নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাকশাল থামাতে সিআইএ শেখ সাহেবকে হত্যা করেছিল

১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:১৫



যথাসম্ভব, আপনিও বাকশাল পছন্দ করেন না; কারণ, বাকশাল করার সময় শেখ সাহেব মানুষের মতামত নেননি, তিনি মানুষের কাছে ব্যাখ্যা করেননি সাধারণ মানুষের ভুমিকা কি হবে, সাধারণ মানুষ ও জাতি কিভাবে উপকৃত হবেন: তিনি রেসকোর্স, পল্টন, লালদীঘিতে সভা করে মানুষকে বুঝাননি, তিনি কি করতে যাচ্ছেন! উনি শুধু নেতাদের নিয়ে করেছিলেন, যারা আসলে বাকশাল চাহেনি; উনার বিরোধীরা প্রোপাগান্ডা করেছিল যে, উনি আইন করে আজীবনের জন্য প্রেসিডেন্ট হচ্ছেন, দেশে ১ দল থাকবে, কোন পত্রিকা থাকবে না, কোন রাজনৈতিক দল থাকবে না, ইত্যাদি ইত্যাদি!

১৯৭৫ সালে, উনার বিরুদ্ধে প্রোপাগান্ডা কারা করলো, কারা এত শক্তিশালী ছিলো যে, উনার বিপক্ষে এত বেশী প্রোপাগান্ডা সম্ভব হলো? সবচেয়ে বেশী প্রোপাগান্ডা করেছে জাসদ ও জাসদ ছাত্রলীগ, তারপর জামাত, রাজাকর, মুসলিম লীগ ও অন্যান্য বাংলাদেশ বিরোধীরা; ১৯৭৪ সালের দুর্ভিক্ষ ও তার আগে শেখ সাাহবের অনেক অসফলতা উনার জনপ্রিয়তা অনেক নীচে নামিয়ে এনেছিল তখন; প্রোপাগান্ডা কাজ করেছে; মানুষ বিশালভাবে বিভ্রান্ত হয়েছিল। এসব প্রোপাগান্ডার জন্য, সিআইএ পয়সা খরচ করেছে।

উনি বাকশাল নামে যে প্লাটফরম করেছিলন, সেটাকে অন্য নাম দিলে হতো, "সর্বদলীয় সরকার"; আসলে, সেই মহুর্তে সেটারই দরকার ছিলো; আসলে, সর্বদলীয় সরকার গঠন করার দরকার ছিলো ১৯৭২ সালের ১২ই জানুয়ারী। শেখ সাহেবের বাকশালে (সর্বদলীয় সরকারে) জাসদ যোগ দেয়নি, জামাতসহ ধর্মীয় দলগুলো ও মুসলিম লীগকে নেয়া হয়নি।

বাকশাল প্লাটফরমটি সোভিয়েতের দিকে একটু ঝুঁকেছিল; কারণ, যুদ্ধের সময় সোভিয়েত ও ভারত সাহায্য করেছিল, ও যুদ্ধের পরও সোভিয়েত সাহায্য করতে থাকে। যুদ্ধের সময়, আমেরিকা ও পাকিস্তানের বন্ধুত্বের কারণে, পাকিস্তান ভেংগে নতুন দেশ হওয়াকে আমেরিকা সাপোর্ট করেনি; এতে করে, বাংলাদেশের সাথে আমেরিকার সম্পর্ক তখনো পুরোপুরি ঠিক হয়নি।

তখন বিশ্ব ২ ভাগে বিভক্ত: ন্যাটো (ক্যাপিটেলিস্ট ব্লক) ও সোভিয়েত ব্লক; ২ পক্ষই নতুন দেশগুলোকে নিজের দলে রাখার জন্য সব ধরণের পদক্ষেপ নিচ্ছিল। যদিও শুরু থেকেই আও্য়ামী লীগ ক্যাপিটেলিস্ট ধরণের দল ছিলো, শেখ সাহেবের বাকশাল দেখে সিআইএ ভাবছিলো যে, বাংলাদেশ সোভিয়েত ব্লকে চলে যাচ্ছিল। আবার, শেখ সাহেব নিজেই বিশ্বের অনেক বড় বড় সোস্যালিস্টদের সাথে মিটিং করেন: তিনি মার্শাল টিটো, ফিদের কাস্ট্রো ও সোভিয়েতের বড় বড় নেতাদের সাথে কথা বলেছিলেন।

যাক, ঢাকার আমেরিকান দুতাবাস ও সরকারের মাঝে ক্যাপিটেলিস্ট মাইন্ডরা সিআইএ'কে ভুল তথ্য দিয়েছিল যে, শেখ সাহেব সোস্যালিস্ট ব্লকে চলে যাচ্ছে; আওয়ামী লীগের ভেতরও শেখ বিরোধী ছিলেন; সিআইএ বাংলাদেশ মিলিটারী, আও্য়ামী লীগের শেখ বিরোধীদের নিয়ে শেখ সাহেবকে সরানোর প্ল্যান করে এগুতে থাকে। মিলিটারীর ভেতর অনেক ক্ষোভ ছিলো; আবার, মিলিটারীর অফিসারেরা আই্য়ুব খানের মতো বিশ্বাস করতো যে, মিলিটারীই দেশ চালানো উচিত, তারা লৌহ মানব, তারা প্রফেশালেন ও শক্তিশালী। সিআইএ বাংলাদেশে মিলিটারীকে ব্যবহার করে শেখ সাহেবকে সহজে হত্যা করে। শেখ সাহেবকে হত্যা করার পর, দেশকে ক্যাপিটেলিজমে আনার জন্য তারা পাইপ লাইনে মিলিটারী, ব্যুরোক্রেট ও রাজনীতিবিদদের রাখে ও ব্যবহার করে।











মন্তব্য ৯৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৪

আবু মুছা আল আজাদ বলেছেন: শেখ সাহেবকে ক্যাপিটালিজমে আনার জন্য নাকি অন্য কারণে হত্যা করা হয়েছে সেটা বলা কঠিনই । তবে তিনি নিহত হবার পর দেশে ক্যাপিটালিজমের বতাস জোরতোরের সাথে বাইতে থাকে।

১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


"শেখ সাহেবকে ক্যাপিটালিজমে আনার জন্য নাকি অন্য কারণে হত্যা করা হয়েছে সেটা বলা কঠিনই । "

আপনার পক্ষে বলা কঠিন হওয়াতে, আমাকে ব্যাখ্যা করতে হচ্ছে।

২| ১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৪

চিটাগং এক্সপ্রেস বলেছেন: বেশ কয়েকটি দেশ ও বাংলাদেশ সেনাবাহিনী জড়িত ছিল। বাকশাল একমাত্র কারণ বলে মনে হয় না। বঙ্গবন্ধুর কারণে পরাশক্তি গুলো বাংলাদেশকে নিয়ে খেলতে পারছিল না।

১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


পরাশক্তিগুলো বাংলাদেশকে নিজেদের দলে নিতে চাচ্ছিল; ততকালীন সময়ে দলের জন্য সোমালিয়াও মার্কেটে ছিলো, এখন কেহ সোালিয়া নিয়ে মাথা ঘামায় না।

৩| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

নিরাপদ দেশ চাই বলেছেন: যারা সত্য জানতে আগ্রহী, তাদের উচিৎ আপনার লেখাটা পড়া। অবস্য সত্যর প্রতি জাতিগত একটা বিতৃষ্ণা আছে আমাদের।

১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


নাগরিক হিসেবে শিক্ষিতদের উচিত ঐতিহাসিক রাজনৈতিক ঘটনাকে সঠিকভাবে বুঝা, এবং সেই অনুসারে রাজনৈতিক পদক্ষেপ নেয়া।

৪| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

চিটাগং এক্সপ্রেস বলেছেন: তারা তো বাঙ্গালীদের মত মাথা মোটা নয়। কোনটায় বিনিয়োগ করলে লাভবান হবে সেটা বুঝবে না।

১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা সেই সময়ে বিশাল প্রতিযোগীতায় ছিল সোভিয়েত ব্লকের সাথে; ক্যাপিটেলিজম বেশ চ্যালেন্জে ছিল। আজকে তারা আর মাথা ঘামাচ্ছে না।

৫| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

চিটাগং এক্সপ্রেস বলেছেন: আজকে এশিয়াতে তাদের প্রতিনিধি ভারত। এশিয়াতে তাদের শত্রু চীন। চীনকে মোকাবেলার জন্য তারা ভারতকে ছাড় দিয়েছে বাংলাদেশে। নাহলে বর্তমান সরকার এতদিন টিকে থাকতে পারতো না।

১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হচ্ছে, আওয়ামী লীগ ব্যতিত অন্য দলের লোকেরা বাংলাদেশ চাহেনী, ও ৪ বার লুট করেছে; আওয়ামী লীগও বর্তমানে জেনারেল জিয়ার তত্বে চলছে।

আও্য়ামী লীগ শেখ সাহেবের বাকশাল বা ৬ দফার মননকে কবর দিয়ে জিয়ার ক্যাপিটেলিজমকে তত্ব হিসেবে নিয়ে, জিয়া ও এরশাদের পরিচালিত সরকারকে চালিয়ে যাচ্ছে।

বিএনপি'র সময় দেশ চালায়েছে ব্যুরোক্রেট ও মিলিটারীরা; ওরা সাধারণ মানুষকে "বাজার হিসেবে" দেখে; অবশ্য আওয়ামী লীগও একই পথে চলছে।

কিন্তু বিএনপি এলে, জামাত দেশকে পেছনের দিকে নিয়ে যাবে; তদুপরি জামাতীরা পাকী ও আফগানদের মতো সন্ত্রাসী।

৬| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিন্তু মিলিটারি ক্ষমতা না নিয়ে বিভিন্ন দেশে চলে গেল কেন? যারা বিপ্লব করেছে তাদেরই তো ক্ষমতায় থাকার কথা। সি আই এ তাদের কী দিয়েছে এই বিপ্লবের বিনিময়ে তাও পরিস্কার নয়...

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


সিআইএ ক্যাদের দ্বারা হত্যাকান্ড ঘটায়, তাদেরকে খরচের খাতায় রাখে; ওরা বরং যে বেঁচে গেছে সেটাই ওদের ভাগ্য; জিয়া সবদিক সামলায়ে সামনে এগুতে সময় লেগেছে; সেই সুযোগে ওরা বেঁচে গেছে; না হয়, জিয়া কিংবা ঐ ধরণের কেহ ওদেরকে শেষ করতো।

৭| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৯

নিরাপদ দেশ চাই বলেছেন: আমেরিকা তখন চেয়েছে সোভিয়েত পন্থীকে হটানো,সুতরাং এইটাই ছিল তাদের মুল উদ্দেশ্য, বিনিময়ে মিলিটারিরা কি পাবে সেটা তাদের মাথাব্যথা ছিল না। ১/১১ এও একই ঘটনা। জামাত শিবিরও বাংলা ভাইদের সাথে নিয়ে বিএনপি গভর্ন্মেন্টও আমেরিকার চক্ষুশূল হয়ে উঠেছিল যার পরিপ্রেক্ষিতে আমেরিকান এম্বেসী থেকে সেনাবাহিনীকে নির্দেশ দেয়া হয়েছিল ক্ষমতা দখল করে নিতে। এটা খুব বেশি আগের কথা নয়। এটাও ওপেন সিক্রেট। প্রকৃত গনতন্ত্র না থাকায় এই দেশের রাজণিতি সবসময়ই নিয়ন্ত্রিত হয় আরেক দেশ দ্বারা।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের শিক্ষিতরা কোন ভাবেই কানাডা, সুইডেন, ইসরায়েলকে দেখে গণতান্ত্রিক সিস্টেম শিখতে পারছে না; এদের পড়ালেখার মান সত্যই খুবই নীচু; এ যুগে মানুষকে নিয়ে দেশ না চলালে, কেহই এই ধরণের দেশ চালাতে পারবে না।

৮| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩০

ওমেরা বলেছেন: আসলে এসব কিছু তেমন জানি না, জানা হল । ধন্যবাদ

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক ঘটনা, ইতিহাস বুঝার জন্য সঠিক পর্যবেক্ষণ, এনালাইসিস ও লজিক্যাল ভাবনার দরকার

৯| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পোষ্টে কোন চমক নেই। শেখ মুজিবুর রহমমানের হত্যাকান্ড সম্পর্কে প্রচলিত কাহিনী কে সাধারণভাবে বর্ণনা করা হয়েছে।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


চমক যোগ করতে গেলে, আসল কথা থাকবে না; আসলটা বুঝাতে পারছেন না বাংগালীরা ৪২ বছরে। বাংগালীরা "বাকশাল"এর ভয়ে মরে গেছে, অথচ উহাকে "সর্বদলীয় সরকার" নাম দিলে উনারা বুঝতে পারতেন।

১০| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সর্ব দলীয় সরকার করতে গেলে সবাই কে কিছু কিছু কর্তৃত্ব দিতে হয়। এবং অন্য দলগুলোকে ক্ষমতার অংশীদার বলে স্বীকার করে নিতে হয়। আমার জানামতে বঙ্গবন্ধু একক কর্তৃত্ব করেছেন।

"সর্বদলীয় সরকার" বলতে সব দল মিলে একটি সরকার পরিচালনাকে বুঝায়। এই সরকার ব্যবস্হায় প্রতিটি দলের স্বাতন্ত্র্য বজায় থাকে এবং প্রতিটি দল তাদের অবস্হান ধরে রেখে দলীয় কর্মকান্ড পরিচালনা করতে পারে।

কিন্তু বাকশালে এরকম কোন ব্যবস্হা ছিল না। সেখানে একটি দলের (আওয়ামীলীগ) বাহিরে অন্য দল গুলোকে এলাউ (অনুমোদন) করা হয়নি। কেউ বাকশাল করতে হলে তাকে আওয়ামীলীগ করতে হবে! যা ভিন্ন মতের লোকদের জন্য সম্ভব নয়।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ওখানে ভুল করেছিলেন যে, বাকশালে আসতে হলে উহার সদস্য হতে হবে; তবে, তিনি যে দলগুলোকে মনে রেখে বাকশাল করেছিলেন, তাদের দলের সাথে বাকশালের মিল ছিল; তিনি জামাত, মুসলীম লীগ, বা নেজামে ইসলামের জন্য বাকশাল করেননি।

১১| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার আবিষ্কার করা বাকশাল আর "সর্বদলীয় সরকার" এক নয়। সর্ব দলীয় সরকার সাধারণত নির্বাচনের পর একক সংখ্যাগ গরিষ্ঠতা না পেলে গঠন করা হয়, কিংবা জোট বদ্ধ হয়ে নির্বাচন করার পর গঠিত হয়। কিন্তু বাকশালের সময়য় এই রকম পরিলক্ষিত হয়নি।

আপনি জোড়াতালি দিয়ে ভুল থিউরি উপস্হাপন করছেন যা ধোপে টিকবেনা।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনি কোয়ালিশনকে "সর্বদলীয় সরকার" ও বাকশালের সাথে মিলায়ে ফেলেছেন (কনফিউজড)?

সর্বদলীয় সরকারের জন্য নির্বাচিত হতে হয় না, আলোচনার মাধ্যমে হয়।

১২| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: যে সরকারের সদস্যগণ জনগণ দ্বারা নির্বাচিত না হয়ে সরাসরি শাসন ব্যবস্হায় অংশ গ্রহণ করে তাকে নির্বাচিত সরকার বলা যায় না।

বাকশালে আলোচনার কোন সুযোগ ছিল না, সেখানে কতগুলো শর্ত ছিল। যা সর্বদলীয় সরকার গঠনে অন্তরায়।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:


বাকশাল কাজ শুরু করেছিল; ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সেটাকে অফিসিয়েলী ঘোষণা দেয়ার কথা ছিল; সেদিনই হত্যাকান্ড চালানো হয়েছিল।

বাকশালে আওয়ামী লীগের লোকজন, প্রফেসর মোজাফফরের ন্যাপ, ২টি কম্যুনিস্ট পার্ট. পিডিপি'র লোকেরা সরকারের পোস্ট পেয়েছিলেন। বাকশাল চালু হওয়ার পর, বাকশালের জন্য আরেকটা নির্বাচন প্ল্যানের মাঝে ছিল।

১৩| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার সংক্ষিপ্ত লেখাগুলো অনেক তথ্য ও বিশ্লেষণকে ধারণ করেছে, যেমন সবসময় করে। বঙ্গবন্ধু হত্যা শুধু একদল বিপথগামী সেনার কাজ যে নয়, সেটি দেখিয়েছেন।

বাইরের প্রভাবকগুলোকে নিয়ে বেশ জুতসই সংযোগ স্থাপন করেছেন। ভেতরেরগুলো সব বললেন না কেন? ;)

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


ভেতরের "ইমপ্লিমেটেশন ডিটেইলস" জানা মুশকিল; ভেতরে ছিল অনেক মিলিটারী অফিসার, আমেরিকান দুতাবস, পাকিস্তানী আইএস, আ্ওয়ামী লীগের অনেক নেতা।

১৪| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৫৯

ধ্রুবক আলো বলেছেন: হিটলারও ভুল করেছিলো! বঙ্গবন্ধুও ভুল করেছিলেন !
সেই ভুলের মাশুলও দিতে হয়েছে জীবনের দামে।
আমি মনে করি, উনার ঐ সময় রাজনীতি দেশনীতি থেকে সরে আসার উচিত ছিলো। হ্যা তখন বাঙালী এবং আরও সবাই বুঝতো উনাকে কতটা প্রয়োজন। এবং বঙ্গবন্ধুও বুঝতে পারতেন জনগণের মতামত নেয়া উচিত।

উনার কন্যা কিন্তু সত্যিকারের বাকশাল প্রতিষ্ঠা করে ফেলেছেন।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:


উনার কন্যা ও আওয়ামী লীগ ক্যাপিটেলিজমে বিশ্বাস করেন, উনারা বাকশালকে বিএনপি থেকেও বেশী ভয় পান। উনারা কথায় কথায় বলেন যে, তারা শেখ সাহেবের আদর্শের রাজনীতি করছেন; শেখ সাহেবের আদর্শ হচ্ছে, ৬ দফা ও বাকশাল; উনারা কোনটা করছেন? উনারা জেনারেল জিয়ারটা করছেন, "মরা ক্যাপিটেলিজম"। শেখ হাসিনা ডিক্টেটরশীপ করছেন।

১৯৭১ সালে, সাধারণ মানুষের আশা ও ভাবনা শেখ সাহেবের ভাবনার থেকে অনেক উপরে চলে গিয়েছিল; তিনি জেলে থাকাতে মানুষের মত "ইস্পাতে" পরিণত হওয়ার সুযোগ পাননি।

১৫| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ২:৫৮

ঠ্যঠা মফিজ বলেছেন: চলুক আলোচনা আমরা নতুন জেনারেশনেরা আপনাদের কাছ থেকে বাংলা দেশ নামক একটি দেশের নোংরা রাজনীতি সম্পর্কে কিছু শিখার আশা রাখি । ;)

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:


আমি বুঝার চেস্টা করছি

১৬| ১৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৪:৩৯

ফেল কড়ি মাখ তেল বলেছেন: ব্লগে আপনার মানষিক ভারশাম্য নিয়ে অনেক ব্লগার প্রশ্ন তুলেছেন?? এখন আপনার মতামত জানতে চাইছি??

১৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা আমি সুস্হ আছি; প্রমাণ: আমি কোন ব্লাগারকে কোনদিন রোগী, মানসিক রোগী, অসুস্হ বলিনি।

১৭| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৩৮

রুহুল আমিন খান বলেছেন: শেখ মুজিব আর খলিফা ওসমানের হত্যাকান্ডের সিচ্যুয়েশনে টেকনিকাল কিছু মিল আছে

১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


ইতিহাসে অনেক কিছুর মিল খুজে পাওয়া সম্ভব।

১৮| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: তার সপরিবারে নিহত হওয়ার ব্যাপারটি নিন্দনীয়। এমন হত্য কখনই সমর্থন যোগ্য নয় । এই হত্যাকান্ডে জড়িত সকলের বিচার হওয়া উচিৎ ।

১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:২২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের কাজ-কারবার থেকে বুঝা গেলো যে, নিজ পরিবারের পক্ষে নিজকেই বিচার করতে হবে; শেখ হাসিনা জীবিত না থাকলে শেখ সাহেব হত্যার বিচার হতো না।

১৯| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৫

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।

১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের জানার দরকার, আমেরিকা বাকশাল পছন্দ করেনি

২০| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২৬

চিটাগং এক্সপ্রেস বলেছেন: বিএনপি এদেশে আর রাষ্ট্র ক্ষমতায় আসার সম্ভাবনা ক্ষীণ । তবে আওয়ামীলীগ এর বিকল্প একটা শক্তিশালী রাজনৈতিক দল প্রয়োজন।

১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের ভয়ে নতুন দল হচ্ছে না; বিএনপি ও জাপা'কে বে-আইনী ঘোষণা করলে, নতুন দল বের হবে। বিএনপি ও জাপা মিলিটারীর অধীনে ক্ষমতা দখল করে বানানো হয়েছিল, এগুলো অন্যায়; হাইকোর্টের উচিত দল ২টির বিলুপ্তি ঘোষণা করা।

২১| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৫২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেশে কী আবারো বাকশাল কায়েম হয়েছে? আপনার কাছে জানতে চাই।






ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


জিয়া বাকশাল'কে কবর দিয়ে "তৃতীয় বিশ্বের দখলদারিত্বের গলাকাটা ক্যাপিটেলিজম" চালু করেছে; এরশাদ সেটাকে চালু রেখেছে; বেগম জিয়া সেটাকে চালু রেখেছে, সাথে যোগ করেছিল তারেক কোকোর ব্যবসা; শেখ হাসিনা এসে সেটা না বদলায়ে একইভাবে চালু রেখেছে, অর্থাৎ শেখ হাসিনা জেনারেল জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজ চালু রেখেছেন, উনি নতুনের মাঝে যা করেছেন, মাঝে মাঝে টুংগি পাড়া গিয়ে বাবার কবরটা জিয়ারত করে আসেন, সেটাকে নাম দিয়েছেন "বংগবনদ্ধুর আদর্শ"।

বাকশাল যদি হতো দেশ ১৯৮০ সালের দিকে ভালোর দিকে চলে যেতো।

২২| ১৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যে বা যারা যে জন্যই করে থাকুক কাজটা যে জঘণ্য হয়েছে তা’স্বীকার না করে উপায় নেই। একদলীয় শাসন অনেক দেশেই সাফল্যের মুখ দেখেছে। এখানে সাফল্য পায়নি বা এটা একদলীয় শাসনের উপযোক্ত জনগোষ্ঠি নয় সেটা বুঝাতেও ভুল ছিল। আর এখন কেউ সে পথে হাঁটছেনা। বড় দুই দলই সাথে কিছু দল নিয়ে হাঁটছে। মোটামুটি এখন সবাই এক পুকুরের মাছ। যাতে ডান বাম ইসলাম সব ধরণের মাছ রয়েছে।

১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও জাপা অন্যায়ভাবে জন্ম নিয়েছে ক্যানটমরন্টে ও সেক্রেটারিয়েটে; এ'দুটোর বিলোপ হওয়ার দরকার।

আওয়ামী লীগ পুরোপুরি কলোনিয়েল হয়ে গেছে; রওশন এরশাদকে পার্লামেন্টে বসতে দিয়ে ভবনটাকে অপমান করা হয়েছে।

২৩| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: পোষ্টের কথামালায় যৌক্তিকতা রয়েছে দেখা যাচ্চে । বিষয়গুলি ক্রমে ক্রমে সকলের কাছে পরিস্কার হয়ে যাবে । কোন প্রপাগান্ডার অাছর বেশী দিন টিকেনা ।

১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


মানুষ ভুলের উপর দাঁড়িয়ে আছে, সব ভাবনায় ভুল থেকে যাচ্ছে।

২৪| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫২

শরীফুর রায়হান বলেছেন: বাকশাল এখন আর আলোচনায় আসে না, তাই এ নিয়ে বিস্তর আলোচনা দরকার, ধন্যবাদ

১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:



বাকশালকে জেনারেল জিয়া কবর দিয়েছেন, আওয়ামী লীগ কবর জেয়ারতের ভার পেয়েছেন।

২৫| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৪১

কানিজ ফাতেমা বলেছেন: আমাদের এই প্রজন্মের জন্য আপনার এই লেখাটি খুব গুরুত্বপূর্ণ । আপনি অনেক ষ্পষ্ট করে অল্প কথায় লিখেছেন বিষয়টা ।

আপনার সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ূ কামনা করছি ।

১৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


শরীর টরীর খারাপ যাচ্চিল, আপনার শুভ-কামনা পেয়ে ভালো লাগছে।

বাংগালীদের রাজনীতি করতে হলে, রাজনৈতিক বড় বড় ঘটনাগুলোর প্রভাব বুঝতে হবে।

২৬| ১৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি যদি বলি সকল সৃষ্টির মালিক যিনি তিনি তাঁর মৃত্যু ওই ভাবে নির্ধারণ করেছিলেন বলেই
তিনি বাঙ্গালীর বন্ধু হওয়া সত্বেও বাঙ্গালীরাই তাঁকে হত্যা করে !!

১৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


আমি অত সোজা লজিকে বিশ্বাস করি না; উনার মৃত্যু ঘটায়েছে সিআইএ ও আমাদের মিলিটারী ও কিছু সিভিলিয়ান বাংগালী। সৃস্টিকর্তা এসব গন্ডোগোল করার কোন লজিক নেই।

২৭| ১৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিরোধীদের প্রোপাগান্ডায় হোক আর শেখ মুজিবুর রহমানের কর্মকান্ডে হোক , তখন উনার জনপ্রিয়তা তলানিতে ছিল। যা হত্যাকারীদের সাহস যুগিয়েছে ।

১৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, তাই ঘটেছিল।

আসলে, ৯ মাসে মানুষের অবদান উনার থেকে বেশী ছিল, সেখানেই মানুষের বড় আশার কারণ।

২৮| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১১:১৯

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অবজার্ভেশন সঠিক। তবে আপনি যে বললেন, উনি জনগনকে বোঝাননি বাকশাল বিষয়ে, এটা সম্পুর্ণভাবে ঠিকনা, এখানে ক্লিক করে দেখুন view this link

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



আপনি আপনার এক পোস্টে এই ভাষণটি দিয়েছিলেন; আমি পুরোটা পড়েছি; এটা উনার গতবাঁধা ভাষণ ছিল, ১৯৭২ সালের ১২ই জানুয়ারী থেকে শুরু করে শেষ অবধি। এই ধরণের ভাষণগুলো মানুষকে বিরক্ত করেছে, মানুষ চেয়েছিলেন এ্যাকশন, উনি করেছেন দোষারোপ; মানুষ উনার সাথে কাজ করতে চেয়েছিলেন, উনি বুঝতে পারেননি; উনি ১৯৭১ সালের মানুষের পেছনে পড়ে গিয়েছিলেন: মানুষ ১৯৭১ সালে বেশী দেখেছেন, বেশী অবদান রেখেছেন, বেশী ত্যাগ করেছেন, বেশী বীরত্ব দেখায়েছেন, উনি পেছনে পড়ে গিয়েছিেলন।

২৯| ১৭ ই আগস্ট, ২০১৭ রাত ১২:০৫

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: দৃষ্টিভঙ্গির ভিন্নতা আছে বলেই পৃথিবীটা এত সুন্দর। মঞ্চনাটকের মত জীবনের প্রতিটি ক্ষেত্রেই মানুষের ভিন্ন ভিন্ন চরিত্র থাকে। প্রতিটি মানুষ একই কাজ করা কি যৌক্তিক ? বঙ্গবন্ধুর যা করার উনি এরেস্ট হবার আগেই করে দিয়ে গেছেন, তাঁর কাজই তাজউদ্দিন এর মত মহীরুহ এগিয়ে নিয়ে গেছেন। তাই উনি জনগনের চাইতে পিছনে পড়ে গিয়েছিলেন এটা বলা ঠিক না। আপনার মত চিন্তার লেভেলের মানুষ এটা না বোঝার কথা না। তবে হ্যাঁ স্বাধীনতা যুদ্ধের পিরিয়ডে উনি উপস্থিত না থাকাটা পরবর্তিতে উনার কার্যক্রমে পরিলক্ষিত হয়। যেটা এ্ই পোস্টের আলোচ্য নয়। আজ এত বছর পর আমরা এখন বুঝি ৩ বছর সময় কত স্বল্পকাল। তবে আপনি বলেছেন বাকশাল কার্যকর করা গেলে ৮০ সালেই পরিস্থিতি ব্যাপক উন্নতি হতে পারতো। উত্তরে বলবো হয়তো হতে পারতো, কিন্তু তা পরিক্ষিত হতে পারলো কই...........

বাকশাল নিয়ে ব্যাপক আলোচনা হওয়া উচিত.................

১৭ ই আগস্ট, ২০১৭ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


বাকশালই উনার রানৈতিক ভাবনার সেরা সৃস্টি ছিল; কিন্তু তিনি সাধারণ মানুষকে সেটাতে না টেনে ভুল নেতাদের টেনেছিলেন, যারা সেটা চাহেনি।

৩ বছর সময় উনার জন্য খুব বেশী, অনেক অনেক বেশী সময় ছিলো; উনার দরকার ছিল ৩ ঘন্টা সময়, মানুষকে ডেকে উনার পাশে নেয়ার জন্য। যাক, যা হয়নি সেটা নিয়ে মনোকস্ট পেয়ে আজ আর লাভ নেই।

৩০| ১৭ ই আগস্ট, ২০১৭ রাত ১:১০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: বাকশালই উনার রানৈতিক ভাবনার সেরা সৃস্টি ছিল; কিন্তু তিনি সাধারণ মানুষকে সেটাতে না টেনে ভুল নেতাদের টেনেছিলেন, যারা সেটা চাহেনি।

দারুন বলেছেন, কঠিনভাবে একমত।

১৭ ই আগস্ট, ২০১৭ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:


যাক, উনার যে বিশাল জনপ্রিয়তা ছিলো, সেটা সেই তুলনায় বড় ফসল দেয়নি অনেকগুলো ভুলের কারণে; এখন স্মৃতি নিয়েই বাঁচতে হবে।

৩১| ১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:১৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: বাকশালের বিরুদ্ধে চাঁদাবাজী/দখলদারিত্বের অভিযোগ পাওয়া যায় এটা কতটুকু সত্যি??

১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের সময় আওয়ামী লীগে চাঁদাবাজি ছিলো না; এগুলো গুজব।

৩২| ১৭ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৩

ঠ্যঠা মফিজ বলেছেন: ১৯নং কমেন্ট, রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।

এখানে লেখক বলেছেন,লেখক বলেছেন:


ব্লগারদের জানার দরকার, আমেরিকা বাকশাল পছন্দ করেনি

আরে ভাই আমেরিকা বাকশাল পছন্দ না করলে কি হবে আমরাতো পছন্দ করি । ;)

১৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা পছন্দ না করাতে শেখ সাহেবকে সরায়ে দিয়েছে; আমেরিকা বড় ফ্যাক্টর ছিলো সেই সময়ে।

৩৩| ১৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

তালপাতারপাখাই বলেছেন: যত সব গাজাখুরে ভাবনা লুকিয়ে থাকে আপনার ভিতরে ।

১৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


কমেন্ট করেন, মগজের ব্যায়াম হবে; আমার লেখা পড়েন, আপনার ভাবনাশক্তি বাড়বে।

৩৪| ১৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক যুক্তি সঙ্গত লেখা। পড়ে চিন্তার খোরাক লাভ করলাম।
আমার মনে হয়ে খুনীরা অনেক টাকা পেয়েছিল বিনিময়ে।

১৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


সিআইএ টাকা দেয়, কিন্তু ওরা মানুষকে মোটিভেইটও করে, ওদের অনেক পন্হা আছে।

৩৫| ১৭ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৮

প্রামানিক বলেছেন: যুক্তিসঙ্গত লেখা।

১৭ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের মৃত্যুর কারণ সম্পর্কে মানুষের সঠিক ধারনা থাকার দরকার।

৩৬| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৩২

আহা রুবন বলেছেন: বাকশাল-কাল বোঝার বয়স ছিল না। বাকশাল প্রসঙ্গে বঙ্গবন্ধুর একটি বকৃতা শুনেছিলাম। তাতে আমার ধারণা বাকশাল গঠনের উদ্দেশ্য যুগোপযোগী এবং যুক্তি-যুক্ত ছিল।

১৮ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


বাকশাল হলে, দেশ সুসমভাবে উন্নত হতো, পদ্মাসেতু ১৯৮০ সালের দিকে হয়ে যেতো, ঢাকা এ্ত বড় হতো না, মেয়েদের আরব যাওয়ার দরকার হতো না, হয়তো কোকো জীবিত থাকতো।

৩৭| ১৮ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: ফেসবুকে একজন বাকশালের নিন্দা করে কথা বলছিলো। আমি বললাম, বাকশালী কী এবং কেন করা হয়েছিলো; সেটা জানেন তো? ওপাশ নীরব! আসলে দেশের বেশিরভাগ মানুষ বাকশাল বিষয়ে কিছুই জানে না; শুধু লাফালাফি করে।
৭২ এ বাকশাল করার চিন্তা বঙ্গবন্ধু হয়তো করেন নি, কারণ হতে পারে, বাংলাদেশকে পৃথিবীর বহু পরাক্রমশালী দেশ তখনও স্বীকৃতি দেয় নি। সবার সমর্থন হয়তো চেয়েছিলেন। যখন সবদিক থেকে ব্যর্থ হলেন, অনন্যেপায় হয়ে বাকশালের দিকে ঝুঁকলেন।

১৮ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ৬ দফা দেয়ার সময়, আওয়ামী লীগের সবার মতামত নেননি, বাকশাল দেয়ার সময় জাতির সাথে আলাপ করেননি; ফলে, শেখ সাহেবের সফলতা/অসফলতা দুটোই ছিলো; ৬ দফা দিয়ে ভোট পেয়েছেন, বাকশাল করে প্রাণ দিয়েছেন।

অশিক্ষিত বাংগালীরা রাজনীতি বুঝার কথা নয়, তারা নিজের বুদ্ধিতে কিছু একটা বলেন, যা মোটামুটি ভুল।
শিক্ষিত বাংগালীরা বাকশাল আধা বুঝে, মনে করেছিল যে, সবাই সুযোগ পেলে, তার নিজের ভাগ করে যাবে; শিক্ষিতদের বড় অংশ বুঝেনিও। আবার বেশীর ভাগ মানুষ তখন শেখ সাহেবের উপর হতাশ, ওরা শুনতেও চাহেনি।

৩৮| ১৮ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:২৫

কাছের-মানুষ বলেছেন: তথ্যযুক্ত পোষ্ট। পড়ে বুঝার চেষ্টা করছি।
ধন্যবাদ পোষ্টের জন্য।

১৮ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক ঘটনাগুলো বুঝলে, বর্তমানকে বুঝা সহজ হবে, ভবিষ্যতকে কিছুটা সঠিকভাবে অনুমান করা যাবে।

৩৯| ১৮ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

সনেট কবি বলেছেন:


স্বাধীণতা ও বঙ্গবন্ধুর হত্যা কারণ

সামান্য এদেশটারে শকুনের দল
চেয়েছে সর্বদা খেতে। নতুবা স্বাধীণ
থাকতে চেয়েছে বলে অত্যাচার কেন
হবে কোন শান্তি প্রিয় জাতির উপর?
কেউ যদি পর ভাবে তাহলে কিভাবে
তার সাথে থাকে মিল? তার সাথে মিল
কিভাবে কেমন করে রাখে কোন জাতি?
সেজন্য এ স্বাধীণতা অনিবার্য ছিল।

রক্তঢেলে স্বাধীকার ফিরে পেয়ে জাতি
হারাল নেতায় প্রিয়। হায়না চক্রান্ত
প্রতিশোধে মত্তহয়ে করেছে এ ধুন।
মির্জাফর স্বার্থবাদী যোগহয়ে সাথে
চক্রান্ত সফল করে। বাকশাল শুধু
অযুহাত, সাবধান এখন হে জাতি।

১৮ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



উনার গুরুত্ব জাতির বেশীর ভাগ মানুষ বুঝতে পারেননি; অবশ্য এজন্য উনিও ভালোভাবে দায়ী; তিনি জাতিকে পড়ানোর কথা ভাবেননি; তিনি যদি শিক্ষার বীজ বপন করে যেতেন, আজকে হলেও জাতি বুঝতে পারতেন।

৪০| ১৮ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪৮

অালপিন বলেছেন: আপনার মতে বাকশাল গঠন ভালো ছিল কি খারাপ ছিল?

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:


বাকশাল একটা তত্বকে কাজে লাগানোর জন্য একটা প্লাটফরম ছিল; সেটা হলে, আজকে আমরা যেখানে আছি, ১৯৮০ সালেই এতদুর আসা যেতো; সুতরাং বাকশাল ছিল দরকারী পদক্ষেপ।

আজকে দেশ চলছে তত্বহীনভাবে

৪১| ১৮ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৩

চিন্তিত নিরন্তর বলেছেন: যত কুকর্মের পেছনে সিয়াইয়ের হাত থাকে, কুকর্মগুলোই ওদের কর্ম।

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:


তখনকার সময়ের বিশ্ব রাজনীতি ও ক্যাপিটেলিজমের প্রসারে সিআইএ এভাবেই কাজ করেছে।

৪২| ১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৮

লুশ্যে বলেছেন: আপনার লেখা আর কিছু মন্ত্যব্যের উত্তর পড়ে বোঝা যায় আপনার লেখাটা ১০০% আওয়ামী দৃষ্টিকোণ থেকে লেখা। তাই গুরুত্বহীন পোষ্টে পরিনত হয়েছে এটা।

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


আমারও তাই মনে হচ্ছে!

৪৩| ১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২২

অালপিন বলেছেন:
তারমানে আপনি বোঝাতে চাচ্ছেন বাকশাল একটা তত্ত্বের প্রাতিষ্ঠানিক রূপ যা আপনার মতে সঠিক তত্ত্ব। এবং বঙ্গবন্ধু মারা যাওয়ায় সেই তত্ত্ব প্রতিষ্ঠা করা যায় নি। আর যায় নি বলেই দেশ আজও পিছিয়ে আছে সেই ৮০ সালের মতোই। তারমানে দাঁড়াচ্ছে বাকশাল থাকলে দেশ অন্যরকম হত। এসব আপনার ধারণা না বিশ্বাস! বিশ্বাসের ভিত্তি কী?

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


ধারণা ও বিশ্বাস।
ভিত্তি হলো, বাকশালের অর্থনীতি ও ফাইন্যান্সে সবার জন্য শুরুতে সমান সুযোগ রাখার কথা হয়েছিল।

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


পোস্ট লিখুন, ব্লগারেরা পড়ুক

৪৪| ১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২৭

ফেল কড়ি মাখ তেল বলেছেন: আপনি ঠিক আছেন তো??? নতুন পোস্ট প্রসব করছেন নাহ কেন?? ব্লগবাসী অধিক আগ্রহে বসে আছে??

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমার কিছু পাঠক আছেন, তাঁরা সুযোগ পেলে আমার লেখায় চোখ বুলায়।
লেখা আমার জন্য সমস্যা নয়; একটু ব্যস্ত

৪৫| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৯

জাহিদ অনিক বলেছেন: সিআইএ বাংলাদেশে মিলিটারীকে ব্যবহার করে শেখ সাহেবকে সহজে হত্যা করে। - হুম

শরীর টরীর খারাপ যাচ্চিল, আপনার শুভ-কামনা পেয়ে ভালো লাগছে। এখন কেমন আছেন ?

১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:


তারপর থেকে গালাকাটা ক্যাপিটেলিজম চালু করেছিল জিয়া, সেই জোয়াল শেখ হাসিনাও টানছেন, বাবার কথা ভুলে গেছেন!

আমি ভালো। আপনি তরুণ, আপনাদের বয়সের সবাইকে ভালো থাকার চেস্টা করতে হবে।

৪৬| ১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ৭০ সালের মতো ৭৫ সালেও শেখ সাহেব মনে করেছিলেন জনগণ তাঁর সাথেই আছে। উনি বুঝতে পারেন নি যে উনি জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


৯ মাস পাকিস্তান জেলে থেকে, তিনি মানুষ থেকে স্বপ্ন ও ভাবনায় পেছনে পড়ে গিয়েছিলেন; উনি ১৯৭০ সালের ভোটকে মনে রেখেছিলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানুষের বিশাল অবদানকে ভাবনায় সংযুক্ত করে মানুষের জন্য পথ খুঁজতে ব্যর্থ হয়ে মানুষের সমর্থন হারায়েছিলেন।

৪৭| ২০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

মোঃ তানজিল আলম বলেছেন: নতুন পোস্ট দিচ্ছেন না কেনো??

৫ দিন হয়ে গেছে কিছু লিখছেন না !!!

২০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট পড়ছি, একটু টেকনিক্যালিটিও আছে

৪৮| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৪০

গরল বলেছেন: বাংলাদেশের মানুষ অনেকটা মুনাফিক চরিত্রের, যেমন তারা সুদ খায়, ঘুষ খায় কিন্তু শুধু খাবার খাওয়ার বেলায় শুধু হালাল হারাম বিবেচনা করে আবার রোযা রাখে হজ্জে যায়। দেশের মানুষ ফিলিস্তিন বা রোহিঙ্গার মুসলিমদের জন্য জীবন দিয়ে দেয় কিন্তু নিজের দেশে শাওতাল বা উপজাতিদের উপড় যে নির্যাটন হয় তার কোন প্রতিবাদ করে না। তারা ইসরায়েল বা বার্মাক ঘৃণা করে মুসলমানদের উপড় অত্যাচারে জন্য কিন্তু পাকিস্তানীরা যে জঘন্য অত্যাচার বাঙালীর উপর করেছে তা ভুলে গিয়ে পাকিস্তানের পতাকা গালে আকে। এই মুনাফিক জাতির ভাগ্য কেউ ফেরাতে পারবে না যতদিন তাদের চরিত্র না বদলাবে। অতএব সিআইএ, র, বা কেজিবি কারো লাগে না, নিজেরাই যথেষ্ঠ শেখ মুজিবকে হত্যা করার জন্য। তারা হয়ত শুধু উষ্কানি দিয়েছে।

৩১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


স্বয়ং শেখ সাহেবই ১৯৭২ সালে সব বাংগালীকে পড়তে পাঠাননি; উনার ভাবনা শক্তিও তেমন কাজের ছিলো না

৪৯| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৩

ওয়াজেদ বিপ্লব বলেছেন: সিআইএ শেখ সাহেবের হত্যার পেছনে ছিল- এরকম শুনেছি; কিন্তু হত্যার সাথে সিআইএর ডিরেক্ট লিঙ্ক সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে কি? আপনার বক্তব্য- "বাকশাল থামাতে সিআইএ শেখ সাহেবকে হত্যা করেছিল" -এর অর্থ দাঁড়াচ্ছে নের্তৃত্বে সিআইএ-ই ছিলো আর সেনাবাহিনীর লোকজন কাজটা করে দিয়েছে...কিন্তু আমার জানামতে তখন ক্ষমতাশীল মানুষের একেকজনের সাইকোলজি একেক রকম ছিলো। যেমন : জিয়ার কথাই ধরা যাক। জিয়া নিজে হত্যাকান্ডে অংশ না করলে, জিয়াকে আভাসে-ঈঙ্গিতে ফারুক-রশীদ গং জানিয়ে দিয়েছিলো সামনে কি ঘটতে যাচ্ছে। জিয়া নিরব দর্শকের ভূমিকা পালন করে গিয়েছিলেন। একইভাবে সিআইএর ডিরেক্ট লিংক সম্পর্কে এখনো কোন তথ্য পাইনি, আপনার কাছেই সর্বপ্রথম জানছি নের্তৃত্বে সিআইএ ছিলো।

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ বরাবরই জানতো সিআইএ ছিল পেছনে; কিন্তু তারা সেটাকে ছাপা দিয়ে গেছে; আও্য়ামী লীগ ও শেখ সাহেব একই ধরণের বাংলাদেশ চাহেনি।

জিয়া ও সেনা বাহিনীকে সিআইএ প্যারালালভাবে রেখেছিল, যাতে জিয়ার উপর দোষ না আসে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.