নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

‘বঙ্গবন্ধু কীভাবে আমাদের স্বাধীনতা এনেছিলেন\', মুনতাসির মামুনের বই

১০ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩৫


News on Mamun's book

মুনতাসির মামুনও এক ঐতিহাসবিদ, উনিও বই লিখেছেন, আবার বইয়ের নাম দিয়েছেন, ‘বঙ্গবন্ধু কীভাবে আমাদের স্বাধীনতা এনেছিলেন’; বইয়ে কিছু থাকুক, না থাকুক, বইয়ের নামটাও সঠিক নয়, বইয়ের নাম হওয়ার দরকার ছিলো, "সাধারণ মানুষ কীভাবে বাংলার স্বাধীনতা এনেছিলেন’; বাংলার স্বাধীনতা এনেছিলেন বাংলার সাধরণ মানুষ; মানুষ দেশ স্বাধীন করার পর, উনারা দেশ চালনা শুরু করেন; আসলে, দেশ চালনার অধিকার ছিলো তাঁদের, যাঁরা পাকিদের পরাজিত করেছিলেন; এই দেশের মানুষের কষ্ট, ত্যাগ, আশা ও স্বপ্ন মুক্তিযোদ্ধারা অনুভব করেছিলেন মাত্র।

মুনতাসির মামুন স্বাধীনতাযুদ্ধে যাননি, উনি ঢাকাতে পাকীদের চাকুরী করতে করতে দেশ স্বাধীন করেছেন কল্পনায়। শেখ সাহেব সম্পর্কে আমার ধারণা, ২৫ শে মার্চ সন্ধ্যায় পাকীরা যদি উনাকে সরকার গঠন করতে দিতো, উনি অবশ্যই সরকার গঠন করতেন; এবং তাতে কোন দোষ থাকতো না, কারণ ভোট হয়েছিলো সিভিল সরকার গঠন করার জন্য।

পাকিস্তানীরা জনাতো যে, বাংগালীরা তাদের মতো হারামী জাত নয়, কথায় কথায় বন্দুক নিয়ে বের হয় না; ফলে, ঢাকা চট্টগ্রামে কয়েক হাজার লোককে মেরে রাস্তায় দেয়া ব্যারিকেডগুলো দখল করলে, বাংগালীরা পালিয়ে যাবে। আসলে, একদল পালিয়ে গেছে, আরেকদল তাদের সাথে যোগ দিয়েছে; কিন্তু আসল বাংগালীরা লেগে গেছে; এবং ২৬ তারিখে পাকীরা টের পেয়েছে যে, তাদের প্ল্যান কাজ করেনি।

শেখ সাহেব ৬ দফার আলোকে ভোট করেছিলেন, তাঁর দলকে বাংগালীরা ভোট দিয়েছিল; আশা করেছিল তিনি সরকার গঠন করলে, বাংগালীরা সমান অধিকার পাবে দেশে। তিনি সরকার গঠনের চেষ্টা ২২/২৩ তারিখের আলোচনায়ও করেছিলেন, হয়নি।

দেশ স্বাধীন হওয়ার সময় তিনি বন্দী ছিলেন; জাতিকে কি পরিমাণ ত্যাগ স্নীকার করতে হয়েছিল, কি পরিমাণ কষ্ট জাতি পেয়েছে; ৯ মাসে তাদের মনোভাব কি হয়েছে, তাদের কি অবদান, শেখ সাহেব জানার আগ্রহ দেখায়েছিলেন বলে মনে হয়নি; তিনি এসে দেশের ক্ষতির জন্য কান্নাকাটি করে সরকারের চলে গেছেন।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৫৬

সৈয়দ ইসলাম বলেছেন:

৭ই মার্চের ভাষণের পর বঙ্গবন্ধু মানুষের নিরাপত্তা দিতে পারেননি, তাই পাকিরা অপারেশন সার্চলাইট কার্যকর করে নেয় এবং একই রাতে অজস্র হারে মানুষ মারে, যা ইতিহাসে বিরল!

১০ ই মার্চ, ২০১৮ ভোর ৬:২০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ এই ধরণের কোন কিছু অনুমান করার মত বুদ্ধিমান ছিল না; ব্রিগেডিয়ার মজুমদার সংবাদ পাঠায়েছিলেন, বলে শোনা গিয়েছিল; আওয়ামী লীগ পাত্তা দেয়নি।

২| ১০ ই মার্চ, ২০১৮ ভোর ৬:৪৪

অক্পটে বলেছেন: সত্যি ভাল লাগল অন্তত খন্ডিত ইতিহাস ব্যবসায়িদের একজনের মুখোশ ধরে টান দিয়েছেন। যদি কিছু না বলে হ্যা তে হ্যা মেলাতেন তাহলেও বলার কিছু ছিলোনা। এমন কতো কিছুই হচ্ছে যাতে বলার কিছু নেই।

১০ ই মার্চ, ২০১৮ সকাল ৭:২৬

চাঁদগাজী বলেছেন:


এসব ইতিহাস আমাদের সময়ে ঘটেছে, আমাদের বলার মত কাহিনী আছে

৩| ১০ ই মার্চ, ২০১৮ ভোর ৬:৫২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজীর সাথে সম্পূর্ণ একমত - বাঙলার সাধারণ মানুষ স্বাধীনতা এনেছিল | অবশ্যই বঙ্গবন্ধু সেই স্বাধীনতার নেতৃত্ব দিয়েছিলেন | সমস্যা হচ্ছে "মুনতাসীর" হনুমানেরা চিরকাল ক্ষমতাসীনদের পা চাঁটতে চাঁটতে হিতাহিতজ্ঞান হারিয়ে ফেলে, তাই সেই চাটুকাররা কি লিখতে গিয়ে কি লিখে বসেছে | এই সব চাটুকারদের তৈল মর্দন হইতে সকল রাজনৈতিক নেতৃত্বেরই দূরত্ব বজায় রাখা উচিত | কিন্তু দুর্ভাগ্য বাঙলার জনগণের - রাজনৈতিক নেতা নেতৃত্বরা এই সকল মোসাহেব পরিবেষ্টিত হইয়া থাকিতেই অধিক স্বাচ্ছন্দ্য বোধ করেন |

১০ ই মার্চ, ২০১৮ সকাল ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, শেখ সাহেব নেতৃত্ব দিয়েছেন, মানুষ্ব স্বাধীনতা এনেছেন; যখন তিনি বন্দী ছিলেন, মানুষ তখনো কোনভাবে ভুল করেননি

৪| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৩০

রাফা বলেছেন: অবশ্যই দেশটা জনযুদ্ধের মাধ্যমে সাধারণ মানুষই করেছিলো ।কিন্তু সেই স্বাধিনতার দিশারি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।আর মৃত্যন্জয়ী শ্লোগান ছিলো জয় বাংলা,জয় বঙ্গবন্ধু।বঙবন্ধুকে দেশে ফেরার পর যেভাবে ব্রিফ করা উচিত ছিলো সেভাবে ব্রিফ করা হয়নি।উচিত ছিলো পাকিস্তানি প্রশাসনের কর্মচারিদের বিতারিত করে মুক্তিযোদ্ধাদের মধ্য থেকে আনকোরা প্রশাসন দিয়ে দেশ চালানোর চেষ্টা করা।এতে ব্যার্থ হোলেও ,বাংলাদেশের বিজয় পাকিস্তানি ভাবধারার জঙ্গীদের দ্বারা হাইজ্যাক করা সম্ভব হইতোনা।

মুনতাসির মামুন লিখেছে বলে অশুদ্ধ হয়ে যায়নি বইয়ে বর্ণিত ইতিহাস।গো.আজম লিখলে হয়তো অনেক মন্তব্যকারির মনঃপুত হইতো ।সেই লম্ফজম্ফ পরিলক্ষিত হইতেছে।মুক্তিযুদ্ধের চেতনার কথা শুনলে যাদের গায়ে আগুন লেগে যায় তাদের কোন মন্তব্যই গ্রহণযোগ্য নয়।মুক্তিযুদ্ধের স্বপক্ষে কিছু লিখতে হলে বা অবদান রাখতে হোলে তাকে অবশ্যই মুক্তিযোদ্ধাব হইতে হবে এই যুক্তি`তো দেয় গো.আজম,নিজামি,সাকা সহ,মইত্যা আর দৈল্লা রাজাকারের সাগরেদরা।

শুধু মনে রাখবেন অন্ধ হোলেই প্রলয় বন্ধ হয়না।সাধু সাবধান।

১০ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


স্বাধীনতার সব বইতে শেখ সাহেব নেতা, জনতা শক্তি; শেখ সাহেব ভোটে জয়ী হয়েছিলেন, মানুষকে ভোটের জন্য ঐক্যবদ্ধ করা হয়েছিল।

আক্রমণের পর, মানুষই যুদ্ধ করেছেন, মানুষই স্বাধীনতা এনেছেন।

গোলাম আজমদের ই্তিহাস আছে, সেটা যেভাবেই লিখুক, সেটা রাজাকারির ইতিহাস।

৫| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: কী বলতে চাইলেন আর কী বললেন, ঠিক বোঝা গেল না। একটা বিভ্রান্তি তৈরি করলেন মনে হলো! মুনতাসির মামুন কি এমনটা দাবি করেছেন বঙ্গবন্ধু একাই স্বাধীনতা এনেছিলেন? নাকি স্বাধীনতা সংগ্রামের নেপথ্যে ছিলেন? সব মুক্তিযোদ্ধাই বলবেন, তারা বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। আর এটাই তো সত্যি। ছয়দফা পরবর্তী কাজগুলো তো তারই সাক্ষ্য বহন করে।
বাঙালিরা পরিবর্তনের আশায় পাকিস্তান এনেছিল। কাঙ্খিত পরিবর্তন না আশায় বিকল্প পথে এগোয়। বঙ্গবন্ধু রক্তারক্তির পথে যেতে চাননি হয়তো, তাই শেষ পর্যন্ত অপেক্ষা করেছিলেন। এটাই তো স্বাভাবিক ছিল মনে হয়। মনে না হলে প্রশ্ন থেকে যায় '৪৬ এর নির্বাচনে কেন পাকিস্তানের পক্ষে ভোট দিয়েছিলো বাঙালিরা?
শের এ বাংলা, সোহরাওয়ার্দী, ভাষানীর সাথে বঙ্গবন্ধুর পার্থক্য হলো, তিনি একটা জাতিকে পরিবর্তনের স্বপ্ন দেখিয়ে সরাসরি সে কাজে ব্যাপৃত করিয়েছিলেন; এটাই হয়তো মুনতাসির মামুন বুঝিয়েছেন।

১০ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমি বলতে চাচ্ছি, ‘বঙ্গবন্ধু কীভাবে আমাদের স্বাধীনতা এনেছিলেন', এই শিরোনামে কি বুঝা যায়?

৬| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৪১

ধ্রুবক আলো বলেছেন: ভাই আমি একমত কথার সথে। শিরোনামটা হওয়া উচিত ছিলো, "সাধারণ মানুষ কীভাবে আমাদের স্বাধীনতা এনেছিলেন"।
গাজী ভাই এখন পরিস্থিতি হলো, কে কিভাবে সরকারকে তেল মালিশ করবে। তাই এমন শিরোনাম দিয়েছে। বঙ্গবন্ধু ৭ই মার্চে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। এরপর ৯মাস তো উনি জেলেই ছিলেন। সাধারণ মানুষের যে ত্যাগ তিতিক্ষা তা কিন্তু ফিকে হয়ে গেলো।

৭| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ১০:২৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন:


ইতিহাসবিদ দেখি অর্থনৈতিক কাজেও জড়িত! মনে হয় ব্যাংকের ইতিহাস লিখার জন্য ওখানে অধ্যাপনা করতে গিয়েছিল।

১০ ই মার্চ, ২০১৮ দুপুর ১:৪১

চাঁদগাজী বলেছেন:


মুনতাসির মামুনরা সাধারণ মানুষের অংশটা দখল করেছে। মহীউদ্দিন আলমগীরের নাম বিলিয়নিয়ারের লিষ্টে।

৮| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: আপনাকে আমি পছন্দ করি, শ্রদ্ধা করি। তার কারন আপনি সহজ সরল ভাষায় সব সময় সত্য কথা বলেন। কখনও খারাপ কিছুর পক্ষ নেন না।

আপনার সাথে যদি আমার ছোটবেলা থেকে পরিচয় থাকতো, তাহলে আমার জীবনটা বদলে যেত। বুড়া বয়সে এসে আপনাকে পেয়েছি।

৯| ১০ ই মার্চ, ২০১৮ দুপুর ১:১১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: বইটি পড়া নেই তাই কথা বাড়ালাম না। তবে বঙ্গবন্ধু স্বাধীনতার কেন্দ্রীয় চরিত্র।।

দেশ স্বাধীন হওয়ার সময় তিনি বন্দী ছিলেন; জাতিকে কি পরিমাণ ত্যাগ স্নীকার করতে হয়েছিল, কি পরিমাণ কষ্ট জাতি পেয়েছে; ৯ মাসে তাদের মনোভাব কি হয়েছে, তাদের কি অবদান, শেখ সাহেব জানার আগ্রহ দেখায়েছিলেন বলে মনে হয়নি;
দ্বিমত পোষণ করছি। ১৯৭২ সালে স্টেডিয়ামে অস্ত্রগ্রহণের দিন শেখ সাহেবের বক্তৃতাটা মনে আছে???? X( X( X(

১০ ই মার্চ, ২০১৮ দুপুর ১:৩৯

চাঁদগাজী বলেছেন:


স্টেডিয়ামে কারা অস্ত্র দিয়েছে? অস্ত্র জমা নেয়া হয়েছে ১৮ই ডিসেম্বর থেকেই। ঢাকাতে মুক্তিযোদ্ধা কয়জন ছিলো? ধরলাম ১০০ জনের নীচে! ঢাকাতে মুক্তিযোদ্ধা পাঠানো মোটামুটি সম্ভব হয়নি।

যেখানে ১ নং সেক্টরে ২২ হাজার মুক্তিযোদ্ধা ছিলেন, সেখানে ঢাকায় ১০০ জনের কম মুক্তিযোদ্ধা ছিলো; তারা কি করে ১০ই জানুয়ারীর পর অবধি অস্ত্র রেখেছিলো?

১০| ১০ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: সমৃদ্ধ হলাম।অনুভবে শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.