নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান সরকার "বন্ধ হয়ে গেছে", ট্রাম্প-বিরোধী র‌্যালী চলছে

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৭



শুক্রবার রাতের ১২টার পর, আমেরিকান "সরকার বন্ধ" হয়ে গেছে; আমেরিকান "সরকার বন্ধ" হয়ে যাওয়া মানে, সরকারের বিলুপ্তি নয়; শুধু সরকার কোন কিছুতে টাকা ব্যয় করতে পারবে না; শুক্রবার রাতে, ১২ টার আগ অবধি "ব্যয় বিল" পাশ করার কথা ছিল; মিটিং চলছিলো, ভোট হওয়ার কথা ছিলো; কিন্তু সিনেটরেরা "ফিলেবাষ্টার" করে ভোটের সময় অতিক্রম করে দেয়; যার ফলে, "ব্যয় বিল" পাশ করা হয়নি। "ফিলেবাষ্টার" হলো, অকারণে কথা লম্বা করে "সময় নষ্ট" করা, যাতে টার্গেট সময়ের মাঝে বিল পাশ না হয়; এটাও একটা পদক্ষেপ। সরকার বন্ধ একটি গণ্তান্ত্রিক পদক্ষেপ, যা প্রেসিডেন্ট ও সরকারকে আমেরিকান কংগ্রস (পার্লামেন্ট) ও সিনেটের উপর নির্ভরশীল করে রেখেছে।

এখন সরকার খুব জরুরী বিষয় ছাড়া অন্য কিছুতে টাকা ব্যয় করতে পারবে না, ও জরুরী কাজের লোকদের ব্যতিত অন্যদের বেতনও দিতে পারবে না। এতে বেশ সমস্যার সৃষ্টি হবে।

গতকালের ব্যয় বিলটি কংগ্রেসে পাশ হয়ে এসেছিল, কিন্তু সিনেট বিলটি আটকায়ে দেয়, যদিও সিনেটে রিপাবলিকানদের সংখ্যা বেশী, অর্থাৎ ট্রাম্পের পক্ষের সিনেটর বেশী; কিন্তু কয়েকজন ট্রাম্পের পক্ষে ভোট না দেয়ার সিদ্ধান্ত নেয়। সবকিছুর মুলে ডেমোক্রেটদের কয়েকটি বিল ট্রাম্প পছন্দ করছিলো না; এসব বিলের একটা বিল একটি হচ্ছে "ঢাকা" বিল; অন্যগুলো হচ্ছে মিলিটারীর ব্যয় কমানো, ট্যাক্স কমানো। "ঢাকা" বিল হচ্ছে, ১৮ বছরের কম বয়সে যারা আমেরিকায় প্রবেশ করেছিলো, কিন্তু আজও থাকার জন্য লিগ্যাল কাগজপত্র পায়নি; এদের সংখ্যা ৮ লাখ থেকে ৩০ লাখ হবে।

সরকার বন্ধ হওয়ার জন্য আজকের দিনটি হলো সবচেয়ে খারাপ দিন; আজকে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার ১ বছর পুর্ণ হলো; অনেক অনুষ্টান হওয়ার কথা ছিলো, অনেক সভা মভা হওয়ার কথা ছিল; এখন টাকার জন্য এগুলো হচ্ছে না; উল্টো কয়েক লাখ নারী ওয়াশিংটনে ট্রাম্প বিরোধী র‌্যালী করছে। ওয়াশিংটন ব্যতিতও সব বড় বড় শহরে ট্রাম্প বিরোধী র‌্যালী হচ্ছে।






মন্তব্য ৩৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩২

ভ্রমরের ডানা বলেছেন:


এতদিনে একটা ভাল কিছু হচ্ছে ওখানে...

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্পকে কোণঠাঁসা করার চেষ্টা চলছে; ১ম বার্ষিকীতে সাট-ডাউন, খারাপ কথা

২| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৫

জোকস বলেছেন: বিরোধীরা র‍্যালী করছে আর ট্রাম্প আযান দিচ্ছে।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


এত কথা, এত শব্দ, এত আওয়াজ, বেচারার সহ্য সীমার বাহিরে চলে গেছে!

৩| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:৪৫

ডঃ এম এ আলী বলেছেন:

ঠিকই বলেছেন সরকারী তহবিল থেকে ব্যয় মিটাতে পারবেনা মানেই এই নয় যে, সমস্ত সরকারি সংস্থাগুলোর দরজা বন্ধ হয়ে যাবে। যদি মার্কিন কংগ্রেস একটা সম্মতিতে না পৌঁছয়, তা হলে ৩৫ লক্ষ কর্মচারির মধ্যে মাত্র এক তৃতিয়াংশ তথা প্রায় সাড়ে ৮ লক্ষ প্রভাবিত হবেন বলে বিভিন্ন মিডিয়া হতে জানা যায় । এই আর্থিক সঙ্কটের ফলে যে সব সংস্থাগুলো প্রভাবিত হবে সেগুলির মধ্যে অভ্যন্তরীণ রাজস্ব পরিসেবা, সামাজিক নিরাপত্তা সংক্রান্ত পরিসেবা, হাউজিং অ্যান্ড আর্বান ডেভেলপমেন্ট, শিক্ষা, বাণিজ্য, শ্রম এবং পরিবেশ রক্ষা। ফলে নাগরিক এবং ব্যবসায়ীদের প্রয়োজনীয় নথিপত্র পেতে দারুন অসুবিধাতো হবেই, তাইতো বলা হচ্ছে শাট ডাউন আমিরিকা । দ্য ওয়াশিংটন পোস্টের রিপোর্টও বলছে, রোগ নির্ধারণ ও প্রতিরোধ সংক্রান্ত সংস্থাগুলোর কাজের উপরেও ব্যাপক প্রভাব পড়তে পারে। তবে স্কুল, সরকারি পরবিহণ, লাইব্রেরি, এয়ার ট্রাফিক কন্ট্রোল, বিমানবন্দর, ন্যাশনাল পার্ক, মিউজিয়াম, আদালত, ডাক পরিসেবা, আবগারি, সীমান্ত প্রহরা, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট সংক্রান্ত পরিসেবাগুলো বহাল থাকবে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রকের ১৫ লক্ষ সদস্য এবং হোমল্যান্ড সিকিউরিটি দফতরের ৪০ হাজার সদস্যের কাজ বহাল থাকবে বলে ওয়াশিংটন পোষ্টের সংবাদ ভাষ্যে জানা যায়। তবে এই দুই দফতরের ৭ লক্ষ ৪০ হাজার সদস্যের মধ্যে প্রায় তিন-চতুর্থাংশ যাঁরা পেন্টাগনে কাজ করেন, তাঁরা সাময়িক ভাবে কর্মহীন হয়ে পরবেন বিভিন্ন সংবাদ মাধ্যমে সেটাও দেখা যায় । ভাল ভাল গনতান্ত্রিক চর্যা কাকে বলে তা বিশ্ববাসি দুচোখ মেলে দেখবে ও কানপেতে শুনবে ।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, এটাই সাট-ডাউন।

ট্রাম্প বলে আসছিলো যে, সে বিশাল "নেগোশিয়েটর", এখন খবর নেই; সে রাজনীতিবিদদের চেনার শুরু করেছে, ক্রমেই পোষ মানবে!

৪| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১৩

নতুন নকিব বলেছেন:



অকাল কুষ্মান্ড ট্রাম্প হয়তো সরে যাবেন। তাকে সরে যেতে হবে। এবং তার ফিরে যাওয়াটা হয়তো স্বাভাবিক হবে না। লাঞ্চিত অপমানিত হয়ে অত্যন্ত লজ্জ্বাজনকভাবে তার বিদায়ের ক্ষন হয়তো দ্রুত ঘনিয়ে আসছে।

তবে, আমেরিকার ইতিহাসে সবচে' নোংড়া, সবচে' বর্বর, সবচে' বাজে, সবচে' খারাপ মানসিকতার প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প স্মরনীয় হয়ে থাকবেন হয়তো কিছু দিন।

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


গত কয়েক মাসে তার জনপ্রিয়তা কিছুটা বেড়েছে; প্রায় ৮/৯ মাস শতকরা ৩৮ জন তার কাজে খুশী ছিলেন; আজকে দেখা গেলো শতকরা ৪০ ভাগ লোক তার কাজে খুশী।

তাকে ভোট দেয়া হয়েছিল রাজনীতিবিদদের প্রতি মানুষের অনাস্হা প্রকাশ করার জন্য; এখন তার অনেক কিছুই নির্ভর করছে রাজনীতিবিদদের হাতে: কংগ্রেস ও সিনেটের হাতে; যেমন সিনেটে তার দলের সিনেটর বেশী থাকার পরও, তার পক্ষের বিল পাশ হয়নি।

সে যদি বিশ্বযুদ্ধ না লাগায়, তার জনপ্রিয়তা আরো বাড়তে পারে।

৫| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:২৯

সোহানী বলেছেন: ও মাই গড...!!! বেচারা ট্রাম্প :(

নাফটা নিয়ে জল ঘোলার চেস্টা এখনো চলছে। ট্রুডো খুব সাবধানেই এগোচ্ছে ট্রাম্প মোকাবেলায়।

আহা বেচারা ট্রাম্প !!! সবাই যদি এভাবে দুস্টুমি করে তাহলে কিভাবে চলবে.. :P

২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:


সে নাফটা নিয়ে মেক্সিকোকে চাপে ফেলতে চাচ্ছে; কানাডার সাথে আমেরিকার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ; নাফটা বিলুপ্ত হলেও কানাডার সাথে তখন অন্য চুক্তি হবে।

আজকে সকালে তাকে বেশ বিমর্ষ দেখা গেছে; তবে, সে রাজনীতিবিদদের সন্মান করে না, এটা বুঝা যায়।

৬| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সেদেশের জনগণের ভাগ্য ভালো যে আইন প্রণেতারা চাইলে সরকার কে ঠেকিয়ে দিতে পারে। আমাদের দেশে বরং উল্টোটা।

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় এমপি'রা ভোট পায় নিজের চেষ্টায়, নিজের গুণে; এখানে ভোট পায় শেখ হাসিনার কারণে, বেগম জিয়ার কারণে; এরা তো এমপি হতে পারে না নিজের গুনে; নিজের কোন গুণ নেই এদের, এগুলো অপদার্থ

৭| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৬

রাজীব নুর বলেছেন: আই লাভ ইউ ট্রাম্প।

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্পের সমস্যা বাড়ছে, জনপ্রিয়তাও সাান্য বেড়েছে

৮| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার মনে হয়, রাজা যদি ভালো মানুষ হন তাহলে রাজতন্ত্র খারাপ নয়।

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



ইতিহাসে, কোন রাজাই ভালো ছিলেন না; ফলে, ভালো রাজা পাওয়া সম্ভব নয়।
বাদশাহ সুলেমান ইত্যাদি ভালো ছিলেন বলে শোনা যায়; কারণ, ইতিহাস লেখকের মাথা উনার তলোয়ারের নীচে ছিল।

৯| ২১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: প্রেসিডেন্টকে সরানো কি সহজ হবে?

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, ট্রাম্প নির্বাচনে নিজের খরচের সাথে বেশ পরিমাণ বাহিরের টাকা পেয়েছে, সেটা বের হলে, তাকে বাদ দেয়া হবে; বাদ দেয়া সম্ভব।

১০| ২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

ডঃ এম এ আলী বলেছেন: বিভিন্ন সংবাদ মাধ্যমের ভাষ্যে জানা যায় ১৫ বছর বয়স হবার আগে মা-বাবার সাথে বেআইনী পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর এখনও অভিবাসনের মর্যাদা পায়নি প্রায় ৮ লাখ তরুণ-তরুণী। এদেরকে ‘ড্রিমার’ হিসেবে অভিহিত করে ২০১২ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা ‘ডেফার্ড এ্যাকশন ফর চাইল্ডহুড এ্যারাইভাল’ তথা ‘ড্যাকা’ কর্মসূচি চালু করেছিলেন। এর মধ্য দিয়ে ঐসব তরুণ-তরুণীর বিরুদ্ধে জারিকৃত বহিষ্কারের আদেশ স্থগিত এবং ওয়ার্ক পারমিট ইস্যু করা হয় দু’বছর অন্তর নবায়নের শর্তে। প্রেসিডেন্ট ট্রাম্প গত বছরের সেপ্টেম্বরে জারিকৃত এক নির্বাহী আদেশে সেই ড্যাকা কর্মসূচি বাতিল করেন। ৫ মার্চের পর ড্যাকা কর্মসূচির সকলকেই যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের প্রক্রিয়া শুরু হবে। ১৫/১৬ বছরের অধিক সময় যুক্তরাষ্ট্রে বসবাসর করে এদের প্রায় সকলেই হাই স্কুল অথবা কলেজ গ্র্যাজুয়েশন করেছেন। কখনোই জন্মগ্রহণ করা দেশে ফিরতে পারেননি। ‘এমনি অবস্থায় তাদেরকে ঐসব দেশে পাঠিয়ে দেয়ার অর্থ হবে হাত-পা বেঁধে গভীর সমুদ্রে নিক্ষেপের সামিল। তাদের জীবনে নেমে আসতে পারে অমানিশার গভীর অন্ধকার ।

এমনি অবস্থায় ডেমোক্র্যাটরা ঐসব অবৈধ অভিবাসীসহ প্রায় সোয়া কোটি অবৈধ অভিবাসীর মধ্যে যারা কোন অপরাধে লিপ্ত নন-তাদেরকে শর্তসাপেক্ষে স্থায়ীভাবে বসবাসের বিধিবিধান রেখে পরিপূরক বিল উত্থাপন করেছিলেন । এই বিলে রিপাবলিকানদের অনেকেরও সমর্থন রয়েছে। আপদকালিন বাজেট পাশের সময়ই ‘ড্যাকা’ কর্মসূচি সম্প্রসারণসহ সমন্বিত অভিবাসন সংস্কার বিলের প্রতি রিপাবলিকানদের দ্ব্যর্থহীন সমর্থনের গ্যারান্টি চেয়েছিলেন ডেমোক্র্যাটরা। কিন্তু ট্রাম্প মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তের ৭০০ মাইলে দেয়াল নির্মাণের জন্যে ১৮ বিলিয়ন ডলার বরাদ্দের জন্যে গো ধরায় বাজেট বিল পাশ হয়নি ।এর ফলশ্রুতিতে আমিরিকান প্রশাসনে ‘শাটডাউন’ হয়েছে । আমার মনে হয় ট্রাম্পের বোধদয় হওয়া উচিত ।

২১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


সুন্দরভাবে ব্যাখ্যা করার জন্য ধন্যবাদ।

আমি ড্যাকা'কে "ঢাকা বিল" লিখেছিলাম; কেহ কিছু বলেননি এই ব্যাপারে।

চীন থেকে চোর-ডাকাত প্রতিদিন চুরি করে আমেরিকা প্রবেশ করছে; আমেরিকার টাকায় পড়ালেখা করা তরুণদের ট্রাম্প থাকতে দিচ্ছে না; দেয়ালের জন্য মাঝে মাঝে ওর মগজ কাজ করে না; ১৮ বিলয়ন ডলারের দেয়াল এক পয়সারও সাহায্য করবে না; সে টাকা ব্যয় চায়।

১১| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪১

ধ্রুবক আলো বলেছেন: ড্যাকা বিল যেটা লিখেছিলেন ঢাকা বিল, এটার সম্পর্কে আজকে জানলাম।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:



পাঠক পাওয়া মুশকিল, আজকাল; আমি মনে করেছিলাম, "ঢাকা বিল" দেখলে হয়তো কেহ জানতে চাইবেন, ব্যাপার কি! কেহ উৎসাহ দেখায়নি।

১২| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০২

গব্বু বলেছেন: ট্রাম্পের গোয়ার্তুমীর কারণে অনেক বিশ্রীংখলা হবে। আমেরিকা অচল হয়ে আছে সেটা কিন্তু নয়।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা অচল হবে না; তবে, কিছু সমস্যা হবে, ও মানুষ এই বিলগুলো বুঝার চেষ্টা করবে; সেদিক থেকে সাট-ডাউনের দরকার ছিলো।

১৩| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩১

আমার আব্বা বলেছেন: আপনি কেমন আছেন ?

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:



ভালো; আশাকরি, আপনিও ভালো আছেন!

পোষ্ট লেখার শুরু করেন।

১৪| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৬

আমার আব্বা বলেছেন: লেখক বলেছেন: ইতিহাসে, কোন রাজাই ভালো ছিলেন না; ফলে, ভালো রাজা পাওয়া সম্ভব নয়।
বাদশাহ সুলেমান ইত্যাদি ভালো ছিলেন বলে শোনা যায়; কারণ, ইতিহাস লেখকের মাথা উনার তলোয়ারের নীচে ছিল।
Brilliant + + +

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:


রাজতন্ত্রের সময় মানুষের কোন অধিকারই ছিলো না: বেঁচে থাকার অধিকারও ছিল রাজার হাতে

১৫| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: ট্রাম্ফ সাহেবের কীর্তিকলাপে মনে হয় বেশি দিন লাস্টিং করবে না ।

২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৫

চাঁদগাজী বলেছেন:


সে যদি নির্বাচনে রাশিয়ানদের থেকে টাকা নিয়ে থাকে তার অবস্হা কি হবে বলা মুশকিল; এ ব্যতিত অন্য কোন বড় সমস্যা আপাতত নেই।

১৬| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৬

সেলিম আনোয়ার বলেছেন: বেটা ঝামেলা বাজানোর ওস্তাদ। একজন সফল ব্যবসায়ী এরকম হয় কি করে??

২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:


যেসব রাজনীতিবিদ তার থেকে চাঁদা নিয়ে নির্বাচন করেছিল, তারা তাকে রাজনীতিবিদ হিসেবে গণ্য করেনি; সে একটু ক্ষিপ্.
আবার অন্য দেশগুলো সম্পর্কে তার ধারণা, সেগুলো চালচ্ছে দুষ্টরা; সেদিক থেকে সে সঠিক।

১৭| ২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:২২

জাহিদ হাসান বলেছেন: ট্রাম্প এর ক্ষমতা চলে গেলে আমেরিকা কাকে রিপ্লেস করবে? বুড়ো বার্নি স্যান্ডার্স আর কুটনি হিলারী আরও বেশি অযোগ্য।
পল রায়ান কে ভালই দেখলাম। তরুন আরও কেউ আছে কি?

২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৭

চাঁদগাজী বলেছেন:



এখন সবচেয়ে ভালো আমেরিকান হলো স্যান্ডার্স; মিস্রীর চুরি হলো রায়ান।

১৮| ২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

আটলান্টিক বলেছেন: ট্রাম্পের প্রাচীরের কি অবস্থা?

২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:



১৮ বিলিয়ন ডলারের দেয়ালের জন্য কেহ সায় দিচ্ছে না, সেজন্য সে অন্যসব বিল আটকায়ে দিয়েছে; বিল আটকানোতে তাকে খরচের টাকা দেয়া হচ্ছে না।

১৯| ২২ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫১

জাহিদ অনিক বলেছেন:


রাজা আসে রাজা যায়
জনতার কি হয় !

২২ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


রাজা বদলালে আমেরিকানদের জীবনে বিশাল পরিবর্তন হয়; বেগম জিয়া এলে হাওয়া ভবন হয়, শেখ হাসিনা এলে হাওয়া ভবন থাকে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.