নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

চে গুয়েভারা অন্যদের চেয়ে কি বেশী দেখেছিলেন, বুঝেছিলেন?

১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২৮



চে গুয়েভারা দেখেছিলেন দক্ষিণ আমােরিকার অবারিত মাঠ, নীল আকাশ, সুউচ্চ-পর্বতমালা, সবুজ কলাবাগান, আবোকাদো বৃক্ষ, পাহাড়ী চন্চল নদী, আমাজানের সীমাহীন জংগল ও প্রাণের সমারোহ, আকাশে ১০ ফুট বিস্তৃত পাখার এল কন্দর, এন্ডিজে অভুক্ত রেড-ইন্ডিয়ান শিশু, আর মেক্সিকোর বারে নৃত্যরতা ভুমিহীন চাষীর মেয়ে, কিউবায় ইউরোপীয় নাবিকদের যৌনদাসীদের।

চে দেখেছিলেন মাঠের পর মাঠ কলাবাগান, আংগুরের বাগান, আবোকাদোর বাগান, আনারসের বাগান, মদ তৈরির কারখানা, টিন ও তামার খনি; সবগুলোর মালিক আমেরিকানরা, সবগুলোতে ল্যাটিনরা ক্রীতদাসের মত খাটছে, সারাদিন কাজ করে পরিবার নিয়ে একবেলা খেতে পায় না, তাই মদ-গাঁজা খেয়ে রাস্তার ধারে পড়ে থাকে। এন্ডিজের রেড-ইন্ডিয়ান মহিলা লামার লোম থেকে হাতমোজা, সোয়েটার বানায়ে ১০০ মাইল দুরে আমেরিকানদের কাছে বিক্রয় করে; আর নিজের বাচ্চা থাকে উলংগ।

চে দেখেছিলেন ইয়াংকিরা নিজ বিমানে করে মেক্সিকো থেকে চিলির আকশে ঘুরে, মাটিতে নেমে সমুদ্র স্নান করে; কোন মেক্সিকান চাইলেও আমেরিকার ভিসা পায় না; ভিসা অফিসে ঢুকতে দেয় না; ভিসার ফরম পুরণ করতে পারে না ল্যাটিনরা, কোনদিন স্কুলে যায়নি; স্কুল নেই কোথায়ও আছে মদের কারখানা; ভিসা দেয়ার আগে জানতে চায়, কত ডলার নগদ আছে।

চে দেখেছিলেন ল্যাটিনরা নিজদেশে ক্রীতদাস, নিজদেশে প্রবাসী; মেক্সিকো থেকে চিলি অবধি যত ইমারত আছে, সবগুলোতে ইয়াংকি কিংবা ইউরোপের কুলীন স্পেনিশরা বাস করে; তাদের ছেলেমেয়ারা কালিফোর্নিয়া কিংবা মাদ্রিদে পড়ালেখা করে; আর ল্যাটিনের বাচ্চারা ইয়াংকিদের কলা বাগানে কাজ করে, কিংবা গরুর রাখাল।

চে জানতেন যে, ল্যাটিন আমেরিকার এই বিশাল সম্পদ এখানকার মানুষের হওয়ার কথা; এখানে স্কুল থাকার কথা, এন্ডিজের মায়ের সন্তান শীতে উলংগ থাকার কথা নয়, সেখানকার লামার লোমে সবার জন্য দরকারী কম্বল বানানো সম্ভব, মেক্সিকোর চাষীর মেয়ের বারে নাচার কথা নয়, চিলির টিনে সবার ঘর হওয়া সম্ভব, কলা বাগানের মালিক হবে ল্যাটিনের সাধারণ মানুষ, কিউবার মেয়েদের নিজের পরিবার থাকার দরকার, হাবানা পোর্ট তাদের শেষ ঠিকানা নয়।

মন্তব্য ৬২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

জেন রসি বলেছেন: চে পাল্টা আঘাত করার চেষ্টা করেছিলেন। দাসত্বের শৃঙ্খল থেকে মুক্ত করতে চেয়েছিলেন মানুষকে। তিনি যা দেখেছিলেন, তা দেখে যা করেছিলেন তার প্রতি আমার সমর্থন আছে।

১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


সবাই সবকিছু দেখে, কিন্তু সঠিকভাবে বুঝে না; সেটাই বাংলাদেশ, সোমালিয়া, সুদান, আফগানদের আজকের সমস্যা

২| ১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

জেন রসি বলেছেন: বাস্তব পরিস্হিতির বাস্তব বিশ্লেষন। এই সিম্পল ব্যাপারটাই এ দেশের বাম নেতারা কখনো চর্চা করতে পারেন নাই। তারা বইয়ের ভেতর তত্বের ভেতর ঘুরপাক খেয়েই যাচ্ছেন।

১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


এদেশের বাম নেতারা বই পড়েছেন, কোন বই? রসগুপ্তের রচনাবলী হজম করে বসে আছেন কিনা কে জানে?

বই পড়লে এনালাইটিক্যাল দক্ষতা বাড়ে, এটা ঠিক আছে; বইয়ের সাথে মানুষের জীবনকে বুঝার দরকার ছিলো; আমাদের বামপন্হীরা আড্ডাবাজ ছিলেন, নিজেদের ভেতর মিটিং ফিটিং করেছেন, সাধারণ মানুষকে সাথে আনার চেস্টা করেননি।

৩| ১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:০৫

শূন্য-০ বলেছেন: সুন্দর আলোচনা করেছেন, চে সম্পর্কে জানলাম

১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


চে সম্পর্কে কিছু জানা উচিত; মানুষের জন্য প্রাণ দিয়েছেন; মানুষের সম্পদ মানুষ যেন ফেরত পায়, সেজন্য যুদ্ধ করেছিলেন।

৪| ১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: তাই বুঝি বিদ্রোহী হয়ে উঠেছিলেন নিজের দেশের মানুষদের জন্য।।
তাই তিনি অমর হয়ে আছেন, তাই তো তিনি আজ অনেকের অন্তরে বসবাস করছেন।

আপনার পোষ্টটি প্রিয়তে থাকুক। সুন্দর বলেছেন, আমি বুঝতে পেরেছি চে-এঁর বিদ্রোহী হয়ে উঠার কারণ,

১৪ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


তিনি বুঝতে পেরে, জীবনপণ রেখে যুদ্ধ করেছিেলন।

৫| ১৪ ই জুন, ২০১৭ রাত ৮:০৮

আখেনাটেন বলেছেন: চে দেখেছিলেন কীভাবে মানবদের গুটিকয়েক দানবেরা পরিচালনা করছে। তিনি নিজেকে সেই মানবভুক্ত সম্প্রদায় মনে করে দানবদের হাত থেকে তাদের বাঁচানোর আপ্রাণ চেষ্টা করে বীরের মতোই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন।

কিন্তু চরম বাস্তবতা হচ্ছে এই মানবদের মধ্যেও আবার অনেকে অনুকূল পরিবেশ পেয়ে দেশে দেশে দানব হয়ে গেছে। আরো দুর্ভাগ্য এই যে চে'র মতো আমরা সেই দানবদের দেখতে পারি না। বাঁচানোর চেষ্টা তো বহুদূর।

১৪ ই জুন, ২০১৭ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


চে'এর উদাহরণ সাধারণ মানুষের জন্য অনুপ্রেরণার হওয়ার কথা ছিলো; কিন্তু তা খুব একটা ঘটেনি।

৬| ১৪ ই জুন, ২০১৭ রাত ৮:২৪

পারভেজ রশীদ বলেছেন: এন্ডিজের রেড-ইন্ডিয়ান মহিলা লামার লোম থেকে হাতমোজা, সোয়েটার বানায়ে ১০০ মাইল দুরে আমেরিকানদের কাছে বিক্রয় করে; আর নিজের বাচ্চা থাকে উলংগ।

১৪ ই জুন, ২০১৭ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


অবশ্য সেটার অবসান ঘটেনি আজো।

৭| ১৪ ই জুন, ২০১৭ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন: 'চে' কে নিয়ে সুনীলের দারুন একটা কবিতা আছে।

১৪ ই জুন, ২০১৭ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


তাই, ব্লগে দিতে পারেন; চে'র স্বপ্ন এখনো পপুলার

৮| ১৪ ই জুন, ২০১৭ রাত ৯:১৬

জাহিদ অনিক বলেছেন: চে গুয়েভারার সাথে প্রথম পরিচয় ২০১১ তে। তার আগে আমি এই মহান লোকের নাম পর্যন্ত শুনি নাই। সেটা আমারই অজ্ঞতা।
তখন দেখতাম ছেলেপুলেরা টি-শার্টে করে চে গুয়েভারা নিয়ে ঘুরে বেড়াচ্ছে ।
তারপর থেকে জানলাম শুধু টি-শার্টে না, শরীরেও চে গুয়েভারা ছুটে বেড়ায় ।

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


বাংলার মানুষ হয়তো চে'কে খুব একটা জানার কথা নয়; তারা চে'এর ছবি দেখেছেন; চে' দেখতেও সুন্দর ছিলেন, এটুকুই

৯| ১৪ ই জুন, ২০১৭ রাত ৯:৩১

নীলপরি বলেছেন: খুব ভালো ভাবে চে- এর আদর্শ তুলে ধরেছেন ।

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


দেখেন, পরে ভুলে গেলে হবে না; ভালো যদি লিখে থাকি চে'কে মনে রাখবেন

১০| ১৪ ই জুন, ২০১৭ রাত ৯:৪০

নীলপরি বলেছেন: চে'কে মনে রাখি বলেই তো পড়তে এলাম । :)

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


ভালো, চে' সাধারণ মানুষের বন্ধু ছিলেন।

১১| ১৪ ই জুন, ২০১৭ রাত ১০:৩১

চিন্তিত নিরন্তর বলেছেন: চে নিজেকে আলাদাভাবে চিনিয়েছিল। তাই সে আমেরিকার শতরু।

১৪ ই জুন, ২০১৭ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:


শুধুমাত্র আমেরিকা নয়, সে সৌদীদেরও শত্রু, পুরো ক্যাপিটেলিজমের শত্রু।

১২| ১৫ ই জুন, ২০১৭ রাত ১২:০৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: চে শুধু সপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়ন করতে পারে নী। মার্কিন লবিং এর কাছে পরাজিত হয়েছে। নেট দেখলাম সে ছিল একজন নাস্তিক, বাংলায় কিছু মানুশ তার মতবাদ আর্দশ প্রতিস্টা করতে চাইছে। বাংলার মানুশ বরাবর ছিল ধর্মপ্রান, ল্যাটিন এই আর্দশ তাই এখানে অকেজ।

১৫ ই জুন, ২০১৭ রাত ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


চে' নাস্তিক ছিলো কিনা আমি জানি না; তিনি অন্যদের সাথে যুদ্ধ করে কিউবা মুক্ত করেছিলেন; কিউবা এখন খুবই ভালো আছে; না'হয় তারা হেইতি, বা ডোমিনিকানো রিপাবলিকের মতো থাকতো; হেইতিতে বাংলাদেশীরা ইউএন'এর হয়ে শান্তি রক্ষা করছে; এইসব বাংগালীদের বেতন, স্হানীয় একজন পুলিশের ২০ গুণ বেশী।

বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ, তারা চেস্টা করছে ধর্মকে আরো প্রচার করতে, ব্লগে প্রতিদিনই গড়ে ১০টি পোস্ট থাকে ধর্মকে আরো বিশুদ্ধ করণের জন্য, আরো উন্নত মানের করার জন্য; ধর্মকে আরো বিশুদ্ধভাবে পালন করলে, আমরা সৌদীদের মত ধনী হয়ে যাবো, আশা করছি।

১৩| ১৫ ই জুন, ২০১৭ রাত ১২:২৬

মুশি-১৯৯৪ বলেছেন: আমাদের বামপন্থী নেতারা কী করে সাম্রাজ্যবাদীদের সহিত সমপর্যায় রক্ষা করে চলিতে হয় তাহারই অপূর্ব দৃষ্টান্ত দেখাইয়া চলিতেছে। এরা ক্রেডিবিলিটি অনেক আগেই হারিয়েছে।

১৫ ই জুন, ২০১৭ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


এখন যেই কয়েকজন বামপ্হী আছে, তারা বিএনপি ও আওয়ামী লীগারদের চেয়েও নিকৃস্ট; এরা বিএনপি ও আওয়ামী লীগকে সাহায্য করছে জনসাধারণকে ক্রীতদাস হিসেবে বিদেশে বিক্রয় করতে; এরা মানুষের লেখাপড়ার কথা বলেনি।

১৪| ১৫ ই জুন, ২০১৭ রাত ১২:৩৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: বাঙালীদের নিজেদের আর্দশ মতবাদ আছে, শেখ মুজিব আমাদের আর্দশ নেতা ছিলেন, তিনি ৭১ বলিস্ট ভূমিকা রেখেছিলেন। বাঙালীর সম্বনার জন্য ১০০০০ মাইল দূর থেকে আর্দশ মতবাদ আমদানি করার প্রয়োজনিতা কতটুক জানি না? চে এর থেকে মনে হয় বাঙালিদের জন্য শেখ মুজিব ই ভাল আর্দশ। যদি আপনার বলতে কস্ট না হয়? :P

১৫ ই জুন, ২০১৭ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:

শেখ সাহেবের আদর্শ ছিলো, "ভালো ছাত্রলীগার"; উনি ৬ দফা যেই মনন দিয়ে দিয়েছিলেন, ১৯৭২ সালে্ সেটার কথা আর মুখ আনেননি; ৩০ লাখ শহীদের ১০ লাখ এতিম ছেলেমেয়েদের জন্য উনি কি করেছেন? আপনি উনার কি আদর্শ জানেন? উনি ছাত্রলীগের উপর ভর করে নেতা হয়েছিলেন; ছাত্রলীগের একাংশ উনার মৃত্যুকে সাপোর্ট করেছিলো। উনার "বাকশাল"কে আপনি সাপোর্ট করেছিলেন, নাকি উনাকে ফেরাউন ডেকেছিলেন?

জিয়ার আদর্শ ছিলো ডিক্টেটরশীপ, আিয়ুব খান জিন্দাবাদ। বাংগালীদের এখন আদর্শ হলো, আদম বেপারী, গরীবের মেয়েদের গার্মেন্টস'এ গড়ে ১৬ ঘন্টা খাটায়ে বিলিওনিয়ার হওয়া, ও অন্যের জমি দখল; ঢাকায় জমি ক্রয় কিবক্রয় করতে যান, দেখবেন যে জমির মালিক ২০ জন।

১৫| ১৫ ই জুন, ২০১৭ রাত ১২:৫৯

কলিমুদ্দি দফাদার বলেছেন: আমি বাকশালের সমর্থন করি না। কিন্তু আমাদের দেশের সাথে যখন মালেশিয়ার, সিংগাপুর এর উন্নয়নের তুলনা করেন তখন তো বাকশালের কথা বলেন না? মালেশিয়ার সিংগাপুরের উন্নয়ন এই বাকশালের মধ্য দিয়ে? মাহাতির ছিল একজম সৈরশাসক সিংগাপুরে ও তাই। অনেক মালেশিয়ানদের মাহাথিরের উপর খোভ দেখেছি এত উন্নত হবার পর ও। শেখ সাহেবের ও আছে?
এতিমদের কথা বলেছেন, উনি তো দেশ চালাতে আলাদিনের চেরাগ নিয়ে বসে নাই, যুদ্ধের পর পর দেশ ইউরোপ আমেরিকা করে ফেলবে? দূর থেকে অনেক কথা বলতে অনেল সহজ লাগে, যিনি দেশ চালান তিনি ই বুজেন.

১৫ ই জুন, ২০১৭ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:


নতুন দেশ পাওয়া মানে সাড়ে ৭ লাখ "আলাদিনের প্রদ্বীপ" পাবার সমান; উনি ঐ প্রদ্বীপগুলোতে "ঘষা" দিতে জানেনি, উনার মত বেকুব লোক বিশ্ব আরেকটি ছিল না, হবেও না।

মাহাথির করে দেখায়েছে; মাথাথির সম্পদকে কাজে লাগায়ে, সম্পদ থেকে আরো সম্পদ সৃস্টি করেছেন।

একটু আগে আপনি বলেছিলেন যে, "বাঙালীদের নিজেদের আর্দশ মতবাদ আছে "; বাংগালীদের আদর্শ হচ্ছে, আদম ব্যাপারী, হুন্ডি ব্যবসা, জমি দখল, ব্যাংক লোন নিয়ে না দেয়া।

১৬| ১৫ ই জুন, ২০১৭ রাত ১:১৭

নাজমুল ০৭ বলেছেন: আজ সন্ধ্যাই গল্প করতেছিলাম যে শেখ মুজিব এখন একটা রাজনৈতিক ব্র্যান্ড, একজন মহান নেতা হিসাবে তার ভাবমূর্তি তার নিজ দলের লোকজনই খারাপ করতেছে ।

১৫ ই জুন, ২০১৭ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব যে গাছ রোপন করে গেছেন, সেই গাছের ফল ও জিয়ার গাছে ফল, সাথে রওশনের স্বামীর বিষবৃক্ষের ফল খাচ্ছেন বাংগালীরা।

১৭| ১৫ ই জুন, ২০১৭ রাত ২:০২

সচেতনহ্যাপী বলেছেন: আমরা বুঝি আর না বুঝি, চে'র ছবি বুকে লটকিয়েই বিপ্লবী!!

১৫ ই জুন, ২০১৭ রাত ২:৪৫

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা অনেক ব্যাপারে কম বুঝে, সেজন্য বিশ্বে আমাদের স্হান নির্ধারিত করা হয়েছে: জনসংখ্যা, আয়ু, শিক্ষার হার, মাথাপিছু আয়, জিডিপি মিলে আমাদের "এইচডিআই ইনডেক্স"এ সুনিদ্দিষ্ট স্হান আছে; সেই অবস্হান থেকেই চে গুয়েভারা'কে আমরা সেইটুকুই বুঝি

১৮| ১৫ ই জুন, ২০১৭ রাত ২:০৩

নাজমুল ০৭ বলেছেন: চে কঙ্গোতে গিয়েছিলেন সেখানকার মানুষের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য এবং তার বিপ্লবকে আন্তর্জাতিকভাবে ছড়িয়ে দিতে ।কিন্তু ১৯৬৫ সালের নভেম্বেরে পূর্ব কঙ্গোর বামপন্থী বিদ্রোহীদের সাথে ৭ মাস একসাথে যুদ্ধ করার পর তিনি ফিরে এসেছিলেন। চের ধর্মের প্রতি বিশ্বাস ছিল না ।

১৫ ই জুন, ২০১৭ রাত ২:৪৮

চাঁদগাজী বলেছেন:


চে ক্যথোলিক ছিলেন জন্মগতভাবে; যদি তিনি ধর্মে (ক্যাথোলিক হিসেবে) বিশ্বাস না করেন, মুসলমানেরা তো খুশী হওয়ার কথা! মুসলমানদের কাছে একজন ক্যাথোলিক ভালো, নাকি একজন "অধর্মীয়" ভালো?

১৫ ই জুন, ২০১৭ রাত ২:৫০

চাঁদগাজী বলেছেন:


চে' কি ধর্ম প্রচারক হিসেবে পরিচিত?

রবার্ট ক্লাইভ ধর্মীয় ছিলেন; উনার ব্যাপারে আপনার মতামত কি?

১৯| ১৫ ই জুন, ২০১৭ রাত ৩:১০

তুষার সুমন বলেছেন: বিপ্লব তো আর গাছে ধরা আপেল নয় যে পাকবে আর পড়বে, বিপ্লব অর্জন করতে হয়।
-এরনেস্তো চে গুয়েভারা।

চে'র এই কথাটা আমাকে মাঝেমাঝেই ভাবায়। আজকাল অনেককেই দেখি চে'র পোট্রেটওয়ালা টি-শার্ট ,চে ক্যাপ,ফেসবুক প্রোফাইলে চে'র ফটো দিয়ে, চের সিগারের স্টাইলে গোল্ডলিফ জ্বালিয়ে দিনরাত বিপ্লব চালিয়ে যাচ্ছে।

কিন্তু প্রশ্ন থেকেই যায়, তারা কি আসলে চে গুয়েভারা সম্পর্কে, চে'র চেতনা সম্পর্কে আদৌ কিছু জানে?
"তোমরা যখনি অন্যায়ের বিরুদ্ধে জ্বলে ওঠো, তোমরা তখনি আমার সহযোদ্ধা" -চে গুয়েভারা।

আর আমরা চে'র টি শার্ট পরে অন্যায় দেখলে দাত কেলাইয়া সেলফি তুলি।

"বিপ্লবি হতে চাও, প্রথম শর্ত তোমাকে শিক্ষিত হতে হবে।" -চে গুয়েভারা।
শুধু টিএসসিতে বসে ধুম্রপান আর সাতদিন গোসল না করে, চুল না কেটে থাকলেই বিপ্লবি হওয়া যায় না।

যাক চামে ভালোই জ্ঞান কপচাইয়া গেলাম :P

অনেক অনেক ধন্যবাদ পোস্টের জন্য
কমরেড।
রেড স্যালুট।
আস্তালা ভিয়েস্তে সিয়েম্প্রে।

১৫ ই জুন, ২০১৭ রাত ৩:৩১

চাঁদগাজী বলেছেন:


চে লেখক ছিলেন না, বক্তা ছিলেন না; উনাকে যুদ্ধ করতে হয়েছে; টিএসসি'তে আমরা দেখছি "ফ্যাশান শো"।

আস্তা লুয়েগো

২০| ১৫ ই জুন, ২০১৭ ভোর ৫:০৭

পার্থিব লালসা বলেছেন: চে জানতেন যে, ল্যাটিন আমেরিকার এই বিশাল সম্পদ এখানকার মানুষের হওয়ার কথা; এখানে স্কুল থাকার কথা, এন্ডিজের মায়ের সন্তান শীতে উলংগ থাকার কথা নয়, সেখানকার লামার লোমে সবার জন্য দরকারী কম্বল বানানো সম্ভব, মেক্সিকোর চাষীর মেয়ের বারে নাচার কথা নয়, চিলির টিনে সবার ঘর হওয়া সম্ভব, কলা বাগানের মালিক হবে ল্যাটিনের সাধারণ মানুষ, কিউবার মেয়েদের নিজের পরিবার থাকার দরকার, হাবানা পোর্ট তাদের শেষ ঠিকানা নয়।

আরেকটা চে এর প্রয়োজন
পোষ্টে++++

১৫ ই জুন, ২০১৭ সকাল ৭:০০

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, ছোট ছোট অনেক চে' মিলেমিশে একটি এরনেস্টো চে গুয়েভারা হওয়া সম্ভব।

২১| ১৫ ই জুন, ২০১৭ সকাল ৭:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: আমাদের রাজনীতিকরা এতো দূরদর্শি চিন্তার ধারে কাছেও যেতে চায় না, নগদ নারায়নে বিশ্বাসী

১৫ ই জুন, ২০১৭ সকাল ৮:৩১

চাঁদগাজী বলেছেন:


রাস্তার লোকজনকে আমরা নাম দিয়েছি রাজনীতিবিদ; লিলিপুটেও জেনারেল ছিল।

২২| ১৫ ই জুন, ২০১৭ সকাল ৮:৩৩

পুলক ঢালী বলেছেন: চে'এর উদাহরণ সাধারণ মানুষের জন্য অনুপ্রেরণার হওয়ার কথা ছিলো; কিন্তু তা খুব একটা ঘটেনি।
চে'এর উদাহরন আসলে কোন অনুপ্রেরনা নয় সেজন্য সেটা খুব একটা ঘটেনি, তাই যদি হত তাহলে চে'এর গুরু মার্কস, লেনিন এর মতবাদ কায়েম হয়ে এক বিশ্ব এক নীতি মানে ওয়ার্লড কম্যুনিজমে বিশ্ব চলত, বাস্তবে সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে গেছে, চীন কম্যুনিজমের খোলসে পুজিবাদী হয়ে গেছে। সারা পৃথিবীতে দুটো শ্রেনী সব সময় ছিলো এবং থাকবে সেটা হল নির্যাতিত এবং নির্যাতনকারী, কে কোনটা হবে সেটা নির্ভর করে তার মেধার উপর। যার মেধা কম তাকে ছোট কাজ করতে হবে, মেধাবীর নির্দেশনায় চলতে হবে আদিম যুগ থেকে তো তাই চলে আসছে প্রথমে শরীরের শক্তি দিয়ে নেতা হত তারপর মেধা দিয়ে গোত্র প্রধান হতো যাদের মেধা কম তারা শাসিত হতো (আসলে মেধার ভিত্তিতে শ্রম বা শ্রেনী তৈরী হয়ে আছে।) চে ছিলেন মার্কস লেনিন মতবাদ বাস্তবায়নের সৈনিক। মতবাদ ফেল করেছে সুতরাং সৈনিক পাশ করার কোন কারন নেই। মাহাত্না গান্ধী এবং নেলসন ম্যান্ডেলারা একাধারে মতবাদ প্রদানকারী ও বাস্তবায়নকারী সৈনিক ছিলেন।
চাঁদগাজী ভাই এসব বিষয় আমাকে আকর্ষন করেনা তাই পড়াশুনাও কম ভাসা ভাসা জ্ঞান নিয়ে মন্তব্য করলাম এখন ভয়ে ভয়ে আছি আপনি কি প্রতিক্রিয়া দেখান । আমনেরে আমি এমনিতেও ডরাই। :P :D :D
ভাল থাকুন।

১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


ধনের প্রতি মানুষের একটা মানসিক আকর্ষণ আছে; এই আকর্ষণের কারণে বৃটেনের রাণী ৪০ বিলিয়ন ডলারের মালিক, ৭০ একর প্রাসাদে ঘুমায়! অর্থনীতিবিদ ও সোস্যাল সায়েন্টিস্টরা দেখেছে যে, এক সময় মানুষ এগুলো কিছুই চাহে না; কিন্তু ইতিমধ্যে কোটী কোটী মানুষকে এর জন্য মুল্য দিতে হয়েছে।

মওদুদ ১০১ টাকায় বাড়ী কিনেছে বাংলাদেশ সরকার থেকে; সে বুঝতে পারেনি যে, এতে সরকারকে সে ভুল পথে যেতে বাধ্য করেছে; সে যদি ১০১ টাকায় বাড়ী পায়, একজন টোকাই পাবার যোগ্যতা রাখে; এগুলো লজিক্যাল নিয়ম।

২৩| ১৫ ই জুন, ২০১৭ সকাল ১১:৪৯

জীবন সাগর বলেছেন: ভালো লাগলো ভাই আপনার পোষ্ট। সুন্দর লিখেছেন এবার

শ্রদ্ধাঞ্জলি চে-এঁর প্রতি

১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


চে'কে বুঝার জন্য ধন্যবাদ; মানুষ উপকৃত হবেন আপনার মনোভাব থেকে

২৪| ১৫ ই জুন, ২০১৭ দুপুর ১:৩১

বিজন রয় বলেছেন: চে'র মতো কয়েকজনের জন্য পৃথিবী এখনো চলছে।

১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


এরা সব মানুষ যে এক সংগে, পাশাপাশি ভালোভাবে বসবাস করতে পারে, সেই উদাহরণ রেখে গেছেন।

২৫| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:৩১

আল ইফরান বলেছেন: চে বুঝেছিলেন এই শোষণের অচলায়তন ভাঙ্গতে হবে।
বিভক্তি আর শোষণের দৌরাত্বে আমাদের দেশের মানুষও দিশেহারা, কিন্তু সমস্যা হচ্ছে কেউ এগুলা নিয়ে প্রপার স্টাডি করে না।
মুক্তজ্ঞান ব্যতীত মুক্তি সম্ভব না।

১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের বেশীরভাগ মানুষকে আসল শিক্ষা থেকে দুরে রাখছে ক্যাপিটেলিজম। আমাদের ম্যাওপ্যাও ব্যুরোক্রেটরা আমাদের মানুষকে পড়তে দেয়নি।

২৬| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চে সম্পর্কে আরো বেশী লিখলেও মনে হয় পাঠক গড়তো।

১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, পড়ার সম্ভাবনা আছে; আমি ব্লগারদের ৩/৪ মিনিটের বেশী পোস্টে ধরে রাখতে চাই না, সামান্য আভাস দিলাম, তারপর জানতে চাইলে জানতে পারবেন।

২৭| ১৫ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

ধ্রুবক আলো বলেছেন: খুব সুন্দর একটা পোষ্ট।সম্ভবত নামের উচ্চারণ হবে, " শে গাভেরা",, চে গুয়েভারা আমার জানা মতে শুদ্ধ না। যাই হোক, লেখা ভালো লাগলো।

উনি অনেক কিছুই চেয়েছিলেন যা কল্যাণকর।

১৫ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


তিনি সাধারণ মানুষের অধিকার রক্ষা করেছেন, এবং আরো করতে চেয়েছিলেন

২৮| ১৫ ই জুন, ২০১৭ রাত ৮:২৩

নাজমুল ০৭ বলেছেন: চে মানুষের কাছে বিপ্লবের প্রতীক, উনি মানুষের অধিকার আদায়ের জন্য জীবন দিয়েছেন এটাই উনাকে চির স্মরণীয় করে রাখবে এবং মানুষকে অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম করার অনুপ্রেরনা দিবে যুগে যুগে। উনি কোন ধর্মের ছিলেন বা ধর্ম মানতেন না এটা বিষয় না । কলিমুদ্দি দফাদার ভাই বলেছিলেন বলে আমি তার ধর্মের বিষয়টা এনেছিলাম ।

১৫ ই জুন, ২০১৭ রাত ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:


তিনি মানুষকে বেশী মুল্য দিতেন; তাই মানুষের অধিকার প্রতিষ্টা করতে প্রাণ দিয়েছেন। ধর্মের জন্য প্রাণ দেয়া উচিত নয়।

১৫ ই জুন, ২০১৭ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে লিখুন, আপনার ভাবনাশক্তি পরিস্কার।

২৯| ১৭ ই জুন, ২০১৭ দুপুর ২:৩২

নাগরিক কবি বলেছেন: ক্যাপিটালিজম এর বিপক্ষে যারাই এ পর্যন্ত কথা বলেছে, রাষ্ট্র তাদের ঘৃণা ছাড়া আর কিছুই দিতে পারেনি।

জীবন দশায় তারা মানুষের ভালবাসা পায়নি। মৃত্যুর পর তাদের নিয়ে হৈ হৈ রৈরৈ।
এটা কেমন নিয়ম??

১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


চে কখন মারা গেছে, দক্ষিণ আমেরিকার অনেকে জানতেন না; দরিদ্র মানুষের পড়ালেখা নেই, তারা স হজে বুঝতে পারে না যে, কারা তাদের জন্য প্রাণ দিচ্ছে।

টোকাই থেকে শুরু করে, বস্তীর লোকেরা বেগম জিয়ার ১ টাকার বাড়ী রক্ষার জন্য মিছিল করেছে, তাদের কারো থাকার যায়গা নেই; গরীর ও অশিক্ষিত হলে সমস্যা এটাই।

৩০| ১৭ ই জুন, ২০১৭ রাত ১০:৩৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: সময়ের অনেক আগে কিছু মানুষ জন্ম নেয়, এটাই দুঃখ। চে'র চাওয়া আজকের বাস্তবতায় হয়তো অসম্ভব মনে হচ্ছে, মানব সভ্যতা যদি পারমানবিক সমস্যা ও বৈশ্বিক উষ্ণতাকে ঠেকিয়ে দিয়ে প্রলম্বিত হয়, তবে চে'র চাওয়াটাই আমাদের উত্তর প্রজন্ম সম্ভব করে তুলবে, সে আশায় বাঁচি।

১৮ ই জুন, ২০১৭ ভোর ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


সব যুগে নতুন ভাবনা নিয়ে মানুষ আসেন; সবাই নিজকে বুঝানোর সুযোগ পান না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.