নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

১০ই জানুয়ারী, \'৭২ সালে শেখ সাহেব পাকিস্তান থেকে দেশে ফিরলেন

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১১



শেখ সাহেব নিজের সব রাজনৈতিক ভাবনাকে '৬ দফা' আকারে প্রকাশ করলেন, উহাতে পাকিস্তান ভেংগে বাংলাদেশ হলো; এরপর, উনি উনার সব রাজনৈতিক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে 'বাকশাল' করলেন; ইহা উনার মৃত্যুর কারণ হলো। উনার রাজনৈতিক ভাবনাচিন্তা, অভিজ্ঞতার ফসল ছিলো, ৬ দফা ও বাকশাল: ৬ দফা আইয়ুব খান পছন্দ করেনি, আইয়ুব উনাকে জেলে রেখেছিলো; 'বাকশাল' অনেকের সাথে কিছু বাংগালীও পছন্দ করেনি, ওরা মিলে উনাকে হ্ত্যা করে ফেললো।

ব্লগে অনেক ব্লগার 'বাকশাল' পছন্দ করেন না; উনারা নিশ্চয় হয়তো, '৭৫ সালে যেসব বাংগালী 'বাকশাল' পছন্দ করেনি তাদর মতোই ভাবেন। যারা বাকশাল পছন্দ করেন না, তারা নিশ্চয়ই বাকশাল বুঝেন, তারা নিশ্চয় বুঝেন যে, বাকশাল জাতির ক্ষতি করার কথা। আমার প্রশ্ন হলো, আজ অবধি যারা 'বাকশাল' বিরোধী কথা বলেছে, আজকে বলছে, তাদের রাজনৈতিক অভিজ্ঞতা কি শেখের সমান, বা শেখের থেকে বেশী? বাংগালীদের ভালো করার অভিপ্রায় কি শেখের ছিলো না?

ব্লগে, বাকশাল-বিরোধী শতশত পোষ্ট আসতো আগে, লাখের বেশী মন্তব্য পড়েছে; সব সময়ই আমি তাদের প্রশ্ন করতাম, আপনাদের রাজনৈতিক ধ্যান-ধারণা, অভিজ্ঞতা কি শেখের সমান, বা বেশী? তখন তারা বাকশালের কিছু খারাপ দিক দেখানোর চেষ্টা করতো; এগুলোর মাঝে ১ নং'এ থাকতো, বাংগালীর "বাকস্বাধীনতা হরণ করেছে"। তখন আমি গিয়ে সেসব ব্লগারদের পোষ্ট পড়ার চেষ্টা করতাম, বুঝার চেষ্টা করতাম, উনার বাকটা কি রকম, আদৌ স্বাধীন কিনা? আমি দেখতাম, এদের অনেকের লেখা এত দুর্বল থাকতো যে, অন্য ব্লগারেরাই পড়তো না; বাকশাল কিভাবে এই বাক হরণ করবে? বাকশাল তো জানবেও না যে, উনার কোন বাক ছিলো!

যাক, ৬ দফা জানা, বাকশাল জানা কোন ব্লগার ব্লগে আছেন বলে আমার মনে হয় না; বাকশাল নিয়ে কেঁদেও লাভ নেই; কারণ, উহা আলোর মুখ দেখার আগে, উহার অথারকে হত্যা করা হয়েছিলো। আজকে জানুয়ারী মাসের ১০ তারিখ; ১৯৭২ সালে, সেদিনের বাংগালীরা দিনটিকে আবেগময় করে তুলেছিলো; এরপর এই দিনটি ক্রমেই গুরুত্ব হারিয়ে ফেলেছে; এখন নতুন আওয়ামী লীগের কেহকে এইদিনে আবেগী হতে দেখিনি আমি; অবশ্য ব্লগে সামান্য আবেগ নিয়ে নুরু সাহেব একটা পোষ্ট দেন সব সময়।

মন্তব্য ৫৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩০

জাহিদ হাসান বলেছেন: শেখ মুজিবর রহমান আজ বেচেঁ থাকলে এবং ক্ষমতায় থাকলে আমরা অনেক আগেই সিঙ্গাপুরের চাইতে বেশি উন্নত দেশ হতাম।
আমি আওমীলীগ বা বিএনপির কেউ না। তবুও আমি প্রচন্ড শ্রদ্ধা করি জাতির পিতা শেখ মুজিবর রহমানকে।

বঙ্গবন্ধু অমর হয়ে থাকবেন আমাদের মাঝে।
জয়বাংলা।

১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


উনি বেশ অদক্ষ মানুষ ছিলেন, ৬ দফায় ও বাকশালে সেটার প্রমাণ আছে; তবে, তিনি বাংগালীদের মাঝে বেশী সময় কাটায়েছেন রাজনীতি নিয়ে; তিনি ভালো করার পথ কম জানতেন, কিন্তু কোনদিন খারাপ অভিপ্রায় ছিলো না উনার।

২| ১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই,
বাকশাল জানা লোক ব্লগে আছেন, আপনার সাথেই ব্লগিং করছেন। যাইহোক বাকশাল শুধু নয় শেখ সাহেব নিয়েও আলোচনা করতে চাই না। শেখ সাহেব সহ উনার স্বপরিবারে হত্যার বিচার আজো সম্পূর্ণ হয়নি এটিই আফসোস। শেখ পরিবার হত্যাকে যারা সমর্থন করে তারাও এক প্রকার হত্যাকারী।


১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:



ততকালীন সময়ে জাতীয় ঐক্য গঠনের জন্য শেখ সাহেব 'বাকশাল' প্লাটফরম গঠন করেছিলেন; উনার মেয়ে উহা বুঝতে পারেননি, সেজন্য বাবার পদ্ধতি অনুসরণ করেননি।

৩| ১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

খোলা মনের কথা বলেছেন: বাকশাল নামের গাছটি ফল দেওয়ার আগেই শেখ সাহেব মারা গেছেন আর তার জন্য বাকশাল এতো প্রশ্নবিদ্ধ থেকে গেছে। বাকশাল অর্থ কি সেটাই বর্তমান অনেক বাঙ্গালী জানেনা। বাকশাল বর্তমানে একটি গালিতে রুপান্তরিত হয়েছে। স্বংয় প্রধানমন্ত্রীও বাকশাল নিয়ে কথা বলতে চান না বা উনার সামনে কেউ বাকশাল নিয়ে নেতিবাচক মন্তব্য করলেও তিনি তার প্রতিবাদ বা বাকশালের গুরুত্ব বুঝাতে যাননি।

১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের যারা বাকশাল বুঝেনি, বা বাকশাল পছন্দ করেনি, শেখ হাসিনাও তাদের একজন।

১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বাকশালের বেলায় খুবই অজ্ঞতার পরিচয় দিয়েছেন; ছাগল-পালেরা উনাকে "বাকশাল' চালু করেছে বললে, উনি নিজে বলতে থাকেন, "না, না, আমি বাকশাল চালু করিনি"; অর্থ দাঁড়ায়, বাকশাল চালু করা খারাপ, খুবই হতাশ হওয়ার মত ব্যাপার।

৪| ১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৪

খোলা মনের কথা বলেছেন: আওয়ামী লীগের যারা বাকশাল বুঝেনি, বা বাকশাল পছন্দ করেনি, শেখ হাসিনাও তাদের একজন।

তাহলে আর কাকে দোষ দিবেন বলুন??? উনার উচিৎ বা দায়িত্ব ছিল বাকশাল কি তা জাতিকে কাজের দ্বারা বুঝানো। তাহলে অন্তত শেখ সাহেব একটা দোষ থেকে মুক্ত হতে পারতেন।

১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার কোন রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড ছিলো না; শেখ সাহেব চাননি উনি রাজনীতি করুক; শেখের হত্যা ও আওয়ামী লীগের দুর্বলতা উনাকে রাজনীতিতে আসার পথ করে দিয়েছে; উনি হাতুড়ী চালায়ে কিছু একটা করছেন, এটা রাজনীতি নয়।

৫| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বঙ্গবন্ধুর স্বাভাবিক মৃত্যু হলে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসেষ অন্যৎরকম হয়ে যেতে পারতো। অনেকেই হয়তো সর্বোচ্চ সেনাপ্রধান হতেন । প্রেসিডেন্ট হতে পারতেন না। পরবর্তীতে তারা প্রেসিডেন্ট হয়ে বেশ হাকডাক দিয়াছেন।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



উনি বাংগালীদের ভেতর কিছুটা সহজ মানুষ ছিলেন; হিংস্রদের থাবায় উনাকে সরে যেতে হলো

৬| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০৬

খেয়া ঘাট বলেছেন: আপনার প্রতিটি লেখার নুরু সাহেবের কথা আসে?
এই নুরু সাহেব কে? প্রতিকী কেউ নাকি??
দুঃখিত-ব্লগে নিয়মিত না হওয়ায় চিনতে পারলাম না।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:



https://www.somewhereinblog.net/blog/nurubrl

আসলে, আপনি উনাকে চেনেন, পুরো নিক না দেয়াতে আপনি চিনতে পারছেন না; উনাকে এরশাদ সাহেবও চিনতেন।
উপরের লিংক হলো নুরু সাহেবের ব্লগ-এরিয়া; তিনি জীবিত ও মৃত বিখ্যাত লোকদের জন্ম-মৃত্যু দিবস নিয়ে লেখেন; উনি মাঝে মাঝে খেই হারায়ে, জন্ম ও মৃত্যু দিবস মিশায়ে ফেলেন; আমাকে সেইদিকে খেয়াল রাখতে হয়।

৭| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বঙ্গবন্ধুর স্বাভাবিক মৃত্যু হলে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসটা অন্য রকম হয়ে যেতে পারতো।
অনেকেই হয়তো সর্বোচ্চ সেনাপ্রধান হতে পারতেন। আমলারা বা সচিবরা বড় জোর কেরানি হতে পারত ।
প্রেসিডেন্ট হতে পারতেন না।
পরবর্তীতে তারা প্রেসিডেন্ট হয়ে বেশ হাকডাক দিয়াছেন।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


জে: জিয়া ও জে: এরশাদ অন্যয়ভাবে প্রেসিডেন্ট হয়েছিলো; ওদের দল গঠন ছিলো অন্যায়; হাইকোর্টের উচিত বিএনপি ও জাপা'কে বিলুপ্ত করা বে-আইনী ঘোষণা করে বিলুপ্ত করা।

৮| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৪৭

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ৬দফা কি এবং বাকশাল কি ? একটু বুঝিয়ে লিখলে চিরকৃত: থাকতাম চাচাজান ।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:

১৯৬৬ সালে, আওয়ামী লীগ বাংগালীদের আরো অধিকারের জন্য শেখ সাহেবের সমর্থিত ৬ টি লিখিত দফা দাবী দেন আইয়ুব খানের কাছে; দাবী ২টি ভুল ছিল; এই দাবী বাংগালীদের ঐক্যবদ্ধ করে। এই দাবী দেয়ায় আইয়ুব খান শেখ সাহেবকে লালঘরের ভাত খাওয়ান।

বাকশাল ছিল শেখের ১৯৭৪ সালের একটি রাজনৈীক পদক্ষেপ, ইহা ছিল সর্বদলীয় প্লাটফরম; ইহাকে ব্যবহার করে, উনি জাতীয়করণ-করা কলখানাগুলো নিয়ে সীমিত আকারের সমাজতান্ত্রিক অর্থনীতি চালু করতে চেয়েছিলেন; আমেরিকা ইহা পছন্দ করেনি; তারা বাংলাদেশ সেনাবাহিনীকে ২ পয়সায় ভাড়া নিয়ে শেখ সাহেবকে হত্যা করে।

আমাদের ব্লগের কবি 'বিদ্রোহী ভৃগু' সাহেবও বাকশাল বিরোধী ছিলেন; শেখ সাহেব ভৃগু সাহেবকে কবিতা লিখতে মানা করেছিলেন।

৯| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৬

আল ইফরান বলেছেন: ৬ দফা দাবীর মূল প্রস্তাবনাগুলো লিখেছেন প্রফেসর রাজ্জাক সাহেব।
আর বাকশাল কার মাথা থেকে আসছে তা এখনো অজানা। তবে এই ধরনের শাসনব্যবস্থা কায়েমের উপযুক্ত কৌশলগত ও রাজনৈতিক পরিবেশ তখন ছিলো না বলে আমি মনে করি। আপনি আমেরিকার কথা বললেন যে তারা ২ টাকা দিয়ে সেনাবাহিনী ভাড়া করছে, কিন্তু তার আগে ভারতের সরাসরি হস্তক্ষেপে (ফ্যান্টমস অফ চিটাগং) জাসদের ত্রাসের রাজত্বের কথা এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ না। আর ৭২-৭৫ রেজিমের ব্যর্থতার দায়ভারই দেশ এখন বহন করছে।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:

আসলে, ৭২-৭৫ রেজিমের ব্যর্থতা বলতে কিছুই নেই, শেখ সাহেব এর থেকে বেশী জানতেন না, এবং উনার দলই ছিলো নির্বাচিত। ভারত সম্পর্কে আপনার ভুল ধারণা আছে, শেখ সাহেবের ব্যাপারে ইন্দিরা গান্ধী হতাশ ছিলেন; কিন্তু বাংলাদেশের কোন ক্ষতি উনি চাননি।

জাসদ ছিলো শেখ সাহেবের নিজস্ব ইডিয়টদের তুঘলকি; উহাদের দেশ থেকে বের করে দেয়ার দরকার ছিলো, শেখ সাহেব বুঝেননি।

বাকশাল কাজ করতো, সবদলের লোকেরা মিলে কাজ করলে দেশে চাকুরী সৃষ্টি হতো, স্হিতিশীলতা আসতো

১০| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৪৬

খেয়া ঘাট বলেছেন: ধন্যবাদ দেখলাম।
উনিতো ইতিহাসের ব্লগপিডিয়া। ভালো লাগলো।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:


উনার লেখাগুলোকে আরেকটু আকর্ষণীয় করা সম্ভব, আমার মনে হয়

১১| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০৬

অগ্নি সারথি বলেছেন: ব্লগে তো দেখছি আপনি ছাড়া আর কেউ ছয় দফা কিংবা বাকশাল সম্পর্কে কোন ধারনাই রাখেনা। রাখলে আপনার এই পোস্ট এতক্ষন ভাসায়া দেওনের কতা আছিল গাজি সাব!
সংবিধানের চতুর্থ সংশোধনী নিয়াও যদি একটু আলাপ করতেন গাজী সাব তাইলে আমরা মূর্খ ব্লগাররা সামান্য হইলেও জ্ঞানের আলোর দিশা পাইতাম।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:১৩

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি কঠিন বিষয়।

১২| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ২:০৯

নূর আলম হিরণ বলেছেন: বাকশাল ছিলো শেখ মুজিবের সেই সময়ের সেরা পদক্ষেপ। কিন্তু সেটাকে ক্যাপিটেলিস্টদের পছন্দ হওয়ার কথা না।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা পছন্দ করেনি, কারণ, তারা ক্যাপিটেলিজমের রক্ষক; বাংগালীরাও 'বাকশাল' চাহেনি, এখন বউ ফেলে উট চরায়ে ক্যাপিটেল যোগাড় করছে বেকুবেরা।

১৩| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:১৭

ডঃ এম এ আলী বলেছেন:



দেশের বিরোধি দলগুলির প্রায় সকলেই বলতেছে দেশ এখন নাকি বাকশালী কায়দায় চলছে ।
অবস্থা দৃষ্টে মনে হচ্ছে শেখ হাছিনা হয়ত বা অপেক্ষা করছে সেই দিনের জন্য যেদিন সকলে বলবে
বাকশালই ভাল ছিল; তাহলে অন্তত বাকশালের লেজে ধরে হলেও কোনমতে রাজনীতিতে টিকে থাকা যেত!!!
এখন জনীতির মাঠে বিরোধী দলগুলির যে অবস্থা, তাতে মনে হয় শেখ হাছিনার বেশী দিন অপেক্ষা করতে হবেনা !!


১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


এখন বাংলাদেশে যারা বলে, শেখ হাসিনা বাকশাল চালাচ্ছে, সেগুলো ইডিয়ট; শেখ হাসিনা বাবার বাকশাল বুঝার মত দক্ষ ছিলেন না কোন কালে; শেখ হাসিনা চালাচ্ছে 'লাঠিশাল'; শেখ হাসিনার বক্তব্য হলো, উনার বাবাকে যারা হত্যা করেছে, তাদের জন্য উনার হাতে বড় লাঠি আছে।

সমস্যা হলো, ঐ লাঠির কারণে দেশও তলিয়ে গেছে।

১৪| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:





চাঁদগাজী ভাই,
বাংলাদেশের সর্বকালের সর্বশেষ্ট রাজনীতিবিদ ও রাষ্ট্রপ্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্লগের সকলের দ্বিমত থাকতে পারে আমার নেই। উনি যেভাবে রাষ্ট্র চালাচ্ছেন বাংলার ইতিহাসে এভাবে কেউ রাষ্ট্র চালনা করতে পারেন নি।

নবাবী আমলে যদি শেখ হাসিনা থাকতেন সমগ্র ভারত হয়তো ইংরেজ শাসন করতো কিন্তু শেখ হাসিনা বাংলা শাসন করতেন। ইংরেজ বঙ্গোপসাগরে ডুবে মরতো।

শেখ হাসিনার রাজনীতি সাধারণ জনগণ বুঝতে পারেন না এটিই সবচেয়ে বড় সফলতা। একজন রাজার সবকিছু সাধারণ জনগণ বুঝতে পারবেন না। এটিই রাজা আর সাধারণ জনগণের মাঝে তফাৎ।

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:



জিয়া বেকুবীর কারণে নিজে প্রাণ হারালো, শিয়াল এরশাদ, পুতুল বেগম জিয়া ও লাঠিওয়ালা শেখ হাসিনা বাংলা চালালেন; দেশের মানুষ বউয়ের সাথে না ঘুমিয়ে প্রবাসে জীবন কাটালো রুটি যোগাড় করতে।

১৫| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই,
“অতি লোভে তাঁতি নষ্ট” বলে এক প্রবচন আছে। বাংলাদেশের লোকজন চাকুরীর জন্য প্রবাসে যাচ্ছেন তিনি পাঁচ ছয় বছর থেকেও কি দেশে এসে কিছু করার মতো টাকা বা জ্ঞান অর্জন করতে পারেন নি? কিন্তু ফেসবুকে ইউটিউবে প্রবাসীদের জ্ঞানের বাহার দেখে তো মনে হয় বিশ্ব জয় করতে পারবে। একটি কথা সহজ কিন্তু কঠিন আর তা হচ্ছে সেই লোক বিদেশে থাকেন যিনি দেশে কোনো কাজের না।

সৌদি আরব সহ মধ্যপ্রাচ্য’র দেশ ও মালয়েশিয়াতে এমনো লোক আছে যারা গত ৩০-৪০ বছর ধরে সেই দেশে পরে আছে দুই তিন বছর পর পর দেশে ৩০ দিনের ছুটিতে আসেন - তিনি বা তার মতো লোক প্রবাসেই থাকা উচিত এরা দেশে কি করবে? দেশে এমন লোক আরো ১০ কোটি আছে তাদের কে উটের দেশে আদম গন্ধম ব্যাপারী’রা পাঠিয়ে দিক। দেশ ভালো থাকবে।

১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৪:৩২

চাঁদগাজী বলেছেন:



মানুষ দেশ ছেড়ে যাওয়ার শুরু করেছে ১৯৮০ সালের শুরুর দিকে; সরকার দেশে চাকুরীর সৃষ্টি করেনি; আজকেও শেখ হাসিনা পরিকল্পনা করে, বিনিয়োগ করে চাকুরী সৃষ্টি করছে না। সরকারী চাকুরী পেতে ঘুষ দিতে হয়, জানাশোনা থাকতে হয়।

১৬| ১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৪:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই,
এগুলো বিরাট আলোচনার বিষয় এবং ঝামেলাপূর্ণও কারণ অনেক প্রবাসী আছেন যারা ব্লগে আজেবাজে মন্তব্য করবেন। তারা পরিবার বিহীন মধ্যেপ্রাচ্য এতোদিন কেনো থাকছেন, দেশে শুধু চাকুরীই করতে হবে? ব্যাবসা করতে পারেন, তাতেঁর কাজ, হাঁস মোরগ সহ গবাদি পশু পালন করতে পারেন। - রেল লাইনের পাশে যে লোক ঝালমুড়ি বিক্রি করেন তার মাসিক আয় ৩০,০০০/- (ত্রিশ হাজার টাকা) এটি কি সৌদি মালয়েশিয়া প্রবাসী জানেন?

তারা দেশের বাইরে থেকে তাদের আগামী প্রজন্মেরও ক্ষতি করে দিচ্ছেন। তাদের আগামী প্রজন্মের হবে উটের দেশের প্রবাসী। আর বর্তমান দেশে ফেসবুকার - ভাই, বাবার পাঠানো স্মার্ট ফোনে ফেসবুকিং আর বাজে কাজে লিপ্ত থাকে সারা দিন কারণ তারা জানে দেশে তাদের দেশে কোনো কাজ নেই বড় ভাই / বাবা প্রবাসে নিয়ে যাবেন কোনো এক দিন। ততোদিন দেশে যা ইচ্ছা তা করা যেতে পারে।

১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



এখন ৮০/৯০ লাখ পরিবার চলছে বাহিরের টাকায়; ১ কোটী লোক কাজ ফলে দেশে ফিরলে, দেশের কে ওদের খোঁঝ নেবে?

১৭| ১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৫:২১

হাসান কালবৈশাখী বলেছেন:
বাকশাল দরকার ছিল ৭২এর জানুয়ারি থেকেই। - একটানা ১০ বছর।

১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব এত বুদ্ধিমান ছিলেন যে, মিলিটারী 'বাকশাল; শুরুই করতে দেয়নি।

১৮| ১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




এখন ৮০/৯০ লাখ পরিবার চলছে বাহিরের টাকায়; ১ কোটী লোক কাজ ফলে দেশে ফিরলে, দেশের কে ওদের খোঁঝ নেবে? - দিন দিন এই সংখ্যা আরো বাড়বে আর সাথে বাড়বে পিছুটান। এরা বিদেশে প্রবাসীই থেকে যাবে কারণ তাদের পয়শায় তাদের পরিবার পরিজন চলে, পরিবার পরিজনকে প্রতিবার দেশে আসার সময় স্মার্ট ফোন, ট্যাব, ল্যাপটপ দিতে হয়! তারা দেশে সেই সব ইলেকট্রনিক্স দিয়ে ফেসবুকিং সহ ইন্টারনেট ফোন কল করেন দেশের তাতে উন্নয়নও হয়।

বাংলাদেশীরা প্রবাসে মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়াতে ভারতীয়দের মতো শক্ত ফাউন্ডেশনে খুব কমই আছেন অধিকাংশ কচুরী পানার মতো ভাসমান। মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়াতে তাদের দুরবস্থা দেখলে মনে হয় না - এই লোক দেশে যাওয়ার সময় তিনটি স্মার্ট ফোন ট্যাব ল্যাপটপ নিয়ে যাবেন! - এক রুমে দোতলা বেডে আট (০৮) জন থাকেন। মানবেতর জীবন যাপন। সকালে না খেয়ে মাত্র দুপুরে আর রাতে খাবার খেয়ে থাকেন - খাবার “ফ্রোজেন মোরগ আর ভাত”। মালয়েশিয়া চালের মূল্য বৃদ্ধির অন্যতম কারণ বাংলাদেশী শ্রমিক।



১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


প্রবাসীরা দেশে ফিরে আসলে, ৩ কোটী লোকের কয=রয় ক্ষমতা থাকবে না; দেশের ইমপোর্টের ৪০ ভাগ হার্ড কারেন্সী কমে যাবে।

১৯| ১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:




এখন ৮০/৯০ লাখ পরিবার চলছে বাহিরের টাকায়; ১ কোটী লোক কাজ ফেলে দেশে ফিরলে, দেশের কে ওদের খোঁঝ নেবে? - কেউ নেবে না। এখনো তাদের কেউ খোঁজ নিচ্ছে না। না দেশের সরকার, না তাদের নিজের পরিবার পরিজন। পরিবারের পরিজনের তিনটি চাওয়া - টাকা, ইলেক্ট্রনিক্স, স্বর্ণ।

১১ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ইমপোর্টের শতকরা ৪০ ভাগ হার্ড কারেন্সী প্রবাসীরা আয় করে।

২০| ১১ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:২১

রাজীব নুর বলেছেন: আমি রাজনীতি বুঝি না।
বই, ব্লগ পড়ে, এবং মানুষের মুখে শুনেই যা জানি। এটাই আমার সম্বল।

শেখ মুজিবের মতো নেতা আমাদের দেশে আর নেই। বঙ্গবন্ধু একজনই।

১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:


আপনি যদি সমাজে মানুষের মাঝে সামাজিক সম্পর্ক বুঝেন, দেশের শাসনতন্ত্র পড়লে বুঝেন, শাসনতন্ত্র ও আইনের সম্পর্ক বুঝেন, পার্লেমেন্টের দায়িত্ব বুঝেন, গণতন্ত্র, সমাজতন্ত্র, রাজতন্ত্র, মিলিটাারী শাসন সম্পর্কে বুঝেন, প্রশাসন বুঝেন, সম্ভবত আপনি রাজনীতি কোন এক লেভেলে বুঝেন!

২১| ১১ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩০

রক্তহীন বলেছেন: আপনি বলেছেন, আপনি বঙ্গবন্ধুকে খুব কাছ থেকে দেখেছেন। তাই আপনার কাছে বঙ্গবন্ধু সম্পর্কে এমন একটি-দুটি কথা জানতে চাই, যা জাতি কখনো উপলব্ধি করতে পারে নাই...?

১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


স্যরি, কাছে থেকে দেখেছি মানে ফিজিক্যালী দেখেছি, উনার কথা শুনেছি, উনার সময়ে আমি ছাত্র ছিলাম; কিন্তু আমি উনার রাজনৈতিক দলের কর্মকান্ডে যুক্ত ছিলাম না।

১) জাতির থেকে শুনে শুনে, শেষ তিনিও বলতেন, "আমরা সোনার বাংলা গড়বো"; আসলে, জাতি ও উনি নিজেই ইহাকে উপলদ্ধি করেননি।
২) উনি বলতেন, আমাদের মুল আদর্শ হচ্ছে: গণতন্ত্র, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্র; উনি নিজে ও জাতি সমাজতন্ত্রকে উপলব্ধি করতে পারেননি।

আমি কি আপনি যা জানতে চেয়েছিলেন, তার উত্তর দিয়েছি, নাকি ভুল বুজে ম্যাঁওপ্যাঁও করেছি?

২২| ১১ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু
বাঙ্গালীর কাছে চির আরাধ্য সব বিতর্কের উর্দ্ধে। আমি
তাকে শ্রদ্ধা করি, ভালোবাসি। আর যাকে ভালোবাসি
তার সমালোচনা করিনা। সুতরাং তিনি বাঙ্গালীর হৃদয়ে
বেঁচে থাকুক সেই প্রত্যাশা করি।

১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


যদি কোন বাংগালীকে শিক্ষা, দীক্ষা, ভাবনা, অবদান মিলে সবচেয়ে উপরে স্হান দিতে হয়, উনি হবেন, শেরে বাংলা

২৩| ১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২৬

হাসান রাজু বলেছেন: আপনি ক্যাপিটালিজম এর ভক্ত একজন স্যসালিজম বিশ্বাসী মানুষ।
বাকশালের সময় কালে অনেক নব্য স্বাধীন দেশ বা বিপ্লবীরা যেসব দেশে শাসন করতেন এমন দেশগুলো একনায়কদের হাতে চলে যায় এবং বেশ ভালই করে। যেমন মিশর, লিবিয়া, ইরাক, কিউবা প্রভৃতি । সমাজতান্ত্রিক ব্যবস্থার মত করে বাকশালের বুদ্ধি এসেছিল হয়ত সেখান থেকে। বেশির ভাগ দেশেরই অবস্থা এখন করুন। এবং এর জন্য আপনি সেসব একনায়কদের আপনি দোষারোপ করেন।

১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবকে সামজতন্ত্রে যাবার জন্য পরামর্শ দিয়েছিলেন ফিদেল ও মার্শাল টিটো; ওরা আমাদের চেয়ে হাজার গুণে ভালো আছে। উনি আরবদের সমস্যা বুঝতেন, হয়তো।

২৪| ১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৬

হাসান রাজু বলেছেন: আপনি আপনার এক ভক্ত ব্লগারকে নাকে দড়ি দিয়ে ঘুরান। ওই বোকা ব্লগারের জন্য আমার মায়া হয়। যেমন সে হয়ত পোস্টের প্রসঙ্গ না বুঝে তার প্রিয় নেতা বা নেত্রির গুণকীর্তন করে ফেলল। আপনিও তাকে গরমের দেশের উটশ্রমিকের গান শুনিয়ে দিলেন। তারপর থেকে সে দিকভ্রান্তের মত তার মুল ট্র্যাক ভুলে গিয়ে তাইরে নাইরে গাইতে থাকে।
এখন কথা হল এটাকি আপনি ইচ্ছে করে করেন ? নাকি অপ্রাসঙ্গিকদের অফ-টপিকে রাখেন যেন ডিস্টার্ব না করে।

১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:



আমার পোষ্ট পছন্দ করেন, কিন্তু আসলে আমাকে সঠিকভাবে বুঝেন না, এই রকম ব্লগারদের আমি সরাসরি কিছু বলি না; কিন্তু কৌশলে শোধরাতে চাই।

২৫| ১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:২১

হাসান কালবৈশাখী বলেছেন:
ফেবুতে একদল ছাগু ক্রমাগত বলে যাছে মুজিব নাকি পাকি পাসপোর্ট নিয়ে এসেছিল। তাই গো আজমের মত উনিও পাকি।
ছাগল আর কাকে বলে।

মুজিব লন্ডন থেকে ঢাকা আসতে কোন পাসপোর্ট-ভিসা লাগেনি। লাগার কথা না।
কারন উনি কোন এয়ারলাইনসে আসেন নি। এসেছেন রয়েল এয়ার ফোর্সের একটি সামরিক বিমানে।
মজিব বন্দি অবস্থায় বাংলাদেশ থেকে পশ্চিম পাকিস্তান যেতেও কোন পাসপোর্ট লাগেনি।
কারন পুর্বপাকিস্তান থেকে পশ্চিম পাকিস্তান যেতে পাসপোর্ট-ভিসা লাগার কথা না।
৭৩-৭৪এ পাকিস্তানে আটক ৪লাখ সামরিক-বেসামরিক বাংগালী রেডক্রসের বিমানে করে ফিরে আসতেও কোন পাসপোর্ট লাগে নি। শুধু ক্যাপ্টেনের কাছে একটা প্যাসেঞ্জার নাম লিষ্ট।
কোলকাতা মেঘালয় ত্রিপুরা থেকে শরনার্থি দেশে ফিরে আসতেও পাসপোর্ট-ভিসা লাগে নি।

১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:


ফেবুতে বেশীর ভাগই ইডিয়ট।

২৬| ১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: যাই হোক অন্য প্রসঙ্গে বলি-
ভুল টার্গেটে মিসাইল মেরে যাত্রীবাহী বিমান ধ্বংসের স্বীকারোক্তি।
এইবার ইরানের কপালে দুঃখ আছে।

১১ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


এই ইডিয়টদের হাতে এটম বোমা দেয়া যায়?

২৭| ১১ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫১

শাহিন-৯৯ বলেছেন:

গতরাতে লীগের পেইড বুদ্ধিজীবী আরাফাত সাহেবের সাথে তার পেজে তর্কের সময় একদল লীগ সেনা ঝাপিয়ে পড়ে, আমি বাকশাল না বুঝলেও তারা একজন একজন মহা পন্ডিত ঠিক আপনার ক্যাটাগরি।

১১ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



শুরু থেকেই আও্য়ামী লীগ ক্যাপিটেলিজমে বিশ্বাস করে আসছে, ইহা ব্যবসায়ীদের দল; ওদের ৪ মুলনীতির মাঝে সমাজতন্ত্র ছিলো, ইহা কিভাবে কেন যোগ করা হয়েছিলো কে জানে! যাক, ছাত্রলীগের মাঝে অনেকই মনে করতো যে, সমাজতন্ত্র আমাদের জন্য ভালো হবে; এরা পরে জাসদ করেছে। আওয়ামী লীগের ভেতর বাকশাল বিরোধী থাকায় শেখ সাহেবকে এত সহজে হত্যা করা সম্ভব হয়েছে।

আপনার বুঝের জন্য, বাকশালের কেন্দ্রে ছিলো 'সীমিত সমাজতন্ত্র"।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.