নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভোট নিয়ে, ব্লগারদের ইশতেহার, আওয়ামী ও বিএনপি ইশতেহার

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩



এবারের ভোটে আওয়ামী লীগের ইশতেহারের ১নং পয়েন্ট হওয়ার দরকার ছিলো, "ভোট আমরা করছি, ভোটে আমরা জিতবো, বাকীরা ভোটে অংশ গ্রহন করে ভাগ্য পরীক্ষা করুন"; বিএনপি'র ১ নং পয়েন্ট হতে পারতো, "বেগম জিয়াকে মুক্ত করা হবে, শেখ হাসিনার বিচার হবে"; তারপর তারা যা হাইকাউ লিখেছে, সেগুলো থাকলে কোন অসুবিধা হবে না। আওয়ামী লীগের ইশতেহারে কি লেখা আছে, সেটা টেকনাফের বদি'র বউয়ের পড়ার বিষয় না, কিংবা আমান উল্লাহ আমান পড়েই বা কি করবে?

আমেরিকার গত ভোট আপনারা দেখেছিলেন, সেখানে ট্রাম্পের ইশতেহারে ছিলো: ওবামা-কেয়ার বাদ, ইমিগ্রেশন, মেক্সিকো সীমান্তে দেয়াল, করের বোঝা কমানো। ওবামা কেয়ার শেষ, ট্রাম্প ক্ষমতা নেয়ার সপ্তাহে ৪ টি মুসলিম দেশের লোকদের আমেরিকায় প্রবেশ নিষেধ করেছিলো, ও ২ মিলিয়নের মতো মেক্সিকানরা আমেরিকা থেকে পলায়ন করে, দেয়ালের টাকা নিয়ে এই সপ্তাহে ট্রাম্প সরকার বন্ধ করার চেষ্টা করছে; ধনীদের কর অনেক কমে গেছে।

২০০৮ সালে, ওবামার ইশতেহারে মুলত: ১টি পয়েন্ট ছিলো, আমেরিকার ইতিহাসে, ২য় বৃহত্তম রিসেশন থামানো; তিনি থামায়েছেন, সারা বিশ্বকে হতবাক করেছিলেন তিনি।

এবারের ভোটকে সামনে রেখে ব্লগার কাল্পনিক_ভালোবাসা একটি ইশতেহার লিখেছিলেন, সেটি ছিল আমাদের বর্তমান ২ বড় দলের ইশতেহার থেকে হাজার গুণে অর্থবহ; তিনি তাঁর পোষ্টে বাকীদেরও ইশতেহার লেখার জন্য উৎসাহিত করেছেন; এই সপ্তাহে অনেক ব্লগার ভেবেচিন্তে ইশতেহার প্রকাশ করেছেন; প্রতিটি ইশতেহার আমাদের যেকোন রাজনীতিবিদের জন্য কঠিন বিষয় হবে, ওরা এতকিছু জানে না।

আমাদের রাজনৈতিক দলগুলো নিশ্চয়ই তাদের দলের সবচেয়ে মাথাওয়ালাদের দিয়ে ইশতেহার লেখান, এমন কি বিদেশে অবস্হিত তাদের দলের লোকদের সহায়তায় ইশতেহার লিখায়েছেন; তবে যা লিখেছেন, সেগুলো সময়ের তুলনায় গার্বেজ।

সামু ব্লগারদের প্রায় সকলেই আমাদের প্রয়োজনীয় বিষয়সমুহের উপর স্বল্প ও দীর্ঘমেয়াদে বাস্তবায়নযোগ্য বিষয়সমুহ যোগ করেছেন। একটা বিষয়ে কেহ লিখেননি যে, উনার ইশতেহারটি ভার্চুয়াল হলেও, উহা বাস্তবায়নে কি পরিমাণ অর্থ, জনবল, ও সময়ের দরকার হবে! ট্রাম্পের বেলায়, দেয়াল ব্যতিত সবকিছুই ১ম সপ্তাহে কিংবা ৩ মাসের ভেতরে বাস্তবায়ন শুরু হয়েছে, কিংবা প্রথমিক উদ্দেশ্য সাধিত হয়েছে; ওবামার বেলায় ১ম সপ্তাহে পদক্ষেপ নেয়ায়, ২৩ মিলিয়ন মানুষের চাকুরী চলে যাবার পরও আমেরিকা সহজে রিসেশান থেকে বের হতে পেরেছিলো। ব্লগারেরা যে, নতুন এক জেনারেশন, তাঁরা সহজেই কিছুটা প্রমাণ করেছেন।

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

মাহের ইসলাম বলেছেন: সামু ব্লগারদের কাছ থেকে নতুন ইশতেহার দাবী করা হোক যেখানে সময়সীমা উল্লেখ করা থাকবে।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:


আমি সময়, জনবল ও অর্থ নিয়ে ২/১ জনকে প্রশ্ন করেছি; উনারা চাইলে, এই ব্যাপারে মাথা ঘামাতে পারেন, এতে উনাদের দক্ষতা বাড়বে।

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আগে ইচ্ছা পোষণ তার পরে ইচ্ছা পূরণ!
আমি ইচ্ছা পোষণ করেছি আর তা বাস্তবায়নে
যত অর্থ আর সময় লাগুকনা কেন কাজ করে যাবো।
৫টি মৌলিক চাহিদা পূরণে খুব একটা বেশী সময়
আবশ্যক হবেনা যদিনা আন্তরিকতা ও দূরদর্শিতা থাকে।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


মৌলিক অধিকার পুরণ হলো, একটা চলমান প্রসেস, ইহাতে সময় সীমা নেই, কিন্তু পদক্ষেপ ও অর্থ জড়িত আছে।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

আমাদের রাজনৈতিক দলগুলো যা জানে তা হচ্ছে, ব্যক্তি স্বার্থ আদায় করে নেয়া/দেয়া। আমাদের রাজনৈতিক দলগুলোর কাছে জনগণ বলে আলাদা কোন ক্ষমতার অধিকারী দল নেই, তাদের দৃষ্টিকোন থেকে জনগণ হচ্ছে নিয়ন্ত্রিত এক ভেড়ার পাল! যা রাখালের চাহিদানুযায়ী কমে-ভারে- পথ চলে-থামে। সুতরাং এইসকল রাজনীতিবিদদের থেকে সুদীর্ঘ মেয়াদী চিন্তার ফসল কোন ইশতেহার আশা করা খুবই সরলতা।

দেখুন, এতকিছুর পর জনগণ তাদেরকে সমর্থন দেয়, যদি এরা প্রকৃতার্থে জনগণের জন্য ভাবতো তবে তারা সুন্দর বাস্তব সম্ভিব ইশতেহার প্রকাশ করতো এবং সেই পথ ধরে এগিয়ে যেত!


ধন্যবাদ আপনাকে।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



শামীম ওসমান, গয়েস্বর রায় ইত্যাদিরা কি করবে, বলুন; এগুলো ইডিয়ট।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: সব দলের ইশতেহারে এটা রাখতে পারত " নির্বাচনে জিতি বা হারি প্রতিশোধ প্রথা বাদ থাকবে"। কোন প্রতিশোধ নিবো না। বিরোধী দলকে অযথা হয়রানী করবো না। জিতার পর আমি বা আমরা কোন দলের এজেন্ডা বাস্তবায়নে ব্যস্ত না থেকে দেশের আপামর জনগণের জন্য কাজ করবো। নির্বাচনে জিতার পর আমি বা আমরা আর কোন দলের পতাকাধারী হয়ে না থেকে দেশের সবার জন্য সমান কাজ করবো।।
কিন্তু বিধি বাম!

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে হত্যা করে বিএনপি গঠন করা হয়েছে, সেটা কি কি করতে পারার কথা?

৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২২

চিটাগং এক্সপ্রেস বলেছেন: ব্লগাররা দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করছেন।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের এটুকু নলেজ থাকার কারণে, তাঁরা সাধরণ সিক্ষিতদের থেকে উন্নত জেনারেশন।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৭

রাজীব নুর বলেছেন: আপনি কেন ইশতেহার দলেন না? আমি মনে মনে খুব অপেক্ষায় ছিলাম।
আপনি একটা কথা বলেছেন- কতদিন সময় লাগবে ইশতেহার বাস্তবায়ন করতে? এবং এত টাকা কোথা থেকে আসবে?
আমি আমার ইশোতেহারের কথা বলি- আমি বলেছি দেশের সমস্ত দুর্নীতিবাজদের গ্রেফতার করে তাদের সব নিয়ে নেওয়া হবে সরকারি কোষাগারে। জনগন ট্যাক্স দিবে। আর সকল কর্মকান্ড পাঁচ বছরের মধ্যেই সমাধা হবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের জন্য ইশতেহার কার্যকরী করার সময় ৫ বছর কিংবা কম হওয়া উচিত; আপনার ইশতেহার আমি পড়েছি; ইশতেহার বাস্তবায়ন শুরু হলে, টাকার অভাব হবে না; কারণ, মানুষ "ওয়েলথ" সৃষ্টি করবেন।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৬

স্বপ্নীল ফিরোজ বলেছেন: আই‌নের স‌ঠিক প্র‌য়োগ হ‌লে টাকা কোন সমস্যা হ‌বে না। ঠিক ম‌তো কর আদায় ও ঘুষ বন্ধ কর‌তে পার‌লেই দেশ এ‌গি‌য়ে যা‌বে।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


বর্তমান বিশ্বে টাকা কোন সমস্যা নয়, মাহাথির উদাহরণ।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:০৭

সেলিম আনোয়ার বলেছেন: আপনার কাছ থেকে একটা ইশতেহার প্রত্যাশা করেছিলাম। যাইহোক অনেকগুলো ইশতেহার পাঠের সুযোগ হয়েছে। এবার মানুষ ভোট দিতে যেতে পারলেই হয়!!!

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:



আমি লিখলে, এগুলোর কাছাকাছিই হতো; সবাই লিখছেন, আমি পড়তে চেয়েছিলাম।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৪৪

যোখার সারনায়েভ বলেছেন: ইশতেহার এখন আনুষ্ঠানিকতা মাত্র।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ, বা বিএনপি'র জন্য আনুষ্ঠানিকতা, পশ্চিমের জন্য ইহা সভ্যতার অংশ।

১০| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৪০

কাওসার চৌধুরী বলেছেন:



আগামী নির্বাচন, ভোট এবং ইশতেহারের বিষয় এবং তা বাস্তবায়ন নিয়ে খুব সুন্দর পোস্ট লিখেছেন। কাল্পনিক_ভালবাসা ভাই নিজে একটি ইশতেহার লিখে আমাদেরকেও একটি ইশতেহার লিখতে উৎসাহ দিয়েছেন। উনার এই আইডিয়াটি চমৎকার হয়েছে। এতে ইশতেহার নিয়ে ব্লগারদের মাঝে বেশ আগ্রহের সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে আমার মতো অনেকেই ভেবেছেন। নিজের মত করে লিখেছেন। এতে লেখক ও পাঠক উভয় পক্ষই সমান উপকৃত হয়েছেন।

আসলে একটি অনুন্নত/উন্নয়নশীল দেশের নির্বাচনী ইশতেহার আর আমেরিকার মত উন্নত দেশের ইশতেহার এক হবার নয়। তৃতীয় বিশ্বের দেশগুলোতে গণতন্ত্র শুধু নামে ঠিকে আছে। সুশাসন আর জবাবদিহিতার অভাবে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো দাঁড়াতে পারেনি। এজন্য নেই প্রকৃত নেতা কিংবা ভিশনারিজ নেতৃত্ব।

এজন্য বারাক ওবামা, ট্রাম্পরা এক-দুইটি বিষয়কে হাইলাইট করেই ইশতেহার ঘোষণা করতে পারেন। আমরা প্রতিনিয়ত যে সমস্যা মোকাবেলা করি, আমেরিকানদের এসব বিষয় নিয়ে ভাবতে হয় না। তাদের স্থানীয় সরকার, আইন, বিচার ও রাজনৈতিক নেতৃত্বের মধ্যে একাউন্টেবিলিটি আছে। আমাদের তা নেই। এজন্য হাজারো ইশতেহার লেখলেও কম হয়ে যায়।

ওবামার জন্ম বাংলাদেশে হলে ছাত্র রাজনীতি না করার অপরাধে; কেনিয়ান বাবার সন্তান হওয়ার অপরাধে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদেও দলগুলো তাকে নমিনেশন দিত না। এখানে বদির বউ, শামীম ওসমানরা দেশের সূর্য সন্তান। সংসদ কি? ইশতেহার কি? গণতন্ত্র কি? সংবিধান কি? এমপির কাজ কি? এগুলো না জানলেও চলে।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:



বদির বউ, শামীম ওসমান, হাজী সেলিম, ডিম-বেপারী খালেক, আব্বাসের মত লোকেরা দেশের শিক্ষিত ও দক্ষ সন্তানদের যায়গা দখল করে রেখেছে, দখল করে নিচ্ছে; তারা সংসদ, ইশতেহার, বিল, আইন প্রনয়ন, গণতন্ত্র বুঝে না, এমপির দায়িত্ব বুঝে না; ফলে দেশ পেছনে পড়ে গেছে।

১১| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৩:১০

রাফা বলেছেন: একজন ব্লগার ব্যাতিত সবাই তাদের চাহিদা গুলোই লিখেছে অর্থাত তারা কি চায় সেটাই লিখেছে।ইশতেহার কিন্তু তা নয়।ইশতেহার হলো আমি কি করবো।অর্থাত সরকার গঠণ করার পর আমার প্রধান লক্ষ্য।

এবং ইশতেহার করতে হয় বাস্তবতার নিরিখে।আমি তৃতিয় বিশ্বের একটা দেশের বাস্তবতায় আমেরিকা বা বৃটেনের মত স্বপ্নের ইশতেহার দিলে সেটা হবে প্রতারনা।আমার ইশতেহার হবে আমার দেশ ও মেজরিটি মানুষকে মাথায় রেখে।আর ভিষণ হবে সুদুরপ্রসারি।

ইশতেহার হবে বাজেটের আলোকে।এবং সময় মাত্র ৫ বছর।কারন তারপরে আবার আমাকে ভোটের জন্য যেতে হবে সবার কাছে।ভিষণ দিতে পারি অবারিত।কিন্তু ইশতেহারের লিমিটেশন আছে।

ধন্যবাদ,চাঁদগাজী।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


পশ্চিমে, ইশতেহারে থাকে, যা ১০০ দিনের মাঝে করার দরকার, কিংবা ১০০ দিনের মাঝে করা যায়, বা কমপক্ষে শুরু করা যায়।
ব্লগারেরা প্রফেশানেল রাজনীতিবিদ নন, এরপর উনারা যা ভাবতে পেরেছেন, লিখতে পেরেছেন, বেগম জিয়া, শামীম ওসমান, আমান উল্লাহ আমান এই জীবনেও লিখতে পারবে না।

১২| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




স্যার

সমস্যা হচ্ছে ব্লগারেরা রাজনীতিতে একটিভ হতে পারেন না । কারন একবার রাজনীতি তে পদার্পন করলে সেটা থেকে আর ফেরা সম্ভব নয় । তখন দল যেভাবে চায় সেভাবেই করতে হয় ।

তবে ব্লগারদের ইশতেহার গুলো চমতকার এবং আশাপূর্ন । তারা দেশের জন্য যেসব বিষয় গুলো তুলে এনেছেন তাতে যেকোন রাজনৈতিক দল তাদের ইশতেহারে এসব যোগ করতে পারে ।

যদিও ইশতেহারের কিছুই আমাদের দেশের মানুষ বোঝে না । তারা মার্কা চেনে ।

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ কেপড়ালেখা থেকে বন্ছিত করেছেন, শেখ সাহেব থেকে শুরু করে আজ অবধি; ব্লগারেরা পরিবারের সাহায্যে লেখাপড়া করেছেন কিছুটা; অনেকে আবার প্রশ্নফাঁসও করেছেন।

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৫:১৩

সোহানী বলেছেন: মোটামুটি যে ইশতেহার সামুর ব্লগে আছে তা পুরোনের জন্য কোন টাকার প্রয়োজন নেই বলেই আমার বিশ্বাস। শুধু দরকার একটু স্বদিচ্ছা, আইনের শাসন, অন্যায়কে অন্যায় হিসেবে বিবেচনা, দলীয় লোকদের নিয়ন্ত্রণ……। দেখবেন সবকিছু এমনিতেই ঠিক হয়ে যাবে।......

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনি সবার থেকে বেশী সঠিক ভাবনা ভেবেছেন; টাকা পয়সার অভাব নেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.