নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অনেক সময়, পড়ার মতো কিছু আসে না ব্লগে।

১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ৭:৪৫



হাতে সময় আছে, ঘুরেফিরে ব্লগের প্রথম পাতায় আসি, নতুন কিছু এলো কিনা, ইন্টারেষ্টিং কোন পোষ্ট এলো কিনা! গত ২/১ মাসে আসলে ইন্টারেষ্টিং তেমন কিছু খুব একটা চোখে পড়েনি। আমার আবার চোখে সমস্যা, কে জানে আমি মিস করছি কিনা! ব্লগ অবমুক্ত হওয়ার পর, ব্লগারদের উপস্হিতি বেড়েছে; যাঁরা ব্লগের সমস্যার কারণে প্রায় বছর খানেক ব্লগের বাহিরে ছিলেন, তাঁদের ফিরে আসা নিয়ে অনেক পোষ্ট এসেছিলো, অনেক অভিনন্দন ও শুভেচ্ছা বিনিময় হলো; কিন্তু এসব ব্লগার থেকে খুব বেশী একটা নতুন পোষ্ট আসেনি; ব্লগের বাহিরে থাকার ফলে লিখতে ভুলে টুলে গেলেন নাকি!

সাম্প্রতিক সময়ে, সামুর জন্য বড় একটা মিষ্টি বিস্ময় ছিলো ড: আলী থেকে, উনি "আম্রপালী" নামে এক কাব্য লিখেছেন; দীর্ঘ সময় ধরে বাংলা সাহিত্যে কোন কাব্য আসছিলো না; শুধু সামু নয়, সাম্প্রতিক সময়ে কোথায়ও আম্রপালী মতো কোনকিছু চোখে পড়েনি, কাব্যটি বাংলা সাহিত্যের জন্য একটি বড় ধরণের অবদান বলে আমার মনে হয়েছে। পড়ে আমার ভালো লেগেছে; আমার মনে হয়, ইহা একটি অনন্য সৃষ্টি।

সামুতে আজকাল সাহিত্য পোষ্ট আসছে অনেক। সাহিত্য, সংস্কৃতি, অর্থনীতি মিলে আধুনিক সমাজের প্রোফাইল সৃষ্টি করে; সাহিত্য আবার সংস্কৃতির অংগ; সামুতে সাহিত্য-বিষয়ক পোষ্টের সংখ্যা বাড়াটা উৎসাহের ব্যাপার! সাহিত্যের খারাপ দিক হলো, সাহিত্যিকদের ব্যক্তিত্ব থাকতে হয়, এবং লেখাতে উহা প্রকাশ পায়, লেখায় উহার প্রভাব থাকে। লেখায় সাহিত্যিকের ব্যক্তিত্বের চাপ না থাকলে উহা টোকাই'এর মতো ভীড়ের মাঝে হারিয়ে যায়।

সামুর গল্প, কবিতা, উপন্যসে আমাদের সমাজে প্রতিচ্ছবি খুবই কম; অনেক গল্প, উপন্যাস রূপকথার মতো, সমাজের সাথে মিল নেই। ভুত-পেত্নী নিয়ে লেখার অভাব নেই; মনে হয়, আমরা এখনো ঠাকুর মা'র ঝুলি'র ভেতরে বাস করছি। সাধারণ মানুষের জীবনই এখন বিশ্ব সাহিত্যের বিষয়।

অনেক কবিতা আসছে; তবে, তেমন পাঠক পচ্ছেে না, মন্তব্যও তেমন পাচ্ছে না, এসব কবিতাগুলো পাঠকদের মন জয় করতে পারছে না কোন মতে; কেহ কেহ দেখি দিনে ১ টারও বেশী কবিতা পোষ্ট করছেন। বেশীরভাগ ক্ষেত্রে, কবিতা পড়ার আগে ব্লগারের নাম না দেখলে, কোনটা কার কবিতা বলা অনেকটা মুশকিল হবে। জাহিদ অনিক, সেলিম আনোয়ারের কবিতাগুলো পড়লে বুঝা যায় কে লিখেছেন। ব্লগার নীলপরীও নিজের কিছুটা সিগনেচার রেখেছিলেন; আজকাল উনাকে দেখছি না। সাগর, জল আর ভালোবাসা নিয়ে এক কবি কবিতা লেখেন, উনার কবিতাও চেনা যায়।

খাবার, মাবার, সাজুগুজু নিয়ে ছবি ব্লগ, সাথে ছড়া, কবিতা মিশায়ে পাঁচমিশালী পোষ্ট দেন ব্লগার শায়মা, এবার বর্ষশেষে ও নববর্ষে উনার পোষ্ট আসেনি; উনি বছরের এই সময়ে ও বসন্তে লেখেন, এবার উনাকে ব্লগে দেখা যাচ্ছে না কিছু সময়; আশাকরি, ভালো আছেন। উনি একটি উপন্যাস লিখেছেন গত বছর, উহা মনে হয়, ব্লগের সেরা লেখা ছিলো।

নুরু সাহেবের লেখা নিয়মিত আসে; উনি প্রায় সবসময় বিখ্যাত লোকদের নিয়েই লিখেন; উনি আমাদের গার্মেন্টেস, কিংবা আরব, মালয়েশিয়ায় গিয়ে যাঁরা নিজের পরিবারের জন্য রুটি ও জাতির জন্য হার্ডকারেন্সী আনছেন, তাঁদের কথা লিখলে আরো ভালো হতো।

রাজনীতি, টেকনোলোজী, অর্থনীতি, ফাইন্যান্সের উপর লেখা আসে না বললেই চলে; মনে হয়, পুরো বাংলাদেশে এখন রাজনীতি শুধু একজনই জানেন, উনি আমাদের আপা; উনি আবার সামু মামু কোথায়ও কিছু লেখেন না; ভয়ে আছেন, লিখলে উহা চুরি হয়ে যাবে, কিংবা ০ মন্তব্য পেয়ে বসে থাকবে সব সময়।

চলমান ঘটনা, রটনা নিয়ে অনেকেই লিখেন; আমিও সেইদলে; আমার বেলায়, বরাবরের মতোই, বিশেষ করে আজকাল মন্তব্যের সমপরিমাণ গালি আসে; আমি অবশ্য গালি মালি নিয়ে তেমন নিরুৎসাহিত হই না। আরও বেশ কয়েকজন পার্ট-টাইম লেখক আছেন, উনাদের কারো কারো লেখাগুলো অনেকটা সংবাদ পরিবেশনের মতো হয়ে যায়, নিজের মতামত থাকে না, এবং মিডিয়ার সাথে মিলে যায়; সমকালীন ঘটনা নিয়ে লিখলে, নিজের মতামত জানাতে হয়, ও বিষয়বস্তুর উপর নিজের ভাবনা তুলে ধরতে হয়।

অনেকেই দীর্ঘ সময় ব্লগে আছেন, তাঁদের থেকে ইন্টারেষ্টিং কিছু আশা করি সব সময়। যে যাই লিখুন সময়ের কথা খেয়াল রাখবেন, আমরা আধুনিক যুগে বাস করছি, আমাদের চারিপাশের জীবনের কথা বলতে যেন আমরা ভুলে না যাই।

মন্তব্য ৪৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:১২

জাহিদ হাসান বলেছেন: আপনি তো আমার কথা বললেনই না। :((

মনডায় চায় ফাল দিয়া ট্রাকের নিচে পইড়া যাই !

১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:১৯

চাঁদগাজী বলেছেন:



১০ হাজার ব্লগারের মাঝে আমি ৪/৫ জনের কথা বলেছি মাত্র; সবার কথা বলা অসম্ভব ব্যাপার। প্রত্যেকে নিজের কথা বললে সুবিধা হবে।

২| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:২৩

জাহিদ হাসান বলেছেন: আপনার কথাও আমি মনে রাখতে পারি না।

চাঁদের দিতে তাকালেই কেবল আপনার কথা মনে পড়ে। :D :P

১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


আমার পোষ্টে তেমন কিছু থাকে না; তবে, নিকটা ভালো লাগে আমার

৩| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সামু মামুর ব্লগারদের নিয়ে আপনার মূল্যায়ণ খারাপ না।
তবে আমার মনে হয় যে যা নিয়ে আছে তাকে তা্ই নিয়ে
থাকতে দিন। ওই যে কি একটা গানে আছেনাঃ
আমাকে আমার মত থাকতে দাও
আমি নিজেকে নিজের মত গুছিয়ে নিয়েছি
যেটা ছিলোনা ছিলোনা সেটা না পাওয়াই থাক
সব পেলে নষ্ট জিবন।

হিসেবের ভিড়ে আমি চাইনা ছুতে
যত শুকনো পেঁয়াজ কলি ফ্রিজের শীতে
আমি ওবেলার ডাল ভাতে ফুড়িয়ে গেছি
গেলাশের জলে ভাসবো না না না।


আমরা বাঙ্গালী মা বাবারা এই ভূলটা অবশ্য
হর হামেসা করি। পোলা মাইয়া যে বিষয়ে পড়তে
চায়, শিখতে চায় তা করতে দেওয়া হয়না।
তাদের উপর চাপিয়ে দেওয়া হয় তাদের
অপ্রিয় বিষয়গুলো। যার কারনে তাদের অবস্থা হয়
না ঘরকা না ঘাটকা

আমি বিতর্কের উর্দ্ধে থাকতে চাই বলেই
গুণীজনের আড়ালে থাকি। তাও আপনার
খোঁচাখুঁচির কারণে মাঝে মাঝে ট্রাক ছেড়ে
আপনাকে লৌড়াই !!
পাঠক মজা পায়!!
বিনা পয়সায় বিনোদন এখন আর পাওয়া
যায়না। আমি আমার লেখার জীবনে যতটা
আপনাকে নিয়ে লিখেছি ততটা সময় আর
কাউকে দেইনাই। ভাবছি আপনাকে নিয়ে
লেখাগুলো একত্রিত করে একটা সংকলন
প্রকা্শ করবো। আইডিয়াটা কেমন?

ভালো থাকবেন। চোখের যত্ন নিবেন।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৮

চাঁদগাজী বলেছেন:



আমরা যেন একই বৃত্তে, একই স্হানে গুরতে না থাকি; আমাদের লেখা সময়ের সাথে যেন শক্তিশালী হয়, সময়ের প্রতিফলন থাকে যেন। আমি জাতি আপনি আমাকে মাঝে মাঝে স্মরণ করেন, ধন্যবাদ; সব মানুষই তার শত্রু ও মিত্রের মনে থাকে।

৪| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৩

রাজীব নুর বলেছেন: কে কি লিখবে সেটাও আপনি ঠিক করে দিবেন?
দেখুন, বাংলাদেশের মানুষ দুঃখি। যার যা ভালো লাগে লিখুক। পড়ুক। মন্তব্য করুক। সবাই প্রতিভাবান না। সবার লেখা সবার ভালো লাগে না। আবার সব ধরনের লেখা সবার জন্য না। নিজের ভালো লাগা দিয়ে সবার ভালো লাগা বিচার করা ঠিক হবে না।
যারা লিখেন তাদের উৎসাহ দেন। লেখা কি করে উন্নত করা যায় বুদ্ধি পরামর্শ দেন।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


না, কারো ভাবনাকে, বিশেষ করে লেখকদের ভাবনাকে কন্ট্রোল করা যায় না।

আমি নিজে কি নিয়ে কেমন লিখবো, সেটাই ঠিক করতে পারছি না, অন্যেরটা ঠিক করার কথা কি করে বলি। তবে, বই মেলায় যে, শতকরা ৮০/৯০ ভাগ গার্বেজ বই আসে, সেটা ভালো কথা নয়, এবং কেহ না কেহ সেইসব বই লিখছেন।

৫| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৩

খোলা মনের কথা বলেছেন: ব্লগ অবমুক্ত হলেও পুরানো অনেক ব্লগার ফিরে আসেনি। হয়তো জানেন না যে ব্লগ অবমুক্ত হয়েছে। নতুন ব্লগারদের আনাগোনা তেমন লক্ষ্য করা যায় না। আগের মত প্রানবন্ততা নেই। যারা ফিরে এসেছেন তারাও আগের মত লেখালেখি করেন না। মন্তব্য বা পঠিত সংকট ও এর একটি কারন হতে পারে। কিংবা সকলেই আগের থেকে বেশি ব্যস্ত সময় পার করছে। পুরাতন ব্লগারদের আমন্ত্রনের পাশাপাশি নতুন ব্লগারদের উৎসহ দেওয়া যেতে পারে।

সবাই আবার ফিরে আসুক সামুর মাঝে। প্রানবন্ত হয়ে উঠুক আবার সামু.....

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:১৮

চাঁদগাজী বলেছেন:



প্রশ্নফাঁস করে ব্লগিং'এ ভালো করার উপায় নেই; ব্লগারকে প্রতিবারই চেষ্টা করতে হবে গতবারের চেয়ে ভালোভাবে লেখার। লেখা আসলে কষ্টসাধ্য ব্যাপার।
লেখাকে ইন্টারেষ্টিং করার জন্য উহার উপর ফোকাস করতে হয়; লেখার উপর মন্তব্য পড়লে বুঝা যায়, অনেক লেখাই আজকাল সঠিকভাবে পড়া হচ্ছে না, অনেক লেখাই পাঠককে টানছে না; ব্লগারদের বুঝতে হবে; "বন্ধু ধন্যবাদ, শুভরাত্রি, পাশে থাকবেন" ইত্যাদি বলে পাঠক ধরে রাখা মুশকিল।

৬| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৯

ভ্রমরের ডানা বলেছেন:


এই লেখাটা আপনার এই বছর গত বছর মিলে বেস্ট। খুব ভাল লাগল। লেখার সেন্স এন্ড সিগনেচার আগের ফ্লেভারে। But sorry to say, আপনার মধ্যপ্রাচ্য বিষয়ক লেখা পড়ে মনে হয় এটা নিশ্চয় হাতির পশ্চাতে বিকট এক বায়ু...

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:


আপনি মধ্যপ্রাচ্য ও আমেরকায় কিছু সময় থাকেন, বিশ্বের এই ২ এলাকার মানুষের অবদান, রাজনীতি, অর্থনীতি ও দুষ্টশক্তিগুলোকে বুঝেন; তারপর লেখেন।

৭| ১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনেকেই ব্লগটাকে সাহিত্য চর্চার মাধ্যমে কিংবা সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবে দেখে না । তাদের মধ্যে আমি একজন। নিজের সর্বোচ্চ প্রতিভা খাটিয়ে দুয়েকটা কবিতা লিখি। কলম চালাতে ইচ্ছা হয় না বলে কীবোর্ড টিপি। আর থাকে রাশিয়ান শৈশব । এ গুলোতে দেশ আর সমাজের কিংবা মানুষের কোন উপকার হয়না।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি কি রাশিয়ায় বড় হয়েছেন? আপনার 'রাশিয়ান শৈশব' শিরোনামে কিছু পোষ্ট দেখেছি। কবিতাকে পাঠকের জীবনের কাছাকাছি নিতে হয়, যাঁরা নিজের কথা বলার জন্য কবিতা লেখেন, তাদের কবিতা নিজেরই থাকে সব সময়।

৮| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০০

আকতার আর হোসাইন বলেছেন: এইটা ভালো নিঃসন্দেহে ভালো একটা পোস্ট।

কবিতার ক্ষেত্রে জাহিদ অনিক ভাইয়ের কবিতা এখনো পড়িনি বোধ হয়। তবে সেলিম আনোয়ার ভাইয়ের কবিতা পড়লেই বুঝা যায় কার লিখা।।।


ব্লগার রাজীন নূর ভাই একটা সিগনেচার তৈরি করেছেন। ওনার লেখা সহজ সরল। অতিমাত্রায় সুন্দর হয়তোবা না কিন্তু ধরণে আলাদা। আলাদা সিগনেচার। ছবি আপাও থাকবেন, প্রকৃতিরর ছবির সাথে কবিতা দিয়ে আলাদা একটা সিগনেচার তৈরি করেছেন।

শের শায়রী সাহেবও থাকবেন। তবে এত উঁচু জ্ঞানের অধিকারি হয়নি। ওনার সব লেখা পড়িনা। বিষয়বস্তু সহজ বা প্রিয় হলে মিস দিই না।


আপনি, আলাদা সিগনেচার তৈরি করেছেন।আপনার পোস্ট মন্তব্য যেই পড়ে নাম না দেখেই বুঝে যাবে সে আপনি। কিন্তু আপনার লেখা মোটেই পড়ি না। মাঝে মাঝে পড়ি।

নাম লিখলে আরো অনেকের নামই বলতে হয়....

ভালো থকুন।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



আমি কারো নাম আনতে চাইনি; তারপরও, উদাহরণের জন্য ৪/৫ জনের নাম আনতে হয়েছে।

আমি কোন বিষয়ের উপর লিখি না, চলমান ঘটনাবলীর উপর নিজের মতামত দেয়ার চেষ্টা করি; আমাদের চারিপাশে যা ঘটছে, এটা সবার কাছে কমন সংবাদ; কিন্তু এটার বিবিধ ব্যাখ্যা আছে, এটাকে বলার সময়, ভিন্ন মতামত থাকে সব সময়।

৯| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৬

ভ্রমরের ডানা বলেছেন: কোন যায়গা বা স্থান নিয়ে লেখতে গেছে সেখানে থাকতে হবে এমন থিওরির জন্ম কোথায় আমি তা জানিনা, বিশ্বাসও করি না। যে কোন স্থানে থেকে একটি পার্টিকুলার জিওগ্রাফিক এরিয়া নিয়ে লেখা যায় যদি সুদক্ষ, নিরপেক্ষ, বিজ্ঞ, বিশ্লেষণমূলক বিচার লেখায় করা যায়। রবার্ট ফিক্স, প্রতীক বর্ধন, তারেক সামসুর রহমানের কলাম পড়ি আমি। উনারা ব্যালেন্স করে লেখেন। আপনার মধ্যপ্রাচ্য বিষয়ক লেখায় আম্রিকাকে গ্লোরিফাই করা হয় আর মধ্যপ্রাচ্যকে প্রচন্ডভাবে অবহেলার চোখ দেখা হয়। নিশ্চয় আরবে ও ইরানে সাধারণ জনগন আছে। আপনি তাদের প্রতি কোন দয়া মায়া নিয়ে লেখছেন না। এটম বোমা দিয়ে উড়িয়ে দিতে চাইছেন। এটা ঠিক নয়।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


সিএনএন বেশীরভাগ দেশে, সেই দেশের জার্নালিষ্ট রাখে (যদিও ওদের ইংরেজী নিয়ে সমস্যা হয়); ওরা চাইলে আমেরিকান জার্নালিষ্ট পাঠাতে পারে; কিন্তু উহাতে কাজ হয় না; কোন স্হান ও মানুষের কালচার না বুঝলে, সেই স্হান ও সেই মানুষের সম্পর্কে লেখাগুলো খোঁড়া হয়।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন, বাংলাদেশের শতকরা ৯৮ ভাগ সাংবাদিক সঠিকভাবে লিখতে পারবে না।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


জাপানকে অনেক চেষ্টা করেও আমেরিকা বুঝাতে পারেনি যে, যুদ্ধ বন্ধ কর; শেষে এটম বোমা মেরেছে। ইরানকে কেহ বুঝাতে পারবে না যে, তোমাদের হাতে এটম বোমা দেয়া যাবে না। সেজন্য সীমিত এটম বোমা দরকার হতে পারে।

১০| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
না, কারো ভাবনাকে, বিশেষ করে লেখকদের ভাবনাকে কন্ট্রোল করা যায় না।

আমি নিজে কি নিয়ে কেমন লিখবো, সেটাই ঠিক করতে পারছি না, অন্যেরটা ঠিক করার কথা কি করে বলি। তবে, বই মেলায় যে, শতকরা ৮০/৯০ ভাগ গার্বেজ বই আসে, সেটা ভালো কথা নয়, এবং কেহ না কেহ সেইসব বই লিখছেন।

কেউ যে মন্দ কাজ না করে গার্বেজ বই লিখছে সেটা ভালো।
রাস্তা ঘাটে বদমাইশি না করে কেউ যদি হাযার হাজার গার্বেজ লিখে তাও ভালো। মন্দ কাজ থেকে দূরে থেকে এরকম গার্বেজ লিখুক।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:



কোন জাতির সাহিত্যে গার্বেজ প্রবেশ করলে সংস্কৃতিতে গার্বেজ ঢুকে; বাংলাদেশে তা ঢুকেছে

১১| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫১

শের শায়রী বলেছেন: সালাম মুরুব্বী। আপনার দেশ আমেরিকায় এখন এ্যাভেঞ্জার ফ্যাভেঞ্জারের জয় জয়কার, আবার ইংল্যান্ডু না কি যেন দ্যাশ আছে তারা দেশের একজন আবার হ্যারি পটার লিখে সারা দুনিয়ায় হৈ চৈ ফালাইয়া দিছে ওই হ্যারি ম্যারির কাহিনী কিন্তু আমাদের দেশে অনেক আগে ঠাকুরমার ঝুলিতে লেখা হয়েছে, বুজতে পারছেন? মার্ভেল আর কমিকসের চরিত্রগুলোর আগে আমাদের ডালিমকুমার বা পক্ষীরাজ ঘোড়ার কাহিনী জানা। অথচ আপনি বলে বসলেন পোষ্টে এই গুলা সেকেলে।

আপনি আসলে আমেরিকান নিউজ পেপারের কপি পেষ্ট মেরে ব্লগ ভরে ফেলেন কিভাবে প্রমান দেব?

কয়েক দিন আগে আমেরিকা ইরান উত্তেজনার প্রথম দিকে আপনি ব্লগে এ্যাটাম বোমা মাইরা লাখ লাখ ইরানী হত্যা করছেন নিন আপনার লেখার লিঙ্ক ইরান ঠিক সাদ্দাম হোসেনের মত নিশ্চিহ্ন হওয়ার মনোভাব দেখাচ্ছে!

এর পর এক শত আশি ডিগ্রী টার্ন নিয়ে পোষ্ট দিলেন আমেরিকা কাঁপছিলো, ট্রাম্প ও তার কেবিনেট বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে

মানে কি বুজছেন? আপনিই পোষ্টে অভিযুক্ত করছেন এই সময়ের ব্লগাররা কিছু না বুজে রাজনৈতিক পোষ্ট দেয়। আপনি কতটুকু বুজেন তা উপরের উদাহরন দেখেই বোজা যায়। আমেরিকান পেপারের কপি পেষ্ট আর রাজনৈতিক বিশ্লেষান পোষ্ট এক না।

যাক কথা না বাড়াই। যে আমেরিকার গুন গানে ব্যাস্ত তারাই কিন্তু পাকিদের দোসর হয়ে ৭১ এ সপ্তম নৌবহর পাঠাচ্ছিল এই দেশে। সামান্য দুটো ডলার আপনাকে কোথায় নামিয়ে নিয়ে গেছে! যাক তাতেও আমাদের অসুবিধা নাই, কিন্তু অযাচিত না বুজে ব্লগারদের উপদেশ কেন দেন?

এটাই আপনার ব্লগ বাড়ীতে আমার প্রথম কমেন্ট বোধ হয়, নেন আমাকে মিষ্টি মুখ করান :P

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:




আপনি সাধারণ বাংগালী লেখক; সাধারণ লেখক ও ব্লগার ঠিক একই রকম নয়। ব্লগিং'এ আধুনিক মুক্তমনের মানুষেরা লেখার উপর আলোচনা, তর্ক-বিতর্ক করেন, নিজকে রিফাইন করেন।

আমেরিকায় বিশ্বের সবচেয়ে বেশী ভুত, মুত, দানব, মানবের অতি-কাহিনী লেখা হয়, মুভি করা হয়। কিন্তু সেগুলো ব্লগে আসে না। আমার লেখা কারো থেকে কপি পেষ্ট হওয়ার সম্ভাবনা নেই; আমি স্বয়ং আল্লার লেখাও পড়ি না; আমি ব্লগের পোষ্ট পড়ি মাত্র; ব্লগে আমার লেখা আলাদা।

১২| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৭

ভ্রমরের ডানা বলেছেন: "লেখক বলেছেন:


"সিএনএন বেশীরভাগ দেশে, সেই দেশের জার্নালিষ্ট রাখে (যদিও ওদের ইংরেজী নিয়ে সমস্যা হয়); ওরা চাইলে আমেরিকান জার্নালিষ্ট পাঠাতে পারে; কিন্তু উহাতে কাজ হয় না; কোন স্হান ও মানুষের কালচার না বুঝলে, সেই স্হান ও সেই মানুষের সম্পর্কে লেখাগুলো খোঁড়া হয়। "

ভাল বলেছেন। রবার্ট ফিক্স কিন্তু অ্যামেরিকান। তবে উনিও কি লিলিপুটিয়ান সাংবাদিক? দু একজন গালিভারের নাম বলেন পড়ে ধন্য হই।

ইরানকে কেহ বুঝাতে পারবে না যে, তোমাদের হাতে এটম বোমা দেয়া যাবে না। সেজন্য সীমিত এটম বোমা দরকার হতে পারে।


এসব চিন্তা চেতনায় মানবিকতা কম উগ্রতা বেশি। সীমিত আকারে এটম বোমা মারার প্রস্তাব এই প্রথম শুনলাম। অ্যামেরিকায় যাদের৷ চিনি কথাবার্তা হয় তাদের চিন্তা এমন নয়। আমেরিকানদের মধ্যে যারা রাস্তার মারপিট করে মারিজুয়ানা টারিজুয়ানা খায় তাদের চিন্তা হয়ত এমন হতে পারে। আপনি হয়ত তাদের মনের কথা ব্লগে লিখেছেন।।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় আপনি কাদের জানেন, চিনেন আমার জানার কথা নয়; তবে, আমেরিকায় পলিটিক্যাল ইনষ্টিটিউট আছে অনেক, ওরা আমেরিকান ও বিশ্ব রাজনীতি ও রিলেশানশীপ নিয়ে লেখেন, কথা বলেন।

সীমিত এটম বোমার কথা শীঘ্রই শুনবেন।

১৩| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৭

ভ্রমরের ডানা বলেছেন:




আজকের ওয়াল স্ট্রীট জার্নাল কি বলছে দেখুন - House Democrats want to hamstring Trump, not the Iranians.



কি সব আজগুবিকথা বলেন কিছুই বুঝি না।আপনি আমেরিকান মায়াপুরী কিংবা বাংলা রসময় গুপ্ত টাইপের কোন চটি পত্রিকা পড়ছেন। প্লিজ চেঞ্জ ইট।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


এগুলো আমি নিয়মিত অনুসরণ করছি; এটা ভোটের বছর ও ট্রাম্পকে লোয়ার হাউজে "ইমপিচ" করা হয়েছে; ফলে, হাজার বিষয় আসছে; কিন্তু এগুলোর ফয়সলা হচ্ছে সময়ের সাথে।

১৪| ১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: না আমি রাশিয়ায় ছিলাম না। রাশিয়ার সাথে আমার সম্পর্ক শুধু মাত্র শৈশবের বই মাধ্যমে
আমরা পড়াশোনা দেখা জানার পরিধিও কম। তাই হয়তো লেখা গুলোতে নিজের কথাই উঠে আছে। যদিও সেটা শতকরা ১০ ভাগেরো কম। আমার সব কবিতা হয়তো সব পড়েননি । আমার চেস্টার কোন কমতি থাকে না। সাধ্যের বাইরে যাওয়াও সম্ভব না।

১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আপনার সব কবিতা আমি পড়িনি; আপনার সফলতা কামনা করছি। কবিদের জন্য আমার কোন উপদেশ নেই; পাঠক হিসেবে বলতে চাই, মানুষের জীবনের কথা যদি ছন্দে বন্দী হয়, কবিতা পাঠকদের হৃদয় জয় করবে।

১৫| ১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




এই পোষ্ট এই বছরের প্রথমের সেরা পোষ্ট বলা চলে। ব্যক্তি আক্রমণের কারণে লেখা কমিয়ে দিচ্ছি, হয়তো ব্লগেও থাকবো না। তবে লেখা হবে ছাপার অক্ষরে প্রিন্ট হয়ে যেখানে দেওয়ার - দরখাস্ত আকারে দিবো। কাজ হোক আর না হোক। দেশের প্রতি দায়িত্ব কিছুটা হলেও আছে সেই দায়িত্ব পালন করতে হয়।

১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


ব্লগে হলো লেখার উপর আলোচনা, তর্কবিতর্ক, বাতবিতন্ডার প্লাটফরম; ফলে, সময় সময় সামান্য ব্যক্তি আক্রমণও সম্ভব; ইহাতে নিরুৎসাহিত হওয়ার কিছু নেই।

১৬| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার ব্যাপারে অনেক পাঠকের মুল্যায়ন হয়তো এরকম-
''তুমি একজনই শুধু বন্ধু আমার
শত্রুও তুমি একজন
তাই তোমাকেই ভাল লাগে----- ''
একপেশে লিখার বাইরে আপনার নিরপেক্ষ লিখাগুলি পাঠক প্রিয়।
আর আমি মুলত সামুএ একজন পাঠক। সামুর সাথে আছি এই বুঝাতে মাঝে মাঝে আবজাব পোস্ট দেই।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনি বাংগালীর স্বাভাবিক রসিক আচরণকে অনুসরণ করে লিখতে পারেন, এটা প্রকৃতির কাছাকাছি স্তরে।
আমি মাঝে মাঝে রশি ছিড়ে দৌঁড়াই

১৭| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি প্রতিদিন মাগরিবের পরে অনলাইনে আসি। প্রথমেই সামুর পোস্টগুলি দেখি।
এটা সঠিক বলেছেন, সামুতে সুখপাঠ্য লিখা খুব কম আসছে।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


সম্প্রতি অনেক লেখাই আখর্ষণ করছে না করছে না

১৮| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৫৭

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: খুব ভালো একটা পোস্ট লিখেছেন । আপনার সাথে আমিও সহমত । তাছাড়া ভালো লেখা না আসলে আমাদের মত নতুন ব্লগাররা
কি ভাবে ব্লগিং শিখবে ? লেখাটার জন্য ধন্যবাদ চাচাজান ।

১৯| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: কারো লেখার মূল্যায়ন করার ক্ষমতা আমার নেই । তবে কারো উপদেশ এবং সংশোধন আমি সাদরে গ্রহণ করি। বলতে দ্বিধা নেই খুব ভালো কিংবা সুপাঠ্য লেখা আসলেই কম আসছে। আশাকরি পরিবর্তন আসবে। ভালো থাকবেন । অনেক ধন্যবাদ আপনাকে ।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগারদের চেষ্টা করতে হবে, লেখা যেন ইন্টারেষ্টিং হয়

২০| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:১৭

ডঃ এম এ আলী বলেছেন:
সময় স্বল্পতাহেতু ব্লগে অআসা সকললেখা পাঠের সৌভাগ্য হয়না । গুণী ব্লগারদের অনেক গুরুত্বপুর্ণ লেখা পাঠ হয়ে উঠেনা । তবে পরে সময় পেলে পুরাতন লেখার মধ্যে খুঁজে দেখি সেগুলিকে । আমার মনে হয় সকলেই যথাসাধ্য চেষ্টা করেন তাদের সেরাটা ব্লগে তুলে ধরার জন্য । পাঠক হিসাবে আমাদের নীজেদেরকেই বেছে নিতে হবে অগনিত লেখার মধ্যে কোনটিকে বেছে নিব । ক্রসসেকশন অফ ব্লগারদের মধ্যে বিভিন্ন মতাবলম্বী পাঠক থাকা খুবই স্বাভাবিক । তাই পাঠকদের নীজের দৃষ্টিভঙ্গীতে কোন লেখা অন্যের কাছে একেবারেও পছন্দ না হলেও নীজস্ব দৃষ্টিকোন হতে সেটা তাঁর কাছে খুবই পছন্দের হতে পারে । তাই আমার মনে হয় সামুতে লেখালেখি করার নীতিমালার ভিতরে থেকে যে যেমনটি পারেন তেমনটি লিখুন তা কারো না কারো কাছে ভাল লাগবেই। এখনেই সামুর স্বার্থকতা, সামু লেখক সৃস্টি করার গুরুত্বপুর্ণ সহায়ক মাধ্যম হিসাবে কাজ করছে । তবে ব্লগে প্রকাশিত লেখাগুলি নিয়ে গুণী ও অভিজ্ঞ ব্লগার/পাঠকগন যদি মুল্যায়নমুলক লেখা এখানে তুলে ধরেন তবে তা সকলের জন্যই ভাল হয় ।নিদেনপক্ষে লেখার মান উন্নয়নের জন্য একটি উন্মোক্ত আলোচনার ক্ষেত্র তৈরী হয় । ব্লগে প্রকাশিত লেখাগুলি নিয়ে নিয়মিত উন্মোক্ত পর্যালোচনা হলে ভাল হয়, আমার মনে হয় এতে লেখক পাঠক সকলেই উপকৃত হবেন ।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনি সঠিক বলেছেন।

কিছু ব্লগার কিছু একটা লেখে ছেড়ে দেন; আগা মাথা লেজও খুজে পাওয়া যায় না, এগুলো অকারণ গড়াগড়ি করে।

২১| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৪৫

ব্লগ মাস্টার বলেছেন: লেখাটার জন্য ধন্যবাদ । আমি মনে করি এরকম একটা লেখা স্টিকি করা প্রজোন ছিল । যাতে করে আবার ব্লগে পুরনো ব্লগারদের
ফেরানো যায় এবং ব্লগতাকেও একটু জমজমাট করা যায় । এখেনে আলোচানা করা যেত ।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:


এটা এমন কিছু নয়, ব্লগাদের ব্লগের অবস্হা বুঝানোর প্রচেষ্টা

২২| ১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৮

ঘুটুরি বলেছেন: প্রথমেই আমার শুভেচ্ছা নেবেন, কেমন আছেন আপনি? আপনার লেখায় মন্তব্য করাটাই একটা সাহসের ব্যাপার। ব্লগে যারা নতুন, তাদের প্রতি নির্দেশনা কি? ধরুন নতুন একজন ব্লগার কোন লেখা পোষ্ট করল, লেখাটি কতখানি মানসম্পন্ন, কোথায় কমতি, কিভাবে লিখতে হবে তা ধরিয়ে দেবার জন্য অভিজ্ঞ ব্লগারদের মন্তব্যর প্রয়োজন আছে। ব্লগ পরে লেখার ধারনা নেয়া সম্ভব, কিন্তু সেই ধারনা নিয়ে যখন লিখতে যাওয়া হচ্ছে তখন তা কতখানি তা সার্থক হচ্ছে তা মন্তব্য এবং অনুপ্রেরনা ছাড়া এগিয়ে যাওয়া কঠিন।

১১ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:



নতুন ব্লগারেরা যদি কোন বিষয়ে সঠিক কিছু জানেন, সেটার উপর লিখা উচিত; লেখার ষ্টাইল হতে হবে খুবই সহজ; বিষয় বস্তু যদি কঠিন হয়, সেটাকে নিজ চেষ্টায় সহজভাবে বুঝানোর চেষ্টা করতে হবে। কোন বিষয়ের উপর সম্যক ধারনা না থাকলে সেটার উপর লেখা অনুচিত। পোষ্টের আকার হতে হবে ছোট; লেখার পর, বার বার পড়ে দেখতে হবে, নিজের কাছে ভালো লাগে কিনা।

ব্লগে কেহ কেহ "অকারণ অনুপ্রেরণা" দেন; আমি সেটার পক্ষে নই। আপনি নতুন বা পুরাতন, সেটা আমি দেখতে চাহি না, লিখেছেন, আমি লেখা পড়ছি, আপনি কে, সেটা জানার দরকার নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.