নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কবি, লেখক, শিক্ষক ও প্রফেশানেলদের শক্তিশালী ব্যক্তিত্ব থাকতে হয়

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৮



কবি, লেখক, শিক্ষক, প্রফেশানেলদের ব্যক্তিত্ব থাকতে হবে, শক্তিশালী ব্যক্তিত্ব: আকাশের মতো উদার, হীরকের মতো স্বচ্ছ।

ব্যক্তিত্বের ডেফিনেশন একটু কমপ্লেক্স, কিন্তু সংক্ষেপে বলা সম্ভব, ইহা একজন মানুষের সামাজিক প্রোফাইল; যেমন কবি শামসুর রহমান'এর নাম বলার সাথে সাথে যেই ধরণের একজন মানুষের প্রোফাইল ভেসে উঠবে, সেটাই উনার ব্যক্তিত্ব। ব্যক্তিত্ব হলো: একজন মানুষের সকল চারিত্রিক গুণাগুণের সমাহার, যা সেই ব্যক্তির আচরণ সম্পর্কে একটি পুর্ণ ধারণার সৃষ্টি করে। একজন ব্যক্তিকে তার কর্মের মাঝ দিয়ে যত বেশী জানা যায়, তার ব্যক্তিত্ব ততবেশী পরিস্কার হয়ে উঠে।

ড: মোহাম্মদ শহীদুল্লাহ সাহেব (১৮৮৫-১৯৬৯) একজন শিক্ষক (বিশ্ব বিদ্যালয়) ছিলেন: তিনি বাংলা, সংস্কৃত, আরবী ও ফ্রেন্স ভাষা পড়াতেন, তিনি একজন প্রবন্ধকারও ছিলেন। তিনি ভারতীয় মুসলিমদের মাঝে সর্বপ্রথম ডক্টরেট ডিগ্রি পেয়েছিলেন ও বহু ভাষায় কথা বলতে পারতেন। আজকের জেনারেশন উনাকে কতটুকু জানেন, আমার তেমন ধারণা নেই! ১৯৬৪ সালে তিনি আমাদের এলাকায় নিজ আত্মীয় বাড়ীতে বেড়াতে আসেন; স্হানীয় লোকজন উনার সাথে দেখা করতে যান, লোকজনের সাথে আমিও উনাকে দেখতে যাই; পড়ন্ত বিকেলে, বাড়ীর আংগিনায় সবার সাথে তিনি চা খেলেন, কথাবার্তা বললেন; আমার মনে উনার প্রোফাইল তৈরি হয়েছিল সেইক্ষণে; তারপর, উনার সম্পর্কে ক্রমে আরো জানলাম, উনার একটা বিশাল ব্যক্তিত্ব ছিলো, এবং আজো আছে।

আমেরিকা সাহিত্যের দেশ, এখানে লেখক, কবির সংখ্যা অনেক অনেক; এঁদের মাঝে এক বিশেষ ব্যক্তিত্ব হচ্ছেন গল্পকার ও উপন্যাসিক 'মার্ক টোয়েন (১৮৩৫-১৯১০); এটি উনার নিক নেম, আসল নাম হচ্ছে, স্যামুয়েল ল্যাংহাম ক্লেমেনস; আমেরিকার হাজার হাজার সুপরিচিত লেখকদের মাঝে মার্ক টোয়েন এক উজ্বল তারকা, একটি বিশেষ ব্যক্তিত্বের মানুষ। মার্ক টোয়েন ৫ম শ্রেণীতে পড়ার সময়, উনার পিতার মৃত্যু হয়, তিনি পরিবারকে সাহায্য করার জন্য প্রিন্টিংশপে কাজ নেন। তিনি শারীরিক কাজ পছন্দ করতেন, জীবনে মিসিসিপি নদীর ষ্টিম-ষ্টিমারের পাইলট হতে চেয়েছিলেন, সেটাই হয়েছিলেন; ততকালীন ষ্টিম-ষ্টিমারে নদীর ২ পার থেকে তুলা পরিবহন করতো, তুলার বোঝা বহনের জন্য আফ্রিকান আমেরিকানদের রাখা হতো ষ্টিমারে, তিনি তাদের সাথে তুলার বোঝা তুলতেন, নামাতেন।

বৃটিশরা নিজেরা শিক্ষিত ছিলো, বিশ্বকে শিক্ষিত করার চেষ্টা করেছে সীমিত পরিসরে; বিশ্বে বৃটিশেরা অনেক চরিত্র, অনেক ব্যক্তিত্বের জন্ম দিয়েছে; আমার চোখে সবচেয়ে বড় ব্যক্তিত্ব হচ্ছেন, বারট্রান্ড রাসেল( ১৮৭২-১৯৭০ ); রাসেলের বড় পরিচয় হলো: অংকবিদ, লজিকবিদ, ফিলোসোফার, রাজনীতিবিদ, সাহিত্যিক, বক্তা। তাঁর কথা ও কাজে মিল থাকার কারণে ইতিহাস উনাকে সর্বযুগের এক বলিষ্ট ব্যক্তিত্বের লোক হিসেবে সন্মানিত করেছে। যদিও তিনি ছিলেন মুলত: অংকবিদ ও ফিলোসোফার, উনি সাহিত্যে নিজের স্বাক্ষর রেখে গেছেন; সাহিত্যে তিনি নোবেল পুরস্কারও পেয়েছিলেন ১৯৫০ সালে। তিনি মানুষের স্বাধীনতার উপর কথা বলতেন; শেষ বয়সে তিনি প্রায় প্রতিদিন ট্রাফালগার স্কয়ারেের এক কোণে দাঁড়ি্যে বক্তৃতা দিতেন; দেশের রাণী তাঁর প্রতিদিনের বক্তব্য নোট করার জন্য লোক নিয়োজিত করেছিলেন।

ব্লগারেরা আগামীদিনের কবি, লেখক, শিক্ষক, প্রফেশানেল, তাঁদেরকে শক্তিশালী ব্যক্তিত্বের অধিকারী হতে হব।

মন্তব্য ৫৩ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার বক্তব্যের সাথে সহমত পোষণ করছি। কিন্তু বাংলাদেশে এই চিত্রটি একেবারেই উল্টো।

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের একাডেমিক, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবেশ মানুষের সুস্হ ভাবনাকে সাপোর্ট করছে না

২| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের দেশে কারোই সেভাবে শক্তিশালী ব্যক্তিত্ব নেই। কারণ, তেনারা সবাই দুই ভাগে বিভক্ত। সবাই 'পাছে লোকে কিছু বলে' রোগে আক্রান্ত। হুমায়ুন আহমেদ ছাড়া আর কারো শক্তিশালী ব্যক্তিত্ব আমার চোখে পড়েনি...

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশের বেশীরভাগ পরিচিত চরিত্র ব্যক্তিত্বহীনতায় ভুগছে। দেশে, সমাজের বিবিধ লেভেলে, শক্তিশালী ব্যক্তিত্বের অধিকারী অনেক মানুষ আছেন।

৩| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তবে ব্যক্তিত্ব বলে যদি কিছুটা থাকে, তা আছে আর্মি পার্সোনেল দের...

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


সেটাও একটা লেভেল, সেটা প্রফেশাল লেভেল।

৪| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:





যে নিজের সম্মান নিজে করতে পারে
জগৎ সংসার তাঁরে সম্মান করে
- আমার বেহেস্তবাসী দাদীজান

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


নিজের কর্মগুণে যিনি নিজকে সন্মানিত করেন, তিনি বিশাল ব্যক্তিত্বের মানুষ।
আপনার দাদীর বড় ধরণের অভিজ্ঞা ছিলো নিশ্চয়।

৫| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: দাদীজান আরবী পড়তে পারতেন, লিখতে পারতেন কিনা জানিনা, তিনি জীবনে স্কুলে যাননি, তবে দাদাজান বৃটিশ সরকারের সাব রেজিষ্টার ছিলেন সেই সুবাধে দাদীজানকে মিসেস সাব রেজিষ্টার বলা যেতো হয়তোবা। আমার দাদীজান সহ আমার অন্যান্য সকল দাদীজানদের মতো জ্ঞানী মানুষ আমার সমগ্র কর্ম ও ব্যাবসা জীবনে খুব একটা দেখিনি।

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:


লব্ধজ্ঞান ও অভিজ্ঞা মানুষকে তাঁদের চারিপাশকে বুঝতে সাহায্য করে।

৬| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

তারেক ফাহিম বলেছেন: আমরা ভালো কর্মের উৎসাহ না দিয়ে, পিছনে নানান কথা বলে বিভ্রান্তিতে ফেলতে জানি :(

০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:


মানুষের ব্যক্তিত্বের উপর জাতীয় চরিত্রের প্রভাবও বড় ফ্যাক্টর হতে পারে, আমাদের অনেকের ক্ষেত্রে ঘটছে।

৭| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: সহমত। পরিষ্কার, উদার ব্যক্তিত্বের মানুষ সমাজ, দেশ ও দুনিয়ার জন্য ভালো।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


ব্যক্তিত্ব হীন ব্যক্তির পদ্য কেহ পড়েন না, মনে রাখেন না; লেখায় যদি চরিত্র না থাকে, লেখকের যদি ব্যক্তিত্ব না থাকে, উহা অনাদরে হারিয়ে যায়। আমি বাংলাদেশের অনেক অথারকে দেখছি, যারা সুপারী গাছে মত লিকলিক করে বাড়ছেন, বিনা বাতাসে, নিজের ভারেই পড়ে যাচ্ছেন।

৮| ০৩ রা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

জাহিদ হাসান বলেছেন: বাংলাদেশের এই শ্রেণির মানুষদের চরিত্র ঠিক উল্টো।

এই সুযোগ নিয়ে ধর্মান্ধ উগ্রবাদী গোষ্ঠী দেশকে নিজেদের ইচ্ছামত চালাচ্ছে।

পাঠ্যবই থেকে বিবর্তনবাদ বাতিলের দাবি করেছে হেফাজত


এর আগে তারা নিজেদের ইচ্ছামত পাঠ্যবই পরিবর্তন করিয়েছে সরকারকে দিয়ে। কিন্তু এই দেশের লেখক,শিক্ষক, বুদ্ধিজীবিরা কিছুই প্রতিরোধ করতে পারেনি। এভাবেই যাচ্ছেতাই চলছে ।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


জামাত-শিবির, হেফাজত মিলে দেশকে আফগানিস্তান, কিংবা ইয়েমেনের মতো করবে একদিন; ওদের কোন চরিত্র ও ব্যক্তিত্ব নেই।

৯| ০৩ রা আগস্ট, ২০১৯ রাত ৮:৪২

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,



কবি, লেখক, শিক্ষক ও প্রফেশানেলদের শক্তিশালী ব্যক্তিত্ব থাকতে হয়
একদম ঠিক বলেছেন।
এর ঠিক বিপরীতে আমাদের ব্যক্তিত্ব হলো - কি হনুরে! টাইপের। দু'কলম লিখেই নামের আগে "কবি"- "লেখক"- "গবেষক" না লিখলেই যেন চলেনা। পোজও দেন তেমনি, নাক উঁচু করে।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



গতবারের বই মেলায়ও শতকরা ৮০ ভাগ বই ছিল 'খুবই নীচু মানের'; শক্তিমান ব্যক্তিত্বের মানুষেরা নিজের অবস্হান বুঝতে পারেন অনুমানে। শিক্ষদের ব্যক্তিত্ব মহুর্তে পরীক্ষিত হয়ে যায়।

১০| ০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১০:৪১

ইসিয়াক বলেছেন: আপনার বক্তব্যের সাথে সহমত পোষণ করছি।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


কবিরা ও লেখকেরা মানুষের কন্ঠস্বর, সমাজের বিবেক; শিক্ষকেরা জ্ঞান বিতরণকারী; তাণদেরকে বিশাল ব্যক্তিত্বের অধিকারী হতে হবে।

১১| ০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১০:৫৫

অন্তরা রহমান বলেছেন: সম্পূর্ণ সহমত। তবে এখনকার ব্লগাররা কতটা সিরিয়াস ব্লগিং নিয়ে বা লেখালেখি নিয়ে আমি সন্দিহান। ব্লগের স্বর্ণযুগ গত হয়েছে।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:


অনেক ব্লগার ব্লগ ছেড়েছেন; কিন্ত ব্লগের স্বর্ণযুগ এখন চলছে ও সামনে আছে; কেননা, শুরুতে ব্লগিং ছিলো একটা নতুন ফেনোমেনন, সবাই ঝাঁপিয়ে পড়েছিলেন; যখন নতুন কিছু আসে না, ব্লগারেরা একই বৃত্তে ঘুরে ক্লান্ত হয়ে যান।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগ অনেকটা ফিল্টারের ন্যায়।

১২| ০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১১:১১

খায়রুল আহসান বলেছেন: ভাল বলেছেন। +
ব্যক্তিত্বের বিকাশের জন্য জ্ঞান প্রয়োজন। জ্ঞান বিকাশের জন্য উপযুক্ত শিক্ষা।
আচার আচরণ, ভব্যতা শিষ্টতা মূলতঃ পারিবারিক জিন থেকে এলেও, উপযুক্ত শিক্ষার মাধ্যমে তাকে সমৃদ্ধ ও পরিমার্জিত করা যায়।

০৩ রা আগস্ট, ২০১৯ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:


আপনি স্বপ্প বাক্যে সঠিকভাবে ব্যক্ত করেছেন: শিক্ষা, জ্ঞান, ব্যক্তিত্ব, আচার আচরণ, শিষ্টতা ও এগুলোর বিকাশের পরিবেশ, সবকিছুর সাথে সব কিছু সংযুক্ত!

১৩| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১২:০২

আখেনাটেন বলেছেন: আমরা অনেক সময় ছোট ছোট অনৈতিকতাগুলোকে জ্ঞান করি না। অল্প বিস্তর মূল্যবোধের অবক্ষয়কে যুগের হাওয়া বলে চালিয়ে দিই। কিন্তু এসব বিচ্যুতিগুলিই ভিতরের পশুটাকে মোক্ষম সময়ে বের করে এনে বড় অপরাধ সংঘটিত করতে সহায়তা করে।

আমাদের বাংলাদেশীদের মধ্যে এ কুঅভ্যাসগুলোই এখন ডেঙ্গুর মতোই মহামারী আকার ধারণ করেছে। ফলে কেউ কাউকে আর বিশ্বাস করতে পারছে না। মূল্যবোধের চরম অবনমনের জলজ্যান্ত উদাহরণ এখন গুবরে পোকার মতোই গিজগিজ করছে।

আমার এক লেখা থেকে কোট করছি, ' কুলাঙ্গার বাবা আরো অধিক কুলাঙ্গার ছেলের অনৈতিক কর্মকাণ্ডের সাফাই গায়। অসৎ সরকারি কর্মকর্তা সৎ কথা বলে দেশের সমৃদ্ধি আনতে চায়। নীতিহীন রাজনীতিবিদ নীতির কথা বলে অপনীতির রাজনীতি করে। তাদের নষ্ট চেলাচামুণ্ডারা ভ্রষ্ট পথে চলে জনগণের কষ্ট বাড়িয়েই চলেছে। অসাধু ব্যবসায়ী সাধুতার শুভ্র আচ্ছাদনে মুখ লুকিয়ে অসততার নতুন নতুন নজির সৃষ্টি করে চলেছে।
মানবসেবায় যার মুখ্য কর্ম হওয়া উচিত, সেই ডাক্তার শ্রেণি এক ধরণের আত্ন-বঞ্চনায় মত্ত হয়ে দেশের স্বাস্থ্য খাতকে অস্বাস্থ্যকর করে তুলেছে। আইনের মাধ্যমে ন্যায়ের কথা বলে অসহায়দের সহায়তা করবে যে আইনজীবী-বিচারক তেনারা আজ অন্যায়কে ন্যায়ের মোড়কে বোতলবন্ধি করে বাজারজাত করছে। এভাবে প্রায় সব শ্রেণি-পেশার মানুষই কী এক ফেরোমনের গন্ধে চোরাপথে শুধু ছুটছে আর ছুটছে। এখানে ভালোত্বের এক কানাকড়ি দাম নেই।'


তাই এত এত অন্যায়ের মচ্ছবের মাঝে ভালো ব্যক্তিত্বের লোক যিনি অন্যকে পজিটিভলি প্রভাবিত করতে পারেন পাওয়া দুষ্কর এখন এ দেশে। এটাই কি এখন আমাদের ভবিতব্য? যদিও আমি আশাবাদি মানুষ...। :(

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বাংগালী সমাজের বিরাট অংশের ব্যক্তিত্বহীনতাকে সঠিকভাবে বর্ণনা করেছেন। ব্যক্তিত্বহীন মানুষের ভালো প্রচেষ্টাও ধুলায় মিশে যায়, কেহ বিশ্বাস করে না।

১৪| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১২:৫১

ডঃ এম এ আলী বলেছেন:
কবি, সাহিত্যিক, লেখক ও প্রফেসনালদের ব্যক্তিত্ব কথা প্রসঙ্গে পোষ্টে থাকা অনেকের সাথে বাংলার কৃতিসন্তান বহুভাষাবিদ ড.মোহাম্মদ শহিদুল্লার নামটি উঠে আসায় আমার মনেও ভেসে উঠে তাঁকে জীবনে প্রথম ও শেষবারের মত দেখার সুখ জাগানিয়া কিছু স্মৃতি কথা । মনে পরে সেটা ১৯৬৭ সনের দিককার কথা । সিন্ধান্ত হয় আমাদের স্কুলের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্টানে তাঁকে প্রধান অতিথী হিসাবে আনা হবে। আমাদের স্কুল কতৃপক্ষ তাঁর সাথে যোগাযোগ করার পর আমাদেরকে জানানো হলো যে তিনি আসছেন।

স্কুলে পড়ার সময়ে আমাদের আবশ্যিক বাংলা পাঠ্য বইয়ে ড.শহিদুল্লার লেখা একটি প্রবন্থ ছিল, সে সুবাদেই তাঁকে আমরা সে সময় একজন লেখক ও বহুভাষাবিদ (ক্লাশ টিচারদের কাছে তাঁর বিষয়ে জানতে পারি যে তিনি নাকি ১৭টি ভাষা জানতেন, শুধু কি জানা, সে ভাষাগুলিতে তিনি নাকি সুপন্ডিতও ছিলেন) তখন হতেই তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা জন্ম নেয় যা চিরকালই বয়ে চলবে। যাহোক, তাঁর আসার জন্য প্রহর গুনছিলাম , একদিন তিনি এলেন, হঁদয়ের সমস্ত আকুতি দিয়ে তাঁকে আমরা বরণ করে নিলাম। দুপুরের খানাদানার পর খানিক বিশ্রাম নিয়ে তিনি এসে মঞ্চে নির্ধারিত প্রধান অতিথির আসনে বসলেন। কখন তিনি ভাষন দিবেন সে প্রহরই আমরা গুনছিলাম । কোন এক মাহেন্দ্রক্ষনে শুরু হল তাঁর ভাষন । তার মুল্যবান ভাষনের অনেক কথাই এখনো মনে আছে।

আমাদের বাংলা পাঠ্য বইয়ে থাকা তার প্রবন্ধে রম্যাঁ রঁলা নিয়ে থাকা কথামালা প্রসঙ্গক্রমে তিনি বাংগালীদের ব্যক্তিত্ব সপন্ন অনেকের কথা ও তাদের মুল্যবান অবদানের কথা এত সুন্দরভাবে সহজভাষায় আমাদেরকে শুনালেন যে, তার ভাষন হতে আমারা জানতে পারলাম এদেশের প্রখর ব্যক্তিত্ব সমন্ন ও সুপরিচিত গুণীজন কারা ছিলেন । নিরহংকারী মানুষটি তাঁর ভাষনে নীজের সম্পর্কে কিছুই না বলে তুলে ধরলেন বাংগালী ব্যত্তিত্বসম্পন্ন লোকদের কথা, বলেছিলেন আমরা হিন্দু বা মুসলমান যেমন সত্য, তার চেয়ে বেশি সত্য আমরা বাঙ্গালি।

যাহোক, আমাদের পাঠ্য পুস্তকে থাকা বিশ্ব বিখ্যাত এক ব্যক্তিত্ব রম্যাঁ রলাঁর কথা জানতে পারলাম তাঁর কাছে । বইএ থাকা তাঁর প্রবন্ধটি পাঠের সময় ভাবতাম রম্যাঁ রলাঁটি আবার কে, আমাদের টিচারদের কাছ হতেও রম্যাঁ রলাঁর বিষয়ে তেমন কিছু জানতে পারিনি । কিন্তু আমরা ড.শহিদুল্লার ভাষন হতে জানলাম রম্যাঁ রলাঁ ছিলেন নোবেল বিজয়ী একজন বিখ্যাত ফরাসী সাহিত্যিক । তিনি রম্যাঁ রলাঁ সম্পর্কে বলতে গিয়ে রামকৃঞ্চ পরমহংস , জগদিশ চন্দ্র বসু , রবিন্দ্রনাথ ঠাকুর , স্বামী বিবেকানন্দ ও মহাত্মা গান্ধীর সাথে ফরাসি দার্শনিক লেখক রম্যাঁ রলাঁর সংসর্গের ইতিহাস তুলে ধরেছেন । এপ্রঙ্গে তিনি সে সময়কার আরো একজন বাংগালী ব্যক্তিত্বসম্পন্ন কবি সাহিত্যিক ও গবেষকের কথা আমাদের শুনিয়েছিলেন যিনি তার সময়কালে বাংলা, সংস্কৃত , ফরাসি ও ইংরেজী ভাষাতেও সুপন্ডিত ছিলেন । তিনি নাকি ছিলেন আমাদের ফরিদপুরের কৃতি সন্তান ও চট্রগ্রাম কলেজের এককালের ছাত্র পন্ডিত অবন্তি কুমার স্যন্যাল। তার মুল্যবান রচনা সম্ভার বাংলাভাষিতো বটেই সারা উউরোপ জুরেও নাকি বাংলাভাষি কবি, সাহিত্যিক , লেখক ও সমাজসেবী ও গুণীদের কর্মময় জীবনের বিষয়াবলী প্রভাব ফেলেছিল দারুন ভাবে । যাহোক, আপনার এ পোষ্টের কল্যানে সে সমস্ত সকল ব্যক্তিত্বময় গুণীজনদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করা হল ।


০৪ ঠা আগস্ট, ২০১৯ ভোর ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


উনার স্তরে ও সব স্তর মিলে, আমি এই রকম পরিপুর্ণ বাংগালী আর দেখিনি জীবনে; সবাই সেই রকম হতে পারবেন না, কিন্ত এঁদেরকে অনুসরণ করা দরকার।

১৫| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের অধিকাংশ বুদ্ধিজীবী ও পেশাজীবীরা কমবেশি হিপোক্রেট টাইপের | এই সকল পেশাজীবী-বুদ্ধিজীবীর অন্যতম দায়িত্ব যেখানে জাতির নৈতিক ভিত্তি বা বুনিয়াদ তৈরীতে রোল মডেলের ভুমিকা পালন করা, সেখানে তারা নিজেরাই অসৎ ও অনৈতিক কর্মকান্ডে লিপ্ত | অন্যায় সুযোগ সুবিধা পেলে এরা তাদের সকল মরালিটি বিসর্জন দিতে মোটেই পিছপা হন না | এদের কাছ থেকে আমরা কিভাবে শক্তিশালী ব্যক্তিত্ব আশা করতে পারি ?

০৪ ঠা আগস্ট, ২০১৯ ভোর ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


আমি ড: শহীদুল্লাহ'কে মাত্র ১ বার দেখেছিলাম সামনাসামনি, আমার মাঝে একটা বিশ্বাস জন্ম নিয়েছিলো যে, ইনি অসাধারণ বাংগালী; মানুষকে নিজের অবস্হান থেকে অসাধারণ হওয়ার দিকে যেতে হয়।

১৬| ০৪ ঠা আগস্ট, ২০১৯ ভোর ৬:৫৯

ভাবুকলাল বলেছেন: বাংলাদেশীদের সমসাময়িক চিন্তা আবদ্ধ চিন্তা , আবেগ নির্ভরচিন্তা , প্রথা নির্ভর সমাজের চিন্তা , অনগ্রসর ধর্মীয় চিন্তা , এই চিন্তার বন্ধ্যাত্ব দূর হতে হলে সমাজ চেতনার পরিবর্তন দরকার

০৪ ঠা আগস্ট, ২০১৯ সকাল ৭:০৯

চাঁদগাজী বলেছেন:



বাংগালীদের ভাবনাশক্তি সীমিত; বেশীরভাগ বাংগালী সঠিকমতো পড়ালেখা করে বিদ্যান হচ্ছেন না; এরা অশিক্ষা ও কুশিক্ষা পাচ্ছেন বেশী।

১৭| ০৪ ঠা আগস্ট, ২০১৯ সকাল ৭:৩৫

ভাবুকলাল বলেছেন: আপনার সাথে শতভাগ সহমত , আমরা ভুতের মতো উল্টো দিকে হাটছি , প্রগতির রথ এগুচ্ছে সামনে আমাদের সরণ হচ্ছে পশ্চাৎমুখী যার নাম প্রতিক্রিয়াশীলতা

০৪ ঠা আগস্ট, ২০১৯ সকাল ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


প্রশাসন ও ব্যবসায়ীরা অসৎ পথে চলছে, মানুষও তাদের অনুসরণ করে তাল মিলাচ্ছে; ভয়ংকর পরিণতি আছে সামনে

১৮| ০৪ ঠা আগস্ট, ২০১৯ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: ব্যক্তিত্ব জিনিসটা কিনতে পাওয়া যায় না। অর্জন করতে হয়। আর এখানেই সমস্যা।

০৪ ঠা আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


কিনতে পাওয়া গেলে, বেগম জিয়া, ফালু, ড: হাছান, এরা সব কিনে নিতো

১৯| ০৪ ঠা আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন: বারট্রান্ড রাসেলের বক্তৃতা দেওয়ার আইডিয়াটা ভালো লেগেছে। রাণী যে লোকটিকে রেখেছিলেন নোট নেওয়ার জন্যে, সেই বইটি ছাপানো হয়েছিলো?

০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


আমি জানি না, সেই নোটগুলোর কি হয়েছে!

আমি ২ বছর আগে, চট্রগ্রামের লালদীঘির ঘাটলায় দাঁড়িয়ে ২ দিন বক্তৃতা দিয়েছি, অনেক পথচারী থেমে বক্তব্য শুনেছেন।

২০| ০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:১০

নতুন নকিব বলেছেন:



এই পোস্টে আমার ইতিপূর্বে করা মন্তব্যের প্রত্যুত্তর দেখতে এসে দেখি, সে মন্তব্যটিই নেই। জানি না, মন্তব্যটি তখন পাবলিশ হয়েছিল কি না। যাই হোক, পোস্টে লাইকসহ শুভকামনা জানিয়ে গেলাম আবারও।

০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের কঠিন ও বিশাল ব্যক্তিত্ব থাকার দরকার

২১| ০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৫

মিথী_মারজান বলেছেন: খুব সুন্দর বলেছেন।
একজন ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ সহজেই অন্যকে ভালো কাজে, ভাল চিন্তার দ্বারা প্রভাবিত করতে পারে।
আর ব্যক্তিত্ববোধ শক্তিশালী নাহলে হাজার গুণাবলি থাকা সত্বেও তার নিজেরই পথভ্রষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে।

০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:


ব্যক্তিত্বহীন মানুষ প্রচুর আছে, থাকবে; ব্যক্তিত্বসম্পন্নরা সমাজকে এগিয়ে নেন।

২২| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৮:৩৫

জুন বলেছেন: ব্লগাররা আগামী দিনের কবি, লেখক, শিক্ষক, প্রফেশনাল । তাদেরকে শক্তিশালী ব্যাক্তিত্যের অধিকারী হতে হবে
সহমত আপনার বক্তব্যের সাথে ।
তবে মাঝে হাসি ঠাট্টা আনন্দ জীবনকে ঝলমলে করে তোলে চাদগাজী । তবে সেই হাসি ঠাট্টা সীমা অতিক্রম করেও নয় আবার কাউকে অনাবশ্যক অপমান করেও নয় বলে আমি বিশ্বাস করি ।
+

০৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


কাউকে হেয় করা আমার উদ্দেশ্য নয়; সমালোচনার মাধ্যমে একটু সঠিক ও উঁচু স্তরের নেয়ার প্রচেষ্টা

২৩| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৮:৩৯

আর্কিওপটেরিক্স বলেছেন: দেশে এমন লোকদের অভাব।

০৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



দেশে অভাব আছে, ব্লগে অভাব থাকা ঠিক হচ্ছে না।

২৪| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:০২

শাহিন-৯৯ বলেছেন:



এক কথায় অসাধারণ লিখেছেন, ব্যাক্তিত্ব না থাকলে একটা মানুষের মনে হয় না আর কিছু থাকে না। আমরা সবাই হয়তো ড. শহিদুল্লাহ হতো পারব না, হুমায়ুন আহমেদ হতে পারবো না কিন্তু শাহিন হতে চেষ্টা করলে দোষ কোথায়?

০৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


মানুষের নিজস্ব পরিসরে, নিজের ভুবনে, মানুষকে ব্যক্তিত্বসম্পন্ন হতে হবে।

২৫| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:০৩

শাহিন-৯৯ বলেছেন:


শাহিন শব্দ দিয়ে আমি আমার আলাদা সত্ত্বার কথা বুঝিয়েছি, সবার নিজস্ব গুন থাকে তাঁর সেই গুনকে প্রতিফলিত করা উচিত। শাহিন শব্দটি অন্য অর্থে নিবেন না।

০৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


আপনি যে উদ্দেশে, "শাহিন" ব্যবহার করেছেন, সেটাই থাকুক।

২৬| ০৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের দেশে শক্তিশালী ব্যক্তিত্ব গড়ে ওঠার মতো সুযোগ ও পরিবেশ কোনটাই নেই।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমাদের শিক্ষা ব্যবস্হা, সামজিক সম্পর্ক, রাজনীতি, সাহিত্য, সবকিছুতে আগাছা ও ব্যাংকের ছাতা জন্মে গেছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.