নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার প্রবেশ, জেনারেল জিয়ার প্রস্হান

১৭ ই মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৯



শেখ সাহেব উনার বড় মেয়ে শেখ হাসিনাকে রাজনীতিতে রাখতে চাননি; তিনি শেখ হাসিনাকে এক অরাজনীতিবিদ চাকুরীজীবির সাথে বিয়ে দিয়ে গৃহবধু করে রাজনীতি থেকে দুরে সরায়ে দেন। শেখ হত্যার পর, আওয়ামী লীগ বিভক্ত হয়ে, নিজেদের মাঝে পার্টির মালিকানা নিয়ে সংগ্রামে লিপ্ত, এবং আওয়ামী লীগের কয়েকজন শেখ হত্যার সাথে জড়িত থাকায়, দেশের নির্বাচিত প্রেসিডেন্ট, শেখ হত্যা যে অপরাধ, সেটা বলার জন্যও কোন নেতৃত্ব ছিলো না।

শেখ হত্যার পরদিন, ১৯৭০ সালের বিপ্লবী বাংগালীরা, ১৯৭১ সালের যোদ্ধা বাংগালীরা, ১৯৭৩ সালের আওয়ামী ভোটারেরা কিন্তু বাতাসে মিশে যায়নি; তাদের সামনে নেতৃত্ব ছিলো না; তারা দেশের প্রেসিডেন্ট হত্যাকারীদের কাছে অসহায় হয়ে পড়ে! এদের অনেকই শেখ সাহেবের উপর অসন্তষ্ট হয়ে পড়েছিলো; কিন্তু শেখ সাহেবকে হত্যা করে, যারা হাজার মিথ্যা অপবাদ ছড়ায়ে, শেখ সাহেবকে অপরাধী হিসেবে জাতির সামনে উপস্হিত করছিলো, তারা ১৯৭০ ও ১৯৭১ সালের মানুষের সামনে কখনো বীর ছিলো না।

শেখ হাসিনা ইউরোপে বসে বাবা ও পুরো পরিবারের নিহত হওয়ার সংবাদ পান; তিনি প্রথমে নিতান্ত অসহায় হয়ে পড়েন, তিনি জানতেন যে, দেশের মিলিটারী ও বিদেশী শক্তি এতে জড়িত, এবং যারা স্বাধীনতা-বিরোধী ছিলো, তারা হত্যাকারীদের পক্ষ নিয়েছে; তিনি বুঝতে পেরেছিলেন, এই অবস্হায়, বাবা ও পরিবার হত্যার বিচার পাওয়া সম্ভব নয়; সর্বোপরি, হত্যাকারীরা দেশের ক্ষমতা যেভাবে দখল করেছে, এটা ৩য় বিশ্বের পরিচিত রাজনীতি; এটার সাথে সংগ্রাম করে দাঁড়ানো এক ভয়ংকর ব্যাপার; তবে, একদিন উনাকে সেটার সন্মুখীন হতে হবে।

দেশের নির্বাচিত প্রেসিডেন্টকে হত্যা করা সঠিক হয়েছে, এই ধরণের মনোভাব গড়ে তোলা হয়েছিলো দেশে; তারপর, পা্র্লামেন্টে বিল এনে, এই হত্যাকান্ডের বিচার বন্ধ করা হয়েছিলো; এসবের বিপক্ষে লড়ার মতো মনোবল ও শক্তি আওয়ামী লীগ নেতাদের ছিলো না।

শেখ হাসিনা পরবর্তী ৫ বছর প্রস্তুতি নেন, কি করে বাবার ও দেশের নির্বাচিত প্রেসিডেন্টের হত্যাকারীদের মোকাবিলা করতে হয়; তাঁকে বাংলাদেশের সমসাময়িক রাজনৈতিক অবস্হা, সরকারের নীতি, সরকারের শক্তি, দেশের মানুষের মনোভাব বুঝতে হয়েছে। আওয়ামী লীগের বিভক্তি উনাকে হতাশ করেছে। তিনি আওয়ামী লীগকে এক করার কাজে বেশ সময় ব্যয় করেন।

দেশে প্রবেশের আগে তিনি ভারতে অবস্হান করছিলেন; সেখান থেকে তিনি আওয়ামী লীগকে শক্তিশালী করার প্ল্যান নেন; তিনি বুঝতে পারেন যে, সেটা কার্যকরী করতে হলে, তাঁকে দেশের মাটিতে ফিরতে হবে; তাতে প্রাণ গেলে যাক। ১৯৮১ সালের ১৭ই মে, তিনি নিজের প্রানটিকে হাতে নিয়ে বাংলাদেশে প্রবেশ করেন; বাকীটুকু বিএনপি-জামাত অনুভব করতে পেরেছে!






মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: জিয়াকে গালিগালাজ করা হয়নি, পোস্ট অসম্পুর্ণ ! :)

১৭ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:




জিয়া স্বাধীনতা যুদ্ধ করেছেন; কিন্তু উনি স্বাধীনতা-বিরোধীদের বীর, এমন কি উনি জামাতেরও বীর; এই ডাইলেমা বুঝতে সার্বিক রাজনীতি, স্বাধীনতাযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস বুঝার খুবই দরকার।

১৯৭১ সালে জুলাই থেকে ডিসেম্বরের মাঝে, উনাকে ফেনীতে পেলে, যারা উনাকে হত্যা করতেন, তারাই জিয়ার সমর্থক আজ; এগুলোতে অনেক বিড়াল লুকিয়ে আছে।

২| ১৭ ই মে, ২০১৯ রাত ৯:১৮

মোঃ ইকবাল ২৭ বলেছেন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওনার পিতা হত্যার পর এই পর্যন্ত যতটুকু সফলতা পেয়েছেন সেটা ওনার পরিকল্পিত নয়। সময়ের সাথে সাথে এমনি এমনি পেয়ে গেছেন, যেটি ওনি কখনো কল্পনা ও করেননি।সুযোগ কাজে লাগিয়েছেন ঠিকই তবে শত্রু বাড়িয়েছেন অগনিত।যেটি করার তাও করেছেন আবার যা করার নয় তাও করেছেন।এর পর ও বলব দেশের জন্যে চিন্তা করে এবং অন্তর হতে কিছু করতে চাই এবং করার জন্যে চেষ্টা করে তাদের মধ্যে ওনি একজন।

১৭ ই মে, ২০১৯ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



উনার সফলতা হলো: মিলিটারীর ছোট একাংশ অন্যায়ভাবে উনার পিতাকে হত্যা করার পর, তাদের থামানোর মতো শক্তি দেশের মানুষের ছিলো না; তিনি মানুষকে সংগঠিত করে, ওদেরকে ক্ষমতাচ্যুত করেছেন; জাতির জন্য তেমন কিছু করার মতো উনার বা উনার দলের লোকদের আধুনিক ভাবনার মাথা নেই।

৩| ১৭ ই মে, ২০১৯ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক মহান নারীর বাংলাদেশের রাজনীতিতে আগমন। এরকম টি আর দ্বিতীয়টি যে কখনো হবে সেটা ভাবার কোন অবকাশ নেই।

১৭ ই মে, ২০১৯ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


উনার অবদান হলো, অপশক্তিকে সাময়িকভাবে থামায়েছেন; উনার বর্তমান কার্যকলাপ অপশক্তিকে আবার আসতে সাহায্য করবে। উনি জাতিকে আধুনিক জগতে নিতে ব্যর্থ হয়েছেন, কিংবা সেই ভাবনা উনার মাঝে নেই।

৪| ১৭ ই মে, ২০১৯ রাত ৯:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সেই জন্য জাতীয় কম দায়ী নয়। জাতি এক ধরনের অন্ধকারে ভুগছে। শেখ হাসিনা চেষ্টা করছেন। সামনে আর কেউ চেষ্টা করবে এটা আমার মনে হয় না।

১৭ ই মে, ২০১৯ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


উনার ভুলের জন্য, স্বাধীনতা-বিরোধীরা আবার দেশের ক্ষমতা দখল করবে! উনি নিজের অবর্তমান সময়ের জন্য কোন নেতৃত্ব তৈরি করছেন না: ড: হাছান মাছান, হানিফ, নাসিম, বদি'র বউ, নায়িকা পায়িকা, টুকু, মুকুরা ১৯৬৯ সাল ও ১৯৭৫ সালের মতো পালিয়ে যাবে।

৫| ১৭ ই মে, ২০১৯ রাত ১০:৩১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর আলোচনা করেছেন শ্রদ্ধেয়, অনেকটাই ঐতিহাসিক পোস্ট, সুন্দরভাবে তখনকার পরিস্থিতি তুলে ধরেছেন, তবে অনেকটাই বাদ রেখেছেন, শেখ হাসিনা যাতে দেশের মাটিতে ফিরে আসতে না পারেন তার সম্ভাব্য সকল চেষ্টাই করেছেন তখনকার সামরিক শাসক জেনারেল জিয়া, কিন্তু পারেননি ঠেকাতে। মিথ্যার বেশাতি বেশিদিন বেঁচে থাকবার নয় তারই প্রমাণ শেখ হাসিনার দেশে ফেরা ও বঙ্গবন্ধু হত্যা মমলার বিচার।

নোয়াখালীর লোকজন জিয়াকে মারতেন কেন সে সম্পর্কে যদি কিছু বলতেন তবে কিছু জানতে পারতাম শ্রদ্ধেয়.....

১৭ ই মে, ২০১৯ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


জিয়া ছিলেন মুক্তিযোদ্ধা, নোয়াখালীতে রাজাকারের সংখ্যা ছিলো বেশী।

শেখ হাসিনা দেশে ফিরলে, উনার গায়ে জিয়া যাতে আঁচড় লাগাতে না পারে, সেই ব্যবস্হা নেয়া হয়েছিলো।

৬| ১৭ ই মে, ২০১৯ রাত ১১:০৩

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা একজন গ্রেট লেডী।
তার সাহস আকাশ ছোঁয়া।

১৭ ই মে, ২০১৯ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের রাজনৈতিক কর্মকান্ডে উনার লম্বা ইতিহাস যুক্ত হচ্ছে; তবে, গ্রেট হিসেবে থাকবে কিনা, সময়ের সাথে বুঝা যাবে।

৭| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:৩৩

পথিক প্রত্যয় বলেছেন: শেখ হাসিনা লোভী সামরিক জেনারেলদের ঠেকিয়েছেন পুলিশের হাবিলদার দিয়ে এটাই উনার বড় কৃতিত্ব ।

১৮ ই মে, ২০১৯ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:



উনি বিএনপি ও জামাতের জেনারেলদের হাতে হারিকেন দিয়ে বিদায় করে দিয়েছেন।

৮| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:৪৯

মাহমুদুর রহমান বলেছেন: জিয়া স্বাধীনতা যুদ্ধ করেছেন; কিন্তু উনি স্বাধীনতা-বিরোধীদের বীর, এমন কি উনি জামাতেরও বীর; এই ডাইলেমা বুঝতে সার্বিক রাজনীতি, স্বাধীনতাযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস বুঝার খুবই দরকার।

হাস্যকর কথাবার্তা!

১৮ ই মে, ২০১৯ সকাল ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


অবশ্যই হাস্যকর; রাজাকারেরাও জেনারেল জিয়াকে বীর হিসেবে নিয়েছে।

৯| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:৫০

মাহমুদুর রহমান বলেছেন: আপনি রাজনীতি বুঝবেন না।এই জ্ঞান অনেক আগেই হারিয়ে ফেলেছেন যখন থেকে দলকানা হওয়া শুরু করেছেন।

১৮ ই মে, ২০১৯ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:




জ্ঞানী ছিলেন আইস্টাইন, বারট্রান্ড রাসেল ও ষ্টিফেন হকিং; আমি উনাদের পাঠক।

১০| ১৮ ই মে, ২০১৯ সকাল ৮:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
হাই কোর্ট সামরিক শাসকদেরকে অবৈধ রাষ্ট্রপতি ঘোষণা করেছেন। আমাদের উচিত হাইকোর্টের রায় কে সম্মান করা।

১৮ ই মে, ২০১৯ সকাল ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



জেনারেল জিয়া জীবিত থাকলে ফাঁসী হওয়ার সম্ভাবনা ছিলো।

১১| ১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

অক্পটে বলেছেন: আপনি দলকানা এই ব্যপারে কোন বিভক্তি নেই। যে হাসিনাকে আপনি বলছেন যে দেশে ফেরার জন্য তাকে দেশের মানুষের মনোভাব বুঝতে হয়েছে। হাহ! গোপাল ভারের গল্প শুনিয়ে যাচ্ছেন আর যারা গিলছেন আপনার প্রলাপ তারাও ঐ একই অবস্থা। 'র এর সমন্ত ছকের ঘরে ঘরে হাসিনার অবস্থান ছিল। ভারতে এই মহিয়ষী (জাতিয় বেঈমান) র' এর তত্বাবধানেই ছিলেন। জাতীয় বীর জিয়া চেয়েছিলেন বলেই এই ফক্করবাজ নারী দেশে ফিরেছিলেন। আর আপনি কি বলছেন? দেশে ফেরার জন্য তাকে দেশের মানুষের মনোভাব বুঝতে হয়েছে!
শেখ হাসিনা তখনো দেশের মানুষের মনোভাব বুঝেনি আজো মনোভাবের কোন তোয়াক্কা করেনি। প্রমাণ হলো এই ময়িয়ষীকে রাতের ভোটে জয়ী হতে হয় উপায়হীনভাবে।

এই লোভী নারী রাজনীতি মোটেও বুঝেনা। সে জানে শুধুই প্রতিহিংসা। প্রসাশনের মুখের সামনে হাড্ডি বেধে রাখা হয়েেছে লকলকিয়ে জিহ্বা বের হয়ে আসছে আর হাড্ডি চুষে যাচ্ছে পালিতরা। সে যদি রাজনীতিবিদ হতো তাহলে এত দীর্ঘ সময় (অবৈধ ভাবে হলেও) দেশ শাসন করার পরও দেশের এই অবস্থা থাকত না। একটা বিচারহীন রাষ্ট্রে পরিণত হয়েছে আমার দেশ। এই নারী ক্ষমতা কুক্ষিগত করেছে রাষ্ট্রে বেকারদের জন্য কোন কর্ম সৃষ্টি করতে পারেনি। উন্নয়ণের বুলি আওড়াতে আওড়াতে মুখে ফেনা তুলে ফেলছে এই মিথ্যাবাদি। এতো যে উন্নয়ন হলো মানুষ তাহলে পালাচ্ছে কেন! কেন তরুণরা সাগর পারি দিচ্ছে, নিচ্ছে করুণ মৃত্যুর শপথ? কেন কাজ অথবা মৃত্যুর শপথ করছে আমাদের যুবকেরা। ডাইনিটা স্বপ্ন দেখিয়েছিল ঘরে ঘরে চাকুরী দিবে বলে!

ও কোন কথাই রাখেনি, ওর প্রতিহিংসা টুকুই বাস্তবায়ণ করেছে।

১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ও উনার পরিবারকে হত্যা করার পর আনন্দিত হয়ে মিষ্টা খেয়েছিলেন? এখন শেখ হাসিনা বিষ্ঠা খাওয়াচ্ছে আপনাদর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.