নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৫৭ জন অফিসারের প্রাণহানী, ১৫৪ জনের ফাঁসী, ১৫৯ জনের যাবজ্জীবন; সবই বিশ্ব রেকর্ড

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭



বিশ্বের কোন যুদ্ধে, ১ দিনে ৫৭ জন অফিসারের প্রাণহানী ঘটেনি, যা ঘটেছে আমাদের পিলখানায়, এটা বিশ্বের রেকর্ড; ১ বিচারে বিশ্বে কখনো ১৫৪ জনের ফাঁসীর ও ১৫৯ জনের যাবজ্জীবনের আদেশ হয়নি, এটি বিশ্ব রেকর্ড। এই বিচারের রায় কত পাতার ছিলো? সেটিও বিশ্ব রেকর্ড হওয়ার কথা!

আপনাকে অভিনন্দন, আপনি এমন সব বিশ্বরেকর্ড-সৃষ্টিকারী দেশে বাস করছেন! যেখানে একদিনে ৫৭ অফিসার প্রাণ হারায়েছেন, সেখানে আপনি টিকে আছেন, এটা গৌরবের ব্যাপার; আরো গৌরবের ব্যাপার যে, ১৫৪ জনের ভেতর আপনার নাম নেই! নাকি আছে?

প্রথমত: কোন এক বিচারে যদি ১৫৪ জনকে ফাঁসি দেয়া হয়, ১৫৯ জনকে যাবজ্জীবন দেয়া হয়, লজিক্যালী উহা কোনভাবেই বিচার হতে পারে না; কারণ, ১ জনকে ফাঁসী দিতে কমপক্ষে ২/৪ জন আইনবিদের দরকার হয়, ১ জন বিচারকের দরকার হয়; ১ জনকে ফাঁসী দেয়ার পর, অনেক বিচারক মানসিকভাবে ভোগেন, ১৫৪ জনকে ফাঁসী দিলো কতজন বিচারক, এরা কি বিচারক, নাকি জল্লাদ?

বিডিআর'এর লোকগুলো দরিদ্র পরিবারের কমশিক্ষিত মানুষ, বিচারকের নামে এদেরকে জল্লাদের হাতে তুলে দেয়া হয়েছে; এদের পক্ষে নিশ্চয় কোন গুণী আইনবিদ নিযুক্তি দেয়া সম্ভব হয়নি; এদেরকে কষাইখানায় পাঠানো হয়েছে মাত্র।

আজকে, ২০০ বিডিআর'এর হাতে অস্ত্র দেন, ও ৫৭ জন অফিসারকে পিলখানায় ছেড়ে দেন; অস্ত্রধারীরা অফিসারদের হত্যা করার চেষ্টা করুক: দেখবেন ৫/১০ জনের বেশী অফিসার প্রাণ হারাবেন না, অফিসারেরা খালি হাতে নিজেদের প্রাণ বাঁচাতে পারবেন; যদি ৫৭ জনের সবাই প্রাণ হারায়, বুঝতে হবে যে, এরা প্রফেশানেল ছিলো না, এরা সঠিক ট্রেনিং পায়নি, এরা আসলে সৈনিক নন।

যারা প্রাণ হারায়েছেন, যাদের বিচার হয়েছে, এরা সবাই এসেছিলেন দেশ রক্ষার চাকরীতে; অফিসারদের পরিবার ক্ষতিপুরণ পেয়েছে; ১৫৪ ফাঁসীর আসমাী, ও ১৫৯ জন যাবজ্জীবনের আসমাীদের পরিবার তো চাহেনী যে, তাদের পরিবার-প্রধানরা চাকুরীতে গিয়ে নিজের অফিসারদের মারুক; এসব পরিবার এখন চলবে কি করে, এদের আয়ের উপায় কি?

মন্তব্য ৭৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সেনাসদস্যদের প্রতি সবার দরদ, আর বিডিয়ার সদস্যরা অবহেলিত। কতটা ক্ষোভ আর বঞ্চনা থেকে উত্তেজিত হয়ে এরা এমন কাজটা করতে পারে; সে দিকে কারও ভ্রুক্ষেপ নেই।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা আইয়ুন, জিয়া, এরশাদের ভক্ত; ওরা ইপিআর মুক্তিযোদ্ধাদের কথা মুখেও আনে না।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১৬

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




যে হিসেব দিলেন তাতে ভাবনার কথাই বটে !

বিজিবি সদস্যদের ক্ষোভটাকে মাথায় রাখলেও এমন নৃশংসতা মানা যায়না কিছুতেই ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


জাতি কতটুকু বিশৃংখলার মাঝে থাকলে, এই ধরণের ঘটনা ঘটতে পারে!

যে দেশে এই ধরণের ঘটনা ঘটেছে, সেই জাতি কি অবস্হায় ছিল সেইদিন, তার আগে, ও তারপরে?

জাতি ভয়ংকর অবস্হায় আছে, পিলখানা হত্যা ও তার বিচার সেটাই বলছে; এই ধরণের অবস্হায় মানুষ বসবাস করার কথা নয়।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২২

নিরাপদ দেশ চাই বলেছেন: আপনার লেখাটা বিভ্রান্তি তৈরী করার সুযোগ করে দিয়েছে। নিরস্ত্র অফিসার যত ট্রেইন্ডই হোক না কেন , অস্ত্রধারিদের সম্মুখে অসহায়।কারন তারা মানুষ রোবট নয়।

তবে বিডিয়ার জোয়ানদের বিচার নিয়ে যেটা লিখেছেন তার সাথে পুরোপুরি একমত। দরিদ্র জোয়ানদের প্রয়োজনমত ব্যবহার করে জল্লাদের হাতে তুলে দেয়া হয়েছে।। দরিদ্র জনগোষ্ঠী আমাদের দেশে সবসময়ই অত্যন্ত নিশৃংষভাবে ব্যবহ্রত হয় রাজনীতিবিদ নামধারী সাপের চেয়েও ভয়ঙ্কর প্রানীদের দ্বারা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:



আপনি মিলিটারী ট্রেনিং পাননি মনে হয়।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের শুরুতে, গাজীপুরে পাকিদের কর্ডন থেকে কর্ণেল শফি উল্লা সৈন্যদের সামনে দিয়ে সাধারণ মানুষ হিসেবে বেরিয়ে যেতে সক্ষম হয়েছিল; যদি অনেক পাকি উনাকে চিনতেন।

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৫

শাহিন-৯৯ বলেছেন: এই হত্যার কান্ডের পিছনে ছিল বড় ধনণের ষড়যন্ত্র, অল্প-শিক্ষিত বিডিআরদের এখানে ব্যাবহার করা হয়েছিল, তাদের কিছু দাবি-দাওয়া ছিল, সেগুলো ছিল যুক্তিসংগত। কিন্তু তাঁদের এই নির্মল হত্যাকান্ডের নিন্দা না করে পারছি না, তবুও বলব মূল নায়কদের ফাঁসি দিয়ে তাদের জেল-জরিমানা করা উচিত ছিল।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ৪৭ বছরের ইতিহাস মানেই ষড়যন্ত্রের ইতিহাস; এসব বড় বড় ষড়যন্র হয়েছে জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার সময়; আপনি ও আমি এগুলোতে যুক্ত ছিলাম না, আমরা ভুক্তভোগী।

যেসব অফিসারদের হত্যা করা হয়েছে, তাদের অধীনস্হ বিডিআর সৈনিকেরা সেখানে ছিলো; এসব সৈনিকেরা তাদের অফিসারদের তারা রক্ষা করেনি, মনে হচ্ছে

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৯

নিরাপদ দেশ চাই বলেছেন: এইখানে মিলিটারি জ্ঞানের দরকার নেই সাধারন জ্ঞানের দরকার।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:



ওকে; কিন্তু মিলিটারী অফিসারদের হত্যা করেছে সৈনিকেরা; এরা সাধরণ মানুষের মারামারি নয়।

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪১

সৈয়দ ইসলাম বলেছেন:
এই হিসাব জানার পূর্বেই অনেকে ধরে নিয়ছে এটা অপরাজনীতিরই একটি অংশ; একদিনে যখন ৫৭জন সামরিক অফিসারকে হত্যা করা হয়েছিল।


অবাক হয়ে কিছু বুদ্ধিজীবীদের মুখে স্বাধীনতার গাণ শুনে নিজেকে শ্রেষ্ঠ কলঙ্কধারী নাগরিক ভাবি। এছাড়া যে আমার কিছুই করার নেই... সাধারণ পাব্লিকের বক্তব্য

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


এসব ব্যাপারে জনসাধারণ মতামত নেয়ার কোন উপায় নেই; কারণ, কার জনপ্রতিনিধি কে, এত বড় ঘটনায় জনপ্রতিনিধি কি ভুমিকা পালন করেছিল, কিছুই জানার উপায় নেই; ফলে, উহ আহ করে, চুপ করে সবই শ্য করা ছাড়া সাধারন নাগরিকদের করার কিছুই নেই।

শতশত লোককে ফাঁসিতে ঝুলালে, জেলে বন্দী করে রাখলে, তাদের পরিবার কে দেখবে? সৈনিকদের পরিবারের লোকেরা তো অফিসারদের পরিবারের মতো কোন টাকা পায়নি

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: বিচার হয়েছে রক্তের বদলে রক্ত ঝরেছে। চোখ ভিজেছে দুপক্ষেরই এখনো ভিজছে আর ভিজবেও।
আমরা থেমে নেই!!
শুধু বিশ্ব রেকর্ড গড়ার বিরল প্রতিভার এ দেশ।
জানি না আরো কত বিশ্ব রেকর্ড গড়ে যাবে এ দেশ।
কোন ভাষা নেই এত বড় শোক আর ক্ষতির কষ্ট প্রকাশ করার।।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:



এই হত্যাকান্ড, এই ধরণের বিচার, প্রমাণ করছে যে, দেশের সৈন্যবাহিনীও ঠিক মতো চলেনি কোনদিন, বাকীদের কথা কি বলবো? এদেশ যারা চালাচ্ছে তারা অদক্ষ, এদের হাতে মানুষের জীবনের কোন মুল্য নেই

৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মামলার রায় আমার কাছেও অমানবিক মনে হয়েছে। অফিসারদের সাথে গোয়ন্দা সংস্থার লোকদের মান নিয়ে প্রশ্ন আছে। প্রশ্ন আছে সেনাপ্রধানের সিদ্ধান্তহীনতা নিয়ে। এরা ১৯৭৫ এর ২৫ আগষ্ট, ৭ নভেম্বর বা এই বিদ্রোহ কোনটাতেই কাজের কাজ করতে পারেনি।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


জেনারেল মঈন ছিল পাখী-মারা জেনারেল, ওর অফিসারেরা মরছে ওর সৈনিকদের হাতে, বেটা ক্যানটনমেন্টে বসেছিল, আসলে উনিার বুদ্ধ পিগমীদের চেয়ে কম ছিল।

৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সবাই যদি গিনিপিগ আর পিগমী হবে তাহলে বুদ্ধিমান কে?
ব্লগারেরা?
আমলারা?
নাকি মন্ত্রীরা?

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা নতুন জেনারেশনের বুদ্ধিমান বাংগালী: এঁরা আলাপ আলোচনার মাঝে শিখার, বুঝার ও নিজকে পরিশোধন করার সুযোগ পাচ্ছেন; বাকীরা পিগমী, চোর, ডাকাত হিসেবে জীবন শুরু করে, ওভাবেই চলতে থাকে।

১০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:১৪

ধ্রুবক আলো বলেছেন: ভাই কি বলবো বুঝতে পারতেছি না। আপনার কথাটা সম্পূর্ণ যুক্তিক, খুব শক্ত যুক্তিক, ১৫৪ জনের ফাঁসির রায় লেখা সেকি বিচারক নাকি জল্লাদ।
যেসকল অফিসার মারা গেলো তারা কি সঠিক ট্রেইনিং প্রাপ্ত ছিলো, সেটা নিয়ে কথা বললাম না। মৃত্যু থাকলে কে আটকায়। তবে ঐদিন জাতির মেরুদন্ড ভাঙার মূল পদক্ষেপ ছিলো। সিংহ মৃত্যুর দিন বেড়ালের জন্ম হয়েছে।

আমার বাবা মায়ের ইচ্ছে ছিলো আমি আর্মি অফিসার হবে, আমি তো ভাই এতো নিয়ম কানুন মেনে চলার মানুষ না তাই আগ্রহ ছিল না। আমার ইচ্ছে ছিলো একদিন রাজনীতি করবো, দেশ গড়বো। আর এখন সবার স্বপ্ন ফিকে!

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:


ভালোদের রাজনীতি করার পথ বন্ধ করা হয়েছে কৌশলে; তবে, উহাতে ফাঁক আছে, ভালোরা চাইলে প্রবেশ করতে পারবে। আপনারা কাজ শুরু করুন, সুযোগ আসবে।

১১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪৪

নীলপরি বলেছেন: মর্মান্তিক ঘটনা । আপনার বিশ্লেষণ লজিক্যাল হয়েছে ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:



দেশ ভয়ংকর খারাপ অবস্হার মাঝে দিয়ে যাচ্ছে, এ ঘটনা সেটার সবচেয়ে বড় পরিমাপ

১২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৫৬

কলাবাগান১ বলেছেন: আপনি কৌশলে হাসিনা-র-ভারতীয় ষড়যন্ত্রের কথা এড়িয়ে গেলেন...

আমাদের বিজ্ঞ বলগার রা কত খেটেখুটে হাসিনাকে জড়ালো...মাইকে জনসাধারন কে সরে যেতে বলেছে হাসিনা যাতে সে সবাইকে মারতে পারে...আর আপনি দেখেন নাই 'র' কত কোটি টাকা দিল সৈনিকদের যাতে তারা অফিসারদের হত্যা করে...কিন্তু পোস্ট দাতা রা দেখেছেন....আজকে পোস্ট করা কিছু লোকজন তো 'র' এর সাথে হাসিনার ষড়যন্ত্রের মিটিং এর সময় উপস্হিত ছিল.....

এই পোস্ট দাতা রা দেখবেন দুনিয়ার যত কন্সপিরিউসী থিয়োরী আছে (চাদে মানুষ যায় নাই, ৯/১১ ইনার জব ইত্যাদি) তা বিশ্বাস করে....

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:


পিলখানার ঘটনা বদলাতে বদলাতে একদিন রূপকথায় পরিণত হবে!

এত বড় ঘটনাতেও সরকার কমপক্ষে একখনা শ্বেতপত্র প্রকাশ করলো না; সরকার নিজের তদন্তে কি পেলো, সেটাকে শ্বেতপত্র হিসেবে প্রকাশ করলে, বাকীদের বক্তব্যকে সেটার সাথে তুলনা করার জন্য একটা বেন্চমার্ক পাওয়া যেতো; সব লিলিপুটিয়ানরা সরকারে চাকুরী পেয়ে, নিজের কাজ করে বেড়ায়।

১৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৪:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৮ নং মন্তব্যে ২৫ এর পরিবর্তে ১৫ তারিখ হবে।
হঠাৎ এটা চোখে পড়ল। ল্যাপটপে সমস্যা। মোবাইলে টাইপ করতে ছোট/বড় কিছু ভুল হচ্ছে। অনিচ্ছাকৃত এসব ভুলের জন্য লজ্জিত ও ক্ষমাপ্রর্থী।।
পাঠক

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


ওকে,

১৯৭৫ সালের ১৫ আগষ্টে যা করা হয়েছে, তার ফলে, আমাদেরকে আগের মতো পাকিস্তানী প্রশাসনে ফেরত যেতে হয়েছে

১৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:১৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ব্লগারদের উদার, বিচক্ষণ ও সহনশীল হতে হয়। আপনার ভেতর তা আছে। আপনার কাছে ব্লগারদের অনেক কিছু শেখার আছে। শুভরাত্রি।।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:২৭

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আসলে আমার ব্লগিং সময়ে সময়ে বিতর্কিত হয়েছে কিছুটা।

যে বিষয় আপনি ভালোবাসেন, সেটার উপর লেখা শুরু করেন।

১৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:০৪

অক্পটে বলেছেন: দেশ যেভাবে কলকলিয়ে উন্নয়ণের সমস্ত চূড়া ছাড়িয়ে আকাশ ছুঁয়েছে এই দেশ আরো বিশ্ব রেকর্ড করার অপেক্ষায় আছে। ২৫ শে ফে. সকাল ৯টার মধ্যেই এনএসআই ডিজি প্রধানমন্ত্রীকে অবহিত করেন পিলখানায় বিদ্রোহ হচ্ছে। প্রধানমন্ত্রী নিরব থাকেন! আক্রমনের পরে ১০টার মধ্যে র্যাবের একটি দল এবং সেনাবাহিনীর একটি দল পিলখানার গেটে পৌছায়। কিন্তু শেখ হাসিনা কোনো অভিযান চালানোর অনুমতি দেয়নি। তখন বলা হয়েছিল সেনা অভিযান চালালে ক্ষয়ক্ষতি বেশি হয়ে যাবে। সাধারণ ক্ষমা ঘোষনার পরই মূলত অফিসার মারা শুরু করেছে তথা কথিত বিদ্রোহীরা। আশ্চর্য্য জনকভাবে তিনি সময় ক্ষেপন করতে থাকেন। আর এর মধ্যে ঘটতে থাকে নারকীয় হত্যাযজ্ঞ। আসল ষড়যন্ত্রকারীদের আড়ালে রেখে গরীব বিডিআর সদস্যদের বিচারের নামে অমানবিক ভাবে সাস্তি দেয়া হয়েছে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা জেনারেল নন। সব বাহিনীর প্রধান ছিল জেনারেল মইন; সেই পাখোো-মারা জেনারেল তার অফিসারদের রক্ষা করতে পারতো কমান্ডোদের সাহায্যে।

মইনকে জেনারেল বানায়েছিল বেগম জিয়া, বুঝতে পারেন, উহা কি ধরণের জেনারেল ছিলো।

১৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:২৬

নিরাপদ দেশ চাই বলেছেন: আপনি কি জেনেশুনে তথ্যে গোপন করেন কি না বুঝতে পারছি না।যে কোন সসস্ত্র বাহিনীর প্রধান হচ্ছে দেশের প্রধানমন্ত্রী । তার অনুমতি ছাড়া অভিযান চালানোর ক্ষমতা বাহিনীর চীফদের নেই। পিলখানার অভ্যন্তরে গন্ডগোল শুরুর মুহুর্তের মধ্যেই সেনাবাহিনী অভিযানে যাবার জন্য প্রস্তিতি নিয়ে নেয়।তখন অভিযানে গেলে একজনেরও মৃত্যু হত না এবং এটা খবরেও হয়ত আসত না। কিন্তু সরকারের তরফ থেকে কড়া নির্দেশ দেয়া ছিল যে মিলিটারি মুভমেনেন্টে যাওয়া যাবে না। জেনারেল মইন সরকারের নির্দেশ অমান্য করলে সেটা দেশদ্রোহিতার সামিল হত এবং দেশে গৃহযুদ্ধ বেধে যাবার সম্ভাবনা ছিল।

দরিদ্র বিডিয়ারদের যেভাবে জল্লাদের হাতে তুলে দেয়া হয়েছে মুল ষঢ়যন্ত্রকারিদের আড়াল করতে , আপনিও ঠিক একই কায়দায় জেনারেল মইনের কাধে দায় চাপিয়ে তাকে জল্লাদের হাতে তুলে দিতে চাচ্ছেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২১

চাঁদগাজী বলেছেন:


আমার পোষ্ট গড়ে ৩০০ বার ক্লিক হবে, জেনারেল মইনকে কেহ বিচার করবে না।

জেনারেল মইনের সৈনিকদের সমস্যার শুরুতে উহাকে থামাতে পারলে, কারো পারমিশনের দরকার হতো না; জেনারেল মইন না থামানোতে ইহা প্রাইম মিনিষ্টার হয়ে, ম্যাঁওপ্যাঁও সাহারা খাতুন মাতুন অবধি গেছে।

১৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৮

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: বিশ্ব রেকর্ডের ক্রেডিট নিচ্ছেন নাকি চাঁদাগাজী ভাই!
বছরের এই একটা দিন,যেদিন অনূভব করি বুকের উপর একটা বড় পাথর চেপে আছে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা নিশ্চয় আমার কাছে পরিস্কার নয়; সন্দেহ করছি, আপনার নিজের কাছে পরিস্কার কিনা!

১৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৫

বিজন রয় বলেছেন: আমরা কি কলঙ্কিত জাতি??

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:


জাতি পাকিস্তানের মত সবকইছুতে গোজামিল দিয়ে চলছে

১৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫০

নতুন বলেছেন: ধামা চাপা শব্দটা বাংলা ছাড়া অন্যদেশি ভাষাতে মনে হয় নাই।

তাই এই জিনিসের ব্যবহার আমরাই বেশি করি ।

৫৭ জন অফিসার হত্যা সাধারন বিডিআরের সদস্যারা করতে পারেনা।

পরিকল্পনা ছাড়া শুধুই হুজুগেই এতো মানুষকে হত্যা করা হয়েছে এটা মানতে চায় না মন.... এর পেছনে কারন থাকাই সাভাবিক।

কিন্তু এতো মানুষের মৃত্যুদন্ড ধামাচাপা দেওয়ার মতন ঘটনা... এই রকমের বিচার করতে যত বিচারক বা আইনজীবি বা সময় দরকার কিছুই নেই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সরকারের সবচেয়ে বড় প্রচেষ্টা ছিল যাতে ১৯৭৫ সালের মতো কিছু আবার না ঘটে, শেখ হাসিনা বেশী সময় ও কার্যক্রম সেইদিকে চালিত করে আসছিলো, হয়তো এখনো করছে; ফলে, বাকী সবকিছু গৌণ

২০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পরামর্শের জন্য ধন্যবাদ। ব্লগের সাথে অনেকদিন আছি। আপনার লেখা ও মন্তব্য পড়েছি। আগের লেখাগুলো ভাল ছিল কিন্তু মন্তব্য খপছাড়া, নতুন লেখকরা তাতে কষ্ট পেত। এখন ভালো হচ্ছে, সবাই আপনাকে সমীহ করছে।।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


প্রত্যেক ব্লগারের স্বকীয়তা আছে, প্রত্যেকে নিজের ভাবনাকে তুলে ধরার চেষ্টা করছেন। যেসব ব্লগার অন্যের ভাবনাকে তুলে ধরার চেষ্টা করেন, তাঁদের ব্লগিং'এ নতুনত্ব নেই।

২১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

তারেক_মাহমুদ বলেছেন: যারা প্রাণ হারায়েছেন, যাদের বিচার হয়েছে, এরা সবাই এসেছিলেন দেশ রক্ষার চাকরীতে; অফিসারদের পরিবার ক্ষতিপুরণ পেয়েছে; ১৫৪ ফাঁসীর আসমাী, ও ১৫৯ জন যাবজ্জীবনের আসমাীদের পরিবার তো চাহেনী যে, তাদের পরিবার-প্রধানরা চাকুরীতে গিয়ে নিজের অফিসারদের মারুক; এসব পরিবার এখন চলবে কি করে, এদের আয়ের উপায় কি?

শেষের এই কথাগুলো ভিশন টাচ করেছে, আসলেই বিডিআর জোয়ানদের পরিবারগুলো কি ভয়াবহ সময় পার করছে ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:



আসলে শাস্তি হয়েছে পরিবারগুলোর, পরিবারগুলোকে ধ্বংসের মাঝে ঠেলে দেয়া হয়েছে

২২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৫

রাজীব নুর বলেছেন: এদেশ যারা চালাচ্ছে তারা অদক্ষ, এদের হাতে মানুষের জীবনের কোন মুল্য নেই- আপনার এই কথার উপরে আর কোনো কথা নেই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ৩৪ বছর এই দেশ চালনায় যুক্ত ছিলেন, সেই মহিলা নিজের ভাতটুকু নিজে রান্না করে খেতে পারে না, নিজের ছেলে ২টিকে চোর-ডাকাত বানায়েছে এই মহিলা দেশকে কোথায় নিয়ে গেছে? বাকীগুলোর অবস্হা সহজেই কল্পনীয়!

২৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৬

ঠ্যঠা মফিজ বলেছেন: শুনেছিলাম এই হত্যা কাণ্ডে নাকি ভারত সরকারও জড়িত আছে,আপনার কি মত ? :(

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, বর্ডার সৈনিক ও তাদের অফিসারদের মাঝে খারাপ সম্পর্ক চলে আসছিলো পাকিস্তান আমল থেকে; উহার সমাধান কেহ করেনি; ভারতের কোন প্ল্যান বিডিআর'এর লোকেরা কার্যকরী করার কথা নয়, ওরা ভারতকে অন্য বাংগালী থেকে বেশী ঘৃণা করার কথা

২৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫২

রানার ব্লগ বলেছেন: এই ব্যাপারে আমার মতামত ভিন্ন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


সরকার তদন্তের কোন শ্বেতপত্র বের করেনি

২৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩৯

*** হিমুরাইজ *** বলেছেন: গাজী ভাই,এটা সব সম্ভবের দেশ।এ দেশে অনেক কিছুই সম্ভব।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



তবে, অন্যায়ের সীমা ছাড়িয়ে গেছে অনেক আগেই

২৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৬

তারেক ফাহিম বলেছেন: দুঃখজনক :((

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


সামরিক, বেসামরিক, বিচার, প্রশাসন, নাগরিক জীবন, কোনটাই স্বাভাবিক নিয়মে চলছে না

২৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৭

আল ইফরান বলেছেন: এই বিষয়ে মন্তব্য করার উপযুক্ত সময় এইটা না, অযথাই দেশে হয়রানির শিকার হতে চাই না।
আবার ভিপিএন/টর কোনটাই ব্যবহার করি না, কিছু লিখতে গেলেও ঝামেলা।
তার চাইতে সময়ের জন্য অপেক্ষা করি, আল্লাহ সকল অন্যায়ের বিচার সময়মত করে দেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


দেশ কোন ধরণের নিয়ম মেনে চলছে না, এই ব্যাপারটা মানুষকে বুঝতে হবে; বিশৃংখলা সবকিছুকে গ্রাস করেছে

২৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: বুম্বাই বিস্ফোরন বা নরিম্যান সেন্টারে হামলা চালানোর দায়ে অভিযুক্ত আফজল কাসেভের পিছনে তিন কোটি টাকা খরচ করে অপরাধী সাব্যস্ত করে ভারত সরকার ফাঁসি দিয়েছিল।সেখানে একসংগে এত জনকে ফাঁসি দেখে আৎকে উঠলাম।
এটা বোধহয় হাড় হিম করা রাষ্ট্রীয় সন্ত্রাস। ধন্যবাদ শুভেচ্ছা রইল।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


পিলখানায় ভয়ংকর ঘটনা ঘটেছে, তবে বিচারে এত লোকের ফাঁসী হওয়া রূপকথার মতো

২৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

নীল আকাশ বলেছেন: চাদগাজী ভাই বলেছেন: জেনারেল মঈন ছিল পাখী-মারা জেনারেল, ওর অফিসারেরা মরছে ওর সৈনিকদের হাতে, বেটা ক্যানটনমেন্টে বসেছিল, আসলে উনিার বুদ্ধ পিগমীদের চেয়ে কম ছিল।

সারা দিনের সবচেয়ে সেরা ডায়ালগ এটা । তবে বেকুব টা ক্যানটনমেন্টে নয় প্রধান মন্ত্রির অফিসে বসে ছিল। ওকে একটা একুশে বা স্বাধিনতার পতক দেয়া যায় না ? ষোলকলা পূর্ন হতো !

এই হত্যা কান্ড স্বাভাবিক কিনা সেটা নিজের বিবেক কে জিগ্গেস করুন । অনেক অনেক প্রশ্নের কোনো উত্তর নেই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



ডোডো মইনের অফিসারের প্রাণ হারাচ্ছে, ডামী প্রাইম মিনিষ্টারের রুমে? ডোডো তো কমপক্ষে পিলখানায় আসতে পারতো!

৩০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৪৪

আবু তালেব শেখ বলেছেন: আপাতত আবাল পাব্লিকের মুখে ঠুসি( গরুর মুখে ব্যবহার করা হয়) দেয়া।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


আমি ১৯৭১ সালের মানুষদের দেখার সুযোগ পেয়েছিলেম; এখনকার বাংগালীদের দেখলে আমার কাছে বার্মিজদের মতো মনে হয়।

৩১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫৪

আবু তালেব শেখ বলেছেন: বিডিআর বিদ্রোহে মুল ষড়যন্ত্রকারি কে ছিল?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


ডিজিএফআই জানে হয়তো।

৩২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:১৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: জিয়াউর রহমান ক্ষমতায় গিয়ে অনেক সেনা অফিসারকে ফাঁসি দিয়ে নিজের ক্ষমতাকে নিরাপদ করেছিল। বিডিয়ার বিদ্রোহ কি সত্যিই বিদ্রোহ ছিল নাকি পথের কাঁটা সরানোর জন্য পরিকল্পিত হত্যাকাণ্ড ছিল তা এখনও প্রকাশ হয়নাই। আজকে যারা বিচারের মুখোমুখী হয়েছে বা সাজা ভোগ করেছে বা করছে তারা আমার মতে "পরিস্থিতির বলী।"
প্রকৃত চিত্র কোনোদিন উদ্ধার হয় কিনা সময়ই হয়তো বলে দিতে পারে।

এই দেশে আল্লারস্তে পাওয়া খয়রাতের টাকা চোরের বিচার হয়। ব্যাংক লুটেরা, শেয়ারবাজার লুটেরা, ইয়াবার ডিলারদের বিচার হয় না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা উনার বাবা ও পরিবার হত্যার বিচার করার জন্য অনেক কষ্টে সবকিছু নিজের হাতে নিয়েছেন। ব্যাংক লুটেরা, শেয়ারবাজার লুটেরা, ইয়াবার ডিলারদের বিচার করার কথা উনি হয়তো ভাবছেন না; কারণ, হয়তো উনি সব বোয়াল ধরতে গেলে জালই হারাবেন; উনার অবস্হা দেখে তাই মনে হয়।

উনি মানুষের সাধারন অধিকারটুকুর জন্য কাজ করলে ১৭ কোটী উনার সাথে থাকতো, সেটুকু উনি হয়তো বুঝতে পারছেন না, বা বুঝার মতো দক্ষ নন।

৩৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
বিশ্বের কোন যুদ্ধে, ১ দিনে ৫৭ জন অফিসারের প্রাণহানী ঘটেনি।

তবে ১ দিনে সেনা ও বিমানবাহিনীর দেড়শো কর্মকর্তা-সৈনিক ফাঁসিতে ঝোলানো হয়েছিল এই ঢাকা কেন্দ্রীয় কারাগারেই।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:১৮

চাঁদগাজী বলেছেন:


সেটার জন্য জিয়া চরম মুল্য দিয়েছে, এদের জন্য কার সাজা হবে?

৩৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:২৬

সোহানী বলেছেন: কি ভয়ংকর কষ্টের একটি দিন..... ৫৭ জন চৈাকষ অফিসার এবং সাথে কয়েক'শ সেনা এবং ভুক্তভোগী কয়েক হাজার ও তাদের পরিবার। সে কষ্ট অনেক গভীরে........

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:


এই দেশকে ভয়ংকর নরকে পরিণত করেছে কিছু মানুষ।

৩৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৪১

মিরোরডডল বলেছেন: logical & thoughtful
কেউ এই ভাবে চিন্তা করেনি

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


বুঝার চেষ্টা করছি

৩৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৫৭ জন অফিসার খুব কম সময়ের মধ্যেই মারা যান। এরকম আক্রমণ করে দাবী দাওয়া নিয়ে আলোচনার আগেই মেরে ফেলা হবে তারাও ভাবতে পারেননি। আপনি অফিসারদের দক্ষতা নিয়ে প্রশ্ন না করে সরকারের পাখি মারা জেনারেলদের সমালোচনা করতে পারেন। যখন বিডিআর প্রধান শাকিল প্রধানমন্ত্রীকে জানানোর পরও ট্রুপকে একশানে যেতে দেয়া হয়নি। যখন অফিসারদের অবস্থান শনাক্ত না করেই গণভবনে তাদের মার্সি দেয়া হয় সেটার সমালোচনাও আপনি করতে পারেন।
সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ। তাদের ভূমিকার কারণেই তাদের ফাঁসি বা যাবজ্জীবন হচ্ছে। তাদের পরিবারের দিকে তাকানোর সময় নেই। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে আমেরিকার মত 'কোন হামলার পর হামলাকারী মানসিক অসুস্থ' বলে পার পাওয়ার কালচার শুরু হয়ে যাবে...

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:


৫৭ জন অফিসারকে মারা জন্য এত বেশী (১৫৪ + ১৫৯) সৈনিক যুক্ত থাকতে পারে বলে আমার মনে হয় না; যারা মেরেছে, তারা অল্প কয়েকজন লোক, যারা মানসিকভাবে জল্লাদ ছিলো।

অফিসারেরা যদি তাদের অধীনস্হ সৈনিকদের বুঝতে না পারে, সেটার জন্য কেহ সাহায্য করতে পারার কথা নয়।
জেনারেল মইন নিজে যদি পিলখানায় চলে যেতো, চিত্র ভিন্ন হতে পারতো।

৩৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশে মানুষের কোন মূল্য নেই। আফসোস!

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:০০

চাঁদগাজী বলেছেন:


মিলিটারীর মাঝে এই ধরণের ঘটনা আসলে জাতির বিশ্বাসে আঘাত হেনেছে

৩৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:০১

সেলিম আনোয়ার বলেছেন: বেদনাদায়ক ইতিহাস।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


ভয়ংকর, আধুনিক কোন দেশে এ রকম কিছু ঘটেনি

৩৯| ১৬ ই মার্চ, ২০১৮ রাত ১২:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ৫৭ জন আর্মী অফিসারকে বিডিআর যেভাবে হত্যা করেছে তা বির্ভান্তিকর, এখানে কমান্ডো প্যারা কমান্ডো ট্রেইনিং প্রাপ্ত আর্মি অফিসার ছিলেন যারা ৫৭ জনের বিপরিতে অন্তত ১০০ জন বিডিআর মেরে ফেলার কথা - অস্ত্র হাতে ছিলো না এটা বড় বিষয় নয় এখানে ঘটনার আড়ালে ঘটনা তার আড়ালেও ও ঘটনা বলে কিছু আছে ।।

ছোট্ট একটা গল্প না লিখে পারছি না - ধুধু মুরুভুমির বুকে হেলিকপ্টারে করে রাতের আধারে রিলিফের বাক্স ভর্তী অস্ত্র আর গোলা বারুদ সহ আরবীয় পোশাকে মার্সেনারী নেমে আসে একই সঙ্গে সাগর তীরেও একই ঘটনা ঘটে - আরবীয় পোষাকে কমান্ডো ট্রেইনিং প্রাপ্ত এরাবীয়ান পোশাকে সাধারণ মানুষের সাথে মিশে যায় এই সব মার্সেনারী (ভারা করা আর্মী) একই চেহাড়া একই গড়ণ একই ভাষা বাইরের লোক বোঝার শক্তি সাধারণ মানুষের ছিলো না, শুরু হয়ে যায় সরকার বিরুদ্ধ আন্দোলন (ভাবনার বিষয় - কারো চোখে পড়েনি সাধারণ মানুষের কাছে আধুনিক অস্ত্র কিভোবে এসেছে) মুরুভুমীর সাধারণ মানুষ বর্বর জাতী ও যোগ দিলো মার্সেনারীদের সাথে - তারপরের ঘটনা - লিবিয়া বিপর্যয় গাদ্দাফির পতন ও হত্যা সহ শত শহস্র দেশী বিদেশী হত্যা ধর্ষণ লুট আগুন ।।

১৬ ই মার্চ, ২০১৮ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:


লিবিয়াকে গাদাফি অনেক উপরে তুলে এনেছিলো, কিন্তু একা, মানুষকে সাথে নেয়নি; গাদাফির সকল চেষ্টা বৃথা গেছে।

এটার সাথে বাংলাদেশের ঘটনার কোন মিল আছে কিনা বিডিআর'রা জানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.