নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের বন্ধু বা শত্রু থাকার কথা নয়, জোট থাকতে পারতো

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬



বাংলাদেশের ভৌগোলিক, রাজনৈতিক, অর্থনৈতিক কারণে কারো সাথে বিবাদ বেঁধে যুদ্ধ লাগার সম্ভাবনা আপাতত নেই; বাংলাদেশের কিছু নাগরিককে কোন দেশের সরকার আটকায়ে রাখলে, বাংলাদেশ সেই দেশের বিপক্ষে যুদ্ধ ঘোষনা করবে না; হয়তো চেস্টা করবে কুটনৈতিকভাবে তাদের মুক্ত করতে। বাংলাদেশের সাথে ভারত ও বার্মার ভুমি বা বর্ডার সমস্যা নেই, যা দখলের চেস্টা চালাতে পারে ভারত বা বার্মা।

রোহিংগা সমস্যা নিয়ে ফেসবুকে কয়েক লাখ মানুষ, ও ব্লগে কয়েকজন সাজেশান দিয়ে ছিলেন যে, আমাদের উচিত আরাকান দখল করে, সেটাকে রোহিংগাস্হান বানিয়ে দেয়ার জন্য; এরা যুদ্ধের প্ল্যান, সমরাস্ত্র, সৈনিক সংখ্যা দিয়ে যুক্তি খাড়া করেছিলেন যে, এ ধরণের যুদ্ধ সম্ভব। ফেসবুক মানে ফেসবুক, মোটামুটি ছবির মডেলদের আন্তর্জাতিক এলবাম; কিন্তু ব্লগারদের ভাবনার লেভেল ইতিমধ্যে আরো উপরের লেভেলে যাওয়ার কথা ছিলো; চাইলেই বর্তমান বিশ্বে যুদ্ধ করা যায় না; এমন কি কারণ থাকলেও অর্থনৈতিক কারণে ও বিশ্ব রাজনীতির কারনে যুদ্ধ এখন আর সমাধান নয়।

বিশ্বের সব দেশের সাথে, বিশ্বের দরবারে বাংলাদেশের একটা প্রোফাইল আছে: আধা-গণতান্ত্রিক, নিম্ন আয়ের দেশ, শিক্ষিতের হার ৫০%, শিক্ষিত বেকার আছে, প্রতি বর্গমাইলে ৩ হাজার মানুষ বাস করে, মৌসুমী অন্চলে অবস্হিত, ঝড়-তুফান প্লাবনের দেশ, সায়েন্স ও টেকনোলোজীতে পেছনে, সস্তা শ্রম সরবরাহের প্রাচার করে বিনিয়োগ চায়, শিক্ষার মান নীচু, ইত্যাদি ইত্যাদি।

এই ধরণের প্রাফাইলে থাকার ফলে, আগামীকাল হঠাৎ করে কেহ ফিজিক্সে নোবেল পাবার সম্ভাবনা নেই, বা একদিনে কেহ হেনরী কিসিন্জারের মত কুটনীতিবিদে পরিণত হবে না; হয়তো সর্বাধিক জুলফিকার আলী ভুট্টোর জন্ম হতে পারে, যুদ্ধ বিগ্রহ লাগিয়ে দিয়ে শেষ নিজেই ম্যানিলা রশিতে ঝুলে যাবে।

অনেকই আক্ষেপ করছেন যে, রোহিংগাদের নিয়ে আমরা কুটনৈতিক সাফল্য দেখাতে পারিনি, আমাদের বন্ধুরা পাশে থাকেনি, শত্রুরা বেশী শক্তিশালী; চীন ও ভারতকে বন্ধু ভাবা ঠিক হয়নি, ব্লা ব্লা ব্লা! আসলে চীন ভারত আমাদের বন্ধু নয়, আমাদের সাথে তাদের কোন জোটও নেই! চীনের সাথে আমাদের বাণিজ্য আছে, সেই বাণিজ্যের জন্য তারা আমাদের হয়ে জাতি সংঘে কথা বলার কথা নয়; যেহেতু রোহিংগারা বাংলাদেশের নাগরিক নয়, চীনারা বাংলাদেশের পক্ষে কিছু বলার কথাও নয়। আর ভারত, ভারতও আমাদের সাথে বাণিজ্য করে শুধু এখন, প্রতিদিন ১৯৭১ সাল নয়। ভারতের সাথে আমাদের দ্বিপাক্ষিক চুক্তি ও কিছু সমস্যা আছে, সেসব চুক্তির শর্ত ও রোহিংগা সমস্যা ভারতের জন্য এক নয়।

বিভিন্ন দেশের মাঝে জোট থাকে: অর্থনৈতিক, সামরিক, সাংস্কৃতিক; বাংলাদেশের অবস্হা এমন জায়গায় যে, কারো সাথে এসব জোট হবার নয়; কেহ বাংলাদেশের সাথে শিক্ষা বা সাংস্কৃতিক জোট করার মত ভাষা ও ঐতিহাসিক কানেকশন নেই; অর্থনীতি জোরালো নয় যে, কোন ধরণের পারস্পরিক সহযোগীতা ও বাজার চালু হবে; বাংলাদেশে মিলিটারীর দিক থেকে এমন অবস্হানে নয় যে, কেহ সামরিক চুক্তি করবে।

অকারণে কল্পিত বন্ধু-হারানোর দু:খ পাবার কিছু নেই, আমাদের শত্রুও নেই; আমরা নিজের থেকেই, অবস্হাগত কারণে জোট নিরপেক্ষ দেশ।



মন্তব্য ৮০ টি রেটিং +১১/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

তার ছিড়া আমি বলেছেন: ভারতও আমাদের সাথে বাণিজ্য করে এখন, প্রতিদিন ১৯৭১ সাল নয়।
গঙ্গার জল অনেক গড়িয়েছে, ভারত আমাদের বন্ধু নয়। তারা আমাদেরকে বন্ধু ভাবে না। তারা আমাদেরকে ভাবে আগ্গাবহ ... কিছু একটা।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


এখানে কোন বাল্যবন্ধু ফরমুলা নেই; দেশে দেশে মিল থাকলে জোট হয়, বন্ধুত্ব হওয়ার কথা নয়; রাজতন্ত্রে হয়তো সম্ভব ছিলো

২| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০০

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




" বাংলাদেশের বন্ধু বা শত্রু থাকার কথা নয়, জোট থাকতে পারতো "
এমন শিরোনামের সাথে শেষের এটুকু মেলাতে পারছিনে ----
" বিভিন্ন দেশের মাঝে জোট থাকে: অর্থনৈতিক, সামরিক, সাংস্কৃতিক; বাংলাদেশের অবস্হা এমন জায়গায় যে, কারো সাথে এসব জোট হবার নয়; কেহ বাংলাদেশের সাথে শিক্ষা বা সাংস্কৃতিক জোট করার মত ভাষা ও ইতিহাস নেই; অর্থনীতি জোরালো নয় যে, কোন ধরণের পারস্পরিক সহযোগীতা ও বাজার চালু হবে; বাংলাদেশে মিলিটারীর দিক থেকে এমন অবস্হানে নয় যে, কেহ সামরিক চুক্তি করবে। "

তবে বাঙলাদেশের ভৌগলিক অবস্থানের কারনে ষ্ট্রাটেজিক্যালি বাঙলাদেশ কারো কারো বন্ধু হতে পারতো । বিশেষ করে আমেরিকার । কারন , অর্থনৈতিক ও সামরিক জায়ান্ট হয়ে ওঠা চীন - ভারতকে কিস্তি দিতে একসময় না একসময় ( টু-ডে অর টুমরো ) তাকে বাঙলাদেশেকে হাতে রাখতেই হবে দক্ষিনপূর্ব এশিয়াতে তার আধিপত্য বজায় রাখতে । এ এলাকায় তার সার্বক্ষনিক উপস্থিতি জানান দিতে । সৌদি আরবের পরে আমেরিকার দরকার এ এলাকার কাছিকাছি তার আরও একটি উপস্থিতির যাতে সমগ্র এশিয়ার উপরে সে খবরদারী করতে পারে ।
আর বাঙলাদেশ এটাকেই কাজে লাগাতে পারতো যদি সে পররাষ্ট্রনীতিতে খুব চতুরতার সাথে দাবা খেলে যেতে পারতো ।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:



চীন ও আমেরিকার মাঝে এখন বাণিজ্যিক লড়াই শুরু হয়েছে, বাজার দখলের লড়াই; এখন আমেরিকার জন্য সামরিক অবস্হান হয়তো আর তেমন দরকার নেই; চীন আমেরিকা আধিপত্যের জন্য যুদ্ধে যেতে পারবে না; এতে ৩য় বিশ্বযুদ্ধ লেগে যাবে; ৩য় বিশ্বযুদ্ধ যদি হয়, উহা হবে সমুদ্র ও মাটির নীচে বসে; যুদ্ধ শেষে কেহ কারো ভুমি দখলে যাবার সুযোগ পাবে না, মনে হয়।

ফলে, বাংলাদেশ, বার্মা বা এ ধরণের দেশগুলো কদর আর নেই; যার সম্পদ, টেকনোলোজী ও শিক্ষিত মানুষ আছে, তারা ভালো থাকবে।

৩| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

তার ছিড়া আমি বলেছেন: দেশে দেশে মিল থাকলে বন্ধুত্যও হয়, জোটও হয়। বাংলাদেশ-ভারতের মধ্যে বন্ধুত্যও নাই, জোটও নাই। আছে শুধু বানিজ্য, এক তরফা বানিজ্য। ভারত এক তরফা বানিজ্য করে যাচ্ছে বাংলাদেশে। আর বাংলাদেশ ভারতকে খুশি করতে পারলেই খুশি।

পার্কে বসে স্কুল ফাকি দেয়া মেয়েটি বলে তার কথিত বন্ধুকে: তোমার সুখই আমার সুখ। জীবন দিয়ে হলেও আমি তোমাকে সুখের......

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ বিক্রয় করে কাপড় চোপড়, ভারতীয়রা নিজেরাও তা তৈরি করে থাকে; দুইমুখী বাণিজ্য করার মতো "কমোডিটি" বাংগালীদের নেই; লাক্সরিয়াস গাড়ী থাকলে বিক্রয় সম্ভব হতো।

৪| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

প্রামানিক বলেছেন: যাই হোক তাই হোক যুদ্ধ না হলেই হলো।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ কারো সাথে কোনভাবে যুদ্ধ জড়ানোর সম্ভাবনা নেই।

৫| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

সনেট কবি বলেছেন: দেশ হিসেবে আমাদের কোন গুরুত্ব তৈরী হয়নি। আমরা এখনো সবার পিছনে থেকে দৌড়াচ্ছি। খুব সীগ্র আমরা আলোর মুখ দেখতে পাব এমন কোন সম্ভাবনাও দেখছিনা। অথচ কতিপয় নাগরিকের মনভাব এমন যে আমরা কিছু একটা হয়ে গেছি। আমাদের প্রতিটি পদক্ষেপে একশ বার ভাবা উচিৎ।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:


সময়, জনসংখ্যা ও তাদের শিক্ষার মান, মাথাপিছু আয়, হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স, সমাজের মানবিক গুণ, এসব ফ্যাক্টর হিসেবে করলে, আমাদের অগ্রগতি নেই; কিন্তু বিশ্ব থেমে নেই

৬| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

রুরু বলেছেন: আমরা তো নিজেরাই কখনো এক হতে পারিনি কখনো।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


এখন এক হওয়ার মতো একটা ইস্যুই আছে, "জাতির উন্নয়ন", সেটার ডাক আসছে না।

৭| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

সামছুল মালয়েশিয়া প্রবাসী বলেছেন: আসলে বাংলাদেশটা হয়ে গেছে, বিটিভির ইংরেজী খবরের মত হয়ে গেছে! দেখার মত দু,একজন থাকলেও,বোঝার মত কেউ নেই।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


মানুষ জাতিকে নিয়ে ভাবছেন না, বেশীর ভাগই নিজকে নিয়ে ভাবছেন।

৮| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

সনেট কবি বলেছেন: আমাদের অগ্রগতি নেই; কিন্তু বিশ্ব থেমে নেই তারমানে সবার পিছনে থাকার পরেও এখন অন্যদের সাথে আমাদের অগ্রগতির দূরত্ব আরো বাড়ছে। বিষয়টি প্রতিটি নাগরিকের ভাবা উচিত। আর এটাও তাদের ভাবা উচিৎ তারা আসলে কি বলবে আর কি করবে। পাগলামিতো অনন্তকাল চলতে পারে না।

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা রাজনীতি ও অর্থনীতি নিয়ে পাগলামীই করে বেড়াচ্ছে; তারা ক্যাপিটেল কয়েকজনের হাতে দিয়ে দিচ্ছে, রাজনীতি না করে দেশ চালানোর জন্য ক্ষমতা দখল করছে; এগুলো জাতিতে পেছনে টেনে রেখেছে।

অর্থনীতি ও রাজনীতি বড় ধরণের সায়েন্স, এখানে "নলেজ"এর দরকার; এখানে তুঘলকগিরি অনেক কস্টের কারণ হচ্ছে জাতির জন্য।

৯| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০০

মো: নিজাম গাজী বলেছেন: আমার প্রশ্ন হলো যুদ্ধ বাধার কি কখনও সম্ভাবনা হয় নাকি আশঙ্কা হয়? আপনি বলেছেন ভারত ও বার্মার সাথে বাংলাদেশের কোনো জমি বিরোধ নেই। অথচ আপনি জানেনইনা যে ভারতের সাথে বাংলাদেশের এখনও তিনবিঘা করিডোর,দক্ষিন তালপট্টি সহ আরো অনেক জমি ও সমুদ্র সংক্রান্ত বিরোধ রয়েছে। আপনি বলেছেন যে চীন ও ভারতের সাথে আমাদের কোনো জোট নেই। অথচ সার্ক,ডি-৮ ও বিমসটেকের মাধ্যমে ভারতের সাথে আমাদের জোট রয়েছে। তবুও আপনার বিষয়বস্তু অনেক সুন্দর। আপনার মত একজন বিজ্ঞ ব্লগারের বানানে এত ভুল ও নিম্নমানের তথ্য কখনও কাম্য নয়। ধন্যবাদ। শুভকামনা।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:


ভারতের সাথে আমাদের কিছু দ্বি-পাক্ষিক চুক্তি মুক্তি আছে, ওগুলো তেমন গুরুত্বপুর্ণ নয়; ভারতের সাথে যুদ্ধ হওয়ার কোন প্রকার সম্ভাবনা নেই; বাড়ীতে বাংকার টাংকার খুঁড়ে হয়রাণ হবেন না যেন।

১০| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০১

সনেট কবি বলেছেন: যারা ক্ষমতায় যাচ্ছে তারা এটাকে খুব আনন্দের মনে করে উপভোগ করছে কিন্তু দায়িত্বের কথা ভুলে যাচ্ছে। এটাই এখন সবচেয়ে বড় সমস্যা হয়ে দেখা দিচ্ছে। যারা ক্ষমতায় নেই তারা ক্ষমতায় গিয়ে দেশের উন্নতি করার কথা বলছে কিন্তু তারা ক্ষমতায় গিয়ে কিভাবে উন্নতি করবে সে কথা বলছেনা। এক ইসলাম পন্থিকে বলেছিলাম তোরা ক্ষমতায় গিয়ে দেশের কি উন্নতি করবি সে কথা বল! খালিপেটে কারো ক্বোরআন কিতাবের দিকে মনোযোগ যাবে না। তারমানে সবাই মহা উন্নতির কথাই শুধু বলছে কিন্তু কিভাবে উন্নতি করবে সে কথা বলছেনা। সবগুলাই মেধাহীন। সাকুল্যে আমরা একটা মহা অযোগ্য জাতি।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ক্ষমতায় থাকটে চায়, কারণ তারা মনে করে যে, মুক্তিযুদ্ধে সময় তারা নির্বাচিত দল ছিলো, সুতরাং দেশ তাদের। বাকীরা রাজনীতি না করে, আওয়ামী লীগের পতনের দিন গুনছে; এর বাইরে কিছু ঘটছে না, আপাতত।

১১| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:১৯

সনেট কবি বলেছেন: আর আমাদের জনগনের ক্ষমতার দড়ি টানাটানি দেখতে দেখতে দৃষ্টি ক্লান্ত হয়ে পড়ছে। বুদ্ধি আমদানী করাগেলে এজাতির জন্য সবার আগে বুদ্ধি আমদানী করা দরকার।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হলো, রাজনীতি চাপিয়ে দেয়া যায় না; জাতিতে বুদ্ধিমান মানুষ আছেন, তাঁরা রাজনীতি না করাতে, শুন্যের সৃস্টি হয়েছে।

১২| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২৫

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



" এখন আমেরিকার জন্য সামরিক অবস্হান হয়তো আর তেমন দরকার নেই ........................ এতে ৩য় বিশ্বযুদ্ধ লেগে যাবে; ৩য় বিশ্বযুদ্ধ যদি হয়, উহা হবে সমুদ্র ও মাটির নীচে বসে " কথাটি ঠিক নয় ।

বাজার দখল তো আর এক রকমের যুদ্ধ , অর্থনৈতিক যুদ্ধ । সকল যুদ্ধ তা অর্থনৈতিক-রাজনৈতিক-সামাজিক - সাংস্কৃতিক যুদ্ধই হোকনা কেন পেছনে থাকে কোনও না কোনও পেশী শক্তি । সৃষ্টির আদিকাল থেকেই মানুষ যুদ্ধ করে এসেছে উৎপাদনের হাতিয়ার কুক্ষিগত করার কারনে অন্যের উপরে আধিপত্য বিস্তার করে । এটা চলবেই । আর মাটির নীচে বসেই যদি যুদ্ধ করা সম্ভব হতো তবে সে সক্ষমতা তো অনেকেরই আছে । তাহলে কেন তারা এখানে সেখানে ঘাঁটি বানাতে চায় । চীন সাগরে মহড়া কেন দেয় ? জাপানে , দক্ষিন কোরীয়ায়, সৌদি আরবে কেন ঘাঁটি বানিয়ে মিলিয়ন মিলিয়ন ডলার , রুবল খরচা করে বসে আছে ? মাটির নীচে থাকলেই পারতো, বসে বসে ওখান থেকেই কলকাঠি নাড়তো !!!!!

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


সৌদীরা আমােরিকাকে ব্যবহার করছে সৌদী পরিবারকে কেহ যেন ক্ষমতাচ্যুত করতে না পারে, এবং অন্য আরবেরা যেন তেলে ভাগ বসাতে না পারে।

বাংলাদেশ এলাকায় আমেরিকার ঐ ধরণের কোন ব্যবসার সম্ভাবনা নেই; ওরা ভারতে ব্যবসা করছে; বাংলাদেশের অর্থনীতিতে চীন ভারতের ব্যবসা চলটে পারে, আমেরিকার জন্য "ফিজিবল" নয়।

১৩| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২৬

সনেট কবি বলেছেন: যে বুদ্ধিমানের বুদ্ধি সমস্যা মোকাবেলায় কোন কাজে আসে না। তাকে বুদ্ধিমান বলা যায় না। জনগন সমর্থন করে না ঘটনা এমন নয় বরং জনগনের সমর্থন আদায় করতে জানতে হয়। সে বুদ্ধি আমাদের কারো নেই। আমরা সবাই শুধু সমস্যায় চিৎ হয়ে পড়তে জানি।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালের পর, নতুন কোন রাজনৈতিকদল মানুষের অধিকার প্রতিস্ঠার কথা বলেনি, রাজনৈতিক পদক্ষেপ নেয়নি; ফলে, মানুষ কোন দলকে সিরিয়াসলী নেয় না।

১৪| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২৮

মো: নিজাম গাজী বলেছেন: ভাই যুদ্ধ বাধার সম্ভাবনা কথাটি বললে ভুল হবে। ওখানে আশঙ্কা কথাটি সঠিক হবে। ভালো কোনো কিছু হলে তাকে সম্ভাবনা বলে। আর খারাপ কিছু হলে তাকে আশঙ্কা বলে। এবার আপনি বলুন যুদ্ধ কি ভালো? যদি ভালো হয় তাহলে আপনি সম্ভাবনা লিখতে পারেন। ধন্যবাদ।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


বাংলায় আপনার ভালো দখল আছে

১৫| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জোট একটা আছে। যেটার আবার রূপকার ছিলেন জিয়াউর রহমান। সার্কের কথা বলছি। কিন্তু ঐ জোটও কার্যকর ভূমিকা রাখতে পারে না ভারতের দাদাগিরির কারণে। আবার বিমসটেকেরও সদস্য আমরা। এখানেও মায়ানমার প্রশ্নে দ্বিধাবিভক্ত অনেকে। ৪র্থ বৃহত্তম মুসলিম দেশ হিসেবে ওআইসি-তেই আমাদের কোন প্রভাব নেই...
জোট মোটের চিন্তা বাদ দিয়ে আপনার ফর্মূলাতে ফেরত যেতে হবে। সবাইকে শিক্ষিত করতে হবে...

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


সার্ক কাজ করেনি; কারণ ভারত, পাকিস্তান, বাংলাদেশ, এই ৩ দেশ ৩ মুখি; এবং রাজনৈতিকভাবে বাংলাদেশ ও পাকিস্তান অস্হিতিশীল।

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৬

অপর্ণা মম্ময় বলেছেন: আমাদের দেশে " জবাবদিহিতা" শব্দের সাথে অনেকের পরিচয় নাই। জবাবদিহিতার প্র্যাকটিস থাকলে উন্নতি কিছুটা দেখতাম " দেশ সংক্রান্ত ইস্যুতে"।

ভারতও আমাদের সাথে বাণিজ্য করে শুধু এখন, প্রতিদিন ১৯৭১ সাল নয়। --- এটাও মনে রাখা দরকার আমাদের ।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশটা ছাত্রনেতাদের হাতে পড়ে, অনেকটা "দেশের প্রোটোটাইপে" পরিণত হয়েছে, ইহা পুরো দেশ নহে। প্রশ্ন করেও জবাব পাওয়া মুশকিল, জবাবদিহিতা শব্দটা এসব এক্সপেরিমেন্টাল রাজনীতিবিদদের খাতায় নেই।

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১৪

আখেনাটেন বলেছেন: সাবলীলভাবে দেশের অবস্থানটুকু তুলে ধরেছেন।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:



জাতিে হিসেবে বিশ্বের কাছে আমাদের একটা প্রোফাইল আছে, সেটা মাথায় রাখলে কিছু বলতে সুবিধা হওয়ার কথা।

১৮| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৫

শিখণ্ডী বলেছেন: বার্মায় পেলেগ ছড়ানোর জন্য আমরা দোয়া করা ছাড়া তো আপাতত কোনো রাস্তা দেখছি না। লিটন দেওয়ান জোতিসীরাজেরা সু চিকে বান মেরে দিতে পারে না?

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:


বার্মা ১৯৬২ সাল থেকে শুরু করে কারো কথা শোনে না; নিজের মানুষদের জন্যও কিছু করেনি, হাউকাউ ডাব্বা জাতি; তবে, চীনাদের জুতা পরিস্কার করবে।

১৯| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫৩

আমি চির-দুরন্ত বলেছেন: শিখণ্ডী বলেছেন: বার্মায় পেলেগ ছড়ানোর জন্য আমরা দোয়া করা ছাড়া তো আপাতত কোনো রাস্তা দেখছি না। লিটন দেওয়ান জোতিসীরাজেরা সু চিকে বান মেরে দিতে পারে না?

হা হা।


এইসব দিকে না গিয়ে সরকারের উচিত হবে আগে বেকার সমস্যা সমাধানের জন্য দীর্ঘ মেয়াদি পদক্ষেপে যাওয়া। কিছু গুরুতবপুর্ন সিদ্ধান্ত গ্রহন করা। দেশিয় পরিকল্পনাবিদ দিয়ে কাজ হবে না। দরকার হলে বাইরে থেকে পরামর্শ দাতা আনতে হবে। আমাদের আজগুবি বিলাসী প্রজেকটে না গিয়ে ছোটো ছোটো সমস্যা যেগুলো সমাধানে বড় বড় লাভ হবে সেগুলো সমাধান করা। সরকারের উচিত হবে বিরোধীদলের ব্যার্থতার বিজ্ঞাপন না করে, নিজ দায়িত্ব আগে পালন করার। আর মন্ত্রী পরিষদে যেসব ছাগু আছে তাদের লাথি দিয়ে বের করে দিয়ে কাঠাল পাতার ব্যাবস্থা করা হোক। সেখানে এদের থেকে মোটামুটি ভালো কাউকে বসানো দরকার।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২৫

চাঁদগাজী বলেছেন:


সরকার নিজ দায়িত্বে, নিজের মতো করে জাতির জন্য কাজ করে যাচ্ছেন, কিছুটা কলোনিয়েল সিস্টেমের মতো করে।

২০| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৬

প্রবাসী দেশী বলেছেন: We the Man kind of Bangladesh is the biggest problem now !
We created war (political )
Hunger
Death
Corruption
Money
Hate
Anger
Racism(legitimation)
Climate change
AND SO ON, can go on and on but would take all day .

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষের প্রাণপণ প্রচেস্টা, মনোভাব, কোন কিছুই তেমন কাজ করছে না; সমস্যা থেকে যাচ্ছে নীতি ও প্রশাসনে।

২১| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫২

গেম চেঞ্জার বলেছেন: বাংলাদেশের মানুষেরা যেদিন ময়ুরের পেখম খুলে নিজের পাখার ওপর তাকাবে সেদিন সব ঠিক হবে।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:


মানুষকে এমন অবস্হানে আনা হয়েছে, তাদের শ্রম, তাদের ভাবনা আজ কাজ করছে না; তাদের আস্হা ভেংগে পড়েছে, তাদের সামনে সঠিক নীতি নেই।

২২| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৪৯

কানিজ রিনা বলেছেন: বাংলাদেশ আধা গনতান্ত্রীক দেশ, মানে
হাফ গনতান্ত্রীক দেশ। ভাল বলেছেন।
ধন্যবাদ,

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:


দেশে এখনো রাজ পরিবার ঘোষনা করেনি; প্রাইম মিনিস্টার ও প্রেসিডেন্ট দেশ চালাচ্ছেন, তাই এখনো রাজতন্ত্র বলা যাবে না।

২৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:২২

সচেতনহ্যাপী বলেছেন: শুধু একটুই বলবো, ষোল লক্ষ দিয়ে যোল কোটিকে বিচার করা যে কোন অর্থেই বাহুল্য।। অথচ কেউ কেউ এই নগন্য সংখ্যাকেই হিসাবে ধরছেন :-P ।।
আর জোটের কথা!! আপনিও জানেন, জোটগুলির দশা!! তারপরও এর কথা শুনলে হাসি থামাতে পারি না।।
সব গল্পের গরু কেন যে বেড়া মানে না

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:


বিপুল পরিমাণ মানুষ স্বদেশের অবস্হান বুঝতে অক্ষম, বিশ্ব পরস্হিতি বুঝতে অক্ষম; এতে জাতির মাঝে অকারণ ও অপ্রয়োজনীয় মনোভাবের তর্ক-বিতর্কের শুরু হয়।

২৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:০০

কলিমুদ্দি দফাদার বলেছেন: আমাদের দেশের দুই দলের অবস্থান আমেরিকা আর রাশিয়ার কোল্ড ওয়ার থেকে খারাপ। তাই আমাদের অন্য কোন দেশের সাথে যুদ্ধ করার প্রয়োজন নেই। বিরোধীদল থাকা অবস্থায় জালাও পোড়াও হরতাল গাড়ি মানুষ পুড়িয়ে এরা যুদ্ধ অবস্থা থেকে দেশকে খারাপ করে দেয়।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


বিএনপি কি এখনো দল কিনা বলা মুশকিল; উহাদের কোন রাজনৈতিক চিন্তাভাবনা আগেও ছিলো না, এখনো নেই! উহারা অপেক্ষা করছে, আওয়ামী লীগের পতনের জন্য; রিজবী সাহেব না থাকলে, বিএনপি আছে বলেও মনে হতো না

২৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:০৬

শান্তির দেবদূত বলেছেন: গুগল করে যারা বাংলাদেশ ও মায়ানমারের সামরিক সক্ষমতার তুলনা করে যুদ্ধের ইন্দন যোগাচ্ছে, প্রকৃত যুদ্ধ সম্বন্ধে এদের কোন ধারনাই নেই। এগুলো হলো, মোবাইলে ক্লাশ-অফ-ক্লোন, বা ঐ রকমের গেইম খেলা প্রজন্ম। কান ধরে খালি বর্ডার এলাকা থেকে একবার ঘুরিয়ে আনলেই এরা প্যান্ট ভিজিয়ে ফেলবে।

বন্ধুত্ব ও শত্রুতা নিয়ে যা বলেছেন যথার্থই বলেন, পুরাই একমত।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:৩১

চাঁদগাজী বলেছেন:



ফেসবুক জেনারেশন'এর পর্যবেক্ষণ ও বিশ্ব পরিস্হিতি সম্পর্কে ধারণা প্রশ্ন ফাঁস-করাদের সমান।

২৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:২৭

জীবন সাগর বলেছেন: বাংলাদেশের শত্রু নাই শুনলে আমার হাসি পায় শ্রদ্ধেয়......

বাংলাদেশি পাকি'রাই বা কম কিসে....!!!

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের শত্রু নেই বলতে আমি অন্য দেশকে বুঝেয়েছি; ১৯৭১ সালে প্রায় দেড়কোটী বাংগালী বাংলাদেশ চাহেনি, ৫৫ হাজার বাংগালী বাংলাদেশের বিপক্ষে যুদ্ধ করে পরাজিত হয়েছে।

২৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:২৯

জীবন সাগর বলেছেন:
আধা-গণতান্ত্রিক ব্যাপারটা খুব খারাপ শুনা গেল....

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


যেখানে পার্লামেন্ট মোটামুটি অচল, শুধু নির্বাচনটা গণতানত্রিক পদ্ধতিতে হয়, এবং সেখানে প্রতিটি নির্বাচন নিয়ে গন্ডগোল, উহাকে আর কি বলা যেতে পারে!

২৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:১২

জীবন সাগর বলেছেন:
বাংলাদেশি পাকি'রাই বা কম কিসে....!!! কথাটি হয়তো আপনার মনে সামান্য কষ্ট বা বিভ্রান্তির সৃষ্টি করেছে বুঝতে পারছি, আমি দুঃখিত ভাই ।

আমাদের জিডিবি পাকিস্তানের উপরে উঠেছিল, সেটা অামাদের দেশে থাকা পাকপ্রেমীতে মুটেও ভালো লাগেনি, তারা মর্যাদা হানী মনে করেছে! খাদ্য স্বয়ংসম্পূর্ণ দেশকে খাদ্যশঙ্কটে নেয়ার সবধরণের ব্যবস্থা করা শেষ, এখন বসে দাঁত কেলিয়ে হাসার সময় তাদের।

অযথা কষ্ট দেয়ার জন্য ক্ষমা চাইছি মুরুব্বী

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:২৩

চাঁদগাজী বলেছেন:

আমাদের জিডিপি ১৯৭৪ সালেই পাকিস্তানের চেয়ে বেশী হতে পারতো, মানুষের সেই ধরণের উৎসাহ ছিলো; সেটাকে শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব কাজে লাগাতে পারেনি। জেনারেল জিয়া সেসব বুঝার অবস্হানে ছিলো না; পাকিস্তানের মতো বা পাকিস্তানের কাছাকাছি থাকার জন্য এ্ত মানুষকে প্রাণ দেয়ার দরকার ছিলো না; আমাদের থাকার কথা চিলো মালয়েশিয়া থেকে ভালো।

আওয়ামী লীগ যেভাবে দেশ চালাচ্ছে, স্বয়ং পাকিস্তানও হাসছে, হয়তো

২৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: খুব অল্প সময়ে রোহিঙ্গা সমস্যার সমাধান হওয়া খুব দরকার।
অন্যথায় এই রোহিঙ্গা ইস্যু আমাদের ভোগাবে। যারা দেশ পরিচালনা করেন- তারা আবেগ থেকে কোনো সিদ্দান্ত নিলে তা জাতির জন্য ভয়ঙ্কর কিছু বয়ে আনে।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:২৪

চাঁদগাজী বলেছেন:


আগের ৫ লাখ রোহিংগা যেভাবে দরিদ্র হয়ে সমাজের সাথে মিশে গেছে, বাকীগুলোও ঐভাবে মিশে যাবে।

৩০| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৬

জীবন সাগর বলেছেন: খুব সুন্দর প্রতিউত্তর দিয়েছেন, আমার মনের কথাই বলেছেন শ্রদ্ধেয়

আমিও চাই, বাংলাদেশ মালয়েশিয়ার চেয়ে ভালো হোক আমার দেশ, মনেপ্রাণে বিশ্বাসও করি যে, সেটা সম্ভব।
আমাদের দক্ষ পরিচালাক দরকার। বাংলাদেশ এ যাবত তা পায়নি হয়তো।
আমাদের দেশের জনগণ মালয়েশিয়ার মতো এত চিন্তাশীল নয়, এত দেশপ্রেমিক নয়।
রাষ্ট্রের দায়িত্ব দিবেন কার হাতে ??
মন্দের ভালো নিয়ে বিশ্বের অনেক দেশ এগিয়ে যাচ্ছে, আমরা পারিনা সেই সুযোগ দিতে। পদে পদে বাঁধার সৃষ্টি করে রাখি। আমরা দেশের জন্য আন্তরিক হতে পারিনি এতদিনেও। অনেকটা ব্যর্থতা সচেতন নাগরিকদেরও আছে বলে আমার ছুট্ট মাথায় মনে হয়।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে বাংলাদেশে ২টি সরকার ছিলো: দখলে ছিলো পাকিস্তান, দেশের বাহিরে ছিলো আমাদের নিজের সরকার; মানুষ কোন সরকারের হয়ে যুদ্ধ করেছেন মুক্তির জন্য?

কলকাতায় সরকার কি করছেন, দেশের ভেতর থেকে খুব একটা জানে যায়নি; কিন্তু মানুষ প্রতিটি কাজের মাধ্যমে পাকীদেরকে পরাজয়ের দিকে নিয়ে গেছে; সেই মানুষগুলোের শক্তি ছিলো অনেক, এটা ছিলো এক মহাশক্তি; সেটাকে কেহ কাজে লাগাননি; আজকে আওয়ামী লীগ একা আর কতটুকু করবে?

৩১| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২৬

জীবন সাগর বলেছেন: সেটাই, সেটাই মুরুব্বী।

আমরা দিনদিন আপনাদের মতো আত্ম নির্ভরশীল দেশপ্রেমী মানুষদের হারাচ্ছি আর দুর্বল হচ্ছি। এই বিষয়টি আমার মাথায় প্রায় ঘুরপাক করে। আপনারা, আপনাদের মতো দেশপ্রেমিক তৈরি করতে পারেননি.....
এখন বেশিরভাগই স্বার্থপ্রেমি।

আপনার মঙ্গল কামনায় সবসময়

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


মানুষ জাতিকে ভাবনার প্রথম স্তরে রাখবে, যদি জাতি তাকে গুরুত্ব দেয়; একজন বেকার যদি ৪/৫ লাখ টাকা ঘুষ দিয়ে জাতি থেকে চাকুরী কেনে, বা দীর্ঘদিন বেকার থাকে, এবং জাতি তার জন্য মাথা না ঘামায়, সেই লোক কি জাতির জন্য কিছু করবে? একজন টোকাই যে একা নিজের জন্য সংগ্রাম করছে, সে কি জাতির জন্য কিছু করবে? যারা নিজের ঘরভিটা বিক্রয় করে আরবে গিয়ে টাকা আয় করে, তারা কি জাতির জন্য কিছু করবে?

সরকারের লোকেরা "জাতির" শক্তিকে গণ্য করছে না।

৩২| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৮

জাহিদ অনিক বলেছেন:




১৯৭১ এর পরে বাংলাদেশ যে কয়টি দেশের সহযোগিতা পেয়েছিল তা ঠিকমত কাজে লাগাতে পারলে এবং যদি দুর্নীতি না থাকত তাহলে এদেশের উন্নতি কেউ ঠেকাতে পারত না।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালের পর থেকে আজ অবধি, জাতিগতভাবে সার্বিক উন্নয়নের কোন প্ল্যান মানুষের সামনে তুলে ধরা হয়নি; সরকারগুলো যেসব বাজেট করেছে, সেগুলো তাদের বিদ্যানুসারে; তার থেকে ভালো কিছু আছে কিনা, মানুষ অন্য কোনভাবে ভালো করতে পারে কিনা, মানুষের থেকে কোন ফিডব্যাক চাওয়া হয়নি।

৩৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৯

রানার ব্লগ বলেছেন: যারা ফেইসবুকে বসে আলহাদুল্লিল্লাহ আর নাউজুবিল্লাহ বলে বার্মার সাথে যুদ্ধে যাওয়ার জন্য লম্ফ জম্ফ করে আর দেশের সরকারকে গালাগাল করে কেন বার্মার উপর বোমা ফালায় না। এদের মাথায় ঘিলুর বদলে আছে ডোবার পচা পানি। যুদ্ধ কি জিনিশ এরা তা হলিউডের সিনেমা আর মুজাহিদি ভিডিও দেখে ধারনা নিছে, আসল যুদ্ধে যদি এদের এক বার নেয়া যেত সত্যি বলছি কোথাকার ঝোল কোথায় গিয়ে গড়াগড়ি খেত একমাত্র উপরআলাই জানেন। এই মুহূর্তে বাংলাদেশ কেন কোন জাতির পক্ষেই যুদ্ধ সম্ভব না। খোদ আমেরিকাও সরাসরি কোন যুদ্ধে জড়াতে পারবে না। সেই সাহস তাদের নাই, যদি এমনি হতো করিয়ার সাথে মাঝে যে হাক ডাক চলছিল তাতে তো তৃতীয় বিশ্ব যুদ্ধ লেগে যাওায় উচিৎ ছিল। যাই হোক ধান বানতে শিবের গিত গেয়ে ফেলেছি। বর্তমান বিশ্বে বন্ধু রাষ্ট্র বলে কিছুই নেই আছে কেবল বিভিন্ন কর্মকাণ্ড মূলক জোট। এই জোটের রাষ্ট্রগণ তাদের নিজ নিজ কর্মকাণ্ডের ব্যাপ্তি ঘটান তাদের নিজ নিজ স্বার্থের উপর ভিত্তি করে।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:


ফেসবুকে যেই সংখ্যক বাংগালী বার্মার সাথে যুদ্ধের কথা বলেছে, সেই সংখ্যক বা তার চেয়েও বেশী কমবুদ্ধিমান মানুষ জাতিতে আছে, এতে সন্ডেহ নেই।

বাংলাদেশের সাথে অর্থনৈতিক জোটে আর কারো আসার সম্ভাবনা নেই; মানুষ নিজেদের শক্তিকে কাজে লাগিয়ে একটা জোট করা বাকী আছে।

৩৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১২

ধ্রুবক আলো বলেছেন: কালকে সময় চ্যানেলে খবর দেখলাম, ভারতে ১৯জন রোহিঙ্গা ধরা পড়েছে। পরে তাদের বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছে। বুঝেন এবার, মায়ানমারে না পাঠিয়ে এদেশে পাঠিয়ে দিয়েছে!!
বাংলাদেশের বন্ধু বা শত্রু থাকার কথা নয়, জোট থাকতে পারতো
ভারতের মত বন্ধু রাষ্ট্র থাকলে শত্রুর আর প্রয়োজন নেই।
আমার সেই প্রিয় ভাইকে দেখছি না কেন, কিছু তো বলার উচিত ছিলো তার!!

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


বন্ধু হোক আর শত্রু হোক, ভারতই প্রতিবেশী; উহাকে তারঅবস্হান থেকে সরানো যাবে না। ভারত কেন আটকা-পড়া রোহিংগাদের বাংলাদেশে পাঠালো, সেটা জানার দরকার আছে।

৩৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৪

ধ্রুবক আলো বলেছেন: চাইলেই বর্তমান বিশ্বে যুদ্ধ করা যায় না; এমন কি কারণ থাকলেও অর্থনৈতিক কারণে ও বিশ্ব রাজনীতির কারনে যুদ্ধ এখন আর সমাধান নয়।

যুদ্ধ সমাধান নয়। কিন্তু মায়ানমার সরকার তো আপসেও আসবে না। তারা রোহিঙ্গাদের আর ফেরত নিবে না।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



রোহিংগাদের ফেরত না নিলে, যুদ্ধ করে, বার্মাকে পরাজিত করে কি রোহিংগা ফেরত পাঠানো যাবে? এগুলো কি সম্ভব?

৩৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৪

নীলপরি বলেছেন: আপনি যে কোনো বিষয়েরই খুব যুক্তি নির্ভর বিশ্লেষণ করেন । এটাও তেমন । আমি ৪ নং মন্তব্যের সাথে একমত । যুদ্ধ না হলেই হলো।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ভেতরে মানুষের যে অবস্হা, নিজেরাই নিজেদের সাথে প্রতিদিন যুদ্ধ করছে। বাংলাদেশের সাথে কারো কোন সমস্যা নেই, যুদ্ধের কারণ আপাতত নেই।

৩৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩০

খায়রুল আহসান বলেছেন: ফেসবুক মানে ফেসবুক, মোটামুটি ছবির মডেলদের আন্তর্জাতিক এলবাম :D
অকারণে কল্পিত বন্ধু-হারানোর দু:খ পাবার কিছু নেই, আমাদের শত্রুও নেই; আমরা নিজের থেকেই, অবস্হাগত কারণে জোট নিরপেক্ষ দেশ - ভাবগম্ভীর উপস্থাপনা। + +

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:


জাতিকে নিজের অবস্হান বুঝতে হবে, বিশ্বের বুকে আমরা কোন অবস্হানে আছি, এবং সেই অনুসারে নিজকে উপস্হাপন করতে হবে। সঠিক অবস্হা বুঝলে নিজের অবস্হা ভালোর দিকে নেয়ার কথা ভাবা সম্ভব।


৩৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

ধ্রুবক আলো বলেছেন: তাহলে ভাই কি করার আছে? কিছুই কি করার নেই!?

১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


করার সবই আছে, আমাদের নিজেদের মাঝে নিজেদের জোট করতে হবে, বন্ধুত্ব করতে হবে; নিজেরা ভালো করলে বন্ধুর অভাব হবে না।
আমাদেরকে অথর্বদের বুঝতে হবে, তাদেরকে ম্যানেজ করতে হবে, যাতে তারা বাধা হয়ে না থাকে।

৩৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০৩

শূন্যনীড় বলেছেন: ভালো লাগলো আলোচনা

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:


জাতির প্রোফাইল আছে, সেটা নিয়ে কতদুর আমরা যেতে পারবো, সেটা দেখতে হবে

৪০| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

ডঃ এম এ আলী বলেছেন: অসাধারণ বিশ্লেষন, সরাসরি প্রিয়তে গেল ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


আসলে খুবই সাধারণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.