নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কাশ্মীর সম্পর্কে বাংগালীদের বর্তমান ধারণা সঠিক নয়।

০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৫



কয়জন বাংগালী শিখদের স্বাধীনতা চান, কতজন বাংগালী আসামীদের স্বাধীনতা চান, কতজন বাংগালী বালুচদের স্বাধীনতা চান, কতজন বাংগালী কাশ্মীরের মানুষের স্বাধীনতা চান? কতজন বাংগালী ভারতে সব মুসলমানের জন্য আলাদা দেশ চান? কতজন বাংগালী চান যে, উনার নিজের প্রতবেশীর ছেলেমেয়েরা ভালো পড়ালেখা করে, ভালো করুক, টোকাইদের ভার সরকার গ্রহন করুক?

কাশ্মীরের জন সংখ্যা মাত্র ১ কোটী ৩০ লাখ, ভারতে ২২ কোটী মুসলমান আছেন, সব মুসলমানের জন্য বাংগালীরা আলাদা দেশ চাচ্ছেন না কেন?

যেসব বাংগালী আসাম ও শিখদের আলাদা দেশের পক্ষপাতি, তারা যথাসম্ভব আরো বড় কিছুতে বিশ্বাসী, "ভারত ভেংগে যাক"; যাক, এগুলোকে সঠিক রাজনৈতিক ভাবনা বলা ঠিক হবে না; যারা টুকরো টুকরো ভারত চান, যারা দরিদ্র ভারত চান, যার দরিদ্র পাকিস্তান চান, তারা রাজনীতি বুঝেন না, তারা নিজভুমের জন্যও হিতকর মানুষ নন; তারা অপরাজনীতির মানুষ, তারা লজিকহীন মানুষ।

কাশ্মীর স্বাধীন হলে, যথাসম্ভব পাকিস্তান, কিংবা আফগানিস্তানের মতো একটি দেশ হতো, কিংবা কোনভাবে আমাদের মতো হতো, মানুষের জন্য কিছু হতো না; আমাদের মতো, পাকিস্তানের মতো, আফগানিস্তানের মতো আরেকটা দেশ হলে, ভালো কি হবে? হয়তো, একটা মুসলিম দেশ বাড়তো!

যেসব জাতি স্বাধীন হতে চায়, তাদের স্বাধীন হতে দেয়ার দরকার আছে; সেটা ভালো হোক কিংবা খারাপ হোক; কিন্তু এশিয়ার কেহ সেটাতে বিশ্বাস করে না; পাকিস্তান বালুচদের স্বাধীন হতে দেবে না, ভারত কাউকে আলাদা হতে দেবে না।

১৯৪৭ সালের বিভক্তির সময়ের বাস্তবতা আজকে নেই; আজকের বাস্তবতা হলো, ভারতে মানুষ ভারতকে টুকরা করার বিপক্ষে; তা'হলে, আসাম, শিখল্যান্ড, কাশ্মীর কেহ আজকে স্বাধীন হচ্ছে না। শিখেরা ভারতে ও বিদেশে ভালো অবস্হান করার চেষ্টা করছে; আসামের মানুষের মুল সম্পদ: চা-বাগান, খনিজ, গাছ ও পাথর ভারতীয় ক্যাপিটেলিষ্টদের দখলে, ভারতের অন্য জনগোষ্টির তুলনায় আসামের মানুষের কিছুই নেই!

কাশ্মীর ভারতের শ্মশান, আজকের ভারতে প্রতিমাসে এত বেশী মানুষ কোথায়ও নিহত হয় না, এত খারাপ শিক্ষার হার, বেকারত্বের হার আর কোথায়ও নেই! কাশ্মীরের আরেক দু:খ, পাকিস্তানের প্রতি আস্হা; পাকিস্তান একটি দুষ্ট সামরিক জাতি, তারা ইরান, বাংলাদেশ ও উত্তর কোরিয়ার মতো, এরা নিজেদের মানুষের জীবনকে ভালো করার কথা ভাবে না, অন্যের ক্ষতির কথা ভাবে প্রথম।

কাশ্মীরের মানুষের দরকার পাকীদের ত্যাগ করে, ভারতের সরকারের সাথে শান্তিচুক্তি করে পড়ালেখায় ফিরে যাওয়া, চাকুরী চাওয়া; স্বাধীনতা আরো ৫০ বছর পর হয়তো আসবে, না হয়, কোনদিনও আসবে না।




মন্তব্য ২৯ টি রেটিং +১/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

রাজীব নুর বলেছেন: কাশ্মীর সমস্যার বয়স কত বছর হলো?
সাধারণ মানুষ আর গণমাধ্যম যেন যুদ্ধের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে আগ্রহী।
কাশ্মীর সমস্যার সমাধান হোক ন্যায়ের ভিত্তিতে তাহলেই বিশ্ববাসী খুশি হবে।

০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান মোটামুটি বিশ্বে দুর্নাম কুড়িয়েছে; পাকিস্তান কাশ্মীদের নিয়ে কথা বলাতে, কাশ্মীরারা বিশ্বের সহানুভুতি পাবার সম্ভাবনা নেই।

২| ০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: আমাদের ভাগ্য ভালো ব্রিটিশ আমাদের বেজন্মা পাকিস্তানের সাথে দিয়েছে, যদি শুদ্ধ ভারতের সাথে দিতো কতো ভালোই না হতো এখন স্বাধীনতা দাবী তুললে আপনার মতো বুদ্ধিজীবিরা ভারতের সাথে সন্ধি করে বেঁচে থাকার উপদেশ দিতেন। ভালো ভালোই তো!

০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান স্বাধীন হওয়ায়, পরে বাংলাদেশ স্বাধীন হওয়ায় আপনি ব্লগে লিখছেন, আপনার বাচ্চারা ভালো পড়ালেখা করবে; আপনি কিন্তু টোকাইদের ভালো চাবেন বলে আমার মনে হয় না।

১৯৪৭ সালে, ততকালীন বাংগালীরা সঠিক পদক্ষেপ নিয়েছিলেন; আপনি সঠিক কোন পদক্ষেপ নিচ্ছেন, জানলে খুশী হবো।

৩| ০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

মাহমুদুর রহমান বলেছেন: কাশ্মীরের মানুষের দরকার পাকীদের ত্যাগ করে, ভারতের সরকারের সাথে শান্তিচুক্তি করে পড়ালেখায় ফিরে যাওয়া, চাকুরী চাওয়া; স্বাধীনতা আরো ৫০ বছর পর হয়তো আসবে, না হয়, কোনদিনও আসবে না।

কাশ্মীর একটা স্বাধীন দেশ।না এটা ভারতের না পাকিস্তানের।
তাছাড়া ১৯৭১ সালে আমরা গরীব ছিলাম।আমরা চাইলে তখন পাকিস্তানের ভাষাকে নিজেদের করে নিতে পারতাম,পাকিস্তানের শিক্ষাকে নিজেদের করে নিজেদের করে নিতে পারতাম।কিন্তু আমরা তা করি নাই।আর এই জন্যই আজ আমরা পাকিস্তানের থেকেও এগিয়ে।

০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "কাশ্মীর একটা স্বাধীন দেশ"

-আপনি সঠিক বাংগালী রাজনীতির মানুষ!

০২ রা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


ভাষা আন্দোলন হয়েছিলো ১৯৪৮-১৯৫২ সালে; ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ হয়েছিলো; দিন তারিখগুলো ঠিক করেন ক্রমেই।

৪| ০২ রা মার্চ, ২০১৯ রাত ৮:০৭

মাহমুদুর রহমান বলেছেন: ভাষা আন্দোলন হয়েছিলো ১৯৪৮-১৯৫২ সালে; ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ হয়েছিলো; দিন তারিখগুলো ঠিক করেন ক্রমেই।

আমার ভুলের জন্য আমি দুঃখিত।

০২ রা মার্চ, ২০১৯ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


এত সহজ বিষয়ে ভুল করলে, কাশ্মীর, ফিলিস্তিন, বাজেট নিয়ে আপনার অবস্হা কি রকম?

৫| ০২ রা মার্চ, ২০১৯ রাত ৮:০৯

আলী বলেছেন: কাশ্মীর ইস্যুর সমাধান খুব সহজ। প্রথমে অবৈধ দখলদার পাইক্কারা কাশ্মীর ছাড়। সমস্যা শেষ।

০২ রা মার্চ, ২০১৯ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:



প্রতিটি পাকিস্তানী যুদ্ধ চায়; আজকাল বাংগালীরাও যুদ্ধের পক্ষে। কাশ্মীরের ভাগ্য ভারতীয় জনতার হাতে; ভারতের মানুষ ভারত ভাংগার বিপক্ষে।

৬| ০২ রা মার্চ, ২০১৯ রাত ৯:৩০

প্রশ্নবোধক (?) বলেছেন: আপনি চান কাশ্মিরীরা ভালবেসে বউ-মেয়ে ভারতীয় সেনাদের রক্ষিতা বানাক। কাশ্মীর ভারতীয়দের হাতছাড়া হলে চাইনা ওয়ান বেল্ট প্রকল্প অনেক এগিয়ে যাবে, যা ইন্ডিয়ার সার্বভৌমত্ব্+ আঞ্চলিক আধিপত্যবাদীতার জন্য হুমকি স্বরুপ। এটা জানার জন্য আর বিজ্ঞানী হওয়া লাগে না।

০২ রা মার্চ, ২০১৯ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনি কোনকালে বিজ্ঞানী ছিলেন না, হওয়ার সম্ভাবনা নেই; ভারত ১৯৭৪ সালে কাশ্মীর দখল করতে আমার পারমিশন নেয়নি; আমি আজকে বাস্তবতাকে বুঝতেছি, আপনি বুঝতেছেন না; আপনি বিজ্ঞানী হলে, 'অজানা' বিজ্ঞানের বিজ্ঞানী হবেন একদিন।

৭| ০২ রা মার্চ, ২০১৯ রাত ৯:৫৬

জগতারন বলেছেন:
প্রিয় ব্লগার চাঁদগাজী; সম্প্রতি প্রায়ই দেখা যায় আপনি অন্যান্য ব্লগারদের পোষ্টে মন্তব্য করেন কিন্ত আপনার মন্তব্যের বাক্য শেষে যতীঃ চিহ্ন (। , ? ঃ ঃ " " ';) ব্যাবহার করেন না। বাক্য শেষে এ গুলো ব্যাবহার না করলে বাক্য সম্পূর্ন হয় না। আশা করি এটা আপনি জানেন।

০২ রা মার্চ, ২০১৯ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনি সঠিক; আমার মন্তব্য শেষ হয়নি বুঝানোর জন্য, বাক্যে শেষ করি না।

৮| ০৩ রা মার্চ, ২০১৯ সকাল ৯:৫২

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: প্রিয় চাঁদগাজী আংকেল, আপনার অনেক লেখাই আমার ভালো লাগে। কিন্তু মাঝে মাঝে আপনাকে প্রচন্ড একচোখা মনে হয়। নিরপেক্ষতা ও যুক্তির বাইরে যেয়ে আপনার পক্ষপাত মুলক আচরণ ব্লগের অনেককেই হতাশ করে।

আচ্ছা বলুন তো, বাংলাদেশ স্বাধীন না হয়ে পাকিস্তানের অংশ থাকলে কি ভালো হতো...???

০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিলে, আপনি যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করার ব্যাপারটা চিন্তা করার লেভেলে উঠতে পারার কথা; ১৯৭১ সালে যুদ্ধ করেছেন তো, নাকি তখনো ব্লগিং করেছেন বসে বসে?

আমার ১ চোখে সমস্যা বেশী; ফলে, আমি অনেকটা একচোখা।

৯| ০৩ রা মার্চ, ২০১৯ সকাল ১০:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এক পাশে ইন্ডিয়া আর অন্য পাশে পাকিস্তান রেখে 'কাশ্মির' স্বাধীন দেশ হলেও লাভ হবে না। কাশ্মীরিদের বরং ইন্ডিয়ার বাকী মুসলমানদের মত ভারতের সংবিধান মেনে চলা উচিত। শিখদের সামান্য একটা অংশ খালিস্তানের স্বপ্ন দেখলেও বাকীরা মূল ভারতের সার্বভৌমত্বে বিশ্বাস রেখেছে...

০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


ভারতের মানুষ কাশ্মীরকে আলাদা হতে দেবে না, ওরা ধরে নেবে যে, সেটা পাকিস্তানের কাছে পরাজয়, এটা কাশ্মীরের লোকদের জন্য সবচেয়ে বড় বাধা।

ওদের দরকার, ভারতের সরকারের সাথে মিলিতভাবে কাজ করে, কাশ্মীর থেকে সেনা অপসারণে সাহায্য করা, সবাইকে পড়ানো ও ভারতের সরকারের কাছে চাকুরী চাওয়া, পাকিস্তান কিংবা পায়খানার নামও ভুলে যাওয়া। মানুষ শিক্ষিত হলে, একদিন ভারতের সাথে স্বাধীনতা নিয়ে কথা বলা।

১০| ০৩ রা মার্চ, ২০১৯ সকাল ১১:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:
পাকি-ভারত দ্বন্দে বাংলাদেশে একদল বাংপাকি ল্যাঞ্জা ভালমতই দেখা যাচ্ছে।

০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ সরকার বেকারত্বের সৃষ্টি করাতে, অনেক মানুষ সরকারী লোকদের মত আবোতাবোল।

১১| ০৩ রা মার্চ, ২০১৯ সকাল ১১:৩৯

নতুন বলেছেন: ১৯৪৭ এর অক্টবরে পাকিরাই প্রথম কাশ্মীর দখলের চেস্টা করে আর তখন রাজা হারি সিং ভারতের কাছে সাহাজ্য চায় আর ভারতও তাকে দিয়ে চুক্তি সই করিয়ে নিয়েই কাশ্মীরে সেনা পাঠায়.... তাই ভারতের দাবি পাকিদের থেকে বেশি... আর যৌক্তিক...

কিন্তু দুইদেশের রাজনিতির প‌্যাচে পড়ে জনগন মইরা শেষ... :(

০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


কাশ্মীর এখন বিশ্বের দোযখ।

বর্তমানের বাস্তবতায়, কাশ্মীরীদের উচিত ভারতে সরকারের সাথে সহযোগীতা করে পড়ালেখায় ও চাকুরীতে ফিরে যাওয়া।

১২| ০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৩:১২

হাসান কালবৈশাখী বলেছেন:
এরা জেনেভা কনভেনশনের কথা বলে ভারতীয় পাইলটকে মুক্তি দিয়েছে ?

১৯৭১ এ যুদ্ধ শেষে বন্দি শিবিরে ৪ লাখ বাংগালী আটকে রেখেছিল দির্ঘ ৩ বছর, তখন কোথায় ছিল জেনেভা কনভেনশন?

১৯৭১ এ ধৃত ৯০হাজার পাকিসৈন্য কিছুদিনের মধ্যেই ছেড়ে দেয়া হলেও পাকিস্তানে প্রায় ৪লাখ আটক বাংগালীর (সেনা, পুলিশ, সরকারি স্টাফ, ছোট বড় দোকানদার ব্যাবসায়ী সকল সম্পদ ক্রোক করে জেনেভা কনভেনশনকে বৃদ্ধাংগুলি দেখিয়ে বন্দি শিবিরে আটকে রেখেছিল দির্ঘ ৩ বছর। যুদ্ধ ইতিহাসে এত বিপুল সংখক বেসামরিক এত দীর্ঘ সময় বন্ধি করে রাখা নজিরবীহিন।
নিরুপায় বাংলাদেশ ১৯৭৩ এ ১৯৫ জন পাকি সেনা যুদ্ধপরাধি কে ছেড়ে না দেয়া পর্যন্ত তাদেরকে ছাড়া হয়নি।
১৯৭৪ এ তাদের ছাড়া হয়।

০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



আপনি কি বউয়ের আয়ে ভাত খান? ১৯৭১ সাল ও ২০১৯ সাল কি এক?

১৩| ০৪ ঠা মার্চ, ২০১৯ সকাল ৭:২৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বাঙালিরা এখন '৪৭ পূর্ব ধারণায় ফিরে যাচ্ছে। '৪৬ এর নির্বাচন এখন ('১৯) হলেও পাকিস্তান বিজয়ী হবে মনে হয়।

০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা দিক হারায়েছে, ড়াজনৈতিক দলগুলো জাতিকে বাজার হিসেবে, দেশকে উপনিবেশ হিসেবে নিয়েছে।

১৪| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩১

মাগুরগিয়াসাইবারফোর্স বলেছেন: চাডগাজি ভাইকে কাসমির পাঠানও হওক

০৯ ই মার্চ, ২০১৯ সকাল ১০:১৬

চাঁদগাজী বলেছেন:


বিশ্বে বাংগালীরা নিজদিগকে ইডিয়ট প্রমাণ করতে থাকুক, এটা ভালো ইচ্ছা নয়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.