নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কোরান, হাদিস, ধর্ম নিয়ে পোষ্ট দিয়ে, এসবের সমালোচনার সুযোগ করে দিচ্ছেন?

১৩ ই জুন, ২০১৯ রাত ৯:৫০



ব্লগে পোষ্ট দিলে, পোষ্ট নিয়ে আলোচনা, সমালোচনা হবে, তর্ক-বিতর্ক হবে; আপনি যদি চান যে, আপনার পোষ্ট পড়া হবে, পাঠকেরা সুন্দর সুন্দর মন্তব্য করবেন, ভালো না লাগলে চুপ করে কেটে পড়বেন, লেখার সমালোচনা করা যাবে না, লেখার উপর বিরূপ মন্তব্য করা যাবে না; তা'হলে, ব্লগ আপনার জন্য ভুল যায়গা। অনেক ব্লগার বলে থাকেন, "পোষ্ট আপনার ভালো না লাগলে, পোষ্টে আসবেন না", "আমি কতবার বলেছি যে, আমার পোষ্টে আসবেন না"; কিন্তু পাবলিক ডোমেইনের নিয়ম এই রকম নয়; কারণ, পাবলিক ডোমেইনর মালিকানা আপনার নয়, এবং ইহার উপর আপনার একক কোন অধিকার নেই, এমন কি ওয়েব-সাইটা আপনার হলেও; যদি আপনি চান যে, কেহ আপনার পোষ্টের সমালোচনা করতে পারবেন না, তখন একমাত্র উপায় হচ্ছে, পাবলিক ডোমেইনে প্রকাশ না করা। ঐ ধরণের লেখার স্হান ব্লগে হওয়ার কথা নয়, সেটার স্হান পত্রিকা, ম্যাগাজিন, বই'এ হতে পারে।

আপনি যদি ধর্মীয় পোষ্ট দেন, তা কি উদ্দেশ্য নিয়ে দিচ্ছেন? ধর্মীয় কোন একটা বিষয়কে জানানোর জন্য, নাকি উহা পড়ে পাঠকেরা সওযাব হাসিল করার জন্য? যখনি আপনি ধর্মীয় কোন বিষয় ব্লগে প্রকাশ করে অন্যদের জানাতে চাইবেন, প্রকাশ করার পর, পোষ্টের উপর আপনার কন্ট্রোল আর থাকবে না; পোষ্টটা পাঠকদের কন্ট্রোলে চলে যাবে; একটা উপায় হলো, পোষ্টে মন্তব্য করতে না দেয়া। মন্তব্য করতে না দিয়ে, আপনি যদি পোষ্ট দেন, দেখবেন, কিছুদিন পর, আপনার পোষ্ট কেহ পড়বেন না।

আপনি যদি ইসলামের সবচেয়ে প্রতিষ্ঠিত বিষয়, "আল্লাহ এক", কথাটা লিখে এক বাক্যের পোষ্ট দেন, দেখবেন যে, আলোচনা শুরু হয়েছে, সমালোচনা আসছে, ও কেহ কেহ ধর্মের এই প্রতিষ্ঠিত সত্যের বিপক্ষে কথা বলার শুরু করবে! এখন প্রশ্ন হলো, "আল্লাহ এক" নবী (স: ) বলে গেছেন, মুসলমানদের জন্য ইহা প্রতিষ্ঠিত সত্য, আপনি ইহাকে ব্লগে কেন দিচ্ছেন? যদি কোন কারণে দিয়ে থাকেন, সেটার দায়িত্ব আপনাকে নিতে হবে, এবং আল্লাহ যে এক, নবীর (স: )'এর বদলে আপনাকে সেটা প্রমাণ করতে হবে আবার; আপনি তখন কারো মন্তব্যকে ভালো, কারো মন্তব্য খারাপ বলে জ্বিহাদে নেমে যেতে পারবেন না; কারণ, ভালো বা খারাপ মন্তব্য করার সুযোগটা আপনি করে দিয়েছেন।

আপনি যদি সুরা ফাতেহা কোট করে, প্রকাশ করে লিখে দেন যে, ইহা একবার পড়ুন, আপনার সওয়াব হবে; কেহ কেহ সওয়াব নিয়ে খুশী থাকবেন; কেহ কেহ সওয়াব না নিয়ে, সুরা ফাতেহার নিয়ে আলোচনা, সমালোচনা করবেন; সুরা ফাতেহার সমালোচনা করলে, ব্লাসফেমী হতে পারে, হয়তো; কিন্তু ব্লগ তো প্রার্থনার স্হান নয় যে, আপনি সুরা ফাতেহা প্রকাশ করাতে ব্লগারেরা সেটা পড়ে মুনাজাত করার শুরু করবেন শুধু, কিছুই বলবেন না।

সম্প্রতি, সুরা ফাতেহার গুণাগুণ নিয়ে, এক ব্লগার এক পোষ্ট দিয়েছিলেন, উনি বলেছিলেন যে, সুরা ফাতেহা পড়ে গায়ে ফুঁ দিলে, যেকোন রোগের নিরাময় হবে; যদি না হয়, ধরে নিতে হবে, যিনি সুরা ফাতেহা পড়ে ফুঁ দিচ্ছেন, উনার ইমান সঠিক নেই! সুরা ফাতেহা সম্পর্কে এই ধরণের কথা ব্লগে আগে কখনো আসেনি; যাক, এই নিয়ে সমালোচনা হয়েছে। সুরা ফাতেহা সম্পর্কে সব ব্লগার জানেন বলে মনে হয়; এখন কেহ যদি সুরাকে ব্লগে এনে আলোচনা ও সমালোনার সন্মুখীন করেন, উনাকে সেটার দায়িত্ব নিতে হবে; ধর্ম নিয়ে ব্লগিং করার সময়, ভেবেচিন্তেই করুন।

মন্তব্য ৭৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০১৯ রাত ১০:১৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ব্লগ আলোচনা, সমালোচনার স্থান। কেউ যদি সেটা সহ্য করতে না পারে সে যেন প্রথম পেজে এমন পোস্ট না লিখে/ব্যক্তিগত কোন সাইটে লিখে।

তবে মনে রাখতে হবে সমালোচনার নামে ব্যক্তিআক্রমন/কটুক্তি কখনোই কামন্য নয়। (আপনি নিজে যেটা করে থাকেন)।

১৩ ই জুন, ২০১৯ রাত ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


ব্যক্তিই লেখে, লেখা সমালোচিত হলে, ব্যক্তিই সমালোচিত হয়; যখন বলা হয়, লেখার মান নীচু, লেখককেই নীচু বলা হয়।

২| ১৩ ই জুন, ২০১৯ রাত ১০:২৫

আরোগ্য বলেছেন: সহমত।

চমৎকার পোস্ট স্টিকি করা হোক।

সকলের পড়া উচিত।

১৩ ই জুন, ২০১৯ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


বিজ্ঞান, ধর্ম, অর্থনীতি, শিক্ষা, যা নিয়ে লিখবেন, সেটা আলোচিত, সমালোচিত হবে; আপনি যেটা হ্যান্ডল করতে পারেন, সেটা নিয়ে পোষ্ট দেন।

৩| ১৩ ই জুন, ২০১৯ রাত ১০:৫৯

বলেছেন: এপিক!!

ধর্ম কে বিতর্কের বাহিরে রাখুন!! ভেবেচিন্তে ব্লগিং করুন।।।

সাধুবাদ জানাই ব্লগার চাঁদগাজী কে...

১৩ ই জুন, ২০১৯ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে যা দেবেন, সেটার উপর আলোচনা ও তর্ক হবেই হবে।

৪| ১৩ ই জুন, ২০১৯ রাত ১১:০২

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




সবচেয়ে প্রয়োজনীয় এবং মূল্যবান একটি বিষয়ই তুলে ধরেছেন। পুরো সমস্যাগুলোই বেশ গুছিয়ে বলেছেন। সহমত।

ব্লগ একটা ইন্টারএ্যাকশানের জায়গা, এই সত্যটা অনেক ব্লগাররাই বোঝেন না বা মানতে চাননা। ভাবেন ব্লগটি ( পাবলিক প্লেস) তার বেড়া দেয়া নিজস্ব খেলার মাঠ, এখানে তিনি ফুটবল খেলবেন কিন্তু অন্য কেউই সেই ফুটবলে পা লাগাতে পারবেন না। এমন হলে আসলেই ব্লগ তাদের জন্যে ভুল জায়গা, যেমনটা আপনিও বলেছেন।
ব্লগে আলোচনা, সমালোচনা হবেই( শালীনতার মধ্যে থেকেই)। কারো লেখায় সমালোচনা হলে তা বোঝার মতো কান্ডজ্ঞান, সহিষ্ণুতা তার থাকতেই হবে নইলে ব্লগ তার জন্যে নয়।

১৩ ই জুন, ২০১৯ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:


বাংলা ব্লগে ধর্ম নিয়ে তর্ক-বিতর্ক বেশীরভাগ সময়েই সীমার বাহিরে চলে যাচ্ছে, এটা নিয়ে দোষারোপও করা হচ্ছে! কিন্তু বেশীরভাগ ক্ষেত্রে যারা ধর্ম নিয়ে পোষ্ট দেন, তাদের উদ্দেশ্যও পরিস্কার নয়; ইসলামের বেশীরভাগ বিষয় ধমীয়দের কাছে অনেক আগের থেকেই প্রতিষ্ঠিত।

৫| ১৩ ই জুন, ২০১৯ রাত ১১:১৩

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে বা পাবলিক সাইটে আলোচনা সমালোচনার অধিকার যেমন আছে, তেমনি লেখকের অধিকার আছে গঠন মূলক সমালোচনা এবং বিষয় সংশ্লিষ্ট আলোচনার। ব্যক্তি আক্রমণ এবং কটু বাক্য অবশ্যই বর্জনীয়।

১৩ ই জুন, ২০১৯ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হচ্ছে, ধর্মেীয় পোষ্টের মুল বিষয়ের প্রবক্তা কোন ব্লগার নন; এবং ধর্মীয় বিষয় নিয়ে তর্ক লাগলে, লজিক সাহায্য করে না; লজিকহীন তর্ককে গঠনমুলক করবেন কিভাবে?

৬| ১৩ ই জুন, ২০১৯ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট অনেক ব্লগারদের জন্য শিক্ষাস্বরুপ।

১৩ ই জুন, ২০১৯ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


গতকাল ১ জন ব্লগার আপনাকেও দোষারোপ করেছিলেন যে, আপনি নাকি ধর্মীয় পোষ্টে খারাপ মন্তব্য করেন; এই ব্লগার নিজের বক্তব্যকে "শক্ত" করার জন্য ২টি "ইংরজী" বাক্য লিখেছিলেন; ২টিই বাক্য ছিলো ভুল। আমি উনাকে বারবার বাক্যগুলো ভুল বলার পরও, উনি কিছুতেই শুদ্ধ করতে পারেননি; অন্য ১ জন ব্লগার শুদ্ধ করে দিয়েছিলেন। যিনি নিজের লেখা মাত্র ২টি ইংরেজী বাক্যকে সঠিকভাবে লিখতে পারেন না, তিনি কিভাবে ধর্ম ইতয়াদি নিয়ে লিখছেন?

৭| ১৩ ই জুন, ২০১৯ রাত ১১:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন:
সহমত আপনার সঙ্গে যে ব্লগে পোস্ট দেওয়া মানে মন্তব্য করার সুযোগ থাকবে শালীনতা বজায় রেখে। যে কোন বিষয় সম্পর্কে কংক্রিট ধারণা না থাকলে পোস্ট দিলে সেক্ষেত্রে প্রতিমন্তব্য মন মত না হলে ব্যাক্তি আক্রমণের সম্ভাবনা থাকে। আর ধর্মের মতো স্পর্শকাতর বিষয়কে এভাবে সমালোচনার মধ্যে টানা প্রসঙ্গে আমি নীতিগতভাবে বিরোধী।
ব্লগে মিথস্ক্রিয়া বজায় রাখাটাই কাম্য, অহেতুক কাদা ছোড়াছুড়ি নয়।


১৩ ই জুন, ২০১৯ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:


বাংলা ব্লগে, সাম্প্রতিক সময়ে, ধর্মের সমালোচনা করে পোষ্ট আসে না বললেই চলে; কিন্তু অনেকেই অকারণে ধর্মীয় পোষ্ট দিয়ে, ধর্মের প্রতিষ্ঠিত বিষয়সমুহকেও সমালোচনার আওতায় আনছেন।

৮| ১৪ ই জুন, ২০১৯ রাত ১২:০৫

রাকু হাসান বলেছেন:




ব্লগে গঠনমূলক মন্তব্য বা সমালোচনা আর্শীবাদ । তবে সেটা যেন ব্যক্তি আক্রমণ না হয় । ব্লগারদের সমালোচনা হজম করার মতো মানসিকতা থাকার প্রয়োজন । ক্রিয়ার প্রতিক্রয়া হতেই,। কাউন্টার আর্ট্রাক হলে সে সবের জবাবও রেডি রাখা উচিত সংশ্লিষ্ট ব্লগারের । আর যারা দীর্ঘদিন ধরে ব্লগিং(প্রকৃত ব্লগার) করছেন তাদের সমস্যা হওয়ার কথা না ,এত দিনে গন্ডারের চামড়া হয়ে যাবার কথা । :)

১৪ ই জুন, ২০১৯ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


ইসলাম ধর্মের সমালোচনা নিয়ে বেশ সমস্যা হচ্ছে বাংলা ব্লগে; একটা ভালো দিক হচ্ছে, ইসলামের সমালোচনা করে পোষ্ট খুবই কম আসে; কিন্তু ইসলাম ধর্মের পক্ষে, বিশেষ করে, অনেক প্রতিষ্টিত বিষয়ে অকারণ পোষ্ট দিয়ে, ইসলামকে সমালোচনার মাঝে ঠেলে দেয়া হচ্ছে।

সুরা ফাতেহা নামজের সুরাদের মাঝে অন্যতম, সবাই জানেন; দোয়া'তেও সুরা ফাতেহা পড়া হয়; কিন্তু রোগ সারাতে সুরা ফাতেহার ব্যবহার, ও তার সাথে আবার ইমানের সামানুপাতিকতা ইত্যাদি ব্লগে দিলে, অনেক কথা হওয়ার সুযোগ হয়।

৯| ১৪ ই জুন, ২০১৯ রাত ১২:৩৬

ঢাকার লোক বলেছেন: খুব ভালো লিখেছেন ! ধর্ম একটা স্পর্সকাতর বিষয়, এ বিষয়ে লেখা পোস্ট করার আগেই ভেবে দেখা দরকার পাঠকদের কাছ থেকে কি ধরনের মন্তব্য আসতে পারে, বাজে মন্তব্য আসতে পারে ভয় হলে সে লেখা না পোস্ট করাই শ্রেয়। কেননা এর দায়িত্ব লেখককের উপরই বর্তাবে !

১৪ ই জুন, ২০১৯ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:



বাংলা ব্লগে সেটাই ঘটে আসছে প্রায় সময়।

১০| ১৪ ই জুন, ২০১৯ রাত ২:১৫

হাসান কালবৈশাখী বলেছেন:
ধর্ম বিতর্কের বিষয় নয়। বিনা তর্কে যার যার যেমন বিশ্বাস পালনীয় বিষয়।

বাপ দাদারা যে ভাবে পালন করতো, আমি আমার ধর্ম যতটুকে সম্ভব পালন করি বা করার চেষ্টা করি, কলেমা জানি, মাগরেব নামাজ ও শুক্রবার নামাজ পড়ার চেষ্টা করি, রোজা যে কটা আমার দ্বারা সম্ভব রাখি। দেশে জাকাতের টাকা হিসেবের চেয়ে বেশীই পাঠাই। হজ আমার জন্য এখনো ফরজ হয় নি।

ধর্ম বিতর্কের বিষয় নয়। কিন্তু বিতর্ক উষ্কে দেয়া হচ্ছে
কিন্তু ব্লগের কিছু চরমপন্থি ইসলামিষ্ট জামাতি, হিজবুতি, সালাফিষ্ট-ওহাবিষ্টরা বালকায়দা বোকো হারামজাদারা অষ্পষ্ট হাদিসের বিভ্রান্তিকর ব্যাখ্যা দিয়ে ব্লগারদের উপর চাপিয়ে দিতে চাচ্ছে।
আমার কথা নিজেদের বিশ্বাস নিজেরা পালন কর অন্যের উপর চাপানো কেন?

আল্লাহ আদম-হাওয়া কে দিগম্বর অবস্থায় পাঠিয়েছিল। লাখ লাখ বছর প্রায় দিগম্বর অবস্থায়ই ছিল।
কিন্তু মাত্র সেদিন ১৪শত বছর আগে আল্লাহ কোরানে লিখেছেন চাদোর দিয়ে গতর ঢাকতে, তবে চিনতে মুখ খোলা রাখতে বলা হয়েছে। কিন্তু চরমপন্থি বালকায়দা হারামজাদারা হাতমোজা সহ তাম্বু হয়ে বসে থাকতে বলে।

১৪ ই জুন, ২০১৯ রাত ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে, ধর্ম-বিরোধী পোষ্ট আসে না বললেই চলে; ধর্মীয় পোষ্টের উপর আলোচনা, সমালোচনা চলাকালে অপ্রয়োজনীয় মন্তব্যও হয়ে থাকে।

১১| ১৪ ই জুন, ২০১৯ ভোর ৫:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধর্ম নিয়ে কোন পোস্ট দেয়া আমার পছন্দ নয়।

কেননা, ধর্ম হচ্ছে এমন একটা বিষয় যেখানে আলোচনার বা যুক্তিতর্ক করার কোন সুযোগ নেই।
এখানে সিদ্ধান্ত আগে তারপর আলোচনা। আবার আলোচনা শেষে সেই একই সিদ্ধান্ত।

বাস্তব জীবনে , আগে যুক্তি তর্ক তারপর সিদ্ধান্ত।

তাই আমার মনে হয় এই সব ধর্ম নিয়ে কোন পোস্ট যেন কেউ না দেন।

১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


ধর্মের রাজনৈতিক অংশ নিয়ে আগে অনেক পোষ্ট আসতো, এখন সেগুলো নেই; এখন আছে, ধর্মের এবাদত ও ইমান ইত্যাদি নিয়ে, যা প্রতিষ্ঠিত।

১২| ১৪ ই জুন, ২০১৯ ভোর ৫:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই পোস্ট টি যখন আপনি আগে দিয়েছিলেন তখন আমি একটা মন্তব্য লিখেছিলাম। কিন্তু উহা পোস্ট করতে গিয়ে দেখি পোস্ট হচ্ছে না। তার আগেই পোস্ট ডিলিট। তবে আগের মন্তব্যটি আমি এখন আর মনে করতে পারছি না।

১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:২৮

চাঁদগাজী বলেছেন:



আমি বাসায় না থাকলে, পোষ্ট দিইনা সাধারণত, সেদিন আমি বাইরে যাচ্ছিলাম, সেইজন্য পোষ্ট সরায়ে নিয়েছিলাম।

১৩| ১৪ ই জুন, ২০১৯ ভোর ৫:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্লগার নুরু সাহবের জন্যঃ কিউবা বিপ্লবের মহানায়ক চে গুয়েভারার আজ ৯১তম জন্মবার্ষিকী। বিপ্লবের অগ্নিপুরুষ হিসেবে, গেরিলা নেতা হিসেবে বিশ্বজুড়ে তার নাম ধ্বনিত হয়। এই মহান বিপ্লবীর জন্ম ১৯২৮ সালের ১৪ জুন।

১৪ ই জুন, ২০১৯ সকাল ৯:০৮

চাঁদগাজী বলেছেন:


চে'র উপর লেখা আমার মহা দায়িত্ব; চে' নিয়ে নুরু সাহেব বোরিং পোষ্ট দেন।

এই পোষ্টটি দিয়েছি এজন্য, গতকাল একজন ব্লগার আমাকে "ধর্মীয় পোষ্টে খাপা মন্তব্যকারী" হিসেবে পরিচিত করার চেষ্টা করেছিলেন! আমি ধর্মের রাজনৈতিক অংশ নিয়ে আলাপ করি; আল্লাহ, রসুলগণ, তোরাহ, বাইবেল, কোরান, হাদিস নিয়ে আমি কথা বলতে ভালোবাসি না; আমি খলীফা ওমরের উপর ভুল ঐতিহাসিক পোষ্ট দিলে, বা ইসলামিক সংবিধান চালু করার কথা উঠলে, আমি আলোচনায় যোগ দিই।

১৪| ১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:১৪

বঙ্গদুলাল বলেছেন: ব্লগে মুলত আপনার কমেন্ট, রিপ্লাই, লিখা-ই পড়ি,পড়তে আসি। কারণ আপনার তীব্র কড়া কমেন্টেই লেখক যিনি পোস্ট করেছেন উনাকে বিজ্ঞ আন্সার করতে হয়।প্রায় দু'বছর আপনার কমেন্ট-রিপ্লাইয়ে কাউকে ছোট করার জন্য,ব্যক্তি আক্রমণ করার জন্য আপনি কিছু লিখেছেন অন্তত আমার মনে হয়নি।বরং আলোচিত(ধর্মীয়) বিষয়টি পরিষ্কার করার জন্য লিখেছেন কমেন্ট করেছেন মনে হয়েছে।হয়তো কিছু ক্ষেত্রে খুঁনসুটি করেন লেখককে আরো স্টাডি করাতে ঐ বিষয়ে অথবা আরো ভালো আন্সার পাওয়ার জন্য।(প্রসঙ্গত, আমি নিজে মাদরাসায় পড়াশোনা করেছি এস.এসসি অবধি,তারপর সায়েন্স ব্যাকগ্রাউন্ড হওয়ায় কলেজ, ইউনিভার্সিটি তবুও মাদ্রাসার প্রচলিত গতানুগতিক সিস্টেমের(যদিও এখন সিলেবাস পরিপূর্ণ) বিরুদ্ধে আপনি বলেন; অনেকে সঠিক আন্সার দেন,অনেকে পারেন না তবুও এসব কমেন্টে শিক্ষণীয় অনেক কিছুই পাই )।পজিটিভ মেন্টালিটি নিয়ে কাউকে গ্রহণ করলেই কেবল তাঁর কাছ থেকে পাওয়া কমেন্ট রিপ্লাইয়ে শেখার থাকে, তাঁর লিখা ভালো লাগে।আমার ঠিক মনে হয়েছে উনারা আপনাকে ঠিক বুঝেননা,বুঝতে চান না /ভালোবাসেন না! মোক্ষম জবাব,অগাধ পাণ্ডিত্য না থাকলে ধর্মীয় ঐসব বিষয়ে না লিখাই ভালো,লিখলে আন্সার দিতে পারা লাগবে, কমেন্ট সহ্য করা লাগবে,কলমের মাধ্যমেই জবাব দেওয়া লাগবে;পথ রুদ্ধ করে নয়।ভুলত্রুটি ক্ষমা করবেন, আমি বয়সে অনেক ছোট(আপনার তিন ভাগের এক ভাগ প্রায়)।

১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আমি চেষ্টা করি লজিক্যাল থাকার জন্য; কিন্তু মানুষ নিজের ভুল নিজে অনেক সময় বুঝতে পারে না; শিক্ষা মানে শিক্ষা, সেটা হোক স্কুল, মাদ্রাসা কিংবা পারিবারিক।

মাদ্রাসা ছাত্র ও শিক্ষকদের প্রতি আমরা পুরো জাতি কৃতজ্ঞ থাকার কথা: গরীবের সন্তানদের পড়ালেখার দায়িত্ব আমাদের সরকার ও জাতি কোনদিন নেয়নি, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব কখনো নেননি, মাদ্রাসার দরিদ্র শিক্ষকেরা সেটা নিয়েছেন; সেইদিক থেকে মাদ্রাসার ভুমিকা আমাদের ঢাকা ইউনিবভার্সিটি থেকে কোটী কোটী গুণ বেশী।

ঢাকা ইউনিভার্সিটি ১ জন এতিমকে ধরে এনে পড়ায়নি, টোকাইদের পড়ানোর জন্য বলেনি, এরা কুলাংগার; মাদ্রাসা সেটা করেছে। এই জাতির ধনী, ব্যুরোক্রেটরা ও সরকার কখনো চায়নি যে, গরীবের ছেলেমেয়ারা পড়ালেখা করুক; ওরা গরীবের মেয়েদের বানায়েছে চাকরাণী ও ছেলেদের বানায়েছে চাকর।

১৫| ১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:৩৭

কিংবোদোনতির কথা বলেছেন: আমার নিক এ প্রব্লেম থাকার কারণে আমি সাধারণত কোনো কমেন্টস করি না। পোস্ট ও তেমন করা হয় না। যাই হোক মূল কথায় আসি , আসলে মূল কথা হলো পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ। পরস্পরের মতামত কে সম্মান করা। এটা ভাবা ঠিক হবে না যে সবাই আমার মতো করেই দুনিয়া দেখবে। সো কোনো বক্তব্য হয়তো আমার কাছে খারাপ লাগতে পারে , কিন্তু এটা হয়তো আরো কারো কাছে ভালো লাগতে পারে। সেক্ষেত্রে আমি যদি polite way তে মন্তব্য না করতে পারি সেক্ষেত্রে চুপ থাকা বেটার। আমরা এখানে কেউ কারো টিচার অথবা বস না |
আর যারা ধর্ম নিয়ে পোস্ট দেন তাদের প্রতি অনুরোধ থাকবে , আপনারা পুরোটা না জেনে পোস্ট দিবেন না এবং আরো ধর্যবান হন। আপনার যদি আসলে উদ্দেশ্য থাকে ইসলাম এর কথা অন্যকে জানানো তাহলে তর্কে যেটা আপনার মুখ্য উদ্দেশ্য না

১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


সঠিক ভাবনা

১৬| ১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:৩৭

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: সমালোচনা থেকে উভয় পক্ষই অনেক কিছু জানতে পারে, শিখতে পারে। সমালোচনা করা অবশ্যই ভালো। তবে সেটা যেন গঠনমূলক হয় সেদিকেও সমালোচনাকারীর লক্ষ্য রাখা উচিত।

১৪ ই জুন, ২০১৯ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


ধর্ম নিয়ে লেগে গেলে, গঠনমুলক তর্ক প্রায়ই হয় না; কারণ, তর্ক হলো লজিকভিত্টিক, আর ধর্ম হলো বিশ্বাসভিত্তিক।

১৭| ১৪ ই জুন, ২০১৯ সকাল ১০:৫২

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ভাই, বাজেট নিয়ে আপনার একটি পোস্ট চাই।

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


বাজেট নিয়ে লিখবো; ভয় পাচ্ছি, আপনি শেষে যেন হতাশ না হোন।

১৮| ১৪ ই জুন, ২০১৯ সকাল ১১:৩১

টারজান০০০০৭ বলেছেন: একথা সত্যি, ধর্ম নিয়ে আমাদের ব্লগারদের জ্ঞান খুবই সীমিত ! তাই নিছক ধর্মীয় বিষয় লইয়া পোস্ট দেওয়াটা আমার পছন্দ নহে ! বহুজনকে আমি নিষেধও করিয়াছি ! তবে ধর্ম যেহেতু জীবনের অংশ, ইহা লইয়া পোস্ট আসিবেই !

ধর্ম যেহেতু খুবই স্পর্শকাতর বিষয় , তাই অন্যান্য বিষয়ের সাথে ধর্মের তুলনা হইতে পারে না ! কেহ রাজনীতি , অর্থনীতি , সমাজ বা ব্যক্তি লইয়া নিজস্ব আঙ্গিকে হাজারো প্রশ্ন করিতে পারে , ইহা লইয়া কেহ আপত্তি জানাইবে না ! কিন্তু যখন রাজনীতি , অর্থনীতি , সমাজের বা ব্যক্তির কোন বিষয়ে ধর্ম কি বলিয়াছে ইহা আসিবে তখন প্রশ্ন করিতে অবশ্যই সতর্ক হওয়া উচিত ! ধর্মে কাহারও বিশ্বাস নাও থাকিতে পারে, কিন্তু অন্যের ধর্ম অবমাননার অধিকার কাহারও নাই ! বাক স্বাধীনতার অর্থ ধর্ম অবমাননার অধিকার নহে, এই বিষয়টি পরিষ্কারভাবে মনে রাখা উচিত !

আমি সব সময় ব্লগার নতুনের প্রশংসা করি ! ধর্মে তাহারও আস্থা নাই। তবে তিনি ধর্ম লইয়া প্রশ্ন করার সময় যথাযথ সম্মান বজায় রাখেন ! তাই ধর্মীয় বিষয়ে আস্থা না থাকিলে তাহাকে অনুসরণ করা যাইতে পারে !

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


ধর্মের বিশ্বাস ও প্রার্থনা অংশ নিয়ে সাধারণত: সমালোচনা হয় না; ধর্মের রাজনীতি, অর্থনীতি, সামাজিক ব্যবস্হা, ধর্মের ইতিহাস নিয়ে কথা উঠলে আলোচনা, সমালোচনা ও তর্ক হবেই হবে; কারণ, ধর্মীয়রা বিশ্বাস করেন যে, ধর্মীয় রাজনীতি, ধর্মীয় অর্থনীতি, ধর্মীয় সমাজ ব্যবস্হা, ইত্যাদি উত্তম ব্যবস্হা; কিন্তু বিশ্বের বড় অংশ আজ তা মানছে না।

১৯| ১৪ ই জুন, ২০১৯ সকাল ১১:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধর্মীয় পোস্ট অনাবশ্যক।

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, যাঁরা ব্লগে লিখতে জানেন, তাঁরা ধর্মের প্রয়োজনীয় ও মুল অংশ জানেন।

২০| ১৪ ই জুন, ২০১৯ দুপুর ১২:০৩

রাকিব আর পি এম সি বলেছেন: কেউ ব্লগে লিখতে চাইলে প্রথমে তার ব্লগিং সম্পর্কে ন্যূনতম ধারণা নেয়া উচিত। ব্লগকে যদি কেউ ফেসবুক মনে করে লেখালিখি শুরু করে, তাহলে এমন ঘটনা ঘটাই স্বাভাবিক।

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে ব্লগিং'এর বয়স প্রায় ২০ বছরের কাছাকাছি, এটা এখন পরিস্কার হওয়ার কথা।

২১| ১৪ ই জুন, ২০১৯ দুপুর ১২:৩৫

আর্কিওপটেরিক্স বলেছেন: ব্লগ হলো যুক্তিযুক্ত আলোচানার স্থান। এখানে যে কেউ যেকোনো বিষয়ে আলোচনা-সমালোচনা করতে পারে। তবে অবশ্যই তার ব্লগ এবং ব্লগিং সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।

যেকোনো বিষয় নিয়ে পোস্ট দিলেই হবে না, সে সম্পর্কে নিজে জেনে বুঝে পোস্ট করতে হবো। ধর্মীয় বিষয় আলোচনা করবেন ভালো কথা কিন্তু তাতে যুক্তির মিশেল থাকলে ভালো হয়। জাস্ট রেফারেন্স দিয়ে দুনিয়া চলে না। চাই ব্যাখ্যা।


চমৎকার একটা বিষয় নিয়ে আলোচনার সুযোগ করে দিয়েছেন। আশাকরি অবুঝরা বুঝবে !

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:



ধর্ম নিয়ে কথা বলতে হলে, ধর্ম ও আধুনিক বিশ্বের বেশীরভাগ বিষয়ে প্রচুর দখল থাকতে হবে; তখন সমগ্র মানব সমাজের সাথে মিল রেখে কথা বলা সম্ভব হবে।

২২| ১৪ ই জুন, ২০১৯ দুপুর ১:১৩

ভুয়া মফিজ বলেছেন: লিখেছেন খুবই চমৎকার, কিন্তু আপনার এই পোষ্ট খুব একটা কাজে আসবে না। কারন, ধর্ম হলো বিশ্বাসের ব্যাপার। যুক্তিতর্ক হয়তোবা করা যেতে পারে কিন্তু সমস্যা হলো একজন মুসলমানের ধর্ম সম্পর্কিত যুক্তি একরকম, অন্য ধর্মের মানুষের আরেক রকম, আর একজন এথিয়েস্ট এর একেবারেই ভিন্নরকমের। কেউ কারো যুক্তিই মানবে না। কাজেই যুক্তিতর্ক করতে গেলে যুক্তি একদিকে পরে থাকবে, তর্ক চলতেই থাকবে এবং ঝগড়া অবধারিত।

এইজন্য ধর্মীয় পোষ্টে পারতঃপক্ষে আমি মন্তব্য করি না। সবচেয়ে ভালো হয়, আপনি ধর্মীয় পোষ্ট বয়কট করেন। :)

আপনার আরেকটা সমস্যা হলো, তর্কের একপর্যায়ে আপনি 'মগজহীন', 'লিলিপুটিয়ানের বুদ্ধি', 'প্রশ্নফাস জেনারেশানের সদস্য' ইত্যাদি বিষেশণ প্রয়োগ করা শুরু করেন। তাতে করে ঝগড়া ভিন্নমাত্রা লাভ করে। এটাকে খাটি বাংলায় বললে, বলা হয় ''পোলাপাইনের ঝগড়া''। মারামারিটা শুধু বাকী থাকে, সেটাও হতো; শুধু ফিজিক্যাল ডিসটেন্সের কারনে হয়ে ওঠে না। :P :P

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


সমস্যা

২৩| ১৪ ই জুন, ২০১৯ দুপুর ২:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সব মানুষের কাছেই তার নিজের ধর্মই সেরা। প্রতিটি মানুষই তার নিজের ধর্মকে সত্য জেনেই পালন করে। তাইই আমার ধর্ম ব্যতীত বাকি সব ধর্মকে মিথ্যা এই সমস্ত কথা উচ্চস্বরে না বলাই ভালো। এতেই মঙ্গল নিহিত রয়েছে।

১৪ ই জুন, ২০১৯ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


সবার ধর্ম সত্য হলে, সবাই কিন্তু দোযখে যাচ্ছে, বেহেশত খালি পড়ে থাকার কথা; লজিক্যালী, নিজের ধর্মকে সত্য মনে হওয়ায়, বাকী ধর্মের সবাই যে দোযখে যাবে সেই ব্যাপারে সবাই নিশ্চিত

২৪| ১৪ ই জুন, ২০১৯ বিকাল ৫:১৪

টারজান০০০০৭ বলেছেন: ধর্মীয়রা বিশ্বাস করেন যে, ধর্মীয় রাজনীতি, ধর্মীয় অর্থনীতি, ধর্মীয় সমাজ ব্যবস্হা, ইত্যাদি উত্তম ব্যবস্হা; কিন্তু বিশ্বের বড় অংশ আজ তা মানছে না।

না মানিলে তো সমস্যা নাই ! বিশ্বাসী বানাইতে ধর্মে জবরদস্তি তো নাই ! সবাই বিশ্বাসী হইবে ইহাতো সম্ভবও নহে ! তাই বলিয়া অবমাননা কেন ? অন্যের বিশ্বাস , অন্যের অনুভূতিকে তো সম্মান জানাইতে হইবে ! অবিশ্বাস হইলে , অযৌক্তিক মনে হইলে প্রশ্ন উঠিতেই পারে। তাহাও তো যথাযথ সম্মানের সাথে হইতে হইবে ! অবমাননার সাথে কেন ?

ধর্মীয় পোস্ট অনেক কারণেই আসিতে পারে ! কেহ হয়তো এমন পোস্ট দিলো যাহা সাধারণ জ্ঞানে খুব চমৎকার মনে হয়। কিন্তু ধর্মবিরোধী। সুতরাং ইহার ধর্মীয় বিধান কি ইহা লইয়া পোস্ট আসিতেই পারে ! তবে হ্যা , ধর্মীয় বিষয়ে পোস্ট দিতে হইলে ওই বিষয়ে বিশেষজ্ঞ জ্ঞান না থাকিলেও অন্তত ন্যূনতম জ্ঞান থাকা উচিত !

একসময় ধর্ম অবমাননাকর পোস্ট এবং মন্তব্য গোটা ব্লগিংকেই প্রশ্নবিদ্ধ করিয়াছে , ব্লগারদের ভাবমূর্তি ক্ষুন্ন করিয়াছে। ম্যাংগোপিপল না জানিয়া ইহা করিলেও ইহার দায় আমরা ব্লগাররা এবং ব্লগ কতৃপক্ষ এড়াইতে পারি না ! সেই কঠিন সময় আমরা পার হইয়াছি ! সত্যিকার অর্থে ব্লগিংয়ের মাধ্যমে রাষ্ট্র , সমাজ ও ব্যক্তির যে উপকার হওয়ার কথা ছিল আমরাই তাহা নষ্ট করিয়াছি নিজেদের অসতর্কতার কারণে ! সেই দুঃসময়ের পুনরাবৃত্তি রোধ ও সামনে এগিয়ে যাওয়ার জন্য আমাদের আরও সতর্ক হওয়া উচিত !

১৪ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


সঠিক, ধর্মীয় পোষ্ট দিতে হলে, ধর্ম সম্পর্কে অনেক গভীর জ্ঞানের দরকার।

ধর্ম শুধু বিশ্বাস ও প্রার্থনা হলে, ধর্মের সাথে কোনরূপ সংঘর্ষ হতো না; ধর্মকে রাস্ট্র চালনার ব্যাপারে ব্যভার করাতে সমস্যার সৃষ্টি হচ্ছে! মোদী ভারতীয় রাজনীতিতে ধর্মীয় দিক যোগ করাতে, ভারত নিয়ে বিশ্ব হতবাক। মিশরে, নির্বাচিত দল ক্ষমতা হারালো; আলজেরিয়ায় হারায়েছিলো; ইরান এখন ভয়ংকর চাপে আছে।
আধুনিক সময়ে, ভারত, মিশর ও আলজেরিয়ার অবস্হা থেকে বুঝা যাচ্ছে যে, ধর্মকে শুধু বিশ্বাস ও প্রার্থনা হিসেবে ব্যবহার করা হচ্ছে না; সেখানেই সমস্যা দেখা দিচ্ছে।

২৫| ১৪ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবচেয়ে ভালো হবে ধর্মীয় পোস্ট না দে য়া। যাদের বেশি আগ্রহ তারা বাড়িতে কুরআন শরীফ এবং হাদীছ শরীফ রাখুন। প্রচুর পড়াশোনা করুন। প্রয়োজনে কোন মাদ্রাসা কিংবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হন। ব্লগে সাধারণ বিষয় নিয়ে আলোচনা হবে। যে বিষয় গুলোতে সব শ্রেণীর পাঠক মন খুলে অংশ নিতে পারবেন।

অবশ্য ধর্মীয় ব্যাপারে আলোচনার জন্য পৃথক ধর্মীয় ব্লগ খোলা যেতে পারে। এ ব্যাপারে আমাদের হুজুররা এগিয়ে আসতে পারেন। এই সময়ের সেরা হুজুর শফি হুজুর এ ব্যাপারে উদ্যোগ নিতে পারেন। যদি ইসলামী ব্লগ খোলা হয় এবং সেখানে ইসলামি পন্ডিতরা যুক্ত থাকেন আমার মনে হয় সেটাই ভালো হবে।

সামহোয়্যারইনব্লগ সব ধরনের পাঠকের জন্য উন্মুক্ত। তাই এখানে বৈচিত্র্যপূর্ণ পোস্ট আশা করতে পারি।

১৪ ই জুন, ২০১৯ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা বিশ্বের সবচেয়ে ধর্মপ্রাণ মুসলমান; এবং ব্লগারদের ধর্ম বিষয়ে নতুন করে কিছু জানানো কঠিন কাজ।

২৬| ১৪ ই জুন, ২০১৯ রাত ৯:১১

নজসু বলেছেন:



ময়না পাখি।

১৪ ই জুন, ২০১৯ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:


পোষা ময়নাকে ভাবতে হয় না, যা শিখে তাই বলে

২৭| ১৪ ই জুন, ২০১৯ রাত ১০:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিশ্বাসে মিলায় বস্ত
তর্কে বহু দূর।
ধর্ম নিয়ে অযথা বিতর্কে
যাবেন না। কারো ধর্ম বিশ্বাসে
আঘাত করবেন না।

১৪ ই জুন, ২০১৯ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:


ব্লগে যা আসবে, সেটা আলোচনা, সমালোচনা ও তর্কের বিষয়ে পরিণত হবে!

২৮| ১৪ ই জুন, ২০১৯ রাত ১০:৫৬

আহা রুবন বলেছেন: তর্কে মিলায় সমাধান, বিশ্বাসে ছাই। ব্লগিং করলে সমালোচনা সহ্য করতেই হবে। সব সমালোচনাই গঠনমূলক।

১৪ ই জুন, ২০১৯ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:


এখন মানুষ ধর্ম, কর্ম, বিজ্ঞান, টেকনোলোজী, সাহিত্য, সংস্কৃতি, সবকিছু নিয়ে আলোচনা, সমালোচনা ও তর্কে যাবে।

২৯| ১৪ ই জুন, ২০১৯ রাত ১১:১৪

রাফা বলেছেন: চমৎকার গুছিয়ে লেখা পোষ্টের বিষয়ের সাথে দ্বিমত করার কিছু নেই।

অনেকেই এটা জানেনা যে , একটি বিষয়ে পোষ্ট করার পরই সব কিছুর শেষ নয়।শুরুটা আসলে হয় তখনই ।মন্তব্যের সঠিক উত্তর না দিতে পারার অর্থ হোচ্ছে পোষ্টদাতা নিজেই অবগত নন সাবজেক্টের ব্যাপারে।

অনেকে আবার পুর্ব ধারনার বশবর্তি হয়ে পোষ্টে মন্তব্য করেন।যা পোষ্টের বিষয়ের সাথে সঙ্গতিপুর্ণ নয়।এরকম হাজারটা কারন দেওয়া যাবে তর্ক-বিতর্কের ব্যাপারে।

মূল কথা হলো পোষ্টে এবং মন্তব্যে ব্যাক্তি আক্রমণ এবং অশ্লিলতা কাম্য নয় ।

ধন্যবাদ,চাঁদ গাজী।

১৫ ই জুন, ২০১৯ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:


মন্তব্য সবকিছুকে তালগোল পাকিয়ে ফেলতে পারে, লাল নীল সুতা বের করে আনতে পারে; ধর্মীয় পোষ্টদাতারা অনেকেই এই ব্যাপারটা হিসেব করেন না; ব্যক্তিগত আক্রমণ কথাটা এসে গেলে, আমার গায়েও সামান্য লাগে, মনে হয়।

৩০| ১৫ ই জুন, ২০১৯ রাত ২:৪২

নতুন বলেছেন: ব্লগে সবকিছুই আসবে.... আর ব্লগিং করতে আসলে একটু বুঝতে হবে যে এখানের নিয়ম কি....

ব্লগে বিশ্বের উন্নত ভাবনার মানুষেরা লেখেন, পড়েন, তাই এখানে কিছু একটা লিখলেই পার পাওয়া যাবেনা এটা অনেকেই জানেন না।

ধম` নিয়ে আলোচনা হবে কিন্তু ব্যক্তিগত আক্রমন না করলে সমস্যা হয় না। বেশির ভাগ সমস্যাই কিন্তু শুরু হয় ব্যক্তিগত আক্রমন থেকে.....

যৌক্তিক আলোচনা আর পারস্পারিক সম্মান বজায় রেখে সব রকমের আলোচনা করা সম্ভব বলেই আমি বিশ্বাস করি।

১৫ ই জুন, ২০১৯ ভোর ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


ধর্মীয় ব্লগে মন্তব্য নিয়ে আপনার সুনাম শুনলাম; ব্যক্তিগত আক্রমণ নিয়ে আমাকে একটু ভাবতে হবে!

৩১| ১৫ ই জুন, ২০১৯ ভোর ৫:১৮

ডঃ এম এ আলী বলেছেন: খুবই সুন্দর করে গুছিয়ে মুল্যবান কথা বলেছেন ।
যে কোন বিষয় নিয়ে ব্লগ তথা পাবলিক ডমেনে লেখা প্রকাশ করলে তার উপরে আলোচনা সমালোচনা অবশ্যই হবে ।
ধর্মীয় কিংবা যে কোন বিষয়ের উপরই লেখা হোক না কেন তা হতে হবে বাস্তবতার নীরিখে যুক্তিপুর্ণ , বাস্তবতা বিবর্জিত
বিষয়ের উপরে পোষ্ট দিয়ে তাকে অনাবশ্যকভাবে বিতর্কিত করে তুলা হলে তার দায়ভার লেখককেই বহন করতে হবে ।
অকারনে সকলের কাছে অগ্রনযোগ্য ও অযৌক্তিক কোন কথা বলে মহান সৃষ্টিকর্তা কিংবা তাঁর নবী রাসুলদেরকে বিতর্কিত করে তুললে কিংবা কোন ধর্মীয় বিধানকে অনাবশ্যকভাবে ভুলবাল তথ্যদিয়ে এমনকি সহজে খুজে পাওয়া যাবেনা এমন সব রেফারেন্স দিয়ে বিতর্কিত করে তুললে তার দায়ভার পোষ্ট দাতা তথা লেখককেই বহন করতে হবে, ইহজগতে ও পরজগতে, এর ব্যত্যয় হবে বলে মনে হয়না । লেখার উপর মন্তব্যকারীর কোন দায় নেই যদি তা গুরুতরভাবে ব্যক্তি আক্রমন না হয় , দায়ভার সম্পুর্ণভাবে বর্তাবে লেখকের উপর , তাই এর ইহলৌকিক ও পারলৌকিক উভয়বিদ দায়ভাগের কথা বিবেচনায় নিয়ে ধর্মীয় বিষয়ে পাবলিক ডমেনে বিশেষ করে ব্লগে পোষ্ট দেয়ার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনার দাবী রাখে ।

১৫ ই জুন, ২০১৯ সকাল ৭:০৫

চাঁদগাজী বলেছেন:



ধর্মীয় যেসব বিষয়গুলো এখনো মানব সভ্যতাকে প্রভাবিত করতে পারে, মানুষব সভ্যতাকে সাহায্য করতে পারে, সেগুলো নিয়ে তেমন পোষ্ট আসে না; কিছু কিছু বিতর্কত (ঐতিহাসিক, অর্থনৈতিক বিষয়) বিষয়ের উপর পোষ্ট আসে; তবে, ধর্মীয় বিষয়ে যারা পোষ্ট দেন, তাদের অনেকের লেখাই লজিক্যাল নয়; লেখায় অনেক দুর্বল দিক থাকে।

৩২| ১৫ ই জুন, ২০১৯ ভোর ৬:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সময়োপযোগী এবং মূল্যবান পোস্টটির জন্য ধন্যবাদ | ধর্মকে অনুধাবন না করে এবং ধর্ম বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জন না করে অনেকেই ধর্মীয় জোশের বসে অনেক কিছু লিখে বসে | এরা না পারে ধর্মের বিশালতা অনুধাবন করতে, আর না পারে ধর্ম নির্দেশিত প্রকৃত পথ অনুসরণ করতে | এদের কারণেই একটি দেশে অসংখ্য ধর্মানুসারী থাকা সত্বেও দেশটি পাপাচার মুক্ত হতে পারে না | লোভ-লালসা, হিংসা, ঘৃণার প্রসারও ঘটে এদের কারণেই |

১৫ ই জুন, ২০১৯ সকাল ৭:১০

চাঁদগাজী বলেছেন:


বেশীরভাগ মুসলিম দেশের সরকার, প্রশাসন, ব্যবসায়ী শ্রেণী, রাজনৈতিক দলগুলো দুর্নীতিতে নিমজ্জিত; এমন কি ধর্মীয় সংস্হার লোকজনও সত নন।

৩৩| ১৫ ই জুন, ২০১৯ দুপুর ১:২৬

সজীব শাহরিয়া বলেছেন: ঠিক বলেছে। সঠিক লেখার জন্য আগে ভালোভাবে জানতে হবে

১৫ ই জুন, ২০১৯ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগের পাঠকদের মান অনেক উপরে, ব্লগে লিখতে যথেষ্ঠ দক্ষতার দরকার আজকাল।

৩৪| ১৫ ই জুন, ২০১৯ দুপুর ২:২২

টারজান০০০০৭ বলেছেন: সঠিক, ধর্মীয় পোষ্ট দিতে হলে, ধর্ম সম্পর্কে অনেক গভীর জ্ঞানের দরকার।

অবশ্যই ! তবে ধর্মের সাথে সাংঘর্ষিক হবে এমন পোস্টও না দেওয়াই উত্তম ! যাহারা দিতেছেন তাহাদেরও ধর্মীয় জ্ঞানে বুৎপত্তি অর্জন করেই দেওয়া উচিত !

ধর্ম শুধু বিশ্বাস ও প্রার্থনা হলে, ধর্মের সাথে কোনরূপ সংঘর্ষ হতো না; ধর্মকে রাস্ট্র চালনার ব্যাপারে ব্যভার করাতে সমস্যার সৃষ্টি হচ্ছে!

অন্যান্য ধর্মের সাথে ইসলামের সুস্পষ্ট পার্থক্য এইখানেই ! ইসলাম শুধুমাত্র বিশ্বাস ও প্রার্থনার ধর্ম নহে , জীবনের সকল ক্ষেত্রের; রাষ্ট্রের, সমাজের , পরিবারের , ব্যক্তির ! অন্যান্য ধর্মের কথা জানিনা , তবে ইসলামের প্রয়োগে কাহারো সমস্যা হওয়ার কথা নহে যদি না দুরভিসন্ধি থাকে, ইসলাম বিদ্বেষ থাকে !

মোদী ভারতীয় রাজনীতিতে ধর্মীয় দিক যোগ করাতে, ভারত নিয়ে বিশ্ব হতবাক।

হতবাক হয়তো ! তবে মানিয়া লইতে সমস্যা হয় নাই ! বরং মুসলিমদের বিরুদ্ধে কসাইগিরির কারণে বরণ করা হইতেছে !

মিশরে, নির্বাচিত দল ক্ষমতা হারালো; আলজেরিয়ায় হারায়েছিলো; ইরান এখন ভয়ংকর চাপে আছে।

ইরানের গণতন্ত্রও নাই , সমাজতন্ত্রও নাই , এমনকি কোনরকম কল্যাণতন্ত্রও নাই ! একধরণের কাল্ট ওখানে ক্ষমতা চালাইতেছে ! ইহাদের ভন্ডামি তো স্পষ্ট !
মিশর ও আলজেরিয়ার কথা ভাবুন ! পশ্চাত্যের ভণ্ডামি চোখে আঙ্গুল দিয়া দেখানোর মতন ! নির্বাচিত সরকার যদি পাশ্চাত্যের স্বার্থের পক্ষে হয় তাহা হইলে গণতান্ত্রিক , অন্ততপক্ষে গ্রহণযোগ্য, আর যদি ইসলাম পন্থী হয় , হয় তাহা হইলে গণহত্যা করিয়া হইলেও সরকার পরিবর্তন করিতে হইবে ! তখন ইসলামিক দলগুলো জঙ্গি হইয়া যাইবে ! পাশ্চাত্য নিজেই কি মুসলমানদের স্বাভাবিক আকাংখ্যা কে দমনে সহায়তা করিয়া মুসলিমদেরকে চরম্পন্থায় ঠেলিতেছে না ?

আধুনিক সময়ে, ভারত, মিশর ও আলজেরিয়ার অবস্হা থেকে বুঝা যাচ্ছে যে, ধর্মকে শুধু বিশ্বাস ও প্রার্থনা হিসেবে ব্যবহার করা হচ্ছে না; সেখানেই সমস্যা দেখা দিচ্ছে।

এমনকি পাশ্চ্যাত্যেও, অমুসলিম অনেক রাষ্ট্রেও ধর্মকে শুধুমাত্র বিশ্বাস ও প্রার্থনা হিসেবে ব্যবহার করা হচ্ছে না। ধর্মকে, ধর্মবিদ্বেষ বিশেষ করে ইসলাম বিদ্বেষকে নির্বাচনে জেতার হাতিয়ার বানানো হইতেছে, অনেক আইন তৈরী হইতেছে ! সমস্যা কিন্তু সেসব দেশে দেখা দিতেছে না ! বরং বাহবা দেওয়া হইতেছে, গ্রহণযোগ্য হইতেছে ! সমস্যা শুধুই ইসলামে , মুসলমানে, মুসলমানদের দেশে !!

১৫ ই জুন, ২০১৯ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


মিশরে আমেরিকান, ইসরায়েলী ইন্টারেষ্ট ছিল ও আছে, ও ইউরোপিয়ান ভাবনা আছে; ফলে, ভোট পাবার পর, সেগুলোর মাঝে ব্যালেন্স আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দরকার ছিলো; কিন্তু মুরসি ও তার দল সেটা বুঝতে অপারগ ছিলো।

ইহুদীদের তালমুদে, মুসা (আ: ) ও উনার পরে, সামাজিক জীবন যাপনের জন্য কিছু 'আউটলাইন ও ম্যাপ' ছিলো, যাতে সমাজের ধর্মীয় ব্যক্তি ও বুদ্ধিজীবিদের স্হান ও অবদানের নিশ্চিত করা হয়েছে। ইসলামে এই রকম কিছু নেই; ইসলামে, সমকালীন বুদ্ধীজীবিদের অবদানের কোন পথ নেই; আবার, ইসলামী শিক্ষা বুদ্ধিজীবি ধরণের শিক্ষিত মানুষ সৃষ্টি করছে না; ফলে, ইসলাম সামাজের উন্নয়নে ভুমিকা রাখতে পারছে না।

৩৫| ১৫ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২১

নতুন বলেছেন: বত`মানে ধমে`র নিম্নগতি চলছে, মানুষ এখন বিশ্বাস করে কম.... প্রশ্ন করে বেশি এবং অনেক বেশি তথ্য তাদের সামনে তাই আজগুবি বিশ্বাস থেকে মানুষ সরে আসবে।

দেশে রমজানের পরে নামাজের জন্য মানুষ কমে যাচ্ছে সেই রকমের পোস্ট নতুন নকিব ভাই দিয়েছেন এবং সবাই সেটা দেখতে পারছেন বলেই মন্তব্য করছেন।

ধম` এখন মানুষের নামের টাইটেলের মতন ঝুলে আছে.... কাজে প্রাক্টিসে নেই.... কারন ধমে মানুষের হৃদয়ে বিশ্বাসী নেই.... মুখে আছে।

আর যারা ধম` নিয়ে পোস্ট করতে আসে তাদের বেশির ভাগই খুব অল্প জ্ঞান নিয়েই ঝাপিয়ে পরে.... তারা সমালচনা সহ্য করতে পারেনা... তখন রেগে গিয়ে ঝামেলা শুরু হয়।

১৫ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের মাঝে ২/৪ জন, যাঁরা জ্ঞানের জন্য পরিচিতি পেয়েছেন: ড: কুদরত-ই-খুদা, ড: শহীদুল্লাহ, ড: ইউনুস, শেরে বাংলা প্রমুখ, তাঁদের কাছাকাছি কেহ ইসলামিক দিক থেকে কোন পরিচিতি পাননি; সাধারণ লোকজন ধর্মকে সময়ের সাথে পা্ল্লা দিয়ে টিকিয়ে রাখতে পারার কথা নয়।

৩৬| ১৫ ই জুন, ২০১৯ রাত ৮:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবার আলোচনা-সমালোচনা খুবই ভালো লাগলো ।
তবে পাঠকদের আলোচনা আরো জোরালোও যুক্তিপূর্ণ হওয়া উচিত ছিল।

১৬ ই জুন, ২০১৯ সকাল ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের বিবর্তন হওয়ার কথা; কিছুই কি বুঝা যাচ্ছে না?

৩৭| ১৭ ই জুন, ২০১৯ রাত ৯:৫৮

পুলক ঢালী বলেছেন: খুব সুন্দর পোষ্ট দিয়েছেন। ধর্ম হলো বিশ্বাসের ব্যপার বিশ্বাস করলে সব আছে বিশ্বাস না করলে কিছুই নেই। বিশ্বাস নিয়ে যুক্তিতর্ক চলেনা তাই ব্লগে ধর্মীয় পোষ্ট বাঞ্ছনীয় নয়। যারা পোষ্ট দিচ্ছেন তারা নিজের জ্ঞান জাহির করতে চাইছেন আর আলোচনায় পিছিয়ে পড়ে ক্ষুদ্ধ হচ্ছেন। যার যার ধর্ম বিশ্বাস নিয়ে সে সে থাকুক এটাকে বিতর্কিত না করুক এটাই সকলের কাম্য হওয়া উচিৎ।

১৭ ই জুন, ২০১৯ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


ভালো বলেছেন; ধর্মীয়দের কাছে যা প্রতিষ্ঠিত, তাহা বিতর্কের বিষয় করে তোলা বুদ্ধিমানের পরিচয় নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.