নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বড় আকারের ঋণ নিতে জাতির অনুমতি নিতে হয়, আলাপ করতে হয়

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২২



আমাদের জাতির বার্ষিক বাজেট ৪০ বিলিয়ন ডলারের মতো; সরকার যদি সাড়ে ৪ বিলিয়ন (বাজেটের ১১.২৫%) ডলার ঋণ নিতে চায়, মানুষের সাথে আলাপ করে, মানুষের অনুমতি নিয়েই নেয়াই উচিত; পশ্চিমের সরকারগুলো কত পরিমাণ ঋণ নিতে পারবে, সেটা নির্ধারিত করা আছে; তার বেশী নিতে হলে পার্লামেন্টের অনুমতি লাগবে। পশ্চিম এসব নিয়ম মানে, সেজন্য তারা সুখী; আমরা এসব নিয়ম মানি না, তাই আমরা তাদের কাছে হাত পাতি! মানুষের সাথে আলাপের অনেক পথ আছে, সহজ পথ হলো, পার্লামেন্টের অনুমতি নেয়া, সেশন ডাকা, টাউল হল মিটিং করা, প্রফেশানেলদের সাথে মিটিং করা।

সরকার ১৭টির মতো প্রজেক্টের জন্য এই ঋণ নিচ্ছে; ১৭টি প্রজেক্ট যদি আসলে কাজ করে, এবং প্রজেক্টের লাভ থেকে যদি ঋণের সুদ আসল দেয়া সম্ভব হয়, তা'হলে নেয়া হোক! কিন্তু এই ১৭টা প্রজেক্ট যে জাতির জন্য দরকারী, সেটা কে বা কারা ঠিক করেছে? এত বড় বড় প্রজেক্ট নিয়ে ভাবার সময়, জাতির নিজস্ব মুলধনে সেগুলো করা সম্ভব, কি অসম্ভব, তা নিয়ে কি জাতির সাথে আলাপ করা হয়েছে? মোটেই আলাপ করা হয়নি! পারিবারিক বা জাতীয় ব্যয়য়ে, প্রথমে নিজের পকেট দেখতে হয়; এটাই ফাইন্যান্সের নিয়ম। জাতির ভালো করতে চায় সরকার, কিন্তু জাতিকে না জানিয়েই করবে; এগুলো বর্তমান পৃথিবীতে গ্রহনযোগ্য নয়।

বাংগালীরা জেনেটিক্যালী ভারত বিরোধী; ভারত থেকে ঋণ নিয়ে ভালো হলেও বেশীর ভাগ মানুষ ভারতীয় ঋণ নেয়ার বিপক্ষে আছে; সেটার জন্য সরকারের দরকার ছিলো মানুষকে ভারতীয় ঋণের শর্ত, উপকারিতা ইত্যাদি হিসেবে নিকেশ করা দেখানো; সরকার সেইদিকে না গিয়ে, সম্পুর্ণভাবে নিজের সিদ্ধান্তে ঋণ নেয়ার কারনে, মানুষের সন্দেহ বাড়ছে ও সরকারের সততা নিয়ে প্রশ্ন তুলতে থাকবে।

মানুষ ৬ মাস পরেই ঋনের পরিমাণ ও ১৭ প্রজেক্টের কথা ভুলে যাবে; ১৭ প্রজেক্ট কি হলো, নাকি হলো না; কিংবা ক্ষতিগ্রস্ত প্রজেক্টে পরিণত হলো, জানার তেমন সুযোগ থাকবে না। গত ৪৭ বছরের নেয়া ঋণগুলোর সুদ ও আসল কোথা থেকে দেয়া হয়, ৯৫% মানুষ বুঝার অবস্হানে নেই, এবং সরকার জানায় না; এভাবে কি দেশ চালনা করা উচিত? মানুষকে না জানিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়, উন্নয়নে মানুষের অংশ গ্রহন না থাকলে, সেটা উন্নয়ন বলে গণ্য হবে না; এতে হাতে গোণা কিছু মানুষের উন্নয়ন হবে, বাকীরা জাতীয় ঋণের কারনে উন্নয়নের ফল ভোগ করতে পারবে না।

জাতিতে ১০ লাখ অশিক্ষিত, অদক্ষ রোহিংগা মানুষ যোগ হয়েছে, আরও ৩ লাখ আসার সম্ভাবনা আছে; জাতিকে আরো হিসেবী হতে হবে।

মন্তব্য ৮৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৩

নিরাপদ দেশ চাই বলেছেন: দেশের প্রধান বিচারপতির সাক্ষর জালিয়াতি করে সেই চিঠি জনসম্মুখে দেখাতে যারা এতটুকু কার্পন্য বোধ করে না তাদের কাছে আপনি প্রত্যাশা করেন দেশের মঙ্গল?????

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



যেভাবে বিচারপতি, প্রেসিডেন্ট নিযুক্তি পায়, সেগুলো নিয়ে শেখ হাসিনা কেন এত কষ্টে আছেন, বুঝা মুশকিল; তাদেরকে বলে দিলেই হয়, কি করতে হবে!

বিশ্বকে বুঝতে হবে আমাদের, দেখতে হবে ইউরোপ কেন ভালো করছে, আমরা কেন ওদের দরজায় ঘুরতে থাকি!

২| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ভাল বিষয় নিয়ে লিখেছেন ।
গুরুত্ব পুর্ণ ইস্যুতে জাতির সাথে আলোচনার প্রয়োজন আছে।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


গত ৪৭ বছর, সরকারগুলো নিজের মন মতো সবই করছে, মানুষের সাথে আলাপ করছে না, মানুষকে সম্পৃক্ত করছে না; মনাুষকে নিজ চেস্টায় নিজের পথ খুঁজতে হচ্ছে।

৩| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: বড় আকারের ঋণ নিতে জাতির অনুমতি নিতে হয়, আলাপ করতে হয়.

এই তথ্য এবং সত্য বুঝতে আমাদেরকে আরো হয়তো ৫০ বছর অপেক্ষা করতে হবে।
হর্তা কর্তারা এখনো এখনও মনে করে দেশ তাদের।

সত্যি হাসি পায়। একটা জাতি এক অজ্ঞ হতে পারে আমাদেরকে না দেখলে কেউ বিশ্বাস করবে না।
লন্ডনের মত শহরে কদ্দিন আগে হাতাহাতি হয়েছে। খবর নিশ্চয় দেখেছেন?

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


লন্ডন এক সময়ে পুরো বিশ্ব চালায়েছে, ওরা জানে কি করা দরকার।

৪| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: বাংলাদেশের প্রধানমন্ত্রী এসেছেন। বিএনপির লোকজন হাঁইহুই শুরু করেছিল এবং কয়েকজনকে জেলে নিয়েছে।

এতে আমাদের সমস্যা হয় এবং হচ্ছে। লোকজন হাসাহাসি করে। লজ্জা লাগে। আমরা এখনও শুদ্ধ ভাষা আর কাচ্চি ভাষা নিয়ে মারামারি করি।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


এসব মগজহীনরা জাতিকে অপদস্হ করছে লন্ডনে, নিউইয়র্কে বরাবরই; এসবের জন্য শেখ হাসিনা ও বেগম জিয়া দায়ী, এরা নিজেদের মানসন্মান বুঝে না

৫| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪৮

উম্মে সায়মা বলেছেন: আমাদের দেশে এ ধরনের প্রস্তাব দিলে তাকে এলিয়েন ছাড়া আর কিছু ভাববে না।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



আমাদের সরকারগুলো বরাবরই এলিয়েন ছিলো

৬| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৩

এম আর তালুকদার বলেছেন: বাংলাদেশে আইন আছে প৾য়োগ নাই তবে প৾য়োগ হয় শুধু দু৿বলের উপর।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের বেশীর ভাগ আইন বৃটিশ কিংবা পাকীদের তৈরি; বাংলাদেশের পালর্লামেন্টে যুগোপযোগী আইন করার বিল আসেনি আজও

৭| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৩

এম আর তালুকদার বলেছেন: চাঁদগাজী ভাই আমি আইনের ছাত৾ ছিলাম। যে আইন আছে তার ১০শতাংস যথাযথ প৾য়োগ হলে দেশ বদলে যেত।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


আমি জানিনা, বাংলাদেশে নাগরিকের মৌলিক অধিকার রক্ষায় ও উন্নয়নে কোন আইন আছে কিনা? কৃষক নিজের বউ মেরে ফেলার পর, তাকে ফাঁসি দেয়া, আসলে জাতির ভাগ্যোন্নয়নে কোন ভুমিকা রাখে না।

৮| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জি সত্য বলেছেন।

ক্ষমতার জন্য জাতমাত সব রসাতলে গেছে।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


লন্ডন ও নিউইয়র্কের আওয়ামী লীগ ও বিএনপি নিশ্চয় বাংলাদেশের সরকারের জন্য কিছুই না; শেখ হাসিনা বুঝতে পারলে এসব লজ্জাস্কর পরিস্হিতির অবসান ঘটাতে পারতেন; মনে হয়, বিদেশে নিজকে কিভাবে উপস্হাপন করতে হয়, সে ব্যাপারে উনারা পরিস্কার নন

৯| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৩

আটলান্টিক বলেছেন: আপনি মানুন আর না মানুন দেশকে যদি সত্যিই উন্নত করতে চান তাহলে অন্তত ৫ বছরের জন্য বাংলাদেশকে চীনাদের হাতে তুলে দিতে হবে।একমাত্র চীনারাই পারবে বাংলাদেশের মেরুদণ্ড সোজা করতে।মাত্র ৩০ বছরে হংকং,তাইওয়ান এতো উন্নত হয়েছে শুধু চীনাদের কারণে।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:



এগুলো ভুল ধারণা।
চীনারা টেকনোলোজীতে দক্ষ, ওরা আধা-মানব। চীন সরকার নিজের মানুষকে কুকুরের মতো পোষে

১০| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এই দুই দলের লন্ডনের হর্তাকর্তাদের হাবভাব দেখে আমি লজ্জিত হই। উনাদেরকে আমি চিনি। পিরিচিত। আমি দূরত্ব বজায় রাখি। মনেমনে বলি, এসবলোকের সাথে দূরত্ব বজায় রাখা উত্তম অন্তত হেনস্ত হতে হয় না।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


বিদেশে যারা দেশীয় রাজনীতির এজেন্সী চালায় এগুলোর রেকর্ড ভালো নয়।

১১| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: একটা মিনতি, এই খবরটা পড়ে মতামত দিলে উপকৃত হব

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


মোটামুটি বেকুবী টপিক নিয়ে কোন এক বেকুব ম্যাঁও প্যাঁও কিছু লিখেছে।

সরকার এবার রোহিংগাদের বাংলাদেশে প্রবেশ করতে দিয়েছে বাংলার মানুষের মনোভাব দেখে; বাংলার মানুষ চেয়েছে যে, রোহিংগারা প্রাণ বাঁচাতে বাংলায় প্রবেশ করুক।

সরকারের বাধার সময়ও রোহিংগারা দেশে ঢুকেছে প্রথম ২ দিন

১২| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জি সত্য বলেছেন, ডর লাগে।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


এই যুগে প্রবাসে পার্টির এজেন্সী পালন করা সঠিক নয়।

১৩| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব ভালো লাগলো আপনার আলোচনা। আপনার সাথে আমিও একমত। দেশের উন্নয়ন বা মঙ্গল যাই করা হোক তা দেশের মানুষের জানার অধিকার আছে, এবং জানাতে হবে। আসলে জবাবদিহিতা থাকতে হবে সবকিছুতে, তবেই ভালো কিছু আশা করা সম্ভব।

আমাদের নাগরিক সচেতনতা বাড়াতে হবে, পদক্ষেপ নিতে হবে দেশ ও দেশের মানুষের জন্য কিছু করার মতো মানুষ তৈরি করার। আজকাল সবাই ব্যক্তি চিন্তায় আটকে আছি। সমাজে দায়িত্বশীল লোকের বড়ই অভাব। এরও কারণ, আছে অবশ্যই। মানুষ যখন চোখের সামনে অপরাধীকে অপরাধ করে আইনের প্যাচ সামলে সমাজে ঘুরতে দেখে তখন ভালো মানুষরা মন্দ কাজের প্রতিবাদ করতে ভয় পায়, ভয় পাওয়াটাই স্বাভাবিক। কাজেই নাগরিক সচেতনতা বাড়াতে হলে আমাদের দুর্নীতিমুক্ত ও আইনের শাসন নিশ্চিত করতে হবে।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষের পক্ষে সাড়ে ৪ বিলিয়ন ডলারের পরিমাণ বুঝাও মুশকিল; তবে, পারলামেন্টে ও প্রফেশানেলদের নিয়ে সরকারকে বসতে হবে; এভাবে একতরফাভাবে মানুষের জন্য কিছু করা সম্ভব নয়, সাধারণ মানুষ তার ভাগ পাবে না; দেশের উন্নয়নে মানুষের ভুমিকা ও অবদান দরকার; একা শেখ হাসিনা যা করার চেস্টা করছেন, তাতে সাধারণ মানুষের অংশ থাকবে না।

১৪| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫০

আটলান্টিক বলেছেন: আপনি বলেছেন "মাথার উপর দিয়ে গেল" কথাটা বেকুবদের কওমি সংগিতের ১ম লাইন।২য় লাইনটা অনুগ্রহ করে বলবেন?

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


চীনারা তাদের জীবনযাত্রার মানানুসারে ভালো আছে, ওরা নিষ্ঠুর ও মানবতার জন্য হুমকী; ওরা ভালো মানুষ নয়; ওরা টেকনোলোজোোতে দক্ষ, কিন্তু অসৎ।

১৫| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: বিষয়টি নিয়ে একটু আলোচনার অবকাশ অাছে ।
অলোচনা পক্ষ বিপক্ষ যুক্তি দু দিকেই আছে ।

সরকারের বড় বড় উন্নয়ন পরিকল্পনা গুলির সবকটিই বার্ষিক উন্নয়ন পরিকল্পনা ভুক্ত সকলে তাকে ইংরেজী শব্দ ADP Project হিসাবে অভিহিত করে। এগুলি আবার অনেক আগে হতেই পঞ্চ বার্ষিক ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনায় ( Perspective Plan) অন্তর্ভুক্ত করা হয়ে থাকে । দীর্ঘ মেয়াদী এই পরিকল্পনা দলিলে অন্তরভুক্ত প্রকল্প গুলিকে পরবর্তীতে বিস্তারিত ভাবে প্রাক বিনিয়োগ সম্ভাব্যতা সস্পন্ন করে বার্ষিক উন্নয়ন কর্মসুচীতে অন্তর্ভুক্ত করা হয় । অনেক দেশী বিদেশী সরকারী ও বেসরকারী গবেশনা প্রতিষ্ঠান এই সমস্ত প্রাক বিনিয়োগ সন্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করে থাকেন । এই সময়ে প্রকল্পটি সম্বর্কে গ্রাস রুট লেভেলে সংস্লিষ্ট এলাকার অধিবাসী সহ বিভিন্ন বিশেষজ্ঞদের নিকট হতে মতামত নেয়া হয় । ডেভেলপমেন্ট কনসেপ্ট পেপার তৈরী করা হয় । তারপরে এডিপিতে অন্তর্ভুক্ত হলে বৈদেশিক সাহায্য ( অনুদান কিংবা ঋণ)AIDED PROJECT হিসাবে তালীকাভুক্ত করতে হয় । AIDED PROJECT তালিকা ভুক্ত প্রকল্প বিবরণীতে প্রকল্পটির কারিগরী , অর্থনৈতিক ও অর্থ সংস্থানের বিষয়টি সম্ন্পর্কে তথ্য অর্তভুক্ত করা হয় । AIDED PROJECT এর তালিকা সম্বলিত পুস্তক যে কেও পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনৈতিক বিভাগ বা নিউ মার্কেটের বই এর দোকান থেকে কিনে নিতে পারেন । দেশী বিদেশী যে সমস্ত প্রতিষ্ঠান বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে বিনিয়োগ বা অর্থ সংস্থান করতে আগ্রহী তারা ঐ AIDED PROJECT লিষ্ট হতেই তথ্য নিয়ে যান এবং তাদের সাধ্যমত সংস্লিস্ট হ তে চেষ্টা করেন । অনেকেই দেশী এজেন্ট হিসাবে দুনিয়ার বড় বড় কোম্পানীকে প্রিনসিপাল হিসাবে এই সমস্ত প্রকল্পে নাক গলাতে বলেন , বলা চলে পর্দার অন্তরালে একটি আন্তর্জাতিক প্রতিযোগীতা চলে ।
পদ্যা সেতুর মত কানাডার লাভলেইন , চীন বিশ্ব ব্যংক অনেকেই এর মধ্যে জড়িয়ে পড়েন । বিভিন্ন ঘাট পেরিয়ে একটি উন্নয়ন প্রকল্প বিদেশী ঋণ কিংবা আর্থিক সহায়তা পাওয়ার জন্য কারো সাথে চুক্তি করার পর্যায়ে যায় । এই প্রকল্প গুলির তথ্য বাংলাদেশ উন্নয়ন গবেশনা প্রতিষ্ঠান ( BIDS ) ও বেসরকারী গবেশনা প্রতিষ্ঠান যথা CPD, Yunus centre , বিরোধী রাজনৈতিক দল সহ সকল জাতীয় সংবাদ পত্র সমুহের কাছেই কিছু না কিছু থাকে , তারাওতো পারে প্রকল্পটির প্রাথমিক পর্যায়ে বিস্তারিত আলোচনা করে করনীয় বিষয়গুলি নিয়ে জনগনকে সচেতন করতে । কিন্ত তারা জেনে শুনেও কেন কোন প্রকল্প গ্রহনের পুর্বেই কোন কথা বলেনা । শুধু উতপেতে বসে থাকে সরকার কখন ভুলের সাগরে পা দিবে । অথচ ভুলটা আগে ভাগেই জনগনকে জানালে দেশের ক্ষতিটা অনেক কম হতে পারে , কোন প্রকণ্প গ্রহন ও বাস্তবায়নে দির্ঘ সুত্রিতা কমে গিয়ে প্রকল্পের Time over run and cost over run এর হাত হতে রেহাই পাওয়া যেতে পারে ।

তবে সবচেয়ে ভাল হয় পরিকল্পনা কমিশন যদি একটি প্রকল্প হাতে নেয়ার পুর্বে প্রকল্পটির কারিগরী , অর্থনৈতিক ও অর্থ সংস্থান সংক্রান্ত বিষয়ে একটি Consultation paper তৈরী করে তা online এ cross section of people এর মতামতের জন্য ছাড়ে । প্রাপ্ত মতামতের ভিত্তিতে প্রকল্পটি গ্রহন বাস্তবায়ন ও অর্থায়ন করলে অনেক কিছুর হাত হতেই মুক্ত থাকা যাবে । তবে এর বিপদ ও আছে । অনেক লোকই বিশেষ উদ্দেশ্য প্রনোদিত হয়ে গঠনমুলক কথা বার্তা বলার চেয়ে অপ্রোজনীয় অপ্রাসঙ্গিক কথামালায় বিয়য়টাকে তালগুল পাকিয়ে দিবে, গঠন মুলক কথা বলার চেয়ে একমুখী সমালোচকেরাই কনসালটশন প্রকল্পে বেশী মনযোগ দিতে পারে । তবু মন্দের ভাল অনেক দেশই বড় জাতীয় প্রকল্প গ্রহনের পুর্বে Consultation paper ছেড়ে প্রকল্পের বিষয়ে জনগনের মতামত নিচ্ছে।

সুন্দর পোষ্ট টির জন্য আবারো ধন্যবাদ রইল ।

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:

বড় প্রকল্প জাতির অর্থনীতির সুচক। আপনি যেভাবে প্রকল্প বাস্তবায়বের কথা বলেছেন, বিশ্ব এভাবেই এগুচ্ছে।

CPD, Yunus centre বিদেশী টাকা থেকে তাদের বেতন নেয়, এগুলো পরগাছা, আগাছা।
সরকারের বিরোধী পক্ষে যারা আছেন, তাদের ভেতর অর্থনীতি ও রাজনীতি জানা লোক নেই।

১৬| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ১৫ নং মন্তব্যের জন্য শ্রদ্ধেয় ড. এম এ আলী ভাইকে ধন্যবাদ ও পরামর্শে কৃতজ্ঞতা সঙ্গে একমত প্রকাশ করে যাচ্ছি।
মন্দের ভালো নিয়েই দুনিয়া এগিয়ে যাচ্ছে, আমরাও চাই


পোষ্টের আলোচনা খুবই গুরুত্ববহন করছে, আমাদের সরকারকেও এই বিষয়ে ভাবা উচিৎ, জনগোষ্ঠীর মতামত যাচাই করার মতো কিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরী বলেই মনে হয় আমার কাছে।

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


আইয়ুব খানও অনেক কিছু করেছিল; সে মানুষকে জানানোর ধার ধার তো না; তবে, উনি ছিলেন ফিল্ড মার্শাল

১৭| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের নিয়মন হচ্ছে-
সরকার মনে করে জনগন নির্বোধ। কাজেই দেশের ভালোর(?) জন্য যা করার তারাই করবে।
নির্বোধ জনগনের সাথে আবার আলোচনা করবে।

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:



বৃটিশ বিশ্ব চালানোর সময় টাই মনে করতো; তবে, তারা ছিলো বৃটিশ

১৮| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: এই সরকারের কেন এত শর্তের বেড়াজালে ভারত থেকে  ঋণ নেয়??? ৪.৫ বিলিয়ন ডলারের  ঋণ এর মাল ভারত থেকে কিনতে হবে এবং তাদের দেশের কোম্পানি গুলোকে কে কাজ দিতে হবে?? এর আগে ১০০ ও ২০০ মিলিয়ন ডলারের  ঋণ এই শর্তে চড়া শুদে?????? এইসব বিষয় সংসদে বা কোন প্রকার বিরোধীদলের সাথে আলাপ আলোচনা নাহ করে, নিরবে  ঋণ চুক্তি সই করে নিল???
এই সরকার এত ভারত কেন্দ্রিক কেন???

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



এত বড় ঋণ মানুষের বিনা অনুমতিতে নেয়া গণতান্ত্রিক নয়; পদ্মা বানাচ্ছে চীন, অনেক হাইওয়ে করছে চীন, রাশিয়া করবে পারমানবিক বিদ্যূৎ কেন্দ্র, ভারত বানাবে ট্রেন লাইন, বাংগালীরা আরবে উট চরাবে, আর মালয়েশিয়ায় রাবার গাছে পানি দেবে!

১৯| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

ঢাকাবাসী বলেছেন: আগের তিন বিলিয়ন সহ মোট সাড়ে সাত বিলিয়ন ডলারের কর্জ, যাতে জনগনকে শোধ করতে হবে বছরে ৩৫০০ কোটি টাকা!

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


মানুষ অশিক্ষিত হওয়ায়, তারা মনে করে যে, সরকার ঋণ নেয়, ঋণ শোধ করে, আমাদের মাথা ব্যথা কেন; ঋণ শোধের ফলে, গড়ে ২/৩ বিলিয়ন ডলার বছরে বিদেশে চলে যাওয়ার ফলে, যথেস্ঠ চাকুরী সৃসই হয় না; মানুষ শেষ জমি ও ব্উয়ের কানের সোনা বিক্রয় করে, সৌদীর ১১২ ডিগ্রির তাপে রাস্তা কার্পটিং করে, সেটা তারা বুঝে না।

সরকারগুলো মানুষকে পড়ালেখা থেকে বন্চিত করে, আরামেই দেশ চালাচ্ছে!

২০| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

ভূতুড়ে বাবু বলেছেন: আমাদের উন্নতি হয়েছে, হচ্ছে আরো হবে তবে চুরিতে!

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


কমপক্ষে ব্লগারদের কিছুটা ফাইন্যান্স মাইনেন্স বুঝতে হবে।

২১| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০১

ধ্রুবক আলো বলেছেন: প্রথম পাতায় আপনার লেখা এসেছে। অভিনন্দন জানাই।

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


সব ব্লগারের ১ম পাতায় থাকাই উচিত; ব্লগারেরা ইন্টেলিজেন্ট কথাবার্তা বলেন, তাঁরা নিশ্চয় দেশের অনেকের চেয়ে বেশী জানার কথা।

২২| ০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১০

ধ্রুবক আলো বলেছেন: ভাই, এই দেশের সরকার জনগণকে কোনো দাম দেয় যে তাদের অনুমতি নিবে, জনগণের সাথে পরামর্শ করবে। সরকার তো আবার ভারত দরদী। আর হঠাৎ করে ভারতের এতো দরদ এদেশের জন্য কিভাবে আসলো পুরো রহস্য। রহস্য না, আসলে ভারত বাংলাদেশকে ঘিরে রাখতে চাইছে।
আর এই দেশের অধিকাংশ নাগরিকদের এই ঋণ নিয়ে কোনো মাথা ব্যাথা নেই, এরা আছে মিস ওয়ার্ল্ড বাংলাদেশের দাঁত বাঁকা নিয়ে।

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

চাঁদগাজী বলেছেন:



এদেশের অনেকে চাচ্ছেন যে, বাংলার মানুষ শিক্ষা থেকে দুরে থাকুক; শিক্ষা পেলেও নীচু মানের শিক্ষা পাক; না হয়, মুক্তিযুদ্ধের ৪৭ বছর পর কেন মানুষ ফ্রি শিক্ষা পাচ্ছেন না !

২৩| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

কলিমুদ্দি দফাদার বলেছেন: কি হবে আর এইসব বলে লিখে বলেন?? ১৭ কোটি মানুশ এই দুই দলের মধ্য আটকানো। এরাই তাই সুযোগ বুঝে ইচ্ছে মতো তাদের লুটেপুটে খাচ্ছে। আমার নিজের পরিচিত কিছু মানুষ ই আজ আংগুল ফুলে কলাগাছ। সামান্য জেলার রাজনীতি করে মালয়েশিয়া, ইংল্যন্ড এর মত জায়গায় হয় তাদের সেকেন্ড হোম। এইটা সময় যখন দেশে নিরপেক্ষ কোন মানুশ থাকবে নাহ,বেচে থাকার তাগিদে সবাইকে রাজনীতি করতে হবে।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:


বাংলার মানুষের টাকা অসৎভাবে নিয়ে চাঁদে গেলেও টাকা ফেরত দিতে হবে একদিন।

২৪| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৯

গেম চেঞ্জার বলেছেন: আমাদের জাতির লোকেরা এসব নিয়ে ভাবে না। আপনি ভাবেন। আরো কিছু লোক আছেন তারা ভাবেন। সরকারে থাকা লোকেরাও এমনভাবে ভাবছে না। তবে আমরা অপেক্ষা করতে পারি। সেটা এই সময়ের পরে হয়তোবা, যখন এসব নিয়ে জাতি সচেতন থাকবে।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:


এই জাতি সচেতন জাতি হিসেবেই ১৯৭১ সালে শুরু করেছিলেন; জাতিকে পেছনে নিয়ে গেছেন কয়েকটি সরকার।

২৫| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তেনারা মনে করেন, ৫ বছরের জন্য জনগণ তেনাদের সেই অনুমতি দিয়ে দিয়েছে...

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:


নির্বাচিত হওয়া মানে ১ম ধাপে পাশ করা; সরকারের কার্যক্রম চালানোর জন্য মানুষের মত নিলে জাতি উন্নত হবে; আজ টা ঘটছে না; পার্লামেন্ট ভবনের সামনে দরিদ্র মেয়েরা দেহ বিক্রি করছে।

২৬| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এমন আশা করাও যেন অপরাধ নির্বোধ জাতির জন্য।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:


সরকারগুলো কমপক্ষে মানুষের নাগরিক অধিকারকে খর্ব করে যাচ্ছে ক্রমাগতভাবে।

২৭| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০১

আবদুল মমিন বলেছেন:

মামার বাড়ির আবদার করলেন মনে হয় । আপনার জাতীয়তা টুকুও ওদের বিশেষ দান সেই খেয়াল কি আপনার আছে ?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ শেষ বৃটিশে পরিণত হয়ে যাচ্ছে, মনে হয়

২৮| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৫

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




এই দেশটা ডুবে আছে " উপুড় করে দে মা , লুটেপুটে খাই" কালচারে ।
সেখানে ঋণের বোঝায় ডুবে যাওয়ায় নতুন করে আর কি আসে যায় ?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:৩২

চাঁদগাজী বলেছেন:


ঋণ নেয়ার সঠিক পথ হলো কমপক্ষে পার্লামেন্ট ও মানুষকে জানিয়ে নেয়া।

২৯| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৫

কূকরা বলেছেন: এনিওয়েজ, এই ব্যপারে পাঁদগাজীর সাথে একমত।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমরা আধুনিক কলোনিয়েল সিস্টেমের নাগরিক; সরকার সর করে, আমাদের পরে জানাবেন।

৩০| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: দারুন টপিক, অনেক ধন্যবাদ ..........

স্বাধীনতার ৪৫ বছর পরও সরকার চলছে ব্রিটিশ কলোনিয়াল সিস্টেমে। সরকারের মাঝের লোকদের ভাবনা, তোমরা রাজরাজড়ার ব্যাপার বোঝার কে হে বাপু ? তোমাদের জন্য যা ভাল হবে, তাই আমরা করছি............

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ একদিন বৃটিশের মতো হয়ে যাবে

৩১| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

নূর আলম হিরণ বলেছেন: জনগনকে জানালেও জনগনের কিছু বলার থাকবেনা! কারন এসব ফাইনান্সিয়াল ব্যাপার স্যাপার তারা বুঝে না! যাই হোক আমনার মুক্তি মিলেছে আবার স্বাগতম আপনাকে।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:২৭

চাঁদগাজী বলেছেন:


জনগণকে বলা মানে মিডিয়ায় দেয়া নয়, জন গণকে সম্পৃক্ত করা, জনগণ যেন এগুলোতে বিনিয়োগ করতে পারে, পার্টনারশীপে যেতে পারে।

৩২| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫০

মানিজার বলেছেন: খুঁয়াড় থেকে ছাডছে তাইলে আপনারে । জাতি খুশি হইছে ।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১৯

চাঁদগাজী বলেছেন:


মাঝে মাঝে কি যে হয়, বুঝা মুশকিল; জাতিকে ধন্যবাদ

৩৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:০১

আবু তালেব শেখ বলেছেন: বয়েই গেছে জনগনের মতামত নিতে
আমার দেশে আমিই রাজা
জনগন আইলো ক্যান?
সুন্দর বন কাইটা বিদ্যুৎ কেন্দ্র বানায় আর যা করি জনগন বলার কে?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার অনেক কিছুই করছেন মানুষের মতামত না নিয়ে; এর ফলে, মানুষ নিজদের দেশের নাগরিক হিসেবে অনুভব করছেন না; এটা ভয়ানক খারাপ কিছু।

৩৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:০৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো লাগল এসেই আপনার প্রথম আলোচনা । চালিয়ে যান সাথে আছি । শুভ ব্লগিং । :)

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনাকে অনেক ধন্যবাদ, আমার ও অন্য জেনারেলদের করুণ কাহিনী ব্লগারদের জানায়েছেন।

৩৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:৪৬

মিরোরডডল বলেছেন: well said!
Govt must have accountability

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:



দেশের জনতা যদি একাউন্টেবিলিটি চাইতে জানতো, সরকারকে সেদিকে যেতে হতো একদিন।

৩৬| ০৭ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪৪

তারেক ফাহিম বলেছেন: অবশেষে পাইছি, গাজী ভাইকে।

ভাই’র আলোচ্য বিষয় নিয়ে কথা বলা মানে, জাতি এলিয়ানে রূপ নেওয়া।

...
তোর ছেলে মা তোকে লুটেপুটে খাবে চুপিশারে তলে তলে,
সে শয়তানি বক্তিতা করে তোর পতাকার তলে, মাগো সুদিনের কথা বলে।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষ নিজেদের রাজনৈতিক অধিকারের কথা জানে না, ব্লগারেরা জানার দরকার আছে।

৩৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:


ঋণ নিতে চাইলে, মানুষের সাথে আলাপ করে, মানুষের অনুমতি নিয়েই নেয়া উচিত।
আবার বলছেন - ৬ মাস পরেই মানুষ ঋনের পরিমাণ ও ১৭ প্রজেক্টের কথা ভুলে যাবে; ৯৫% মানুষ বুঝার অবস্হানে নেই।

অবুজ জনুগন
তাই অর্থনৈতিক সব কাজকাম সব বন্ধ করে দিতে হবে?
নাকি বলতে চাচ্ছেন খাম্বাচোরারা না আসা পর্যন্ত সব অর্থনৈতিক কাজ বন্ধ রাখাউচিত।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৪

চাঁদগাজী বলেছেন:




আপনার মাথায় ছাত্র রাজনীতির ধারনা ও পরমাশক্তির সমন্ময় ঘটেছে; আমি বলতে চাচ্ছি যে, মানুষ জাতির রাজনীতি ও ফাইন্যান্সের সাথে সমপৃক্ত না হওয়ায়, এবং তাঁদের সেই প্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড না থাকায়, মিডিয়া থেকে কোন ব্যাপার পেছনের সারিতে চলে গেলে মানুষ তার খেই হারায়ে ফেলেন; মানুষের অবস্হা এমন হওয়া দু:খজনক; মানুষকে সরকার সম্পৃক্ত রাখা উচিত।

৩৮| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৬

আটলান্টিক বলেছেন: আচ্ছা আমি যদি বড় হয়ে একটা স্পাই অর্গানাইজেশন খুলে বাংলাদেশের উভয় নেত্রী ও তাদের লোকদের স্নাইপার দিয়ে মেরে ফেলি তাহলে কি দেশের উন্নতি হবে???আমি বাংলাদেশে একনায়কতন্ত্র চালু করতে চায়।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৬

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি শিখার চেস্টা করেন।

৩৯| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৩

শখের লেখায় ২৩৪৩ বলেছেন: জাতির অনুমতি নিতে হয় B-))

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


বড় বড় পদক্ষেপের সময় জাতির অনুমতি নিতে হয়, জাতিকে সম্পৃক্ত করতে হয়।

৪০| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৭

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ''গত ৪৭ বছরের নেয়া ঋণগুলোর সুদ ও আসল কোথা থেকে দেয়া হয়, ৯৫% মানুষ বুঝার অবস্হানে নেই, এবং সরকার জানায় না''

এই কথাটা মাথায় তীক্ষ্ণভাবে লাগলো! আসলেই তো আমরা জানি না! মাথায় যাদের প্রশ্ন আসে তারাও করতে পারে না। করার ফ্লোরই নেই আর সরকার তো কোনদিনই আমাদের কাছে জবাবদিহি করেনি আর করবেও না।

হতাশ লাগে দেশের রাজনীতির অবস্থা দেখলে চাঁদগাজী ভাই! খুব বেশি হতাশ লাগে।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৫

চাঁদগাজী বলেছেন:



মুক্তিযু্দ্ধ রাশিায়ার বিপ্লব, ও চীনের বিপ্লবের সমানই ছিল; সেই জাতির এই অবস্হা, জাতির বড় অংশ জানে না, জাতির ফাইন্যান্সের কি অস্হা! মানুষ জানার মতো অবস্হানে নেই, সরকার জানানোর কথা ভাবছে না

৪১| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আবার ফিরিয়া আসিয়া আলোচিত হইয়াছেন।

ভাল লাগলো।

ধন্যবাদ।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১১

চাঁদগাজী বলেছেন:


কোন ব্লগারকে যেন 'জেনারেল' না হতে হয়, খুবই নোংরা ব্যাপার স্যাপার

৪২| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪৩

আটলান্টিক বলেছেন: আপনার লেখাগুলো নিয়মিত পড়লে এম্নিতেই রাজনীতি শিখে যাব।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


আমি জীবনেও রাজনীতি করিনি; কাজের মাঝে যেটা করেছিলাম, সেটা হলো ছাত্র রাজনীতির বিরোধীতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.