নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

গতানুগতিকভাবে তৃতীয় বিশ্ব ক্যাপিটেলিজমের দিকে চলে যায়

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ৭:৪৩



কংগ্রেস ও মুসলিম লীগ যখন ভারতের স্বাধীনতা দাবী করছিলো, সাধারণ মানুষের একমাত্র দাবী ছিল বৃটিশ যেন চলে যায়, এটাই স্বাধীনতা, এটাই একমাত্র চাওয়া; তবে, সবার চাওয়া এক ছিলো না, টাটা, বিরলা বা ইস্পাহানী এর বাহিরেও অনেক কিছু চাচ্ছিল, সাধারণ মানুষ তা জানতো না। ১৯৭১ সালেও মানুষের একামাত্র চাওয়া ছিল, দেশকে পাকিস্তানী সেনামুক্ত করা; এটা স্বাধীনতা, এর জন্যই মানুস প্রাণ দিয়েছেন; এর বাইরে চাওয়ার মত বিদ্যাবুদ্ধি বেশীর ভাগ সাধারণ মানুষের ছিলো না; তবে, সবাই আশা করতো যে, শেখ সাহেব সব জানেন, এবং তিনি সবকিছু ঠিক মতো করবেন।

শেখ সাহেব সাড়ে ৩ বছরে যা করেছিলেন, অনেকে ধরে নিয়েছিলেন যে, যুদ্ধ-বিধ্বস্ত দেশে এটুকু করাও সহজ ছিলো না। তিনি কি করছিলেন মানুষ ঠিক জানতো না, তিনি মানুষকে কোন রোডম্যাপ দেখাননি, মানুষের সাহায্যও চাননি তিনি, তিনি সব বোঝা নিজে কাঁধে নিয়েছিলেন; মানুষের বিশ্বাস ছিলো, তিনি সবার ভালো চান, যা করার দরকার তিনি করবেন। তবে, মানুষ ক্রমেই হতাশ হচ্ছিল।

জেনারেল জিয়া এসেও মানুষকে কিছু বলেননি, তিনি কথা তেমন বলতেন না; তবে, বিশৃংখলাকারীরা একদিনে কোথায় লুকায়ে গিয়েছিল, ব্যুরোক্রেটরা নিয়মিত অফিসে আসছিল, রাতারাতি পুলিশ থেকে চাউল ব্যবসায়ী সবাই ভালো মানুষ হয়ে গিয়েছিলেন। জিয়া যখন ডিজিএফআই, ন্যাশানেল সিকিউরিটি, মিলিটারী, প্রশাসন ও ব্যুরোক্রেটের ব্যবহার করে "বিএনপি" বানাচ্ছিলেন, মানুষ কিছু বলেনি; মানুষ হ্য়তো বুঝতোও না যে, এভাবে পলিটিক্যাল পার্টি গঠন করা সঠিক নয়। তবে, জিয়া জানতেন, তিনি জাতিকে কোনদিকে নিয়ে যাচ্ছেন। জিয়া অবশ্যই জেনারেল আইয়ুব খানকে অনুসরণ করছিলেন; আইয়ুব খান বিশ্বাস করতো যে, আদমজী, দাউদ, বাওয়ানী, ইস্পাহানীরাই দেশে চাকুরীর সৃস্টি করতে পারবে, এগুলো গরীব সাধারণ মানুষের কাজ নয়; আইয়ুব সাধারণ মানুষকে ব্যাংক একাউন্ট খুলতে দেননি; কিন্তু আদমজীদের জন্য টাকসাল খোলা রেখেছিলেন। জেনারেল জিয়া অবশ্যই আইয়ুব খানের ভালো শিষ্য ছিলেন। জেনারেল জিয়ার সময়, সোনালী, রূপালী, অগ্রণী ব্যাংকের মালিক ছিলেন এদেশের মানুষ; কিন্তু সাধারণ মানুষকে তারা একাউন্ট খুলতে দিতো না।

জিয়া বাংলাদেশকে পাকিস্তানের মতো আগের পুরাতন পথে নিয়ে গেছেন; সেই পুরাতন ফরমুলা, যাদের কিছু আছে, তারাই দেশ চালাবে, তারাই দেশ গড়বে, সাধারণ মানুষ যদি পারে খেটে খাবে, সাধারণ মানুষ দেশ চালাতে পারে না, তাদেরকে কেহ না কেহ চালাতে হয়; সেজন্য বিএনপি'র দরকার। আমরা ক্রমেই আগের পুরাতন পথে চলে গেছি, মুক্তিযুদ্ধ করে আমরা পাকিস্তানীদের তাড়ায়ে জিয়াদের মতো লোকজনের জন্য স্বাধীনতা এনেছি।

মন্তব্য ৭৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:১০

কলাবাগান১ বলেছেন: " জিয়া যখন ডিজিএফআই, ন্যাশানেল সিকিউরিটি, মিলিটারী, প্রশাসন ও ব্যুরোক্রেটের ব্যবহার করে "বিএনপি" বানাচ্ছিলেন"
রাজাকারদের কথা এড়িয়ে গেলেন???? উনি রাজাকারদের কে ও নিয়েছিলেন বিএনপি বানাতে

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


জিয়া সবাইকে নিলেও, সবার যায়গা ছিল উনার পায়ের নীচে; চেয়ারে উনি বসতেন, বাকীরা দাঁড়ায়ে থাকতো

২| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: এখন অবস্থা আরও খারাপ।

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


সবাই জিয়ার নীতি অনুসরণ করে যাচ্ছে

৩| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:৩৯

নূর আলম হিরণ বলেছেন: শিক্ষা থেকে সাধারন মানুষকে বঞ্চিত করা হয়েছে! শিক্ষত মানুষ সৃষ্টি হলে দেশ গঠনে তাদের সহযোদ্ধা বাড়তো এটা তাদের ভাবনায় কি এসেছিলো?

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:



শিক্ষা থেকে মানুষকে দুরে রাখা হয়েছে কৌশলে

৪| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৬

খাঁজা বাবা বলেছেন: তবে, বিশৃংখলাকারীরা একদিনে কোথায় লুকায়ে গিয়েছিল, ব্যুরোক্রেটরা নিয়মিত অফিসে আসছিল, রাতারাতি পুলিশ থেকে চাউল ব্যবসায়ী সবাই ভালো মানুষ হয়ে গিয়েছিলেন।

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


বুটের নাম ও দাম আছে

৫| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:২৯

আটলান্টিক বলেছেন: অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে এবং আরো হবে।এর একমাত্র সমাধান হলো "একনায়কতন্ত্র"।বাংলাদেশে আধুনিক শিক্ষাব্যবস্থার ১০% ও যদি বাস্তবায়িত হতো তাহলে দেশ পালটে যেত।দেশে বুয়েট থেকে আসা একজন স্টুডেন্ট ব্যাংক এ চাকরি করে।তাহলে বুঝুন দেশ কিরকম পরিস্থিতে যাচ্ছে।

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:



সমাধান যদি একনায়কতন্ত্র হতো, ইসরায়েল ও নরওয়ে সেটাই করতো

৬| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এখন আগের যেকোন সময়ের চেয়ে আরো খারাপ অবস্থা।





ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


এখন মানুষ ভুমিহীন, শহরে গৃহহীন, সোয়া কোটী মানুষ দেশের বাহিরে অন্য জাতির জন্য কাজ করছে; বড় বড় কর্পোরেশনগুলো ও বিদেশী বিনিয়োগকারীরা বড় বড় ব্যবসাগুলোর মালিক।

৭| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৫

নীলপরি বলেছেন: আপনার লেখা শুরুর কথাগুলো একেবারেই বাস্তব ।

১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:


কারো কাছে ১ম অংশ ভালো লেগেছে, কারো কাছে ২য় অংশ, এতে বুঝা যায় যে আমরা বড় ২ ভাগে বিভক্ত হয়ে আছি।

৮| ১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৬

ময়না বঙ্গাল বলেছেন:

১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:



সুশাসনের পুর্বশর্ত ছাগলের খামার খোলা

৯| ১৯ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৮

নিয়াজ সুমন বলেছেন: কখনো হবে না ইতিবাচক কিছু যদি না জাগে মানবকল্যাণে ঘুমন্ত বিবেকবোধ পিছু পিছু।

১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


মানুষকে নিজেদের সরকার গড়ার জন্য ঐক্যবদ্ধ হতে হবে; আও্য়ামী ভোট ব্যাংক, বিএনপি ভোট ব্যাংক ত্যাগ করে বাংগালী ভোট ব্যাংকের সদস্য হতে হবে।

১০| ১৯ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৯

প্রািন্ত বলেছেন: এসব গুদলা প্যাচাল কেন লেখেন? জিয়া ক্ষমতায় আসার পর রাতারাতি সব ভাল হয় কিন্তু যারা যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে চিরদিনের জন্য নিজের ক্ষমতা পাকপোক্ত করত সর্বদা সচেষ্ট থেকেছেন তার আমলে সমাজে শৃঙ্খলা ফিরবে কি করে। আপনাদের শয়তান মস্তিস্কে সবসময় জিয়া, খালেদা, তারেক এদেরকে কিভাবে পাকিস্তানের দোসর বানানো যায় তা নিয়ে খেলা চলতে থাকে। কেন ৫% ভোট নিয়ে যারা ক্ষমতা আবার পাকাপোক্ত করতে মরিয়া হয়ে জেঁকে বসেছে তাদের বিপক্ষে কিছু আপনার মাথায় আসেনা? নাকি হালুয়ার স্বাদ ছাড়তে পারছেন না। বিবেক কি বিসর্জন দিয়েছেন? যদি বিবেক বলে কিছু একটা থাকে তাহলে অন্তত দালালীটা বাদ দিয়ে স্বচ্ছ চোখে দেখুন, সাফকথা লিখুন।

১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


জিয়া নেই, কিন্তু আপনি আছেন বলেই উনার ভেড়ার খামার চলছে।

১১| ১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০০

গারোপাহাড় বলেছেন: "সোনালী, রূপালী, অগ্রণী ব্যাংকের মালিক ছিলেন এদেশের মানুষ; কিন্তু সাধারণ মানুষকে তারা একাউন্ট খুলতে দিতো না......"

তথ্যটা কতটুকু নির্ভরযোগ্য?

১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


পুরোপুরি নির্ভরযোগ্য, প্রথমবার ২০০৮ সালের পর থেকে গ্রামের সাধারণ মানুষ একাউন্ট খুলতে পারছে; আপনার বাবা ১ম বার কখন একাউন্ট খুলেছে জেনে নিন।

১২| ১৯ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

ঠ্যঠা মফিজ বলেছেন: সত্য কথা বলছেন।

১৯ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়

১৩| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জিয়া মরে গিয়েছে বলে এসব বলা এখন সহজ হচ্ছে। প্রকৃত পক্ষে জিয়া, শেখ মুজিবের চেয়ে ভালো সুশাসন দিচ্ছিলেন। জিয়া কন্টিনিউ করলে দেশ মালয়েশিয়া, সিঙ্গাপুর হইতো না কেমনে বুঝলেন? জিয়া বিদেশে শ্রমিক রপ্তানী শুরু করেছিল যার ফসল এখন দেশ ভোগ করছে। জিয়া পার্বত্য চট্টগ্রামে আর্মি পাঠিয়েছিল যার কারণে এখনও পাহাড়ে শান্তি আছে। তখনকার পরিস্থিতিতে জিয়া বেঁচে থাকলে শেখ মুজিব, আওয়ামী লীগ এসব জাদুঘরে থাকতো...

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা বুটকে প্রথমে ভয় পায়, সন্মান করে, পরে পিটায়ে নামায়; জিয়া জীবিত থাকলে আইয়ুব ও এরশাদের থেকে খারাপ অবস্হায় পড়তেন।

তিনি জাতিকে ভুল পথে নিয়ে, ক্রীতদাস হিসেবে বিক্রয়ের সুচনা করেন।
উনার দরকার ছিলো সম্পদকে কাজে লাগিয়ে মানুষকে দেশে রেখে, মানজুষের শ্রমে বাংলাদেশ গড়া।

১৪| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:০৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ট্রাম্প কে নিয়ে একটা বিশ্লেষণী লেখা পেলে ভাল হয়। আন্তর্জাতিক রাজনীতি সম্পর্কে মোটামুটি সবার আগ্রহ আছে। :)

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


ওকে, চেষ্টা করবো।

১৫| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৮

নিরাপদ দেশ চাই বলেছেন: বাংলাদেশের সবচেয়ে ক্ষতি করেছে খালেদা জিয়া এবং শেখ হাসিনা। তাদের স্বামী বা বাবা দিয়ে তাদের বিচার করা অনুচিত কেননা তারা দেশ শাষন করার সময় পেয়েছে অনেক কম। অতীত দিয়ে এই দুই ডাইনিদের যারা জাস্টিফাই করার চেষ্টা করে আসলে তারা কোন না কোন ভাবে এই দুই ডাইনির দালাল।

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহ্েবের ও জিয়ার ভুল পদক্ষেপগুলো বেগম জিয়া ও শেখ হাসিনার আসার সুযোগ সৃষ্টি করেছে; বেগম জিয়া কোনদিন জানতেনও না একজন প্রাইম মিনিস্টারের কাজ কি!

১৬| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৮

গেম চেঞ্জার বলেছেন: এইভাবে ছোটখাট প্যারায় বক্তব্য প্রকাশ করলে তো সমস্যা। বিভ্রান্তি সৃষ্টি হয়, ভুল মুল্যায়ণ হয়। একটু বিস্তারিত লেখার চেষ্টা করতে পারেন, আর তখন রেফারেন্স ব্যাপারটা অবশ্যই যোগ করে দিতে ভুলবেন না।

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


আমরা ক্যাপিটেলিজমে আছি, এই পথে আমরা কিভাবে এলাম, সেটা বুঝার জন্য লিখেছি; আমি সবকিছু ছোটাকারে লেখার চেস্টা করি; ছোটাকারে হলে, শধু মুল ব্যাপারটার উপর পাঠকেরা ফোকাস করতে পারেন।

এগুলোতে কোন রেফারেন্স নেই, কারণ জিয়ার এসব পদক্ষেপ বুঝতে পেরেছেন সেই রকম কারো কোন লেখা আমি কোথায়ও পড়িনি।

১৭| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৫

আল ইফরান বলেছেন: সবাই শুধু রেফারেন্স খুজে কারণ কিছু পড়াশুনা করে নিজের মত লজিক্যাল ডিডাকশন করতে কেউ চায় না অথবা ভয় পায়।
ইতিহাসের নির্মোহ বিশ্লেষনে গেলে দেখা যাবে বঙ্গবন্ধু নেতা হিসেবে ঠিক যতটা সফল ছিলেন প্রশাসক হিসেবে ততটাই অসফল ছিলেন। লিডার আর ম্যানেজারের মধ্যে যে তফাত আছে সেইটা টের পেয়েছিলেন বড্ড দেরীতে যখন মোস্তাক-মণি গংরা উনাকে জনগণ থেকে বিচ্ছিন্ন করে ফেলে।
জিয়াউর রহমানকে পুজিবাদী বিশ্বের প্রয়োজন ছিলো কারন তাদের এজেন্ডা বাস্তবায়নে তার মত প্রশাসকের প্রয়োজন ছিলো আর সেই সুযোগটাই উনি অবস্থা বুঝে নিয়েছেন। পাঞ্জাব রেজিমেন্টের কমিশন্ড লোকজনের বিষয়ে ঐতিহাসিকভাবে আমার কিছু রিজার্ভেশান আছে।
আমার মনে সেই সময়টাতে প্রেসিডেন্ট জিয়ার চাইতে কোনো 'সেকন্ড বেস্ট' অপশন ছিলো না।
তবে রক্তের ঋণ রক্ত দিয়েই পরিশোধ হয়, নিষ্ঠুর নিয়তি

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


জিয়ারা তৃতীয় বিশ্বের সাধারণ মানুষকে মুল্য দিতেন না, সেই জন্যই এসব লোককে পশ্চিমের ক্যাপেলিজম বেছে নিয়েছিল; জাতির জন্য প্রাণ না দিয়ে ক্যাপিটেলিজমের জন্য প্রাণ দিয়েছেন।

১৮| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দীর্ঘ পোস্ট পড়তে ভালো লাগে না। আপনার ছোট ছোট পোস্টে মূল বক্তব্য থাকে। এটা খুব ভালো দিক। সবাই এভাবে পারেও না।
হাইপোথেটিক্যালি শেখ মুজিব কন্টিনিউ করলে(জিয়া আসতো না) দেশ যেখানে যেত, আমার মনে হয় জিয়া কন্টিনিউ করলে দেশ আরো ভালো জায়গায় যেত। তাছাড়া জিয়াও তখন গণতন্ত্রের শিক্ষা নিচ্ছিল। সময়ের সাথে সাথে জিয়াও পরিবর্তিত হতে বলেই মনে হয়...

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


জিয়া রক্তের উপর দিয়ে হেঁটে এসেছিল, আওয়ামী লীগ সময়ের সাথে জিয়াকেঘ হজম করে ফেলতো; জিয়ার গুরুরাই আওয়ামী লীগের গুরু আজীবন; শেখ সাহেব একা গোয়াল-ছাড়া হয়ে এদিক ওদিক দৌঁড়াচ্ছিলেন।

জিয়া যদি সামরিক এডমিনিষ্ট্রেটর হিসেবে এবং বিএনপি গঠনের আগে সঠিক পদক্ষেপ নিতেন, এবং তাতে মানুষকে সংযুক্ত করতেন, তখন আশা ছিল; উনি বাংলাদেশের সব আবর্জনাকে বিএনপি'তে নেয়ার পর, উনার জন্য কিছু করা মোটামুটি মুশকিল ছিলো; উনার দলের লোকেরা সাধারণ জনতায় বিশ্বাসী ছিলেন না।

১৯| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৬

আবু তালেব শেখ বলেছেন: জিয়াউর রহমান অবশ্যই দেশ স্বাধীনে বড় ভুমিকা রেখেছিলেন। তাহলে আইয়ুব খানকে কিভাবে অনুসরন করেন?

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১২

চাঁদগাজী বলেছেন:


জিয়ার বিরাট অবদান ছিলো মুক্তিযু্দ্ধে, এটা সঠিক; তবে, উনাদের (মিলিটারী অফিসারদের) কাছে দেশ ও জাতি সম্পর্কে নিজস্ব ডেফিনেশন ছিলো, সেদিক থেকে উনার মিল ছিলো আইয়ুব খানের সাথে; আইয়ুব পাকিস্তানকে আমেরিকার ব্লকে নিয়েছিলেন ও মুসলিম লীগের একাংশকে হাইজাক করেছিলেন।

২০| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪১

আখেনাটেন বলেছেন: সবগুলো নেতা দেশের জনতার মঙ্গলের চেয়ে ক্ষমতার কাঙাল ছিলো। এখনও এই ধারাই চলছে। এর শেষ কবে কে জানে? হয়ত এটাই তৃতীয় বিশ্বের গণতন্ত্রের বৈশিষ্ট্য।

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:



আপাতত ভালোর দিকে যাওয়ার কোন চিহ্ন ছোখে পড়ছে না

২১| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৫০

ভ্রমরের ডানা বলেছেন:

তিনি আরো বলেছিলেন- ইফ ইউ জুনিয়ার অফিসার্স ওয়ান্ট টু ডু ইট, গো এহেড!



সূত্র গ অ্যান্থনি মাসকারেনহাসের স্বাক্ষাতকারে খুনি রশিদ

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:


উনি জাতিকে ভুল পথে নিয়ে গেছেন, আজকে জাতি ভয়ংকর অবস্হায়

২২| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: ২০০৮ এর আগে সাধারণ মানুষ একাউন্ট খুলতে পারে নাই, শিউর? আমি মনে হয় আপনার কথা বুঝি নাই। একটু বুঝায়ে বলেন।
রাজনীতি নিয়ে তেমন জানা নেই কিন্তু ক্রাচের কর্ণেল পড়ার পর ( শাহাদুজ্জামান এর লেখা) জিয়াউর রহমান কে নিয়ে একটা ধারণা তৈরি হয় আর স্পট হয় জাসদের ভূমিকা। বইটা দ্বিতীয় বার পড়লে হয়ত বিশ্লেষণ গুলো আরো ক্লিয়ার হতে পারতো নিজের কাছেই। কারণ লেখক কর্ণেল তাহেরের জীবন দর্শন দিয়ে খুব প্রভাবিত হয়ে লিখেছেন আর আমিও দারুণ প্রভাবিত হয়েছি। জিয়াউর রহমান খুব কানিং ক্যারেকটার ছিলেন, বইটা পড়ে এটাই মনে হয়েছিল

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩১

চাঁদগাজী বলেছেন:


মানুষ কিছু পায়নি, সামান্য মানুষ সব সুযোগগুলো নিজেদের মাঝে ভাগাভাগি করে নিচ্ছে; এটা ৩য় বিশ্বের ক্যাপিটেলিজম।

২৩| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:১৩

জাহিদ অনিক বলেছেন:




টাকাই সব।

ম্যানি ম্যানি ম্যানি; সুইটার দ্যান হানি।

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৪

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষের জন্য টাকা আয় করার ব্যবস্হা না করলে, মানুষ টাকা পাবে কিভাবে?

২৪| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২৫

সচেতনহ্যাপী বলেছেন: এতকিছুর পরও যদি আমরা আর বুঝতে না পারি, তাহলে আর....!! আর অবাক হবারও কিছু নেই, যেখানে প্রথম বিশ্বের লোকজনই ধোকা খায় B:-/। বুশ থেকে ট্রাম্পের নির্বাচন লক্ষ্যনীয়।।

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


ওদের থাকা, খাওয়া, শিক্ষা ও ওচাকুরীর নিশ্চয়তা আছে; ওবামার জায়গায় ট্রাম্প, মানুষ কালকে মানুষ রাস্তায় বসে যাবে না।

২৫| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: ক্ষমতা সাধারণ মানুষের হাতে কখনো থাকে না। অথচ সাধারণের সমর্থনেই ক্ষমতায় যায়। অবশ্য এখন আর সমর্থন লাগে না। ইচ্ছা হইলেই ক্ষমতায় যাওয়া যায়/ থাকা যায়

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩৮

চাঁদগাজী বলেছেন:


যত প্রকার অনিয়ম, বেনিয়ম হচ্ছে, তার পেছনে মানুষের সম্পদকে, সুযোগকে কুক্ষিগত করার প্রচেষ্টা।

২৬| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: কথা কিন্তু ভুল বোঝা নিয়ে B:-/

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:


কোন ভুলের কথা আপনি বলছেন? ১৯৭২ সালে, আমরা ক্যাপিটেলিজম চাইনী, ক্যাপিটেলিজম সবার জন্য সুযোগের সৃস্টি করে না।

২৭| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৫৮

কানিজ রিনা বলেছেন: পূরনো রাজাকার সব মৃত্যুর কাছে চলে গেছে।
যাদের মুক্তিযোদ্ধারা ভাল করেই চেনেন।
এলাকা ভিত্তিক মুড়ব্বি মুক্তি যোদ্ধাদের কাছে
জানতে চাইলে তাদের পৌপূনারা শিকর বাকর
কি করে একটু তালাশ করলেই জানা জায়।
তবে, নতুন নতুন নব্য রাজাকার দেশ ভরে
গেছে। দুর্নীতির চ্যাম্পিয়ন,মাদক ব্যবসা, নারী
শিশু পাচার বিক্রি, খুনী ধর্ষক গুন্ডা মাস্তান
দেশ ভরে গেছে। মাদকাশক্ত খুনী ধর্ষক রন্দ্রে
রন্দ্রে বিরাজমান।
এইসব ভূত এলিয়ান একাত্তরকে ছাড়িয়ে গেছে।

২০ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:


বর্তমান যে সিস্টেম আছে, এটা আমরা চাইনী; এ সিস্টেমে জীবন এ রকমই হবে; আমাদেরকে আমাদের ১৯৭১ সালের চাওয়া/পাওয়ার জন্য তৈরি হতে হবে।

২৮| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:২৯

জেন রসি বলেছেন: কি বলতে চেয়েছেন বুঝতে পেরেছি। যেহেতু আপনার লেখার সাথে পরিচিত। যদিও লেখাটা এলোমেলো।




২০ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


স্যরি, ঘুচায়ে লেখা হয়নি; কিন্তু ব্লগারেরা ক্রমেই বুঝা উচিত যে, আমরা কোন সিস্টেমে আছি; এ সিস্টেমে থাকলে জাতির কোন অংশের জন্য কি অপেক্ষা করছে।

২৯| ২০ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:৪৩

জেন রসি বলেছেন: আপনি কি সমাধান হিসাবে সমাজতন্ত্রের কথা বলছেন?




২০ শে অক্টোবর, ২০১৭ ভোর ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:


সোভিয়েত ও চীনে সমাজতন্ত্রের ভয়ংকর বিবর্তন মানুষের মনে খারাপ প্রভাব ফেলেছে; বাংলাদেশের জন্য দরকার মিশ্র অর্থনীতি, সেখানে রাস্ট্রীয় অর্থনীতিতে সবার সমান অধিকার থাকবে; প্রাইভেটলী সবাই সরকারের সাথে জয়েন্টলী ব্যবসা বাণিজ্য গড়ে তুলতে পারবে একটি ফাইন্যানসিয়াল সীমার ভেতরে। ছোট ব্যবসায়ীরা সমবায়ের মতো সংস্হার মাধ্যমে সরকারের সাথে যুক্ত হতে পারে।

৩০| ২০ শে অক্টোবর, ২০১৭ ভোর ৪:০৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো লেখছেন :)

২০ শে অক্টোবর, ২০১৭ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


বর্তমান সিস্টেমে, আমাদের সীমিত সম্পদ, সুযোগ ও ক্ষমতা খুবই অল্প পরিমাণ মানুষ পুরোপুরিভাবে কুক্ষিগত করে ফেলেছে।

৩১| ২০ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:০৩

নিরাপদ দেশ চাই বলেছেন: বাংলাদেশে স্বৈরাচারী সরকারের দুঃশাষন চরমে পৌছেছে। এখন এই সরকারের পতনই হচ্ছে সকল সমস্যার প্রথম সমাধান। একটি নির্দলীয় সরকার গঠন হলে জঙ্গন আগের চাইতে অনেক অনেক বেশি সক্রিয় হবে। ফেসবুক একটা বিশাল ভুমিকা রাখতে সমর্থ হবে। টাকা ছড়িয়ে বা মাসলম্যান দিয়ে নির্বাচনকে প্রভাবিত করা আগের মত সহজ হবে না। দুর্নিতির সাথে সম্পরকৃত ব্যক্তিদের নির্বাচনে দাড়ানোটাও এখন আর এত সহজ হবে না।

আগে একটা সময় ছিল যখন গনমাধ্যমকে ম্যনেজ করাটাই ছিল রাজণিতিবিদদের মুল উদ্দেশ্য। সাধারন মানুষের কথা বলার কোন জায়গা ছিল না। এখন গনমাধ্যমের চাইতেও অনেক অনেক বেশী শক্তিশালী হচ্ছে ফেসবুক , টকশো।

২০ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


মানুষ বেশী বুঝতেছে, জানতেছে; কিন্তু কোন রাজনৈতিক দল নেই, যারা রাজনীতি করে; সমস্যা সেখানে।

৩২| ২০ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৩

ব্লগ সার্চম্যান বলেছেন: এ দেশে আর কোনদিন গনতন্ত্র ফিরবে বলে আপনার মনে হয় ?

২০ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হলো, আওয়ামী লীগ যেভাবে চালাচ্ছে, এটা এখন বিএনপি'কে দিলে আরো খারাপ হবে; তারপরেও গণতান্তরিক কোন দল নেই।

৩৩| ২০ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কিছু কিছু ক্ষেত্রে আপনি খুব ফানি, প্রিয় চাঁদগাজী ভাই। আমি ছাত্র অবস্থায় (৯ম শ্রেণি) অজপাড়াগায়ের অগ্রণী ব্যাংকে অ্যাকাউন্ট ওপেন করে বৃত্তির টাকা জমা রেখেছিলাম। এটা ১৯৮২ সালের কথা। যার ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করা প্রয়োজন, তাঁকেই ওপেন করতে দেখেছি, গ্রাম, শহর, সবখানেই, সেই ৮০'র দশক থেকেই (তার আগে এ সম্পর্কে আমার ধারণা ছিল না)। আর যারা অ্যাকাউন্ট ওপেন করেছেন, তারা সাধারণ মানুষই, কোনো অসাধারণ বা ধনাঢ্য ব্যক্তি তারা নন। কিছু লেখার আগে সেই বিষয়ে বিস্তর অধ্যয়ন করে না লিখলে তা খুব উদ্ভট হয়ে যায়।

২০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া ১৯৮২ সালের আগে ক্ষমতায় এসেছিলেন, ১৯৮১ সালে মৃত্যুবরন করেন; ১৯৭২ সাল থেকে সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংকের মালিক এই দেশের জনতা; ১৯৭৮ সালে ওসব ব্যাংকে কয়জন কৃষকের একাউন্ট ছিলো খোঁজ নিলে টের পাবেন; কেরষকেরা বৃত্তির টাাকা পেতেন না।

২০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


ব্যাংক একাউন্টের উদাহরণ দেসয়স হয়েছে, সাধারণ মানুষ কিভাবে ফাইন্যান্সের বাহিরে আছে তা বুঝানোর জন্য; আপনি আজকেও হয়তো ফাইন্যানসিয়াল সুযোগের বাহিরে আছেন।

৩৪| ২০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৭

টারজান০০০০৭ বলেছেন: কাপিটালিজমে তাও ম্যাংগো পিপল লুটেরা সম্পদশালীদের কাছ থেকে কিছু দান খয়রাত পায়, সমাজতন্ত্রে সবাই খয়রাত খাওয়ার যোগ্য হইয়া যায় ! ইউরোপের গোলআলু মার্কা সোশ্যাল ডেমোক্রেটিক টাইপের কিছুই হয়তো মন্দের ভালো !

আমাদের এখন হিটলারের মতন কোনো উন্মাদই প্রয়োজন বোধহয়, যিনি পাঁঠা বুদ্ধুজীবীদের কথা না শুনিয়া জাতির পাছায় আগুন ধরাইয়া জাতিরে রকেটের গতিতে উন্নয়নের দিকে, উদ্ভাবন , গবেষণা, শিক্ষার দিকে, সামরিকায়নের দিকে দৌড়ানি দিবেন ! শুধু ষাঁড়ের মতন কারো উপর চড়াও হওয়ার সময় একটু হুশ বুদ্ধি থাকিলেই চলিবে ! সোভিয়েতের মতন ছুঁচো মারিয়া গন্ধে মরিয়া যাইবেন না !

২০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


এখন ইউরোপকেই অনুসরণ করার সময়।

৩৫| ২০ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

আমি চির-দুরন্ত বলেছেন: হাসিনা খালেদা বাদ দিয়ে ২৫- ৩০ বছর সেনা শাসন দরকার।

২০ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


সেনাবাহিনীর লোকেরা সাধারণ মানুষের জন্য কিছু করার মতো ধারনা রাখার কথা নয়, ওদের সময়ে কাজ চালায়েছে ব্যুরোক্রেটরা, যারা একটা শ্রেণীর পুজারী।

৩৬| ২৭ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৯

প্রািন্ত বলেছেন: আওয়ামী চামচাদের কি শালিনতা বোধ থাকতে নেই? বাকশালী দুষিত রক্ত যে আজও এদেশের ঘাড়ে চেপে আছে আপনিই তার প্রমাণ।

২৭ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



আমি অনেক কিছুর প্রমাণ; আপনার কি অবস্হা, আপনি ডোডোর সমান?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.