নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পদ্মাসেতুর পর, আর কোন বড় কাজ বিদেশীদের দেয়া উচিত হবে না

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫২



পেছনে যা কারণ থাকুক না কেন, শেখ হাসিনা জাতির টাকায় পদ্মাসেতু করার সিদ্ধান্ত নেয়টা সঠিক ছিলো; কিন্তু সাথে সাথে একটা বড় ভুল করেছেন, সেতু করার দায়িত্বটা চীনাদের দিয়ে; সেতু করার জন্য দেশে একটা কনসোর্টিয়াম করার দরকার ছিলো: এতে সরকারী, মিলিটারী ইন্জিনিয়ারেরা থাকতেন, সাথে বেসরকারী খাতের নামকরা ইন্জিনিয়ার ও ইন্জিনিয়ার্স এসোসিয়েশন থেকে অভিজ্ঞ ইন্জিনিয়ার ও বুয়েটকে নেয়ার দরকার ছিলো। আমাদের টেকনোলোজী ও টুলস ছিলো না, এগুলো কেনা যেতো, ভাড়া নেয়া যেতো। এরপর বিদেশী ২/৪ জন অভিজ্ঞ সেতু ডিজাইনার, ফিল্ড ইন্জিনিয়ার, প্রজেক্টলীড ও ইনস্পেকশানের লোকবল নিলে হতো।

যাক সেটা হয়নি; এখন থেকে সরকারের উচিত হবে, বড় প্রজেক্টগুলো এককভাবে দেশী/বিদেশী কাউকে না দিয়ে সরকারী কনসোর্টিয়াম ও প্রাইভেট কোম্পানীর মাধ্যমে করা, পরিমাণ মতো বিদেশী প্রজেক্টলীড নেয়া; এতে দেশীয় ইন্জিনিয়ারেরা কাজ শিখবেন ও ক্রমেই দেশীয় টেকনোলোজী গড়ে উঠবে। পদ্মাসেতুতে যেসব টেকনোলোজী ব্যবহৃত হচ্ছে, এগুলো আমাদের লোকেরা ব্যবহারের সুযোগ পাচ্ছে না, আমাদের লোকেরা দর্শক ব্যতিত কিছুই নয়।

দেশের বাজেটে দেখা যায় যে, উন্ময়নের জন্য বিপুল টাকা রাখা হয়; টাকার সংখ্যা ও মিনিষ্ট্রিগুলোর লোকবল, তাদের অভিজ্ঞা, দক্ষতা দেখলে মনে হয়, এত টাকা খরচ করার মতো জনবলও তাদের নেই; ফলে, ঘোষিত প্রজেক্টগুলো সময় মতো শুরুই করতে পারে না। এখন কিছু কনষ্টাকশন কাজ মিলিটারী করছে; মিলিটারী কিন্তু বাহিরের লোকজনকে নেয়ার কথা নয়; ফলে, তাদের অভিজ্ঞতা সরকারী কিংবা প্রাইভেটের লোকেরা শেয়ার করতে পারছে না; মিলিটারী যেসব টেকনোলোজী কিনে, ওগুলো বিনা ব্যবহারে পড়ে থাকলেও কেহ সেগুলো ব্যবহার করতে পারবে না। এইজন্য সরকার নতুন উদ্যমী ইন্জিনিয়ারদের নিয়ে ছোট ছোট গ্রুপ করে, মিলিটারী ও প্রাইভেটের সমন্ময় করে বড় বড় প্রজেক্টগুলো করা উচিত।

দেশের কাজ বিদেশীরা করছে চড়া দামে, আর দেশের মানুষ বিদেশে গিয়ে সস্তা দামে শ্রম বিক্রয় করছে; দু'টোতেই আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি; এভাবে অর্থনীতি চলতে পারে না; রেমিট্যান্সের টাকর একাংশ যদি বাহিরের লোকেরা নিয়ে যায়, আরেক অংশ যদি রিজার্ভে চলে যায়, আমরা এই চক্র থেকে বের হতে পারবো না। আমাদের মানুষ বিদেশে আছে অনেক দীর্ঘ সময়, আমাদের জীবনযাত্রার মান কম, কিন্তু সেই তুলনায় আমাদের নতুন গ্রেজুয়েটরা বেশী বেকার, ইহার সমাধান খোঁজা দরকার।

মন্তব্য ৩২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:০৪

শাহিন-৯৯ বলেছেন:




সবার আগে পোশাক শিল্পে বিদেশীদের বাহির করতে হবে তানাহলে এই শিল্প আমাদের হাত ছাড়া হয়ে যেতে পারে, সেদিন এক পরিসংখ্যাণে দেখলাম শুধু ভারতীয় ৩৫ হাজারের বেশি কর্মরত আমাদের দেশে!!!!!
আমার গ্রুপে আছে অন্তত ৭ জন।
আমরা বড় ইন্জিনিয়ার তৈরিতে ব্যার্থ বুঝলাম কিন্তু তাই বলে এত ব্যার্থ, হাজার হাজার লোক আমদানী করতে হচ্ছে এমন সেকশনে যা আমাদের অর্থনীতি ধরে রেখেছে। যে সেকশনে সরাসরি প্রায় ৪০ লক্ষ মানুষ কাজ করছে আর পরোক্ষ প্রায় আরও ১০-১৫ লক্ষ মানুষ এই সেকশনের সুবিধা নিয়ে ব্যাবসা-বাণিজ্য করছে।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



গার্মেন্টস'এর কঠিন কাজগুলো নিশ্চয় প্রশিক্ষণের মাধ্যমে বাংগালীদের শেখানো সম্ভব; কেহ নজর দিচ্ছে না।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: টাকা বেশি খরচ গেলেও বড় বড় কাজ গুলো বিদেশীদেরই করা উচিত।
আমাদের লোকজন কাজ করলে, নিম্ম মানের জিনিসপত্র দিবে। সেতু ভেঙ্গে পড়বে। চুরী হবে উরা ধুরা। তাছাড়া এমনিতেই পদ্মা সেতুর জন্য যারা ইট বালি ইত্যাদি সাপলাই দিয়েছে তারা এখন গাড়ি দিয়ে যাতায়াত করছে।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


বিদেশী ডিজাইনার, ফিল্ড ইন্জিনিয়ার, ইনস্পেকশান, মিলিটারী ইন্জিনিয়ারেরা থাকলে, দুর্ণীতি ও ভেজাল করা সম্ভব হবে না; এক সময় মানুষ সততায় অভ্যস্ত হবে। বর্তমান অবস্হা চলতে থাকলে, চীনারা ভালো থাকবে, আমাদের নতুন গ্রাজুয়েটরা বিয়েও করতে পারবে না।

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সহমত। তবে মানুষের মাঝে কোন সততা নেই, ন্যায়নীতি নেই। বিবেকবোধ নেই।
বাংলাদেশের কোন মানুষই ভালো নয়। কেউ কেউ সুযোগের অভাবে ভালোর ভান ধরে আছে। সুযোগ পেলে তারাও কামড়াকামড়ি করবে। এ ই দেশের মানুষকে দিয়ে আর কোন ভালো কাজে আশা করি না।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


সরকার ও প্রশাসনের লোকজন ভালো হয়ে গেলে, মানুষ ভালো হয়ে যাবে।

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশে এমন কোন সেক্টর নাই যেখানে লোকজনেরা দুর্নীতি করে না। আপনি বিশ্বাস করতে পারবেন না দেশের কিছু কিছু মানুষ সুযোগের অভাবে সৎলোকের ভান ধরে আছে।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


আমি দেখি, বিদেশ থেকে কিছু সৎ বাংগালীকে বাংলাদেশে নেয়া যায় কিনা।

মানুষের সামনে সৎ লোকের উদাহরণ নেই; আমাদের প্রেসিডেন্ট সততা নিয়ে কথা বললে ভালো হতো!

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক দিন দেখলাম পত্রিকাতে ছাপা হয়েছে, এক রিকশাওয়ালা 20 হাজার টাকা পেয়ে মালিককে ফেরত দিয়েছেন। এটা পত্রিকাতে সাবার কি হলো? 20000 টাকা পেয়েছে, এটা মালিককে ফেরত দেবে ,এটাই তো স্বাভাবিক‌। কিন্তু বাংলাদেশে এটা স্বাভাবিক ঘটনা নয়। আর তাইতো এটার পত্রিকার শিরোনাম হয়। স্বাভাবিক ঘটনা কখনোই পত্রিকার সংবাদ হয় না। তাহলে ভেবে দেখুন , বাংলাদেশের মানুষের সততা কোন পর্যায়ে গিয়ে ঠেকেছে! ভালো কাজ আমরা তো প্রতিনিয়তই করবো । এরই মাঝে কেউ যদি দুই একটা খারাপ কাজ করে ফেলে সেটাই বরং পত্রিকাতে আসতে পারে। আশা করি আমার এই মন্তব্যের মাধ্যমে আপনি বাংলাদেশের একটা পরিস্থিতি আঁচ করতে পারবেন। সুন্দর পোস্টের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


মানুষের সামনে মন্ত্রি, এমপি, দলের লোকদের সম্পদ, ডেষ্টিনীর মতো অসততা, ব্যবসায়ীদের অসততা, তরুণদের দামী গাড়ী, রাজধানীর মানুষের বিশাল বিলাসবহুল জীবন, মানুষের আস্হা ও সততা বিশ্বাসকে ভংগুর করে তুলেছে।

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: পরনির্ভরশীলতা আর লুটপাট একটি দেশকে কোথায় নিতে পারে তার জ্বলন্ত দৃষ্টান্ত পদ্মা সেতু।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:



জাতি কোন কিছুই সঠিকভাবে করার চেষ্টা করছে না।

৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





এই প্রজেক্টে ০৫ জন এক্সপার্ট জাপানী ০৫ জন এক্সপার্ট আমেরিকান চাকুরী দিয়ে বাংলাদেশে নিয়ে আসলে হতো। ঢাকা মেগা সিটি আর পদ্মা সেতু নিয়ে বড় বড় থিসিস লেখার প্রয়োজন নেই, কি করতে হবে তা একজন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারও জানেন, শুধু জানেন না দেশের আমলা ও মন্ত্রী পরিষদ। তারা প্রবাসে যান শপিং করতে ২৫০-৩০০ কিলো গ্রাম ৯-১২ টি লাগেজ শপিং করেন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:


পুরোপুরি আফ্রিকা

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:২১

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আপনার কিছু পয়েন্টে আমি একমত যে কিছু দায়িত্ব না দিলে এত টাকা পয়সা খরচ করে ইঞ্জিনিয়ার পড়ানর দরকার কি। আপনি যদি ছোট খাট একটা পাওয়ার প্ল্যান্টে যান, দেখবেন ইঞ্জিনিয়ারিং জোন পুরাই চাইনিজ দিয়ে ভর্তি। লাল টেপ দিয়ে ঘেরা এবং বাংলাদেশি ঢুকতে দেয় না। কারণ আমরা কোন মেশিন নষ্ট হলে মিনিমাম জ্ঞ্যান নাই যে এইটা দিয়ে ঠিক করব। অথচ আমি এইটুক বুঝি দেশে যেই সিলেবাসে পড়ানো সেইটা যথেষ্ট ওয়ার্ল্ড ক্লাস লেভেলের। কেন ঠিক করতে পারি না, আপনি ইনিশিয়াল পর্যায়ে একটা মেশিন নিয়ে এক্সপেরিমেন্ট করে দেইখেন, ঝামেলা হলে চাকরি নট। কে যায় এত ঝামেলা পোহাতে, ইঞ্জিনিয়ারিং পাশ করে হাসু আপার বাপের নাম, খালার জামাইয়ের নাম মুখস্ত করে পাওয়ার প্ল্যান্টে চাকরি নিছি। কি দরকার এত শিখার! এই কাজ চাইনিজদের দাও ওরাই করবে।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


সরকার ও প্রশাসনে চাকুরী করছে মধুর কেন্টিনের গ্রেজুয়েটরা; এদের ব্যবসা বন্ধ করার চেষ্টা করতে হবে।

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:০৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: দেশের কাজ বিদেশীরা করছে চড়া দামে, আর দেশের মানুষ বিদেশে গিয়ে সস্তা দামে শ্রম বিক্রয় করছে;
...............................................................................................................................................
বক্তব্যর বাস্তবতা আছে, তবে এখনও আমাদের মধ্যবিত্ত সমাজ মনে করে , সারাদিন পরিশ্রম করে দেশে মাসে বড়জোর
১২/১৫ হাজার টাকা বেতন পাবে, আর সেই সময়ে আমার যাদু বিদেশ গিয়ে কামাবে ৫০/৫৫ হাজার টাকা ।
বিদেশিরা অনেক চালাক তারা শুধুমাত্র টেকনোলজী বিক্রয় করতে চায় না, শর্ত জুড়ে ,অনুদান দেয়
এবং বাস্তবায়নের জন্য পরামর্শ দাতা নিয়োগ আবশ্যক আর মাথায় মাথায় নিজ লোক নিয়োগের ব্যবস্হা রাখে ।
এছাড়াও তাদের দেয় লোন এর ইন্টারেষ্ট ৩/৪ % থাকে যা সরকার লুফে নেয় ।
সুতরাং আগামী প্রকল্পেও সরকার একই কাজ করবে যার কোন বিকল্প এখনও হাতে নাই ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:


সরকার যা করার করবে, ব্লগারেরা বিষয়গুলো বুঝে কিনা, আমি সেটা পরখ করছি।

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৪৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: সহমত।

ইন্ডিয়ার বিজ্ঞানীদের চাঁদে চন্দ্রযান অবতরণে ব্যর্থতার খবর শুনে আমাদের দেশের মানুষজনকে বেশ হাসি ঠাট্টা করতে দেখা গেছে। অথচ একটা সেতু নিজেদের লোক দিয়ে তৈরি করার যোগ্যতা, সাহস এখানো আমাদের হয়ে ওঠেনি।
আমরা লুটপাট, দুর্নীতি নিয়ে ব্যস্ত আছি।

১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:৩১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: ৯ হাজার কোটি টাকা বাজেটের পদ্মা সেতু বেড়ে আজ চারগুণ!!!!! ভাবা যায়!!!!!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:২০

চাঁদগাজী বলেছেন:



বিশ্ব ব্যাংকের ১ম প্ল্যানে উহা ছিল ২ বিলিয়ন ডলার, আনুমানিক ১৬ হাজার মোটী

১২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:০৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বিদেশী ডিজাইনার, ফিল্ড ইন্জিনিয়ার, ইনস্পেকশান, মিলিটারী ইন্জিনিয়ারেরা থাকলে, দুর্ণীতি ও ভেজাল করা সম্ভব হবে না; এক সময় মানুষ সততায় অভ্যস্ত হবে। বর্তমান অবস্হা চলতে থাকলে, চীনারা ভালো থাকবে, আমাদের নতুন গ্রাজুয়েটরা বিয়েও করতে পারবে না।

দুদক বর্তমান সরকারের দুর্নীতিবাজদের ধরছে না কেন?? না কি এই সুরকারের কেউ দূর্নীতি করছে না!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:২১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যদি ধরে, দুদকের সবার জেল হবে।

১৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:২০

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ৩,৪,৫ নং মন্তব্যের সাথে সহমত ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:২২

চাঁদগাজী বলেছেন:



ঐ মন্তব্যকারী প্রবাসে থাকেন, উনি মানুষের পাশাপাশি থাকার, ও তাঁদের দেখার সুযোগ পেয়েছেন।

১৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:০২

মোঃ ইকবাল ২৭ বলেছেন: যারা দেশের বাইরে থাকে তারা দেশের জন্য কাঁদে । মনে হয় দেশ অনেক ভাল সোনার বাংলায় সোনা ফলে। দেশটা যে চোর ডাকাতে পরিপূর্ণ তারা সেটা মনে করে না।কে কাকে মেরে ফেলবে, কে কাকে খেয়ে ফেলবে মানুষ এখন শুধু সেই চিন্তায় করে। মনুসত্ত্ব বলতে কিছু নেই ।গার্মেন্টস শিল্প এত বছর ঠিকে আছে তাও বিদেশীরা ম্যানেজম্যান্টে আছে বিধায় । না হলে বাঙালীরা অনেক আগেই চিটাগাং স্টীল মিলের মতো খেয়ে ফেলতো । চিটাগাং স্টীল মিলে শ্রমিক, কর্মচারী, কর্মকর্তরা কাজ করতো না, যে শিফটে ৭২ জনের ডিউটি করার কথা, সেখানে ১২ জনকে দিয়ে বাকিরা খাতায় সাইন করে বাসায় গিয়ে ঘুমাত, বাজার করতো, পরিবার নিয়ে বেড়াতে যেত । পরিণতি পরবর্তীতে সবাই দেখল ।গার্মেন্টসে বর্তমানে স্টীলমিল মার্কা বাতাস প্রবাহিত হওয়ার পথে। যে সব গার্মেন্টসের ম্যানেজম্যান্ট বাঙালী সেখানে দূর্নীতি বেশী, স্বজনপ্রীতি বেশী,অদক্ষদের সুযোগ দেওয়া হয় বেশী। বিদেশী ম্যানেজম্যান্ট থাকলে দূর্নীতি কম হয়, দক্ষরা সুযোগ পায়,স্বজনপ্রীতি নাই,যোগ্যতা অনুযাী প্রমোশন সবই সঠিক পন্থায় হয় বিধায় বিদেশী ভাল।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


বিদেশীরা সুখে শান্তিতে আছে, আমাদের দুস্হ মায়েরা টোকাই জন্ম দিচ্ছেন।

১৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের কর্তাব্যক্তিদের মধ্যেই হীনমন্যতা আছে। নিজে যেমন দুর্নীতিবাজ, অন্যদেরও মনে করে দুর্নীতিবাজ। তাই দেশী লোকদের উপর আস্থা রাখতে পারে না। তবে রাজীব নূর আর সাজ্জাদ হোসেনের সাথে একমত। দেশী লোকদের দিলে আরও বেশী দুর্নীতি হবে। এত এত শিরোনাম হওয়ার পরও রাজউক, ওয়াসা, তিতাস, বিআরটিসি-তে দুর্নীতি কমেনি। বিচার হয় না। ঘরের মধ্যে ৭০/৮০ লাখ টাকা নগদ অবস্থায় পাওয়া যায়। বালিশ, পর্দা, রেকর্ডের পর রেকর্ড...

আপনার ঐ কথাটা আমার ভাল লেগেছে। বিসিএস দিয়ে আসলে সবাই ভবিষ্যৎ দুর্নীতিবাজ হতে চায়...

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



এটা সঠিক, আমাদের ছাত্ররা বিপ্লবী, বিসিএস পাশ করে তারা জাতির সেরা দুর্তিনীবাজে পরিণত হয়।

১৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
শেখ হাসিনা যদি ধরে, দুদকের সবার জেল হবে।


ইয়েস।

১৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৫

সেলিম আনোয়ার বলেছেন: ভাবনার বিষয় । বাংলাদেশের মাটির জন্য নাকি খরচ বেশি হয়েছে। প্রশ্ন হলো বাংলাদেশের কয়জন ভূতত্ত্ববিদ ওখানে জড়িত আছে। মনে হয় একজনও নেই। দেশের মানুষ কাজ পাবে বেকার সমস্যার কিছুটা হলেও সমাধান হবে ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



বড় কাজ কোন অবস্হায় বিদেশীদের দেয়া ঠিক নয়; ভুল করলে, কম পারলে, তারপরও দেশের লোকজন তা করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.