নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বই মেলায় যেসব ব্লগারদের বই বের হয়েছে, তাঁরা মুখ খুলুন

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫২



সামু ব্লগের ৫০/৬০ জন ব্লগার বই বের করেছেন এবার, সবাইকে অভিনন্দন; মেলার সময় লেখকেরা ব্যস্ত ছিলেন; বইমেলা শেষ হয়েছে, সপ্তাহ'খানেক সময় পেয়েছেন লেখকেরা; এখন সময় হয়েছে নিজেদের অভিজ্ঞতা নিয়ে কথা বলার; আমরা অপেক্ষা করে আছি।

সময়ের সাথে তাল রেখে, এবারের বইমেলা সবচেয়ে বড় বইমেলা হয়েছে; বই বিক্রয় ১১০ কোটী টাকার (আনুমানিক) কাছাকাছি হয়েছে বলে মনে হয়। নতুন বইয়ের সংখ্যা ৪ হাজার ৯ শ'তের কাছাকাছি হতে পারে; গত বছর নতুন বইয়ের সংখ্যা ছিল ৪ হাজার ৫৯০ টির মতো। গত বছরের নতুন বই সম্পর্কে অনেক খারাপ সংবাদ ছিলো: শতকরা ৯০ ভাগ বই মানসম্পন্ন ছিলো না; এই সঠিক সমালোচনাটা কাজ করেছে; এবার নীচুমানের বই'এর সংখ্যা শতকরা ৭৫ ভাগ হতে পারে শুনলাম।

২০১৪ সালে, প্রকাশকের পরিমাণ ছিলো ৩০০; এদের মাঝে কিছু মতলববাজ প্রকাশক ছিলো; এবার প্রকাশকের সংখ্যা ৫০০; ৬ বছরে নতুন ২০০ প্রকাশক বেড়ে যাওয়াটা খুব একটা সুলক্ষণ নয়; বাংলাদেশে পাঠকের সংখ্যা বৃদ্ধির অনুপাতের সাথে এই সংখ্যার মিল কম; এখানে বেশ গোজামিল আছে, এদের অনেকেই সঠিক প্রকাশক নন, এরা ঠিকাদার ধরণের প্রকাশক, এরা নীচু মানের বই প্রকাশ করে। আমেরিকা থেকে যাঁরা বই প্রকাশ করেছেন, তাঁদের থেকে ২ জন লেখক আমার পরিচিত; এদের বই মোটামুটি প্রকাশ হওয়ার মতো মান-সম্পন্ন বলে আমার মনে হয়নি; বই প্রকাশ উপলক্ষে, ২ জনই দেশে গিয়েছিলেন; ১ জনের সাথে সম্প্রতি কথা হয়েছে; উনি নিজের বেশীর ভাগ বই পরিচিতদের ফ্রি দিয়েছেন; আমাকেও একটা দিয়েছেন; আমি অনেক কষ্টে ১ম পৃষ্টা পড়েছি! এঁরা ২ জনই নতুন প্রকাশকদের সাহায্য নিয়ে, নিজের টাকায় বই প্রকাশ করেছেন।

ব্লগারদের সাফল্য দেখে, গত ২/১ বছর থেকে অনেকের মতো আমিও বই প্রকাশের কথা ভেবেছিলাম; আমার চোখের অসুখের জন্য গত ২ বছরে আমি আসলে কিছুই করিনি; এবার ব্লগারদের অভিজ্ঞতা শোনার জন্য বসে আছি। আমি রাজনীতি ও মুক্তিযুদ্ধের উপর লেখার কথা ভাবছি। আপনারা, ব্লগে যাঁরা আমাকে কিছু সময় থেকে দেখে আসছেন, তাঁরা পরামর্শ দেবেন।

ব্লগারদের মাঝে অনেকের বই খুবই জনপ্রিয়তা পাবার কথা, সেটা ঘটেছে কিনা জানাবেন; যদি কোন কারণে, কোন ব্লগারের বই তেমন চলেনি, সেটা নিয়ে মন খরাপ করার তেমন কারণ নেই; বই না চলার কারণগুলো বের করার দরকার আছে; এসব নিয়ে ব্লগে আলোচনা করলে আমরা উপকৃত হবো।

মন্তব্য ৪০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:০৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বইমেলার পর অনেক লেখক ব্লগে আসছে না।


@আমি রাজনীতি ও মুক্তিযুদ্ধের উপর লেখার কথা ভাবছি।
..গুড।
আপাতত মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা নিয়ে পর্ব আকারে ব্লগে লেখা শুরু করেন। পরে সেটা বই আকারে প্রকাশ করবেন।

সতর্কতাঃ আপনার রাজনৈতিক পোস্টগুলো কিছুটা আগ্রাসী/আক্রমণাত্মক। সেগুলোকে আরো গঠনমূলক করতে হবে। নয়তো বই নিষিদ্ধ করা হবে...

১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


আমি রাজনীতি নিয়ে লিখলে, সেটা যদি নিষিদ্ধ হয়ে যায়, আমার মন খারাপ হবে না তেমন।

২| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:০৭

নাহিদ০৯ বলেছেন: মুক্তিযুদ্ধের উপর বই বের করুন প্লিজ। প্রয়োজনে এসিস্ট্যান্ট রাখুন। আপনার মতো মুক্তিযোদ্ধাদের বই দলিল হিসেবে থাকবে ভবিষ্যতের জন্য আশা করি।

১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:



আসলে, মুক্তিযুদ্ধের উপর লেখার মতো দক্ষতা আমার নেই; তারপরও চেষ্টা করার কথা ভাবছি।

৩| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:০৭

হাবিব বলেছেন: আপনার কথামত আমি ব্লগারদের বই কিনেছি কিন্তু তরমুজের শরবত পাইনি মেলায়!

১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:



আসলটাই মিস?

৪| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:১৭

হাবিব বলেছেন: ফেসবুক ঘুরেফিরে যা দেখলাম তাতে বুঝতে পারলাম, লেখকেরা আগে লিখে বিখ্যাত হত, আর এখন বিখ্যাত হওয়ার পর লিখেন। যেমন "মস্তিষ্কের ক্যানভাস" বা "বান্ধবি" বইয়ের কথা উল্লেখ করা যায়। আসলে বই মেলায় তাদের বই-ই বেশি চলেছে যাদের ফ্যান ফলোয়ার সংখ্যা বেশি। তবে ভালো বইয়ের কদর কোনদিনই কমবে না আশা করি। লেখার ধরন, বাক্যগঠন এবং উপস্থাপনার গুণে ছোট একটা বিষয়কে অনেকে আকর্ষনীয় করে তোলে। আবার পড়তে গিয়ে অদ্ভুট টাইপের বাক্যগঠন শুধু লেখার মানই না, নতুনদের বইয়ের প্রতি একটা বিরুপ ভাব চলে আসে। আপনার বই প্রকাশের অপেক্ষায় রইলাম। আশাকরি জাতিকে একটা ভালো মানের বই উপহার দিতে পারবেন।

১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


আমার বয়সের কারণে বাংলাদেশ ও বিশ্বের কিছু বিষয় দেখার সুযোগ হয়েছে; সেগুলোকে আমার মতো করে বলার ইচ্ছা আছে।

৫| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:১৯

হাবিব বলেছেন: যে বইটা আপনি গিফট পেয়েছেন তার নাম কি বলা যাবে?

১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:



বলা যাবে; আমি আপনাকে আলাদাভাবে জানাবো, যাতে সবার চোখে না পড়ে।

৬| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৫৫

ঢাবিয়ান বলেছেন: পত্রিকায় পড়লাম এক প্রকাশক বলেছে যে '' বই লেখকেরা এখন নিজের আনন্দের জন্য্ লেখেন। আমরা তাদের এই আনন্দ প্রাপ্তির সুযোগ করে দিচ্ছি''।!

১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


আনন্দ ব্যবসা!

৭| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: অনেক ব্লগার বই ছাপিয়েছেন। প্রকাশকগনের সর্ত ছিল কম পক্ষে ১৫০ থেকে ২০০ পিস বই লেখক সাথে সাথে নগদ টাকায় কিনে নিবেন।

১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



লেখক মাত্রই বই চাপাতে চান; ভুয়া প্রকাশকেরা সেটার সুযোগ নিচ্ছে, তারা বইয়ের মান, পাঠকের চাহিদার কথা ভাবে না।

৮| ১০ ই মার্চ, ২০১৯ রাত ১১:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো ও প্রয়োজনীয় কথা বলেছেন শ্রদ্ধেয়। আপনার সাথে আমিও অপেক্ষায় আছি লাভ-ক্ষতি বিশ্লেষণ নিয়ে আলোচনার পোস্ট পড়ার জন্য।


ভালো লাগলো আপনার বই বের কারার ইচ্ছার কথা শুনে, অগ্রিম অভিনন্দন আপনাকে।

১০ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনার কবিতাগুলোকে সময় নিয়ে, বারবার পড়ে দেখেন, যেগুলো আপনার কাছে সবচেয়ে ভালো লাগে, সেগুলোকে প্রকাশ করার প্ল্যান করেন।

৯| ১০ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: পড়লাম। ব্লগের মাধ্যমে আগেই জেনেছি নুতন লেখকরা নিজেদের টাকায় বই ছাপান। কিছু ক্ষেত্রে প্রতারণার সম্ভাবনাও থেকে যায়। যাইহোক নুতন একদিন পুরাতন হবে। লেখনীতে ক্ষুরধার বাড়বে। বহু ব্লগারের বই এর রিভিউ বেড়িয়েছে। ত্রুটিবিচ্যুতি অনেকগুলি বিষয় সামনে চলে এসেছে। আশাকরি ওনারা সদর্থকভাবে বিষয়টি নিয়ে আগামীর পথ করে নিবেন।

১১ ই মার্চ, ২০১৯ রাত ১২:২৮

চাঁদগাজী বলেছেন:


আগামীবার অনেকেই হয়তো ১ম বারের মত বই প্রকাশের চেষ্টা করবেন; বর্তমান লেখকদের ফিডব্যাক অনেকভাবে সাহায্য করবে।

১০| ১০ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার তো চেনাজানা নেই কারো সাথে যে আমার লেখাগুলো বই আকারে ছাপাতে মনস্থ করতে পারি। তবে মিথ্যে বলবো না, এত এত ব্লগারদের বই বের হচ্ছে দেখে আমারও সাধ জাগে আমার লেখাগুলোও বইয়ের পাতায় সাজাতে, কিন্তু সাধ থাকলেই কি সাধ্য তো নাই!

আপনার কাছে আশা পেয়ে ভালো লাগলো, দোয়া রাইখেন শ্রদ্ধেয়।

১১ ই মার্চ, ২০১৯ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:


প্রকাশ করা সম্ভব হবে; আপনার কবিতাগুলো পরিচিতদের পড়ে শুনাবেন, তাদেরকে নিরপেক্ষ মতামত দিতে বলবেন; সিনিয়র ব্লগারদের কাছে মতামত চাইবেন। কে পড়ে দেখছেন, কে পড়ছেন না, আপনি বুঝতে পারবেন।

১১| ১১ ই মার্চ, ২০১৯ রাত ১:১৯

নীল মনি বলেছেন: আপনি বই লিখতে চাইছেন শুভ কামনা জানাই।কোন ধরণের সাহায্য সহযোগিতা লাগলে জানাবেন।আপনার যদি লিখতে কষ্ট হয় রেকর্ডিং করে পাঠিয়ে দিবেন ইনশাআল্লাহ লেখা পেয়ে যাবেন। শুকরিয়া।

১১ ই মার্চ, ২০১৯ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:



অনেক ধন্যবাদ, আমি মনে রাখবো।

১২| ১১ ই মার্চ, ২০১৯ দুপুর ১:১৭

আকতার আর হোসাইন বলেছেন: হ্যাঁ, তাঁদেরকে মুখ খুলতে হবে।

১২ ই মার্চ, ২০১৯ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, সবাই নিজেদের অভিজ্ঞতা জানাবেন।

১৩| ১১ ই মার্চ, ২০১৯ দুপুর ২:১৯

নূর আলম হিরণ বলেছেন: ভালো প্রুফ রিডার লাগবে। যে বাংলা বানান, বাক্য গঠন সম্পর্কে ভালো জ্ঞান রাখে। দরকার হলে পরিচিত তিন চারজনকে দিয়ে বারবার চেক করে নিবেন। অগ্রিম শুভকামনা আপনার জন্য।

১২ ই মার্চ, ২০১৯ ভোর ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ পরামর্শের জন্য

১৪| ১১ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৪৫

খায়রুল আহসান বলেছেন: এখন হাতে আর তেমন সময় নেই, একটু উঠতে হচ্ছে। তবে পরে আরেকবার এসে কিছু কথা বলে যাব। আপনার বই প্রকাশিত হলে আমি যে তার একটা কপি ইন শা আল্লাহ কিনবো, তার ১০০% নিশ্চয়তা দিচ্ছি।

১২ ই মার্চ, ২০১৯ ভোর ৫:০০

চাঁদগাজী বলেছেন:


আপনার পরামর্শ সব ব্লগারকে অনুপ্রাণিত করবে অবশ্যই।

১৫| ১১ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

গরল বলেছেন: মুক্তিযুদ্ধের বই মানেই কিছু যুদ্দ আর হত্যার কাহিনী বা দিনলিপী। আপনি কি সেরকমই কিছু লিখবেন না যুদ্ধের মাষ্টারমাইন্ড আর যুদ্ধ সংগঠন নিয়ে কিছু লিখবেন।

১২ ই মার্চ, ২০১৯ ভোর ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


আমি চেষ্টা করবো জাতির বিশাল অভিজ্ঞতা, প্রাপ্তি ও কষ্টগুলোকে তুলে ধরার

১৬| ১১ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

খায়রুল আহসান বলেছেন: ১। অন্ততঃ তিনজন প্রকাশকের সাথে আপনার পান্ডুলিপি নিয়ে আলাপ করুন, আলাপ সুবিধাজনক মনে হলে তবেই প্রকাশকের বিবেচনার জন্য পান্ডুলিপিটি পাঠিয়ে দিবেন। প্রাথমিকভাবে সফ্ট কপির বদলে হার্ড্ কপিতে পান্ডুলিপি পাঠাতে পারলে ভাল হয়। আলোচনা সন্তোষজনকভাবে এগোলে সফ্ট কপি পরে পাঠাতে হবে।
২। লিখিত চুক্তি ছাড়া পান্ডুলিপি চূড়ান্ত করবেন না। চুক্তিতে কাগজের মান, বাঁঁধাই এর মান, প্রচ্ছদের দায়িত্ব কার, প্রথমবারে কত কপি ছাপানো হবে, দৈনিক না হলেও অন্ততঃপক্ষে সাপ্তাহিক বিক্রীর সংখ্যা লেখককে জানাতে হবে, ইত্যাদি বিষয় পরিষ্কার করে নেবেন।
৩। চূড়ান্ত পান্ডুলিপির দুইটি হার্ড্ কপিতে আপনি স্বাক্ষর করে রাখবেন, একটা আপনার কাছে থাকবে, অপরটি প্রকাশকের কাছে।
৪। বিপণনের দায়িত্ব কে কিভাবে পালন করবে, সে কথা চুক্তিতে উল্লেখ করবেন।
৫। মেলায় বৃষ্টিজনিত কারণে বই এর ক্ষতি হলে তার দায় লেখক নেবেন না, সেকথা স্পষ্ট করে চুক্তিতে উল্লেখ করবেন। দৈব দুর্বিপাকের কথা আলাদা।
৬। আর্থিকভাবে একটু কম লাভজনক হলেও প্রথম বইটি একজন ভাল প্রকাশকের হাতে তুলে দিবেন।
৭। সবচেয়ে বড় কথা, আপনি নিজে লেখার কাজ শেষ করে পান্ডুলিপিটি প্রকাশকের কাছে পাঠানোর জন্য তৈরী করবেন সেপ্টেম্বরের মধ্যে। প্রকাশকের সাথে আলাপ-আলোচনা ইত্যাদি সেরে নিয়ে প্রকাশকের সাথে চুক্তি চূড়ান্ত করবেন অক্টোবরের মধ্যে। নভেম্বরের প্রথম দিন থেকে প্রকাশক আপনার পান্ডুলিপিটি হাতে নেবেন।
৮। প্রুফরীডিং এ তাড়াহুড়ো করবেন না। নির্ভুল প্রুফরীডিং এর জন্য লেখক, প্রকাশক উভয়ের অসীম ধৈর্যের প্রয়োজন।
৯। এসব গুরুত্বপূর্ণ কাজের সময় দেশে এসে স্বশরীরে উপস্থিত থেকে কাজগুলো করিয়ে নিতে পারলে ভাল হয়। নতুবা দায়িত্ববান কোন একজন ব্যক্তিকে এ দায়িত্ব দিতে পারেন, যার উপর নির্ভর করা যায়।
১০। সবশেষে, এ ব্লগ থেকে আপনাকে যতটা চিনেছি, তার উপর ভিত্তি করে বলছি, রাজনীতি ও মুক্তিযুদ্ধ নিয়ে লিখতে চাচ্ছেন, লিখুন-- লিখার জন্য দুটোই খুব চমৎকার এবং গুরুত্বপূর্ণ্ বিষয়। আপনার মত একজন অভিজ্ঞ লোকের অবশ্যই তা লেখা উচিত। যেখানে যার কর্মে্র বা কথার সমালোচনা করতে চান, যৌক্তিকভাবে তথ্য উপাত্তসহ তা করুন, কিন্তু কাউকে নিছক ছোট করার জন্য অহেতুক কটাক্ষ করবেন না।
উপরোক্ত টাইম ফ্রেমের মধ্যে কাজগুলো সম্পন্ন করতে পারলে আপনি নির্বিঘ্নে আপনার বইটি সুষ্ঠুভাবে প্রকাশ করতে পারবেন বলে আমি আশা করি। আপনার প্রথম বইটি সুলিখিত হোক, সুন্দর প্রচ্ছদ এবং আকর্ষণীয় বাঁধাই এ প্রকাশিত হোক এবং বহুল পঠিত হোক, এ শুভকামনা রেখে গেলাম।

১২ ই মার্চ, ২০১৯ ভোর ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


আপনি সময় নিয়ে, পদক্ষেপসমুহ যোগ করে, বিশদ বর্ণনাসহ পরামর্শ দিয়েছেন; এগুলো আমি ব্যতিতও শতশত ব্লগারকে সাহায্য করবে; আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৭| ১৩ ই মার্চ, ২০১৯ ভোর ৫:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পোস্টটি খুব কাজের । আমার নিজের কোন বই নেই। হবারও সম্ভাবনা আপাততঃ খুবই কম।
তবে জনাব খায়রুল আহসান সাহেবের মন্তব্য খুবই মনে রাখার মতো।

১৩ ই মার্চ, ২০১৯ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


খায়রুল আহসান সাহেবের মন্তব্যটা আমি পরে অন্যদের পোষ্টেও দেবো; অথবা, উনি এই ধরণের একটা পোষ্ট দিলে সবাই উপকৃত হবেন।

১৮| ১৪ ই মার্চ, ২০১৯ সকাল ৮:০৩

সোহানী বলেছেন: আগ্রহ নিয়ে আছি আপনার বইটি পড়ার জন্য।

প্রিয় খায়রুল ভাইয়ের পরামর্শ সবাইকেই সাহায্য করবে সাথে বাড়তি কথাগুলোও আপনার কাজে লাগবে বলেই আমার ধারনা।

১৪ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


সোহানী, আপনাকে ধন্যবাদ; ব্লগে আমার যেটুকু অভিজ্ঞতা হয়েছে, তাকে কাজে লাগানো যেতে পারে, ভাবছি।

১৯| ০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ৯:১৬

খায়রুল আহসান বলেছেন: এটা এক বছরের পুরনো পোস্ট। আপনার বই বের করার ব্যাপারে কি কোন অগ্রগতি হয়েছে? না হয়ে থাকলে এবারে নড়ে চড়ে উঠুন। এটা এপ্রিল মাস, পূর্ব-সংকেত হিসেবে ১৬ নং মন্তব্যের ৭ নং অনুচ্ছেদটি স্মরণ করিয়ে দিচ্ছিঃ
আপনি নিজে লেখার কাজ শেষ করে পান্ডুলিপিটি প্রকাশকের কাছে পাঠানোর জন্য তৈরী করবেন সেপ্টেম্বরের মধ্যে। প্রকাশকের সাথে আলাপ-আলোচনা ইত্যাদি সেরে নিয়ে প্রকাশকের সাথে চুক্তি চূড়ান্ত করবেন অক্টোবরের মধ্যে। নভেম্বরের প্রথম দিন থেকে প্রকাশক আপনার পান্ডুলিপিটি হাতে নেবেন।
ঐ মন্তব্যের ১০ নং অনুচ্ছেদটির প্রতিও খেয়াল রাখার অনুরোধ রইলো।

২৭ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



আসলে গত ৪ বছরই আমি সামান্য শারীরিক সমস্যা নিয়ে আছি, প্ল্যান বাদ।

২০| ০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনার লেখালেখির কি অবস্থা? কতটুকু অগ্রগতি হলো আপনার মুক্তি যুদ্ধের অভিজ্ঞতা থেকে লেখা পড়ার অপেক্ষায় রইলাম।

২৭ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযুদ্ধ নিয়ে লিখা কঠিন হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.