নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভাত যোগাতে দিন চলে যায়, খেলাধুলা করবো কখন!

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:০৪



কৈশোরে আমি শীতকালে বল কিনতাম, গ্রামের ছেলেবুড়ো সবাই খেলতেন। একবার আমি নোয়াখালীর চরে গেলাম বেড়াতে, ছেলেরা বল খেলছে, আমি খেলতে চাইলাম, ওরা বললো, আমি খেলতে পারবো না; কারণ, এটা চাঁদার বল! চাঁদা কত?এক সিজনে ৪ আনা। আমি ৪ আনা দিলাম, খেললাম। হায়রে দারিদ্রতা!

আরেকবার শহরে বেড়াতে গেলাম, চট্টগ্রাম পোর্ট কলোনীতে; ছেলেরা খেলছে, আমি খেলতে চাইলাম; ওরা বললো, আমি খেলতে পারবো না; কারণ, তারা ৯ জন ৯ জন খেলছে, আমি যদি কোনদিকে যাই ব্যালেন্স নষ্ট হয়ে যাবে; কি সব মগজহীন মুরগী! ২০ মিনিট চেষ্টা করে, আরেকজনকে খেলতে রাজী করালাম; আমি খেললাম! এই রকম মগজহীন ছেলেপেলে আমি আমার গ্রামে কখনো দেখনি; এরা শহরের ভাত খেয়ে মুরগীতে পরিণত হয়েছে! এদের দ্বারা খেলা মেলা হবে?

জাতির তরুণরা পরিবারের ভাত যোগাতে সারাদিন ব্যস্ত, একাংশ ভাতের টাকা যোগাতে বিদেশে চলে যাচ্ছে কাবুলীওয়ালাদের মতো, খেলাধুলা করবে কখন? খেলার মাঠ নেই, খেলার সময় নাই, ছেলে ছেলে মিল নাই, খেলার জন্য ডাকার কেহ নেই; তাই বাংলাদেশের মানুষগুলো অন্য দেশের ফ্যান হ্য়ে গেছে; কাজ একটা পেয়েছে, অন্য দেশের পতাকা ঝুলায় নিজের দেশে! জমি বিক্রয় করে নাকি ৪ কিলোমিটার পতাকা বানায় (মনে হয় ইডিয়ট)।

অনেক উৎসাহ থাকা সত্বেও বাংলাদেশ কখনো ফুটবলের বিশ্বকাপে খেলার সুযোগ পেলো না কেন? কারন সরকারীভাবে, বা বেসরকারীভাবে কেহই খেলাটির জন্য দরকারী পদক্ষেপ নেয়নি; কিশোর ও তরুণদের খেলার প্রতি আকর্ষণ বাড়ানোর প্রচেষ্টা চালানো হয়নি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে; সবচেয়ে বড় কথা হলো, দেশ ও সরকার এত বেশী বিশৃংখল যে, জাতি ও মানুষের কি দরকার সেটা ভাবার সময় কারো নেই।

অন্য জাতিরা ১২ বিলিয়ন ডলার খরচ করছে খেলার জন্য ষ্টেডিয়াম, হোটেল, ও অন্যান্য স্হাপনা তৈরি করে; আমরা ৩ বিলিয়ন ডলারের সেতু নিয়ে ২০১২ সাল থেকে হেসে, কেঁদে, গালাগালি করে হয়রাণ; আয়ও নেই, ব্যয়ও নেই, খাবারও নেই, স্বাস্হ্যও নেই, মনও নেই!

মেক্সিকানরা খেলছে, ওদের সাথে আমাদের অনেক মিল আছে: শারীরিক দিক থেকে আমাদের মতো; আমেরিকান মহাদেশে তারা গরীর, পড়ালেখা তেমন করতে চাহে না, জীবনের উদ্দেশ্য হলো আমেরিকায় গিয়ে টাকা আয় করে নিয়ে আসবে! একদিক থেকে মিল নেই, ওরা প্রতিদিন ৩০ মিনিট হলেও খেলবে, মাঠের দরকার নেই, ঘরের আশেপাশে, রাস্তার ধারে, ছেলেমেয়ারা মিলে ফুটবল খেলে!

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৮ রাত ১২:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: আজ আমি প্রথম হবো। পরে পড়ে আসছি।

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:


আমি অনেক পোষ্ট পড়ার পর, ১ম কমেন্ট করি না, অপেক্ষা করি, অন্যদের কমেন্টের পর কমেন্ট করি। যাকগে, এই পোষ্টে পড়ার মতো কিছু নেই।

২| ১৫ ই জুন, ২০১৮ রাত ১২:২৫

সেলিম আনোয়ার বলেছেন: ফুটবল জাদুকর সামাদ। তার মানের বা কাছাকাছি মানের কোন ফুটবলার আর হয়নি বাংলাদেশে ।

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের ভাত যোগানে জীবন যাচ্ছে; মুহিত জীবনে বলে লাথি মারেনি; উহার উপকাতিতা বুঝবে না উনি

৩| ১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৩১

তারেক_মাহমুদ বলেছেন: জমি বিক্রয় করে নাকি ৪ কিলোমিটার পতাকা বানায় (মনে হয় ইডিয়ট) চার কিলোমিটার নয় সাড়ে ৫কিলোমিটার, ইহার নাম আবেগ, এটা এক ধরনের পাগলামি, পৃথিবীতে কত রকম পাগল আছে, এই যে আপনি আমি ব্লগে পড়ে আছি এটা এক ধরনের পাগলামি।

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৪০

চাঁদগাজী বলেছেন:



আমি ব্লগে পড়ে নেই, আমি অন্য কিছুর পাশাপাশি ব্লগিং করছি

৪| ১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৪৫

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার পোস্ট স্যার। যারা খেলা বাদ দিয়ে অন্য দেশের জার্সি কেনে, জমি বিক্রি করে পতাকা বানায় তারা এই লেখাটি পড়া উচিৎ।

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:



সমস্যা হলো, ওরা ব্লগিং করে বলে মনে হয় না।

৫| ১৫ ই জুন, ২০১৮ রাত ১:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভাগাভাগি তাহলে অনেক আগে থেকেই শুরু হয়েছে? যাক, বিশ্বকাপের কারণে খালেদা জিয়াকে নিয়ে মাতামাতি আরো কিছুদিন পিছিয়ে গেল...

১৫ ই জুন, ২০১৮ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:


উনাকে হয়তো জামিন দেবে, কিছু মামলার উপস্হিতি রহিত করা হচ্ছে।

৬| ১৫ ই জুন, ২০১৮ রাত ১:১২

রসায়ন বলেছেন: সবই সিস্টেম এর দোষ

১৫ ই জুন, ২০১৮ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:



মানুষ খেয়েদেয়ে বাঁচার সুযোগই পাচ্ছে না, কিসের খেলাধুলা

৭| ১৫ ই জুন, ২০১৮ রাত ১:৩৮

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনাকে খেলায় নিত না, জানে নিলেই সে দল গোল খাবে, হারবে।
ভাল প্লেয়ার হলে ডাইক্কা কুল পাইতনা ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.