নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ইসরায়েলের ভোট: নেতানিয়াহু সরকার গঠনের চেষ্টা করছে

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২০



এই মাসের ১৭ তারিখে ইসরায়েলের পার্লামেন্টের ভোট হয়েছে; ভোটের রেজাল্ট 'ডেডলক'এর সৃষ্টি করেছে: কোন দল, কোন কোয়ালিশন সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৬১ সীট পায়নি; ইসরায়েলের পার্লামেন্টে (নেসেট) সীটের সংখ্যা ১২০। প্রাইম মিনিষ্টার নেতানিয়াহুর ধর্মীয় দল, লিকুদ (৩২ সীট) ও সেই পক্ষের সব কোয়ালিশন মিলে পেয়েছে ৫৫ সীট; আর, অন্য বড়দল, নীল-সাদা দল (৩৩ সীট) ও তাদের কোয়ালিশন পেয়েছে ৫৪ সীট; এই মহুর্তে আরেকটি দলের কাছে আছে ৮ সীট; সেই দলের নেতা হচ্ছে, জেনারেল এভিগধর লিবারম্যান, দলের নাম, ইজরায়েল বেইতেইনু পার্টি; ইনি যেই কোয়ালিশনে যাবেন, সেই কোয়ালিশন সরকার গঠন করতে পারবেন।

এই বছর এটি ছিল ইসরায়েলের ২য় ভোট, গত ভোট হয়েছিলো এপ্রিল মাসে; উহাতে ডেডলক হওয়ায় সরকার গঠন সম্ভব হয়নি; সেই কারণে ২য় ভোট হলো, ফলাফল একই।

নীল-সাদা দলের নেতা বেনী গানসের সাথে জেনারেল লিবারম্যানের একদিক থেকে মিল আছে, ২ জনেই "ধর্মনিরপেক্ষ"; আবার, জেনারেল লিবারম্যান বর্তমান প্রাইম মিনিষ্টার, নেতানিয়াহুর ডিফেন্স মিনিষ্টার ছিলো; কিন্তু ২০১৮ সালে নেতানিয়াহুর সাথে 'হামাস' নিয়ে বিতর্ক লেগে লিবারম্যান রিজাইন করে; লিবাফরম্যান মনে করে যে, হামাস'কে ফিলিস্তিন থেকে বের করে দিতে হবে; না'হয় ফিলিস্তিনে শান্তি আসবে না; কিন্তু নেতানিয়াহু এত বড় যুদ্ধে জড়াতে চাহেনি তখন।

নেতানিয়াহু বড় ২ দল মিলে সরকার গঠন করতে চেয়েছিলো; তাতে, ২ দলে মিলে ৬৫ সীট ছিলো, সাথে থাকতো কোয়ালিশনের ছোট দলগুলো; এতে নীল-সাদা দল আগ্রহ দেখায়নি; নীল-সাদা দল চাচ্ছে, নেতানিয়াহু সরকারের বাহিরে থাকুক, তাতে উহার ঘুষের বিচার শুরু হবে। এদিকে, লিবারম্যান চাচ্ছে, বড় ২ দল ও তার দল মিলে সরকার গঠন করা হোক। লিবারম্যান নেতানিয়াহুর কোয়ালিশনের ধর্মীয়দের বিপক্ষে, আবার তিনি নীল-সাদা দলের মুসলিমদের বিপক্ষে।

নেতেনিয়াহু ভোটের আগে প্রতিশ্রতি দিয়েছে, জর্ডান ভ্যালী ও গোলান উপত্যকা থেকে আরো ভুমি দখল করা হবে, জাতিকে যুদ্ধের জন্য প্রস্তত থাকতে বলেছে; এবং সে ক্রমেই ২-রাষ্ট্র সমাধান থেকে সরে যাচ্ছে।

দেশের প্রেসিডেন্ট পরিস্হিতি ও সমর্থক অনুযায়ী লিকুদের নেতা, নেতানিয়াহুকে সরকার গঠনের জন্য ৪২ দিন সময় দিয়েছেন। ৪২ দিনের মাঝে যদি নেতানিয়াহু সরকার গঠন করতে না পারেন, ২য় কোয়ালিশন সরকার গঠন করার জন্য ২৮ দিন সময় পাবে। এরপর সরকার গঠন না হলে, ৩য় বার ইলেকশান হবে; তবে, দেশকে সেই দিকে নিবে না দলগুলো, হয়তো।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৮

রাজীব নুর বলেছেন: বেনিয়ামিন নেতানিয়াহুর নামে দুর্নীতির অভিযোগ আছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


দুর্নীতির মামলা আছে ৩টি; সে প্রাইম মিনিষ্টার থাকাকালে সেগুলো স্হগিত আছে; প্রাইম মিনিষ্টারগিরি চলে গেলে, তাকে আদালত ডাকবে।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ইসরায়েল অনেকবার দেখেছি তবে সব ইউটিউবে! খুবই সুন্দর দেশে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:



দেশ সুন্দর; তবে, সমস্যায় আছে, অশান্তি লেগে আছে

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: সমস্যা ছাড়া কোনো দেশ আছে কি বিশ্বে ? ব্লগার রাজীব নুর বিদেশে চলে যাবেন অথবা গ্রামে চলে যাবেন বলে ভাবছেন।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:



উনি গ্রামে গিয়ে কিছু করলে অনেক ভালো করতে পারবেন।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:২৯

কবি হাফেজ আহমেদ বলেছেন: ঈসরায়েলের মানুষগুলো খুব ব্রিলিয়ান্ট । ভবিষ্যাতে এরা মধ্যপ্রাশ্চ্যে কি থেকে কি করে বসে তা একমাত্র বিধাতা ভালো জানে। কয়দিন পরে হয়তো সিরিয়ার জনশূন্য অঞ্চলগুলো ওরা ওদের দখলে নিয়ে নেবে। মধ্যপ্রাশ্চ্যে যে দাবা খেলা চলছে তা বুঝার ক্ষমতা খুব কঠিন। গুটির খেলা ভয়ংকর! মানবতার কথা বলে এখানেই বর্তমান পৃথিবীর বুকে মানবতা ও মানবাধিকার সবচেয়ে বেশি ভুলুন্ঠিত হচ্ছে। আর নির্বাচনের যে সমস্যাটি তার সমাধান হয়তো হয়ে যাবে। মনে হয় তৃতীয়বার পর্যন্ত নির্বাচন গড়াবেনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:



আরবদের ভুলের কারণে ফিলিস্তিন হয়নি, এখনো হচ্ছে না; ইসরায়েল নিজে যদি করে, ফিলিস্তিন হবে; তাতে তারাও লাভবান হবে।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:১৪

কবি হাফেজ আহমেদ বলেছেন: ঠিক বলেছেন। আরবরা আজ বিভিন্নভাবে বিভক্ত হয়ে পড়েছে। জিসিসি একদম দূর্বল এবং দ্বিধা দ্বন্দ্বে ধাবিত হয়েছে। ইয়ামেনের সাথে সৌদি জোটের যুদ্ধে আরব আমিরাত বাহরাইন ও কুয়েত নারকীয় উন্মাদনায় মেতেছে। এতে করে দিনদিন নিজেরাই দূর্বল হয়ে পড়ছে। ঘরের মধ্যেই জন্ম নিচ্ছে শত্রু। জামাল খাশোকজিকে হত্যা করে সালমান দেশের লেখকদের ঘৃণার পাত্রে এবং বিশ্বের দরবারে জুতার নিচে চাপা পড়েছেন। এদিকে কাতারের কোনো নাগরিক সৌদিতে হজ্জ্ব করতে যাওয়ার ভিসা পর্যন্ত পায়না। কাতারের a হতে z বাজারের সবকিছু আগে সৌদির হাতে ছিলো। সৌদি নির্ভর কাতার এখনও সয়ং সম্পূর্ণ হতে পারেনি। ইরান এবং তুর্কী কাতারের বাজার দখলে নিয়েছে। সৌদি, আমিরাত এবং ইজিপ্টের সিসি এখন ফিলিস্তিনের রেখে ঈসরায়েলের পূজায় ব্যস্ত সময় পার করছে। এরদোয়ান মানবাধিকার মানবাধিকার বলে যতই চিৎকার করুক না কেন, ওনি কিন্তু একজন সিরিয়ান নাগরিককেও তুর্কীর সীমান্ত ক্রস করতে দেয়নি। ইরাকের মানুষগুলোর খাবারের সংকট বাদই দিলাম, ওরাতো ঠিকভাবে নিরাপদ পানিই পায়না। এর ফাঁকে ঈসরায়েল অনেক চাঙ্গা ভাব নিয়ে প্রভুত্ব করে যাচ্ছে। জানিনা এ আরবের ভবিষ্যৎ কোথায় গিয়ে ঠেকে। এখানে এখন চরম সংকট বিরাজমান।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, ১০০ বছর পর, যখন তেল থাকবে না; সবগুলো আরবই আবার বেদুইনে পরিণত হবে! ইরানীরা সুযোগ পেলে সোদীকে ইরাক, সিরিয়া বা ইয়েমেনের মতো করে ছাড়বে। সৌদী, জর্ডান, সিরিয়া, মিশর ইসরায়েলের সাথে মিলিমিশে চললে, ফিলিস্তিন হয়ে যেতো; সব আরব ভালো থাকতো। ইরান ও তুরসকের কারণে আরবেরা আরো বিভ্রান্ত

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৩৪

কবি হাফেজ আহমেদ বলেছেন: আরব এখন কঠিন সমীকরণের সম্মুখীন হয়ে পড়েছে। আপতত সমাধানের কোনো পথ দেখিনা। সমস্যা বাড়ছে তো বাড়ছেই। এই সমস্যাগুলোর শুরু হয়েছিলো দাম্ভিকতা, ক্ষমতার লোভ আর পারস্পরিক হিংসা এবং অজ্ঞতা হতেই, তবে জানিনা এর শেষ কোথায়।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৪২

চাঁদগাজী বলেছেন:


প্রতিটা আরব দেশে কয়েক'শ থেকে কয়েক হাজার গোত্র থাকে; এরা একে অন্যকে ধ্বংস করতে চায়; এক গোত্র অন্য গোত্রকে বন্চিত করার জন্য উঠে পড়ে লাগে, যেভাবে বাংলাদেশে অনেক পরিবার কিছুতেই অন্য পরিবারদের দাঁড়াতে দেয় না।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:০৩

কবি হাফেজ আহমেদ বলেছেন: শতভাগ সত্য বলেছেন। একটি সৌদ পরিবার হতে আজ সৌদি আরব নামের একটি রাষ্ট্র। ১৯৩২ সালে রাষ্ট্রটি পরিপূর্ণতা পেয়েছিলো। এর পূর্বে সৌদি আরব নামের কোনো দোশই ছিলোনা। ইরাক যখন কুয়েত আক্রমণ করেছিলো তখন সৌদি আরব ভয়ে সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত করতে উঠে পড়েছিলে। ওরা ভেবেছিলো সাদ্দাম কবে আবার সৌদি আরব দখল করে বসে। তারপর খাল কেটে পুকুর। অতপর একে একে আরবের প্রতিটি দেশে গনঅভ্যুত্থান শুরু হয় কোনোকোনো দেশে ক্ষমতাচ্যুত হন প্রভাবশালী কিং। জন্মহয় আই এস। একে একে এ আগুন আজও জ্বলছে। আর থামেনি।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:১২

চাঁদগাজী বলেছেন:


সৌদী এলাকা গত কয়েক'শ বছর অটোম্যনদের অধীনে ছিলো; স্বাধীন হওয়ার পর, রিপাবলিক হওয়ার দরকার ছিলো; কিন্তু দুষ্ট সৌদী পরিবার ইহাকে রাজতন্ত্রে নিয়ে বাকী আরবদের সব সম্পদ দখল করেছে; এখন ইহার বড় অংশ লুট করছে আমেরিকা ও ইসরায়েল।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:৩৯

কবি হাফেজ আহমেদ বলেছেন: শতভাগ ঠিক বলেছেন প্রিয়। বিশ্বের যে কোনো দেশে রিপাবলিক কিংবা কিংডম পদ্ধতি যাই হোক না কেন, কোনোটাই শান্তি ফিরিয়ে আনবেনা যদি রাষ্ট্র প্রধান মানুষগুলো অমানুষ থেকে যায়। লোভ, হিংসা, অহংকার ও অজ্ঞতা এদের অনেককে গ্রাস করেছে। একজন মানুষ তাঁর ক্ষমতার জন্য একটি দেশ (সিরিয়া) শেষ করে দিলো। বাকি দেশগুলোও সেই পথে হাঁটছে। জানিনা এদের গন্তব্য কি তাহলে অন্ধকারেই?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


আরবদের ভাবনাচিন্তা লজিক্যাল নয়, ইতিহাসের সভ্য জাতি সিরিয়া যখন যুদ্ধে জড়ায়ে যাচ্ছে, তখন সেনাবাহিনী এক হয়ে, দেশকে যুদ্ধ থেকে রক্ষা করলে হতো; সেনাবাহিনী যদি সর্বদলীয় একটা সরকার গঠন করতো, আসাদ রিবারের করার কিছুই থাকতো না।

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:০৬

কবি হাফেজ আহমেদ বলেছেন: তবুও চাই মানবতার মুক্তি হোক। বিশ্বজুড়ে নিপিড়ীত, নির্যাতিত মানুষের মুখে হাসি ফুটুক। ধর্ম বর্ণ নির্বিশেষে মানবতার মুক্তির কল্যাণে বিশ্ব বিবেক জাগ্রত হোক। একেকটি মানুষের জন্ম না হয়ে একেকটি মনুষ্যত্ব্যের জন্ম হোক।
আপনার মন্তব্যের সাথে আমি সম্পূর্ণ সহমত পোষণ করছি শ্রদ্ধেয় প্রিয়জন। অনেক ধন্যবাদ, ভালোবাসা ও শুভকামনা রইলো! শুভ রাত্রি!

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনাকেও ধন্যবাদ।
আমরা বিবিধ বিষয়ের উপর কথা বলবো সামনের দিনগুলোতে।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:২১

সাদা মনের মানুষ বলেছেন: আমার ভোট আমি দিবো যাকে খুশি তাকে দিবো ;)

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


যারা ১৯৭৫ সালের হত্যাকান্ড সপোর্ট করেছে, তাদের ভোট দেয়ার কি দরকার; জেনারেল জিয়া তো ভোট নিয়ে ক্ষমতায় আসেনি, ভোট চায়নি, সাপোরট চেয়েছিলো

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৪০

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়লাম। এবং মন্তব্যের উত্তর গুলো।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



এই বিষয়টি, বাংগালী, আরব ও ইউরোপীয়দের জন্য একটি বড় বিষয়।

১২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনি কি ইসারায়েলের সাধারণ মানুষ যারা প্রবাসে থাকেন তাদের সাথে চলেছেন কখনো? তাদের প্রবাসে জীবনযাত্রা ও ব্যাবহার সম্পর্কে সম্ভব হলে অবসরে লিখুন।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



আমি অনেকের সাথে কাজ করেছি, ১ জনের সাথে পড়েছি, ১ ইসরায়েলী শিক্ষকের ছাত্র ছিলাম আমি। পোল্যান্ড থেকে ইসারেলে যারা এসেছিলো, ওরা ভালো নয়; রাশিয়া থেকে আগতদেরও সমস্যা আছে; বাকীরা ভালো

১৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০০

নজসু বলেছেন:




কেমন আছেন শ্রদ্ধেয়?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


ভালো আছি, ধন্যবাদ।
ব্লগে প্রবেশ করতে পারছেন?
আপনিও ভালো থাকুন।

১৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ইসরাইলের মানুষরা বেশির ভাগই উচ্চ শিক্ষিত । তাদের মধ্যে ডক্টরেট এবং বিজ্ঞানীর সংখ্যাও অনেক।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:


সঠিক, ওদের শুরুটা বিরাট, সব ছেলেমেয়ের মাতাপিতা শিক্ষিত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.