নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সুযোগ পেয়ে ৩ বাংগালী মেয়ে ব্রিটিশ এমপি, দেশে থাকলে কি হতেন?

১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:২১



এক ব্লগার বলেছেন, আমাদের যেই ৩ মেয়ে ব্রিটিশ এমপি হয়েছেন, বাংলাদেশে থাকলে এরা হয়তো গার্মেন্টস কর্মী হতেন; সম্ভাবনা ছিলো। বৃটেনে এখন হয়তো ৭ লাখ বাংগালী আছেন; এঁরা ৩ জন যথাসম্ভব ২য়, কিংবা ৩য় জেনারেশন'এর সদস্য; এঁরা লেখাপড়ার সুযোগ পেয়েছেন, রাজনীতি করার সুযোগ পেয়েছেন; এঁরা বাংলাদেশে থাকলে, শুধু শেখ রেহানার মেয়ে হয়তো সুযোগ পেতেন; বাকী ২ জনের কোন চান্সই ছিলো না, যেভাবে বর্তমানে গার্মেন্টস'এর ৪০ লাখ মেয়ে জাতি থেকে কোন সুযোগই পায়নি!

বৃটেনে পড়ালেখার খরচ অনেক বেশী, সরকারের জন্যও বেশী ব্যয়বহুল; তারপরও প্রত্যেকের পড়ালেখার নিশ্চয়তা আছে; বাংগালী পরিবারেরাও সেই সুযোগ পাচ্ছেন সেখানে।

বাংলাদেশে পড়ালেখার খরচ ১৯৭২ সালে, মাথাপিছু ১০ টাকার কাছাকাছি ছিল; তারপরও শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব ১৯৭২ সালে বাংগালীর বাচ্চাদের স্কুলে যেতে দেননি; এর থেকে বেকুবী বিশ্বে কখনো ঘটেনি।

গত ৪৬ বছরে, বাংলাদেশে পড়ালেখার খরচ, বিশ্বের সাথে সামানুপাতিক হারে, আমেরিকা ও সুইজারল্যান্ডের চেয়ে অনেক বেশী; এটা করেছে ব্যুরোক্রেটরা ও রাজনৈতিক দলগুলো, যাতে বাংগালীরা পড়তে না পরে; এতে সুযোগ হয়েছে, নুর আলীর মতো মানুষ ডলারে বিলিওনিয়ার হয়েছে; ৫০ হাজারের বেশী সরকারী ও বেসরকারী আদম বেপারী থেকে শুরু করে রাস্ট্রদুতেরাও কোটীপতি হয়েছে; গার্মেন্টস ইন্ডাস্ট্রিজে ৫০ হাজার মালিক ও ব্যবসায়ীকে আমেরিকান ডলারে মিলিওনিয়ার করেছে; চাবিকাঠি একটি, "কৌশলে পড়ালেখা করতে না দেয়া"।

বাংলাদেশ সীমিত সম্পদের দেশ, সবাই সুইজারল্যান্ডের মতো ধনী হওয়ার কথা নয়; কিন্তু সবার অবস্হা কমপক্ষে মালয়েশিয়া ও চীন থেকে ভালো হতে পারতো, যদি সবাইকে পড়ালেখা করার সুযোগ দেয়া হতো; সবাইকে "ফ্রী" পড়ানোর টাকা ১৯৭২ সাল থেকেই ছিলো, আজও আছে। আজ গার্মেন্টস হয়তো ২৮ বিলিয়ন ডলারের "হার্ড কারেন্সী" আনছে; যদি সবাইকে পড়তে দেয়া হতো, "বাংলাদেশের টাকা হার্ড কারেন্সীতে পরিণত হতো"।

মন্তব্য ৭৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:৩১

মোস্তফা সোহেল বলেছেন: দেশে থাকলে এই তিন জন হয়তো গৃহিনী ছাড়া কিছুই হতনা।
আচ্ছা গাজী ভাই তারা বিদেশে এমপি হয়ে আমাদের দেশের কি লাভ হল যদি একটু বলতেন?

১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশের লাভ হয়েছে: ওখানে ৭ লাখ বাংগালী আছেন; সেই ৭ লাখ থেকে অনেক পাউন্ড "হার্ড কারেন্সী" আসে বাংলাদেশে; ঐ ৭ লাখ বাংলাদেশে থাকলে ভালো হতো, কিন্তু সরকার তাদের চাহে না, তাদের হার্ড কারেন্সী চাহে; ঐ ৭ লাখের যদি নিজস্ব এমপি থাকে, তারা ভালো করবেই করবে; অর্থাৎ সেই ৭লাখ ভালো করলে, আমরা বেশী "পাউন্ড" পাবো, খরাপ করলে, বাংলাদেশ থেকে জমি বিক্রয় করে টাকাকে হুন্ডি করে নিয়ে যাবে।

২| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৩

মুহাম্মদ জসিম (মন্ডল) বলেছেন: লেখাটা দরকার ছিলো।

নমশুদ্র সাহেব তার ব্লগে শুধু রাজনৈতিক কারণে তাদের নিচু করে দেখেননি উনি সিলেটের লোকেদের প্রতিষ্ঠা লাভে হিংসুক হয়ে ব্লগ লিখেছেন।

আপনার লেখায় শুধু তার রাজনৈতিক দিকটার জবাব আছে, বাকিটাও যদি লেখতেন তবে বেশ হতো মনে করছি।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগার নমশুদ্র অসুন্দর নিক নিয়ে নিয়ে নিজের ভাবনাশক্তিকে কিছুটা অসন্মান করেছেন; তারপর, উনি ঐ ৩ মেয়ের কথা যা লিখেছেন, সেটা ভুল ভাবনা।

আমি আমাদের সেই ৩ মেয়েকে উদাহরণ হিসেবে নিয়েছি, আমাদের ৪০ লাখ মেয়েকে সরকার ও ব্যুরোক্রেটরা কিভাবে "ক্রীতদাসী" বানায়েছে সেটা বলার জন্য।

৩| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ব্রিটেনে সিলেটি ও বাঙ্গালী বিরোধ চরমে।

এই তিন এম,পি, আশা করি এ নিয়ে কাজ করবেন।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:


সেটা অর্থনৈতিক ও শিক্ষাগত সমস্যা; সেটার সমাধান হবে; ঐ ৩ মেয়ে শিখার সুযোগ পাচ্ছে, মাথা থাকলে ওখানে সমাধান বের করা ১,২, ৩

৪| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শিক্ষার ক্ষেত্রে সরকারের দায়িত্বের পাশাপাশি পরিবারের দায়িত্বও কিন্তু কম নয়। যে পবিারের আর্থিক স্বচ্ছলতা আছে সে পরিবারের সন্তানেরা শিক্ষার সুযোগ বেশী পায়।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:

আপনি বলেছেন, " শিক্ষার ক্ষেত্রে সরকারের দায়িত্বের পাশাপাশি পরিবারের দায়িত্বও কিন্তু কম নয়। "

-আপনার মতো নাগরিক থাকাতে রওশন এরশাদ বিরোধীদলের নেত্রী হয়েছেন, শেখ হাসিনা ৩৭ বছর আওয়ামী লীগের সভাপতি, বেগম জিয়া ৩ বার প্রিমিয়ার; আপনারদের ভাবনাশক্তি রহিত হয়ে গেছে! তৃতীয় বিশ্বে লেখাপড়ার ভার রাস্ট্রকে নিতে হবে; কারণ, ৬৬% পরিবারের মাতা-পিতা অশিক্ষিত।

৫| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমরা কিন্তু বিশ্বের অন্যতম দরিদ্র দেশ বাংলাদেশের নাগরিক। যে দেশের প্রথম এবং প্রধান সমস্যা অতিরিক্ত জনসংখ্যা। প্রাকৃতিক দুর্যোগ আমাদের বারে বারে আঘাত হানে। তারপরও সরকার কি কম করেছে শিক্ষার জন্য?

প্রাথমিক পর্যায়ে শিক্ষা পুরোপুরি ফ্রি। কোন খরচ লাগে না। বই পর্যন্ত দেয় সরকার। মেয়েদেরতো উচ্চ মাধ্যমিক পর্যন্ত ফ্রি। এখন পরিবারগুলো যদি সচেতন না হয় সরকার কি পুলিশ দিয়ে বেধে ছেলে মেয়েদেরকে স্কুলে নিয়ে যাবে? বলুন আপনি।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনাদের চিন্তাশক্তি সীমিত; আজকে আমাদের যেই সম্পদ আছে, তা থেকে ১ জন টোকাই কতটুকু পাওয়া উচিত, কতটুকু পাচ্ছে? তার অধিকার ও ভাগ আছে? থাকলে সেটা তার পড়ালেখায় ব্যয় করা হোক; আপনারা এই যুগে সামান্য ফাইন্যান্সও বুঝেন না, আফ্রিকার মানুষ আপনার থেকে ভালোভাবে চিন্তা করতে পারেন, মনে হয়!

৬| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:৩৮

ফকির আবদুল মালেক বলেছেন: বাজ্জে পোষ্টের জবাবে আপনার পোষ্ট ভালা পাইছি।
আপনাকে সাধুবাদ। অভিনন্দন ঐ তিন ব্রিটিশ এম পি কে।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


অবশ্যই, মেয়ে ৩টি এখনো বাংলা বলেন, বাংগালী হিসেবে নিজকে অনুভব করেন; ওখানে ৭ লাখ বাংগালীকে তাঁরা সাহায্য করতে পারবেন।

৭| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:৪১

শিখণ্ডী বলেছেন: দেশে তিন জন হিজাবধারী বাড়ত।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


হয়তো।

৮| ১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন: আজ গার্মেন্টস হয়তো ২৮ বিলিয়ন ডলারের "হার্ড কারেন্সী" আনছে; যদি সবাইকে পড়তে দেয়া হতো, "বাংলাদেশের টাকা হার্ড কারেন্সীতে পরিণত হতো"।

++++++++

১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব সেটা বুঝেননি; উনারা আসলে, ৬ দফাও বুঝতেন না, যেভাবে মানুষ ৬ দফাকে নিজের করে নিয়েছিলেন।

৯| ১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: দেশে থাকলে বিপরীত হতেন!! সম্ভব হতো না অপরাজনীতির ভিড়ে!!

১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



৪০ লাখ গার্মেন্টস'এর মেয়ে যদি বৃটেনে যেতে পারতেন, আরো ১৮ জন বাংগালী মেয়ে এমপি হতো; রওশন এরশাদ সিলেটে হোটেলের ম্যানেজার হতেন।

১০| ১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

ডা. এইচ আর হাবিব বলেছেন: পড়ুয়া হতেন

১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


বাংলায় ৪৬ বছরে ৫০% মানুষকে সামান্য স্কুলে বসে "অ আ" পড়তে দেয়নি শেখ সাহেব, জিয়া, এরশাদ, বেগম জিয়া বা শেখ হাসিনা; এই লোকগুলো সত্যই ভাবনাহীন ছিলেন।

১১| ১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমাকে দেয়া প্রতিউত্তরে যদিও হাসছি, তবুও শিকার করতেই হয় সত্যই বলেছেন।

১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


আমাদের জাতির সব সম্ভাবনাকে ছাত্র-রাজনীতিবিদ, মিলিটারী ও নির্বোধেরা মিলে ধুলার সাথে মিশিয়ে দিয়েছে।

১২| ১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

জাহিদ অনিক বলেছেন: "কৌশলে পড়ালেখা করতে না দেয়া"।

হুম, বিদেশে শিক্ষকদের বেতন ও মর্যাদা অনেক বেশি। এদেশে যার নাই কোন গতি, সে করে পণ্ডিতি ।

১১ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সাল থেকে আজ অবধি একজন শিক্ষকও দাবী করেননি যে, "প্রতিটি বাংগালীকে পড়তে দিতে হবে"; এগুলো শিক্ষক নন, এরা ডোডো; আমি আসলে, শিক্ষকদের গালি দিতে চাচ্ছি না

১৩| ১১ ই জুন, ২০১৭ রাত ৮:০৬

সাঈদ মোহাম্মদ ফাহিম আবরার বলেছেন: শুধু তাই কি? আমরা দেশে যাদের শিক্ষা দিয়েছি তাদের সঠিক ব্যাবহার করতে পারছি তো। যদি বুয়েটকে শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে সর্বোচ্চ ধরে নিই তাহলে আজ তারা বি এস সি শেষ করে বি সি এস এর পেছনে দৌড়াচ্ছে কেন?
চার বছর ধরে প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং পড়া ছেলেটি কেন প্রশাসনের দ্বায়িত্ব নেবে? তাহলে এত বছর ধরে জনগণের এত টাকা খরচ কেন আমরা করব? দেশের যেকোন কাজে দেশীয় প্রতিষ্ঠানগুলোকে সুযোগ না দিয়ে কেন আমরা বিদেশীদের ডেকে আনব?

১১ ই জুন, ২০১৭ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


আমাদের দুস্ট ব্যুরোক্রেটরা "ওভার ইনভয়েসিং" করার জন্য আমাদের ৫ বিলিয়ন ডলার চীনাদের দিচ্ছে সেতু করার করার জন্য; ইহা আমাদের ছেলেরা করতে পারতো; শেখ হাসিনা তো এসব বুঝার কথা নয়, উনাকে চীন নিয়ে গেছে দুস্টরা; আসলে, শেখ হাসিনা এত কম জেনে, এই শতাব্দীতে দেশ চালাচ্ছেন, এটা এক বিস্ময়ের ব্যাপার।

১৪| ১১ ই জুন, ২০১৭ রাত ৮:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুই প্রেসিডেন্টের অস্বাভাবিক মৃত্যুই দেশের আজকের এই পরিস্থিতি সৃষ্টি করেছে। তবে ঘুরে দাঁড়ানোর এখনো সুযোগ আছে। যদি দুই পরিবার থেকে দেশকে মুক্ত করা যায়...

১১ ই জুন, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


এই ২ পরিবার থেকেও মুক্ত হয়ে লাভ গুণতে সময় লাগবে; এরা যেই ধরণের মাফিয়া ও কম-মগজের ক্যাডার বাহিনী বানায়েছে, উহারা কুমীরের মত বিশ্রী ও সর্ব-নাশক।

১৫| ১১ ই জুন, ২০১৭ রাত ৮:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটা ঠিক বলেছেন। না হলে, ভালো ভালো ডাক্তার ইঞ্জিনিয়ার বা অন্য পেশার লোকেরা কেন দুর্নীতিতে জড়িত হবে সরকারী পদে বসে?

১১ ই জুন, ২০১৭ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ, বিএনপি-জামাত, জাপা মানুষকে বিষাক্ত জীবে পরিণত করেছে নিজের মতো করে।

১৬| ১১ ই জুন, ২০১৭ রাত ৮:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজী ভাইকে ধন্যবাদ তার লেখাটির জন্য |
যেকোন পেশার প্রতিই সম্মান প্রদর্শন করা উচিত ! আর গার্মেন্টস এবং প্রবাসী শ্রমিকরা রেমিটেন্স পাঠিয়ে বাংলাদেশের অর্থনীতিকে যেভাবে সচল রাখছে তার জন্য তো ওই দুইটি পেশাকে আমাদের অর্থনীতির ধমনী হিসাবে মেনে নেয়া ছাড়া কোনো বিকল্প নেই ! যদিও দূর্ভাগ্যক্রমে ওদের অর্জিত সম্পদের অনেকটা কিছু সংখ্যক রাজনীতিবিদ, আমলা চক্র লুটপাট করে মালয়েশিয়া, কানাডা সহ অন্যান্য দেশে পাচার করে দেয়, তারপর যা উচ্ছিষ্ট থাকে তা দিয়ে চলছে গোটা দেশ |

আমি প্রবাস থেকে দেশে ফেরার পথে মধ্যপ্রাচ্যে ট্রানসিট থাকলে সেখানকার বিমানবন্দরগুলিতে প্রচুর বাংলাদেশী ভাইদের কর্মরত অবস্থায় দেখে মনটা গর্বে ভরে যায় | একইভাবে যখন ঢাকার রাস্তায় টিফিন ক্যারিয়ার হাতে ছুটে চলা গার্মেন্টসের বোনটিকে দেখি, তখন মনে হয় আমাদের দেশটির স্বাধীনতার পর সবচাইতে বড়ো অর্জনটি হয়েছে জিডিপির এই ঊর্ধ্বগতির এবং তা হয়েছে এই বিশাল শ্রমজীবীদের অবদানের কারণেই |

নমশূদ্র সাহেব মনে হয় জানেন না, আব্দুল গাফ্ফার চৌধুরী লন্ডনে শুরুতে প্রবাসী সিলেটিদের কাছ থেকে অনেক সহায়তা পেয়েছিলেন; তিনি এটা এক জায়গায় উল্লেখ করে ছিলেন (লন্ডনে ছক্ষু মিয়া) | মুক্তিযুদ্ধের সময়ও এই প্রবাসীরা বাংলাদেশের পক্ষে অনেক সহায়তা করেছিল | এই প্রবাসীরা সেখানে কি পেশায় নিয়োজিত সেটা বা বাংলাদেশে কি করতেন এটা আলোচনার কোনো বিষয়ই হয় উচিত নয় | প্রবাসে প্রচুর বাংলাদেশী ডাক্তার, ইঞ্জিনিয়ার, ছাত্র প্রয়োজনে অনেক ধরণের কাজ করে থাকে, তাতে কারো সমস্যা হওয়ার কথা নয় |

১১ ই জুন, ২০১৭ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা সব পেশায় চাকুরী করছে প্রবাসে, আরবের গরমেও বিপদজনক কাজ করে, দৈনিক ১০ জন করে মরছে, ডলার পাঠাচ্ছে দেশে; সেই ডলারে ব্যুরোক্রেট, রাজনীতিবিদ, প্রশাসনের লোকদের ছেলেমেয়েরা বিদেশ পড়ে সেখানে চাকুরী নিয়েছে, সেই ডলারে বিদেশ বাড়ী কিনেছে, ব্যবসা করছে।

১৭| ১১ ই জুন, ২০১৭ রাত ৯:০৯

ধ্রুবক আলো বলেছেন: যদি সবাইকে পড়তে দেয়া হতো, "বাংলাদেশের টাকা হার্ড কারেন্সীতে পরিণত হতো"।
সেটাই প্রাক্তন ও বর্তমান রাজনীতিবিদ, ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী বুঝে না, নাকি না বুঝার ভান করে কে জানে!!?

৩জন ব্রিটেনে এমপি হয়ে গেছেন এরকম প্রতিনিয়তই বিদেশে পাড়ি জমিয়ে মেধা পাচার হচ্ছে! এই কি ছিলো জাতির ভাগ্যে, অথচ দেশে অনেক মেধা ঝরে যাচ্ছে পৃষ্ঠপোষকতার কারণে।

১১ ই জুন, ২০১৭ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:


ওরা বুঝেও না, আবার স্বভাবের দিক থেকে ডাকাত। ওরা পড়ালেখার সময় মারামারি করেছে, পড়েনি।

১৮| ১১ ই জুন, ২০১৭ রাত ৯:৪৮

হাসান কালবৈশাখী বলেছেন:
আমি মনে করি বাংলাদেশের সাথে অন্যকোন দেশের তুলনা করা ঠিক না।

বাংলাদেশ কাটাতারে ঘেরা ছোট একটি দেশ।
অপর্যাপ্ত অবকাঠামো নিয়ে পৃথিবীর সবচাইতে ঘনবসতির দেশ। এরপর গ্লোবাল ওয়ার্মিএ দক্ষিনের সমদ্র ফুলে উঠছে, প্রতিবছরই জমি হারাচ্ছে।
বাংলাদেশে ঘণবসতি কতটা প্রকট?
পৃথিবীর সমস্ত লোকজনকে ধরে আমেরিকা যুক্তরাষ্ট্রে ঢুকিয়ে দিলেও বাংলাদেশের মত ঘণবসতি হবে না।
এত অল্প জাগায় এত মানুষ কাজ কোথায় পাবে? ছেলেমেয়েরা ভাল স্কুল কোথায় পাবে?
এরপরও রাষ্ট্র স্কুল শিশুদের জন্য বিনা মুল্যে শিক্ষার ব্যবস্থা করেছে, ফ্রী বই দিচ্ছে।
শিশুশিক্ষা, জিডিপি, শিশু-মাতৃমৃত্যু, জনস্বাস্থ্য ইত্যাদি ইশুতে দখলদার পাকিস্তানের চেয়ে অনেক ভাল অবস্থানে আছে বর্তমান বাংলাদেশ।

দেশে কর্মসংন্থান হচ্ছে বছরে ১৮-২০ হাজার, নতুন চাকুরি হচ্ছে। এরপরও অনেক বেকার, কাজ না পেয়ে বাধ্য হয়ে মানুষ বিদেশ যাচ্ছে, ধনী মুসলিম দেশগুলো নিম্নমানের কাজ দিলেও, রেসপেক্ট করে না, নির্জাতিত হলেও মামলা করতে দেয় না। মারধর করলেও বিচার নেই। এই মুসলিম ব্রাদার্স। দির্ঘদিন থাকতেও দেয় না। নাগরিকত্ব তো দুরের কথা।

কিন্তু ইউরোপ, নর্থ আমেরিকা, অষ্ট্রেলিয়া নিউজিল্যান্ড ও জাপানের মত সভ্য দেশগুলো আমাদের পড়াশোনা করতে দেয়, স্কলারশিপ দেয়, চাকুরি দেয়, কিছু দিন পর নাগরিকত্ব দেয়। অবৈধভাবে আসলেও টেম্পরারি পারমিট দেয়, চাকরি করতে দেয়।
এভাবে প্রায় ১কোটির বেশী বাংলাদেশী সেসব দেশে মোটামুটি স্থায়ী ভাবে কমবেশী ভালভাবেই আছে।
এখন সেখানে এই কর্মজীবীদের দুএকজন প্রতিনিধি সেই দেশের রাজনীতিতে বড় একটি স্থান পেলে লাভ আমাদেরই।

১১ ই জুন, ২০১৭ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালে, শেখ সাহেব ফিরে আসার পরদিন যদি বলতেন, "৫ বছর থেকে ১৫ বছরের সবাই স্কুলে, টাকা দেবো আমি", তা'হলে আজ বাংলা হতো সুইজারল্যান্ড।

উনার ভুল শোধরাতে পারেন আজকে শেখ হাসিনা। আমার পোস্ট পড়ার পর ঘোষনা দিক, উনি ইতিহাসে থাকবেন।

১৯| ১১ ই জুন, ২০১৭ রাত ৯:৫৮

আহা রুবন বলেছেন: সবাইকে পড়ার সুযোগ করে দিলে সমস্যা আছে। শিক্ষিত মানুষের কাছে মাতব্বরি করা একটু কঠিন হয়ে যায়।

১১ ই জুন, ২০১৭ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


কিন্তু পুরোজাতি সুইসদে মতো ভালো থাকতে পারতেন; এসব মাল পাল, রক্তচোষারা থাকতো না।

২০| ১১ ই জুন, ২০১৭ রাত ১১:৩৯

সাঈদ মোহাম্মদ ফাহিম আবরার বলেছেন: দেশের শিক্ষিত সম্প্রদায়েরও বিশাল একটা অংশ জাতির এই দিকটা নিয়ে আলোচনা করছে না। আগে দেখতাম বাংলাদেশের যত স্বাধীনতার আন্দোলন,অপরাজনীতিবিদদের প্রতি যত প্রতিবাদ সবই ছাত্র-শিক্ষক সম্প্রদায়ের হাত ধরে আসত। কিন্তু এখন এই শিক্ষিত সম্প্রদায়ের শিক্ষিত বাবা মায়েরা সন্তানদের শিক্ষা দেন " বাবা গোলমাল থেকে দূরে থাকবি" । তারা ক্রিকেট উন্মাদনা নিয়ে ফেসবুকের নিউজফিড ভাসায়ে দিতে পারে, কিন্তু চলমান সংকট নিয়ে টু শব্দটি করা তাদের পক্ষে অসম্ভব। তাই আমি জাতিকে শিক্ষিত করে তোলার পরও নিজের ভালো মন্দ বুঝবে কিনা এটা নিয়ে অনেক কনফিউশনে আছি।

১২ ই জুন, ২০১৭ ভোর ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


জাতিকে অর্ধ-শিক্ষিত করে রেখেছে, অর্ধ-শিক্ষিত থাকার সময়, শিক্ষিত ও অশিক্ষিতদের মাঝে প্রতিযোগীতা হয়; এবং এটা জাতির জন্য ভয়ানক, অশিক্ষিতরা জাতির শিক্ষিত অংশকে বিশ্বাস নাও করতে পারে।

২১| ১১ ই জুন, ২০১৭ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: আমি আপনার প্রতিটা পোষ্ট খুব আগ্রহ নিয়ে পড়ি। আপনার পোষ্টের প্রতিটা মন্তব্যও খুব আগ্রহ নিয়ে পড়ি। এবং আপনি প্ন্য ব্লগারদের পোষ্টে যেসব মন্তব্য করে, তাও খুব মন দিয়ে পড়ি।

বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা খুব খারাপ। শিক্ষা ক্ষেত্রেই সবচেয়ে বেশি দুর্নীতি হয়। আমার নিজের চোখে দেখা- শিক্ষা অধিদফতরে গেটের দাড়োয়ান দূরদুরান্ত থেকে আসা শিক্ষকদের কাছ থেকে টাকা নিয়ে ভেতরে ঢুকতে দেয়। টাকা না দিলে ঢুকতে দেয় না।

১২ ই জুন, ২০১৭ ভোর ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


বৃটিশ কলোনী ভারতীয় শিক্ষকদের সন্মান করতো।

২২| ১১ ই জুন, ২০১৭ রাত ১১:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পড়ার সময়টা ভাল কেটেছে।

১২ ই জুন, ২০১৭ ভোর ৫:১২

চাঁদগাজী বলেছেন:


আমাদেরকে কোণঠাঁসা করে ফেলেছে কিছু অদক্ষ লোকজন।

২৩| ১২ ই জুন, ২০১৭ রাত ৩:১৬

উম্মে সায়মা বলেছেন: "বাংলাদেশের টাকা হার্ড কারেন্সীতে পরিণত হতো"।
চমৎকার একটা কথা বলেছেন। সরকার অবশ্যই সামর্থ্য রাখে ফ্রী পড়ানোর কিন্তু দরকার মনে করেনা।

১২ ই জুন, ২০১৭ ভোর ৫:১১

চাঁদগাজী বলেছেন:


আমাদের টাকা হার্ড-কারেন্সী হয়নি বেকুবেরা দেশ চালানোর ফলে।

২৪| ১২ ই জুন, ২০১৭ সকাল ৯:৩০

খরতাপ বলেছেন: দেশে থাকলে টিউলিপ হতেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা। বাকি দুজনের কোন নাম নিশানা থাকত না।

তবে একটা ব্যাপার, গতবার ১০ জন ইন্ডিয়ান আর ১০জন পাকিস্তানী নির্বাচিত হয়েছিল। এবার সেই সংখ্যা ১২ করে।
বাংলাদেশ কিন্তু সেই তিনেই আটকে আছে। পাক-ভারত জুটির ৬ জন করে পুরুষ প্রতিনিধিও আছে - বাংলাদেশের নেই।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


বৃটেনে ভারতীয়রা অনেক আগের থেকে আছে, পাকিস্তানের লোকজনও আগের থেকে আছে; একই সাথে, প্রথমদিকে মোটামুটি কমশিক্ষিত বাংগালীরা বৃটেন গিয়েছিলেন।

নতুন জেনারেশন হয়তো আরো ভালো করবেন।

২৫| ১২ ই জুন, ২০১৭ সকাল ৯:৫৯

নীলপরি বলেছেন: যুক্তিপূর্ণ লেখা । ভালো লাগলো ।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


এসব ঘটনাসমুহ বাংলাদেশের মানুষকে নিজেদের অবস্হান বুঝতে সাহায্য করার কথা।

২৬| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৩৫

চিন্তিত নিরন্তর বলেছেন: একজনের প্রধান মন্ত্রী হবার সম্ভাবনা ছিল। আর বাকি দুইজন হয় গৃহিণী না হয় শ্রমিক।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


লজিক্যালী তাই হওয়ার সম্ভাবনা ছিল।

২৭| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৪৭

স্বতু সাঁই বলেছেন: তবে তারা ব্লগার হতো বলে মনে হয় না।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং করার মতো টেকনোলোজিক্যাল ও অর্থনৈতিক অবস্হানে নেই বেশীরভাগ মানুষ।

২৮| ১২ ই জুন, ২০১৭ সকাল ১১:২২

তারেক ফাহিম বলেছেন: বাঙ্গালীর ঘরের বৌ হতো।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:


দরিদ্র বাংগালী বউয়েরা পরিবারের সব কস্ট বহন করে চলেছে, মর্মান্তিক

২৯| ১২ ই জুন, ২০১৭ সকাল ১১:৪০

রক বেনন বলেছেন: সবাইকে সহজে পড়াশুনার সুযোগ করে দিলে আমরা ঘরের কাজের মেয়ে পেতাম না, গার্মেন্টস এর জন্য নিম্ম বেতনে চাকুরীজীবী পেতাম না, কলকারখানায় ঝুঁকিপূর্ণ কাজ করার জন্য শিশু পেতাম না, বাসের/ টেম্পুর শিশু হেল্পার পেতাম না!! সব থেকে বড় কথা, শারীরিক, মানসিক আর যৌন নির্যাতন করার জন্য গরিব শিশু কিশোর কিশোরী পেতাম না। এজন্য সরকারকে ধন্যবাদ।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


এইভাবে কৌশলে মানুষকে পেছনে টেনে রাখা ভয়ংকর অপরাধ; আমাদের ব্যুরোক্রেট ও রাজনৈতিক দলগুলো কৌশলে মানুষকে তাদের অধিকার থেকে বন্চিত করেছে।

৩০| ১২ ই জুন, ২০১৭ বিকাল ৩:০৪

মোহাম্মদ বাসার বলেছেন: গাজী ভাই, খালেদা ও হাসিনা পরিবারের আর কেউ ছাড়া রাজনৈতিক প্রজ্ঞায় আর কেউ তেমন এগিয়ে নেই। কাজেই এরা বাংলাদেশে থেকে গার্মেন্টস শ্রমিক বা প্রাইমারী শিক্ষিকা যাই হতে পারত তা নিয়ে আমাদের কোন মাথা ব্যাথা নেই। এমাজুদ্দিন পর্যন্ত ২০০৫ সালে তারেককে দক্ষিণ এশিয়ার অন্যতম রাষ্ট্রনায়ক হবে বলে ভবিষৎবাণী করেছিলেন। কাজেই রোশানারা, টিউলিপ আর রূপা কি হল তা নিয়ে আমাদের বোচো জনতার তেমন কোন আগ্রহ নেই।

১২ ই জুন, ২০১৭ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:


ড: এমাজুদ্দিনের ব্যক্তিত্ব ও রাজননৈতিক ধারণা খুবই দুর্বল ছিল সব সময়ে; এই ধরণের পরগাছাগুলো অন্য উপর নির্ভর করে টিকে থাকে, এবং মানুষকে বিপথগামী করে।

৩১| ১২ ই জুন, ২০১৭ বিকাল ৫:৩৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: খুব সাধারণ বুদ্ধিমত্তা নিয়ে মানুষ রাজনীতি করে। আর তার থেকেও সাধারণ বুদ্ধিমত্তা জনগণের

১২ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ রাজনীতিবিদদের উপর হতাশ হয়ে, অবশেষ রাজনীতির উপরও হতাশ হয়ে গেছে

৩২| ১২ ই জুন, ২০১৭ রাত ১০:০০

প্রণব দেবনাথ বলেছেন: গাজী দা ইটা আপনার জন্য ।। https://www.youtube.com/watch?v=e_aR9-WlZhQ :D :D :D

১২ ই জুন, ২০১৭ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


স্যরি, আমি উর্দু হিন্দি বুঝি না; ফলে কিছুই বুঝতে পারিনি; মনে হয়, আসল কিছু নয়।

৩৩| ১২ ই জুন, ২০১৭ রাত ১১:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, বাংলাদেশে সম্পূর্ণ সিস্টেম চালু হয়ে গেছে আগামী বিশ বছর পর বিড়াট একটা সংখ্যা জনগন অশিক্ষিত হয়ে পড়বে, পড়া লেখা করার পয়শা যোগান কোচিং আর পাঠ্য বই আর নোটের চাপ ! আমার মনে হয় লবন সরিষার তেল ধান চাউল আমদানীর কারণ বাংলাদেশে কৃষি বিমুখ করে তুলা ১০০ টা টিভি চ্যানের দিয়ে, ঠিক তেমনি ক্লাসে ১৫ টা পাঠ্য বই দিয়ে হবে শিক্ষা বিমুখ। এক সময় ইংরেজ সাসনে ছিলাম তারপর পাকিস্তান ভবিষ্যতে কোন দেশের সাসনে থাকবো বোঝে নেন ।

১২ ই জুন, ২০১৭ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:


মানুষকে কৌশলে শিক্ষা থেকে দুরে রাখা হয়েছিল পাকী আমলে; সেটা এখন প্রয়োগ করছে বাংগালীরা; আসলে, বাংগালীরা দুস্ট কাজে পাকীদের চেয়েও দুস্ট।

৩৪| ১২ ই জুন, ২০১৭ রাত ১১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু এই সব পাকি বংশধর - আমরা ম্যাংগো পিপল বিপদে পড়ে গেছি দেশ স্বাধিন হয়েছে কিন্তু পাকি বংশ আমাদের শোষন করেই যাচ্ছে - ডানে বামে, উপরে নিচে, ট্যাক্স আর বাজেট শেয়ার মার্কেট নামে চলছে চুরি ।

১৩ ই জুন, ২০১৭ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ দেশ চেয়েছিল ব্যবসা করতে; মাঝখানে বিএনপিও ব্যবসা করে নিল।

৩৫| ১২ ই জুন, ২০১৭ রাত ১১:৫৬

দ্যা ফয়েজ ভাই বলেছেন: হুম,সেই তিন বাঙালী নারী বাংলাদেশে থাকলে গার্মেন্টস কর্মীই হতো।
এই কথাটিই যথেষ্ঠ। +

১৩ ই জুন, ২০১৭ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:


সম্ভবত। তবে, ৩ জনের মাঝে এক শেখও আছেন

৩৬| ১৩ ই জুন, ২০১৭ ভোর ৫:০৯

ডঃ এম এ আলী বলেছেন: সবকিছুইতো সুযোগে হয় , কেও সুযোগ পেয়ে যায় আর কেও কেও অনেক কষ্ট করে সুযোগ সুযোগ তৈরী করে নেয় । সেখানকার ৭ লক্ষ বাংগালীর মধ্যে এই তিনজন সুযোগ তৈরী করে নিয়েছেন সাধ্য সাধনা করে । অনেক বর্তমান ও প্রাক্তন রাজ বাদশাদের সন্তানেরা সেখানে আছেন বহুবিদ সুয়োগ সুবিধা নিয়ে, দেখা যাক এই তিন জনের মত আর কে কে সে রকম সুযোগ করে নিতে পারেন । এটা ঠিক দেশে থাকলে হয়তবা একজনের পক্ষেই এই সুযোগ পাওয়াটা অনেক সহজ হত , এমনকি এখনো যদি বাকি দুজনের কেও বাংলাদেশে সুযোগ নিতে আসেন চিতপটাং হওয়ার সম্বাবনা একেবারে উড়িয়ে দেয়া যায়না !!!

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


লন্ডনে সুযোগ পেতে হলে সঠিক পথে আসতে হবে; এবং ভালো কিছু গুণ থাকতে হবে। বাংলাদেশে সুযোগ নিতে হয় অন্যায়ভাবে ও দুস্টরাই বেশী কোয়ালিফাই করে।

৩৭| ১৩ ই জুন, ২০১৭ ভোর ৬:৪০

মিঃ আতিক বলেছেন: তিন কন্যা নিয়ে আমরা অনেকেই উতসাহিত। অনেকেই বলেন দেশের রাজনীতি পচে গেছে, ভাবছি এরা তাদের ক্লিন ইমেজ দিয়ে পরিবর্তনের একটা সূচনার চেষ্টা করতে পারেন।

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


ঐ ৩ মেয়ে বাংগালীদের জন্য উৎসাহ; তবে, বাংলাদেশের দুস্টদের সৃস্ট কমপ্লেক্স সিসটেমে ওরা হয়তো টিকবে না।

৩৮| ১৪ ই জুন, ২০১৭ রাত ৮:৩৯

প্রণব দেবনাথ বলেছেন: যাহ .... হ্যাঁ এটা একটা ফানি ভিডিও । তবে ফাটাফাটি ।

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


ঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.