নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৫০০০ কোটী টাকা এখন আকাশে উড়ছে, টোকাইরা ঢাকার রাস্তায় ঘুমাচ্ছে!

১২ ই মে, ২০১৮ রাত ৩:৩১



বাংলাদেশে টেলিভিশনে যদি পুরো উৎক্ষপেণ দেখায়ে থাকে, কয়েক লাখ বা কোটী মানুষ হয়তো লাইভ দেখেছেন স্যাটেলাইট কিভাব উৎক্ষেপন করা হয়; এর আগে হয়তো কোটী কোটী বাংগালীর পক্ষে এভাবে বিস্তারিত উৎক্ষেপন দেখা সম্ভব হয়নি। ২/৪ মাস আগেও কয়েক কোটী বাংগালী হয়তো জানতেন না যে, তারা একটা স্যাটেলাইটের মালিক। বাংগালীরা আজকেই প্রথম, এবং হয়তো শেষবারের মতোই দেখলেন তাদের নিজের ৫০০০ কোটী টাকার স্যাটেলাইটকে; জীবনের এক বিশাল অভিজ্ঞতা।

শীঘ্রই সবাই ইহার সম্পর্কে ভুলে যাবেন; ইহা থেকে জাতি কোনভাবে উপকৃত হবে কিনা সেটা পরে বুঝা যাবে। তবে, মুলধন উঠে আসার সম্ভাবনা মোটেই নেই। যদি প্ল্যান করে, জাতির উন্নয়নের রোডম্যাপ আঁকা হয়, মনে হয় না, ৫০০০ কোটী টাকা এখন এই সেক্টরে খরচ করার মতো অবস্হানে আছে বাংলাদেশ। বাংলাদেশে এমন অনেক ভিক্ষুক আছে , যারা রাস্তায় ঘুমায়, কিন্তু তাদের কাছে অনেক দামী সেলুলার ফোন আছে; এসব ভিক্ষুকদের অনেকেই নিজেদের সন্তানদের খোঁজ খবর রাখে না , সন্তানদের পড়ালেখার প্ল্যান করে না; এরা মগজহীন মানুষ।

শেখ হাসিনা আজকে বাংলাদেশে প্রাইম মিনিষ্টার, মালয়েশিয়ায় মাহাথিরের ২য় দিন গেলো ক্ষমতায়। বাংলাদেশের আগামী ভোট অবধি ২ জনের কাজকর্ম দেখার সুযোগ পাবেন শিক্ষিত বাংগালীরা। আগামী ২/১ মাসের মাসে যা ঘটবে, তা'হলো, শেখ হাসিনার সরকার থেকে মাহাথিরের কাছে "অনুরোধ যাবে, বেশী করে বাংগালীকে মালয়েশিয়ার নেয়ার জন্য"। ১৯৯৬-২০০১ সালেও শেখ হাসিনা ও মাহাথির সমান্তরালভাবে ২ দেশে কাজ করে গেছেন; তখনও বাংগালীদেরকে মালয়েশিয়া যেতে হয়েছে; আজকে ১৭ বছর পর, আবারো ঠিকই শেখ হাসিনার অনুরোধ পাবেন মাহাথির, বেশী করে বাংগালী নিতে।

এইভাবে জাতি চলতে পারে না; জাতির শিক্ষার জন্য টাকা ব্যয় না করে, এই মহুর্তে অপ্রয়োজনীয় টেকনোলোজীতে এত টাকা খরচ করা; এটা ভালো সেলুলার ফোনের মালিক বাবা ভিক্ষুকের মত আচরণ।

এই ধরণের বিরাট পদক্ষেপ জাতিকে উৎসাহিত করতে পারতো, ঐক্যবদ্ধ করতে পারতো, যদি শুরু থেকে সরকার জাতির সাথে বসে এই ব্যাপারে একটা রোডম্যাপ করতো। এখন এটার উপর জাতির শিক্ষিত অংশ বিভক্ত হবে। তবে, জাতির অনেক শিক্ষিত মানুষও এই ৫০০০ কোটী টাকাকে সরকারী টাকা ভেবে নিজকে চিন্তামুক্ত রাখবে; এর ভালো দিক হলো, বেকুবী তাকে সাময়িকভাবে একটু শান্তিতে থাকতে দেবে।

মন্তব্য ১৬৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৬৮) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৮ রাত ৩:৫০

শহীদ আম্মার বলেছেন: শেখ হাসিনার এমন কি ঠেকা পরছে যে দেশের ভিক্ষুক টিক্ষুক এদের ভাত খাওয়ানোর। এরা কি যুদ্ধে গেছিলো? মুক্তিযুদ্ধে যাদের অবদান নেই তাদের প্রতি শেখ হাসিনার কোন দায়বদ্ধতা নেই। সুতরাং এসব নিয়ে ম্যাঁওপ্যাঁও করে লাভ নেই। ঘুড়ি উড়ছে কিনা ওট বলেন।

১২ ই মে, ২০১৮ রাত ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


যেই জেনারেশন যুদ্ধ করেছিলেন, তাঁদের ত্যাগ, কষ্ট, আশা ও স্বপ্ন কেহ অনুধাবন করতে পারেনি।

২| ১২ ই মে, ২০১৮ রাত ৩:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাংলাদেশের এখন অনেক টাকা। এক একটা মেগা প্রজেক্ট দেখলেই বোঝা যায়। তবে সামগ্রিকক দেশের উন্নয়ন হবে না এসব প্রজেক্টে...

১২ ই মে, ২০১৮ ভোর ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


১৯৮১-২০০৩ সালে অবধি মাহাথির মালয়েশিয়া চালায়েছে; একই সময়ে, এরশাদ ৯ বছর, বেগম জিয়া ৯ বছর, শেখ হাসিনা ৫ বছর দেশ চালায়েছে; পুরো সময়, লাখ লাখ বাংগালী বেকার মালয়েশিয়া গেছে কাজ করতে, মাহাথির লাখ লাখ বিদেশী শ্রমিক নিয়েছে। আগামী ৬ মাসও তাহাই ঘটবে।

সরকার বিনা প্ল্যানে, ব্যবসায়ীদের জন্য ব্যবসা খুলছে।

৩| ১২ ই মে, ২০১৮ ভোর ৪:০০

শহীদ আম্মার বলেছেন: @যেই জেনারেশন যুদ্ধ করেছিলেন, তাঁদের ত্যাগ, কষ্ট, আশা ও স্বপ্ন কেহ অনুধাবন করতে পারেনি।
এই দুঃখে বুঝি আপনি আমেরিকায় গিয়ে বসে আছেন?

১২ ই মে, ২০১৮ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


আমি পড়তে এসে আটকা পড়ে গিয়েছিলাম; আমি যাওয়া আসায় ছিলাম।
মুক্তিযোদ্ধাদের চাকুরী থেকে বাদ দেয়াকে মুক্তিযোদ্ধারা বুঝতে পারেননি; তাঁরা মনে করেছিলেন যে, যুদ্ধ শেষে বাড়ী চলে যাওয়াই নিয়ম। আমি চাকুরী হারানো নিয়ে আমি প্রতিবাদ করেছিলাম

৪| ১২ ই মে, ২০১৮ ভোর ৪:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুনলাম ভাসানী নভোথিয়েটারে নাকি এখন আর খালি গ্রহ, নক্ষত্র দেখানো হয় না, বঙ্গবন্ধুর ভাষণও দেখানো হয়...

১২ ই মে, ২০১৮ ভোর ৪:১৭

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবের ভাষণ আওয়ামী লীগের জন্য বড় ও একমাত্র ক্যাপিটেল; কারণ, আওয়ামী লীগের অন্য কেহ রাজনৈতিক বক্তৃতা দিতে জানেন না।

৫| ১২ ই মে, ২০১৮ ভোর ৪:২৫

সৈয়দ নূরুল ইসলাম বলেছেন: বিচার মানি তালগাছ আমার এর প্রতি উত্তরে চাঁদগাজী ভাই যে উত্তর দিলেন, যব্বির হাসি পাইলো! "শেখ সাহেবের ভাষণ আওয়ামী লীগের জন্য বড় ও একমাত্র ক্যাপিটেল; কারণ, আওয়ামী লীগের অন্য কেহ রাজনৈতিক বক্তৃতা দিতে জানেন না।"

১২ ই মে, ২০১৮ ভোর ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা যেসব রাজনৈতিক বক্তৃতা দেয়, জাপানের বানরেরা তার থেকে মুল্যবান বক্তৃতা দিতে পারবে।

৬| ১২ ই মে, ২০১৮ ভোর ৪:২৬

শহীদ আম্মার বলেছেন: আসলে আমাদের মুক্তিযুদ্ধ অনেক আগেই হাইজ্যাক হয়ে গিয়েছিলো । তাই আপনারা দায়িত্ব শেষে চাকুরী হারিয়েছিলেন।

১২ ই মে, ২০১৮ ভোর ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


তাজুদ্দিন সাহেব ছাত্রনেতা ছিলেন, বুদ্ধি এত কম ছিল, ভাবনার বাহিরে; কেহ বিনা-বেতনের ভলনটিয়ারদের চাকুরী খেয়ে বসে থাকে?

৭| ১২ ই মে, ২০১৮ ভোর ৪:৩২

পিকো মাইন্ড বলেছেন: গত মাসে বাংলাদেশের শীর্ষ স্থানীয় একটি সরকারী মেডিকেল কলেজের হাসপাতালে গিয়েছিলাম। দেখলাম হাসপাতালের দ্বিতীয় তলার বারান্দায় বিশ-ত্রিশজন ফ্লোরে শুয়ে আছে। ওয়ার্ডের ভিতর মেডিসিনের গন্ধে বমি এসে পরতেছিল। রোগীর লোকেরা নিজেরাই রোগীর টিবিয়া ওয়াশ করতেছিল । আর সরকার ব্যস্ত স্যাটেলাইট নিয়ে। এই কয়েক হাজার কোটি টাকা সরকারী হাসপাতালের পিছনে ব্যয় করলে অনেক ভাল হতো।

১২ ই মে, ২০১৮ ভোর ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


প্রেসিডেন্ট হাঁচি দিলে সিংগাপুর যায়, জার্মানী যায়, উনার সমান বয়স্ক লোকজন গ্রামে প্রোষ্টেট বড় হয়ে ক্যান্সারে মারা যায়; একদিন চেষ্টা করেছেন উনার সমবয়স্কদের জন্য একটা ফ্রি ডাক্তার দিতে? এরা কুপের ভেতর বাস করেন।

৮| ১২ ই মে, ২০১৮ ভোর ৪:৩৩

সৈয়দ নূরুল ইসলাম বলেছেন: বাঙালিরা রাজনীতিতে অদক্ষ

১২ ই মে, ২০১৮ ভোর ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


ঢাকা ইউনিভার্সিটির অনেক শিক্ষকের ২ মিনিট লাগবে, ১ বিলিয়নকে সংখ্যায় লিখতে; ওরা কিসের রাজনীতি করবে? রাজনীতি মানে পুরো জাতিকে বিশ্বের সমানে চালানো। আমাদের তোফায়েল সাহেব, মুহিত সাহেব নিজের পরিবারও ঠিক মতো চালাতে সক্ষম হবেন না, যদি সঠিক যোগ্যতা অনুসারে চাকুরী করেন।

৯| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:০২

সৈয়দ নূরুল ইসলাম বলেছেন: দুঃখজনক হলেও কথাটা সত্য। :(

১২ ই মে, ২০১৮ ভোর ৫:২২

চাঁদগাজী বলেছেন:


মাথাথির যখন দেশ চালায়েছেন, তখন একই সময়ে এরশাদ সাহেব, বেগম জিয়া ও শেখ হাসিনা দেশ চালায়েছে; ২ দেশ আজ কোথায়?

১০| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:১১

শহীদ আম্মার বলেছেন: মন্ত্রীত্ব না পাওয়ার বেদনায় যার চোখে পানি আসে তাকে ৬৯ এর গণঅভ্যুথ্থানের নায়ক মানতে কষ্ট হয়।

১২ ই মে, ২০১৮ ভোর ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


৬৯ এর গণ-অভ্যুথ্থানের নায়ক সাধারণ বাংগালীরা ও মওলানা ভাসানী

১১| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:২৭

সনেট কবি বলেছেন: ১১। মুক্তিযোদ্ধার চাকুরী হারানোর মধ্য দিয়ে যে দেশের যাত্রা শুরু সে দেশের বেকুবিতো ডালভাত।

১২ ই মে, ২০১৮ ভোর ৫:৩১

চাঁদগাজী বলেছেন:


৯ মাস বিনা খাবারে, বিনা বেতনে বিশ্বের কে যু্দ্ধ করেছেন?
-বাগগালীরা

এঁরা আরো ৯ বছর বিনা বেতনে্ কাজ করে, বাংগালীদের পোড়ানো ঘরবাড়ীকে বিল্ডিং করে দিতে পারতেন

১২| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:৩৬

সোহানী বলেছেন: সহমত...........

১১৩ বার পঠিত, ১১ টি মন্তব্যের পর কেউ লাইক বাটনে প্রেস করে নাই X(

১২ ই মে, ২০১৮ ভোর ৬:১২

চাঁদগাজী বলেছেন:


আপনি সাহসী মানবী।

১৩| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:৪০

তার ছিড়া আমি বলেছেন: আমি এক রকম বেকুবই। কেননা, সর্বপ্রথম আমি যখন ফেসবুক মারফত জানতে পারলাম, আজ রাত্রে বাংলাদেশের স্যাটেলাইট উৎক্ষেপন হবে। বিশ্বাস করুন আর নাই করুন, আমার মনের অজান্তেই মনে মনে দু'আ করে ফেলেছি, "এটি আমার এলাকায় যেন ভেঙ্গে না পড়ে।" পরে পুরো নিউজ পড়ে বুঝতে পারলাম, এটা বাংলাদেশে না এবং এটা বাংলাদেশী বিজ্ঞানীদের কাজও না। যাক আল্লাহ বাচাঁইলো।
এ পর্যন্ত যা জানলাম, তাতে বুঝলাম, "ভাত পায় না, চা খায়। হোনডা চালাই হাগতি যায়।" এই হলো আমাদের অবস্থা।

১২ ই মে, ২০১৮ ভোর ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



বানায়েছে ফ্রান্স, উড়ায়েছে আমেরিকা, বাংগালীরা হাতে তালি দিয়েছে।

১৪| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:৪৫

নাজ রিটার্নস বলেছেন: শেখ হাসিনা ১৬ কোটি বাঙ্গালী খাওয়াচ্ছে। এই স্যাটেলাইটকেও খাওয়াতে পারবো।

১২ ই মে, ২০১৮ ভোর ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


তা তিনি পারবেন, জীবনযাত্রার মান একই রকম আছে আজীবন।

১৫| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:৫১

শহীদ আম্মার বলেছেন: আপনাদের কষ্ট নাহলে আমার এখানে একটু ঢু মারেন।

স্বপ্ন হলো সত্যি, মহাকাশে বাংলাদেশ

১২ ই মে, ২০১৮ ভোর ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


কষ্টের কইছু নেই, প্রত্যেকের ষ্টাইল আছে, আইডিয়া আছে।

১৬| ১২ ই মে, ২০১৮ ভোর ৬:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বোঝা গেলো বাংলাদেশ সরকারের টাকা পয়সার মোটেও অভাব নাই - ৩/৪ হাজার কোটি টাকা তো কিছুই নয় (অর্থমন্ত্রী তো আগেই বলেই দিয়েছেন) | ক্ষমতাসীন নেতৃত্ব এবং আমলাদের ভাষ্যে এই টাকাপয়সা খরচের মূল উদ্দ্যেশ্য হলো এর মাধ্যমে আরো অধিক সাশ্রয় এবং বৈদেশিক মুদ্রা অর্জন | চমৎকার | এখন যদি সরকার মহোদয় কক্সবাজারকে একটি আন্তর্জাতিক মানের পর্যটন সিটিতে রূপান্তরিত করার জন্য আরো কয়েক হাজার কোটি টাকা খরচ করে অবকাঠামোর (বিমান বন্দর, রানওয়ে, রাস্তাঘাট, সৈকত, ইত্যাদি) উন্নয়ন করে মনোনিবেশ করেন তবে বাংলাদেশের বিপুল বৈদেশিক মুদ্রা অর্জনের আরেকটি খাতের সম্ভাবনা দেখা যেতে পারে | এর পূর্ব শর্ত হিসাবে কক্সবাজার জেলা প্রশাসন, পুলিশ, কাস্টম, সিভিল এভিয়েশন সহ সকল পর্যায়ে সৎ এবং দক্ষ কর্মকর্তাদের পোস্টিং দিয়ে পর্যটনের মডেল সিটি হিসাবে গড়ে তোলার আন্তরিকতার প্রদর্শনের সুযোগও কিন্তু এই ধনকুবের সরকারের আছে |

১২ ই মে, ২০১৮ ভোর ৬:১১

চাঁদগাজী বলেছেন:


মহাশুণ্যে বিনিয়োগ, শুণ্য রিটার্ণ।
কেহ মালয়েশিয়া গড়ছেন, কেহ কেহ বাংলাদেশ গড়ছেন। বাংগালীরা নতুন বউ ঘরে রেখে মালয়েশিয়া যাবেন কাজ করতে।

১৭| ১২ ই মে, ২০১৮ ভোর ৬:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল শ্রদ্ধেয় । আপনাকে তো আবার স্যর বলতে মানা আছে। মহাকাশে বাংলাদেশের পদচারণ দেখে মিশ্র প্রতিক্রিয়া দেখে আমনও পাচ্ছি আবার বেদনাও হচ্ছে। মন্তব্য, প্রতিমন্তব্যও পড়লাম। পোষ্টটটিকে যেন পরিপূর্ণতা দিল আপনার সুন্দর মন্তব্যগুলি। একটি উন্ময়নশীল দেশ আজ না হলেও দুদিন পরে হলেও মহাকাশের ভাননা ভাবতো। বরং দুবছর আগে যে ভাবেনি এমন নয়। আজ যন্ত্রনির্ভরতার যুগে ভাড়া করা বিদেশী স্যাটেলাইটের হাত থেকে মুক্তি পেতে এহেন উদ্যোগ নিঃসন্দেহে সাধুবাদ যোগ্য
।দেশের চলমান হাজার সমস্যা আছে মানছি, তাই বলে দিনের পর দিন বিদেশী নির্ভরতাও বোধহয় কাম্য নয়।

আর ছবিটা আমার ভীষণ ভালো লেগেছে। গাঁধার পিঠে বিড়ালের নির্ভাবনা যাত্রা । হা হা হা..... তবে যদি এ যাত্রা সত্যিই একদিন সাফল্য পায় তখন কিন্তু ঢোক গিলতে বাধ্য হবেন। আজ বরল যাই, গতকাল দেখলাম মন্ডল ভাই আমরা যারা আপনার পিছন ম্যাঁওপ্যাঁও করি বেশ বকা দিয়েছে। পালাই এখুনি।

১২ ই মে, ২০১৮ ভোর ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


লাখ লাখ বেকার রাতের আকাশের দিকে তাকিয়ে পুলকিত হবেন, তাঁরা কমপক্ষে দুর আকাশের একটা স্যাটালাইটের মালিক।

১৮| ১২ ই মে, ২০১৮ ভোর ৬:৩৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজী বলেছেন "মহাশুণ্যে বিনিয়োগ, শুণ্য রিটার্ণ।"

বিলিওনিয়াররা কখনো কখনো রিটার্নের চিন্তা না করেও খরচ করে বসে | অনেক বিলিওনিয়ার সমাজে তার স্ট্যাটাস বাড়বে মনে করে অতি সুন্দরী নায়িকা অথবা মডেলকে বিয়ের বিনিয়োগ করে এবং বছর না গড়াতেই বিলিয়ন ডলারের ডিভোর্সের খরচের নেগেটিভ রিটার্নের ঝুঁকিতে পড়ে | সেই তুলনায় তিন হাজার কোটি দিয়ে এরকম গ্ল্যামারাস স্যাটেলাইটকে বিবাহের ঝুঁকি তো কিছুই নয় | ;)

১২ ই মে, ২০১৮ সকাল ৮:১১

চাঁদগাজী বলেছেন:



আমরা হাতে তাৈ দিচ্ছি, বেক্সিমকো ও খুলনা পাওয়ার স্যাটেলাইটে ঠিকই টাকার গাছ লাগায়ে দিয়েছে।

১৯| ১২ ই মে, ২০১৮ ভোর ৬:৩৮

কলাবাগান১ বলেছেন: উপরের লোকজন যারা আপনার পক্ষে কমেন্ট করছে, ১৯৭১ সনে আপনাকে হাতের কাছে পেলে আপনাকে এখন আর ব্লগ লিখতে হত না...পায়ের রগ কেটে ছেড়ে দিত...যেমন ব্লগে সাহসী মানবী আছে...

১২ ই মে, ২০১৮ সকাল ৮:০৭

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালে সাধরণ মানুষের যে স্বপ্ন ছিল, আওয়ামী লীগের স্বপ্ন সেটা ছিলো না।

রাজাকারেরা পরাজিত হয়েছে, আওয়ামী লীগ জয়ী হয়ে শাসকে পরিণত হয়েছে, জনসাধারণ দর্শকে পরিণত হয়েছেন।

২০| ১২ ই মে, ২০১৮ ভোর ৬:৪৬

কলাবাগান১ বলেছেন: শহীদ আম্মার..স্বামী বিশুদ্ধানন্দ আপানাদের চিন্তা খরচ নিয়ে না...সেটা না বললেও চলে....

দোয়া করেন যেন অরবিট থেকে পড়ে যায়...দেখবেন যেন পড়ে আপনাদের খাম্বা না ভেংগে পড়ে

২১| ১২ ই মে, ২০১৮ সকাল ৭:০৫

সোহানী বলেছেন: আচ্ছা এ কলাবাগান সাহেবের সমস্যাটা কোথায়? হাঁ জানি কোথায় সমস্যা তাই পাগলকে সাকোঁ নাড়াতে বলি না ;)

আহারে প্রফেসার সাহাব কোথাও কুল না পেয়ে এখন গাজী ভাই এর পোস্টই ভরসা...........হাহাহাহাহাহা =p~ =p~ বেচারা....

কলাবাগান১ বলেছেন: নানান দেশের ছেলেমেয়েদের কে বিশ্ববিদ্যালয়ে পড়াই...আমার নিজের ল্যাব থেকে পিএইচডি ডিগ্রী নিয়ে পাশ করে বের হচ্ছে নানান দেশের ছেলেমেয়ে...

১২ ই মে, ২০১৮ সকাল ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


উনি মনে হচ্ছে, সেসব বাংগালী পরিবার মোটামুটি সব পেয়েছে, সেই শ্রেণীর। ১১/১২ বছরের ১১ লাখ মেয়ে গত ১০ বছরে যে বুয়া হয়েছে তা বুঝে না; এরা মনে করে যে, কিছু মেয়েকে বুয়া হতে হবে বাকীদের জন্য।

ড: কামালের এক মেয়ে, উহাকে ব্যারিষ্টার করার জন্য ৯টি মেয়েকে উনার বাসায় কাজ করতে হয়েছে; এখন ড: কামালের মেয়ে মিলিয়ন ডলার আয় করে, ঐ ৯ মেয়ে বুয়া। কিন্তু ড: কামাল মনে করেন যে, এটাই জীবন।

২২| ১২ ই মে, ২০১৮ সকাল ৭:০৯

এলিয়ানা সিম্পসন বলেছেন: আপনি কি চেয়েছিলেন? ফেইলিওর?

১২ ই মে, ২০১৮ সকাল ৮:১২

চাঁদগাজী বলেছেন:


না, এ্ত টাকা বিনিয়োগ করা ঠিক হয়নি।

২৩| ১২ ই মে, ২০১৮ সকাল ৭:২২

চায়নাবুড়া১৮ বলেছেন: সমুদ্র বীজয়ের পর এবার আকাশ, বীজয় পরাধীনতা কমে আসছে ভাবতে ভালই লাগছে...।

১২ ই মে, ২০১৮ সকাল ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং করতে পারছেন, সামনে ব্যান্ড-ওয়াইথ বাড়বে; সাথে সাথে টোকাইদের সংখ্যা বাড়বে।

২৪| ১২ ই মে, ২০১৮ সকাল ৮:১৮

কলাবাগান১ বলেছেন: আমার আবার কনভার্টবেল গাড়ী আছে, উপর থেকে ময়লা পড়ে ...জামাতি/রাজাকার রা না থাকলে পৃথিবী টা অনেক সুন্দর হত ...মিথ্যা রগ কাটার প্রপাগান্ডা শুনতে হত না

১২ ই মে, ২০১৮ সকাল ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



জামাতীরা জাতির ভয়ংকর খারাপ করেছে, মানুষ মেরেছে, গণহত্যা চালায়েছে; ওদেরকে সবাই চেনে।

কিন্তু আওয়ামী লীগ নেতৃত্বের নামে সাধরণ মানুষের সুযোগ কেড়ে নিয়েছে।

২৫| ১২ ই মে, ২০১৮ সকাল ৮:২৮

অক্পটে বলেছেন: ব্যবসায়িদের এখন পোয়াবাড়ো। নতুন দ্বার উন্মোচিত হল কোন এক শ্রেণীর জন্য। আগেই তারা টাকার পাহাড় গড়েছিল এখন টাকার সু-উচ্চ শৃঙ্গ তৈরী করবে। তবে আমরা কি পাব জানিনা। কম খরচে রুরাল এরিয়ায় ব্রডব্যান্ড পাওয়া কি সম্ভব এর দ্বারা?

১২ ই মে, ২০১৮ সকাল ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


চালু হোক, তখন বুঝা যাবে মানুষ কি পায়, সরকার কি পায়; কিন্তু বেক্সিমকো ও খুলনা পাওয়ারের টাকা আসতে থাকবে, তারা মেইটেনান্স ও অপারেশন কন্ট্রাক্ট পেয়েছে

২৬| ১২ ই মে, ২০১৮ সকাল ৮:৩৬

অক্পটে বলেছেন: "মহাশুণ্যে বিনিয়োগ, শুণ্য রিটার্ণ।
কেহ মালয়েশিয়া গড়ছেন, কেহ কেহ বাংলাদেশ গড়ছেন। বাংগালীরা নতুন বউ ঘরে রেখে মালয়েশিয়া যাবেন কাজ করতে।"


স্যলুট! সত্য এবং সুন্দর মন্তব্যের জন্য।

১২ ই মে, ২০১৮ সকাল ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


এই সমস্যাগুলো আমাদেরকে কষ্ট দিচ্ছে' বসুন্ধরার মালিক, বেক্সিমকোর মালিকেরা এগুলোর মধ্য দিয়ে যায়নি; ইনু ও মতিয়া এগুলোর মধ্য দিয়ে যায়নি।

২৭| ১২ ই মে, ২০১৮ সকাল ৮:৩৭

সোহাগ তানভীর সাকিব বলেছেন: নিজস্ব স্যাটেলাইট সত্যি গর্বের বিষয়। তবে আমাদের দেশের সার্বিক বিবেচনায় এখন-ই ঋণ করে স্যাটেলাইটের মালিক হওয়ার প্রয়োজন ছিল না।

১২ ই মে, ২০১৮ সকাল ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


সবকিছুর সময় আছে, ১৭ লাখ শিশু স্কুলে না গিয়ে, কাজ করে পরিবার চালায়; আমাদের সম্পদ ওখানে ব্যয় করার কথা ছিলো।

২৮| ১২ ই মে, ২০১৮ সকাল ৮:৫২

কানিজ রিনা বলেছেন: সরকারী সব খাতগুল সারা বছর লসের
ব্যায়ভার বহন করে। দেশের হাজার হাজার
কোটি টাকা পাচার হ্যাকার হচ্ছে। না হয়
বাংলার আকাশে স্যাটেলাইট লসের ব্যায়
গুনবে তবুও আমাদের স্যাটেলাইট এই আনন্দ
খুশি আমরা বাঙালী বোকার জাতী।
আমাদের জাতী এদেশ স্বাধীন করেছে কিছু
না পাইলেও স্বাধীনতা এনেছিল সেই অহংকার
চিরকাল থাকবে। খেতের ফসল ফলাতে
সারফাস জন দিয়ে লস গুনেও আমরা ফসল
ঘরে তুলি এই আনন্দ।
দেশের মেধাবিরা বিদেশে পিএইসডি করে
দেশে চাকুরী পায়না বিদেশে থেকে কর্ম
করে, তবুও আনন্দ বুকের ধন পিএসডি
করেছে। চাঁদগাজী কি বলেন? ইহা কি মিথ্যা।
আমাদের নিজেদের স্যাটেলাইট লস হলেও
আমাদের। সরকার ভোটের আগে দেশের
রাস্তাঘাটের দিকে দ্রব্যমুল্যের দিকে নজর
দিবে বলে আশা রাখি সেইসাথে আইনের
সুস্থতা নিজের দলের দূর্নীতি গ্রস্তদের তালিকা
তৈরি করে বিচারের আওতায় আনা মাদক
ব্যাবসা নিয়ন্ত্রন সহ দেশের জনগনের দুর্দশা
লাঘবে কাজ করার প্রতিশ্রুতি সরকার এগিয়ে
আসবে আশা করি। ধন্যবাদ

১২ ই মে, ২০১৮ সকাল ৯:২৪

চাঁদগাজী বলেছেন:



আপনার আনন্দ আমিও শেয়ার করতে চাই; আপনার মেয়ে পিএইচডি করছেন, মেয়ের সাফল্য কামনা করছি।

এইবার ভাবেন, আপনার সময় বয়সী কত হাজার মহিলার মেয়েরা বুয়া ও চাকরাণীর কাজ করছে; ওরা কেন বুয়া হলো, চাকরাণী একবার ভেবেছেন?

২৯| ১২ ই মে, ২০১৮ সকাল ৯:০১

আকিব হাসান জাভেদ বলেছেন: স্যাটেলাইট দিয়ে বাংলাদেশের চোর , ডাকাতদের ছবি তোলে পুলিশের কাছে পাঠানো সম্ভব কি ? যেমনটা শেয়ার বাজার কেলেঙ্কারীদের , আমার এখনো ৩ লাখ টা বাকি আছে তাদের কাছে । না হয় এ স্যাটেলাইটকে মানি না। স্যাটেলাইট দিয়ে ছবি তোললে রেজুলেশন কত হবে এর কোন আইডিয়া পাওয়া যাবে কি।

১২ ই মে, ২০১৮ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:


যারা শেয়ার বাজার ডাকাতী করেছে, তাদের ২ জন স্যাটেলাইটের মেইটেন্যান্স কন্ট্রাক্ট পেয়েছে।

৩০| ১২ ই মে, ২০১৮ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে সবচেয়ে বেশি হয় লুটপাত স্পেশাল খাত গুলোতে।
যেমন ধরুন,
১। একটি বাড়ি একটি খামার
২। পল্লী সঞ্চিয় ব্যাংক
৩। নিরাপদ খাদ্য
৪। পল্লী দারিদ্য বিমোচন
৫। বি আর ডি
৬। জীবন বীমা
এরকম বলতে শুরু করলে আর শেষ হবে না।

১২ ই মে, ২০১৮ সকাল ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


এগুলোন গজনীর সুলতান মাহমুদের সোমনাথ মন্দির প্রজেক্ট।

একা ফারমার ব্যাংক কত জনকে কোটীপতি বানালো? ড: মহীউদ্দিন আলমগীর ব্যাংকের টাকা বস্তায় ভরে বাড়ী নিয়ে গেছে; এখন সরকারী ব্যাংকগুলো ওদের ঋণ কিনবে।

৩১| ১২ ই মে, ২০১৮ সকাল ৯:৩১

সেলিম আনোয়ার বলেছেন: আউল বাউল গানের দেশে অনন্ত জলিল আসলরে। ;)

১২ ই মে, ২০১৮ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


অনন্ত জলিলের ব্যাপারে আমার তেমন ধারণা নেই; অভিনয় করতো জানি; পরের কাহিনী কি, কি জন্য প্রসিদ্ধ?

৩২| ১২ ই মে, ২০১৮ সকাল ৯:৫৩

কানিজ রিনা বলেছেন: চাঁদগাজী আমরা নারীরা নিজের সংশারে
বুয়া চাকরানীর কাজ করি আমাদের মুল্যায়ন
হয়না শুধু নাম পাই সংশারে আমরা কতৃ।
বুয়ারা মাস শেষে বেতন পায় ওদের কাজের
মুল্য পায় কমবেশী। কিছু সময় ওরা গৃহকতৃ
দ্বারা নির্যাতিত হয় ঠিকই কখনও বিচারও
পায়। কিন্তু গৃহ কতৃ নির্যাতিতরা বিচার কই
পায় দিন শেষে খাওয়া পড়ার খুটা শুনতে
হয়। এই যেমন আমি এতটা অবদান সংশারে
স্বামীর পিছনে সন্তানের পিছনে করেছি তবুও
খাওয়া পড়ার খুটা শুনতে হয়েছে নির্মম
অত্যাচার সয়েও মুখফুটে বলিনাই বিচার চাই
নাই শুধু সন্তানরা বড় হবে বলে।
প্রতিটা সংশারে নারীর কর্মের মুল্যায়ন নাই।
বুয়ারা বাসায় বাসায় কাজ করে স্বামীর মুখে
খাবার তুলে দিয়েও স্বামীর মন পায়না
নির্যাতনের শিকার হয়। আজ মেয়ে শিক্ষগত
যোগ্যতা নিয়েও একজন ভাল ছেলের হাতে
তুলে দিতে পারব কিনা সেই চিন্তায় বিভোর
থাকি। এবার বলুন আমরা সংশারেই বুয়া।
তবুও সন্তান সুখের কামনা সমস্ত অন্যায়
মুখ বুজে সয্য করি।

১২ ই মে, ২০১৮ সকাল ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:



আপনার অভিযোগগুলো ঠিক আছে; আমি এই ব্যাপারে উদাহরণ দিইনি। বুয়ারা শিক্ষা না থাকার পরও ভালো আয় করছে আজকাল; কিন্তু কোন মেয়ে "জীবনে বুয়া হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিল কিনা, কিংবা স্বেচ্ছায় বুয়া হতে চেয়েছিল কিনা"?

৩৩| ১২ ই মে, ২০১৮ সকাল ১০:২০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ফিগারটা ৫০০০ কোটি নাযে যেটা আপনি অবশ্যই জানেন।

বাংলাদেশ মহাশুন্যে গবেষণাকর্ম শুরু করেনি এটাও আপনি ভালকরেই জানেন।

কখগঘ এর মত করে একটু বুঝাই -
আমরা এতদিন পাবলিক ট্রান্সপোর্টে চলতাম। যেহেতু আর্থিক সক্ষমতা হয়েছে তাই সামাজিক স্ট্যাটাস ও কস্ট কমানোর জন্য এবং নিজের ইচ্ছামত গাড়ী চালানোর ইচ্ছাথেকে নিজস্ব স্যাটেলাইট পাঠালাম। এতে কি এমন মহাভারত অশুদ্ধ হয়ে গেলো বুঝলাম না। আমি ফাইন্যান্স সেক্টরের মানুষ এবং ভালকরেই জানি বছরে আমাদের কিপরিমান অর্থ অনর্থে রুপান্তরিত হয়, সেখানে এই এমাউন্ট বড় কিছু নয়। পারফেক্টলি হ্যান্ডেল করতে পারলে বিনিয়োগ উঠে এসে লাভজনকও হবার যথেষ্ট সম্ভাবনা আছে। কিন্তু অাপনাদের মত বেশীবুদ্ধিমানরা চাচ্ছেন এটা যেনো ব্যর্থ প্রজেক্ট হয়। খুবই দু:খজনক। পাকিমনারা এটা চায়, সেটা অামি জানি ও উপেক্ষা করি। কিন্তু অাপনি এরকম করে কাদেরকে খুশি করছেন ?

একটা কান্ট্রির যখনই আর্থিক উন্নয়ন ঘটতে থাকে তখন কিছু অপ্রয়োজনীয় ও বাহুল্য খরচ হয়, এবং এটা অর্থের সমাগমের কারনেই হয়। এটা বাইপ্রোডাক্ট। তবে এটা ঠিক আর্থিক উন্নয়ন যেনো সমাজের সর্বস্তরে কমবেশী সমান হয় তা ঠিক করতে হবে। যার যার জায়গাথেকে সেই চেষ্টা করতে হবে।

হুমায়ুন আজাদ বলেছিলেন, জনপ্রিয়তা হচ্ছে নেমে যাবার সিঁড়ি। আপনি সেপথে হাঁটছেন। আপনি অনেক জ্ঞানী মানুষ তাই আপনাকে একথাগুলি বললাম। যদি বেকুব ভাবতাম কিছুই বলতাম না।

আরেকটা কথা, শিক্ষায় আমরা কাংখিত সফলতা পাইনি ঠিক, তবে একেবারে কিছুই হয়নি এটা যারা বলে তাদেকে মুর্খ বলতেও কষ্ট হয়। আমাদের আরো বিনিয়োগ দরকার শিক্ষায় ও স্বাস্থ্যতে। তাই বলে বাকী সব বন্ধ করে দিতে হবে যারা বলে তাদের চিন্তার দৈণতা কষ্ট দেয়। একটা কথা বলি এই স্পিডে চলতে পারলেও বাংলাদেশ নেক্সট ২০ বছরে অন্যউচ্চতায় পৌঁছাবে। ভাল থাকবেন নিরন্তর............

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:


৩০০০ কোটী ক্যাশ, ২০০০ কোটী ঋণ; মেইনটেনান্সে আরও ৩০০০ কোটী যোগ হবে ১০ বছরে।

আপনি ও আপনার সমকক্ষদের শুধু হিসেব করলে হিসেব, উহা মালয়েশিয়া থেকে ভালো আছে; টোকাই, বুয়া, বেকারদের ধরা হলে, ইহা আসল বাংলাদেশ।

৩৪| ১২ ই মে, ২০১৮ সকাল ১০:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার সত্যিই বড় দুঃখ হয় আপনাকে নিয়ে!
কোন কিছুইকি আপনি পজিটিভলি নিতে পারেন না।
যুদ্ধে গিয়েছিলেন, যুদ্ধ জয় করেছেন, একটা স্বাধীন
পতাকা পেয়েছি। কিন্তু আপনার মনেবাসনা পূর্ণ হয়নাই
বিধায় আপনার এত মর্মপীড়া। নিজের দেশ ছেড়ে ভিনদেশে
তৃতীয় শ্রেণির কাতারে থেকে কুৎসা রটাচ্ছেন বাংলাদেশের গর্বিত
অর্জনের। গতকাল টেকনক্যাল কারণে বঙ্গবন্ধু-১ আকাশে উড়তে পারেনাই
বলে উপহাস করে একখান পোস্ট দিলেন। কি কারনে উড়তে পারেনি তার
ব্যাখ্যা জানেন না! অথচ যখন সেটি সফল ভাবে কক্ষপতে পৌছালো তখন শুরু
করলেন অন্য ম্যাওপ্যাও!! আসলে আপনি এক চক্ষুবিশিষ্ট দেবতা নয়তো সয়তান!
এক চক্ষু দোষ গুণ সমানে দেখতে পায়না, হয় ভালোটাই দেখে নয়তা মন্দটা।
আপনি আসলে কোনটি, দেবতা না সয়তান !! আপনি আসলে কোন দলের ?

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমি বিখ্যাত কেহ নই, এবং এখনো মরিনি; আপনি কি ১ম মৃত্যু বার্ষিকীতে "ফুলেল শুভেচ্ছা" জানাতে চাচ্ছেন?

৩৫| ১২ ই মে, ২০১৮ সকাল ১১:০৬

হাসান মাহবুব বলেছেন: যা সম্পর্কে আপনার জানা নেই, সে সম্পর্কেও মাতবরি ফলাতে হবে?

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:


আপনার অনেক কিছু জানা আছে, সেজন্য বলার কিছু নেই।
সায়েন্স বক্সের পপুলারিটি কেমন? বুয়ারা কিনছেন?

৩৬| ১২ ই মে, ২০১৮ সকাল ১১:১২

খালেদা শাম্মী বলেছেন: সাময়িক বেকুবিতে শান্তি। সত্যিই ব্যাপারটা যেন তাই।

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


বেকুবেরা মনে করে, সরকার নিজের টাকা খরচ করে, মুহিত নিজের নামে বিশ্ব ব্যাংক থেকে ঋণ নেয়!

৩৭| ১২ ই মে, ২০১৮ সকাল ১১:১৮

আকতার আর হোসাইন বলেছেন: আমার কথাও তাই.... আমি দেশমাতৃকার উন্নতি চাই, তবে সবার আগে উন্নতি চাই দেশের মানুষের...

দেখি দৃষ্টিভঙ্গিরর পরিবর্তন হয় কিনা...


নিজান উদ্দিন মন্ডল ভাই এর মন্তব্যের অপেক্ষায় আছি...

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪২

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনায় লজিক আছে। নিজাম সাহেবের মন্তব্যে বাংলাদেশের ভুল বিনয়োগের লজিক বদলাবে না।

৩৮| ১২ ই মে, ২০১৮ সকাল ১১:৩২

ইনাম আহমদ বলেছেন: Homelessness in the United States- Wikipedia
America's homeless population rises for the first time since the Great Recession - 6 Dec 2017
আমি ব্লগিং করছি অল্প কিছুদিন। আপনাকে জাতির কোনও অর্জন নিয়ে ইতিবাচক পোস্ট দিতে দেখিনি।
টোকাই শ্রেণীর লোকেরা রাস্তাতেই ঘুমোবে। এবং দেশের যতই উন্নতি হোক না কেন দেশের টোকাই সমস্যা থাকবেই। এটা বাংলাদেশের জন্য নয় সব দেশের জন্য সত্য। এই টোকাই দাদু কোন দেশের জানেন? বিশ্বের সবচেয়ে শক্তিধর অর্থনীতির দেশের (PPP সূচকে বর্তমানে দ্বিতীয়)।

এটা সেই শক্তিধর দেশের গৃহহীনদের চিত্র। এবং আমি অন্যান্য আরও দেশের উদাহরণ দিতে পারি। খারাপটা নিয়ে খালি আলোচনা করে মিথ্যা হতাশা ছড়াবেন না। ১৭৭৬ সালে স্বাধীন একটি দেশের, যার মোট ২৮২ টি স্যাটেলাইট আকাশে আছে তাদের তুলনায় তাদের দেশের আপেক্ষিক অবস্থা চিন্তা করুন।
আমাদের জাতিগত সমস্যা হতাশা। ১৯৬৯-এ যখন অ্যাপোলো-১১ চাঁদে যাচ্ছিলো, সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র আনন্দে উদযাপন করছিলো। আর আমরা?
জাতিকে উন্নতির দিকে ঠেলতে না পারেন, হতাশার দিকে ঠেলবেন না।

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা আনতে গিয়ে ৩০ লাখ মানুষ প্রাণ দেয়নি। আমেরিকায় হোমলেস শুরু হয়েছে ১৯২৯ সালে, স্বাধীন হওয়ার ১৫০ বছর পর; তবে ওদের জন্য সেলটার আছে, যে যেতে চাইবে, তাকে এসে নিয়ে যাবে।

৩৯| ১২ ই মে, ২০১৮ সকাল ১১:৫৩

ধ্রুবক আলো বলেছেন: গাজী ভাই, আপনার কথা ১০০% যৌক্তিক কিন্তু দেশের মানুষ, জাতি এগুল বুঝবে না। আপনি এখন চেতনা বিরোধী ট্যাগ খেয়ে যাবেন।
আজকে একজন বলছে যে সে এখন স্যাটেলাইটের মালিক, চালের কেজি প্রতিদিন দাম বৃদ্ধি পাচ্ছে সেটা তার মাথায় ঢুকছে না। নুন্যতম শিক্ষা ব্যবস্থা এখনও জোরদার করা হয়নি, দেশে শিক্ষিত বেকারের সংখ্যা ২৬ লাখ।
কি আর বলবো!

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:০৪

চাঁদগাজী বলেছেন:


মানহীন শিক্ষায় শিক্ষিত লোক ও অশিক্ষিত লোক মোটামুটি সমান লেভেলের; যারা নিজকে স্যাটেলাইটের মালিক ভাবছে, তারা মালিকানার দিক থেকে ঠিক আছে, সেই ধরণের মালিকানা একজন টোকাইরও আছে; কিন্তু টোকাইর থাকার যায়গা নেই, স্কুলে যায় না, হয়তো মা-বাবাও নেই; কিন্তু আকাশে একটা স্যাটেলাইটের ১৭ কোটী ভাগের ১ ভাগ ওর।

৪০| ১২ ই মে, ২০১৮ দুপুর ১২:০৪

হাসান মাহবুব বলেছেন: আমাদের সায়েন্স বক্স বুয়ারা কখনই কিনবে না। কারণ তারা এটা এ্যাফোর্ড করতে পারবে না। এটার টিজি মধ্যবিত্ত থেকে উচ্চতররা। তবে আমাদের সিএসআর এ নিম্নবিত্তদের জন্যে ফান্ড আছে। একটা স্কুল আছে।
স্যাটেলাইটের সুফল কিন্তু বুয়ারাও পাবে। সবাই পাবে। এইটা জাস্ট হাই স্পিড ইন্টারনেট, টিভির অনুষ্ঠান সম্প্রচারে সুবিধা এতটুকুতে সীমাবদ্ধ না। এতে গবেষণার সুযোগ সুবিধা বৃদ্ধি পাবে। এর সুফল আমরা নিতে না পারলে তার দোষ স্যাটেলাইটের না।
বাই দ্যা ওয়ে, আপনি নিজেই প্রোফাইলে এইডা লিখছেন-
আমাদের সায়েন্স বক্স বুয়ারা কখনই কিনবে না। কারণ তারা এটা এ্যাফোর্ড করতে পারবে না। এটার টিজি মধ্যবিত্ত থেকে উচ্চতররা। তবে আমাদের সিএসআর এ নিম্নবিত্তদের জন্যে ফান্ড আছে। একটা স্কুল আছে।
স্যাটেলাইটের সুফল কিন্তু বুয়ারাও পাবে। সবাই পাবে। এইটা জাস্ট হাই স্পিড ইন্টারনেট, টিভির অনুষ্ঠান সম্প্রচারে সুবিধা এতটুকুতে সীমাবদ্ধ না। এতে গবেষণার সুযোগ সুবিধা বৃদ্ধি পাবে। এর সুফল আমরা নিতে না পারলে তার দোষ স্যাটেলাইটের না।
বাই দ্যা ওয়ে, আপনি নিজেই প্রোফাইলে এইডা লিখছেন-

এখন আবার বলতেছেন অপ্রয়োজনীয় টেকনোলজি দরকার নাই।
প্রয়োজনীয় টেকনোলজি কাকে বলে জনাব?
আর টোকাইদের প্রতি এত দরদ উথালায়া উঠতাছে আপনি নিজে কিন্তু টেকনোলজির ব্যবহারটাই বেশি করেন, টোকাইদের জন্যে জনহিতকর কিছু করেন বইলা জানি না।
এইসব বই থেকে টুকে নেয়া জ্বালাময়ী কথা বলা বাদ দেন।

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:১০

চাঁদগাজী বলেছেন:


বুয়ারা স্যাটেলাইট পাবে, ওরা টেলেভিশন দেখবে, কিন্তু স্যাটেলাইট আকাশে উড়ার পরদিন থেকে তো "ব্লগিং" শুরু করবে না; আপনি টেলিভিশন দেখবেন, ব্লগিংও চালিয়ে যাবেন; বুয়া সব সময়ই আপনার থেকে কম পাচ্ছে; স্যাটেলাইটের আগে, ও পরে।

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


আমার প্রোফাইলে শিক্ষা ও টেকনোলোজীর কথা আছে; শিক্ষা ও টেকনোলজীতে সবার সমান অধিকার থাকা তো লজিক্যাল; সময়ের কারণে, ৫০০০ কোটীর স্যাটেলাইট থেকে সব নাগরিক সমানভাবে উপকৃত হবে না; সালমান রহমান ও বেক্সিমকো সবচেয়ে বেশী লাভবান হবে, টোকাই কোনভাবেই লাভবান হবে না।

৪১| ১২ ই মে, ২০১৮ দুপুর ১২:১৪

হাসান মাহবুব বলেছেন: বুয়া এবং টোকাইদের জন্যে যেই মন্ত্রনালয়ের কাজ করার কথা, তাদের কাছে আপনার অনুযোগ জানান। তথ্য এবং প্রযুক্তি মন্ত্রনালয় তো তাদের যেটা করার কথা তাই করবে, তাই না? তারা তো বুয়া মন্ত্রনালয় থেকে টাকা কেড়ে নিয়ে স্যাটেলাইট বানাচ্ছে না।
আরেকটা কথা, ৫০০০ কোটি টাকার কথা কেন বলছেন? আমি যদ্দুর জানি ২৭০০্ কোটি টাকা খরচ হয়েছে। আর এর একটা বড় অংশ বৈদেশিক সাহায্য থেকে প্রাপ্ত। বাংলাদেশের খরচ হয়েছে সম্ভবত ১৫০০ কোটি টাকা। স্মৃতি থেকে বললাম। এই মুহূর্তে ফ্যাক্ট চেক করতে পারছি না। আপনি নিজেও ঘেঁটে দেখতে পারেন।

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


টাকার প্ল্যানিং মন্ত্রনালয় করে না; ওরা বাজেটের টাকা ব্যয় করে; স্যাটেলাইট উন্নয়ন বাজেটের অংশ।

৪২| ১২ ই মে, ২০১৮ দুপুর ১২:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গরীবের ঘোড়া রোগ।

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:২১

চাঁদগাজী বলেছেন:



দেশ হিসেবে ভাবলে সেটা ঠিক আছে; জনসংখ্যার ভেতরে শ্রেণী হিসেবে দেখলে, ইহা অনেকের জন্য মুদ্রার টুংটাং

৪৩| ১২ ই মে, ২০১৮ দুপুর ১২:৪০

ব্লগার_প্রান্ত বলেছেন: আমি বহু কষ্ট করেও এ মুহুর্তে বাংলাদেশে স্যাটেলাইটের প্রয়োজনীয়তা আমার এলাকার এক মুরুব্বিকে বুঝাতে পারলাম না।

১২ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


এটা আপনার একটা ছোটখাট অসফল প্রচেষ্টা, তেমন কিছু নয়, জীবন তার থেকে বড়

৪৪| ১২ ই মে, ২০১৮ দুপুর ১২:৪২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আবারো সচেতনভাবে ভুল ফিগার দিলেন। টোটাল ব্যায় ২৭০০ কোটি টাকা। এর মাঝে প্রায় ১৪০০ কোটি টাকা লোন। বাকীটা সরকারী ফান্ড মানে জনগনের অর্থ।

আরেকটা কথা, প্রতিবছর কমপক্ষে ১২০ কোটি টাকা খরচ হয় শুধুমাত্র অন্যের স্যাটেলাইট ভাড়া বাবদ। তারমানে ১৫ বছরে ১৮০০ কোটি টাকা। আর স্যাটেলাইটের নির্মান ও উৎক্ষেপন ব্যায় ২৭০০ কোটি টাকা। ২৭০০-১৮০০ = ৯০০ কোটি টাকা অন্যকে ভাড়া দেয়া এবং আমাদের আরো বর্ধিত চাহিদা বাবদ লাগবে। এর বেশী বলা মনে হয় প্রয়োজন নেই..........

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:



মেইটেন্যান্স চুক্তির টাকা, কট্রোল সেন্টার ও ইনফ্রাষ্টাকচারের টাকা ক্রেডিট লাইনে আছে; সব মিলে ৫০০০ কোটী যাবে।

৪৫| ১২ ই মে, ২০১৮ দুপুর ১২:৪৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্যবসায়ীরা ব্যবসা করবে আর আমরা স্যাটেলাইট পরিচালনার খরচাদি বহন করবো।

নিম্নবিত্তদের গাড়ি কেনার পূর্বে, অবশ্যই ড্রাইভ শেখা উচিত।

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


গাড়ী চালনা শেখার আগে গাড়ী কিনলে ড্রাইবার রাখতে হবে; বাংগালী মালিকের আয় থেকে আমেরিকান ড্রাইবারের বেতন বেশী।

৪৬| ১২ ই মে, ২০১৮ দুপুর ১:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন: লেখক বলেছেন: আমি বিখ্যাত কেহ নই, এবং এখনো মরিনি; আপনি কি ১ম মৃত্যু বার্ষিকীতে "ফুলেল শুভেচ্ছা" জানাতে চাচ্ছেন?

আপনি বিখ্যাত কেউ নন, এবং মরেনও নাই,
অত্র ব্লগের সবাই তা জানে!
সুতরাং আপনার মৃত্যুবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা
জানানোর বোকামী কেন করতে যাবো?

আসলে অপ্রাসাঙ্গিক কথা বলা আপনার মজ্জাগত
কয়লার ময়লা কখনোই যায়না যতই ধুইবেন, সেটা
পণ্ডশ্রম ছাড়া কিছু নয়।

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


মক্তবে পড়ে কেহ পুরোপুরি ব্লগার হয়েছে কিনা আমার জানা নেই।

৪৭| ১২ ই মে, ২০১৮ দুপুর ১:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ৩, ৪, ৫ হাজার কোটি টাকা কোনো বড়ো অঙ্কের টাকা না। হলমার্কের টাকাগুলো কই গেলো? ঐ টাকাগুলো ফেরত আনা গেলে তো যারা রাস্তায় ঘুমাচ্ছে, তাদের পুনর্বাসন করা যেত।

আপনার কাছে কি তথ্য আছে- ইউএসএ, ইউকে, জার্মানি, ফ্রান্স, চীন আর রাশিয়ায় কোনো ভিক্ষুক/গৃহহীন আছে কিনা? থাকলে কত পার্সেন্ট?

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনার ফাইন্যান্স ও "বিদেশী হোমলেস"দের নিয়ে ধারণা পরিস্কার নয়।

ইউএসএ, ইউকে, জার্মানি, ফ্রান্স, চীন আর রাশিয়ায় কোনো ভিক্ষুক/গৃহহীন আছে; তবে, সবার জন্য "সেলটার" ও খাবারের ব্যবস্হা আছে।
আমেরিকার ৩২০, ০০০, ০০০ মানুষের মাঝে ৫০০,০০০ হোমলেস; পারসেন্ট = ০.১৫ %

৪৮| ১২ ই মে, ২০১৮ বিকাল ৩:৪৯

বিষাদ সময় বলেছেন: ৫০০০ কোটী টাকা এখন আকাশে উড়ছে, টোকাইরা ঢাকার রাস্তায় ঘুমাচ্ছে!

আমাকে নিচের প্রশ্ন দুটোর উত্তর দিবেন কি?
বাংলাদেশ হলো স্যাটালাইট ক্লাবের ৫৭ তম সদস্য। বাকি ৫৬ টি দেশের কোন দেশের রাস্তায়ই কি টোকাইরা ঘুমায় না?
আপনি রাষ্ট্র ক্ষমতায় থাকলে ১৮ কোটি মানুষের অন্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা এবং শিক্ষা কতদিনে নিশ্চিত করতে পারতেন?

১২ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার রাস্তায় "হোমলেস"রা ঘুমায়; তারা যদি সেল্টারে যেতে চায়, তাদের নেয়ার জন্য সংস্হা আছে। আমেরিকার প্রতি শহরে হোমলেসদের জন্য ফ্রি কিছু হোটেল ও মোটেলে আছে; হোমলেস যেখানে থাকে, সেখানে খাবার পৌছানোর জন্য সংস্হা আছে।

দেশের ১৮ কোটি মানুষের অন্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা এবং শিক্ষা ৩০ দিনে নিশ্চিত করা সম্ভব।

৪৯| ১২ ই মে, ২০১৮ বিকাল ৪:০৫

শাহারিয়ার ইমন বলেছেন: আমার যা মনে হয় টেকনোলজিক্যাল উন্নতির সাথে সাথে অন্য সব কিছুর দিকেও খেয়াল রাখা দরকার সরকারের ।

১২ ই মে, ২০১৮ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


মানুষের ন্যুনতম প্রয়োজন ও ইনফ্রাষ্টাকচারে টাকা বিনিয়োগ না করে, স্যাটেলাইটে জেনেশুনে ক্ষতি গুণতে যাওয়া ভয়ংকর ভুল ও জাতির জন্য ক্ষতিকর।

৫০| ১২ ই মে, ২০১৮ বিকাল ৪:১৮

হাসান মাহবুব বলেছেন: ৪৪ নম্বর কমেন্টের রিপ্লাই দেন। ৫০০০ কোটি টাকা কোথা থেকে পাইছেন?

১২ ই মে, ২০১৮ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:


৩০০০ কোটী সরকারের বাজেট + ২০০০ কোটী ঋণ (সিংগাপুরের বিল্ডারস নামক ফাইন্যালসিয়াল গ্রুপ)।

৫১| ১২ ই মে, ২০১৮ বিকাল ৪:২৮

মোস্তফা সোহেল বলেছেন: এদেশে কাজের চেয়ে অকাজ বেশি হয়।

১২ ই মে, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



সরাকর জনতার সম্পদকে বেখাতে বিনিয়োগ করে, বেক্সিমকো, খুলনা পাওয়ার, ওরি্যন, বসুন্ধরাদের জন্য বেআইনী সুযোগ তৈরি করেছে।

এই স্যাটেলাইটের পেছনে ব্যবসায়ীরা আছে।

৫২| ১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০১

সামছুল মালয়েশিয়া প্রবাসী বলেছেন: মহাকাশে বাংলাদেশ যাচ্ছে না। যাচ্ছে আওয়ামী লীগের দলীয় স্লোগান জয় বাংলা। আর স্যাটেলাইট এটি রাষ্ট্রের সম্পদ। কারণ, রাষ্ট্রের কয়েক হাজার কোটি টাকা খরচ করে এটা নির্মাণ করা হয়েছে। এখানে লেখা থাকবে বাংলাদেশের নাম। থাকবে দেশের পতাকা। কিন্তু, সরকার এটা না করে তাদের দলীয় স্লোগান স্যাটেলাইটের গায়ে লিখে দেশবাসীর সঙ্গে বড় ধরণের প্রতারণা করেছে।

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



এই খারাপ কালচারগুলো বাংগালী চরিত্রে ছিল ও থাকবে।

৫৩| ১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আপনি যেহেতু একটা ফিগার বলেছেন, সেটাকেই এখন জাস্টিফাই করার চেষ্টা করছেন। এটাতো ঐ হোলো টাইপ উত্তর হলো। সিঙ্গাপুরস্থ এইসএসবিসি ব্যাংক থেকে লোন নেয়া হয়েছে ১৪০০ কোটি টাকা।

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


এটা ইতিমধে নেয়া হয়েছে; সরকার ব্যয় প্রকাশ করুক ও মেইটেন্যান্স ও ইন্ফ্রাস্টাকচারের প্ল্যান দেক, তখন দেখবেন, বাকী টাকা লাইন অব ক্রেডিটে আছে।

৫৪| ১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমেরিকার ৩২০, ০০০, ০০০ মানুষের মাঝে ৫০০,০০০ হোমলেস; পারসেন্ট = ০.১৫ %

৫ লাখ মানুষ আমেরিকার মাটিতে হোমলেস!!! তার পরও তেনারা এদের পুনর্বাসন না করে বিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ করে এত যুদ্ধবিগ্রহ করিতেছেন কেন? এত স্যাটেলাইট, এত ঊইপেন্রি বানানোর কী ঠেকা ছিল তাদের? তারা কেন সবাইরে ডলা দিয়ে সমান কইরা একই সমতলে নিয়া আসতেছে না? আপনার মগজে কি এইসব ঢোকে প্রিয় চাঁদগাজী ভাই? যদি ঢোকে, তাইলে আজব এবং অদ্ভুত যুক্তির অবতারুণা না করে লজিক্যালি চিন্তা করতে শেখেন, তবেই বুঝবেন কেউ কলেজ যাইতেছে কেন, আর কেউবা কাজের বুয়া কেন হইয়া গেলো। এটা না বুঝতে পারলে আপনার জ্ঞানের ষোলো আনার কোনো মূল্য নাই, আর আমার ফাইন্যান্স সম্পর্কে কোনো ধারণা না থাকলেও কমন সেন্স দিয়া ওগুলোরে থেতলাইয়া দিতে পারবো।

:) :) :)

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা হলো ক্যাপিটেলিষ্ট দেশ; হোমলেসদের জন্য তাদের ফেডারেল, স্টেইট, সিটি, কাউন্টি বাজেট আছে।

আমাদেরটা ক্যাপিটেলিষ্ট দেশ, হোমসেসদের জন্য বাজেট নেই।

৫৫| ১২ ই মে, ২০১৮ রাত ৮:১৪

কলাবাগান১ বলেছেন: যারা প্লাস দিয়েছে চিনে রাখুন এক সময় আপনার উপর আবার হামলে পড়বে যখন জামাতি দের কথা বলবেন

১২ ই মে, ২০১৮ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:



আমি কখনো একবারও চেক করিনি কারা আমার পোষ্টে প্লাস দিয়েছেন; জামাত, বিএনপি, আওয়ামী লীগ, জাপা সম্পর্কে আমার অবস্হান বেশীর ভাগ ব্লগারই জানেন।

৫৬| ১২ ই মে, ২০১৮ রাত ৮:৩৮

এমজেডএফ বলেছেন: দেশের প্রতি যখন এত দরদ (!) আমেরিকায় বসে লম্বা বক্তৃতা না দিয়ে কয়েকজন টোকাইকে শেল্টারের ব্যবস্থা করে দেন না। নিশ্চয় এই সামর্থ্য তো আপনার আছে। তাহলে আমরাও আপনার দেখাদেখি এগিয়ে আসবো। অন্তত সব টোকাই না হলেও কিছু টোকাইয়ের শেল্টারতো হবে।

১২ ই মে, ২০১৮ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:



এটা সঠিক, আমাকে আমার কথার সাথে মিল রেখে কাজ করতে হবে; আমি কিছু একটা শুরু করেছি; সময় হলে জানাবো।

৫৭| ১২ ই মে, ২০১৮ রাত ৯:২৫

এলিয়ানা সিম্পসন বলেছেন: আমার মনে হয়, তিন দিন আগে স্যাটেলাইট শব্দটা যখন চাঁদগাজীর মাথায় ঢুকেছে, তখন তিনি তার ব্রেইন অন্য কোথাও রেখে এসেছেন।

১২ ই মে, ২০১৮ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


গত ১০ বছরে, ১১ লাখ কিশোরী চাকরাণী হয়েছে, বুয়া হয়েছে; এদের জন্য জাতির টাকা খরচ করা হয়েছে? সেক্রেটারী, মন্ত্রী, এমপি'দের মেয়েকে ডাক্তার বানাতে, প্রতিজনের পেছনে সরকারের কত টাকা খরচ হয়েছে?

৫৮| ১২ ই মে, ২০১৮ রাত ৯:৪১

ঢাবিয়ান বলেছেন: তারেক জিয়া আজ এক ভিডিও বার্তায় বলেছে, ওনার বাবা জিয়াউর রহমান নাকি ১৯৮০ সালে জার্মানি থেকে বাংলাদেশের স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছিলেন। =p~ =p~ =p~

১২ ই মে, ২০১৮ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


উনার বাবা খুবই করুণভাবে প্রাণ হারায়েছেন, ছোটভাই ভয়ে অকালে হার্টএটাকে প্রাণ হারায়েছেন, মা জেলে, উনি নির্বাসনে; এটার উপর উনি একটা ভিডিও করলে ভালো হতো!

৫৯| ১২ ই মে, ২০১৮ রাত ১০:১০

অভি চৌধুরী বলেছেন: ব্লগ মুখে শোনা আপনি নাকি মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধা শুনলেই আমার শ্রদ্ধায় মাথা নত হয়ে আসে। এরা কতটা মহৎ আর সৎ সাহসী ছিলো যে নিজের জীবনের কথা না ভেবে মানুষ এবং দেশের কথা ভেবেছে। কিন্তু এসব কিছুই আপনার সাথে যায়না। আপনি এতা ছোট লোক এত মন্দ লোক যে আপনার মধ্যে একজন মুক্তি যোদ্ধার এক হাজারটা গুনের একটা গুন দেখায় যায়না। তারপরও আমাদের দেশে অনেক ভুয়া মুক্তিযোদ্ধা আছে আর সত্য মুক্তিযোদ্ধা হলেও বা কি,হুমায়ুন আজাদ বলেছিলো যে একজন মুক্তিযোদ্ধা সারা জীবন মুক্তিযোদ্ধা নয়, কিন্তু একজন রাজাকার সারা জীবন রাজাকার।

একজন প্যারালাইসিস রোগীকে সবাই ধরে হাটানোর চেষ্টা করে , সে হাটতে পারেনা বলে তাকে বসিয়ে রাখলে সে কখনোই হাটতে পারবেনা। গরীববের চোখে বড়লোকের স্বপ্ন ধরিয়ে দিতে হবে, তখন তার মধ্যে প্রতিযোগীতা সৃষ্টি হবে জেদ সৃষ্টি হবে, উন্নতির পথ তেিরী হবে দিক তৈরী হবে। তবেই তার চেষ্টা বাড়বে তার পরিবর্তন হবে,
ভারতে আন্দামান দ্বীপ চেনেন? তাদের অবস্থা কি তারা পরিবর্তন করতে পারবে কোনদিন? পারবেনা কারণ তারা ভাবে তারা যা তাদের তাই থাকতে হবে। যেমন আপনি , আপনি ভাবেন আমি ছোটলোক সবাইকে ছোটলোকের মতই ভাবতে হবে।
আপনি মনে করেন আপনার হাতে জীবনে একটা থাকার ঘর আর এটা ল্যাপটপ আছে সুতরাং এই দুনিয়াতে কারো এর চেয়ে বেশি কিছু থাকতে পারবেনা। যখনি কোন মানুষ দেশ ভালো কিছু করে আপনার অন্তরজ্বালা বেড়ে যায়। আপনার মস্তিষ্ক দিন দিন ছোট হয়ে আসছে সেই সাথে আপনার মনটাও।

আপনার সুচিকৎসা জরুরী

১২ ই মে, ২০১৮ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং এমন স্তরে যাচ্ছে, সেখানে যেতে হলে, আপনাকে অনেক চেষ্টা করতে হবে।


আপনি বলেছন, , "হুমায়ুন আজাদ বলেছিলো যে একজন মুক্তিযোদ্ধা সারা জীবন মুক্তিযোদ্ধা নয়, কিন্তু একজন রাজাকার সারা জীবন রাজাকার। "

-হুমায়ুন আজাদ সাহেব আমার শিক্ষক ছিলেন, মুক্তিযুদ্ধ করেননি; ছিলেন নন্দলাল

৬০| ১২ ই মে, ২০১৮ রাত ১১:০৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: টোকাইদের ঠিকানা হওয়া উচিৎ হামিদ সাহেব কিংবা প্রধান মন্ত্রীর বাস ভবন।

১৩ ই মে, ২০১৮ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


আপনার কি খবর?

হামিদ সাহেব তো থাকেন সিংগাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে!

শেখ হাসিনা যা চেয়েছেন, তা করতে পেরেছেন কেহ উনাকে বাধা দেয়নি; নিজের সীমাও জানেন না; এখন মোহাম্মদ বিন তুগলক হওয়ার চেষ্টা করছেন।

৬১| ১২ ই মে, ২০১৮ রাত ১১:১৮

আবু তালেব শেখ বলেছেন: উন্নত দেশ থেকে সাহায্য (খয়রাত) পথ বন্ধ হল। এটা প্রমান করে দেশ এখন ধনী। কিন্তু আমার আগামিকালের বেসাতি করার টাকা নেই। হইতো কর্জ করতে হবে

১৩ ই মে, ২০১৮ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ও মুহিতকে ১টা চা বা কফি নিজের পয়সায় কিনে খেতে হয়নি; তাই পয়সার মান বুঝেন না; নিজের যোগ্যতা অনুসারে চাকুরী করলে, মুহিত সাহেব নিউইয়র্কে টেক্সী চালাতেন, আর শেখ হাসিনা মিনিষ্ট্রি অব ইনফরমেশনে পাবলিক রিলেশন অফিসার হতেন।

৬২| ১২ ই মে, ২০১৮ রাত ১১:২৪

স্পার্টাকাস৭১ বলেছেন:
এমএসসি তে আমার একটা স্যাটেলাইট কমিউনিকেশনের উপর কোর্স ছিল, আমি সেখানে টপ স্কোরার ছিলাম। যদিও আরও পড়াশুনার ইচ্ছা ছিল, কিন্তু আমার কাছে বই ছিল না। (রিপ্লিস বিলিভ এই অর নট! )

আমাদের আসলে টোটাল তিনটা স্যাটেলাইট দরকার এই গ্লোবের ম্যাক্সিমাম পার্টকে কভার করার জন্য (এক্সক্লুডিং টু পোলস ) যদি আমরা কমপ্লিট নিজস্ব স্যাটেলাইট কমিউনিকেশন চাই।

১২ ই মে, ২০১৮ রাত ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:


প্রথমে েকটা বি কেনার চেষ্টা করেন, তারপর উহাকে পড়ে বুঝার চেষ্টা করেন।

৬৩| ১২ ই মে, ২০১৮ রাত ১১:৩০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এখন কিছুটা লাইনে অাসলেন। আপনি জানেন না কতটাকা লোন নেয়া হয়েছে, তার ইন্টারেস্ট কত পারসেন্ট? সিম্পল না কম্পাউন্ড রেট? তা কয় বছরের জন্য নেয়া হয়েছে? আর একটা মনগড়া ফিগার আপনি বলে দিলেন। এই বিষয়ে প্রশ্ন উত্থাপন করতে পারতেন। কিন্তু তা না করে জামাতি-বামাতি দের মত করে তেনা পেঁচাচ্ছেন। প্রজেক্ট কস্ট বিষয়টা নিশ্চই বোঝেন। তারপরও আবার বলছি, পুরো প্রজেক্ট কষ্ট বাজেট ছিলো প্রায় ২৯০০ কোটি টাকা। এর ভিতর স্যাটেলাইট তৈরী, উৎক্ষেপণ, অরবিটাল স্লট ভাড়া, গ্রাউন্ড স্টেশন তৈরী থেকে সবই রয়েছে। আর বাস্তবে ব্যয় হয়েছে ২৭০০ কোটির মত।

কি হয়েছে সেটাকে শ্রেফ অস্বীকার করে আরো কি হলেও হতে পারে তাকেই অাপনি ফিগার হিসেবে দেখাতে চাচেছন। অাচ্ছা আপনার চিন্তাধারা এরকম উর্বরতো ছিলো না। কি হয়েছে আপনার?

বেশী রূঢ়ভাবে বলে ফেললাম, ক্ষমা করবেন। আপনার মুক্তিযোদ্ধা পরিচয়টাকে সর্বদা সম্মান করি।

১২ ই মে, ২০১৮ রাত ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালেই এই দেশের সব বাচ্চাকে স্কুলে পাঠানোর দরকার ছিলো, জাতির সম্পদ ছিলো; সেদিনও জাতির সাধরণ মানুষের সন্তানদের জন্য টাকা ব্যয় করা হয়নি, টাকা ব্যয় করা হয়েছে তাদের জন্য, যাদের সব আছে, ক্যাডেট কলেজের জন্য।

স্যাটেলাইট ভাড়া পাওয়া যায়, এবং বিনা বিনিয়োগে, শতগুণ সস্তায়। যদি দেখা যেতো যে, আমাদের সন্তানেরা স্যাটেলাইট বানায়েছে, টাকা গেলেও আবিস্কারকে কাজে লাগানোর জন্য সেটাকে ব্যবহার করা যেতো।

যাক, আপনারা বাংগালী বলতে ব্যবসায়ী, প্রশাসন চাকুরী, ও শিক্ষিতদের ভাবেন; এর বাইরেও ১০ কোটী সাধরণ মানুষ আছে, যাদের জন্য সরকার কোন বাজেট রাখে না।

৬৪| ১৩ ই মে, ২০১৮ রাত ১২:০৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি আমি ভালো আছি। হয়ত কিছু দিন ব্লগ থেকে দূরে ছিলাম।

১৩ ই মে, ২০১৮ রাত ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


ব্যস্ত থাকলে, খোঁজ খবর জানাবেন মাঝে মাঝে।

৬৫| ১৩ ই মে, ২০১৮ রাত ১২:১৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি ধন্যবাদ।।

৬৬| ১৩ ই মে, ২০১৮ রাত ১২:১৫

আকতার আর হোসাইন বলেছেন: দুঃখের বিষয় নিজাম উদ্দিন মন্ডল ভাই এখনো এই পোস্টে কমেন্ট করে নাই... ওনার মন্তব্যের অপেক্ষায় এখনো আছি...

১৩ ই মে, ২০১৮ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


উনি মন্তব্য কম্পোজ করছেন!

৬৭| ১৩ ই মে, ২০১৮ রাত ১:২৩

নতুন বলেছেন: ভাই সব কিছুই নেগেটিভ নিলে চলে না।

কিছুদিন আগে বললেন যে পদ্মা সেতুর কি দরকার....

এখন বলছেন স্যাটেলাইটের কি দরকার।

আমাদের সবই দরকার। দেশের মানুষের খাসিলতের জন্য দেশে দরিদ্রতা কমে না।

দেশে হাসপাতাল আছে.... সেখানে কিন্তু খালেদা/হাসিনা বলেনাই যে দূনিতি কর এবং জনগনের জন্য বরাদ্দ টাকা মাইরা খাও...

এটা খালেদা একটা পুতুল... তাকে সরকারে বসিয়ে বাকিরা ফয়দা লুটে... হাসিনা ত্যেড়া এবং তার পাশে যারা আছে তাদের কথায় বেশ প্রভাবিত হয় তাই এদের দিয়ে তেমন ভালো কিছু আসা করা যায়না।

জনগন যদি সততা এবং দেশপ্রেমের সাথে দেশের জন্য না ভাবে তবে দেশের টোকাইর সংখ্যা কমবেনা, ফুটপাতে রাতে মানুষ আথপেটা খেয়ে ঘুমাবে। হাসপাতালের বাইরে সন্তান প্রসব করবে কেউ।

আগে জনগনের ভেতরে পরিবত`ন দরকার। তারপরে সরকারকে দোষ দিতে হবে। কারন সরকার জনগনের মতেরই প্রতিফলন।

আর আমাদের আরো বড় বড় প্রজেক্ট করা দরকার। স্যেটেলাইট অবশ্যই আমাদের কাজে আসবে.... হয়তো দূনিতির ফলে এর সুফল তেমন আসবেনা। এবং সেটার দায় আমাদের জনগনের.... হাসিনার না।

১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



সাধারণ মানুষের মৌলিক অধিকার নিয়ে আপনার কোন ধারণা নেই।

৬৮| ১৩ ই মে, ২০১৮ ভোর ৪:০৪

কলাবাগান১ বলেছেন: প্রথম আলোর পাঠকের কমেন্ট আপনার জন্য
"মজার ব্যাপার হল spaceX এর এটাই সেই প্রথম রকেট (falcon heavy Block 5 ) যা দিয়ে নাসা মহাকাশচারীদের পৃথিবীর বাহীরে পাঠাবে । সেহেতু এটা আমেরিকানদের জন্যও গর্বের বিষয়। এইসব রকেট (falcon heavy Block 5 ) এক সময় চন্দ্র অভিযানেও যাবে তারপর আরও দূরে, কিন্তু কাকতালীয় ভাবে আমারাই প্রথম কাস্টমার, spaceX এর আগের গুলো ছিল এক্সপেরিমেন্টাল রকেট। । ইউটিউব এ দেখলাম দুনিয়া জুড়ে এক নাম্বার trending হয়ে আছে আজ সকাল ৭ টার দিকে। কিছু কিছু ব্যাপার টাকা দিয়ে মূল্যায়ন হয়েনা। ভালকে ভাল বলাই উত্তম !"

১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, যারা প্রথম আলোক ইত্যাদিতে লিখে ও কমে্ট করেন, এদের অনেকের কমনসেন্স খুবই নীচু লেভেলের।

৬৯| ১৩ ই মে, ২০১৮ ভোর ৫:২৯

এলিয়ানা সিম্পসন বলেছেন: কলাবাগান১, স্পেইসএক্স এর টুইটারে দেখলাম বিদেশীরা কত এক্সাইটেড এটা নিয়ে। আর আমরা বাংলাদেশীরা এরকম করছি!

১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:



বিদেশীদের মাঝে অনেকেই বাংলাদেশের সাধরণ মানুষের কষ্টকে বুঝে না।

৭০| ১৩ ই মে, ২০১৮ ভোর ৬:৪০

কলাবাগান১ বলেছেন: বিদেশীদের মধ্যে তো রাজাকার নাই

১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


রাজাকরেরা সাধরণ মানুষের উপর গণহত্যা চালায়েছিল, বর্তমান সরকার সাধরণ মানুষের সুযোগ ও সম্পদ দখল করে নিয়েছে।

৭১| ১৩ ই মে, ২০১৮ সকাল ৮:৫৫

এলিয়ানা সিম্পসন বলেছেন: Haters gonna hate

১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


আপনার সমবয়স্ক লাখের বেশী মেয়ে বুয়া হিসেবে কাজ করে ঢাকায়, ওদের জন্্য সরকার ১ টাকাও ব্যয় করেনি।

৭২| ১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:৪৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: জাতিকে আগে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে তারপর না জাতি এইসবে মর্ম বুঝবে।

১৩ ই মে, ২০১৮ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:


শিক্ষা হলো জাতিের মৌলিক অধিকার, স্যাটেলাইট পাঠানো মৌলিক অধিকার নয়, ইহা প্রিভিলীজ

৭৩| ১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: সাধারণ মানুষের মৌলিক অধিকার নিয়ে আপনার কোন ধারণা নেই।

যদি আমেরিকায় বসবাস করলে বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার সম্পকে জ্ঞান বাড়ে তবে সেটা অবশ্যই আমার নেই। :)

দেশে অবশ্যই মৌলিক বিষয়ে আরো কাজের দরকার আছে..... সেটা আমি জানি...

কিন্তু পদ্মা সেতু, স্যাটেলাইট দরকার নাই সেটা মাওপাও টাইপের ভাবনা :)

১৩ ই মে, ২০১৮ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:



পদ্মাসেতু হচ্ছে, সেটা জাতির সম্পদ। উহার ফাইন্যান্স (ও স্কানডাল) সম্পর্কে আমি যদি একজন রিকসা ড্রাইবারকে বুঝাই, সে আপনার থেকে ভালো বুঝবে। ব্লগ আপনার ভাবনাশক্তি উন্নত করতে পারেনি আজো, সময় লাগবে।

৭৪| ১৩ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: হাই, কি খবর? কেমন চলছে?

১৩ ই মে, ২০১৮ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনি কোথায় ছিলেন এতদিন, সবকিছু ভালো তো?

৭৫| ১৩ ই মে, ২০১৮ রাত ১০:০২

উম্মু আবদুল্লাহ বলেছেন: জানিনা কি বলা প্রয়োজন। একদিক দিয়ে চিন্তা করলে এটা বিলাসিতা। কিন্তু একটা বিষয় মনে রাখা দরকার দারিদ্র বিমোচন একটি আকাশকুসুম স্বপ্ন। এই আমেরিকাতেও দেখি বহু মানুষ গৃহহীন এবং ভিক্ষাবৃত্তি করে জীবন কাটায়। তাই দারিদ্র বিমোচনের কথা ভেবে বিনিয়োগকে নিরূৎসাহিত করা - এটি কখনই সঠিক হবে না। বরং বিনিয়োগই দারিদ্র বিমোচন করে থাকে। এছাড়া বাংলাদেশ সরকার সবসময়ই সমাজ কল্যানমূলক খাতকে অগ্রাধিকার দিয়েছে সবচেয়ে বেশী। সেইটা সব সরকারের আমলেই সত্য ছিল।

১৩ ই মে, ২০১৮ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "এছাড়া বাংলাদেশ সরকার সবসময়ই সমাজ কল্যানমূলক খাতকে অগ্রাধিকার দিয়েছে সবচেয়ে বেশী। সেইটা সব সরকারের আমলেই সত্য ছিল। "

-আপনি কি টং চা-দোকানে কাজ করেন? সরকারগুলো সবসময়ই সমাজ কল্যানমূলক খাতকে অগ্রাধিকার দিয়েছে সবচেয়ে বেশী? আমি নির্বাক!

৭৬| ১৩ ই মে, ২০১৮ রাত ১০:০৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনার সাথে একটি বিষয়ে একমত। এই সরকারের আমলে শিক্ষাখাত সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই সেইদিকে সচেতনতা এবং রিসোর্স বাড়ানো অত্যন্ত জরুরী।

১৩ ই মে, ২০১৮ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:



১৯৭২ সালে শেখ সাহেবের উচিত ছিলো দেশে ফ্রি এডুকেশন চালু করা; শেক হাসিনার উচিত, শেখ সাহেবের সেই ভুলটি ঠিক করে, আজকে দেশে ফ্রি এডুকেশন চালু করা।

৭৭| ১৪ ই মে, ২০১৮ রাত ১:৩৯

নতুন বলেছেন: লেখক বলেছেন:
পদ্মাসেতু হচ্ছে, সেটা জাতির সম্পদ। উহার ফাইন্যান্স (ও স্কানডাল) সম্পর্কে আমি যদি একজন রিকসা ড্রাইবারকে বুঝাই, সে আপনার থেকে ভালো বুঝবে। ব্লগ আপনার ভাবনাশক্তি উন্নত করতে পারেনি আজো, সময় লাগবে।


অন্যকে ছোট করে দেখালে যদি মানুষ বড় হয় তবে সেটা ভালো জিনিস....

আগের মন্তব্যে পদ্মাসেতুর দরকার নাই বলেছিলেন.... এখন বুঝতে পেরেছেন যে এটা জাতীর সম্পদ....

কিছুদিন পরে বুঝতে পারবেন স্যাটেলাইটও দরকারি....

সবার বোঝার ক্ষমতা বয়স বাড়ার সাথে সাথেই হয় না... কিছু মানুষের একটু বেশি সময় লাগে।

১৪ ই মে, ২০১৮ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনি আসলেই লিলিপুটিয়ান

৭৮| ১৪ ই মে, ২০১৮ রাত ২:০৪

নতুন বলেছেন: লেখক বলেছেন:
আপনি আসলেই লিলিপুটিয়ান


বয়স হলে কি সাধারন ভদ্রতা বোধও কমে যায় ???

কাউকে ব্যক্তিগত আক্রমন না করা খুবই সাধারন লেবেলের ভদ্রতা... সেটারও কমতি আছে আপনার কমেন্টে বোঝা যাচ্ছে।

ব্যাপার না... আপনি মুরুব্বি মানুষ... বয়স হলে অনেক কিছুই ঠিক থাকেনা।

তবে প্লিজ কাউকে লিলিপুটিয়ান, রিক্সা চালকও ভালো বোঝে, কার ভাবনা শক্তি কতটুকু উন্নতি হইলো সেটা নিয়ে আপনার মাথা না ঘামালে ভালো হয়।

কেউ মন্তব্য করলে তার জবাব দেবেন... না পরলে এড়িয়ে যাবেন... ব্যক্তিগত আক্রমন করাটা বুদ্ধিমানের কাজ না।

ভালো থাকবেন... ;)

১৪ ই মে, ২০১৮ সকাল ৭:২৯

চাঁদগাজী বলেছেন:



স্যরি, মন খারাপ করবেন না, আমি দু:খিত

৭৯| ১৪ ই মে, ২০১৮ সকাল ৯:৪২

মিরোরডডল বলেছেন: টেকনোলজি অবশ্যই গুরুত্বপূর্ণ কিন্তু প্রথম অগ্রাধিকার মৌলিক চাহিদা
লক্ষ লক্ষ মানুষ বেকার
অবশ্যই সরকারকে তাদের জন্য আরো কাজ তৈরি করা উচিত
প্রথমত বেকারত্ব সমস্যার সমাধান
তারপর অন্যান্য উন্নয়ন
everyone deserves a basic decent life!

১৪ ই মে, ২০১৮ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:



স্যাটেলাইটটি ২০/২৫ লাখ বেকার, ৪ লাখ টোকাই, ১১ লাখ চাকরাণী, ১০ লাখ বুয়ার প্রতি "সরকারী বিদ্রুপ"।

৮০| ১৪ ই মে, ২০১৮ সকাল ১০:০৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: অনেক কম এসেছিলাম। এমনেই। পোস্টের ছবিটা সুন্দর। তবে পেঁচার ছবিটাই বেশি সুন্দর।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


ঐ ছবিটি আমাদের সরকারের

৮১| ১৪ ই মে, ২০১৮ দুপুর ১২:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: লেখক বলেছেন: মক্তবে পড়ে কেহ পুরোপুরি ব্লগার হয়েছে কিনা আমার জানা নেই।

আপনার জানার পরিধি খুবই সীমিত!
ব্লগের মহাসমুদ্রের কিনারায় দাঁড়িয়ে
বালুর কনা তুলছেন মাত্র। আরও
বিস্তৃতি বাড়ুক আপনার!

১৪ ই মে, ২০১৮ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং হলো আসলে একটি শক্তিশালী ইউনিভার্সিটি; আসলে, আপনাকে এখন আর অন্য ইউনিভার্সিটিতে যেতে হবে না, আপনি ঠক যায়গায় আছেন।

৮২| ১৪ ই মে, ২০১৮ বিকাল ৫:২২

নতুন বলেছেন: লেখক বলেছেন:
স্যরি, মন খারাপ করবেন না, আমি দু:খিত


এই রকমের কথা বাতা` আপনি আগেও ব্লগারদের বলেছেন.... বেশির ভাগই প্রতিবাদ করেনাই।

আশা করি এই রকমের ব্যাক্তিগত আক্রমন কাউকে করবেন না।

১৪ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


ওকে

৮৩| ১৪ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:০২

ভোরের সূর্য বলেছেন: অবৈজ্ঞানিক একটা কমেন্ট করি।
মাঝে মাঝে মাঝে মনে হয় আমি এই দেশে জন্ম নিয়ে পাপ করেছি আর না হলে আমার বাবা মা কোন পাপ করেছে বলে আমাকে এই দেশে জন্ম দিয়েছে। গরম চুলা থেকে গরম তেলে আর না হয় গরম তেল থেকে গরমম চুলায় পড়াই হচ্ছে আমাদের মতন সাধারণ মানুষের নিয়তি এই দেশে।
আমাদেরকে কেন এসব বিষয় নিয়ে লিখতে হবে কিংবা আলোচনা করতে হবে। সরকারের উচিত ছিল উপগ্রহ টি পাঠানোর পর প্রেস ব্রিফিং করে সুনির্দিষ্টভাবে জানানো যে কেন আমরা ৩হাজার কোটি টাকা খরচ করে উপগ্রহ পাঠালাম।এর বিনিময়ে আমরা কি কি সুবিধা পাব।আমাদের যেহেতু বিলাসিতা করার টাকা নাই তাই ১৫বছরের জন্য ৩হাজার কোটি টাকা বিনিয়োগ করে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে কত টাকা সাশ্রয় করবো। কিন্ত এখন পযন্ত যা বুঝেছি তাতে ৩০০০কোটি(এর সাথে ১৫ বছরের রক্ষণাবেক্ষণ খরচ যোগ হবে) টাকা খরচ করে আমাদের দেশের একটি স্যাটেলাইট আছে এটা গর্বে ( প্রধানমন্ত্রী বলেছেন আমাদের দেশের সম্মান বেড়ে গেছে আর তার এক মন্ত্রী বলেছেন শেখ হাসিনা না থাকলে নাকি বাংলাদেশ স্যাটেলাইটের মালিক হতে পারতোনা!!! ) করে বলা ছাড়া আর কাজের কাজ কিছুই হবে না।

১৪ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



যারা সরকারে আছে, তাদের কমনসেন্স নেই; যেহেতু তারা খারাপ বিনিয়োগ করেছে, সেজন্য চুপ। যারা বলছে, তারা গর্বিত, কারণ আকাশে তাদের একটা স্যাটেলাইট আছে, এদের মাঝে ১০/১৫ জন আছে, যারা টাকা পেয়েছে বা পাবে (ব্যবসায়ী, সরকারী কর্মচারী), বাকি যারা নিজকে গর্বিত মনে করেছে, ওগুলো ইডিয়ট।

৮৪| ১৪ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

ভোরের সূর্য বলেছেন: কি বলেন ওরা ইডিয়ট!!!!! ছি:ছি: এভাবে বলে না।
তাহলে হাজার হাজার কোটি টাকা লুটপাট করে খাচ্ছে কিভাবে। তবে এবার দেখেন কোন উচ্ছাস নাই।
মধ্যম আয়ের দেশ হওয়াতে কত লাফালাফি। কিন্তু এইবার চুপ কেন? রমনাতে একটা মিটিং হওয়া উপলক্ষ্যে।
জানেন আমার খুব দুখ হয় ইউরোপিয়ান ইউনিয়নের অনেক দেশেরই নিজেদের স্যাটেলাইট নাই।ইশ কেন যে ওরা ৩০০০কোটি টাকা খরচ করে একটা স্যাটেলাইটের মালিক হয় না।

মজা দেখবেন? আমরা কি রকম বেকুব বা মিনিমাম শিক্ষার অভাব? পৃথিবীতে রকেট লঞ্চিং ক্যাপাবল দেশ মানে যারা নিজেরাই রকেট পাঠাতে সক্ষম এরকম দেশ আছে ১১টা।আর ১২নাম্বার দেশ টি হচ্ছে বাংলাদেশ!!!! উইকিপিডিয়াতে কেউ একাউন্ট খুলে বাংলাদেশের নাম বসিয়ে দিয়েছে। আমরা কত বড় প্রতারক। https://en.m.wikipedia.org/wiki/Satellite এখানে Launch-capable countries এ ক্লিক করুন।

৮৫| ১৪ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

করুণাধারা বলেছেন: পোস্টে দেয়া বক্তব‍্য একেবারে ঠিক আছে, ভালো লাগলো পোস্ট।

আপনি যে ৫ হাজার কোটি টাকার বলছেন, তার খবর এখানে কপি পেস্ট করলাম আমি:

"২০১৭ সালে কৃত্রিম উপগ্রহের সার্বিক ব্যবস্থাপনার জন্য ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানী লিমিটেড’ নামে একটি সংস্থা গঠন করা হয়। এই সংস্থার প্রাথমিক মূলধন হিসেবে অনুমোদন দেওয়া হয় পাঁচ হাজার কোটি টাকা।
সূত্র: Click This Link

লক্ষ্য করুন, ৫০০০ কোটি টাকা কিন্তু প্রাথমিক মূলধন , প্রাথমিক মূলধন বেড়ে কত দাঁড়াবে তার হিসাব কিন্তু দেয়া হয়নি!!! আমরা বেশ বড়লোক জাতি, কি বলেন?

১৪ ই মে, ২০১৮ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:



আসলে, সরকার টেনেটুনে এগুলোকে অনেক বাড়াবে; প্রশাসনে দুষ্ট লোকজন, ওরা মানুষকে বাজার হিসেবে ব্যবহার করছে, দেশ চালাচ্ছে কলোনীর মতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.