নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জাতীয় নির্বাচনের উপর একাডেমিক, রিসার্চ ধরণের কোন জরীপের ব্যবস্হা নেই

২৪ শে নভেম্বর, ২০১৮ ভোর ৫:০৪



বিএনপি-সাপোর্টার ব্লগারেরা বলছেন, "নিরপেক্ষ নির্বাচন হতে দেন, তখন টের পাবেন"; অর্থাৎ বিএনপি বিশালভাবে জয়ী হবে; আওয়ামী লীগের পক্ষে ওবায়দুল কাদের, ড: হাছান, নাসিম নিজেদের বিশাল বিজয়ের কথা বলছেন; জেনারেল এরশাদ বলছেন, "মানুষ উনার দলকে চায়"! কোনটা সঠিক, বা কাছাকাছি, এটা বুঝার জন্য, কিংবা অনুমান করার জন্য একাডেমিক জরীপের দরকার।

বাংলাদেশে, নির্বাচনের ফলাফল অগ্রিম অনুমান করার জন্য, কিংবা দলীয় জয়-পরাজয়ের প্রেডিকশান করার জন্য কোন বিশ্ববিদ্যালয়, রিসার্চ ইনষ্টিটিউট, কোন দল, কিংবা মিডিয়ার কোন সায়েন্টিফিক জরীপের ব্যবস্হা নেই; উন্নত দেশগুলোতে জরীপের ব্যবস্হা আছে, এবং অনেক আগের থেকেই এগুলো কম্প্যুটারের সাহায্য নিয়ে করা হয়; ফলে, তারা ভোটের ফলাফল অগ্রিম অনেকটা বুঝতে পারেন; সামান্য এদিক ওদিক হলেও, ওবায়দুল কাদের ও মির্জা ফখরুলের দাবীর মত উত্তর দক্ষিণ হয় না।

বিশ্বের সবচেয়ে গুরুত্বপুর্ণ নির্বাচন হলো আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচন; ওখানে অনেকগুলো একাডেমিক, ইনষ্টিটিউশালে, মিডিয়া ও ব্যক্তির উদ্যোগে জরীপ চলতে থাকে। আমেরিকায় উভয় দলের নিজস্ব জরীপও আছে।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সবচেয়ে সুক্ষ ভবিষ্যতবাণী করে থাকে "ইলেক্ট্রোনিক প্রেডিশান মার্কেট"; আমেরিকার আইওয়া রাজ্যের আইওয়া ইউনিভার্সিটি ভবিষ্যত বাণী করার জন্য ষ্টক-মার্কেটর আদলে নির্বাচনকালীন একটা ষ্টক মার্কেট করেছে; সেখানে মানুষ ট্রাম্প ও হিলারীর বিজয়ের সম্ভাবনার উপর নিজের অনুমান ও একাডেমিক প্রেডিশানকে কাজে লাগিয়ে, "শেয়ার ক্রয়-বিক্রয়" করেছিলো; শেয়ারের মুল্য থেকে এসব মানুষ ভোটের পুর্বে বুঝতে পারেন কে নির্বাচিত হতে যাচ্ছেন।

আমেরিকায়, যারা ব্যক্তিগত পর্যায়ে প্রেডিকশান করে থাকেন, তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হচ্ছেন, নিউইয়র্ক ইউনিভার্সিটির প্রফেসর ব্রুস বুয়েনো ডে' মাসকিটা; প্রফেসর মাসকিটা গত ২৪ বছরে, সবগুলো প্রেসিডেন্ট ভোটে বিজয়ী সম্পর্কে সঠিক প্রেডিকশান করতে সমর্থ হয়েছেন। তিনি ইসরায়েল ও আমেরিকার সরকারকে বিশ্বের বড় বড় রাজনৈতিক পরিবর্তন সম্পর্কে প্রেডিকশান প্রদান করে থাকেন।

আমাদের ঢাকা, চট্টগ্রাম, ও জাহাংগীর নগরসহ সরকারী ইউনিভার্সিটিগুলোর উচিত রাজনৈতিক ও অর্থনৈতিক জরীপ গড়ে তোলা; শিক্ষকদের মাঝে যারা অংক, স্টেটিস্টিকস, অর্থনীতি, পলিটিক্যাল সায়েন্স ও সোস্যাল সায়েন্সে ভালো, তারা নিজস্ব মডেল তৈরি করে, উহাকে কম্প্যুটারের সাহায্যে মানোন্নয়ন করে, কাজে লাগাতে পারেন; এতে জাতি উপকৃত হবে অনেকভাবে; বিশেষ করে, জাতির শিক্ষিত অংশ কিছুটা অগ্রিম ধারণা পাবেন, ও উপকৃত হবেন।

মন্তব্য ৫৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৮ ভোর ৬:৫৯

ইলি বলেছেন: এ রকম কিছু জরিপ করা উচিত এতে করে সাধারণ ভোটারদের একটা ধারণা থাকবে। ধন্যবা।

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



জাতির ইউনিভার্সিটির শিক্ষকগুলোও পাথরের যুগে বাস করছেন।

২| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫০

নজসু বলেছেন:



দেশে জাতীয় নির্বাচনের উপর একাডেমিক,
রিসার্চ ধরণের কোন জরিপের ব্যবস্হা থাকলে
তাতেও কারচুপি হবার সম্ভাবনা থাকতে পারে। :D

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


যে জাতির ব্যুরোক্রেট, প্রশাসন ও রাজনীতির লোকেরা অসৎ, সেখানে সবকিছুতেই সমস্যা থাকবে; তবে, ইউনিভার্সিটিগুলো থেকে এই ধরণের কোন পকক্ষেপ না নেয়া মানে, উনারা এখনো পাথরের যুগে আছেন।

৩| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪৮

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী - জনাব, একাডেমিক, রিসার্চ,জরীপ এইসব আবার কি জিনিস ? আপনার মতো জ্ঞানরত্ন, সবজান্তা শমসের থাকতে জরীপ-টরিপের কি দরকার ? প্রতিদিন একটি করে পোস্ট প্রসব করবেন, তাতেই আমরা সব বুঝে নিব !

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৯

চাঁদগাজী বলেছেন:



এসব বিষয়গুলো আপনি জাতীয় পদার্থের জন্য লেখা হচ্ছে না, এগুলো হলো, যাঁরা বাংগালী জাতি ও বাংলাদেশকে নিয়ে ভাবেন, তাঁদের ব্যাপার। আমি প্রতিদন পোষ্ট লিখি নিশচয় আপনার জন্য নয়, ব্লগে ভিন্ন লেভেলের পাঠক আছেন অনেক।

৪| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালো একটা বিষয় তুলে ধরেছেন।

এমনিতেই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাবজেক্ট রিলেটেড রিসার্চই ঠিকমত হয় না আর নির্বাচন নিয়ে রিসার্চতো পরের কথা।

একমাত্র রিসার্চ এর পরিমাণ কম হওয়ার কারনে এদেশের বিশ্ববিদ্যালয়গুলোর র্যাংকিং অনেক নিচে।

আর নজসুর কমেন্ট এর সাথে সহমত।

অ.টঃ আপনি কোন বিআইটির?

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২০

চাঁদগাজী বলেছেন:


আমি দেশে আইএসসি অবধি পড়ছিলাম, বাকী পড়ালেখা বাহিরে করেছি

৫| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৩৯

শাহরিয়ার কবীর বলেছেন: বাংলাদেশের জাতীয় নির্বাচনের ফলাফল সবসময় পরিবর্তনশীল ! :P চোখ বুঝে সবাই বলে দিতে পারে, ভোটের ফলাফল কী।

ভোটের আগের প্রতিশ্রুতি
১০ টাকায় চাল খাবো,ভোটের পরে অন্য রূপ।তখন বিরোধী দল ক্ষমতায় আসার জন্য বলে ৮ টাকায় চাল খাবো। :P

এখন সেই নচিকেতার গানের সুরে বলতে হয়, “মানুষ সালা মাথা মোটা ভোট দিতে যায় নেচে | দেশের মানুষতো কোন ছাড়, মন্ত্রীগুলো কুলাঙ্গার, ভালো দাম পেলে ওরা বাপকেও দেয় বেচে | !” :P

রিসার্চ করা তাদের প্রয়োজন যারা, এমন সস্তা প্রতিশ্রুতি দিয়ে সে দেশের মানুষকে বোকা বানায় না।

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৬

চাঁদগাজী বলেছেন:



আজকে যদি ১০ টাকায় চাল দিতে হয়, ১৭ কোটীকে মানুষকে সাবসিডিয়ারীর অধীনে আনতে হবে; কেহ চাষ করতে যাবেন না; এগুলো অর্থনীতির বাহিরের কথা, কলোনিয়েল দেশও অর্থনীতি মেনে চলতে বাধ্য হয়।

চাউল কোন সমস্যা নয়, সমস্যা হলো আয়: মানুষের আয়ের জন্য চাকুরী ও অন্য পথ খোলা থাকতে হয়; বেগম জিয়া ফ্রি খাচ্ছেন, মওদুদ ও ফালুর জন্য চালের দাম সমস্যা নয়, আমার ও আপনার জন্য সমস্যা!

৬| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৪৪

আখেনাটেন বলেছেন: 'না, নেই'।

কারণ আপনার শিরোনামেই এর উত্তর রয়েছে। এই যে আপনি প্রশ্নটি ছুঁড়লেন মানে হচ্ছে অাপনি বিভ্রান্ত। চারপাশের নানা উল্টোপাল্টা কথা শুনে সঠিক তথ্যটা জানতে পারছেন না। মানে জনবিচ্ছিন্ন জনপ্রতিনিধির মতো অবস্থা অার কি! অবাধ তথ্যের যুগে এই না-বুঝতে পারার ঘাটতি কিন্তু নানা ইঙ্গিত বহন করে।

একটি দেশের যখন সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো মুখ থুবড়ে পড়ে, জবাবদিহিতার কোনো বালাই থাকে না কোনো ক্ষেত্রে, সেচ্চাচারিতা লাগামহীন হয়ে পড়ে তখন সমাজে ভালো কাজ করার জন্য মানুষ ও প্রতিষ্ঠানেরও নিদারুন অভাব থাকবে সেটাই স্বাভাবিক। ঘটছেও তাই। আর এই ঘাটতি একদিনে তৈরি হয় নি। যুগ যুগ ধরে এর শিকড় শুধু বেড়েই চলেছে।

ধরুন, কোনো একটি প্রতিষ্ঠান এই মুহূর্তে জরীপ করে জানালো যে ঐক্যফ্রন্ট নির্বাচনে জিততে চলেছে, তাহলে ঐ প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের ছাল-চামড়া অক্ষত থাকার নিশ্চয়তা কি কেউ দিতে পারবে? হ্যাঁ, এতটাই নাজুক অবস্থা।

মোদ্দাকথা, রাজনৈতিক দুর্বৃত্তায়ন আমাদের ভিতর থেকে সবকিছু খেয়ে ফেলেছে। এবং আমাদের মতো কিছু শিক্ষিত (নাকি কুশিক্ষিত) মানুষও কিন্তু এর বাইরে নেই। আমরাও নানাভাবে এই অনৈতিকতাকে সমর্থন দিয়ে যাচ্ছি। একবারও ভাবছি না আমি নিজেই এত এত ডিগ্রী নিয়েও যদি মত ও পথকে শ্রদ্ধা না করতে পারি তাহলে আমাদের তথাকথিত শিক্ষিত, অশিক্ষিত, কুশিক্ষিত প্রতিনিধিরা কীভাবে করবে?

পাশের ভারতেও রাজনীতির পঙ্কিলতা আমাদের চেয়ে খুব একটা ভালো না। কিন্তু তারা এই একটা জায়গায় (সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে এখনও পর্যন্ত সুরক্ষা করে চলেছে, বর্তমান বিজিপি কিছুটা এর বাত্যয় ঘটিয়েছে) অামাদের থেকে যোজন যোজন এগিয়ে রয়েছে। ফলে সেখানে কমপক্ষে দশটা এরকম জরিপকারী প্রতিষ্ঠান রয়েছে যারা প্রায় নির্ভুলভাবেই প্রেডিক্ট করে যাচ্ছে নির্বাচনের ফলাফল।

প্রথমে আমাদের শিক্ষিত(!) শ্রেণির চরিত্রগুলো পাল্টাতে হবে। সাদা-কালোর পার্থক্য করা শিখতে হবে। কিসে দেশের ভালো হয় সেটা দল-মত নির্বিশেষে মনোযোগী হতে হবে? ক্ষমতায় যিনিই অাসুন তাঁর সর্বোচ্চ জবাবদিহিতা নিশ্চিত করতে হবে শক্তিশালী সাংবিধানিক প্রতিষ্ঠান দ্বারা। তাহলেই আপনার এধরণের শিরোনামেরও আর প্রয়োজন হবে না।



২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


সমস্যা আছে বলেই "জরীপ" করতে ভয় পাচ্ছে, ফলাফল দিলে সমস্যা হবে; জরীপ হলে, কারা সমস্যার সৃষ্টি করেছে, মানুষ তাদের জানতে পারতো।

ড: কামাল জরীপ করায়ে ফলাফল প্রকাশ করুক, কেহ কিছু বলবে না। রিজভী সাহেব জরীপ করে ফলাফল বললে কেহ বিশ্বাস করবে না; ঢাকা বিশ্ব বিদ্যালয় আওয়ামী লীগের পক্ষে জরীপ করে বলুক, মনে হয় কিছু ঘটবে না।

৭| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আখেনাটেন তো সব বলে দিয়েছেন, কী বলবো!

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


বিষয়টি আপনার জন্য কি কঠিন হয়ে গেছে?

৮| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:১৪

আখেনাটেন বলেছেন: *বিজেপি

৯| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৬

সেলিম৮৩ বলেছেন: সবজান্তা ভাবটা ত্যাগ করুন। অামেরিকা পুরা বিশ্ব সভ্যতার জন্য হুমকি। খুন, ধর্ষণ, মানসিক রোগী, মদ, জুয়া, নগ্নতা অাপনার ঐ স্বপ্নের দেশেই বেশি। ওরা সিভিলাইজড নয়।

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনার রাজনীতির মডেল আফগানিস্তান; সেটার জরীপ নিয়ে মাথা ঘামান।

১০| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনি একটা ম খ। আয়োডিনের অভাব নাকি??


আখেনাটেনের মন্তব্যটা সুপার।
[ ২০১৪তে যদি বলতাম বিএনপি জিতবে, সবাই বলতো তুই একটা রাজাকার। এখন যদি বলি লীগ জিতবে, লোকে বলবে তুই সালা দালাল। কী দরকার ভবিষ্যৎ বাণী করার?]
আসল কথা, এবার স্বচ্ছ নির্বাচন দেয়া হোক। ভোটের মাধ্যমে জনতাই ঠিক করবে গদিতে কে বসবে।


পুনশ্চঃ কানাবগীদের মত দলকানা পোস্ট না দিয়েন না।

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৮

চাঁদগাজী বলেছেন:



আখেনাটেন বুঝার চেষ্টা করছেন, আপনি বুঝার ভান করছেন

১১| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৫

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের শুধু রাজনীতিবিদরা অসৎ না। সরকারি প্রতিষ্ঠানের বেশির ভাগ লোকই অসৎ।
সামান্য ট্রেড লাইসেন্স করতে গেলেও টাকা খাওয়াতে হয়। ্ট্রেড লাইসেন্স রিনিউ করতে গেলেও টাকা খাওয়াতে হয়। টাকা খাওয়ানোর পরও নতুন ট্রেড লাইসেন্স হাতে পেতে এক মাসের বেশি সময় লাগে। অথচ এটা বিশ মিনিটের কাজও না।
প্রতিটা সিটি করপোরেশনের অফিসে জমজমাট এই ট্রেড লাইসেন্স কেন্দ্রীক ব্যবসা।

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৯

চাঁদগাজী বলেছেন:


লাখ লাখ ভুয়া লোকেরা ভুয়া ব্যবসা করে ট্রেড লাইসেন্স নিয়ে, তাই সেটা ভুয়াদের দখলে চলে গেছে

১২| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪২

হাসান রাজু বলেছেন: আপনি আছেন আর আছে আপনার এনালাইসিস, আমাদের আর কি লাগে ? আমি যে এতে মজে আছি সেটা তো অন্তত বুঝতে পারছেন।

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪২

চাঁদগাজী বলেছেন:


এগুলো নিয়ে আলোচনা, এগুলো চালু করা জাতির শিক্ষিত অংশের দায়িত্ব; আপনি জাতির কোন ভাগে আছেন?

১৩| ২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

বাকপ্রবাস বলেছেন: আপনি সবসময় পরোক্ষ উপাদান নিয়ে ব্যাস্ত থাকেন, তাতে করে চলমান প্রয়োজনীয় উপকরণগুলো নিষ্প্রভ হয়ে যায়। দেশের প্রত্যাশা এখন একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন। তারপর আপনার পরোক্ষ উপাদানগুলো বিজয়ী সরকার থেকে আদায় করা। আমরা এখনো গণতন্ত্রের খোলস নিয়ে তুলপাড় করি। ভেতরে প্রবেশ করার যোগ্যতা আমাদের এখনো হয়নি।
১) আমরা দলকানা / দলান্ধ
২) দল গণতান্ত্রিক নয়
৩) যেই সরকার ক্ষমতায় আসে সে আর ক্ষমতা ছাড়তে চায়না, টালবাহানা করে
৪) অন্যায় জুলুম নির্যাতন গুম ইত্যাদি চালানোর পরও সমর্থকরা দলান্ধ থাকে
৫) গণতন্ত্রকে স্বাবলম্বী করার জন্য সহায়ক প্রতিষ্ঠান নগণ্য এবং যেগুলো আছে সেগুলোকেও দলান্ধ করার পায়তারা
৬) প্রতিককে ভোট দিই আমরা, সেই প্রতীকে ইয়াবাধারী হলেও তাকেই দিই আমরা, এসব কালচার থেকে বের হয়ে আসতে হবে, এবং আপনাদের উচিত এসব বিষয় নিয়ে কাজ করা।
৭) দলগুলো নির্বাচনী ওয়াদা রক্ষা করেনা সেসব নিয়ে কাজ করা প্রয়োজন
এমন অনেক বিষয় আছে যেগুলো বর্তমান সময় বিচারে পরোক্ষ উপাদান। তার আগে চাই একটা স্বচ্ছ নির্বাচন। সেটা নিয়ে লেখা এখন সময় এর দাবী।

২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১০

চাঁদগাজী বলেছেন:



জাতির সাধারণ মানুষের ক্ষতি হচ্ছে, কারণ জাতি ১৯৭৫ সালের হত্যাকান্ডের পর, জাতি প্রয়োজনীয় প্রতিবাদ করেনি; ফলে, আজকে করার সামর্থ নেই! শেখ হাসিনা ১৯৭৫ সালকে মনে রেখে রাজনীতিতে এসেছেন।

বিএনপি জামাতের জন্য সুস্হ ও নিরপেক্ষ নির্বাচন দেয়া শেখ হাসিনার জন্য ভুল হবে; শেখ হাসিনাকে সুস্হ নির্বাচন দিতে হবে সুস্হ বাংগালী রাজনীতিবিদদের জন্য। এবার উনার দরকার ছিলো, জাতির সুস্হ প্রফেশানেলদের সাথে কোয়ালিশন করে, সুস্হ নির্বাচন করা; বিএনপি-জামাত দল হিসেবে সুস্হ দল নয়।

১৪| ২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৪

রক বেনন বলেছেন: এদেশে জরিপে কাজ হবেনা কারন এদেশে ভোটের আগের দিন ৫০০/১০০০ টাকায় ভোট কেনা বেচা হয়ে থাকে! দেখা যাবে জরিপের ফলের সাথে আসল ফলের আকাশ পাতাল পার্থক্য!!

২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

চাঁদগাজী বলেছেন:



২০% এর বেশী লোকজন তাদের ভোট বিক্রয় করে দেয়; ফলে, প্রেডিকশন করা সম্ভব নাও হতে পারে; তবে, জরীপের ব্যবস্হা থাকলে, ভোট বিক্রয়ের ব্যাপারটা এতদিনে ইষ্যু হয়ে যেতো; অনেক ভোট বিক্রয়কারী বিপদে পড়তো।

১৫| ২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১৪

হাসান রাজু বলেছেন: আপনি জাতির কোন ভাগে আছেন?
একপেশে আগরুম বাগরুম পোস্টে মজা লে ভাগে। আর সিরিয়াস পোস্টে যারা পরিবর্তনের জন্য নতুন প্রজন্মকে রাজনীতিতে জড়াতে উৎসাহিত করেন সেই ভাগে।

২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২০

চাঁদগাজী বলেছেন:



ভালো।
আপনার পোষ্ট পড়েছি, সিরিয়াস কিছু চোখে পড়েনি

১৬| ২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আজকে তো মিডিয়া ভুল নিউজ দেয়। এমন জরিপ হলে প্রথম জরিপ টা হয়তো আসল হবে। পরের জরিপে এই জরিপকারীরা টাকা খাওয়া শুরু করবে। যারা মাল দিবে তাদের পক্ষে রায় দিবে। এটা বাংলাদেশ,

২৪ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:



সেজন্য দরকার, এই কাজটি ইউনিভার্সিটিগুলো করুক

১৭| ২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

৪৫ বলেছেন: রিসার্চ হয়। নাহয় এত পার্সেন্ট ওর এত পার্সেন্ট এর এত পার্সেন্ট তাহার ,এগুলো আসতো না। সার্ভে ছাড়া আমাদের কোন রিসার্চ হয় না। তাই নতুন পদ্ধতিও আবিষ্কারের সম্ভাবনা নাই।

২৪ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


হয়তো আপনি রিসার্চ করে আসছেন, আমার চোখে কিছু পড়েনি; আপনি রিজভী আর ড: হাছানের তথ্য নিয়ে ব্যস্ত আছেন সম্ভবত

১৮| ২৪ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার এই পোস্টটি পড়ে আমার ভারতের এক্সিট পোলের কথা মনে পড়লো । ভারতে এখন প্রত্যেকটা রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে কিংবা পর্লামেন্টারি ইলেকশনের আগে বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার সংশ্লিষ্ট বিভাগ গুলি নিজেদের ক্রেডিবিলিটি বা টি আর পি ধরে রাখতে এরকম প্রেডিকশন করে। ভোটারদের উপরে একটা আশানুরূপ ফলাফল প্রকাশ করে।বিগত কয়েক বছর আগে থেকে এনডি টিভি , আজতক , এ বি পি --সি বি ডি এস সহ বিভিন্ন রাজ্যের ছোট বড় অসংখ্য মিডিয়া এ ধরনের এক্সিট পোল গুলো করে আসছে।

নির্বাচনের দিন শুরু হয় আরেক ধরনের এক্সিট পোল।তখন আবার সরাসরি ভোটারদের চোখে মুখের উপর ভিত্তি করে তারা আবার একটা পেডিকশন করে ।সত্যি কথা কি যতক্ষণ রেজাল্ট বার না হচ্ছে ততক্ষণ পর্যন্ত বিভিন্ন নিউজের এই ধরনের এক্সিট পোল গুলো অত্যন্ত গরমাগরম খবর বলে আমজনতার কাছে প্রাধান্য পায়।

তবে ভোটের নির্ঘণ্ট এর 48 ঘন্টার আগে যে কোন ধরনের নির্বাচনী প্রচার এর সঙ্গে এক্সিট পোলের এই হিসাব নিকাশ সম্পূর্ণ বন্ধ থাকে কমিশনের কড়া নজরদারিতে । এই সময় কোনরকম ভবিষ্যদ্বাণী বা নির্বাচনী প্রচার সম্পূর্ণ সাংবিধানিক বিরোধী বলে স্বীকৃত।

এছাড়াও প্রত্যেকদিন সন্ধ্যাতে বিভিন্ন নিউজ চ্যানেলে দেশের রাজনৈতিক ব্যক্তিত্বরা পালা করে করে যে প্রেডিকশন করেন সেটাও আমজনতা যথেষ্ট আনন্দের সঙ্গে গলাধঃকরণ করে। বাংলাদেশের আসন্ন নির্বাচনে এসব মুখরোচক মাধ্যম নেই জেনে বড় অবাক হলাম। যাই হোক কোন না কোন দিন এরকম এক্সিট পোল এর মাধ্যমে প্রাক-নির্বাচনী পর্যায়ের পেডিকশন আমজনতার মধ্যে যথেষ্ট জনপ্রিয় হবে বলে আমি আশাবাদী।

শুভকামনা জানবেন।

২৪ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায়, এক্সিট-পোল কিন্তু আসল রেজাল্টের কাছাকাছি; কারণ, এখানে দলগত রেজিস্টার্ড ভোটারেরা ভোট দেয়, ভারতে দলগত রাজিষ্টার্ড ভোটার নেই, এবং ভারতের মানুষ নিজের ভোটের ব্যাপারে "সঠিক সত্য" বলার সম্ভাবনা কম।

বাংলাদেশে কিছুই নেই; ফলে, ভোটের রেজাল্টও বদলানো সম্ভব।

১৯| ২৪ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

হাবিব বলেছেন: জরিপ করলে আরো অব্যবস্থাপনা বেশি হতো...............

২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


ভেবেচিন্তে মন্তব্য করিয়েন, জাতি গঠনে আধনিক টেকনোলোজী দরকার।

২০| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব ফর্মূলা কম শিক্ষিতদের দেশে কার্যকর হয় না। যেমন - শেয়ার বাজারের যে এনালাইসিস অংক, পরিসংখ্যান দিয়ে চলার কথা তা বাংলাদেশে কার্যকর হয় না। ঠিক তেমনি নির্বাচনের জরিপ/টরিপও এই দেশে কার্যকরী ভূমিকা পালন করে না...

২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


কিন্তু এই দেশে উচ্চ-শিক্ষিত মানুষ আছেন, তাদের স্বাক্ষর থাকতে হবে সমাজে, না হয় উনারা ও রিজভীর মাঝে পার্থক্য থাকবে না।

২১| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৫

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: জরিপের প্রয়োজনীতা কেন অনুভব করছেন?

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:



কারণ, আমি শিক্ষিত মানুষ

২২| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: এখন সমাজের বেশীরভাগ মানুষই অসৎ কর্মকাণ্ডের সাথে জড়িয়ে গিয়েছে। কি করার আছে!

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:



১৯৭৫ সাল থেকে শুরু করে, আজ অবধি সরকারগুলো ছিল অসৎ; ফলে, মানুষ অসৎ হয়ে গেছে

২৩| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৩২

আলআমিন১২৩ বলেছেন: যতদুর জানি-একাডেমিক রিসার্চ নামে কোন ক্যটাগরীর রিসার্চ নেই।এ নামটি আপনি কোথায় পেলেন? আপনার লিখা সততার অর্থ কি?

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:



"একাডেমিক রিসার্চ" ধরণের জরীপের কথা আমি বলেছি; ইউনিভার্সিটিগুলো পলিটিক্যাল সায়েন্স , সোস্যালজি, পলিটিক্যাল ইকোনোমী পড়ায়, ওদের ছাত্রদের জন্য দেশের ভোটারদের অবস্হান, নির্বাচন, দলের অবস্হান বুঝা দরকারী; আপনার ভাবনাশক্তি নিশ্চয় অতটুকু প্রাসারিত নয়।

২৪| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৫০

আলআমিন১২৩ বলেছেন: আমার ধারনাশক্তি বুঝার ক্ষমতা আপনার নাই।নিজের অতি আতেল ভাবটা সংযত করা উচিৎ।

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমি আমার পাঠকদের কথা শুনি, বুঝার চেষ্টা করি।

২৫| ২৫ শে নভেম্বর, ২০১৮ ভোর ৪:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: কোনদিক থেকেই সে সম্ভাবনা নেই।।

২৫ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


সুশিক্ষিত ও সাহসী বাংগালীর সংখ্যা কম নতুন জেনারেশনে

২৬| ২৫ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৩২

বলেছেন: পোস্ট পড়লাম এবং মন্তব্যগুলো পড়লাম।

আপনি আখেনাটেন ভাইয়ের কথার উওর এড়িয়ে গেলেন।


যা হোক, উন্নত দেশে জরীপ হয় এবং তা হেরফের হয়।


আমাদের জরীপ দিয়ে কি হবে?
সবার জরীপেে সবাই সেরা।

২৫ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫৬

চাঁদগাজী বলেছেন:



আখেনাটেনের উত্তরটা আপনি দেন! দেখিয়েন আবার আপনাকে টিউটরের কাছে যেতে না হয়!

২৭| ২৫ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২৯

কিরমানী লিটন বলেছেন: এ রকম কিছু জরিপ করা উচিত জাতে করে সাধারণ ভোটারদের ইচ্ছার প্রতিফলন থাকে। এতে করে একটা ধারণা পাওয়া যেত ...

২৫ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:



জরিপ সাধারণ ভোটারদের উপরই করা হয়; এতে দল ও দেশের প্রয়োজনীয় ইসুগুলো মানুষের সামনে আসে।

২৮| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৮

অপু দ্যা গ্রেট বলেছেন:



স্যার সব জায়গাতেই ঘুনে ধরা । তাছাড়া বিশ্ববিদ্যালয়ে রাজনীতি চলে সঠিক প্রেডিকশন আসবে না ।

তবে যদি করা যেতো তবে ভাল হতো ।

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:



এতগুলো বিশ্ব বিদ্যালয়, এদের কোন প্রভাব নেই জাতির উপর; এরা মোটামুৈ ঘুষখোর ই্ত্যাদি তৈরি করে; জরীপ ইত্যাদি নিয়ে খেললে মানুষ কিছুটা উপকৃত হতো, দেশের অবস্হা বুঝতে পারতেন।

২৯| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৫

খায়রুল আহসান বলেছেন: একটা ভাল সাজেশন দিয়েছেন।
কিন্তু যেখানে অনিয়মের মাত্রা সকল কল্পনাকে অতিক্রম করে যায়, সেখানে এ ধরণের জরিপ চালানো বড় দুষ্কর। একটা আদর্শ পরিবেশে জরিপ চালানো যায়, কিন্তু দেশে এখন আদর্শ পরিবেশের কাছাকাছিও কোন পরিবেশ বিরাজমান নয়।
তবুও, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট থিঙ্ক ট্যাঙ্ক, ইত্যাদি কিছু গবেষণামূলক প্রতিষ্ঠান, বেসরকারী সংগঠন যতদূর সম্ভব একটি নিরপেক্ষ জরিপের ব্যবস্থা নিতে পারে।
আখেনাটেন এর ৬ নং মন্তব্যে 'লাইক' +!

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


সব সময় "ক্ষমতাসীন" সরকারের ভয়ে, সরকারের বিপক্ষ দলগুলোর জনপ্রিয়তা প্রকাশ করার মতো সাহস মিডিয়া নেয়নি; সেজন্য আমাদের কোন মিডিয়া ব্যক্তিত্বও নেই; এখন একা আওয়ামী লীগের ভয়ে ইউনিভার্সিটিগুলোর শিক্ষকেরা এই ধরণের কাজ থেকে দুরে আছেন; ফলে, ৪৮ বছর এই ধরণের মহৎ কাজটি করা সম্ভব হয়নি; জাতি বিভ্রান্তির মাঝে আছে ৪৮ বছর

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.