নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগার নুরু সাহেব কবি নজরুল ইসলামের উপর পোষ্ট টোষ্ট দিয়েছেন নাকি?

২৫ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:২১



আমাদের কবি নজরুল ইসলাম ১৯০৮ সালে, মাত্র ৯ বছর বয়সে দরিদ্র ছিলেন, রুটির বেকারীতে কাজ করেছেন, লেটো গান রচনা করেছেন, মসজিদের মোয়াজ্জিন হয়েছিলেন; উনি ১৯১৭ সালে, ১৮ বছর বয়সেও দরিদ্র ছিলেন, এসএসসি'র সমমানের পরীক্ষা না দিয়ে, তিনি টাকা উপার্জনের জন্য বৃটিশের সেনা বাহিনীতে যোগদান করেন, ইংরেজদের পক্ষে ১ম বিশ্বযুদ্ধে অংশ নেন; অথচ, তিনি ইংরেজদের কলোনিয়ালিজমের বিপক্ষে ছিলেন। দেখছেন, দারিদ্রতা মানুষকে কি করে; ইংরেজ বিরোধী মানুষ, পেটের দায়ে ইংরেজদের পক্ষে যুদ্ধে গেছেন! উনার লেখা লেটো গান মানুষ শুনতেন; কারণ, উনি ইংরেজদের কলোনিয়েল সিষ্টেমের বিপক্ষে লিখতেন। এখন ব্লগার শাহীন৯৯ শেখ হাসিনার কলোনিয়েল সিষ্টেমের বিপক্ষে লেখেন, আপনারা পড়েন টড়েন নাকি?

১৯৩৯ সালেও কবি দরিদ্র ছিলেন, উনার স্ত্রী প্রমিলা দেবী প্যারালাইসিসে আক্রান্ত হন, চিকিৎসার টাকা ছিলো না; ১৯৪১ সালে তিনি আরো দরিদ্র হয়ে পড়েন, নিজেই অসুস্হ হয়ে পড়েন, এবার উনার চিকিৎসার পয়সাও নেই। ভেবে দেখেন, স্বামী স্ত্রী ২ জনেই অসুস্হ; তখন ইংরেজরা ২য় বিশ্বযুদ্ধে লিপ্ত; ১৯৪২-৪৩ সালে বাংলায় ভয়ংকর দুর্ভিক্ষ, ১৯৭৪ সালের দুর্ভিক্ষ নয়, তার থেকে হাজার গুণে ভয়ংকর দুর্ভিক্ষ; কবিকে কে সাহায্য করেছেন? আজকেও তো বাংগালীরা কোন সিনেমার অভিনেতাকে সাহায্য করে না; ব্লগার নুরু সাহেব বলবেন, এসব কবি, মবি, সিনেমার লোকেরা রোজা রাখে না, নামাজ পড়ে না, তাদেরকে আবার কিসের সাহায্য?

১৯৭২ সালেও কবি অনেক দরিদ্র ছিলেন; কলিকাতার সরকার সামান্য সাহয্য করতেন; ভাড়াটিয়া বাড়ীতে থাকতেন, তাতে পান্তা আনতে লবন ফুরাতো; যাকগে, শেখ মুজিবের কারণে তখন উনার জীবনে প্রথমবারের মতো সুদিন আসে ১৯৭২ সালে, শেখ আমাদের কবিকে ঢাকায় নিয়ে আসেন; থাকার জন্য ১টা বাড়ী দেন, বাকী খরচ চালানোর মতো টাকা দেন; শেখ এটা একটা বিরাট কাজ করেছিলেন, কি বলেন?

১৯৪১ সালে কবি অসুস্হ হয়ে গেলে, কলিকাতার লোকেরা উনাকে সাহায্য করেছেন; ভাবতে কষ্ট হয়, আজকের কলিকাতার লোকেরা যেই কৃপণ, তারা সেই সময় কবিকে সাহায্য করেছেন! হয়তো বিরাট নয়, তারপরেও করেছেন, বিদেশে পাঠায়েছেন; আজকে ঢাকায় কোন ব্লগার অসুস্হ হলে, কেহ সাহায্য করবে বলে মনে হয় না; আওয়ামী লীগ করলে হয়তো শেখ হাসিনা সামান্য সাহায্য করবেন; বেগম জিয়া কিন্তু কাউকে কোনদিন ১ পয়সাও দেননি; সেইজন্য মনে হয়, উনাকে শেখ হাসিনা জেলে থাকতে দিয়েছেন, যাও বিনা পয়সায় খেয়ে দেয় বেঁচে থাক!

দেখেছেন, দরিদ্র হলে মানুষের কি অবস্হা হয় ? আমার খুবই খারাপ লাগে যে, প্রমিলা দেবী উনার স্বামীর সামান্য সুখের সময়টা দেখে যেতে পারেননি; প্রমীলা দেবীর মৃত্যু হয়েছিলো ১৯৬২ সালে; উনি অসুস্হ স্বামীর দু:খ দেখে গেছেন, মনে অনেক কষ্ট নিয়ে গেছেন নিশ্চয়! কোন স্ত্রী নিজের স্বামীকে কিংবা নিজের সন্তানদের দরিদ্র দেখতে চান না নিশ্চয়ই!

মন্তব্য ৪৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

আপেক্ষিক মানুষ বলেছেন: হেহেহে, শুধু শুধু নুরু সাহেবের পিছে লাগেন! :)

২৫ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


নুরু সাহেব পোষ্ট দিলে, উহা মহাভারতের সমান হওয়ার কথা; তখন আমার লেখার দরকার হতো না।

২| ২৫ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কবির পারলৌকিক মঙ্গল কামনা করছি।

২৫ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


উনি কত গজল লিখলেন, নাত লিখলেন, আল্লাহ উনার খবর রাখেননি; মৃত্যুর পর, এখন খবর রাখবেন? উনার আসল খবর রেখেছিলেন শেখ সাহেব!

৩| ২৫ শে মে, ২০১৯ রাত ৮:৩৪

শেহজাদী১৯ বলেছেন: বেগম জিয়া আর শেখ হাসিনাকে নিয়ে আপনার ধারনা পড়ে হাসি চাপতে পারলাম না। কবি তার অসুস্থতার সময়ে যথার্থ সাহায্য পাননি ব্যপারটি দুঃখজনক। বড় বেশি লজ্জার।

২৫ শে মে, ২০১৯ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:




আপনি হেসেছেন শুনে ভালো লাগছে!

যদিও কৃপণ, তারপরও কলিকাতার দাদারা আমাদের কবিকে সাধ্য মতো সাহায্য করেছেন, চিকিৎসা করায়েছেন, এটা ভালো! শেখ সাহেব কবিকে ঢাকায় এনে ভালো করেছেন।

বেগম জিয়া কাউকে ১ পয়সা সাহায্য করেছেন বলে শুনিনি; এখন উনার ফ্রি থাকা খাওয়ার ব্যবস্হা করেছেন শেখ হাসিনা; বেগম জিয়াকে ৫০০ কোটী টাকার সম্পত্তি ফ্রি দিয়েছিলেন এরশাদ

৪| ২৫ শে মে, ২০১৯ রাত ৮:৪১

শেহজাদী১৯ বলেছেন: কলিকাতার দাদারা হোক বা যিনিই হোক কবির দুঃসময়ে যারাই তাকে সাহায্য করেছিলেন নিসন্দেহে ভালোবাসা ও শ্রদ্ধা পাবার দাবীদার তবে বেগম জিয়া নিয়ে শেখ হাসিনা বা এরশাদের মন্তব্যগুলি হাস্য উদ্রেককারী। না হেসে উপায় নেই।

২৫ শে মে, ২০১৯ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়ার মৃত্যু, বেগম জিয়াকে ধনী করে দিলেছিলো; উনি জিয়ার ২টি ইনস্যুরেন্চের টাকা পেয়েছেন, পেনশনের টাকা পেয়েছেন, ডিওএইচ'এ প্লট পাবার কথা, জিয়া কোথায় একটা প্লট কিনেছিলো; এতে উনি শান্ত হননি: বিলিওনিয়ার হতে হবে; যান, এখন বিলিয়ন নিয়ে লালঘরের ফ্রি ভাত খান।

৫| ২৫ শে মে, ২০১৯ রাত ৮:৪৬

রাজীব নুর বলেছেন: নুরু সাহেব আজকাল ধর্ম কর্মে মন দিয়েছেন। রোজা, ইত্তেকাফ, নামাজ ইত্যাদি ধর্মীয় পোষ্ট দিচ্ছেন।

রবীন্দ্রনাথের কাজী নজরুলকে নিয়ে একটা ১০০ পর্বের ধারাবাহিক লেখার ইচ্ছা আছে। বেশ কয়েকবার লিখতে গিয়েও লিখতে পারিনি। আসলে নজরুলকে নিয়ে বই পত্র সংগ্রহ করতে পারিনি।

২৫ শে মে, ২০১৯ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


"রবীন্দ্রনাথের বিকল্প নেই"?
"কবি নজরুলের বিকল্প নেই"?

৬| ২৫ শে মে, ২০১৯ রাত ৮:৪৮

বলেছেন: কবি বলেছেন,
হে দারিদ্র তুমি মরে করিয়াছ মহান!!!
তুমি মরে দানিয়াছ খ্রীস্টের সম্মান!!!!


২৫ শে মে, ২০১৯ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:



উনি কবি হওয়ায় শেখ সাহেব ও দাদারা সাহায্য করেছিলেন; বাকী গরীবদের স্বয়ং খোদাও সাহায্য করেন না; এই হলো দারিদ্রতার অবস্হা।

৭| ২৫ শে মে, ২০১৯ রাত ৯:৩৩

আর্কিওপটেরিক্স বলেছেন: ১০৯১৭ সালটা আবার কবে ?

নূরু ভাইয়ের অপেক্ষায় রইলাম B-))

২৫ শে মে, ২০১৯ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


১০৯১৭ সাল কি এখনো আসেনি? আমি কি আগামীদিনের কবি নজরুলকে নিয়ে লিখেছি নাকি?

ধন্যবাদ, উহা ১৯১৭ সাল হবে।

৮| ২৬ শে মে, ২০১৯ রাত ১:০১

ওসেল মাহমুদ বলেছেন: কবি নজরুলের জন্য বংগবন্ধুর মমত্ব অভিভূত হবার মত ! উনি নিজ বাড়ীর পাশেই ধানমন্ডিতে বিশাল বাড়ীতে উনার থাকা খা্ওয়া এবং সুচিকৎসার ব্যবস্থা করেন ! শেখ রাসেল সহ আমার সহপাঠীরা কবিকে দেখতে যাই ! উনাকে একটি আরাম কেদারায় বসিয়ে আমাদের যেতে দেয়া হল ! একটি ফুলের মালা পড়িয়ে দিলাম আর উনার ছবির প্রচ্ছদ সম্বলিত কবিতার বই উনার সামনে টেবিলের উপরে রেখে আমরা সমস্বরে আবৃতি করলাম "চল চল চল. , উর্ধ্বগগনে বাজে মাদল " হটাৎ কবির কি যেন হলো ,উঠে পড়লেন এবং সামনে ছুটে গেলেন উদ্বেলিত চিত্তে ! সহকারী ছুটে গিয়ে ধরে ফেললেন !
বংগবন্ধু কবিকে বিরল সন্মান দিয়েছেন ,নজরুল একাডেমী ও উনি অনুমোদন দিয়েছিলেন !

২৬ শে মে, ২০১৯ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজ চোখে দেখেছেন, কবিকে ঢাকা নিয়ে আসা ছিল একটি বড় মানবিক কাজ।

৯| ২৬ শে মে, ২০১৯ রাত ১:১৮

এমজেডএফ বলেছেন: "আওয়ামী লীগ করলে হয়তো শেখ হাসিনা সামান্য সাহায্য করবেন;" - আপনার এই কথাটা সঠিক নয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে বিএনপিমনা অনেকেই চিকিৎসা সাহায্য পেয়েছেন। অনেকে রাষ্ট্রীয় পদকও পেয়েছেন। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা। একসময়ে পর্দা কাঁপানো চলচ্চিত্র, নাটক, যাত্রা ও সংগীতশিল্পীদের মধ্যে রানী সরকার, আমজাদ হোসেন, প্রবীর মিত্র, ফরিদ আলী, আনোয়ারা, খালেদা আক্তার কল্পনা, শুভ্রা দে, শহীদুল ইসলাম খোকন, মায়া ঘোষ, মঞ্জুর হোসেন, নূতন, সাত্তার, বনশ্রী, টেলি সামাদ, ড্যানিরাজ, আফজাল শরীফ, মিনু মমতাজ, সংগীতজ্ঞ আলাউদ্দিন আলী, লাকী আখন্দ, কাঙ্গালিনী সুফিয়া ইত্যাদি খ্যাত কণ্ঠশিল্পী আকবর, শঙ্কর হাজারী, রেহানা জলিসহ অনেককে আর্থিক সাহায্য ও চিকিৎসা সহায়তা দিয়েছেন। এরা সবাই আওয়ামী লীগের লোক ছিলেন না।

এক সময় শেখ মুজিবকে গালি দেওয়া খোদ বিএনপি নেতারাও শেখ হাসিনার অর্থানুকূল্য পেয়েছেন এবং নির্লজ্জের মতো হাত পেতে নিয়েছেন। উদাহরণ: এককালের খলনায়ক ও চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সভাপতি আহমেদ শরীফকে তার স্ত্রীসহ চিকিৎসার জন্য শেখ হাসিনার হাত থেকে ৩৫ লাখ টাকার চেক দিয়েছেন। অথচ উত্তরায় তার নিজস্ব বাসভবন রয়েছে এবং হাউজিং ব্যবসা আছে।

আহমেদ শরীফ বিএনপি ও এরশাদের জাতীয় পার্টি করে আসা একজন খলনায়কই নন। বিএনপি আমলে তিনি মঞ্চে উঠে বক্তৃতায় বলেছিলেন, ‘মুজিব যদি জাতির পিতা হন তাহলে আমি কার সন্তান? একাত্তরে মুজিব ছিলেন পাকিস্তানের এয়ারকন্ডিশন ঘরে। সেখানে তিনি আপেল-আঙ্গুর খেয়েছেন আর আমার নেতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছেন’। এ ধরনের ইতিহাস বিকৃতকারী বঙ্গবন্ধুবিদ্বেষী মানুষকেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্থিক অনুদান তার মহান হৃদয়ের পরিচয় দেয়।

২৬ শে মে, ২০১৯ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার কিছু কিছু গুণ আছে, যা অণয় বাংগালীদের মাঝে নেই।

শেখ সাহেবের হত্যাকারী হিসেবে, স্বাধীনতা-বিরোধীদের কাছে জেনারেল জিয়া বীরে পরিণত হলো; স্বাধীনতার যুদ্ধে জিয়ার অবদানের জন্য এসব লোক জিয়াকে মনে মনে গালি দেয়।

১০| ২৬ শে মে, ২০১৯ রাত ১:২৩

জাহিদ অনিক বলেছেন:
এই বিষয়ে নুরু সাহেবের কোনো পোষ্ট দেখতে পাচ্ছি না।

২৬ শে মে, ২০১৯ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:


নুরু সাহবে বসে বসে কবির উপর মহাভারত রচনা করছেন, পোষ্ট করতে সময় লাগছে।

১১| ২৬ শে মে, ২০১৯ রাত ১:২৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: এখন বিদ্রোহী কবি বেঁচে থাকলে হয়তো শেখ হাসিনার বিরুদ্ধে কলম ধরতো...:D আর আপনি তাকে উপাধী দিতেন মগজহীন, লিলিপুট...;)

২৬ শে মে, ২০১৯ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:



কবি বেঁচে থাকলে, আমার সাথে ব্লগিং করতেন, আমার পোষ্টে আসতেন হয়তো, আনন্দ হতো; এখন ব্লগের পরিচিত কবিরা আমার পোষ্টে আসেন। এটা ঠিক যে, কবি নুরু সাহেবের ১টা পোষ্ট পড়েই বিরক্ত হয়ে যেতেন।

আপনি কবি হয়ে যান।

১২| ২৬ শে মে, ২০১৯ সকাল ৭:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নুরু সাহেব সাংবাদিক‌ সাংবাদিকরা জাতির বিবেক। উনারা বিবেকের গান করেন যাত্রা পালার মতো।

২৬ শে মে, ২০১৯ সকাল ১০:২৫

চাঁদগাজী বলেছেন:


কেহ ১ জন উনাকে এই পোষ্টের কথা বলেছেন, মনে হচ্ছে; উনি ভয়ে পোষ্ট দেননি

১৩| ২৬ শে মে, ২০১৯ সকাল ৭:৪৮

বাকপ্রবাস বলেছেন: নুরু ভাই গেল কই
গাজী ভাই ডাকছে
আপনি ছাড়া জমছেনা
নিরস নিরস লাগছে

২৬ শে মে, ২০১৯ সকাল ১০:২৪

চাঁদগাজী বলেছেন:



কবির জন্মদিন ভুলে গেছেন উনি, জোর করে কত লিখবেন?

১৪| ২৬ শে মে, ২০১৯ সকাল ১০:৩৭

তারেক_মাহমুদ বলেছেন: হে হে এর মধ্যে আবার নুরু সাহেবকে আনলেন কেন? মানুষের ব্যক্তিগত অনেক ব্যস্ততা থাকতে পারে।

কবির প্রতি গভীর শ্রদ্ধা জানাই।

২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:


কবির লেখা টেখা পড়েন তো, নাকি পোষ্ট দেখলে শ্রদ্ধা আসে মনে?

১৫| ২৬ শে মে, ২০১৯ দুপুর ১২:১১

সেলিম আনোয়ার বলেছেন: কবির প্রতি গভীর শ্রদ্ধা জানাই...

২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনিও কবিতা লেখেন, আপনিও কি দরিদ্র?

১৬| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৩৪

কানিজ রিনা বলেছেন: সবার হৃদয়ে রবীন্দ্রনাথ চেতনায় নজরুল।

২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


জাতীর সাহিত্য থাকতে হয়, ইতিহাস থাকতে হয়, শিক্ষা থাকতে হয়, সম্পদ থাকতে হয়, সংস্কৃতি থাকতে হয়; আমাদের কোনটা আছে?

১৭| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: আমাকে দরিদ্র বলা ঠিক হবে না। তবে ধনীও নই......দরিদ্ররা কবিতা লিখলে মধুসূদন, রবীন্দ্রনাথ তারা কবিতা লিখতেন না।।

২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:



জেনে খুশী হলাম যে, ভালো আছেন।

১৮| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৩:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পুরো সাহেব হয়ত রমজান মাসের ইতিকাফ করবেন। সে কারণে উনি ভীষণ ব্যস্ত আছেন।

২৭ শে মে, ২০১৯ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


উনি মনে হয়, মৃত্যুদিবস নিয়ে বেশী লেখেন।

১৯| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৪:০১

বঙ্গদুলাল বলেছেন: কবির প্রতি বিনম্র শ্রদ্ধা,সাথে অাপনার প্রতিও ধন্যবাদ- দ্রোহ, সাম্য,মানবতার কবিকে নিয়ে লিখার জন্য।ব্লগীয় জীবনের প্রথম কমেন্ট (এক্টিভিটি)এটি।ব্লগের বেশ কয়েকজন গুণী ব্লগারের লিখা ভালো লাগে,বিশেষ করে অাপনার লিখা অামাকে মুগ্ধ করে। প্রায় দু'বছর ধরে অাপনার লিখা পড়ছি।যদিও কিছু মতের সাথে অনৈক্য থাকে,তবুও অাপনার লেখনীর মধ্যে মাদকতা অাছে।সশ্রদ্ধ ভালোবাসা, শুভকামনা নিরন্তর।
(উল্লেখ্য, অামি একাউন্ট খুলেছি অাজকেই,এতদিন ঠিক পাঠক ছিলাম অাপনাদের।)

২৬ শে মে, ২০১৯ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



ব্লগে স্বাগতম। লেখার সুযোগ পেলে, লিখবেন।
যেটুকু ভালো লাগে, সেটা মনে থাকলেই আমাদের মাঝে একটা সাঁকো থাকবে।

২০| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৪:৫০

ডঃ এম এ আলী বলেছেন: জাতীয় কবির জন্মজয়ন্তি উপলক্ষে ব্লগার নুরু মনে হয় একটি বড় সড় লেখা নিয়ে ব্যস্ত থাকতে পারেন ।
অচিরেই হয়ত তার লেখা দেখতে পাব ।
জাতীয় কবি নজরুলের দারিদ্রতা নিয়ে আপনার অনুভব সত্যি্ই অসাধারণ ।
নজরুল তাঁর দারিদ্রতা নিয়ে যা বলেছেন তা বাংলার কাব্য জগতকে করেছে অতি সমৃদ্ব ।
আসুন কবির জন্মজয়ন্তিতে স্মরণ করি দারিদ্রতা নিয়ে কবির লেখা সেই অমর কবিতাটিকে ।


দারিদ্র্য
-কাজী নজরুল ইসলাম

হে দারিদ্র্য, তুমি মোরে করেছ মহান্।
তুমি মোরে দানিয়াছ খ্রীষ্টের সম্মান
কন্টক-মুকুট শোভা।-দিয়াছ, তাপস,
অসঙ্কোচ প্রকাশের দুরন্ত সাহস;
উদ্ধত উলঙ্গ দৃষ্টি, বাণী ক্ষুরধার,
বীণা মোর শাপে তব হ’ল তরবার!
দুঃসহ দাহনে তব হে দর্পী তাপস,
অম্লান স্বর্ণেরে মোর করিলে বিরস,
অকালে শুকালে মোর রূপ রস প্রাণ!
শীর্ণ করপুট ভরি’ সুন্দরের দান
যতবার নিতে যাই-হে বুভুক্ষু তুমি
অগ্রে আসি’ কর পান! শূন্য মরুভূমি
হেরি মম কল্পলোক। আমার নয়ন
আমারি সুন্দরে করে অগ্নি বরিষণ!

বেদনা-হলুদ-বৃন্ত কামনা আমার
শেফালির মত শুভ্র সুরভি-বিথার
বিকশি’ উঠিতে চাহে, তুমি হে নির্মম,
দলবৃন্ত ভাঙ শাখা কাঠুরিয়া সম!
আশ্বিনের প্রভাতের মত ছলছল
ক’রে ওঠে সারা হিয়া, শিশির সজল

টলটল ধরণীর মত করুণায়!
তুমি রবি, তব তাপে শুকাইয়া যায়
করুণা-নীহার-বিন্দু! ম্লান হ’য়ে উঠি
ধরণীর ছায়াঞ্চলে! স্বপ্ন যায় টুটি’
সুন্দরের, কল্যাণের। তরল গরল
কন্ঠে ঢালি’ তুমি বল, ‘অমৃতে কি ফল?
জ্বালা নাই, নেশা নাই. নাই উন্মাদনা,-
রে দুর্বল, অমরার অমৃত-সাধনা
এ দুঃখের পৃথিবীতে তোর ব্রত নহে,
তুই নাগ, জন্ম তোর বেদনার দহে।
কাঁটা-কুঞ্জে বসি’ তুই গাঁথিবি মালিকা,
দিয়া গেনু ভালে তোর বেদনার টিকা!….
গাহি গান, গাঁথি মালা, কন্ঠ করে জ্বালা,
দংশিল সর্বাঙ্গে মোর নাগ-নাগবালা!….

ভিক্ষা-ঝুলি নিয়া ফের’ দ্বারে দ্বারে ঋষি
ক্ষমাহীন হে দুর্বাসা! যাপিতেছে নিশি
সুখে রব-বধূ যথা-সেখানে কখন,
হে কঠোর-কন্ঠ, গিয়া ডাক-‘মূঢ়, শোন্,
ধরণী বিলাস-কুঞ্জ নহে নহে কারো,
অভাব বিরহ আছে, আছে দুঃখ আরো,
আছে কাঁটা শয্যাতলে বাহুতে প্রিয়ার,
তাই এবে কর্ ভোগ!-পড়ে হাহাকার
নিমেষে সে সুখ-স্বর্গে, নিবে যায় বাতি,
কাটিতে চাহে না যেন আর কাল-রাতি!
চল-পথে অনশন-ক্লিষ্ট ক্ষীণ তনু,
কী দেখি’ বাঁকিয়া ওঠে সহসা ভ্রূ-ধনু,
দু’নয়ন ভরি’ রুদ্র হানো অগ্নি-বাণ,
আসে রাজ্যে মহামারী দুর্ভিক্ষ তুফান,
প্রমোদ-কানন পুড়ে, উড়ে অট্টালিকা,-
তোমার আইনে শুধু মৃত্যু-দন্ড লিখা!

বিনয়ের ব্যভিচার নাহি তব পাশ,
তুমি চান নগ্নতার উলঙ্গ প্রকাশ।
সঙ্কোচ শরম বলি’ জান না ক’ কিছু,
উন্নত করিছ শির যার মাথা নীচু।
মৃত্যু-পথ-যাত্রীদল তোমার ইঙ্গিতে
গলায় পরিছে ফাঁসি হাসিতে হাসিতে!
নিত্য অভাবের কুন্ড জ্বালাইয়া বুকে
সাধিতেছ মৃত্যু-যজ্ঞ পৈশাচিক সুখে!
লক্ষ্মীর কিরীটি ধরি, ফেলিতেছ টানি’
ধূলিতলে। বীণা-তারে করাঘাত হানি’
সারদার, কী সুর বাজাতে চাহ গুণী?
যত সুর আর্তনাদ হ’য়ে ওঠে শুনি!
প্রভাতে উঠিয়া কালি শুনিনু, সানাই
বাজিছে করুণ সুরে! যেন আসে নাই
আজো কা’রা ঘরে ফিরে! কাঁদিয়া কাঁদিয়া
ডাকিছে তাদেরে যেন ঘরে ‘সানাইয়া’!
বধূদের প্রাণ আজ সানা’য়ের সুরে
ভেসে যায় যথা আজ প্রিয়তম দূরে
আসি আসি করিতেছে! সখী বলে, ‘বল্
মুছিলি কেন লা আঁখি, মুছিলি কাজল?….

শুনিতেছি আজো আমি প্রাতে উঠিয়াই
‘ আয় আয়’ কাঁদিতেছে তেমনি সানাই।
ম্লানমুখী শেফালিকা পড়িতেছে ঝরি’
বিধবার হাসি সম-স্নিগ্ধ গন্ধে ভরি’!
নেচে ফেরে প্রজাপতি চঞ্চল পাখায়
দুরন্ত নেশায় আজি, পুষ্প-প্রগল্ভায়
চুম্বনে বিবশ করি’! ভোমোরার পাখা
পরাগে হলুদ আজি, অঙ্গে মধু মাখা।

উছলি’ উঠিছে যেন দিকে দিকে প্রাণ!
আপনার অগোচরে গেয়ে উঠি গান
আগমনী আনন্দের! অকারণে আঁখি
পু’রে আসে অশ্রু-জলে! মিলনের রাখী
কে যেন বাঁধিয়া দেয় ধরণীর সাথে!
পুষ্পঞ্জলি ভরি’ দু’টি মাটি মাখা হাতে
ধরণী এগিয়ে আসে, দেয় উপহার।
ও যেন কনিষ্ঠা মেয়ে দুলালী আমার!-
সহসা চমকি’ উঠি! হায় মোর শিশু
জাগিয়া কাঁদিছ ঘরে, খাওনি ক’ কিছু
কালি হ’তে সারাদিন তাপস নিষ্ঠুর,
কাঁদ’ মোর ঘরে নিত্য তুমি ক্ষুধাতুর!

পারি নাই বাছা মোর, হে প্রিয় আমার,
দুই বিন্দু দুগ্ধ দিতে!-মোর অধিকার
আনন্দের নাহি নাহি! দারিদ্র্য অসহ
পুত্র হ’য়ে জায়া হয়ে কাঁদে অহরহ
আমার দুয়ার ধরি! কে বাজাবে বাঁশি?
কোথা পাব আনন্দিত সুন্দরের হাসি?
কোথা পাব পুষ্পাসব?-ধুতুরা-গেলাস
ভরিয়া করেছি পান নয়ন-নির্যাস!….
আজো শুনি আগমনী গাহিছে সানাই,
ও যেন কাঁদিছে শুধু-নাই কিছু নাই!


কবির প্রতি রইল গভীর শ্রদ্বাঞ্জলী ।

২৬ শে মে, ২০১৯ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


কবির হৃদয়ে ভাব ছিলো, ভাবনা ছিলো, মুখে ভাষা ছিলো; তিনি দারিদ্রতাকে জয় করতে চেয়েছিলেন; কিন্তু বাস্তবতায়, উনার জীবনে তা ঘটেনি; তিনি সংগ্রাম করার সুযোগ পেয়েছিলেন; আজ ১০০ বছর পরে, কয়েক কোটী বাংগালী উনার থেকেও অসহায়, এদের রক্ষা করার জন্য কোন শেখ মুজিবও নেই।

২১| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৫:৩৩

ডঃ এম এ আলী বলেছেন: ভাল বলেছেন কোটি কোটি বাংগালীকে দারিদ্রতা হতে মুক্তি দেয়ার জন্য আজ শেখ মুজিবের বড় প্রয়োজন । মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি এখনো আকাশে বাতাসে পাওয়া যায় ।মনে পড়ে ১৯৭১ সালের এপ্রিলে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণটির মাঝে প্রথম আকাশবাণী কলকাতা কেন্দ্র থেকে রাতে 'সংবাদ পরিক্রমা'য় বাজানো হয়েছিল একটি গান-
''শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি... বাংলাদেশ, আমার বাংলাদেশ।''

শুনেছি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর যে সিনেমাটি নির্মিত হতে চলেছে, তার প্রধান চরিত্রে অভিনয়ের জন্য 'সরু ও রোগা চেহারার একজন বঙ্গবন্ধু'কে খুঁজছেন পরিচালক শ্যাম বেনেগাল। মুম্বাইয়ের এই বর্ষীয়ান পরিচালকই ছবিটি তৈরির দায়িত্ব পেয়েছেন। সম্পতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশের কোনও অভিনেতাকেই তিনি নিতে চান। দেখা যাক শেখ মুজিবের চরিত্র রূপায়নে কে আসছেন আর তিনি কতটুকুই বা তাকে ফুটিয়ে তুলতে পারেন ।

২৬ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:


এটা একটা অভিজ্ঞা হবে: আমরা শেখ সাহেবকে দেখেছি, উনার বিচার দেখেছি, ভোট দেখেছি, মুক্তিযু্দ্দঃকে অনুভব করেছি, '৭৪ সালের দুর্ভিক্ষ দেখেছি, উনার বাকশাল বুঝেছি, উনার হত্যাকান্ডের সাক্ষী হয়েছি; দেখা যাক, মুভিতে কেমন করে উনাকে দেখায়!

২২| ২৭ শে মে, ২০১৯ বিকাল ৩:৫১

হাসান রাজু বলেছেন: আপনার জন্মদিন কবে ? নুরু ভাইকে জানিয়ে রাখলে আমরা একটা পোস্ট বেশি পাইতাম।

২৭ শে মে, ২০১৯ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


উনাকে কোন ব্লগারের জন্মদিন নিয়ে লিখতে দেখিনি; উনি ২টার জন্য অপেক্ষা করছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.