নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রশ্নফাঁস ও স্যাটেলাইট উৎক্ষেপণ চলছে পাশাপাশি, বিচিত্র এক জাতি!

০৯ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৭



আগামীকাল, ১০ই মে বাংলাদেশের ১ম স্যাটেলাইট আকাশে যাবার সম্ভাবনা আছে। গত কয়েকমাস বারবার চেষ্টা করেও উহাকে আকাশে পাঠানো সম্ভব হয়নি; মনে হয়, উহা নাসির উদ্দিন হোজ্জার গাধার মতো, ইচ্ছে হলে বোঝা টানে, ইচ্ছা হলে শুয়ে থাকে! আগামীকাল নাকি পাঠানো হবেই হবে; আজকের ভেতর প্রাইম মিনিষ্টারের ছেলে সজীব ওয়াজেদ জয় আসবে উহাকে ঠেলে আকাশে তোলার জন্য; এবার হয়তো উড়বে। আপনারা যারা দেখতে যাবেন, নিজ খরচে হেলমেট কিনে নিবেন।

ঢাকা ইউনিভার্সিটিতে ফিজিক্স ও অংকের পরীক্ষার সময়ে প্রশ্নফাঁস চলছে; আবার, সেই দেশের স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে আমেরিকার ফ্লোরিডায় চলছে রাজনৈতিক ক্যাডারদের সন্মেলন, হোটেলগুলোতে নাকি রুম পাওয়া যাচ্ছে না। আমি মনে করেছিলাম, নারায়নগন্জের জিনজিয়ায় তৈরি হয়েছে স্যাটেলাইট; এখন দেখা যাচ্ছে, উহা আসলে ফ্রান্সের এক কোম্পানী তৈরি করেছে, আমেরিকা থেকে উৎক্ষেপণ হবে, বাংগালীদের কাজ হবে হাতে তালি দেয়া।

স্যাটেলাইটের দরকার আছে, তবে অ আ না শিখে, ৩০০০ কোটী টাকা খরচ করে, আকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করাটা কেমন যেন বেক্ষাপ্পা মনে হচ্ছে। বাংলাদেশ উহাকে কন্ট্রোল করে, কাজে লাগিয়ে কত টাকা বাঁচাবে, সেটা নিয়ে কোন আলোচনা হয়েছিল কিনা কে জানে! যেভাবে উহাকে কিনে, আকাশে পাঠাচ্ছে, তাতে আমাদের দেশের কেহ কিছু শিখেছে কিনা কে জানে? শিখলে ভালো, না হয়, ঘুড়ি উড়ানোর আনন্দ পাওয়া যাবে।

সরকার অনেক কিছুই করছে, মানুষ জানে বলে মনে হয় না; এগুলো কি দরকারী, নাকি ব্যবসায়ীদের কারসাজী বুঝা মুশকিল; কারণ, দেশে এইসব নিয়ে সরকারের বাহিরে, ইউনিভারসিটি বা ইন্জিনিয়ারিং এসোসিয়েশন ইত্যাদিকে সাথে নিয়ে কোন জাতীয় কমিটি টমিটি গঠন হয়েছে বলে মনে হয় না। ইহা কি আসলে দরকারী কোন জিনিষ নাকি বড় আকারের বাংলাদেশী ঘুড়ি, তা মানুষকে জানালে ভালো হতো। ইহাকে আকাশে দেখে, আমাদের ছেলেরা হয়তো পড়ালেখায় মন দেবে, হয়তো ফাঁসকরা প্রশ্নের আর দরকার হবে না।

মন্তব্য ১১৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (১১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

ব্লগার_প্রান্ত বলেছেন: অসাধারণ রম্য লিখেছেন। =p~

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:


কাজ হয়ে গেছে!
অনেকেই পোষ্টের শিরোনামে "রম্য" লেখেন, পড়ে আমি হাসার মত কিছু পাই না; আমার পোষ্ট নিজের থেকে রম্য হয়ে গেছে!

২| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: এই জন্যই বলি,

গাজী ভাই পোস্ট দেবার আগে হোমওয়ার্ক করুন।:)

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


হোম-ওয়ার্ক তো বই দেখে দেখেই করলাম, তারপরও ঠিক হয়নি?

৩| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২২

শাহরিয়ার কবীর বলেছেন: বাঙ্গালী হিসাবে একটা তালি বানানো দায়িত্ব সবার !!

কিন্তু স্যাটেলাইট উৎক্ষেপণ করা, কার লাভ বা লস হবে
তা বলা আর বুদ্ধিহীনতার পরিচয় দেওয়া সমান কথা।

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


এগুলো বড় বড় প্রজেক্ট, এসব টেকনোলোজী প্রথমে কিছুটা শেখার দরকার; মেলা থেকে কেনা সব ঘুড়ি উড়ে না।

৪| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ব্লগে ফ্লাডিং হচ্ছে, পোস্ট পড়ার বা মন্তব্য করার মত মুড নাই!!


এই ব্যাপারে মডুদের সতর্ক করে কড়া ভাষায় একটা পোস্ট দিন।।


মেজাজ গরম। আসি....X(

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


আমি ওসব ঝামেলায় যাইনি কোনদিন; মড়ুরা সারাক্ষণ খেয়াল রাখেন, উনাদের নিজস্ব ব্যবসায়িক ভাবনাচিন্তা আছে; এসব ব্যাপারে কথা বললে উনারা পছন্দ করেন বলে মনে হয় না।

৫| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

শাহ আজিজ বলেছেন: নিউইয়র্কে থাকেন কিন্তু এই স্যাটেলাইট এর কাঠামোর কোন ছবি আজতক দেখেছেন?

আমি দেখি গাজীট্যাংকের সাথে রড ঝালাই করা এক কাঠামো । এতই কি গোপনীয় স্যাটেলাইট ? শেয়ারে নয় তো ? গতকাল তন্ন তন্ন করে খুজলাম কিন্তু ওই গাজী ট্যাঙ্ক !!!! আর বাকি যা তা অন্য দেশের ।

স্যাটেলাইট দিয়ে ভালো আয় হয় এবং নিজের দেশের কাজেও ব্যাপকভাবে লাগে। কেন জানি খুঁৎ খুঁৎ করছে মন। কাউকে ( নন ক্যাডার) জিজ্ঞাসা করুন ।

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


এত বড় টেকনোলোজিক্যাল প্রজেক্ট, জাতি তেমন কিছু জানে না, ফ্রান্সের কোম্পানী, আমেরিকায় উয়য়ক্ষেপণ; আমাদের কাজ হাতে তালি দেয়া।

৬| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

শামচুল হক বলেছেন: আমরা হলাম হুজুগে বাঙালি হাত তালি দিতে ভালো বাসি কাজেই দেশের স্যাটেলাইটে যাই হোক উড্ডয়ন করার সময় হাত তালি দরকার।

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



প্রতিবেশীর বাচ্চা হওয়ার আনন্দে আনন্দিত; জাতি এই ব্যাপারে কিছু জানে বলে মনে হয় না।

৭| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এটি নাকি মাত্র ১৫ বছর সার্ভিস দেবে। টাকা কামানোর কত রকম ফন্দি ফিকির!

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


৩০০০ কোটী সরকারী বিনিয়োগের আগে, এই ধরণের প্রজেক্ট জাতিকে সম্পৃক্ত করতে হয়।

আমরা তো বানাচ্ছি না যে, আমরা আমাদের জাতিকে টেকনোলোৈ শিখাচ্ছি। টাকার অভাবে বস্তির বাচ্চা প্রাইমারী স্কুলে যেতে পারছে না; তাই, বড় প্রজেক্টে জাতির মতামত নেয়ার দরকার।

৮| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: কয়েক কোটি টাকা খরচ করে সোফিয়াকে ঢাকায় আনা হয়েছিল একটি বিশেষ অনুষ্ঠানে। আমাদের দেশের কিছু তরুণ কম্পিউটার প্রকৌশলী তখন বলেছিল, এ টাকা খরচ করে এদেশের তরুণ প্রযুক্তিবিদরাই এর চেয়ে ভাল মানের রোবট গড়তে পারবে। এতে সরকারের উচ্চ মহলে কান নেই, ওরা উৎসব পছন্দ করে। জনগণের টাকার শ্রাদ্ধ করে হলেও, জ্যামের এই ঢাকা শহরকে স্থবির করে হলেও তাদের উৎসব চাই। কে কি শিখলো, কার তাতে কি অগ্রগতি হলো, এদেশের মেধাবী তরুণরা কতোটা এগোলো এসব নিয়ে ভাববার সময় কোথায়। ঢাক ঢোল পিটিয়ে বিশ্ববাসীকে জানাতে হবে আমরা উন্নয়েনের মহা সড়কে আছি। ঢোল পিটিয়ে ঢোলের চামড়া ছিঁড়ুক বা পাবলিকের কানের পর্দা ছিড়ে যাক, তাতে কি ঢোক পিটাতেই হবে।
স্যাটেলাইট যদি বানাতেই হয়, ফ্রান্স আমেরিকায় এ টাকাটা না ঢেলে এদেশের মেধাবী তরুণ প্রযুক্তিবিদদের নিয়ে দেশে কি তা সম্ভব ছিল না মোটেও? ওহ তাহলে তো আবার বিদেশের উৎসবটা মিস হবে, ওসব দেশে টাকা ঢাললে ওদের থেকে সম্মান আসবে, এওয়ার্ড আসবে। কতো কি !!!

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:



প্রথমে ২০০/৩০০ ইন্জিনিয়ার ও ফিজিক্সের ছাত্রদের নিয়ে একটা গ্রুপ করে, তাদেরকে এটা শিখানোর দরকার ছিলো।

৯| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

করুণাধারা বলেছেন: দারুন লিখেছেন, সমাপনী লাইনটাতো অতুলনীয়!!

আকাশের স্যাটেলাইটের বদলে মাটিতে, প্রত্যন্ত অঞ্চলে যদি অনেকগুলো স্যাটেলাইট হাসপাতাল করা হতো!!

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:


সরকার মানুষের সাথে কথা বলছে না; মানুষের সাধরণ সমস্যার সমাধান হচ্ছে না, এদিকে সরকার বড় বড় টেকনোলোজিক্যাল প্রজেক্ট নিচ্ছে ২/১ ম্যাঁওপ্যাঁও সায়েন্টিষ্ট'এর কথায়।

১০| ০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

আমপাবলিক বলেছেন: ইহা আওয়ামী প্রজাতন্ত্রী শেখ হাসিনা সরকারের কাজ, কিছু বলা যাবে না।

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:

এসব টেকনোলোৈির দরকার আছে কিনা, মানুষের সাথে বুঝার দরকার আছে

কিছু কারণে, সরকার মানুষকে অগ্রাহ্য করেই চলেছে; ইহার অবসান হওয়ার দরকার; মানুষ বিএনপি'র উপর আশা করে বসে আছে, উহা কাজ করবে না, মানুষকে স্বয়ং সরকারের সাথে কথা বলার চ্যানেল বানাতে হবে।

১১| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:০৪

কাছের-মানুষ বলেছেন: এই প্রজেক্টের অর্ধেকের কিছুটা কম টাকা একটি বিদেশী ব্যাংক লোন হিসেবে দিচ্ছে। সার্ভিস দিবে পনের বছর, এটা তৈরি করছে থালস এলিনা স্পেস, ফ্রান্সে এর হেড অফিস !! Falcon-9 দিয়ে উৎক্ষেপ হবে এটা।

সরকারের প্রায় ১৪ মিলিয়ন ডলার যা টাকায় কোটির কিছুটা বেশী ব্যয় হয় বছরে স্যাটালাইট ফি বাবদ ( নেট থেকে ১৪ মিলিয়নের হিসেব টা পেলাম!)। এখন এই খরচকে ১৫ দিয়ে গুন করুন, হয়ত পাবেন বড়জোর ২০ কোটি। পনের বছরে ২০ কোটি খরচ হত, সেখানে নিজেরা স্যাটালাইট বানিয়ে খরচ করছেন প্রায় ২৮০০ কোটি!!

বাকিটা বললাম না আপনি সমজদার লোক! এর উপর বিস্তারিত একটা পোষ্ট দিতে চেয়েছিলাম, ব্যাস্ত বিদায় দিলাম না !


স্যটেলাইট বাড়া দিয়ে কিছুটা আয় বাড়োতে পারে কিন্তু সেটা ৩০০০ কোটি টাকা ছাড়াবে এই দিবা স্বপ্ন না দেখাই উত্তম ! ৫০ মিলিয়নের মত নাকি অন্যকে ভাড়া দিয়ে আয় হবে, এই বাতে আমার ঈমানের খুটিটা নড়বড়ে ।

কিছুদিন আগে নাসা থেকে একটা রকেট উৎক্ষেপণ করা হল আমি যেই দেশে থাকি তার হয়ে, রকেটের কাজ হবে বজ্রপাতের ইমেজ নিয়ে এনালাইসিস করা। নাসা উৎক্ষেপণ করেছে কিন্তু এর সফটওয়্যার এর কাজ করেছে আমাদের গ্রুপ। আমার প্রফেসর প্রায় পনের বছর ধরে এই ধরনের প্রজেক্টে কাজ করছে, কিছুদিন আগে স্যাটেলাইট থেকে ইমেজ পাটিয়েছে প্রফেসর আমাদের এনে দেখাল। এখানে এই কথাটা উল্লেখ্য করার কারন হল বাহিরে কিছু কাজে বড় কাজগুল নিজেরা একা না পারলেও নিজেদের লোক প্রজেক্টে ইনভলব রাখে!

যাইহোক খারাপ না , খুশিতে হাত তালি দিব খারাপ কি!

০৯ ই মে, ২০১৮ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


সরকারের ভেতরে কিছু রবার্ট ক্লাইভ আছে, তারা নিজেদের ব্যবসা চালচ্ছে। বাংলাদেশের স্যাটেলাইট ভাড়া নেবে ইয়েমেন কিংবা সোমালিয়া

১২| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:০৬

শাহ আজিজ বলেছেন: একটু আগে মডেল দেখলাম । ওটার গায়ে GOV-1 লেখা । এটি এককভাবে বাংলাদেশের কিনা তা জানা না গেলেও এর অরবিট পজিশন ইন্দোনেশিয়ার শেষ প্রান্তে। জানা যাবে কদিন বাদে ।

০৯ ই মে, ২০১৮ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


রিপেয়ার করার জন্য ফিরায়ে আনার তারিখ প্রকাশ করেছে?

১৩| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:১৪

কাছের-মানুষ বলেছেন: এই প্রজেক্টে লাভের সম্ভবনা আছে টাকায় কনবার্ট করলে, সেটা ক্লিয়ার করি নাই!

০৯ ই মে, ২০১৮ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


কিভাবে?

১৪| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:১৫

শহীদ আম্মার বলেছেন: দোয়েল ল্যাপটপ দিয়ে শুরু করেছিলাম হাঁটা। হাঁটতে হাঁটতে স্যাটেলাইট পর্যন্ত আসা। জঙ্গিবাদ, দেশ বিরোধীদের রাজনৈতিক হানানানি, বিলাতী ষড়যন্ত্র কোন কিছুই আমাদের থামিয়ে রাখতে পারেনি। আমরা অনবরত হেঁটেছি উন্নয়নের পথে। আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার সংগ্রামে এই স্যাটেলাইট উৎক্ষেপন একটি মাইলফলক হিসেবে স্বণাক্ষরে লিখিত থাকবে। কারো সমালোচনা, বাঁকা মন্তব্য আমাদের এই উর্ধ্ধগতি থামাতে পারবে না। আমরা জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ।

০৯ ই মে, ২০১৮ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


স্যাটেলাইট থাকা ভালো; তবে, যারা প্রশ্নফাঁস করা বন্ধ করতে পারে না, তারা এই ঘুড়ি উড়াবে কেমনে সেটাই ভাবনা

১৫| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: ভয় পাচ্ছেন কেন? আই এস বিক্রয়ান্তকে ১৯৫৪ সালে ভারত ক্রয় করেছিল, যেটা ছিল ভারতের প্রথম যুদ্ধ জাহাজ। অথচ ব্রিটেনের বাদ দেওয়া যুদ্ধজাহাজ। মজার বিষয়টি হল এরকম জাহাজ ব্রিটেনের সমুদ্র উপকুলে রাখাটাও বিশাল খরচ সাপেক্ষ ব্যাপর। কাজেই এ রকম বুড়ো হাতিকে বেঁচাও লাভ। সে সময় ভারতের মিডিয়ায় ব্যাপক সমালোচনা হয়েছিল। কিন্তু পরে দেশ সেখান থেকে বর্তমানপ একটা সম্মানজনক স্থানে এসেছে।

এক্ষেত্রে আমার মত হল সময় নিয়ে আশায় থাকা। সুফল আসবে। সে সময়টা তো দিতে হবে।

০৯ ই মে, ২০১৮ রাত ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


ভারত সুফল কুফল হিসেবে করতে ৩০/৩৫ কোটী দরিদ্রদের হিসেবের বাহিরে রাখে, ফলে হিসেবটা সহজেই মিলে যায়; আমাদের প্রাইম মিনিষ্টারও সেই হিসেবটা শিখেছে, মনে হয়।

১৬| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:২০

কাছের-মানুষ বলেছেন: নিজেদের খরচ হয় বছরে প্রায়, ৭০/৮০ কোটি টাকা বছরে। (উপরে কিছুটা ভুল ছিল ডলার দিয়ে গুন করি নাই)। পনের বছরে ১১ /১২ শ কোটি টাকা খরচ হত, এটা সেইভ হবে।
বাকি আমদের ভরসা নেপাল, ভুটান, শ্রীলংকা । মুলামুলি করে তাদের রাজি করাতে হবে শুধু !

০৯ ই মে, ২০১৮ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


শ্রীলংকাকে ফ্রি দিলেও আসবে না, ওরা ইউরোপের সাথে কাজ করে। নেপালকে ফ্রি দেয়ার কথা চীন। ভুটানের কথা বলতে পারি না, ওরা কমলার বদলে কিনতে পারে।

১৭| ০৯ ই মে, ২০১৮ রাত ৮:৫৬

পদ্মপুকুর বলেছেন: ভুটান কমলার বদলে কিনতে পারে... খিকজ!!

০৯ ই মে, ২০১৮ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


ভুটানের কাছে আর কিছু আছে নাকি?

১৮| ০৯ ই মে, ২০১৮ রাত ৯:১৯

পদ্মপুকুর বলেছেন: গয়াল বা চামরি গাই জাতীয় বড় ধরণের গরুর মত কিছু একটা আছে

০৯ ই মে, ২০১৮ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


সেইগুলো কাউকে দেয় না ওরা; ওরা সুখী জাতি, অল্পতে সুখী

১৯| ০৯ ই মে, ২০১৮ রাত ৯:৩৬

একাল-সেকাল বলেছেন: উহার রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য বিদেশী ভাড়াটিয়া নিয়োগ হবে। আমাদের দেশে বাড়বে জিপিএ ৫ এর সাথে পাল্লা দিয়ে বেকারত্ব, আর বিদেশীদের রাড়বে রেমিটেন্স। শুধু-ই বাড়া বাড়ি, কোনই কমতি হবেনা ।। X(

০৯ ই মে, ২০১৮ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের প্রশ্নফাঁস জেনারেশন কি উহার ভার নিতে পারবে না?

২০| ০৯ ই মে, ২০১৮ রাত ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Clap clap clap clap your hands

০৯ ই মে, ২০১৮ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:


এরা কি করছে, জাতিকে মোটেই জানাতে চাহে না; কলোনীর মত, যা করতে হয়, তারাই করে।

২১| ০৯ ই মে, ২০১৮ রাত ১০:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তেনারা বলেছেন, এটা নাকি অন্য দেশের কাছে ভাড়া দিয়ে ২/৩ বছরেই মূল টাকা ফেরত আসবে। এখন আমরা তো জানি রাজনীতিবিদরা চুরি চাট্টা করে। কিন্তু বিজ্ঞানী টিজ্ঞানীরাও দুর্নীতি করবে কিনা জানি না...

০৯ ই মে, ২০১৮ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


দেখা যাক, কার কাছে ভাড়া দেয়! আমার লিষ্টে আছে, ইয়েমেন, সোমালিয়া ও আফগানিস্তান।

২২| ০৯ ই মে, ২০১৮ রাত ১০:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খালেদা জিয়া বলেছিলেন, ক্ষমতায় গেলে ২ টা পদ্মা সেতু বানাবেন। আশা করা যায়, ক্ষমতায় গেলে ২ টা স্যাটেলাইট পাঠাবেন। একটা জিয়ার নামে, আরেকটা কার নামে হতে পারে?

০৯ ই মে, ২০১৮ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:


উনি হয়তো ভেবেছিলেন বাঁশের সেতু; মহিলা যেভাবে ২টি বাড়ী পেয়েছিলেন, টাকা পেয়েছিলেন, বসে থাকলে, জাতির এত ক্ষতি হতো না, উনার পরিবারটা সুখে শান্তিতে থাকতো!

২৩| ০৯ ই মে, ২০১৮ রাত ১০:৩৩

শাহ আজিজ বলেছেন:

০৯ ই মে, ২০১৮ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:



ছবি দেখছি, এই ব্যাপারে আমার ধরণা নেই; তবে, ফ্রান্সের সরকারের কিছু নিয়ম কানুন আছে, ভয়ংকরভাবে ঠকাবে না।

বাংলাদেশের স্যাটেলাইট পাঠানোর দরকার ছিলো বলে আমার মনে হয় না।

২৪| ০৯ ই মে, ২০১৮ রাত ১১:১১

বিএম বরকতউল্লাহ বলেছেন: চাঁদগাজী আমাদের জাতির বিবেক।
নমস্য।

১০ ই মে, ২০১৮ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:


আমি নিজেও জানি না, আমি কি লিখছি; মনে হচ্ছে, এত টাকার কিছু করতে হলে, জাতিকে আগে জানানো দরকার; অন্য কিছু দরকারী খরচ আছে কিনা, আলোচনা করা দরকার! পরিবারে গাড়ী কেনার আগে, থাকার ভালো ঘর দরকার।

২৫| ০৯ ই মে, ২০১৮ রাত ১১:১৩

সাাজ্জাাদ বলেছেন: সরকার সব নতুন কিছুতেই তাদের কৃতিত্ব নিতে চাচ্ছে। পরবর্তীতে সবাই বলবে যে বাংলাদেশে যা কিছু প্রথম আওয়ামিলিগ-ই করেছে।

১০ ই মে, ২০১৮ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


করার দরকার, ধাপে ধাপে করার দরকার; লাফ দিলে সমস্যা! বাচ্চারা প্রশ্নফাঁস করে পরীক্ষা দিচ্ছে; স্যাটেলাইট'এর রক্ষণাবেক্ষণ বিদেশীরা করলে, উহা উড়ায়ে কি হবে?

২৬| ০৯ ই মে, ২০১৮ রাত ১১:৩১

শাহারিয়ার ইমন বলেছেন: তিন ধরনের সুফল দেশের মানুষ পেতে পারে এ স্যাটেলাইট থেকে। প্রথমত, এ স্যাটেলাইটের সক্ষমতা বিক্রি করে বৈদেশিক মুদ্রা আয় ও সাশ্রয়—দুটিই করা যাবে। দ্বিতীয়ত, দেশের প্রত্যন্ত অঞ্চলে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ করা সম্ভব হবে। তৃতীয়ত, দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও ব্যবস্থাপনায় দারুণ কার্যকর ভূমিকা রাখবে এই স্যাটেলাইট। এ ছাড়া জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার কাজেও এ স্যাটেলাইটকে কাজে লাগানো সম্ভব।

তবে এসব সম্ভাবনাকে ছাড়িয়ে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, সেটি হলো বাংলাদেশের ভাবমূর্তি। বঙ্গবন্ধু-১-এর মাধ্যমে স্যাটেলাইট প্রযুক্তির অভিজাত দেশের ক্লাবে বাংলাদেশ প্রবেশ করবে। বঙ্গবন্ধু-১ তৈরির ঘোষণা আসার পরপরই ব্র্যাক বিশ্ববিদ্যালয় ন্যানো স্যাটেলাইট প্রকল্প নিয়ে কাজ শুরু করে। ব্র্যাক অন্বেষা নামের এই ন্যানো স্যাটেলাইটটি তৈরি করেছেন এ দেশেরই কয়েকজন তরুণ। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের চারজন ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পে কাজ করছেন। এ তরুণেরা বলছেন, সরকারের দিক থেকে কিছুটা সহযোগিতা পেলে ২০২১ সালের মধ্যে দেশেই স্যাটেলাইট তৈরি করা সম্ভব। তাঁরা মনে করেন, নিজেদের স্যাটেলাইট তৈরি হওয়ার কারণেই এমন বড় স্বপ্ন ও চিন্তাভাবনা করতে পারছেন। - প্রথম আলো ।
কারন গুলোর যোক্তিকতা দুর্বল নাকি সবল ?

১০ ই মে, ২০১৮ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


প্রথম আলোর কেহ পরীক্ষায় স্যাটেলাইট'এর উপর রচনা আসবে মনে করে, যা মুখস্হ করেছিল, তা লিখেছে সঠিকভাবে।

২৭| ১০ ই মে, ২০১৮ রাত ২:৩৭

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার একটা লেখা। সহমত আপনার সাথে।

১০ ই মে, ২০১৮ ভোর ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


বর্তমান বিশ্বে সবাই হাজারে হাজারে স্যাটেলাইট পাঠাচ্ছে; এত টাকা খরচ করে আমাদের একটা পাঠানোর দরকার ছিলো না, মনে হয়।

২৮| ১০ ই মে, ২০১৮ রাত ৩:৩৯

বিলুনী বলেছেন: বাংলাদেশ আজ এক গৌরব অর্জনের পথে এগিয়ে যাচ্ছে । আকাশে ভাসবে এখন বাংলাদেশের নিজস্ব কৃত্রিম উপগ্রহটি। যা ছিল অভাবনীয় এ দেশবাসীর জন্য। উৎক্ষেপণের প্রক্রিয়া যুক্তরাষ্ট্রে সম্পন্ন হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন থেকে। এই উপগ্রহে থাকা ৪০টি ট্রান্সপন্ডার এর মধ্যে কুড়িটি ব্যবহার করবে বাংলাদেশ। বাকি কুড়িটি অন্যান্য দেশকে ভাড়া দেয়া হবে। দেশের ৩৭টি স্যাটেলাইাট টিভি চ্যানেলের কাছে ফ্রিকোয়েন্সি বিক্রির মাধ্যমেও বছরে প্রায় ১২৫ কোটি টাকা আয় হবে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখা যায় । এতে বর্তমানে বিদেশী উপগ্রহ ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার( প্রায় ১১৮ কোটি টাকা , এক ইউ এস ডলার = ৮৪ টাকা হারে ) ব্যয় হয় তা সাশ্রয় হবে বলে শুনা যায় । তাছাড়া উচ্চগতির ইন্টারনেট ব্যান্ডউইথ, দেশের দুর্গম দ্বীপ, নদী ও হাওড় এবং পাহাড়ী অঞ্চলে স্যাটেলাইট প্রযুক্তিতে নিরবচ্ছিন্নভাবে টেলিযোগাযোগ সেবা চালুও সম্ভব হবে। আগামী সাত/আট বছরের মধ্যে বিনিয়োগের টাকা উঠে আসবে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখা যাচ্ছে (প্রথম আলো, জনকন্ঠ )। দেশের নেভিগেশন, জিপিএস, কমিউনিকেশন, যোগাযোগ, ইন্টারনেট সেবা, স্পেস রিসার্চ, আবহওয়ার পূর্বাভাসসহ নানাবিধ কাজে ব্যবহারের পাশাপাশি, বিপুল পরিমাণে অর্থ সাশ্রয় হবে। তবে একথা ঠিক এর সেবার মানও হতে হবে আন্তর্জাতিক মানের। অন্যান্য প্রতিষ্ঠানের মতো ত্রুটিপূর্ণ সেবা প্রদান করা হলে দেশের অন্যতম ব্যয়বহুল এই প্রকল্পটি কখনও লাভের মুখ দেখবে না। যাহোক দেশের প্রথম স্যাটেলাইট-১ এর যাত্রা এবং এর ব্যবস্থাপনা কার্যক্রম শুভ ও সুন্দর হোক সেই কামনাই এখন সময়ের দাবী ।

আরো একটি কথা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের চারজন তরুন বিশেষজ্ঞ ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পে কাজ করছেন বলে জানা যায় । এ তরুণেরা বলছেন, সরকারের দিক থেকে কিছুটা সহযোগিতা পেলে ২০২১ সালের মধ্যে দেশেই স্যাটেলাইট তৈরি করা সম্ভব। তাঁরা মনে করেন, নিজেদের স্যাটেলাইট তৈরি হওয়ার কারণেই এমন বড় স্বপ্ন ও চিন্তাভাবনা তারা এখন করতে পারছেন ( সুত্র - প্রথম আলো ) । উল্লেখ্য যে সমগ্র বিশ্বকে পুরাপুরীভাবে কভার দিতে হলে আরো তিনটি স্যটেলাইট উৎক্ষেপন করে তা কক্ষপথে স্থাপন প্রয়োজন ।

পদ্মা সেতু প্রকল্প হতে বিশ্ব ব্যাংক মুখ ঘুরিয়ে নেয়ার পরে অনেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাশের সাকু দিয়ে পদ্মা নদী পারাপারের দৃশ্য দেখিয়েছিলেন । ফাইবার অপটিক ক্যাবল হতে পিছন পথে হাটা দেখে যারা উৎফুল্ল হয়েছিলেন তাদের মুখের হাসি মিলিয়ে যেতে বেশীদিন সময় লাগেনি । তেমনিভাবে স্যাটেলাইট-১ প্রকল্পটি সফল হলে এখন যারা কিছুটা বাঁকা বাঁকা কথা বলছেন তারা তখন কি বলবেন সেটাই তখন মঝাদার দেখার বিষয় হবে বলে ধারনা !!!

১০ ই মে, ২০১৮ সকাল ৭:০০

চাঁদগাজী বলেছেন:


পদ্মাসেতুতে জাতির ৩ বিলিয়ন বেশী খরচ হবে।
ফাইবার অপটিক ক্যাবল না এনে উপায় ছিলো না,সেটা দরকারী ছিল।

স্যাটেলাইট নাকি বড় ঘুড়ি উড়ায়েছে বুঝা যাবে ২/১ বছরের মাঝে।

২৯| ১০ ই মে, ২০১৮ ভোর ৫:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: টাকা নস্ট প্রজেক্ট কিনা আল্লাহ জানেন। কিছুই তো আমাদের দেশে হচ্ছে না। কে বানালো আর কেই বা উড়াবে?

১০ ই মে, ২০১৮ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


বানাচ্ছে ফ্রান্স, উড়াচ্ছে আমেরিকা, সজীব জয় ও নেতারা হাতে তালি দিচ্ছে।

৩০| ১০ ই মে, ২০১৮ ভোর ৬:২৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন "সরকারের ভেতরে কিছু রবার্ট ক্লাইভ আছে, তারা নিজেদের ব্যবসা চালচ্ছে। "

কাছের-মানুষ
বলেছেন "পনের বছরে ২০ কোটি খরচ হত, সেখানে নিজেরা স্যাটালাইট বানিয়ে খরচ করছেন প্রায় ২৮০০ কোটি!!"

জহিরুল ইসলাম সেতু
বলেছেন "ঢাক ঢোল পিটিয়ে বিশ্ববাসীকে জানাতে হবে আমরা উন্নয়েনের মহা সড়কে আছি।"

সহমত |

১০ ই মে, ২০১৮ ভোর ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


পশ্চিমা দেশগুলো অনেক স্যাটেলাইট পাঠায়েছে, আমাদের এত টাকা একযোগে বিনিয়োগ করার দরকার ছিলো না, মনে হয়।

৩১| ১০ ই মে, ২০১৮ সকাল ৮:২০

ঢাবিয়ান বলেছেন: ক্ষুধা পেটে পুর্নিমার চাঁদকে ঝলশানো রুটি মনে হয়। স্যটেলাইটকেও ঐ ঝলশানো রুটির মতই লাগছে।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


আপনার পেটে ক্ষুধা আছে বলে তো মনে হয় না; যাদের পেটে ক্ষুধা আছে, তাদের বুঝার চেষ্টা করেন।

৩২| ১০ ই মে, ২০১৮ সকাল ৮:২০

কলাবাগান১ বলেছেন: স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া উৎক্ষেপণের পর তিন বছর প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেবে। এর পর দেশের কোম্পানির তরুণ প্রকৌশলীদের মাধ্যমে পরিচালিত হবে…
বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি দেশের ব্যবহারের জন্য রেখে বাকিগুলো অন্যান্য দেশের কাছে ভাড়া দেওয়া হবে। অব্যবহৃত এই অংশ নেপাল, ভুটান ও মিয়ানমারের মতো দেশে ভাড়া দিয়ে প্রাথমিকভাবে প্রতিবছর ৫ মিলিয়ন ডলার আয় করা যাবে। পর্যায়ক্রমে তা বেড়ে ১৪ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে। এখন দেশের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, টেলিফোন ও রেডিও, বিদেশি স্যাটেলাইট ভাড়ায় ব্যবহার করে। এতে প্রতিবছর ভাড়া বাবদ বাংলাদেশকে ১১০ কোটি টাকা ভাড়া গুনতে হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে দেশের এ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

সংশ্লিষ্টরা বলছেন, স্যাটেলাইট উৎক্ষেপণের পর দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কাছে ট্রান্সপন্ডারগুলো ভাড়া দিয়ে বিপুল অঙ্কের বৈদেশিক অর্থ আয় করাটা একটি চ্যালেঞ্জ। তার পরও স্যাটেলাইটের পূর্ণ ব্যবহারের মাধ্যমে এ কাজটি করতে সফল হবেন বলে মনে করছেন বাংলাদেশ কমিউনিকেশনস স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের পর এটি আকাশে অবস্থান করলেও এর যাবতীয়
কার্যক্রম মাটি থেকে পরিচালনা করা হবে। এর জন্য সরকারের পক্ষ থেকে জনবল নিয়োগ দেওয়া হয়েছে। ইতোমধ্যে বিদেশে প্রশিক্ষণ শেষে তারা কাজও শুরু করেছেন।
সাইফুল ইসলাম বলেন, স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া উৎক্ষেপণের পর তিন বছর প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেবে। এর পর আমাদের কোম্পানির তরুণ প্রকৌশলীদের মাধ্যমে পরিচালিত হবে।
তিনি বলেন, থ্যালেসের পক্ষ থেকে আমাকে বলা হয়েছে, তোমাদের দেশের তরুণ প্রকৌশলীরা খুবই দক্ষ এবং মেধাবী। তারা যদি চায় উৎক্ষেপণের পর থেকেই স্যাটেলাইট পরিচালনা করতে পারবে। সূত্র : আমাদের সময়

১০ ই মে, ২০১৮ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



আপনার বয়সী ৪ লাখ মানুষ ঢাকায় রিক্সা চালায়, ওরা পড়ালেখার সুযোগ পেলে আপনার সমান, বা আপনার থেকে ভালো করতো; মানুষ হওয়ার কথা ভাবেন

৩৩| ১০ ই মে, ২০১৮ সকাল ৮:২৪

কলাবাগান১ বলেছেন: বাংগালী টিটকারী দিতে দিতে ই শেষ।

যখন ভারতীয় রা স্যাটেলাইট বানাচ্ছে আর আমরা তারা হাফ ডিম খায় এটা নিয়েই টিটকারী দিয়েই মনে প্রশান্তি পাই....আর রান্না ঘরে গিয়ে বুয়াকে বলে ফুল ডিম দিতে (কখনই নিজের হাতে ফুল ডিম সিদ্ধ করবে না)

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:



বিদেশে এসেও ছাত্রলীগের মগজ সংরক্ষণ করে চলেছেন? নিজকে সাধারণ মানুষ হিসেবে ভাবার শুরু করুন।

৩৪| ১০ ই মে, ২০১৮ সকাল ৯:২৭

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এখনই কিছু বলতে চাচ্ছিনা দেখা যাক কোথাকার পানি কোথায় যায়।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


আসলেই, কিছু বলা মুশকিল; কারণ, কেহ কিছু জানে না, সরকারের কিছু লোক জানে

৩৫| ১০ ই মে, ২০১৮ সকাল ১০:০৬

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট টিতে ১৫ মিনিট অবস্থান করলাম।
পোষ্ট পড়লাম। মন্তব্য গুলোও পড়লাম।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


বুঝতে চাচ্ছি, এত বড় প্রজেক্ট সম্পর্কে ব্লগারদের কি ধারণা!

৩৬| ১০ ই মে, ২০১৮ সকাল ১০:১৯

শাহী মিলন বলেছেন: মনে হচ্ছে প্রশ্নফাঁসের জন্য আর এদিক-ওদিক দোড়-ঝাঁপ করা লাগবেনা, ঘরে বসে স্যাটেলাইটের মাধ্যমেই পেয়ে যাবে।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


স্যাটেলাইট কিভাবে কি কি কাজে লাগবে, আয় ব্যয় নিয়ে আলাপ করার দরকার ছিলো; মানুষ কিছুই জানে না

৩৭| ১০ ই মে, ২০১৮ দুপুর ১:৩০

তারেক ফাহিম বলেছেন: বাংলাদেশে এত বড় ঘুড়ি উড়বে অথচ সাধারণ জনগণ জানবে না :(
সহজে প্রশ্নপত্র ফাঁস করার কৌশলতো জানবে আমাদের ছাত্ররা।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


ছাত্ররা ছাত্র নেই, ফাঁসকরা প্রশ্নপত্র পরিবারগুলোও কিনতে আগ্রহী

৩৮| ১০ ই মে, ২০১৮ দুপুর ২:১৪

নূর আলম হিরণ বলেছেন: লেখক বলেছেন " আমার লিষ্টে আছে ইয়েমেন, সোমালিয়া, আফগানিস্তান " আফগানিস্তানের নিজস্ব স্যাটালাইট আছে।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:



থাকা সম্ভব; মগজ না থাকলে অনেক কিছুর মালিক হওয়া সহজ হয়।

৩৯| ১০ ই মে, ২০১৮ দুপুর ২:৪৪

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: খুবই বিরক্ত হলাম আপনার কাছ থেকে এই পোস্ট পেয়ে। কোন বিষয়ে মোটামুটি ধারনা না নিয়ে পোষ্ট দিতে যান কেনো?

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনি হিসেব দেন, কত টাকা খরচ হচ্ছে, কত টাকা লাভ হচ্ছে; ঢাকায় কত বাচ্চা "টোকাই" হয়ে বড় হচ্ছে।

৪০| ১০ ই মে, ২০১৮ দুপুর ২:৫৪

জাহিদ অনিক বলেছেন:


বেশ বিনোদন

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


যারা এসব সিদ্ধান্ত নিচ্ছে, তারা হয়তো অনেক কিছু জানে; তবে, তারা জাতিকে গণনা করে না।

৪১| ১০ ই মে, ২০১৮ বিকাল ৩:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:

আমরা মনে হয় বিচিত্র জাতি।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


জাতিকে কিভাবে চালানো হচ্ছে, জাতি আসলে জানে না

৪২| ১০ ই মে, ২০১৮ বিকাল ৩:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমরা হাত তালি দেয়া জাতির সদস্য। আমাদের কি আর করার আছে।

১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার মাথায় কিছুতেই "মানুষের ভুমিকাটা বড়" হচ্ছে না, এটা একটা ট্র‌েজেডি।

৪৩| ১০ ই মে, ২০১৮ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: আপনি কোথায়??

১০ ই মে, ২০১৮ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:



আছি, ব্লগে আগের মত আসা সম্ভব হচ্ছে না।

৪৪| ১০ ই মে, ২০১৮ বিকাল ৪:১১

রাজীব নুর বলেছেন: ও আরেকটা কথা বলতে ভুলে গেছি --
আজ দেখলাম ঢাকা শহরের রাস্তায় ব্যানার ফেস্টুন দিয়ে ভরে ফেলছে এই স্যাটালাইন দিয়ে। সেখানে শেখ হাসিনা, বঙ্গবন্ধুর ছবিও আছে।

১০ ই মে, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


বড় টাকা খরচ করার সময় জাতিকে জানাতে হয়; এটা নিশ্চয় বড় ঘটনা; কিন্তু জাতিকে সম্পৃক্ত করেনি এতে, জাতির সায়েন্স ও টেকনোলোজীর লোকদের নিয়ে একটা কমিটি করে, সব সিদ্ধান্ত নেয়ার দরকার ছিল।

৪৫| ১০ ই মে, ২০১৮ বিকাল ৫:৫০

ভুয়া মফিজ বলেছেন: পড়ে মজা পেয়েছি। আপনি হাততালি কখন দিবেন? আপনার সাথে সাথে আমিও দিতে চাই ;)

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


দেখি, হোজ্জার গাধা কখন উড়ে!

৪৬| ১০ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৪

নূর আলম হিরণ বলেছেন: এটার রক্ষণাবেক্ষণ এর দায়িত্ব বেক্সিমকো পেয়েছে!

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



বেক্সিককোকে আমাদের ট্রেজারী ও দেশের টাকা চাপাবার মেশিনটা দিয়ে দিলে সরকারের কাজ কমে যেতো!

৪৭| ১০ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
আছি, ব্লগে আগের মত আসা সম্ভব হচ্ছে না।

আপনি কি খুব অসুস্থ? বিস্তারিত বলেন।

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:


সামান্য শারিরীক সমস্যা আছে, সবকিছু কন্ট্রোলের মাঝে আছে; ধন্যবাদ

৪৮| ১০ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বড় টাকা খরচ করার সময় জাতিকে জানাতে হয়; এটা নিশ্চয় বড় ঘটনা; কিন্তু জাতিকে সম্পৃক্ত করেনি এতে, জাতির সায়েন্স ও টেকনোলোজীর লোকদের নিয়ে একটা কমিটি করে, সব সিদ্ধান্ত নেয়ার দরকার ছিল।

সারপ্রাইজ দিবে জাতিকে, তাই কাউকে জানায় নি।

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


স্যাটেলাইটের সারপ্রাইজ বার্থ-ডে পার্টি? সেটাই এখন হচ্ছে ফ্লোরিডায়

৪৯| ১০ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: গরীব মানুষের জন্য ডাল ভাত আর শিক্ষা প্রয়োজন । বিনোদনের জন্য রেডিও-টিভি। এই সব স্যাটেলাইট ফ্যাটেলাইট আমাদের কি কাজে লাগবে।

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


ওয়ারলেস কম্যুনিকেশন, আাবহাওয়া, টেলি কম্যুনিকেশন, টিভি'র জন্য স্যাটেলাইট দরকার; এটার দিকে এগিয়ে যাবার জন্য ফিজিক্স ও ইন্জিনিয়ারিং'র লোকদের নিয়ে একটা সংস্হার সৃষ্টি করে, এই টেকনোলোজী শিখে, তারপর টাকা বিনিয়োগ করার দরকার ছিলো।

৫০| ১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

কলাবাগান১ বলেছেন: হা হা হা .। মানুষ হওয়ার কথা বললেন... মানুষ হয়েছি দেখেই বিদ্যুত বিহীন খাম্বা আর স্যাটেলাইটের পার্থক্য টা বুঝি...মানুষ হয়েছে বলেই যারা সাবমেরিন ক্যাবল বানান করতে পারে না আর যারা দুইটা সাবমেরিন ক্যাবলের সাথে দেশকে যুক্ত করে তাদের পার্থক্য টা বুঝতে পারি।

উপরে যে সমস্ত লোকজন এটা নিয়ে টিটকারী দিচ্ছেন তারা রাজাকার দের গাড়ীতে পতাকা উড়ার সময় কোন টিটকারী দেয় নাই কিন্তু পদ্মা সেতু নিজের টাকায় হচ্ছে সেটা নিয়ে ও টিটকারী দেয়....উনারা সেতু না হলেই খুশী...উনারা স্যাটেলাইট ভেংগে পড়লেই খুশী হবে...আসল উদ্দেশ্য হল ...

আর জনগন দের জানানোর জন্য কমিটি করতে বলছেন...প্রথমে ই মারপিট হবে কে কে কমিটিতে থাকবে...।তারপর মারপিট/নির্বাচন কে কমিটির চেয়ারম্যান হবে....তারপর কে টাকা-পয়সা লেনদেন করবে...এসব করতে করতে ই আসল কাজ কিছুই হয় না

সরকার তো ঠিকই লোকজনদের ট্রেনিং দিচ্ছে কেননা ৩ বছর পর এটার মেইনটেন্যান্স, পরিচালনা বাংলাদেশকেই করতে হবে...আপনি কি মনে করেন ৩ বছর পরে স্যাটেলাইট কে পরিত্যক্ত ঘোষনা করার পরিকল্পনা সরকারের????

১০ ই মে, ২০১৮ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


রাজাকারেরা বাংলাদেশের ক্ষমতায় যেতে পেরেছিল; কারণ, শেখ সাহেব দেশ চালাতে জানেননি; সেই সুযোগে মিলিটারী ক্ষমতা নিয়ে গিয়েছিল; উহা ছিল শেখ সাহেবের অযোগ্যতার কারণে। আজকে আওয়ামী লীগের অযোগ্যতার কারণে দেশে চাকুরী নেই, পড়ালেখা মানে প্রশ্নফাঁস; আবারো সমস্যা হবে।

৫১| ১০ ই মে, ২০১৮ রাত ৮:২১

অর্ধ চন্দ্র বলেছেন:

সফলতার কোন প্রশংসা করা বাঙালীদের মধ্যে নেই,তা নতুন নয়! আবার কর্ম শেষ হওয়ার পূর্বেই হযবরল সমালোচনা যেন এদের রক্তে মিশে আছে। বর্তমানে অনেক অনেক যুগান্তকারী অর্জন সরকার করেছে,যাহা করার পূর্বেই দারুন সব হাস্যকর বানী জাতি নিয়মিতভাবে গিলেছে! কিন্তু চমৎকার ভাবে সে সব সফলতার পর উহার জাতি আর কোন অমৃত বানি উপহার দেন নাই!! অপেক্ষায় রইলাম এবারো ঠিক তেমনটিই..

১০ ই মে, ২০১৮ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


১৭ কোটীর মাঝে যারা সফল, তাদের একজন আপনি! আপনার সমবয়স্ক (একই বছর জন্ম নেয়া) ৫/৭ লাখ সফল হননি।

৫২| ১১ ই মে, ২০১৮ রাত ১২:০৪

ফ্রিটক বলেছেন: আপনার লেখাটা কিছুটা খারাপ শোনালেও অমূলক নয়। গরিবের কাচ্চি খাওয়ার শখের মত।দেখা যাক কাচ্চি কি খাওয়া যায় না ফেলে দিতে হয়। আমাদের প্রধানমন্ত্রির হইছে ঘোড়া রোগ, তাই মাঝে মাঝে সুফিয়া ভাড়া করে নিয়ে এসে নিজের প্রশংসা শোনেন, পুরো দেশের সবকিছুর নাম বঙ্গবন্ধু হলে ভাল হয় ।

১১ ই মে, ২০১৮ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:


প্রধানমন্ত্রী দেশকে জমিদারী মনে করেছেন ।

৫৩| ১১ ই মে, ২০১৮ রাত ১:০২

সোহানী বলেছেন: হাহাহাহাহা হেলমেট নিয়ে গ্যালারীতে বসলাম হাততালি দিতে......................

দেশে কত পার্সেন্ট বেকার আছে এবং প্রতি বছর বের হচ্ছে আর তার অনুপাতে কতটা চাকরী সৃষ্টি হচ্ছে তার কি কোন উপাত্ত আছে? যে মেধাবী তরুনরা আজকে পাগলের মতো দেশ ছেড়ে চলে যাচ্ছে তাদেরকে ফিরিয়ে আনতে বা তাদেরকে ধরে রাখতে কি কোন উদ্যোগ নিয়েছে কোন কালের কোন সরকার, অতীতে বা বর্তমানে????????

লিখায় সুপার লাইক ও মন্তব্যে সুপার ডুপার লাইক :D

১১ ই মে, ২০১৮ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা নিশ্চয় "বেকারত্ব" বুঝবেন না; ভয়ংকর ইতিহাসে কারণে, উনি বাংগালী জাতির বড় চাকুরী করছেন ৩৭ বছর। উনি আবার এসব বিষয় না বুঝারই কথা; তবে, যারা উনার অধীনে কাজ করছে, ওগুলো সত্যই মারাঠা।

৫৪| ১১ ই মে, ২০১৮ রাত ১:৩৬

সোহানী বলেছেন: সত্যিই হতাশ লাগে গাজী ভাই। জীবনমুখী সমস্যাগুলোর দিকে চোখ না দিয়ে আজিব সব জিনিস নিয়ে আমরা ছুটছি। যে পরিকল্পনায় দেশের ভবিষ্যত নেই সেখানে ইনভেস্টমেন্ট কেন করি????? আর মাথামোটারা কল্পনায় যে আয় দেখাচ্ছে তা তলিয়ে যে দেখবে সেইতো ভাগ বাটোয়ারায় ব্যস্ত। যাহোক, এতো বড় বড় চিন্তা করার জন্য বড় বড় পয়সা দিয়ে পালা মাথা আছে, আমার মাথা না ঘাটালে ও চলবে. ;)

১১ ই মে, ২০১৮ ভোর ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


সরকারের যারা কাজ করছে, এরা ক্লাইভের লোকজন, এটাই আমার ধারণা

৫৫| ১১ ই মে, ২০১৮ রাত ১:৪৭

কলাবাগান১ বলেছেন: "যে পরিকল্পনায় দেশের ভবিষ্যত নেই সেখানে ইনভেস্টমেন্ট কেন করি?????" তাই ??? তাহলে দেশের ভবিষ্যত হল বিদ্যুত বিহীন খাম্বা???

দেশের ভবিষ্যত হল রগ কাটার মিথ্যা গুজব ছড়ানো

১১ ই মে, ২০১৮ ভোর ৪:০৭

চাঁদগাজী বলেছেন:


আপনারা এমন এক শ্রেণীর মানুষ, যাদের খাতায় ১৭ কোটী বাংগালী নেই।

৫৬| ১১ ই মে, ২০১৮ ভোর ৪:৫৮

এলিয়ানা সিম্পসন বলেছেন: Your negativity is becoming too much.

১১ ই মে, ২০১৮ ভোর ৫:২২

চাঁদগাজী বলেছেন:


ঢাকার রাস্তায় ৫/৬ বছরের শিশু ভিক্ষা করছে, ৭/৮ বছরের মেয়েরা গাড়ীর ফাঁকে ফাঁকে ফুল বিক্রয় করছে, ১০/১২ বছরের বাচ্চা টেম্পুতে কন্ডাক্টর; ওদের জন্য জাতির সম্পদ ব্যয় না করে, স্যাটেলাইট টেকনোলোজীতে কাউকে ট্রেনিং না দিয়ে আধা-বিলিয়ন ডলার বিনিয়োগের দরকার আমি বুঝতেছি না।

৫৭| ১১ ই মে, ২০১৮ ভোর ৫:০৯

শকুন দৃিষ্ট বলেছেন: তাও বালা যে এইবার বাঙ্গালী ৩ আজার কুটি দিয়া চেটেলাইটের মুক দ্যক্‌তে যাইতেসে(!)। কিচুদিন আগে আটাজার কুটি গেসে, বাঙ্গালী কিস্ সু পাইনি।

সেই হিসাবে হালিম প্রযোজনায় পিলাস।

গাঁজী আংখেলরে চেটেলাইট-ঘুড্ডির পাইলট করার জোর দাবি রাইক্য গেলাম ...

সোহানী বলেছেন: দেশে কত পার্সেন্ট বেকার আছে এবং প্রতি বছর বের হচ্ছে আর তার অনুপাতে কতটা চাকরী সৃষ্টি হচ্ছে তার কি কোন উপাত্ত আছে? যে মেধাবী তরুনরা আজকে পাগলের মতো দেশ ছেড়ে চলে যাচ্ছে তাদেরকে ফিরিয়ে আনতে বা তাদেরকে ধরে রাখতে কি কোন উদ্যোগ নিয়েছে কোন কালের কোন সরকার, অতীতে বা বর্তমানে????????

- হুনেন আফা ...

আগে পাবলিক ভুট দিয়া ন্যতা নিব্বাচন কইরা দূর্নীতির সুযোগ কইরা দিত, অহন ন্যতা নিজেই নিব্বাচিত হইয়া অ-কাম-কু-কাম (হেগো ভাষার সু-কাম) করে। আমনের লাহান এমুন সোন্দর চিন্তা করনের হেগো টাইম নাইক্কা - বুঝচেননি?

সো, নো হা-হুতাস, আহেন হগলে নিজের আখের গুছাই।

লিখায় সুপার লাইক

১১ ই মে, ২০১৮ ভোর ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবকে হত্যা করার পর, স্নো-পাউডারের বেগম জিয়াও ৩ বার বাংলাদেশ চালায়েছেন; সবকিছু যোগ হয়েছে।

৫৮| ১১ ই মে, ২০১৮ দুপুর ১২:০৯

স্যাটেলাইটখোর বলেছেন: রকেট না উড়ায় হাসিঠাৎার পোস্টটা করার জন্য রিকুয়েস্ট করছি। আপনার হাসি ঠাট্টা দেখতে কেমন কৌতুহোল হচ্ছে।

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



তাই? ব্লগারেরা আমার দিকে কামান তাক করবেন।

৫৯| ১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

নতুন বাঙ্গাল বলেছেন: আপানার দৃষ্টিভংগি এবং ভাবনার প্রতি শ্রদ্ধা রেখে বলী, কখনও কখনও কিছূ কাজ হয় যা জাতির সাহস ও স্বক্ষমতা সমন্ধে জানান দেয়ার জন্য। আপাত দৃষ্টিতে অপচয় মনে হলেও এতে মানুষের দেশ নিয়ে গর্বের খোড়াক হয়, যেমনটা পদ্মা সেতু। এটাও সেরকম , আমাদের প্রবাসি শ্রমিক, খেটে খাওয়া মানুষ গুলো তাদের স হকর্মি ভিনদেশিদের কাছে বুক ফুলিয়ে বলতে পারবে সেটাইবা কম কিসে। আপনি যানেন ১০ বছর আগেও অনেক কে বলতে শুনেছি ' দেশ স্বাধিন হয়ে কি লাভ হইছে?' এখন এই কথাটা কমই শুনি। বরং বহু শিক্ষিত /অশিক্ষিত লোক কে বলতে শুনি , সেই বাংলাদেশ আর নাই,.বিশ্বব্যাংক কে লাথি মেরে নিজেদের টাকায় সেতু করছি.।

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


নিজেদের টাকায় পদ্মাসেতু করায়, এই টাকাগুলো চুরি হয়নি; কিন্তু জাতির জন্য সঠিক হতো ০.৭৫ হারে ৩ বিলিয়ন ডলার ঋণ নেয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.