নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বেগম জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে: মির্জা ফখরুল

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪০



ইষ্ট ইন্ডিয়া কোম্পানী ভারত দখল করেছিল রাজতন্ত্রের যুগে; শেষের দিকে, ভারতের শাসন ব্যবস্হা পরিচালিত হয়েছে বৃটিশ কলোনিয়েল সিস্টেমে, ইহা রাজতন্ত্র থেকে অনেক উন্নত সিষ্টেম; তারা যাবার সময়, ভারতে ২টি গণতান্ত্রিক রিপাবলিকের জন্ম দিয়ে গেছে। নতুন ২ রিপাবলিকের মাঝে ভারত ক্রমাগতভাবে গণতন্ত্র চর্চা করে, গণতন্ত্র ভালোই শিখেছে; পাকিস্তান বেশ কষ্টের মাঝ দিয়ে কোনভাবে অগ্রসর হচ্ছিল; কিন্তু ১৯৫৮ সালে গণতান্ত্রিক সরকারকে বরখাস্ত করে সামরিক আইন জারী করেন আইয়ুব খান; উনি ক্ষমতা দখল করার পর, পাকিস্তানের শক্তিশালী রাজনৈতিক দল মুসলিম লীগকে দখল করে "বেসিক গণতণ্ত্র" নামে এক শাসন ব্যবস্হা চালু করেন, যা আসলে ছিল ডিক্টেটরশীপ।

বাংলাদেশ হওয়ার পর, আমাদের মিলিটারীর একাংশ দেশে সামরিক ক্যু করে, আইয়ুব খানের মতো, একই প্রোটোটাইপের শাসন ব্যবস্হা চালু করে ১৯৭৫ সালে; এবার নাম দিয়েছিলেন, "বহুদলীয় গণতন্ত্র"; এবারের নায়ক, জেনারেল জিয়া মনেপ্রাণে আইয়ুব খানের শিষ্য ছিলেন।

আইয়ুব খান শুরু থেকে শেষ অবধি খুবই পপুলার ছিলেন পশ্চিম পাকিস্তানে; ১৯৬২ সাল থেকে তিনি ক্রমেই পুর্ব পাকিস্তানে জনপ্রিয়তা হারাতে থাকেন; এবং বাংগালীদের বিরোধীতার কারণে ১৯৬৯ সালে তিনি অন্য এক জেনারেল, জেনারেল ইয়াহিয়ার হাতে ক্ষমতা দিয়ে সরে যান। সরে যাবার সময়ও পশ্চিম পাকিস্তানে উনার জনপ্রিয়তা বেশ ভালো ছিল। আমাদের বাংগালী জেনারেল টিকেছিল প্রায় ৬ বছরের কাছাকাছি; উনার জীবনাবসানের সময়ও তিনি জনপ্রিয় ছিলেন, উনার ব্রান্ডও জনপ্রিয় ছিলো।

আইয়ুব খানকে সরানোর পর, নতুন সরকার গঠনের প্রক্রিয়া ক্রমাগতভাবে জটিল হয়ে, জেনারেল ইয়াহিয়ার সময় উহা বাংলাদেশের মুক্তিযুদ্ধে রূপ নেয়; বাংগালীরা যুদ্ধ করে নিজেদের জন্য নতুন দেশের জন্ম দেন। পাকিস্তান ভেংগে, বাংলাদেশের দেশের জন্মের পেছনে, আইয়ুব খান ও ইয়াহিয়া খানের ডিক্টেটরশীপই (গনতন্ত্র) দায়ী। ইয়াহিয়া শুরু থেকে গণতান্ত্রিক পদ্ধতিকে সমীহ করে নির্বাচন দেন, নতুন সংবিধান প্রনয়ন করান; একজন জেনারেল থেকে আর কতটুকু গণতন্ত্র আশা করা যায়? শেষে কিন্তু গণহত্যা চালায়েছে ইয়াহিয়া! এ হলো জেনারেলদের নিজস্ব ব্রান্ডের গণতন্ত্র!

আইয়ুবের বেসিক গণতন্ত্রকে পশ্চিম পাকিস্তানের মানুষেরা সাপোর্ট করেছে; একই সময়ে, প্রথমদিকে বাংলার মানুষও সাপোর্ট করেছিল; আইয়ুবের পর, ইয়াহিয়া ১৯৬৯ সাল থেকে ১৯৭১ সাল অবধি গণতন্ত্রের প্রতি অগাধ শ্রদ্ধা দেখায়েছেন। জেনারেল জিয়ার ব্রান্ড আজও পপুলার।

জেনারেল জিয়ার "বহুদলীয় গণতন্ত্র" যতটুকু পপুলার ছিলো, উনার মৃত্যুর পর আরো পপুলার হয়ে গেছে, এবং ২০০৬ সাল অবধি চালু ছিল; ২০০৭ সালে মিলিটারী এসে জোর করে এই ব্রান্ডটি থামিয়ে দেয়। মিলিটারী ভোট দিয়ে সরে যাবার পর, ক্ষমতায় আসে আওয়ামী লীগ; ইহাদের নিজস্ব গণতন্ত্র আছে; ইহার ব্রান্ডনাম নেই, মনে হচ্ছে, ইহা কোন এক ধরণের "জেনেরিক গণতন্ত্র" হবে; ইহাকে "উন্নয়নের মহাসড়কের গণতন্ত্র" নাম দিলে মানবে হয়তো, হাজার হলেও রাস্তাঘাটের গণতন্ত্র!

জেনারেল জিয়ার হারিয়ে যাওয়া "বহুদলীয় গণতন্ত্র"কে বেগম জিয়ার নেতৃত্বে পুনরুদ্ধার করা হবে, বলেছেন মির্জা ফখরুল; তিনি গতকাল জেনারেল জিয়ার জন্মদিনে জেনারেলের কবরে ফুল দিচ্ছিলেন ।





মন্তব্য ৫৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ঠিক আছে দেখমুনি।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:


এই ব্রান্ডটাকে উদ্ধার করা দরকার; ইহা একটি পপুলার ব্রান্ড

২| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: মির্জা ফখরুল ভুলের মধ্যে আছেন।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


লিলিপুটিয়ান রাজনীতিবিদ

৩| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: পোস্ট টা কেমন জানি।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ও বিএনপি ক্ষমতার জন্য মারামারী করেছে, মানুষ মেরেছে বোমা মেরে; ওরা কোনদিন গণতন্ত্র ইত্যাদির জন্য একটা দিনও ব্যয় করেনি; মির্জা লিলিপুটিয়ান; সে বলতে পারতো যে, তারা ভোটে যাচ্ছে, বা আন্দোলনে যাচ্ছে!

৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৩

কানিজ রিনা বলেছেন: দেশটা স্বাধীন এটুকুই বেশ, দলিয় দখলদাররা
কেড়ে নিয়েছে স্বাধীন। একমুঠোভাত পায়না
যখন ফুটপাত স্টেশনের গফুর আমিনা।
জেনেছে দেশটা স্বাধীন আছে ওরা বেশ।
রাজা যায় রাজা আসে কাটেনা অভাবের রেশ।
সন্ত্রাস গুমখুন দুর্নীতি ধর্ষন নিয়ে আছি স্বাধীন
দেশে আছি আমরা বেশ।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


আসলে, আওয়ামী লীগ ও বিএনপি পুরোপুরিভাবে আইয়ুব খানকে অনুসরণ করছে।

৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৫৪

রক বেনন বলেছেন: আমাদের রাজনীতির সিস্টেমটাই এমন হয়ে গিয়েছে যে একজন ভাল মানুষ ও যদি ক্ষমতায় চলে আসে তবু ও সে ভাল থাকতে পারে না। তার কারণ আমাদের ভীষণ লোভ। এই লোভের কাছেই আমরা বারবার হেরে যাচ্ছি। আমাদের বেশিরভাগ মানুষেরই একটি ইচ্ছা আর তা হলো খুব তারাতারি ধনী হওয়া। আর একটি হলো নিজেকে জাহির করার চেষ্টা। এদেশের রাজনীতিতে ভাল কিছু আশা করা আর মনে হয় কোনদিনও সম্ভব হবে না।

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


আমাদের বড় ২ দল এখন রাজনীতি করছে না, এদের কোন রাজনৈতিক তত্ব, ভাবনা, কোন কিছু নেই; দেশ চালিয়ে লাভবান হওয়াই ওদের সব কার্যক্রমের মুলে। গত ৯ বছর, বিএনপি মানুষের মৌলিক অধিকার নিয়ে কিছু বলেনি, শুধু "তত্ববধায়ক সরকার" চেয়েছে।

আওয়ামী লীগ মানুষ কি পাচ্ছে সেটা ভুলে গেছে, কিন্তু "উন্নয়ন" করে যাচ্ছে; উন্নয়নের ফল নিজেরা নিচ্ছে।

৬| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবারই একটা ধান্ধা আছে। নইলে দেশের অলিতে গলিতে এতো এতো নেতা থাকে কি করে?

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


এটা অনেকটা মাফিয়া নেট-ওয়ার্কের মতো, বিভিন্ন স্তরের লোকজনের সমন্ময় ; কোন দলই নিজের লোকদের নিজেদের রাজনীতি চর্চা করার জন্য প্রতিষ্ঠান গড়ে তোলেনি

৭| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১২

ধ্রুবক আলো বলেছেন: মির্জা ফখরুল সাহেব হয় জেগে স্বপ্ন দেখছেন আর না হয় শেখানো কথা বলছেন!

আর যে আপনারা পোষ্ট রিফ্রেশ করে দিচ্ছে সে তো আপনার শুভাকাঙ্খী B-) তাকে পেলে এক কাপ কফি খাইয়ে দিয়েন।

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:


কারো পোষ্টে কোনভাবে অস্বাভাবিক কিছু করা কোন ব্লগারের জন্য ঠিক নয়; সুনাগরিক হিসেবে ব্লগারেরদের মান-সন্মানের ব্যাপারগুলো বড় বিষয়।

মির্জা ফখরুলের উচিত, ড: মইনকে নিয়ে শেখ হাসিনার "সর্বদলীয় সরকারে" যোগ দিয়ে শেখ হাসিনাকে মানুষের রাজনীতি করতে সাহায্য করা; শেখ হাসিনা বড় সময় ব্যয় করছে বিএনপি'র মোকাবেলা করতে।

৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:২৫

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো বলেছেন পড়ে গেলাম।

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


এরা ২ দল নিজস্ব স্বরচিত গণতন্ত্র চর্চা করছে, যা আসলে ডিক্টেটরশীপ ছাড়া কিছুই নয়; এরা দেশশাসনে গনতান্ত্রিক পদ্ধতির ব্যবহার জানে না।

৯| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৭

সাইন বোর্ড বলেছেন: ভারত তার নিজ দেশের গণতন্ত্রকে কিছুটা উন্নত পর্যায়ে নিয়ে যেতে পারলেও পাশের দেশের গণতন্ত্রকে খেয়ে ফেলার জন্য উঠেপড়ে লেগেছে এবং অনেকটাই সফল ।

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


ভারত আমাদেরকে সঠিক পরিমাণ পানি দিচ্ছে না ও বাজার হিসেবে ব্যবহার করছে; আমাদের রাজনীতি আমাদের দলগুলোর হাতে; ভারত আমাদের নিয়ে ভয়ে আছে।

আপনার ভাবনা সঠিক বলে মনে হচ্ছে না

১০| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩০

জাহিদ অনিক বলেছেন:



এক গণতান্ত্রিক দেশের নির্বাচন কমিশন এক যৌথ নির্বাচনী সভার আয়োজন করেছে। সেখানে সব ক’জন প্রার্থী তাদের নিজ নিজ কর্মসূচি বর্ণনা করবেন যাতে করে ভোটাররা এক সঙ্গে সবার বক্তব্য শুনে সহজে একটি সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। যথাসময়ে সভাটি অনুষ্ঠিত হল। ৭ জনের প্রত্যেক প্রার্থীই গলা ঝাঁকিয়ে মুখে মধু ঢেলে নিজ নিজ প্রতিশ্রুতির কথা শোনালেন। সভা শেষ হওয়ার পর দেখা গেল, শ্রোতাদের মাঝখান থেকে একজন উচ্চস্বরে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিচ্ছে,
: ‘ঈশ্বর তোমাকে ধন্যবাদ, তুমি গণতন্ত্রের মতো একটি চমৎকার জিনিস আমাদের দিয়েছ।’
শ্রোতার এ রকম কথা শুনে নির্বাচন কমিশনের এক কর্মকর্তা চমৎকৃত হয়ে জানতে চাইলেন,
: ‘আপনি গণতন্ত্রের এত ভক্ত কেন?’
জবাব এলো,
: ‘এই মাত্র আমি বুঝতে পারলাম, একমাত্র গণতন্ত্র আছে বলেই অন্তত, ৬ জন মিথ্যুককে ক্ষমতা থেকে দূরে রাখতে পারব। নির্বাচিত হবে মাত্র একজন।’

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

চাঁদগাজী বলেছেন:


নির্ভর করে জাতির উপর; কানাডা, নরওয়ে, সুইজারল্যান্ড রাজনৈতিক দলে মিথ্যাবাদীর প্রবেশই মোটামুটি অসম্ভব; একজন দুষ্ট কোনভাবেই উপরের দিকে উঠতে পারবে না।

১১| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৫

নূর-ই-হাফসা বলেছেন: ভোটের আগে সবাই তো কত কিছুই বলে । ভোটের পর আগের সেই রূপ ধারন করে ।

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



পার্টির কোন সঠিক "এজেন্ডা" নেই; একই ব্যাপারে, ইনু, হানিফ, তোফায়েল, মা্যা, শামীম ওসমান ও ওবায়দুল কাদের বক্তব্য শুনুন, কোন মিল নেই।

১২| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৫

অপর্ণা মম্ময় বলেছেন: বেগম জিয়া আর শেখ হাসিনা এর বাইরে দলীয় লোকগুলি কিছু ভাবতেই পারে না! আজব!
মুখে বা মাথায় নতুন কোন প্ল্যান নাই, কিছু নাই!

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


আপনি কোথায় হারিয়ে গেলেন? অক্টোবর থেকে আপনি নেই!

বর্তমান বিশ্বে একটি সমস্যাপুর্ণ জাতি চালানোর জন্য যে সৃজনশক্তির দরকার, সেই ধরণের লোকজন আওয়ামী লীগে এই মহুর্তে নেই।
বেগম জিয়ার কোন দলে থাকাটাই সেই দলের জন্য অপমানকর।

১৩| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

আটলান্টিক বলেছেন: আমি এই দেশে থাকবো না।কয়েক বছর পরে চলে যাব।কানাডাকে ট্যাক্স দিব।অত:পর সেখানে সুখে শান্তিতে বসবাস করবো।একদিন জেনেটিক্স ইঞ্জিয়ারিয়ং এ নবেল ও পেতে পারি।শীতকালে দিনরাত ঘরে বসে ব্লিজার্ড দেখবো।আহারে সোহানী আপুর কানাডা..........

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


২ দলের অবস্হাপন্ন লোকদের পরিবারের বেশীরভাগ লোকই বিদেশী থাকে ও অনেকে বিদেশে ব্যবসা বাণিজ্য করে। বেগম জিয়া বোনের দিক থেকে লোকজন নিউইয়র্কে ব্যবসা করে।

১৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যখন থেকে টুকটাক বুঝতে শিখেছি তখন থেকেই দেখি, নেতারা কেবল নির্বাচনের জন্য দাবি করেন। কেবল নির্বাচন হয়ে গেলেই কি সব হবে। আজ পর্যন্ত বাংলাদেশের কোন নেতাকে দেশের জনসংখ্যা সমস্যা, কৃষির সমস্যা, শিক্ষার সমস্যা, বেকার সমস্যা, চাদাবাজির সমস্যা, মাস্তানির সমস্যা নিয়ে কোন কথা বলতে। কেবল নির্বাচন , নির্বাচন আর নির্বাচন। নির্বাচনই কি গণতন্ত্র।

নির্বাচন মানে কি কেবলই ৭ জন মিথ্যাবাদীর মধ্যে থেকে সব চেয়ে খারাপ মিথ্যাবাদীকে বেছে নেয়া?

এই সব কি ??

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


বাংগালী জাতির "গণতন্ত্র" মানে সুষ্ঠু বা ভোট ডাকাতির নির্বাচন; গণতান্ত্রিক পদ্ধতিতে অর্থনীতি গড়ে তোলা ও তাতে মানুষের মৌলিক অধিকারের সুচক বৃদ্ধি (মানব উন্নয়ন সুচক) ইত্যাদি ওরা বুঝে না।

১৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

আবু তালেব শেখ বলেছেন: মির্জা ফখরুলের উচিত, ড: মইনকে নিয়ে শেখ হাসিনার "সর্বদলীয় সরকারে" যোগ দিয়ে শেখ হাসিনাকে মানুষের রাজনীতি করতে সাহায্য করা;,,,,,,,,,,,, বিএনপি কে রাখবেনা আগেই জানিয়ে দিছে আওয়ামী লীগ

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ বিএনপি বলতে বেগম জিয়াকে বুঝে।

মনে হয়, শেখ হাসিনা নির্বাচিতদের নিয়ে সর্বদলীয় সরকার করার কথা বলেছে?

এই ব্যাপারে ড: মইন খান ও মির্জার উচিত প্রেসিডেন্টের সাথে বসা।
ড: মইনের বুঝা উচিত যে, আওয়ামী লীগকে কন্ট্রোল করতে হলে, তার মাঝে প্রবেশের দরকার আছে, এবং সেটা হচ্ছে সর্বদলীয় সরকার।

১৬| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৪

তাসবীর হক বলেছেন: রাজনীতি সম্পর্কে আমার তেমন ধারণা নাই..তবে রাজনৈতিকদের অধিকাংশের মধ্যে নৈতিকতার অভাব আছে সেইটা বুঝতে পারি..আর আমাদের দেশে আপনার মত সমঝদার মানুষেরও বেশ অভাব..রাজনৈতিকদের চিন্তা ভাবনা স্বচ্ছ আর নিরপেক্ষ হলে এতদিনে বাংলাদেশ থেকে সব আবর্জনা পেসিফিকে চলে যেত..

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের শুরুটা ছিল রাজনীতি করার জন্য, তারা সেখানে ছাত্রলীগের প্রবেশের পথ রেখে নিজেরা লিলিপুটিয়ানে পরিণত হয়েছে। বিএনপি মিলিটারী ও ব্যুরোক্রেটদের ভাবনাকে রাজনীতি হিসেবে চালিয়ে ব্যবসা বাণিজ্য করেছে, এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছে।

রাজনীতি হচ্ছে সুনাগরিকের দেশ ও জাতিকে পরিচালনা করার উন্নত ভাবনা ও দক্ষ কার্যক্রম; ইহা মিলিটারী বা লিলিপুটিয়ানদের জন্য নয়।

১৭| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৮

আবু তালেব শেখ বলেছেন: হ্যা প্রধানমন্ত্রীর ইচ্ছা সেরকম। নির্বাচিত দের দিয়ে নির্বাচল কালীন সরকার সর্বোদলিও নয়।
আর প্রেসিডেন্টের সাথে আলাপ করে কা লাভ? ঐ সেই এক গানের একি সুর।

আমরা আর একটা 5জানুয়ারির মত সচ্ছ নিরপেক্ষ নির্বাচন দেখতে যাচ্ছি মনে হয়

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



বিএনপি শেখ হাসিনার জন্য ব্যক্তিগত পর্যায়ে একটি বিশাল চ্যালেন্জ; বিএনপি'র মাঝে যারা শিক্ষিত ছিলো, তাদের এি ব্যাপারটা বুঝার দরকার ছিলো; এখন হয়তো সব পথ বন্দ্ধ ।

শেখ হাসিনা বিএনপি'কে কোন সুযোগ দেয়ার পক্ষে থাকার কথা নয়; তবে, বিএনপি উনার জন্য অনেক সুযোগ সৃষ্টি করে চলেছে।

১৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫১

সাদা মনের মানুষ বলেছেন: আপনার পোষ্ট কে রিফ্রেস করছে কথাটার মানে বুঝলাম না :(

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট দেয়ার ৫/৬ মিনিটের মাঝেই পোষ্টটি ১২৩ বার পড়া হয়েছিল; এরপর আমি লক্ষ্য করলাম যে, পরবর্তী ৫/৭ মিনিটে উহা ৩০১ বার দেখা হয়েছে (ক্লিক করা হয়েছে); তখন মেন হলো, কেহ পোষ্টে অকারণে ক্লিক করছে।

১৯| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: স্বাধীনতার পর মানুষ প্রকৃত গণতন্ত্রের স্বাদ পায়নি। বর্তমানে জনগণের গণতন্ত্র নেই, আছে দলীয় গণতন্ত্র, শেখ হাসিনা- খালেদাজিয়ার গণতন্ত্র। হাসিনা-খালেদার গণতন্ত্র মানুষের বুকে কাটা হয়ে বিঁধে গেছে।

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ১৯৭০ সালের দিকে যে রকম উৎসাহের সৃষ্টি করেছিল, পরে তাদের কার্যকলাপ ছিল পাকিস্তানীদের তুলনায় সামান্য ভালো । এখন আওয়ামী লীগ কি করছে, তারা নিজেরাও জানে না, পুরো কলোনিয়েল সিস্টেম: নিজেরা নিজেদের মতো করে চালাচ্ছে!

বিএনপি যেভাবে জন্ম নিয়েছিল, জাতির প্রতি উহার কোন দায়বদ্ধতা থাকার কথা নয়।

২০| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ডোডোম্যান মানে কি?

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:



এরকম কোন শব্দ নেই, মনে হয়। ডোডো নামে একটি পাখী ছিল অনেক দ্বীপে, ভীষণ বোকা ছিল, শিকারী দেখলেও কাছে আসতো; শিকারীরা ধরে খেয়ে ফেলেছে, এখন আর নেই

২১| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৮

জোকস বলেছেন: আমেরিকার এক রিপাবলিকান এবং ডেমোক্রাট প্রার্থীর কথোপকথন|

রিপাবলিকান প্রার্থী বলছে, আমি যখন ট্যাক্সি তে উঠি ড্রাইভার কে অনেক টাকা বখশিস দেই আর তার সাথে খুব ভালো ব্যাবহার করি তারপর খুব সুন্দর ভাবে বলি আপনি দয়া করে রিপাবলিক প্রার্থী কে ভোট দিয়েন!!

ডেমোক্রাট প্রার্থী বলছে হ্যাঁ আমি ট্যাক্সি তে উঠলে কোন বখশিশ দেই না, গালাগালি করি আর সব শেষে আমিও বলি রিপাবলিক প্রার্থী কে ভোট দিয়েন!

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:৫১

চাঁদগাজী বলেছেন:


দেখতে হবে আমেরিকার কোন রাজ্যে!

২২| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:৩১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক অনেক সুন্দর ও চিরন্তন কিছু সত্য প্রকাশ করেছেন শ্রদ্ধেয়!! ইয়াহিয়ার শিষ্য যে বহুদলীয় গণতন্ত্র এনেছিলেন তা ছিল রীতিমত ভণ্ডামি, দেশ-বাঙালি জাতির সাথে বেঈমানি।

ফখরুল মির্জা সাহেব যে গণতন্ত্র ফিরিয়ে আনার কথা বলছেন, সেই গণতন্ত্র এই দেশে আর না আসারই সম্ভাবনা ৯৮%। আর যদি এসেই যায় তবে জনগণই তার জবাব দিবেন আশা করতে পারি, এখনকার জনগণ আর জিম্মি হতে চাননা কোন বন্দুকের কাছে।

ভালো পোষ্ট উপহারে কৃতজ্ঞতা রাখছি শ্রদ্ধায়।
শুভকামনা আপনার জন্য সবসময়

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:


ফখরুলে মাথায় ১ পয়সার বুদ্ধি থাকলে, উনি ড: মইন খানের নাম নিতেন; বলতে পারতেন যে, ড: মইন খানের নেতৃত্বে বিএনপি ও নাগরিকেরা মিলে নাগরিকদের গণতান্ত্রিক অধিকারের জন্য লড়বেন। বেগম জিয়া ও গণতন্ত্র, কেউ পাশাপাশি সাজাতে পারবেন?

২৩| ২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সম্ভব হওয়ার কথা না, তবে পাগল ছাগলদের দ্বারা সম্ভব হলেও হতে পারে বেগমের সাথে গণতন্ত্র পাশাপাশি সাজানো।

২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়াকে যখন মইনুল রোডের বাড়ী থেকে বের করা হলো, বস্তীতে প্লাষ্টিকের ঠোংগার ভেতর যারা থাকে, তারাও উনার পক্ষে কেঁদেছে যে, বেগম জিয়ার কি হবে?

দেশ অনেক ইডিয়ট প্রসব করেছে! ওরা জানে না যে বেগম জিয়া ওদের ভাগের টাকা সৌদী ব্যাংকে রেখে এসেছে। সৌদীদের অডিটে বেগম জিয়া, পাকী প্রাইম মিনিষ্টার ও লেবাননের প্রাইম মিনিষ্টারের টাকা ধরা পড়েছে সৌদী ব্যাংকে।

২৪| ২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৬:০১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অথচ দেখেন, এই ধরা পড়া টাকার কথা বলাতে ফখরুল মির্জা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলা করার হুমকি দিল, উকিল নোটিশ পাঠালো!!
হেতেরা কয় দেশে গণতন্ত্র নাই, অথচ তাদের আমলে বিরোধী দল মিছিল মিটিং করতেই পারতোনা, বিরোধী নেত্রীকে মেরে ফেলার সর্বোচ্চ চেষ্টা করেছিল, বিরোধী দলের মিটিংয়ে গ্রেনেড মেরে কতগুলো বিরোধী নেতাকর্মী হত্যা করলো! শত শত বিরোধী কর্মী আহত করলো, কত কর্মীকে পুঙ্গ করে দিল, বিরোধী দলের বড় বড় নেতা নেত্রীকে মিছিল মিটিংয়ে পুলিশ দিয়ে পিটাল। বিরোধী দলের গুরুত্বপূর্ণ নেতা এমপিদের হত্যা করলো!! এখন সব ভুলে গেছে তারা! তারা তো মিটিং করছেই, অথচ তারা বিরোধী দলও নন এখন। যে সব কথাবার্তা তারা বলছে বিভিন্ন সময় যদি গণতন্ত্র নাই থাকতো তাহলে তাদের মুখ থেকে এত উগ্র মিথ্যা কথা বের হতে পারতোনা। ছাগলের দল সবাইকে ছাগল মনে করে। তারা ক্ষমতায় থাকতে যেসব নেতাকর্মীদের প্রকাশ্যে মারতে পারতোনা, তাদের হত্যা করতে বছর বছর সেনা অভিযান চালানো হতো। আজ তারা ভুলে গেছে! ছাগলরা ভাবে না, সবাই সবকিছু ভুলে না। তারা গণতন্ত্রের কথা বলে, অথচ মানুষের গায়ে পেট্রোল ঢেলে জ্যান্ত মানুষ পুড়াতে তাদের বিবেকে বাঁধে না। তারা গণতন্ত্রের কথা বলে, অথচ জনগণের দাবী আদায়ের বৈধ পন্থা হরতালকে কলঙ্কিত করতে বিবেকে বাঁধেনি! এখন দেশের মানুষ হরতালকে ঘৃণা করে, আতঙ্কে কেঁপে উঠে। তারা বলে দুর্নীতি করেনি তারা, তাদের পরিবারের অবৈধ টাকা দেশ-বিদেশে নেই, অথচ তারাই বিদেশে নাগরিকত্ব আবেদনে ৭.৫০ মিলিয়ন ডলার টাকা উল্লেখ করে সেই দেশের অর্থনীতিতে যোগ করার লোভ দেখায়। এরা এমনই গণতন্ত্র খুঁজে .....!!

২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



বিএনপি পার্টি বলতে প্রায় নেই; কিন্তু ভোট ব্যাংক বড় হয়েছে আগের থেকে; এটা কার দোষ? ৯ বছর শেখ হাসিনা ক্ষমতায়, কিন্তু গ্রেনেড হত্যার বিচার শেষ করতে পারছে না?

এসব বিএনপি'কে উৎসাহিত করছে; শেখ হাসিনা বিএনপি'র ভোট ব্যাংককে সরকারমুখী কারা চেষ্টা করেনি। বিশেষ গুরুত্ব সহকারে গ্রেনেড হত্যার বিচার করলে, বিএনপি'র অনেকে আটক হয়ে যেতো।

বিএনপি ভারত-বিরোধীতা করে সকল স্তরের মানুষের সমর্থ নেয়; বাংগালীরা যে জানে না ভারত কোন দিকে, সেও ভারত বিরোধী।

২৫| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩১

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: দুই একটা দল কানা ছাড়া সাধারন জনগন বর্তমানে নোংরা রাজনীতি
বিমুখী হচ্ছে।।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


দলগুলো মানুষ নিয়ে মাথা ঘামাচ্ছে না, ওরা দল নিয়েই মাথা ঘামাচ্ছে; মানুষ ওদের জন্য বাজার মাত্র।

২৬| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৮

রাফা বলেছেন: যে দেশের মানুষ যেমন তাদের নেতৃত্বও ঠিক তেমনি হয়।একদিনের গণতন্ত্রের জন্য ভোট দিয়ে আমরা যাদের নির্বাচিত করি প্রকৃতপক্ষে কি তারা আমাদের প্রতিনিধিত্ব করার কথা ? না-করারই কথা এবং হোচ্ছেও সেটা।
ভালো কিছু করার জন্য বা ভালোকে মোকাবেলা করার জন্য যেমন অধিকতর ভালোর দরকার হয়।ঠিক তেমনি খারাপকে মোকাবেলা করতে হোলে হয় আরও খারাপ অথবা কঠোর হোতে হয়।বাংলাদেশে এখন রাজনিতির ক্ষেত্রে ঠিক তেমনি একটি ট্রানজিকশন পিড়িয়ড চলছে।বিএনপি /জামাত মিলে জোটের রাজনীতির নামে অপ-রাজনীতির সূচনা করেছে ,সেই অপ-রাজনীতিকে মোকাবেলা করতে গিয়ে কাঁটা দিয়ে কাঁটা তোলার মত মাকড়শার জালে জড়িয়ে গেছে আওয়ামি লীগও।তোষামোদের রাজনীতির কবলে বন্দি হয়ে গেছে সকল স্তরের নেতা।বিশেষ করে প্রথম সারির নেতারা।একজনও নেই যে নিজের আত্মসন্মান বজায় রেখে রাজনীতি করবে।আমরা একটা বিশাল শুণ্যতার মাঝে পড়ে গেছি।এর সমাধান খুব সহজ নয়-তবে অসম্ভবও নয় ।আমি আশাবাদি মানুষ ,আশা করছি নতুন প্রজন্ম এই সংকটের সঠিক সমাধান করে দেশকে এগিয়ে নিয়ে যাবে ইংসা-আল্লাহ।

ধন্যবাদ,চাঁদগাজী।

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি (মিলিটারী, প্রশাসন ও ব্যুরোক্রেটরা ) শেখ হাসিনাকে পুরোপুরি ধ্বংস করতে চেয়েছিলো তার বাবার মতো, সে টিকে গেছে মানুষের কারণে; কিন্তু সে মানুষের জন্য কিছু করেনি, এখনো করার কথা ভাবছে না; সে মানুষকে বড় না যকরলে, মানুষ আজীবন মিলিটারী, ব্যুরোক্রেটদের ক্রীতদাস হয়ে থাকবে।

২৭| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টটি ছোট,মেমরিকার্ডের মত। অথচ ১৭৫৭ থেকে ২০১৮ ঠাসিয়ে দিয়েছেন। এ যেন ৩২ জিবি মেমোরী কার্ড!
পোস্টটি চাঁদগাজি ভাইএর ইতিহাস সম্পর্কে ব্যাপক জানাশোনার পরিচায়ক।

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ।
বিশ্যব সামনে যাচ্ছে, জাতি তাদের সাথে তাল মিলাতে পারছে না; এগুলোর কারণ খোঁজার দরকার।

২৮| ২৭ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫৮

বিজন রয় বলেছেন: ব্যাপার না।

২৭ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বিএনপি'কে থামিয়ে দিতে পারতো, কিন্তু পুষছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.