নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনার কমেন্ট আপনার সম্পর্কে অনেক কিছু বলছে!

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৪০



ব্লগারদের পোষ্টে আপনার করা-কমেন্ট আপনার সম্পর্কে মোটামুটি অনেক ধারণা দিয়ে থাকেন নিয়মিতভাবে। মনে হয়, ইহা থেকে নুরু সাহেব আমাকে "গাঁয়ে মানে না, আপনি মোড়ল" ও "সবজান্তা শমসের" আখ্যা দিয়েছেন; হয়তো, ইহা আংশিকভাবে সত্যও হতে পারে। ব্লগে ক্যাঁচাল, প্যাচাল লেগে গেলে, অনেক ব্লগার নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে বলতে চান যে, উনি একেবারে সাধারণ কেহ নন, উনাকে হালকাভাবে নেয়ার কোন কারণ নেই। আসলে, ইহাই বড় ধরণের বেকুবী; কারণ, উনার ভালো সময়ের সাধারণ কমেন্টগুলো হয়তো উনার সম্পর্কে অন্য ধারণা দিয়ে রেখেছে, বা ভবিষ্যতে দিতে পারে।

আপনি ব্লগিং করছেন: পোষ্ট লিখছেন, কমেন্ট করছেন, কমেন্টের উত্তর দিচ্ছেন, আলোচনায় জড়াচ্ছেন, ক্যাঁচালে জড়াচ্ছেন, গালি দিচ্ছেন, রাগান্বিত হচ্ছেন, মাঝেমাঝে অভিমান করে পোষ্ট ড্রাফট করছেন, আবার ফিরে আসছেন, অথবা ব্লগিং ছেড়ে দিয়ে সোনালী যুগের ব্লগারে পরিণত হচ্ছেন, অনেক কিছু ঘটছে; সবকিছুই আপনার সম্পর্কে অনেক ধারণা দিচ্ছে; তবে, মুলত: কমেন্টের মাধ্য দিয়ে আমাদের জেনারেশনের সদস্যরা নিজের সম্পর্কে অনেক পরিস্কার ও সত্য ধারণা দিয়ে থাকেন।

আমি কোন পোষ্টে কমেন্ট করে থাকলে, মোটামুটি বেশীর সময়ে আবার গিয়ে কমেন্টের উত্তর পড়ে দেখি। যাঁরা খুবই কম পোষ্ট লেখেন, কিন্তু মোটামুটি কমেন্ট করেন, আমি অন্যদের পোষ্টেও তাঁদের কমেন্ট পড়ি। আমার ব্লগিং একটিভিটি কিছুটা কমে আসছে: আজকাল কিছু কিছু ব্লগারের পোষ্টে কমেন্ট করি না, এসব পোষ্টে তেমন কিছু থাকে না, সময় নষ্ট হয়; কিন্তু এসব ব্লগার যদি ১৫/২০টা কমেন্ট পেয়ে থাকেন, আমি চেক করে দেখি কাহারা কেমন্ট করছেন, ও কি ধরণের কমেন্ট করেন। আমি দেখেছি, আমি যাদের পোষ্টে কম কমেন্ট করি , এঁদের পোষ্টে দুনিয়ার আজগুবি কমেন্ট পড়ে: 'প্রথম হয়েছি, চা দেন', 'আপুনী, অনেক সুন্দর লিখেছেন', 'পাশে আছি' 'শুভরাত্রি', 'পোষ্ট'এ + দিয়েছি', 'আগামী পর্বের অপেক্ষায় আছি'; আজগুবি সব কমেন্ট।

কমেন্ট হচ্ছে ব্লগিং'এর প্রাণ, মুল উৎসাহ, ও কোন কোন সময়ে নিরুৎসাহের নিয়ামক; অন্য ব্লগারদের কমেন্টই একজন ব্লগারকে নিজের লেখা সম্পর্কে পরিস্কার ধারণা দিতে পারে: লেখার মান, লেখার দুর্বলতা সবই সহজেই ধরা পড়ে; ব্লগার নিজকে রিফাইন করতে পারেন। ঠিক একই সময়ে, কমেন্ট আবার কমেন্টকারী সম্পর্কে পরিস্কার ধারণা দেয়।

মন্তব্য ৮০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জনাব চাঁদগাজী,
আমি দীর্ঘদিন যাবত লক্ষ্য করছি বিজ্ঞ পাঠকরা তথ্যনির্ভর গঠনমূলক, সচেতনামূলক লেখা থেকে হাল্কা চটুল ও বিতর্কিত লেথা বেশী পছন্দ করে। তা ছাড়া কিছু কিছু পাঠক ও ব্লগার একটা সিণ্ডিকেটের আওতায় বহু ভাগে বিভক্ত হয়ে দলীয় লেখকের পোস্টে মন্তব্য করে থাকে। তবে সেই মন্তব্যের ব্যাপারেও আমি হতাশ। অনেক মন্তব্যকারীই ২/১টি ফুল পাতা কিংবা ইমোকটিন ব্যবহার করে তার হাজিরা নিশ্চিত করে। তবে সবচেয়ে গভীর বেদনা দুঃখের পর্যবেক্ষন এই যে, অনেক ব্লগাররাই নিজেদের সবজান্তা শমসের মনে করে, কিছু বুঝুক বা না বুঝুক একটা মন্তব্য করতে হবে বলেই মন্তব্য করে নিজের বিদ্যার জাহির করে। অনেক সময় তা কোন গঠন মূলক কাজেতো আসেই না বরঞ্চ তা অন্যের অপছন্দের কারণ হয়। তোয়াজের অতি কথনে জড়িয়ে পড়ে ব্যাক্তিগত আক্রোশে। কো্ন কোন সময় অশ্লীল কথাবার্তাও চলতে থাকে যা অনেককেই বিব্রত করে।

এখানে কেউ কেউ ভাঁড়ামো করেও ব্যাপক আনন্দ পান। এই ভাঁড়ামো দেখে আবার অন্য অনেকে তা থেকে প্রচুর বিনোদন সংগ্রহ করেন। আবার এই ভাঁড়ামো থেকে অন্যদের আনন্দ কুড়ানোর উপায় বা প্রক্রিয়া পর্যবেক্ষণ করেও কেউ কেউ বিনোদন পান বৈ কি। আসলে চারদিকে আমাদের কথায়-কাজে-আচারে-বিচারে এতো বেশি অসংগতি ও বৈকল্য ছড়িয়ে ছিটিয়ে থাকে যে, একটু গভীরভাবে দেখলে এগুলোর মধ্যে প্রচুর ভাঁড়ামোর উপাদান যেমন চোখে পড়বে, বিনোদন হিসেবেও তা কিন্তু ফেলনা নয়। আর চাইলে জীবনের নশ্বরতাটুকুও হয়তো তা থেকে খুঁজে পেতে পারেন। তবে বহতা নদীর মতো অবিরল ঘটে যাওয়া এই ঘটনাগুলো চলমান, অস্থির। এখন যা আছে, একটু পর সেটা আর থাকছে না। নতুন ঘটনা ঘটছে। নতুন কিছু হয়ে যাচ্ছে। নতুন আরেক বিনোদন বা এর উৎস সৃষ্টি হয়ে যাচ্ছে। লেখালেখির জগতেও এসব উপাদানের কমতি নেই। এক্ষেত্রে বড় সুবিধাটা হলো, এগুলো লিখিত থাকে বলে অক্ষরগুলো সহজে ধুয়ে মুছে হারিয়ে যায় না। নমুনাগুলো দীর্ঘকাল থেকে যায়। তবে বহমান ঘটনা বা পলে পলে পাল্টে যাওয়া প্রেক্ষিতগুলোর বৈচিত্র্য বলি আর মোহই বলি, এর মাজেজাই আলাদা। নতুন বছরের প্রথম দিন থেকে অদ্যাবধি বিজ্ঞ ব্লগারদের অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে তার মাঝে বেশ কিছু গুরুত্বপূর্ণ লেখা স্থান পেয়েছে। যা সমাজের নানা অসংগতি ও রাজনৈতিক, অর্থনৈতিক ও স্বাস্থ্য বিষয়ক পোস্ট। তবে উক্ত পোস্টে পাঠক ও ব্লগারদের মন্তব্যের সংখ্যা দেখে হতাশ হয়েছি। এর সাথে বেশ কিছু অনাবশ্যক ও কম গুরুত্বপূর্ণ পোস্টও প্রকাশিত হয়ছে যথারীতি। আমার বিশ্বাস এখানে যারা লেখালেখি করেন বা পাঠক হিসেবে লেখাগুলো পাঠ করেন তারা সকলেই সুশিক্ষিত ও সমাজ সচেতন। তারা গত ১৫দিনে প্রথম আলো ব্লগের সংশ্লিষ্ট পোস্টগুলি পর্যবেক্ষণ করলে বুঝতে সক্ষম হবেন যে কোন পোস্টটি কতটুকু গুরুত্ব রাখে এখানে প্রকাশের জন্য। কষ্টকরে গত ১৫ দিনের পোষ্টগুলো ভিজিট করলে আপনিও আমার কথার যথার্থতা বুঝতে সক্ষম হবেন বলে আমার বিশ্বাস। আমি কাউকে হেয় করার জন্য নয় বরং শুধুমাত্র সচেতন ও আত্মসমালোচনার জন্য বিনীত ভাবে সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:



আপনি এত বড় কমেন্ট লিখলেন কিভাবে? ইহা আমার পোষ্ট থেকে বড়; ব্লগার "নীল আকাশ" ৩ পাতার একটা কমেন্ট করেছিলেন ব্লগার "করুণাধারা"র পোষ্টে; উহার পর থেকে করুণাধারাকে আমি ব্লগে দেখছি না।

২| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০২

নূর আলম হিরণ বলেছেন: নরু ভাই আপনার পোস্ট থেকে বড় কমেন্ট করেছেন। উনার কমেন্ট পড়ার জন্য আবার আসবো।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:


নুরু সাহেবের পোষ্ট পড়ে, শুরু থেকে পোষ্টের শেষে পৌঁছেতে পৌঁছতে, আমি ভুলে যাই, উনি যাঁর সম্পর্কে লিখেছেন, তিনি জীবিত আছেন, নাকি পারপারে আছেন।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৮

জাহিদ অনিক বলেছেন: ডিজিটাল ফুটপ্রিন্ট, অবশ্যই বলে যায় ব্যক্তির ব্যক্তিত্বের কথা।


১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:


পোষ্টে নিজকে দেয়ালের পেছনে রাখলেও, কমেন্টে ব্লগারকে দেখা যায়।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:১৭

সোহানী বলেছেন: সহমত। যেভাবেই হোক আপনার মানসিকতা ফুটে উঠবেই লিখায় কোন না কোন ভাবে। তবে একজন পাঠক যখন কমেন্টস্ করে তখন তার উপর অনেক কিছুই ডিপেন্ড করে যেমন, সে বিষয়ে তার জ্ঞান, সেই মূহুর্তে দেয়া সময়, লেখকের সাথে পূর্ব সম্পর্ক (শক্রু বা মিত্র)। অনেক অনেক বায়াসনেস কাজ করে মন্তব্যের সাথে।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



সেটাই, ব্লগার নিজের অজান্তে নিজের পরিচয় রাখে যান।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৪১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনাকে সত্যি সম্মান করি। আমার মহোপন্যাসের কিছু অংশ পড়ে আপনি মতামত দিয়েছিলেন, তদনুযায়ী যতটুক ঠিকঠাক করার চেষ্টা করেছি এবং এখনও সেচেষ্ট। আমি অবশ্য উপন্যাসের পটে বেশি কাজ করি না, না করার কারণ পরিবেশ বদলাচ্ছে। যাক, আপনার পোস্টের সাথে একমত। আগে আমি লেখা পড়ে মন্তব্য করতাম পরে তা বাদ দিয়ে পলাশমিঞা হয়েছিলাম তাল সামাল দেওয়ার জন্য। তবে ব্লগ যেমন আমার ক্ষতি করেছে তদ্রুপর উপকারও করেছে। আপনাদের সাথে মন্তব্য বিনিময় এবং ঝামেলা করে আমি উপন্যাসে কাজ করেছি। হাজিবাবা, সত্যপ্রেম এবং আরো কয়েকটা আছে শুধু মন্তব্য থেকেই সংলাপের ৮০ ভাগের মত উপাদান। সকলের মঙ্গল হোক।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনার আয়ের ব্যবস্হা হয়েছে শুনে ভালো লাগছে; এখন লিখুন। ছোট আকারে লিখে ব্লগে দেয়, দেখেন ব্লগারেরা কেমন পছন্দ করেন।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: উপদেশের জন্য আন্তরিক ধন্যবাদ।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


আপনি ভালো থাকার চেষ্টা করেন।

৭| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:১০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জি, ভালো থাকাটাই এখন অনেক বড় ভালো কাজ। বয়স বাড়তে বাড়তে সময় ফুরাতে শুরু করেছে। সব বাদ দিয়ে নিজের ভালো থাকাটার জন্য ভালো চিন্তা করা বুদ্ধিমানের কাজ। উপদেশের জন্য সত্যি কৃতজ্ঞ। আন্তরিক ধন্যবাদ।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ

৮| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:৫৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: ''প্রথম হয়েছি, চা দেন'' পড়ে খুব হাসি পাচ্ছে। মনে হয়, তাদের মধ্যে সখ্যতা বেশি তাই মজা করেছেন।
কীভাবে লিখব, যেভাবে লিখব তা হয়তো ব্লগে লিখার মতো যথেষ্ট উপযুক্ত ও গঠনমূলক নয় এসব ভেবে আর লিখা হয়ে ওঠেনা। সাহস করে গতকাল একটা পোস্ট লিখেছি। আপনার আজকের লিখা পড়ে দ্বিধাগ্রস্ত হয়ে যাচ্ছি। সময় করে কখনো আমার ব্লগে যেয়ে যদি ভুল -ত্রুটি ধরিয়ে দিতেন, কী করে লিখা আরো ভালো করা যায় যদি উপদেশ দিতেন, তবে কৃতার্থ হতাম।
কিছু মনে করবেন না, প্লিজ। অগ্রজ সবার থেকে শিখতে চাই।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ২:১৬

চাঁদগাজী বলেছেন:



আমি পড়বো। আপনার নিজের কাছে ভালো লাগলে, সম্ভবত: অন্যদের কাছে ভালো লাগবে। যেই বিষয়ে আপনি জানেন, সেটার উপর লিখুন।

৯| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:০৫

হাসান কালবৈশাখী বলেছেন:
সামু ব্লগে বর্তমান লিডার কে?

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:২৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের জাতি কি কোন ব্যাপারে লীডার? জাতি যদি কোন কিছুতে লীডার না হয়ে থাকে, কোথায়ও আমাদের কেহ লীডার নন।

১০| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:১৩

কালো যাদুকর বলেছেন: ব্লগারদের মতামত অনেক টা ডিজিলাল ফুটপ্রিন্ট এর মতই। তবে ব্লগারদের ফলো করে, বিশ্লেষণ করে, ক্লাসিফাইড করা, অনেক কষ্টের কাজ। কার এতসময় আছে? নূরু সাহেবের মন্তব্যে বর্তমানের হালচাল খুব ভাল ভাবে ফুটেছে।
যাই বলেন, মানুষকে বলে কয়ে, উপদেশ দিয়ে কনস্ট্রাক্ট টিভ ব্লগিং এ উদ্বুধু করা কঠিন কাজ।
ধন্যবাদ।

১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের সমাজ জ্ঞানভিত্তিক সমাজ নয়, এবং হঠাৎ করে যাওয়ার সম্ভাবনা নেই। আমাদের ব্লগারগণ আমাদের সমাজের প্রতিচ্ছবি

১১| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঁ এটা ঠিক যে কমেন্টের মাধ্যমে একজন ব্লগারের মানসিক গঠন সম্পর্কে কিছুটা হলেও ধারনা পাওয়া যায়।

১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



যারা কথা বলেন, তাদের চেনা সহজ হয়।

১২| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৮:৫৮

মোঃ ইকবাল ২৭ বলেছেন: আমি আপনার সব পোস্ট পড়ি, হয়তো সব পোস্টে মন্তব্য করিনা। ব্লগারেরা যা মন্তব্য করেন তা পড়ি তাদের যে কারো সাথে হয়তো আমার ভাবনা মিলে যায় তাই আমার আর মন্তব্য করা হয়ে উঠেনা। সামুতে আপনার সব পোস্ট আমি বহুবার করে পড়েছি, এখনো সময় হলে পড়ি। আপনার পোস্ট পড়ার মাঝে ফারমারের সন্ধান পেয়ে তাও পড়েছি।আপনার পোস্ট সহ আরো অন্যান্য ব্লগারদের পোস্ট কম বেশি পড়া হয়, তবে বেশির ভাগেই মন্তব্য করা হয়না। গত ১৫ দিনে আপনি ইরান আমেরিকা নিয়ে বহু পোস্ট দিয়েছেন, এবার দেশের জন্য লিখেন, জানুয়ারি মাস চলে, শিক্ষা প্রতিষ্টান গুলোতে ভর্তি বানিজ্য চলে, দ্রব্য মূল্যে ঊর্ধগতি মানুষের নাভিশ্বাস উঠেছে। জানি এ নিয়ে আপনি বহু লিখেছেন, আরো লিখা চাই। আমার তো লিখার সুযোগ হয়না। সারাদিন দৌড়ের উপর থাকি, ছোট খাটো একটি ব্যবসা করি, ফাঁকে ফাঁকে ব্লগে ডু মারি।

১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগে শিক্ষিত কোন মানুষ নেই বললেই চলে, দীপুমনি কোন স্কুলের টিফিন পরিবেশনকারীর চাকুরী করার মতো যোগ্যতা রাখেন; আমাদের শিক্ষার কারণেই আমরা স্হায়ীভাবে "৩য় বিশ্বে" স্হানীভাবে আছি।

১৩| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:০৮

বাকপ্রবাস বলেছেন: অনেক লেখা পড়ে কমেন্ট এর কিছু থাকেনা, লেখার মান খারাপ তা নয়, এমনিতেই থাকেনা, ধরুন একটা কবিতা বা গল্প বা অন্যকিছু পড়লাম, আমার ভাল লাগল, সেই ভাল লাগাটা হয়তো এমন যে, কমেন্ট করতে ইচ্ছে করছেনা বা কমেন্ট করারও কিছু নাই, জাষ্ট ভাল লেগেছে। এমন অনেক লেখায় কমেন্ট করা হয়না।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


আমি পড়লে বেশীরভাগ সময় কমেন্ট করি; সম্প্রতি কিছু ব্লগারের লেখা আর পড়তে হয় না, এদের লেখা কোনদিকে যাচ্ছে না, মনে হয়।

১৪| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের সাথে দ্বিমত করার কোনো উপায় নাই।
অবশ্যই মন্তব্য বুঝে শুনে করা উচিত। সত্য কথা বলতে কি আমি নিজেই ইচ্ছা থাকলেও ভালো মন্তব্য করতে পারি না।
১। সময়ের অভাব।
২। মন্তব্যে উচিত কথা বলতে গেলে ঝগড়া বেঁধে যাবে।
৩। সবচেয়ে বড় কথা। কেউ পোষ্ট করলে (কবিতা হোক, বা অন্য কিছু) তাকে সম্মান করে হলেও আমি তাকে খুশি রাখতে চেষ্টা করি।
দীর্ঘদিন ব্লগে থাকার কারনে কে কেমন পোষ্ট দেয়, দিতে পারে বা মন্তব্য করে তা জানা হয়ে যায়। বুঝা হয়ে যায়। অবশ্য এ কথাও সত্য সবার কাছে আপনি মহৎ মন্তব্য বা পোষ্ট আশা করতে পারেন না। ব্লগে নানান জাতের লোক আছে, তাদের মানসিকতা ভিন্ন ভিন্ন রকম।

আর মন্তব্যে কেউ যদি প্রথম হওয়ার জন্য চা বা কেক চায় সেটা মন্দ কিছু নয়। হয়তো ফেসবুকের কারনে তাদের সাথে খুব অন্তরঙ্গ সম্পর্ক। তাই চা চায়।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ঝগড়া কমে গেছে; কারণ, সবাই ব্লগে শান্তি চান! ভুল ধারণার উপর ভিত্তি করে লিখলে, ঝগড়া লাগবেই লাগবে; শান্তি ভাংগার ভয়ে যদি ভুল শুনে চুপ করে থাকা হয়, ভুল থেকেই যাবে।

১৫| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: ব্লগে কাউকে আমি ব্যাক্তিগতভাবে চিনি না। জানি না। কোনো দিন কারো সাথে দেখাও হয়নি।
তাদের লেখা ও মন্তব্য দিয়েই আমি তাদের মন মানসিকতা আর জ্ঞান বুঝতে চেষ্টা করি।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


সঠিক

১৬| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আমার বেশির ভাগ ৯০ ভাগ মন্তব্য - অসাধারণ , চমৎকার , অনবদ্য , মুগ্ধতা ইত্যাদির মধ্যে সীমাবদ্ধ।
কারো পোস্ট বিশ্লেষণ করে পরিপূর্ণ মন্তব্য করার ক্ষমতা আমার নেই বললেই চলে। কিছু মানুষ খুব সীমিত মেধা নিয়ে জন্মায় এবং সেটার বিকাশও বন্ধ হয়ে যায়। আমি তাদেরই একজন।
তবে ব্লগে আছি কিছু একটা লিখছি , পড়ছি , জানার চেষ্টা করছি -- খারাপ লাগে না।

লেখা ও মন্তব্য দিয়ে করো মানসিকতা যাচাইয়ের সঠিক পদ্ধতি আমার জানা নেই। মানুষ খুব রহস্যময় , চরম বুদ্ধি সম্পন্ন।তাদের সামান্য পোস্ট আর মন্তব্যে তারা নিজেদের প্রকৃত পরিচয় রেখে যাবে , এটা আমার বিশ্বাস হয় না।

আপনার পোস্ট ভালো লেগেছে। ভালো থাকবেন। শুভকামনা।



১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:



আমরা সবাই অনেক ব্যাপারে বিবিধ ধরণের মানুষ; ব্লগ আমাদের সমাজের শিক্ষিত মানুষদের প্রতিফলন।

১৭| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০১

নজসু বলেছেন:



আমি সবসময় চেষ্টা করি মোটামুটি পোষ্ট সম্পর্কিত গঠনমূলক কিছু কমেন্ট করতে। যখন সময় কম থাকে কিংবা কমেন্ট করতে হবে এরকম হলে দায়সারা গোছের কিছু মন্তব্য করি। তবে কিছু কিছু পোষ্ট এবং কিছু কিছু ব্লগীয় সম্পর্কে হাসি ঠাট্টার মজার কমেন্ট (পোষ্ট বহির্ভূত) আমার দৃষ্টিতে খুব একটা খারাপ নয়।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


হিউমার থাকতে হয়; তবে, লেখা সম্পর্কে মতামত না থাকলে, ব্লগার বুঝতে পারবেন না, উনি কোথায় আছেন।

১৮| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১৮

নয়ন বিন বাহার বলেছেন: আমার মনে হয়, একটা পোস্ট লেখার চেয়ে একটা কমেন্ট করা অনেক কঠিন। ইনিয়ে বিনিয়ে টানা ২০ মিনিট হাবিজাবি বকা যায় কিন্তু তা এক মিনিটে বলতে গেলে প্রচুর পরিমান দক্ষতার প্রয়োজন পড়ে।
এই এক মিনিটেই প্রমাণ হয়ে যায় ব্যক্তির দক্ষতার দাঁড়িপাল্লা।
আপনি যথার্থ একটা পয়েন্ট ধরে দিয়েছেন। এটা যে কোন নতুন/পুরনো ব্লগার তথা ব্যক্তি মানসিকতার উৎকর্ষতায় কাজে লাগবে বলে মনে করি।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


আপনি আমার চেয়েও সঠিভাবে বলেছেন।

১৯| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩৩

জুন বলেছেন: আমি চেষ্টা করি লেখা পড়ে বুঝে প্রাসংগিক একটা মন্তব্য করতে। অনেক সময় আমি পোস্টের লেখার বিষয়বস্তুর সাথে নিজের অভিজ্ঞতা মিলে গেলে তা শেয়ার করি। অনেক সময় মনে হয় এটা করা আমার ঠিক না, তার লেখা নিয়ে কিছু বলাই বেটার। আপনার লেখার সাথে সহমত চাদগাজি।

আপনি এবার ঢাকার রাস্তা খোড়াখুড়ি নিয়ে কিছু লিখুন। একটা রাস্তা ভালো দেখলে তাদের মাথা খারাপ হয়ে যায়। তার বসানোর নামে, ড্রেন বানানোর নামে, বিভিন্ন সেবা সংস্থার পাইপ বসানোর নামে বহু যুগ পরে বানানো ঝকঝকে রাস্তাটা আবার খুড়তে বসে। যত আগ্রহ নিয়ে খুড়ে ততটা আগ্রহ নিয়ে আর ঠিক করে না। এই জিনিস আমি দুনিয়ার আর কোন দেশে দেখিনি। সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ এসব করে টাকা খাওয়ার জন্য আমি কনফার্ম।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


ঢাকার মেয়রের অফিসের লোকজন তাদের কবর খোঁড়েন ঢাকার রাস্তায়। মাটির নীচে কেঁচো থাকলে উপর থেকে বুঝা যায়, ঢাকার রাস্তার খন্দক দেখে বুঝা যায় যে, রাজুক ও মেয়রের অফিসে মানুষ নেই, কেঁচো আছে।

২০| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:০৪

শাহাদাত নিরব বলেছেন: আমিতো কয়েক টা কমেন্ট করেই বেঁচে আছি
সেই কবেই পোষ্ট ব্লক খাইয়া বসে আছি।
যখন নতুন ছিলাম অনেক কিছু জানা ছিলোনা
অনেক আইন ভঙ্গ করেছি তাই প্রথম পাতায় সুজোগ পাই না।
কমেন্ট-ই আমার প্রান।
ইচ্ছে করলে অন্য আইডি নিয়ে আশা যায় কিন্তু এই সাচ্ছন্দ টা পাবো না তাই আসাহয়না।
খুঁজে খুঁজে আপনার পোষ্ট আর কমেন্ট পড়ার অভ্যাস আছে।
কারন এখানে শিখতে এসেছি ।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:




আপনার কমেন্টগুলো বিষয়বস্তর উপর হয়ে থাকে।

আপনি ব্লগার কাল্পনিক_ভালোবাসাকে অনুরোধ করুন আপনাকে ১ম পাতায় আসার ক্ষমতা দিতে। সামুর ফিডব্যাকে ইমেইল করেছিলেন?

২১| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:১১

খাঁজা বাবা বলেছেন: ব্লগার "নীল আকাশ" ৩ পাতার একটা কমেন্ট করেছিলেন ব্লগার "করুণাধারা"র পোষ্টে; উহার পর থেকে করুণাধারাকে আমি ব্লগে দেখছি না।
:P

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


ব্লগার করুণাধারা মনে হয়, ৩ পাতা মুখস্হ করছেন বসে বসে; গতকাল কোথায় যেন উনার ১টা মন্তব্য দেখলাম। ৩ পাতার মনতব্য, আমি জীবনেও ভুলবো না!

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


করুণাধারা বলেছিলেন, তিনি মন্তব্যটা প্রিন্ট করে রাখবেন। ঐতিহাসিক গার্বেজ

২২| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২০

খাঁজা বাবা বলেছেন: একজন মানুষ ব্লগে কি লেখে, কি কমেন্ট করে তাতে সেই ব্লগারের চিন্তাধারার ছাপ পাওয়া যায়।
কিছু লেখা দেখলে কমেন্ট করার জন্য হাত নিশপিশ করে।
কিছু লেখা পড়লে রাগ লাগে।
কিছু লেখা পড়লে খুবই বিরক্ত লাগে, কমেন্ট করতে ইচ্ছা হয় না। এমন না যে লেখা খারাপ। মতের প্রচন্ড অমিল। কমেন্ট করলে ঝগড়া হওয়ার সমূহ সম্ভাবনা।
কোথাও সমহত লিখতে ভাল লাগে।
আপনার লেখা গুলো্র সাথে অনেক মানুষ একমত হবে না। আমিও না। আপনার কমেন্টে রিপ্লাইগুলোও তীর্যক। সবাই হজম করতে পারে না।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগারকে সময়ের সাথে তাল মিলিয়ে, নিজের ভাবনামতো সঠিক থাকার চেষ্টা করতে হবে।

২৩| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২৩

নতুন বলেছেন: বত`মানে কোন মানুষ সম্পকে ধারনা পেতে হলে তার ফেসবুকের প্রফাইল,কমেন্ট,সেয়ার দেখি তার সম্পকে ব্যাপক ধারনা পাওয়া যায়।

ব্লগে কারুর মতের বিরোধিতা বা সমালোচনা করলে সেই ব্লগারের আসল চরিত্র বের হয়ে আসে। তখন বোঝা যায় সে কেমন মানুষ।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



আমার ফেসবুক আইডি নেই, আমার স্ত্রীর আছে; উনার আত্মীয়দের ব্যাপার স্যাপার দেখছি; বাংগালীদের ফেসবুকের একটিভিটি বলছে, আমরা আজীবন ৩য় বিশ্বে থেকে যাবো।

২৪| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৩২

খোলা মনের কথা বলেছেন: সময়ের স্বল্পতার জন্য অনেকে পোষ্ট বা কমেন্ট করতে পারে না। তবে কিছু ব্লগারের সময় থাকার পরেও কমেন্ট করে খুব সংক্ষিপ্ত হয়তো বুঝে বা না বুঝে। তবে কোন কমেন্ট করতে হলে আগে পোষ্টটি ভালভাবে পড়ে তার যথাযথ মন্তব্য করা উচিৎ। যদিও আমার মাঝে মাঝে যথাযথ মন্তব্য করা হয়না সেটি হয়তো জ্ঞানের স্বল্পতার কারনে।

আপনার পোষ্টে মাঝে মাঝে কিছু রাসবোধ দেখে ভালই লাগে, মানুষ যেমন কাঠখোট্টা ভাবে আপনাকে আপনি এতটা না মনে হয়.... সর্বোপরি লেখার টপিকটাও সময়পযোগী

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:



আমার সাথে বেশীরভাগ ব্লগারের জেনারেশন গ্যাপ একটা সমস্যা। আমি চেষ্টা করছি তরুণদের সাথে চলতে।

২৫| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: নুরু সাহেবের পোষ্ট পড়ে, শুরু থেকে পোষ্টের শেষে পৌঁছেতে পৌঁছতে, আমি ভুলে যাই, উনি যাঁর সম্পর্কে লিখেছেন, তিনি জীবিত আছেন, নাকি পারপারে আছেন।

আমি তা জানি। আপনার যে বয়স তাতে ভুলে যাবারই কথা।
সকালে খেলে রাতে কি মনে রাখতে পারেন? ভাবীকে মনে থাকে?

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


এখনো ওটুকু ঠিক আছে।

আপনার পোষ্টের কলেবর আরেকটু কমান।

২৬| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৫৩

জুন বলেছেন: @ হেই নুরু ভাই সহব্লগার চাদগাজি ঠিকই বলছে, আমিও কিন্ত ভুলে যাই যে যার সম্পর্কে লিখেছেন তার জন্মবার্ষিকী না মৃত্যু বার্ষিকী :`> আবার স্ক্রল করে উঠে দেখে আসি :``>>

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


নুরু সাহেবের পোষ্ট আরেকটু ছোট করলে পাঠক বাড়বে।

২৭| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:০৯

একাল-সেকাল বলেছেন:
জনাব চাঁদগাজি,
নুরু ভাই আপনার পোষ্টের সাব পোস্ট দিয়েছেন, কমেন্ট বলে আমরা ভুল করছি।
আমাদের কমেন্টে হাস্যরস থাকতে পারে তবে তথ্যসমৃদ্ধ হলে ভাল হয়। আলোচনা এগিয়ে নেয়া যায় এবং গোয়ার্তমি পরিহার করা বাঞ্ছনীয়।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


সঠিক, নুরু সাহেবের মন্তব্যটা সম্পুরক পোষ্টই ছিলো। মন্তব্যে হিউমার থাকলে ভালো লাগে।

২৮| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জুন বলেছেন: @ হেই নুরু ভাই সহব্লগার চাদগাজি ঠিকই বলছে, আমিও কিন্ত ভুলে যাই যে যার সম্পর্কে লিখেছেন তার জন্মবার্ষিকী না মৃত্যু বার্ষিকী :`< আবার স্ক্রল করে উঠে দেখে আসি :``<<

আমি আমার লেখায যার সম্পর্কে এবং যে বিষয়ে লিখি
তা অন্তত তিনবার পূনরাবৃত্তি করি। একবার শিরোনামে,
দ্বিতীয় বার ভূমিকায় এবং শেষবার উপসংহারে আর একবার।
এর পরেও যদি ভুলে যান আমি তার জন্মবা্র্ষিকী না মৃত্যুবার্ষিকী
তা হলে বুঝতে হবে আপনারা শেষ বেঞ্চের ছাত্র (!!)

২৯| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্টে সবার মন্তব্য গুলো ভালো লেগেছে। আপনি কোথায়?

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


আমি ঘুমাচ্ছিলাম।

৩০| ১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৫

নেওয়াজ আলি বলেছেন: শিখতে চাই, জানতে চাই। শিক্ষার কোন শেষ নাই, শিক্ষার কোন বয়স নাই । তবে সেটা অন্যকে অসম্মান করে নয়। এবং প্যাঁচালো কথা এড়িয়ে চলা ভালো। চাঁদগাজী ভাইয়ের পোষ্টে সামু গরম হয়ে উঠেছে। জয়তু সামু।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগি আসলে একটা ছোটখাট ইউনিভার্সিটি, এখানে বসে বসে শুনতে হয় না, আলোচনায় যেতে হয়, সেমিনার ধরণের ক্লাশ।

৩১| ১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০০

হাসান রাজু বলেছেন: আপনার পোস্টে কমেন্টতো কম করলাম না। আমার ব্যাপারে আপনার ধারনা কি?

১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


আপনার নিজস্ব লজিক আছে, অনেক বিষয়ে আপনার বলার মতো ধারণাশক্তি আছে; তবে, আধুনিক বিশ্বের অর্থনীতি, চলমান দ্বন্দ্ব, তৃতীয় বিশ্বের পেছনে পড়ে থাকার কারণ ইত্যাদি নিয়ে আপনার ধারণা পুরোপুরি সঠিক নয়। আপনাকে আমেরকান গণতন্ত্র, ইহার অর্থনীতি ও ক্যাপিটেলিজম সম্পর্কে জানতে হবে।

৩২| ১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩০

ইব্‌রাহীম আই কে বলেছেন: ব্লগারদের মিলনমেলায় চেয়েছিলাম এই জাতীয় কিছু কথা উপস্থাপন করতে। কিন্তু প্রখ্যাত ব্লগারদের মাঝে সেটা করার সাহস হয়ে উঠে নি। মাঝ অবস্থাতেই মাইক্রোফোন ছেড়ে মঞ্চ ছাড়তে বাধ্য হই। হয়তো আরো বেশি পর্যবেক্ষণ করতে হবে। আরো কিছু শিখার এখনো বাকি আছে...

১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:


যা ভাবেন, তা বলে ফেলবেন, ব্লগই বলার জন্য উপযুক্ত প্লাটফরম

৩৩| ১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০২

ঢাবিয়ান বলেছেন: বিশিষ্ট ব্যক্তিরা কেন যে বুঝতে চায় না যে এটা ব্লগ, ফেসবুকের মত ''নিজের ঢাক নিজে পেটানোর'' জায়গা নয়। :`>

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


আমি সোনালী যুগেরও কেহ নই, বিশিষ্ঠও নই; তবে, ব্লগে নিজকে যাচাই করছি।

৩৪| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শেখ সাদী বলেছেন- প্রত্যেক মানুষের পরিচয় তার জিহবার নিচে লুকানো থাকে।
সে মতে একজন ব্লগারের কমেন্ট নিঃসন্দেহে তাঁর ব্যাক্তিত্ব,রুচি,শিক্ষা,সামাজিকতা ইত্যাদির প্রতিনিধিত্ব করে।
সময়াভাবে বিস্তারিত কমেন্ট করতে না পারলে 'উপস্থিতি জানান দেয়া' জাতীয় কমেন্টেরও আমি বিপক্ষে নই।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


লেখার মুল ধারণাই যদি ভুল হয়ে থাকে, উহাতে কমেন্ট করা বেশ কঠিন কাজ; অনেক ব্লগারের ধারণায় সমস্যা আছে।

৩৫| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৫৫

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




ব্লগ ও ব্লগারদের সম্পর্কে এখানে সেখানে আপনার গঠনমূলক বক্তব্য, সঠিক ব্লগিং করা নিয়ে আপনার অনেক তিক্ত আক্ষেপের মাঝে এই লেখাটি বেশ পরিনত বলতেই হবে। আপনার লেখাটি ঠিক যেন কবির কথারই প্রতিধ্বনি - " আধমরাদের ঘা মেরে তুই বাঁচা ।"

তাই আপনার সাথে গলা মিলিয়ে আমার বারবার বলা কথাগুলোই আবার বলি ---

" লিখতে পারাটা ব্লগের জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর আপনাকে তুলে ধরছেন কি ভাবে । ব্লগকে আপনি যে ভাবেই সঙ্গায়িত করুন না কেন, মূলটা তো এখানেই যে, সেটা আপনার দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি ? কি লেখায় , কি মন্তব্যে ?

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


আপনার বক্তব্য সঠিক, মানুষ কথা বললে, লিখলে, তাঁদের সব পরিচয়, সব ধ্যান-ধরণা প্রকাশ পায়।

৩৬| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:১৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ব্লগারদের কমেন্ট করার ক্ষেত্রে উদার হওয়া আবশ্যক। তবে গঠনমূলক সমালোচনার ক্ষেত্রে কোন রকম ছাড় না দেওয়াই ভালো।

আমি আপনাকে বিএনপির সাদেক হোসেন খোকা মনে করেছিলাম!।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:


খোকা ভাই আমার পরিচিত মানুষ ছিলেন, উনার পরলোক গমনের আগেও দেখা হয়েছে; উনি অনেক ক্রিমিনেল মানুষ ছিলেন।

৩৭| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫০

আর্কিওপটেরিক্স বলেছেন: ধরাছোঁয়ার বাইরের মানুষগুলোকে জানার উপায় হলে কমেন্টস !

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:



আপনি তো সাইবার সিকিউরিটির লোক, ব্লগারদের নাড়ী নক্ষত্র টের পাচ্ছেন?

৩৮| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১:৩০

আর্কিওপটেরিক্স বলেছেন: নাড়ী নক্ষত্রের খবর না জানলেও কে মোবাইলে লেখে সেটা জানা যায়। আরও অনেক কিছুই চোখে পড়ে। সেটা আর বললাম না।

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১:৫২

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, ঠিক আছে; চাকুরী মনে হয় ঠিক আছে!

৩৯| ১৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কমেন্ট গুরুত্বপূর্ণ বিষয়। পোস্ট পরে ও কমেন্ট পরে সেই পোস্ট সম্পর্কে আরও বেশি ধারনা পাওয়া যায়।

কেউ কেউ শুধু মন রক্ষার জন্য কমেন্ট করেন কিন্তু গঠনমূলক সমালোচনা করেন না। ব্লগের জন্য যা দরকারী তাই পরিহার করে যাচ্ছে অনেকে।

১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪৪

চাঁদগাজী বলেছেন:


মন রক্ষার কমেন্ট হলো খেজুরে আলোচনা

৪০| ১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৪

হাসান রাজু বলেছেন: ধন্যবাদ জানবেন।
আপনার পোস্ট যেহেতু মন্তব্য বিষয়ক তাই একটা সরাসরি গুণগান করে ফেলি আপনার। যদিও আপনার সমকালীন অনেক রাজনৈতিক বিশ্লেষণের সাথে একমত হতে পারিনা কিন্তু আপনার পোস্টের প্রতিটি মন্তব্যের (হোক সেটা খুব ভাল কিংবা খুব আপত্তিকর) প্রতিউত্তর দেয়ার মানসিকতা আমাকে মুগ্ধ করে।
আর একটা ব্যাপার, আপনার এর বাহিরের পোস্টগুলো আমার পছন্দের।

১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমরা একই বিষয়কে বিভিন্নভাবে এনালাইসিস করছি, এবং হয়তো ভিন্ন সিদ্ধান্তে পৌঁচছি; তবে, ফলাফল কাছাকাছি হওয়ার সম্ভাবনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.