নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মে দিবস: শেখ হাসিনা কখনো দক্ষতানুসারে চাকুরী করেননি, এটা সমস্যা

০২ রা মে, ২০১৮ ভোর ৪:২২



শেখ হাসিনা, বেগম জিয়া, রওশন এরশাদ কখনো তাদের যোগ্যতা অনুসারে জীবনে চাকুরী করেননি, নিজের যোগ্যতা ও দক্ষতানুসারে বেতন পাননি, সেই বেতন থেকে পরিবার চালাননি; এরা একলাফে পার্টির ও দেশের সর্বোচ্চ পদ দখল করে, পার্টি ও দেশ চালায়েছেন, যেখানে কেহ তাদেরকে, তাদের পোষ্টের জন্যও চ্যালেন্জ করেনি; এদের জীবন অনেকটা ভার্চুয়াল, ফ্যানটাসী, বাস্তবতাহীন।

মে দিবস উপলক্ষে শেখ হাসিনা ঢাকায় বক্তব্য রেখেছেন; মিডিয়ায়, উনার বক্তব্য পড়েছি; বক্তব্যটা 'মে দিবস'এর বক্তব্য বলে মনে হয়নি; ইহা উনার যেকোন দিনের সাধরণ বক্তব্যের মতো; মে দিবসটি হলো শ্রমিকদের অধিকার, দেশের শ্রমিক আইন, শ্রমিকদের জীবনযাত্রা, জাতির জন্য তাঁদের অবদান নিয়ে আলাপ ও ভাবনাচিন্তার দিবস।

উনি মে দিবসের সভায় যেখানে বক্তব্য রেখেছেন, সেখানে আরো কয়েকজন বক্তব্য রেখেছেন: আইএলও প্রতিনিধি গগন রাজভান্ডারি, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের প্রেসিডেন্ট কামরান টি রহমান, বিজিএমইএ সভাপতি মো, সিদ্দিকুর রহমান এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, শ্রম ওকর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজ খান।

বক্তাদের মাঝে কোন শ্রমিক ছিলো না; যাদের জন্য সভা, বক্তাদের মাঝে তাদের কেহ নেই! এটা শ্রমিক দিবসের সভা হতে পারে? শেখ হাসিনা যদি আসলে শ্রমিকদের শ্রমের মুল্য বুঝতেন, তাঁদের প্রতি যদি কোন ধরণের সন্মান থাকতো, তিনি বিভিন্ন সেক্টর থেকে ৪/৫ জন শ্রমিককে বক্তব্য রাখার সুযোগ দেয়ার দরকার ছিলো; তাঁদের মুখ থেকে শুনতে পেতেন একজন শ্রমিক নিজেদের নিয়ে কি ভাবছেন, কি চাচ্ছেন, পরিবার পরিজন নিয়ে তাঁরা কেমন আছেন, তাঁরা নিজেদের অবদান ও অধিকারকে বুঝে কিনা! তিনি সরকারের ম্যাঁওপ্যাঁও সেক্রেটারী মেক্রেটারী থেকে শ্রমিকদের ব্যাপারে কি শুনতে ওখানে গিয়েছিলেন!

গার্মেন্টের শ্রমিকেরা বাংলাদেশের দরকারী হার্ড কারেন্সীর সিংহভাগ আয় করেন; বাকীটুকু আসে প্রবাসী শ্রমিকদের রেমিটেন্স থেকে; বছরের একটা দিনেও তাদের থেকে কিছু শোনার মত সময় প্রধানমন্ত্রীর নেই! উনি কাদের রিপ্রেজেন্ট টেটিভ, উনি কাহাদের দেশ চালাচ্ছেন? আসলে, উনি ভার্চুয়াল দেশ চালাচ্ছেন।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৮ ভোর ৪:৫৩

কাওসার চৌধুরী বলেছেন: স্যার, লেখাটি পড়লাম। ভাল লেগেছে। আমি একটা রম্য গদ্য লেখেছি আজ। সময় হলে একটু পড়বেন।

০২ রা মে, ২০১৮ ভোর ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:



বিটিভির উপর আপনার লেখাটা আমি আগেই পড়েছি; এটা বিটিভির উপর লেখা, উপরে 'রম্য' হিসেবে ঘোষনা করায় আমি মন্তব্য করিনি।

২| ০২ রা মে, ২০১৮ ভোর ৫:০২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: "মে দিবস: শেখ হাসিনা কখনো দক্ষতানুসারে চাকুরী করেননি, এটা সমস্যা"
--- আপনি তো ব্যাকরণের বারোটা বাজিয়ে ছেড়েছেন??

দেশের কিছু আপডেট বলিঃ গত মার্চে গ্রামে ঘুরতে গিয়েছিলাম। আটোর ড্রাইভারদের বিভিন্ন পয়েন্টে টাকা দিতে হয়। দোকানদারদের চাঁদা। কৃষক হাটে ১০০টাকার কিছু বিক্রয় করলেও ৫-১০টাকা খাজনা দিতে হয়।

০২ রা মে, ২০১৮ ভোর ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমি কোনদিন ব্যাকরণ লিখার চেষ্টা করিনি; আমি সেখানে বসবাসও করিনি মোনদিন

৩| ০২ রা মে, ২০১৮ ভোর ৫:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এদের পর এদের রাজপুত্ররা না আসলেই হয়...

০২ রা মে, ২০১৮ ভোর ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


এইটুকুই বিরাট ইতিহাস, আর লেখার জন্য কাগজ থাকবে না।

৪| ০২ রা মে, ২০১৮ ভোর ৫:৩৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: "এখন দেশের প্রধান সমস্যা হবে বর্ষা।

১/ হাওড়ের ধান এখনও কাটা শেষ হয় নি। গত বছরের মত যেন না হয়।।

২/ পাহাড় ধ্বসের ঘটনা সবাই ভুলে গিয়েছে। আমি আশংকা করছি এবারো কয়েকশ লোক বিপদে পড়বে। খবর শুনেছেন নাকি? কুতুপালং এর পাশে পাহাড় কেটে ক্যাম্প করা হচ্ছে??

৩/ ঢাকা শহরের জলাবদ্ধতা তো দুদিন আগেই দেখলেন!!!
"


সরকারের মাথায় একটাই চিন্তুা জিয়া পরিবার। ওদেরকে দেশের বাইরে নির্বাসন দেয়া হোক।।

০২ রা মে, ২০১৮ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার নতুন কোন আইডিয়া নেই, মনে হয়; উনি এসেছিলেন বিচার করতে; সেটা করার জন্য যা যা করার ততটুকুই করেছেন, এর বাহিরে উনার কোন ভাবনাচিন্তা আছে বলে মনে হয় না।

৫| ০২ রা মে, ২০১৮ ভোর ৬:২১

পদাতিক চৌধুরি বলেছেন: মহান মে দিবসকে শ্রদ্ধা রেখেই বলছি,মে দিবসে বক্তব্যে মে ডের তাৎপর্যটা যেন আস্তে আস্তে ফিকে হয়ে যাচ্ছে।শ্রমিকনেতারাও যেমন তেমন করে দিনটি পালন করেই দায়িত্ব সারছেন,আর সেখানকার সম্মানিত বক্তারা নিজেদের ঢাক পিটানোর কাজই সেরে আসেন।ফলে মে দিবসের প্লাটফর্মটি সরকার বা বিরোধীদের কাদাছিটানোর জায়গায় পরিনত হয়েছে।

অত্যন্ত খুশি হলাম দেখে যে আমাদের মন্তল ভাই নুতন জায়গায় গিয়েও আজ আবার আমাদের মধ্যে ফিরে আসতে পেরেছেন ।আশাকরবো হাজারো ব্যস্ততার মধ্যেও আমরা ওনাকে পাবো ।

অনেক শ্রদ্ধা, স্যার আপনাকে ।

০২ রা মে, ২০১৮ ভোর ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


এই দেশের শ্রমিকেরা ধরে নিয়েছে যে, তারা তৃতীয় শ্রেণীর নাগরিক; তাঁরা আসলে সমাজের কেহ নন, তাঁদের বেঁচে থাকা শুধু নিজেদের পরিবারের জন্য। মে দিবসের গুরুত্ব শ্রমিকেরা নিজেরাও বুঝতে অক্ষম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.