নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের বিশুদ্ধ শ্রেণী ও তাদের পুত-পবিত্র এলাকা

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১০:১৮


News Link

আপনি বাংলাদেশের সাধরণ নাগরিক, আপনি যে এলাকায় থাকেন, সেখানে ভিক্ষুকেরা ভিক্ষা করতে পারবে, টোকাইরা রাস্তায় ঘুমাতে পারবে, পায়খানা প্রস্রাব করতে পারবে, ছেড়া-কাপড় পরিধান করে দরিদ্র মানুষ চলাচল করতে পারবে, ফেরিওয়ালা আসতে পারবে, হয়রাণ হয়ে গেলে গাছে নীচে ঘুমিয়ে থাকতে পারবে, কষ্ট লাগলে মনে দু:খে গান গাইতে পারবে।

রাজধানীর একটা এলাকায়, নীল রক্তের বিশুদ্ধ শ্রেণীর বাংগালীরা বসবাস করেন, সেখানে ভিক্ষুকেরা যেতে পারবে না, মরে যান কিন্তু সাহায্য চাইতে পারবেন না, টোকাইরা ঘুমাতে পারবে না, আপনার পেশাবের চাপ আসলও পেশাব করতে পারবেন না, পায়খানার কথা তো উঠতেই পারে না।

এই বিশুদ্ধ এলাকা চালু করেছিল পাকিস্তান সরকার; ততকালীন সময়ে, ঐ বিশুদ্ধ পাকী এলাকায় উপরোক্ত কাজগুলো করলে, ততকালীন সময়ে জমিমানা করা হতো ১ টাকা। আসলে, ১ টাকা জরিমানা কখনো ওরা নিতো না, ওরা বেত দিয়ে পেটাতো ও বুটের লাথি মারতো। পাকিস্তান আমলে, আইয়ুব খান ছিলেন 'মাষ্টার', আর উনার অফিসারেরা ছিলেন প্রিন্স।

পাকিস্তান আমলের চেয়ে উনাদের শিষ্যদের আমল অনেক কড়া, এখন জরিমানার পরিমাণ বেড়ে ২০ হাজার টাকা অবধি উপরে উঠেছে; ভিক্ষা করে ১০০ টাকা আয় করে, ২০ হাজার টাকা জরিমানা দিতে হবে, সাথে বোনাস হিসেবে বুটের লাথি ও বেতের পেটা তো আছেই।

পাকিস্তানের রেখে যাওয়া পুত-পবিত্র এলাকার আইনগুলো আমাদের পার্লামেন্ট নতুন করে পাশ করে, উহাদের নতুন স্তরে নেয়া হয়েছে।

মাতৃভুমিকে নিজের বাড়ীঘরের মতো পরিস্কার রাখা সকল নাগরিকের দায়িত্ব; কিন্তু মাত্বভুমিতে যদি ভিক্ষুক থাকে, তার ভিক্ষার স্হান কেন হবে শুধু আমাদের এলাকায়? মাতৃভুমিতে যদি টোকাই থাকে, তাদের পায়খানা কোথায় হবে, শুধু আমাদের ঘরের পাশে? গৃহহীন যদি থাকে তার ঘুমানোর যায়গা শুধু আমাদের এলাকায়?

গরীব দেশের রাজধানী সবার জন্য; রাজধানীতে এসব বিশুদ্ধ বাংগালী কি আমাদের আসলে দরকার আছে? মোটেই দরকার নেই! জরুরী অবস্হা মোকাবেলায় জন্য আমাদের দরকার শক্ত-সমর্থ ৩০/৪০ হাজার জোয়ান ভালো বাংগালী; বাকীদের পবিত্রতা রক্ষার জন্য তাদেরকে মক্কা বা মদীনা পাঠিয়ে দেয়ার দরকার! এই পুত-পবিত্র এলাকাটি জাতীয় পার্ক ও ইউনিভার্সিটির জন্য ব্যবহার করার দরকার; উহাতে হাজার টোকাই পেশাব করলে ইহা অপবিত্র হয়ে যাবে না।

মন্তব্য ৭৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

অচেনা হৃদি বলেছেন: :)
২০০৭ সালের দিকে একবার আমাদের বহনকারি সিএনজি ড্রাইভার পথ ভুল করে ডিওএইচএস এ ঢুকে পড়েছিল । অমনি তাকে নামিয়ে দারোয়ানরা কঠিন এক ঝাড়ি দিয়েছিল । ওই রাস্তা নাকি তখন নিরাপত্তার খাতিরে সাময়িকভাবে বন্ধ ছিল ! এখন সে রাস্তা চালু আছে কি না কে জানে !

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


এরা নতুন এক বিশুদ্ধ বাংগালী শ্রেণী, আসলে এরা পাকীদের সহোদর।

২| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১১:০৬

কানিজ রিনা বলেছেন: ভাল বাঙালীরা এদেশ স্বাধীন করেছিলেন
প্রান দিয়ে ছিলেন। মুক্তি যোদ্ধারা যারা
বেঁচে ছিলেন বা এখনও আছে তারা কি
নিজের সন্তানদের ভাল বাঙালী হওয়ার
প্রেরনা দিয়েছিলেন? আজ সেই প্রেরনা
কই ভাল বাঙালী থাকলে আজ এই দশা
কেন? ডিওএইসএস এলাকায় কি টুকাইরা
বাস করে?

০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


বাংগালীকে যাতে টোকাই না হতে হয়, সেজন্য বাংগালীরা প্রাণ দিয়েছেলেন; বিশুদ্ধ বাংগালীরা আমাদেরকে আমেরিকার গোলাম বানাতে গিয়ে বাংলার মেয়েদের টোকাইর মা বানায়েছে।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১১:১৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: হুম, এরা নীল রক্তের অধিকারী। এদের এলাকা? এদের কামাই তো ওইসব মানুষের রক্ত থেকেই এসেছে। তারা হচ্ছে সেই শ্রেণি যাদের বুড়া-বুড়ি বাপ মাকে সময়ে কাজের মানুষ বলে পরিচয় না দিলে মান থাকে না। অথচ এই শ্রেণিটা টোকাইদের জন্য, ভিক্ষুকদের জন্য এমন কোনো পরিকল্পনা নেয়নি যে, টোকাইগুলাকে আর টোকাই থাকতে হবে না। ভিক্ষুকগুলোকে আর ভিক্ষা করে খেতে হবে না।
এরা ভাবে কেবল নিজেদের নিয়ে। নিজেদের বানানো মেকি আভিজাত্য নিয়ে।
এরাই কেবল একাত্তরে যুদ্ধ করেছে সাধারণ মুক্তিযোদ্ধারা কি ওদের বুটের বোঝা বওয়া মুটে ছিল? অথচ কোনো বেসামরিক যোদ্ধাকে বীরশ্রেষ্ঠ, বীরউত্তম খেতাব দেওয়া হলো না। পারলে ওরা কোনো বেসামরিক মুক্তি-যোদ্ধার কীর্তিকেও স্বীকার করতো না। ওগুলোকে রং মাখা শেয়াল বললে কি খুব বেশি বলা হয়ে যাবে?

০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:

মুল যুদ্ধ করেছেন ইপিআর।

বেংগল রেজিমেন্টের সামান্য অংশ যু্দ্ধ করেছেন, পুর্ব পাকিস্তানের সেনানিবাসগুলো থেকে পালিয়ে যাওয়া বেশীরভাগ অফিসার যুদ্ধের সময় পালিয়ে ছিল; খুবই সামান্য অংশ যুদ্ধ করেছেন। মুল অংশ প: পাকিস্তানে আটকা পড়েছিল।

পশ্চিম পাকিস্তান থেকে পালিয়ে আসার পরও অনেক অফিসার যুদ্ধ করেনি; ৩ লে: পালিয়ে এসেছিল কাশ্মীর হয়ে, ১ জন জেডফোর্সে জয়েন করেছিলেন, লে: খালিদ, বাকী ২ জন পালিয়েছিলেন।

৪| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যে কোন দেশেরই বিশুদ্ধ শ্রেণীদের ভাব সাব আলাদা। একদম জেনারেলি উন্মুক্ত করে দিলেও সমস্যা। তাছাড়া অতিরিক্ত জনসংখ্যার চাপে বোঝা যায় না কে জঙ্গি, কে টোকাই...

০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


ওরা রাজধানীর ৪ ভাগের একভাগ দখল করে থাকছে কেন? ওদের থাকার কথা নির্জন স্হানে!

৫| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩০

সেলিম আনোয়ার বলেছেন: দেশের মধ্যে আরেকটা দেশ বানিয়ে রেখেছে। কতগুলো জায়গায় প্রবেশ করতে পারমিশন লাগে। কতজায়গায় ছবি তোলা নিষেধ। আরো কত ঢং। হিসেবে তো বলি ইন্টারমিডিয়েট পাশ। এগুলো একধরণের বৈষম্য। পুরো দেশটা লুটেপুটে ওনারাই ভক্ষণ করেন। সুন্দর পোস্ট।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


জাতি খোঁড়া সাদা হাতী পালন করছেন।

৬| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সচিবালয়, ক্যান্টনম্যান্ট, গার্মেন্টস রাজধানী থেকে সরাতে পারলে ঢাকা একটা চমৎকার রাজধানীতে পরিণত হবে...

০৫ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার মগজ কাজ করছে না; উনার এজেন্ডা শেষ, এখন সবচেয়ে বড় পদে থেকে অবসরে আছেন।

৭| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ২:২১

অনল চৌধুরী বলেছেন: পৃথিবীর কোন দেশেেএমনকি এ্যামেরিকাতেও কি সেনানিবাসে ভিক্ষুকরা ঢুকতে পারে?যা যা বললেন সেসব করতে পারে?সবদেশেই সেনানিবাস এলাকা সংরক্ষিত।
সরকারী বা বেসরকারী কোন অাবসন প্রকল্পেও তো কেউ অবাধে ঢুকতে পারেনা।
এভাবে সেনাবাহিনী বিদ্বেষ ছড়ানো উদ্দেশ্যমূলক।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:১০

চাঁদগাজী বলেছেন:



আপনি তো পেন্টাগণের ডাইরেক্টর ছিলেন বরাবরই, তাই সবার চেয়ে ভালো জানেন যে, আমেরিকার কেন্টনমেন্টগুলো কোথায় থাকে! পুরো আমেরিকায় ভিক্ষা করা দন্ডনীয়; কারণ, এখানে ওয়েলফেয়ার সিস্টেম আছে। এখানকার হোমলেসদের জন্য সেল্টার ও হোটেল আছে। পুরো আমেরিকায় বাহিরে পেসাব করা নিষিদ্ধ।

আমেরিকায় টোকাই নেই।

৮| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:২৪

অনল চৌধুরী বলেছেন: যেদেশে ৩ কোটির বেশী লোক গৃহহীন অার কয়েক লাখ লোক নিউইয়র্কসহ প্রতিটা বড় শহরে ভিক্ষা করে,সেদেশ গৃহহীন অার ভিক্ষুক নাই বলছেন?? অাসলেই এ্যামেরিকা থাকেন না চাটগার সদরঘাট? কয়েকটা প্রমাণ দিলাম।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:৪১

চাঁদগাজী বলেছেন:


আমি মোটামুটি ভিক্ষা দেই; বেশীর ভাগ ভিক্ষুকেরা আমেরিকার নাগরিক নহে; নাগরিকদের মাঝে, আফ্রিকান আমেরিকানরা যারা ভিক্ষা করে, এরা মানসিক রোগী, সরকারী সাহায্য নিতে পারে না।

৯| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:২৫

অনল চৌধুরী বলেছেন: Click This Link

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


সম্প্রতি একটা অর্গেনাইজেশন এপার্টমেন্ট দিচ্ছে, এপার্টমেন্টগুলো গড় আয়ের আমেরিকানদের এপার্টমেন্টের সমান; এগুলো ফেলেও চলে যায়।

১০| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:২৯

অনল চৌধুরী বলেছেন: https://youtu.be/M9GPzAafm5U

১১| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:৩১

অনল চৌধুরী বলেছেন: এগুলি কি মিথ্যা?? অাপনি গোয়েবলসকেও হার মানিয়েছেন মিথ্যাচারে।https://youtu.be/f0BqtEpUB_k

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:




গোয়েবলস নিশ্চয় আমার মতো এত কিছু দেখার সুযোগ পায়নি, বুঝার চেষ্টা করেনি; এবং সে অন্য জাতিকে হিংসা করতো, মানুষ মারার পক্ষে ছিলো।

১২| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:৩১

অনল চৌধুরী বলেছেন: https://youtu.be/f0BqtEpUB_k

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:


গৃহহীন আছে আমেরিকায়; ওরা কেনন্টনমেন্টে যায় না; আসলে, দেশের প্রেসিডেন্টও বিনা অনুমতিতে কেন্টনমেন্ট যেতে পারবে না; কিন্তু বাংলাদেশের বেলায় ভিক্ষা করতে পারবে সারা দেশে, রাজনধানীর কেন্টনমেন্টে পারবে না। রাজনধানীতে কেন্টনমেন্ট থাকতে পারবে না।

বাংলাদেশে, সারা দেশের জন্য সমান নিয়ম দরকার

১৩| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:০১

সিগন্যাস বলেছেন: আমি ভেবেছিলাম সোস্যালিজম নিয়ে লিখবেন

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


লিখবো; কেনটনমেন্ট এলাকা দরিদ্রদের প্রবেশ বন্ধ করতে পার্লামেন্ট আইন করছে বে-আইনীভাবে; সেটা নিয়ে কথা বলতে হয়।

১৪| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:০৪

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় ,

বিষয়টি দেখে খারাপ লাগছে। তবে আমাদের এখানেও বহু জায়গায় নিরাপত্তাজনিত কারনে এন্ট্রি রেসট্রিকটেড করে দেয়। যেখানে সাধারনের প্রবেশ নিষেধ। আবার এমনও বহু এলাকা আছে দেখার অনুমতি দিলেও ফটো তোলা সম্পূর্ণ বারন। বহু জায়গায় আবার টাকা দিয়ে ছবি তোলার অনুমতিও নিতে হয়।

পাশাপাশি উপদ্রুত এলাকায় সরকার নির্দিষ্ট সময়ের জন্য প্রবেশ নিষিদ্ধ করে দেয়। যেকারনে আমার মনে হয় বিষয়টি নিরাপত্তার কারনে এরকম হতে পারে। তবে আপবার ভাষ্যানুযাযী হলে বিষয়টি অত্যন্ত দূর্ভাগ্যজনক।

অনেক শ্রদ্ধা ও শুভ কামনা আপনাকে।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪১

চাঁদগাজী বলেছেন:


ঢাকা শহরের কেন্টনমেন্টটা আলাদা, এটা রাজধানীর বিরাট অংশ দখল করে রেখেছে; এখানে সিভিলিয়ানরাও থাকে; প্রয়োজনের বেশী যায়গা দখল করে রেখেছে; এই দরিদ্র শহরে এটা একটা ক্যানসারের মতো; কেনটনমেন্ট হবে শহরের বাহিরে।

১৫| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২২

হাঙ্গামা বলেছেন: পাব্লিকের ট্যাক্সের টাকায় ঘরের চুলা জ্বলা ঐ নীল রক্তের খবিশেরা নিজেদের ব্রাম্মন মনে করে।
আর ঐসব বিশুদ্ধদের আমার আপনার দরকার নাই ঠিকই কিন্তু দরকার আছে প্রভুদের।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:


ঢাকার সাধরণ মানুষের জন্য পার্ক নেই; ঢাকা ইউনিভার্সিটির ক্যামপাসের জন্য যায়গা নেই; বিসার্চ ল্যাবের জন্য যায়গা নেই; কিন্তু কেন্টনমেন্ট করে রাখা হয়েছে মুল শহরের ৪ ভাগের ১ ভাগ; তারপর, সেখানে দরিদ্রদের প্রবেশ নিষেধ, গেলে শাস্তি হবে; সেই পাকী আইনকে জোরদার করছে কলাগাছের পার্লামেন্ট।

১৬| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০১

রাজীব নুর বলেছেন: ওদের এলাকায় ঢুকা আর পাপ করা সমান।
খুব বেশি প্রয়োজনিয় নিয়ম কানুন।
ওদের সীমানার ভিতরে ঢুকলে আমি অস্থির থাকি ভয়ে।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:


২ কোটী মানুষের বাসস্হান, রাজধানীর এত বড় এলাকা মোটামুটি সুইজারল্যান্ড বানায়ে রেখেছে কয়েক হাজার মানুষের জন্য; সেটাকে বিশুদ্ধ রাখার জন্য দরিদ্রদের সেই এলাকায় যাওয়া নিষেধ।

১৭| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৮

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: প্রয়োজনিয় লেখা পোষ্ট করেছেন। ভাল লাগল।
ভাই আমি অনেক দিন পোষ্ট করতে পারছিনা এর আগেও আপনাকে বলেছি কিন্তু কোন ফল হয়নি একটু দেখবেন।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


পড়ার পর, যেসব পোষ্ট পছন্দ হয়, সেখানে সঠিক কমেন্ট করেন; এতে আপনার ব্লগিং একটিভিটি বাড়বে।
নীচের ইমেইল'এ অনুরোধ করেন, অভিযোগ করবেন না:

[email protected]

১৮| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫১

রক বেনন বলেছেন: কি করবো? আমরা যে 'ব্লাডি সিভিলিয়ান'!! ক্ষেত্র বিশেষে 'সিভিলিয়ান বাস্টার্ড'!!!

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে, আমাদের মিলিটারী (ছোট অংশ) জনতার জন্য যুদ্ধ করেছিলেন, পরে তারা পাকীদের মতো হয়ে গেছে; মানুষ মেরে, ক্ষমতা দখল করে দেশকে পেছনে নিয়ে গেছে; এখন রাজধানীর বিরাট এলাকাকে দখল করে রেখেছে, দুনিয়ার আিন বানাচ্ছে।

১৯| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৬

নীলপরি বলেছেন: খুব ভালো প্রশ্ন তুলেছেন । বিষয়টা ভাবায়

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


রাজধানীতে যা চলছে, এগুলো বন্দ্ধ হবে না; সাধরণ মানুষকে ভয় লাগানোর জন্য, শাস্তি দেয়ার জন্য 'নতুন আইন' করা অন্যায়।

২০| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৮

নতুন নকিব বলেছেন:



প্রসঙ্গ গুরুত্বপূর্ন, সন্দেহ নেই। মানবিক পোস্ট। ধন্যবাদ।

তবে কেন যেন মনে হয়, এই পোস্ট হাওয়া হয়ে যেতে পারে।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


এটা সাধারণ পোষ্ট, দেশের মানুষকে শ্রেণী অনুসারে অধিকার দিচ্ছে আমাদের পার্লামেন্ট; রাজধানীতে গরীবদের শাস্তি দেয়ার জন্য পার্লামেন্ট আইন করছে।

২১| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
২ কোটী মানুষের বাসস্হান, রাজধানীর এত বড় এলাকা মোটামুটি সুইজারল্যান্ড বানায়ে রেখেছে কয়েক হাজার মানুষের জন্য; সেটাকে বিশুদ্ধ রাখার জন্য দরিদ্রদের সেই এলাকায় যাওয়া নিষেধ।

ওরা ও দেশের নাগরিক আমরাও দেশের নাগরিক। ওরা সুবিধা পাবে, আমরা কেন পাবো না?

০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


ওরা দেশ রক্ষা করার কথা, ওদেরকে অকারণ ক্ষমতা দেয়ায় ওরা ক্যু করে দেশ চালায়েছে।

২২| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৯

চঞ্চল হরিণী বলেছেন: অহেতুক প্রশ্ন তোলার মানে নেই পৃথিবীর উন্নত দেশগুলোতে কি আছে। তাদের দেশে দারিদ্য থাকলেও তা মোকাবেলার অনেক ব্যবস্থাও তাদের আছে। ভিক্ষুক এবং টোকাই এর পার্সেন্টেজ কম বলেই তারা উন্নত। তাদের রাজধানীতে ক্যান্টনমেন্ট নাই এবং ক্যান্টনমেন্টে সিভিল লোক বাস করে না। আবার প্রচুর ফাঁকা জায়গাও আছে তাদের, এতটা শহর কেন্দ্রীভূত দেশ নয়। আমাদের ছোট দেশে জায়গার যেমন অভাব পাশাপাশি রাজধানীতে মানুষের চাপ সবচেয়ে বেশি। এত ঘনবসতিপূর্ণ রাজধানীতে এত বড় জায়গা দখল করে থাকার কোন মানেই হতে পারে না। এটা অন্যায় এবং আমার মতে অসাংবিধানিক হওয়া উচিত। আমাদের দেশের প্রায় সবকিছুই রাজধানী কেন্দ্রীভূত। টোকাই ভিক্ষুকদের পাশাপাশি অন্যান্য নিম্ন আয়ের পেশাজীবী মানুষদেরও সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয় বাসা ভাড়া দেয়া। এইসব অভিজাত বা নিষিদ্ধ এলাকা সব শহরের বাইরে নিয়ে যেতে হবে। সরকার যতদিন ভাসমানদের আবাস দিতে না পারবে ততদিন রাজধানীর সব জায়গায় তাদের এক্সেস দিতে হবে।

০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



সামান্য পরিমাণ লোকের জন্য এত বড় যায়গা দখল করে, সেটাকে সামরিক এলাকার মান দেয়াতে সাধরণ মানুষের সুযোগ কমেছে; আবার নতুন আইন করা হচ্ছে মানুষকে ভয় লাগানোর জন্য।

২৩| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তাদের কে কিছু বলে এমন বুকের পাটা কার আছে?

সবাই তাদেরকে তেল দেয়।

জাতীয় বাজেটের বিরাট অংশ খরচ হয় তাদের সেই তেল কিনতে।

০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


একারণেই তারা বারবার ক্যু করে নির্বাচিত সরকারকে উৎখাত করেছে।

২৪| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দেখা যাক কি হয় ?

০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


কিছু হওয়ার কথা নয়, পার্লামেন্ট মানুষের অধিকারের বিপক্ষে আইন পাশ করলো, এটাই আমি তুলে ধরতে চাচ্ছি

২৫| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৬

সিগন্যাস বলেছেন: একজন লোককে কোন বিষয়ে দক্ষ করতে গড়ে কত সময়েত প্রয়োজন?যেমন এভারেজ বুদ্ধিমত্তার কাউকে ডাক্তারি শেখাতে কতদিন লাগবে?

০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


এভারেজ ছাত্রকে ট্রেনিং দিয়ে ডাক্তার বানাতে আনুমানিক ২ বছর দরকার হতে পারে।

২৬| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৬

গরল বলেছেন: একটা বিশেষ সুযোগ সুবিধা ও মর্যাদা কিছু মানুষের পাওয়া উচিৎ তবে সেটা আয়কর প্রদানের উপর ভিত্তি করে। তাতে আয়কর দেওয়ার প্রবণতা বৃদ্ধি পাবে। আমাদের দেশে আয়কর দেওয়ার হার খুবি কম, কারণ করদাতাদের প্রাপ্য সম্মান তো দেই না উল্টা আরও হয়রানি করে।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


রাজধানীতে যায়গা নেই, সেখানে এত বড় যায়গা দখল করে, মাত্র কয়েক হাজার লোক থাকে, তারপর সেটাকে সামরিক এলাকার মতো আইনের অধীনে নেয়া ঠিক নয়; এই কারণে ওরা দেশের ক্ষমতা দখল করেছিলো বারবার।

২৭| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৭

টারজান০০০০৭ বলেছেন: সেনাবাহিনীর উপর আপনার রাগ আছে বোঝাই যায় ! ডি ও এইস এস এলাকায় এই নিয়ম বাড়াবাড়ি ঠিক আছে কিন্তু ক্যান্টনমেন্ট এলাকা সংরক্ষিতই থাকা উচিত ! ইহা নিরাপত্তার প্রশ্ন ! কে জানি বললো ইন্টারমিডিয়েট পাশ ! তাহার সেনাবাহিনী সম্পর্কে ধারণা ৭৪ সালের ! উপরে উঠিতে সেনা অফিসারদের লবিংয়ের পাশাপাশি এমন কষ্টকর পড়াশোনা আর ট্রেনিঙের প্রয়োজন হয় যে উহা বিশ্ববিদ্যালয়ের কোন স্কলারই কেবল চিন্তা করিতে পারিবে!

৩০/৪০ হাজারের বাহিনীর সেই কমুনিস্ট গাঁথা আপনার মাঝে আজও দেখা যায় ! বর্তমান পৃথিবীতে ইহা ফসিল হইয়া গিয়াছে ! এতো জনসংখ্যার একটি দেশে, বার্মার মতন শত্রু পরিবেষ্টিত অবস্থায়, ভারত ও চীনের মাঝে স্যান্ডউইচ অবস্থায় ক্ষুদ্র নিয়মিত বাহিনী আর বৃহৎ অনিয়মিত বাহিনী রাখা আর পশ্চাৎদেশ উন্মুক্ত রাখা সমান কথা !

তবে আমাদের বাহিনী এতো বড়, শক্তিশালী হইয়াও বার্মাকে কেন পাতিয়া দিল ইহা বিরাট প্রশ্ন ! রোহিঙ্গা সমস্যার সামরিক সমাধানের বিকল্প নাই ইহা আজ স্পষ্ট হইয়া গিয়াছে !

তবে আমাদের সেনাবাহিনী ব্রিটিশ আর পাকি সংষ্কৃতি হইতে বাহির হয় নাই ইহা সত্যি !

আমার জানামতে প্রতিটা দেশের রাজধানীতে ক্যান্টনমেন্ট রাখা হয় রাজধানী সুরক্ষার জন্যই !

বরং ঢাকার আশে পাশে শিক্ষানগরী , শিল্প নগরী বানাইয়া ঢাকা হইতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ , স্কুল , গার্মেন্টস, শিল্প কারখানা, ডি ও এইস এস , বড় বড় আবাসন সরাইয়া দেওয়া উচিত !

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


বেংগল রেজিমেন্টের অফিসারদের খুবই ছোট অংশ দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছে; তারা দেশ রক্ষার বদলে দেশ চালায়েছে; তারা গরীব দেশের রাজধনীর বিরাট এলাকা দখল করে রেখে সেখানে "কেন্টনমেন্টের" আইন প্রয়োগ করতে পারে না।

কেনটনমেন্ট রাজধানীর এত বড় এলাকা দখল করার কথা নয়।

২৮| ০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

সনেট কবি বলেছেন: বিষয়টা হয়ত আপনার মতকরে শাসকেরা ভাবেনা।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


শাসকেরা এই দেশের দরিদ্রদের ভাগটা দখল করে নিয়েছে; ওদের ছেলেপেলেরা ও আত্মীয় স্বজনেরা রাজধানীর "সুইজারল্যান্ড" এলাকায় বসবাস করে।

২৯| ০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ফালতু পোস্ট!! পরশ্রীকাতরতা!!
যারা দেশের সমস্যায় জর্জরিত হয়ে
বিদেশে পালিয়ে নিয়ন আলোতো
শীতল ঘরে বসে দেশের সমস্যা
না ভেবে কোথায় কোন উন্নয়নমূলক
কর্মকাণ্ডের সমালোচনা করে তারা আর
যাই হোক দেশপ্রেমিক নয়।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



আপনি দেশপ্রেমিক।
কখনো তো ভিক্ষা করেননি; যে বৃদ্ধা মহিলার স্বামী নেই, সাহায্য করার কেহ নেই, সেই মহিলা কেন্টনমেন্ট এলাকায় ভিক্ষা করতে পারবে না; করলে, ২০ হাজার টাকা জরিমানা; এগুলো মাথায় প্রবেশ করে? নাকি মৃত মানুষদের ভাবনায় নিজেও আধামরা হয়ে থাকেন?

৩০| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন: সর্বদা উপরের হাত উৎকৃষ্ট!
বাংলাদেশে কোন ভিক্ষুক থাকবেনা,
এক এক এলাকা একসময় ভিক্ষুক মুক্ত হবে,
এর মানে এই নয় যে ভিক্ষুকদের বিতাড়িত করা হবে
সেই এলাকা থেকে। সংশ্লিষ্ট এলাকার ভিক্ষুকদের সাবলম্ভী
করেই বা তাদের বিকল্প ব্যবস্থা করেই ভিক্ষুক মুক্ত এলাকা
ঘোষণা করা হবে। আশার কথা!
আপনিতো নিয়ন বাতির তলে শীতল ঘরে বসে উপদেশ কপচাচ্ছেন
কয়টাকা খরচ করেছেন একজন ভিক্ষুককে সাবলম্বী করতে ?

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


কেন্টনমেন্টের চারিপাশের বৃদ্ধা স্বামীহীন মহিলাদের স্বাবলম্বী করেছেন আপনি ও কেন্টনমেন্টবাসীগণ?

তাদের ভিক্ষার বিপক্ষে আইন করেছে পার্লামেন্ট, এটা আপনার মাথায় ঢুকবে ?

৩১| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৬

শামচুল হক বলেছেন: নুরু ভাই ক্ষেপে গেলেন নাকি? আপনি কি জানেন, চাঁদগাজী ভাই ইচ্ছা করলে ভিক্ষুকদের ডলার দিয়ে তল করে দিতে পরে? তবে আশার কথা হলো-- চাঁদগাজী ভাই মরে গেলেও এইরকম ইচ্ছা কোনদিনও করবেন না। আপনারা লেখালেখি চালিয়ে যান আমি আপনাদের দুইজনের সাথেই আছি।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:


১ কোটী ১০ লাখ বাংগালী বিদেশ থেকে টাকা পাঠাচ্ছে, তারপরও এই অবস্হা! এখন বাকীদের পাঠাতে হবে।

৩২| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
পৃথিবীর কোথাও রাজধানী শহরের ভেতর সেনানিবাস থাকে না। কোথাও নেই।

বিপুল ঘনবসতি ঢাকার ভেতর দুইটা, তেজগা-মিরপুর-কুর্মিটোলা। আরেকটা পিলখানায়।
কত বর্গমাইল জমি ঘেরাও করে রাজধানীর ২ টি বড় অংশ দখল করে রেখেছে।
মানলাম ক্যান্টনমেন্ট দরকার দেশের প্রতিরক্ষা দরকার। কিন্তু -
এর বিরাট অংশ খালেদাজিয়ার মত ১ টাকায় সাফকবালা করে নিজেরাই মাইলের পর মাইল জমি ডিওএইচেস নামে ব্যক্তি হিসেবে দখল করে রেখেছে।

০৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:



দরিদ্র দেশে ধনীদের বাড়ীতে ভিক্ষা করতে গেলে ২০ হাজার টাকা জরিমানার আইন করছে দেশের পার্লামেন্ট?

৩৩| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ২:২৯

অনল চৌধুরী বলেছেন:
হাসান কালবৈশাখী পৃথিবীর কোথাও রাজধানী শহরের ভেতর সেনানিবাস থাকে না। কোথাও নেই।সম্পূর্ণ ভুল।পাশের কলকাতাতেই ফোর্ট উইলিয়াম আছে যা ভারতের পূর্বাঞ্চলের হাইকমান্ড।?
মুম্বাইতেও অাছে নৌবাহিনীর ঘাটি।ভারতের প্রায় সব বড় শহরে সেনানিবাস অাছে।
দেশ স্বাধীন হওয়ার পর সেনানিবাস সরানোর কোন উদ্যোগ নেয়া হয়নি কেন?
ঢাকা,অফিসার্স,গুলশান,বনানী বা বারিধারার কোন ক্বাবে কি ভিক্ষুক বা বাইরের লোক ঢুকতে পারে?
একমাত্র কাজ করতে অক্ষম ভিক্ষুক ছাড়া সব এলাকাতেই এই আইন চালু করা উচিত।

০৬ ই জুলাই, ২০১৮ ভোর ৬:১১

চাঁদগাজী বলেছেন:


ভারতে ১ বর্গ কিলোমিটারে ৩৯০ জন মানুষ বাস করেন; বাংলাদেশে ১২০০ জন। ঢাকা শহর হলো ভিক্ষুক ও দিন মুজুরের শহর, সেখানে এত বড় এলাকা দখল করে, সুইজারল্যান্ডের আইন প্রয়োগ ঠিক হবে না।

৩৪| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ২:৪৯

ওসেল মাহমুদ বলেছেন: ভাববার বিষয় ! সিদ্ধ্বান্ত নিতে জাতীয় ঐক্যমতের প্রয়োজন !

০৬ ই জুলাই, ২০১৮ ভোর ৬:১২

চাঁদগাজী বলেছেন:


সরকার এসব নিয়ে বাড়াবাড়ি করছে।

৩৫| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৩

অনল চৌধুরী বলেছেন: তাহলে সেনাবাহিনী কি সুন্দরবনে থাকবেপার্বত্য অঞ্চল থেকেও তো সন্ত্রাসী সন্তর নির্দেশে সেনা প্রত্যাহার করতে হচ্ছে।
কথাবার্তা ভেবে চিন্তে বলা উচিত।
নাকি চান তারে দরকারই নাই এই দেশে?

০৭ ই জুলাই, ২০১৮ রাত ২:১৯

চাঁদগাজী বলেছেন:


প্রথমত: এত বড় সেনা বাহিনীর দরকার নেই; আমাদের দরকার ৩০ হাজারের মত সৈনিক; নাগরিকারে সবাই হবে রিজার্ভ। তার বাহিরে, আমাদের সঠিক সেনানিবাস আছে; ঢাকা শহরে সেনানিবাস থাকতে পারে না।

৩৬| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ৩:১৬

অনল চৌধুরী বলেছেন: প্রথমত: এত বড় সেনা বাহিনীর দরকার নেই; আমাদের দরকার ৩০ হাজারের মত সৈনিক; নাগরিকারে সবাই হবে রিজার্ভ। তার বাহিরে, আমাদের সঠিক সেনানিবাস আছে; ঢাকা শহরে সেনানিবাস থাকতে পারে না- এটা নিয়ে অালোচনা হতে পারে।অপ্রয়োজনীয় ব্যায় করা গরীব দেশকে মানায় না।বাধ্যতামূলক সামরিক প্রক্ষিণের মাধ্যমে নিয়মিত বাহিনীর বেতন-ভাতা কমানো ও জণগণের একটা অংশকে দেশরক্ষার সাথে যুক্ত করা যায়।

০৭ ই জুলাই, ২০১৮ সকাল ৯:০২

চাঁদগাজী বলেছেন:


মানুষকে ১৯৭২ সাল থেকে সামরিক ট্রেনিং দেয়ার দরকার ছিলো।

৩৭| ০৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: যে বৃদ্ধা মহিলার স্বামী নেই, সাহায্য করার কেহ নেই, সেই মহিলা কেন্টনমেন্ট এলাকায় ভিক্ষা করতে পারবে না; করলে, ২০ হাজার টাকা জরিমানা; এগুলো মাথায় প্রবেশ করে? নাকি মৃত মানুষদের ভাবনায় নিজেও আধামরা হয়ে থাকেন?

ভাইজান, বৃদ্ধা মহিলা, স্বামী নেই যাদের সেই সকল বিধবাদের জন্য আপনিতো কিছু একটা করতে পারেন ! বিদেশে আছেন প্রচুর পাচুর্য্য টাকা পয়সার অভাব নাই, একটা বিধবাকে বিয়ে করে তাকে নিরাপদ আশ্রয়ে নিয়ে নেননা কেন? ৪টা বিয়ার পারমিশনতো আছে, নাকি কোটা ফিলাপ করে ফেলছেন ? এটা হলো আপনার দুঃখ বিলাশ! ভণ্ডামি ছাড়েন, আমজনতা আপনার বিরুদ্ধে ক্ষেপেছে, মাঠ ছাড়তে হবে অচিরেই !!

০৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:


আপনার "ঈদের পরে চাঁদগাজী" হটাও এখন কোন পর্যায়ে আছে?

আমি চাকুরী করি খৃষ্টান সমাজে, এখানে ১ বউ সিষ্টেম

৩৮| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ২:০৭

অনল চৌধুরী বলেছেন: এখানে ১ বউ সিষ্টেম আর অগণিত রক্ষিতা-পরকিয়া চলে।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:


শারীরিক সম্পর্ক এখানে সব সময় ছিল; আরেকজন নতুন নবী আসলেও থাকবে।

৩৯| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ২:৪০

অনল চৌধুরী বলেছেন: শারীরিক সম্পর্ক তো ভালো।কিন্ত ১ বউ রেখে সবাই তো করছে ট্রাম্পের মতো অবৈধভাবে।
তাই তো এতো সমস্যা।


০৯ ই জুলাই, ২০১৮ রাত ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার বেশী সংখ্যক মানুষ পরিবারের ব্যাপারে সৎ

৪০| ০৯ ই জুলাই, ২০১৮ ভোর ৪:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
ব্লগে যখন কেউ যথেষ্ট বিবেচ্য তথ্য নিয়ে আলোচনা করে তা হয় বিতর্ক আর বিবেচনাহীন আলোচনা আমি মনে করি অযথা তর্ক !

বাংলাদেশ ডিফেন্স: - ঢাকা সহ সকল বিভাগীয় শহরের প্রাণকেন্দ্র গুলো সামরিক অফিস, হেড কোয়ার্টার, আবাসিক ভবন, বাসস্থান সহ ঢাকা চার চারটি “ডি ও এচ এস” যথাক্রমে বারিধারা, বনানী, মহাখালী, মিরপুর (ডিফেন্স অফিসারস হাউজিং সোসাইটি) সেখানে সবাইকে একখানা করে প্লট দেওয়া হয় !!! সাথে ডিফেন্স ব্যাবসা প্রতিষ্ঠান তথা - কনভেনসন হল, কমিউনিটি সেন্টার, মার্কেট, সুপার শপ, ট্রাষ্ট বাস, ট্রাষ্ট ব্যাংক, স্কুল, কলেজ, হাসপাতাল, কন্সট্রাকশন কন্ট্রাকটর, মিউজিয়াম, পার্ক, সিনেমা হল !!! - ঢাকা তথা সমস্ত বিভাগীয় শহর আর্মি নেভী এয়ারফোর্স দ্বারা কাঁদা পানি ঘোলা হয়ে আছে।

পুলিশ: - অফিস, হেড কোয়ার্টার, আবাসিক ভবন, আবাসিক এলাকা (প্লট), পুলিশ লাইন, মার্কেট, কমিউনিটি সেন্টার, হাসপাতাল, স্কুল, কলেজ ।

বি ডি আর / বি জি বি - অফিস, হেড কোয়ার্টার, আবাসিক ভবন, কমিউনিটি সেন্টার, স্কুল, কলেজ, মার্কেট,
আনসার: - অফিস, হেড কোয়ার্টার, আবাসিক ভবন, কমিউনিটি সেন্টার, স্কুল, মার্কেট ।

ব্যাবসা প্রতিষ্টান: - ডিফেন্স ও পুলিশ সকল ব্যাবসা প্রতিষ্ঠান জন সাধারণের জন্য অবাধ উন্মুক্ত, এবং ডি ও এইচ এস এ সাধারণ জনগণ ফ্লাট ক্রয় বিক্রয়, ভাড়া, দোকান, অফিস করিতে পারিবেক ।

পৃথিবীতে আর কোনো দেশে ডিফেন্স ও পুলিশ সরাসরি ব্যাবসা প্রতিষ্ঠানে জড়িত আছে কি না আমার জানা নেই, আপনার ব্লগে জ্ঞানি জ্ঞুনি জন আছেন তাদের জানা থাকলে দয়া করে জানাতে বলবেন, এবং দয়াকরে তথ্য সহ লিংক দেওয়ার প্রয়োজন নাই - কোথায় আছে শুধু তাহা বলিলে হইবেক আমি নিজ উদ্যেগে জানিয়া লইবো !!!

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


এই সাম্রাজ্য প্রতিষ্ঠার জন্য ১৯৭৫ সালে হত্যাকান্ড চালানো হয়েছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.