেফাজতের যে সব লাশ ফেলা হয়েছিল, মে মাস এলেই সেটার স্মৃতি তাজা হয়ে যায় সরকারের। আবার কখন ধর্মীয় ঝান্ডা উড়িয়ে ধর্মভীর্রু জনগনকে রাস্তায় নামিয়ে ফেলে হেফাজত তা কি বলা যায়? সুতরাং যে কোন মুূল্যে তেতুল হুজুরকে সন্তুষ্ট রাখতে হবে। সন্তুষ্ট করতে গিয়ে যে উলটো প্রতিক্রিয়া হবে বুঝতে পারেনি সরকার। সরকার বিরোধী মুখপাত্র যারা বিএনপি ঘরানার মুখপাত্র হিসেবে পরিচিত তারা পর্যন্ত বলা শুরু করেছে যে সরকার মৌলবাদকে আস্কারা দিয়ে জঙ্গীবাদকে প্রশ্রয় দিচ্ছে। এইসব সমোলোচনার মুখে তাই এই ভাস্কর্যকে পুনর্স্থাপন করা হয়েছে।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের একটা তৃণমুল আছে; বাকী মানুষদের সাথে বর্তমান সরকারের সরাসরি সম্পর্ক নেই; ১৫২ জন এমপি জানে না যে, কতজন মানুষ তাদের সাথে আছে; ফলে, সরকার অনেক কিছু কম্প্রোমাইজ করে চলছে।

১৮| ২৮ শে মে, ২০১৭ দুপুর ২:২০

সত্যের ছায়া বলেছেন: আপনি মূর্তির ভবিষ্যৎ নিয়ে খুবই দুশ্চিন্তায়য় ছিলেন। ফলে আপনার স্বাভাবিক মানুষিক ভাবনায় রকমফের ঘটেছে। এই দন্ডয়মান জড় বস্তুকে নিয়ে ফিকশন অনুভব করেছেন। যা মানুষের স্বাভাবিক অবস্হাকে আড়াল করে।

আপনার বয়স হইছে। জড় বস্তুর ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত চিন্তিত হওয়ার কিছু নেই।
আপনার বিশ্রাম দরকার।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


মানুষ ভুত দেখে, না দেখে ট্রিলিয়ন গল্প করছে, লিখেছে; আমি দেশ কাঁপানো, ও সারা বিশ্বের পরিচিত থেমিস নিয়ে সামান্য ফ্যান্টাসী করছি মাত্র।

গত ২ দিনে, আপনি থেমিসের ছবি কত বার দেখেছেন? আমি কমপক্ষে শতাধিকবার দেহেছি।

১৯| ২৮ শে মে, ২০১৭ দুপুর ২:২৩

নতুন নকিব বলেছেন:



//অনেকের প্রশ্ন, থেমিস কি করে বাংলাদেশে এলো? অসহায় বাংগালীদের স্হান দেয়ার মতো অর্থনৈতিক অবস্হা গ্রীসের নেই বললেই চলে, তারা বিশ্ব ব্যাংকের প্রেমিয়াম দিতে পারছে না, চাকুরী নেই, ব্যবসা বাণিজ্যে লালবাতি জ্বলছে; তারপরও বাংগালীরা সেখানে ভালো করছেন, এবং নৌকায় করে প্রতি সপ্তাহে নতুন লোকেরা যাচ্ছেন! বাংগালীদের এই সৌভাগ্যের পেছনে কি থেমিস কাজ করছে? হয়তো থেমিস।//

-চাঁদগাজী ভাই,
মূর্তি কিংবা ভাস্কর্যের কোন কিছু করার ক্ষমতা আছে- এটা আপনি বিশ্বাস করেন? বাংগালীদের সৌভাগ্যের পেছনে কাজ করছে থেমিস? থেমিস কি নিজের সৌভাগ্য দুর্ভাগ্যের বিষয়ে কিছু জানে? থেমিস কি তার গায়ে সামান্য মশা বসলে সেটাকে তাড়াতে পারে?

ভাল থাকবেন।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


ফ্যান্টাসী, রূপকথা

২০| ২৮ শে মে, ২০১৭ দুপুর ২:২৫

নতুন নকিব বলেছেন:



গাজী ভাই,
এই পোস্টে আপনার থিমটা কি মূর্তির কেরামতি তেলেসমাতি জাহির করা?

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



ফ্যান্টাসী। পুরো গ্রীক ধর্ম ছিল রূপকথার উপর ভিত্তি করে। বর্তমানে, ৬০/৭০ জন মানুষ এখনো প্রাচীন গ্রীক ধর্ম পালন করে; তারা থেমিস মেমিসের গল্প চালু রেখেছে।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:



গ্রীকের অর্থনীতি ভয়ংকরভাবে খারাপ; তারপরও তারা অবৈধ বাংগালীদের বের করেনি আজও, আমি সেটি নিয়ে ফ্যানটাসী করেছি।

২১| ২৮ শে মে, ২০১৭ দুপুর ২:৩৭

রক বেনন বলেছেন: দেশে ঢুকতেই দেবীর কাপড় ধরে টানাটানি। আসল কাপড় খুলে শাড়ি পরিয়ে দিল। তারপর দেবীকে ধরে টানাটানি! মৌলবাদ আর অসাম্প্রদায়িকতার টানাটানি। ডান আর বামেদের টানাটানি। আর মাঝখানে বেকুব জনগণ! এই ফাঁকে কিছু বাঙ্গালীকে হাই কোর্ট তো হাই কোর্ট, একেবারে সুপ্রিম কোর্ট চিনিয়ে দিল। (বিশিষ্ট বাংলা প্রবাদঃ বাঙ্গালীকে হাই কোর্ট দেখাচ্ছে)

২৮ শে মে, ২০১৭ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


মানুষকে অশিক্ষিত করে রাখলে যা ঘটে। আজকাল, মানুষ নিজের ছবির দিকে তাকিয়ে থাকে ঘন্টার পর ঘন্টা; যদি মানুষ নিজের ভাস্কর্য কিংবা মুর্তি বানাতে পারতো, সবাই মৃত্যুর আগে পরিবারের জন্য একটা করে রাখে যেতো।

২২| ২৮ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

নীলপরি বলেছেন: ভালো বিশ্লেষণ ।

২৮ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



থেমিস বাংলাদেশ ও বিশ্ব মিডিয়ায় বিরাট হয়ে এসেছে, আমি সামান্য ফ্যানটাসীর চেস্টা করলাম।

২৩| ২৮ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

সিনবাদ জাহাজি বলেছেন: থেমিস সরানো ওয়ান কাইন্ড অফ মিুউচুয়াল।
ইসলামি দলগুলোকে পাশে টানা।
আওয়ামীলিগ জানে যে কেবল এই থেমি ইস্যুকে কেন্দ্র করেই সেকুলাররা দুরে সরে যাবেনা।
বাংলায় যাকে বলে সাপ ও মরবে লাঠিও ভাঙবে না।
দেখা কতখানি সফল হয় এই মিউচুয়াল

২৮ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা এই ভোটে বুঝার চেস্টা করছেন, সরাসরি ভোটে বিজয় সম্ভব, নাকি "দেয়া নেয়া"র রাজনীতি করতে হবে? তিনি জাতির সম্পদের বিনিময়ে এটা সেটা কেনার শুরু কেছেন; লাভবান হলে তিনি একা লাভবান হবেন, জাতি লাভবান হওয়ার সম্ভাবনা কম।

২৪| ২৮ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৬

জাহিদ হাসান বলেছেন: আমি বিষয়টাকে ধর্মীয় দৃষ্টিতে দেখি না।
‘বাঙ্গালী থেমিসকে’ আমার খারাপ লাগেনি।
এটাকে নিয়ে রাজনীতি ও ধর্মান্মদনা আমার কাছে খারাপ লাগে।
আমি পারলে থেমিসকে আমার বাড়ির সামনেই দাড় করাতাম, পরে দেখতাম কি হয়।
কি সুন্দর জাস্টিসিয়া। ওর সাথে কেউ এমন ব্যবহার করে? :(

২৮ শে মে, ২০১৭ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:


কিছু মানুষ আছে, এদের দক্ষতা আছে, তারা আঁকতে পারে, মানুষের মুর্তি, পশু পাখীর অবয়ব বানাতে পারে; মানুষ সেগুলোকে দেখছে, এটা সভ্যতার অংশ হয়ে গেছে।

২৫| ২৮ শে মে, ২০১৭ রাত ৮:৫৯

রাখালছেলে বলেছেন: এরপর হয়ত শহীদ মিনার,স্মৃতিসৌধ আর বঙ্গবন্ধুর মাজারও সরানো হবে । কারন আর কিছু না মুর্তি । সবই মুর্তি । দেশে বেশী করে তেতুল গাছ লাগান। তেতুল গাছ দেখলে হেফাজত করুন । জয় থুক্কু তেতুল বাংলা ।

২৬| ২৮ শে মে, ২০১৭ রাত ৯:০৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: কি একটা দেশে আল্লাহ পাঠাইলো এইসব থেমিস, টেমিস তারপর ছেলে ধষন করলে বাপের উক্তি এইসব নিয়া মাতামাতি করে। এইসব ফালতু খবর দিন এর পর দিন হয় নিউজপেপার এর হেডলাইন। টকশো গুলা করে এইসব নিয়া আলোচনা।

দেশের ১৬ কোটি মানুষের ভবিষ্যৎ কি? দেশের সুসম উন্নয়ন কোথায়?
নৌকায় পাড়ি দেওয়া বিদেশে যাওয়া মানুষ গুলির জীবন কি? ৭ ১০ লাখ টাকা খরচ বিদেশে কৃতদাসের মত জীবন যাপনের মানে কি?

এইসব সমস্যা না ভেবে থেমিস দেবি কি করলো

আজাইরা দেশের মানুষ যা করে আর কি?

বিবিসি, সি এন এন মনে ইংল্যান্ড হামলার এত নিউজ কাভার করে নাই আমরা যা করি?

২৮ শে মে, ২০১৭ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


স্বাধীনতার ৪৬ বছর পর কেন মানুষকে ১০/১৫ লাখ টাকায় ঘরবাড়ী, বউয়ের শেষ অলংকার বিক্রয় করে, বেআইনীভাবে নৌকায় সাগর পাড়ী দিচ্ছে, প্রাইম মিনিস্টার ও প্রেসিডেন্ট একদিন জাতির সামনে সেটা নয়ে আলাপ করেনি।

সাগরে ডুবে, পুলশের মার খেয়ে, ১০০ ইউরো পাঠালেই প্রেসিডেন্ট ও প্রাইম মিনিস্টার এদেরকে মিডিয়ায় ধন্যবাদ দেয়; এরা কৌশলী ক্রীতদাস ব্যবসায়ী।

২৭| ২৮ শে মে, ২০১৭ রাত ৯:৩৩

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: যা সার্বজনীন সেখানে বিতর্কিত কিছু স্থাপনেই বিশেষভাবে সুস্থ্য চিন্তা করা উচিৎ ছিল। কিন্তু সুস্থ্য চিন্তা করবে কে? ওরা সবাই তো অসুস্থ্য! মনে রাখবেন যা অসুস্থ্য তারই নাম রাজনীতি্র কৌশল! সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে স্বার্থ হাসিলের শেষ মাধ্যম ধর্মের অপব্যবহার।
-ধ্রুব নয়ন

২৮ শে মে, ২০১৭ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:



রাজনৈতিক দলই সরকার গঠন করেন; রাজনীতিই সবার চেয়ে শক্তিশালী; তারাই মানুষের সুন্দর জীবন গঠনে অবদান রাখতে পারে; তারাই মানুষকে কৌশলে সৌদীতে ও মালয়েশিয়ায় বিক্রয় করে নিজেরা বিলিওনিয়ার হয়

২৮| ২৮ শে মে, ২০১৭ রাত ৯:৩৮

রাজীব নুর বলেছেন: আমাকে এইভাবে কতদিন থাকতে হবে। না লিখতে-লিখতে আমি কিন্তু বাংলাটাইপ ভুলে যাব। যাচ্ছি।
কার কাছে যাবো? কার কাছে দরখাস্ত দিব?

২৮ শে মে, ২০১৭ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমি আপনার জন্য অনুরোধ করেছি; আশাকরি, সমাধান করবেন উনারা।

২৯| ২৮ শে মে, ২০১৭ রাত ৯:৪৬

ধ্রুবক আলো বলেছেন: কোন এক সময়ে থেমিস আগের অবস্হানেও চলে যেতে পারে; ভোটের পর, থেমিস হয়তো হাঁটতে শিখবে।
কথা খারাপ বলেন নাই, মৃনাল হক বলেছেন এবার ভাস্কর্য/মূর্তি বানালে তলায় চাকা লাগিয়ে দিবেন ।

২৮ শে মে, ২০১৭ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


বাচ্চা যদি অপ্রয়পজনীয় দামী খেলনার চায়না ধরে, তাকে ললিপপ দিয়ে থামানো সম্ভব; শেখ হাসিনা আপাতত তাই করেছে।

৩০| ২৮ শে মে, ২০১৭ রাত ১১:০৩

আখেনাটেন বলেছেন: 'যদি না থাকে কাজ বসে বসে খই ভাজ'---অামাদের এখন কাজের বড্ড অভাব। দুই মিলিয়নের উপর শিক্ষিত বেকার। এদের তো কিছু করতে হবে।

২৯ শে মে, ২০১৭ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:


এখনকার সরকার ও প্রশাসন হাজার হাজার ষড়যন্ত্র করে দেশ চালাচ্ছে; এসব থেমিস মেমিস সমস্যাও ষড়যন্ত্রের অংশ

৩১| ২৮ শে মে, ২০১৭ রাত ১১:৩০

রানার ব্লগ বলেছেন: দেবি টেবি বাদ দিয়া তেতুল এর এক খানা ভাস্কর্য স্থাপন করা হোক।

২৯ শে মে, ২০১৭ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


আগে মৌলভীরা মানুষের ছবি তোলার বিপক্ষে ছিলো; এখন শফি হুজুরের প্রতিকৃতি করতে দিবে হয়তো।

৩২| ২৮ শে মে, ২০১৭ রাত ১১:৩১

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ঝাঁসির রাণী, সিরাজউদ্দৌলা কি তিতুমীর.... বাংলার ইতিহাসে অনেকেই আছেন যারা ন্যায়-এর প্রতীক ছিলেন।

তাঁদের বাদ দিয়ে কেন একজন অবাঙ্গালী রমণীকে এভাবে কটু ভাবে উপস্থাপন করে অপমান করা হলো তা আমার বোধগম্য নয়।

২৯ শে মে, ২০১৭ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:


আপনি ঝাঁসির রাণী, সিরাজউদ্দৌলা, তিতুমীরদের চেনেন; কিন্তু আপনি শিল্পি নন; আবার যে শিল্পি সে থেমিসকে মডেল মনে করেছে; এ ধরণের লজিক থেকে এই ধরণের সিনারিও তৈরি হয়।

৩৩| ২৯ শে মে, ২০১৭ রাত ২:১৮

জেন রসি বলেছেন: ফ্যান্টাসি ভালোই হচ্ছিল। আধিভৌতিক গল্প লিখে ফেলেন।

২৯ শে মে, ২০১৭ রাত ৩:২০

চাঁদগাজী বলেছেন:


থেমিস নিয়ে যা ঘটছে, সেটার সাথে তাল মিলানোর চেস্টা করছি; অন্যগুলো নিয়ে আমার তেমন ধারণা নেই

৩৪| ২৯ শে মে, ২০১৭ রাত ৩:০৯

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: আপনি আবার মোজেজায়ও বিশ্বাস করেন । গোলামির জিবনে উৎসাহিত করতেও লজ্জাবোধ করছেন না । পাথরের মূর্তির কিছু করার ক্ষমতা নেই ঠিক আছে তাকে নিয়ে না হয় না ই বললাম কিন্তু মনের ভিতরে যে গোলামির বাসনা আসন গেড়ে আছে তা তো মূর্তির চেয়ে ভয়াবহ । কিছু বললে বলছেন ফ্যানটাসি । ঠিক আছে দুনিয়ার জগত থেকে ফ্যান্টাসির জগতে ডুবে থাকার অধিকার আপনার আছে । আপনি যেহেতু ফ্যান্টাসির জগতে ডুবে আছেন তো দুনিয়ার জগত থেকে আমরা আপনাকে আর জ্বালাতন করতে চাই না ।

২৯ শে মে, ২০১৭ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:


গোলামীর জীবন কোনটা, সৌদী ও মালয়েশিয়ায় কাজ করার জন্য ৭০ লাখ অশিক্ষিত মানুষকে শেষ ভিটা বাড়ী বিক্রয় করে কাজে যোগাড় করা, দেশে নিজের জাতির জন্য কাজ করা? এরা বাইরে কাজ করতে যাচ্ছে, কারণ আপনার মতো মগজহীনরা ওদের জন্য কোন পথে বের করতে পারেনননি। আপনি গুহা মানবের মগজ নিয়ে বিশ্বকে দেখছেন।

৩৫| ২৯ শে মে, ২০১৭ রাত ৩:২৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
এক কাজ করলে হয় না?


থেমিস মেমিসের জন্য সৌদিয়ান কোন রাজ পরিবারের সাথে আলোচনা করত তার জন্য বোরকার অর্ডার দেওয়া হোক(!) হয়ত এতে নিম গাছের ক্বাদর কমবে!

২৯ শে মে, ২০১৭ রাত ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:



যেগুলো সমস্যা নয়, জাতি সেগুলোকেও সমস্যায় পরিণত করছে; কারণ, পেছনে পড়াদের সংখ্যা বেড়ে গেছে সরকারের দক্ষতা ও সততার অভাবের ফলে।

৩৬| ২৯ শে মে, ২০১৭ ভোর ৬:৫১

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: তাহলে এক কাজ করুন বিভিন্ন দেশ থেকে মূর্তি আমদানি করুন আর সেই দেশে মূর্খদের পাঠাতে থাকেন । তাহলে দেশ উন্নত হয়ে যাবে । আচ্ছা দেশে এত মূর্তি আর আপনার মত বুদ্ধিজীবি থাকতে । আর ডিজিটাল বাংলাদেশের ধ্বজাধারী এবং কোটি কোটি উচ্চতর সার্টিফিকেট থাকতে বেকারত্বের সংখ্যা এমন বাড়ছে কেন ? ঘুরিয়ে পেঁচিয়ে কথা না বলে এটা বলুন যে সঠিক শিক্ষা ও উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে জাতির উন্নয়ন সম্ভব ওসব মূর্তি ফুর্তি কিছু না । যদি তাই হয় তবে গ্রীকদের অর্থনৈতিক অবস্থা যা তা কি মূর্তির কল্যাণেই । জাতিকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করতে না পারলে তারা শুধু বিদেশে নয় নিজ দেশেও গোলামীর শৃঙ্খলে আবদ্ধ থাকবে বিপরীতে তাদের মূল্যমান সর্বত্রই থাকবে বিদেশেও তাদের চাহিদা থাকবে, স্ব সম্মানে নিয়ে যাবে কারো করুণার দান হিসেবে নয়।

২৯ শে মে, ২০১৭ সকাল ৭:১০

চাঁদগাজী বলেছেন:


আমি আপনার পোস্ট পড়ে দেখেছি; আপনার বক্তব্য বুঝেছি।

৩৭| ২৯ শে মে, ২০১৭ সকাল ৯:০৬

সিনবাদ জাহাজি বলেছেন: হেফাজত খুশী, দেবীর মূর্তি হাইকোর্টের সামনে থেকে তারা তাড়াইতে পারছে। থেমিসের ভাস্কর্য আবারও খাড়া হইতাছে এই সংবাদে সেক্যুলাররাও খুশী আর আওয়ামীলিগ খুশি সেক্যুলার আর হেফাজতরে বোকা বানায়া

৩৮| ২৯ শে মে, ২০১৭ সকাল ৯:৩০

ডঃ এম এ আলী বলেছেন: মানুষকে অশিক্ষিত করে রাখলে যা ঘটে। আজকাল, মানুষ নিজের ছবির দিকে তাকিয়ে থাকে ঘন্টার পর ঘন্টা; যদি মানুষ নিজের ভাস্কর্য কিংবা মুর্তি বানাতে পারতো, সবাই মৃত্যুর আগে পরিবারের জন্য একটা করে রাখে যেতো।
মনে হচ্ছে মানুষকে তার নীজের ভাস্কর্য তৈরীর শিক্ষাদানের প্রজেক্টটা বাস্তবায়নের দায়ীত্ব মৃনাল হককে দেয়া যেতে পারে ।
এটা একটা বড় বাজেটের প্রকল্প হতে পারে , এ ধরনের বড় বজেটের প্রকল্প বাস্তবায়নে সরকারের উচ্চ পর্যায়ের সকল আমলাকে পাওয়া যাবে ।

৩৯| ২৯ শে মে, ২০১৭ সকাল ৯:৪৮

ইফতি সৌরভ বলেছেন: হাস্যকর বাঙালি, হাস্যকর বাংলাদেশ!!! কাল্পনিক এক দেবীকে নিয়ে যে মাতামাতি শুরু করেছে তা যদি সমসাময়িক সমস্যা গুলো নিয়ে করত তাহলে হয়তোবা দেশের আবাল মানুষ খুব সুখী হত। একটা কৌতুক প্রায় শুনি, এক হাজার মানুষকে হত্যার পর একটা সাইকেলের চাকা ফুটো করে দিলে সবাই সাইকেলের চাকা নিয়ে মাতামাতি করে



৪০| ২৯ শে মে, ২০১৭ সকাল ১০:২৯

বিদ্রোহী সিপাহী বলেছেন: যেহেতু থেমিসের কোন ক্ষমতাই নেই সেহেতু থেমিস নিয়ে যা ঘটবে তার প্রধান কলাকুশলী এর পক্ষ-বিপক্ষের বাঙালীরা, আম জনতা এই পক্ষ-বিপক্ষের পর্যায়ভূক্ত নয় (তাদের সময় আছে নাকি)

৪১| ২৯ শে মে, ২০১৭ সকাল ১১:৩২

নূরএমডিচৌধূরী বলেছেন: *** সামান্য থেমিস মেমিস নিয়ে আমরা, সাধারণ মানুষ যেন বিভক্ত না হই; অসাধারণরা থেমিস মেমিস নিয়ে মাথা ঘামাক ***
থেমিস সামান্য কিছু হোটে পারে না।
একটা জলজেনত মুরতি কে আমোরা মুসলমান হয়ে সামান্য বলতে পারি না
তোবে আপনার মোরমো কথা দারুন
লিখায়++

৪২| ২৯ শে মে, ২০১৭ সকাল ১১:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:

আজকাল, মানুষ নিজের ছবির দিকে তাকিয়ে থাকে ঘন্টার পর ঘন্টা; যদি মানুষ নিজের ভাস্কর্য কিংবা মুর্তি বানাতে পারতো, সবাই মৃত্যুর আগে পরিবারের জন্য একটা করে রাখে যেতো। - নিজের ছবি দেখা কি পাপের কিছু নাকি? আমি জানিনা। পৃথিবীর অনেক মুসলিম দেশেও ভাস্কর্য স্থাপনের নজির আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.