নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কোন কোন দেশে নিজ টাকায় বই প্রকাশ করেন লেখকেরা?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২০



আমার জানা মতে বাংলাদেশ ও ভারতে লেখকেরা নিজ টাকায় বই বের করেন; আরো অনেক দেশ আছে বাংলদেশের মতো: আজাবাইজান, বার্মা, পাকিস্তান, উজবেকিস্তান, ইত্যাদি; এসব দেশেও হয়তো লেখকেরা নিজের টাকায় বই প্রকাশ করছেন। লেখকেরা নিজ টাকায় বই প্রকাশ করাতে, অসৎ প্রকাশক শ্রেণীর উদ্ভব ঘটেছে। অন্য কোন দেশে, আমাদের বইমেলার মতো মাসব্যাপি বই বিক্রয় হয় বলে মনে হয় না; আপনাদের জানা থাকলে জানাবেন।

এবার বই মেলায় হয়তো, ৬ হাজারের মতো নতুন বই বাজারে আসবে; মাস শেষে, ১১০ টাকার মতো বই বিক্রয় হওয়ার সম্ভাবনা আছে। ১টি বইয়ের দাম গড়ে ২০০ টাকা ধরলে, ৫৫ লাখ বই বিক্রয় হবে; এই ৫৫ লাখ বইয়ের বেশীরভাগই কিনবেন ঢাকার মানুষেরা। মেলা চলার সময়, ৫ লাখ বই বাহিরের লোকেরা কিনলেও, ৫০ লাখ কিনবেন টাকার লোকেরা। ঢাকার লোকেরা বছরে ৫০ লাখ বই পড়বেন? আমার মনে হয়, অনেক বই অপঠিত থেকে যাবে।

এবারের বই মেলায়, শেখ সাহেবের উপর নাকি ২৬টা বই আসবে! শেখ সাহবের উপর ২৬টা বই লেখার মতো মানুষ এই দেশে আছে? এসব বই বিক্রি হবে?

গড়ে, ২০/২৫ হাজার টাকায় নতুন বই বের করা যায়? আমার সঠিক ধারণা নেই, যেসব ব্লগার বই বের করেছেন, তাঁরা বই প্রকাশের গড় মুল্যটা ও গড় মুল্যে কত পৃষ্ঠার বই বের করা যায়, তা সঠিক করে দেবেন, প্লীজ। নতুন লেখকদের লেখা কমপক্ষে, ৪/৫ লাখ বই অবিক্রিত থেকে যেতে পারে।

১৯ কোটী মানুষের দেশে মাত্র ৬ হাজার নতুন বই কিন্তু আসলে বেশী নয়; কিন্তু প্রকাশকের টাকায় ছাপা হয়ে, ৬০০০ নতুন লেখকের বই বিক্রয় হলে, সেটা কিন্তু বেশ বড় ধরণের ব্যাপার হতো। মাস ব্যাপী বই মেলাতে বই বিক্রয় হওয়া, নতুন লেখকদের অভিষিক্ত হওয়া, আমাদের মতো জতির জন্য গর্বের বিষয়।

আমার চোখে সমস্যা দীর্ঘদিনের, আমি পাঠ্য বইয়ের বাহিরে খুব সামান্য পরিমাণ বই পড়েছি। আমি যেই পরিমাণ পাঠ্য বই কিনেছি, সেগুলোর বিরাট অংশ এখনো আমার ঘরে আছে; এবং এইগুলোর শতকরা ৫ ভাগ পড়া হয়েছে মাত্র। বইগুলো এত বেশী পুরাতন হয়ে গেছে যে, এগুলো কেহ নিতে চাহে না, আমি ফেলেও দিতে পারি না; এগুলো নিয়ে আজ ২০ বছরেরও বেশী স্ত্রীর সাথে তর্কবিতর্ক হয়। চোখের কারণে, আমি বই পড়ি না বললেই চলে; ব্লগে আমি "বুক রিভিউ" দিইনি কোনদিন।

তবে, বাংগালীদের বই নিয়ে আমার ধারণা খুব একটা ভালো নয়; আমার ধারণা, অনেক লেখক বই লেখেন ভুল ধারণার উপর; তাঁদের বই বর্তমান বিশ্ব, বিশ্বের সংস্কৃতি, ধারণা, ভাবনাচিন্তাকে সঠিকভাবে তুলে ধরে না; বেশীরভাগ বইতে সিমানটিক ভুল (ভুল ধারণার উপর লেখা) থাকে; এসব বই পড়ে মানুষ খুব একটা উপকৃত হয় না।

মন্তব্য ৭২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অসাধারণ সত্য কথা প্রকাশ করার জন্য আপনাকে অভিনন্দন।
আসলেই ঘটনা সত্য । বাংলাদেশের লেখকরা বলতে গেলে প্রায় সবাই নিজের টাকায় বই প্রকাশ করেন। মাঝখান থেকে একটি প্রকাশনীর নাম জুড়ে দেওয়া হয়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


নীচু মানের বই প্রকাশিত হওয়ার পরিবেশ।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: আমি গত শুক্রবার কলকাতার বইমেলায় গেছিলাম। আগ্রহ বশত লিটিল ম্যাগ স্টলে ঢুকি। বিভিন্ন বয়সের নবীন- প্রবীণ লেখকদের গা ঘেঁষে গল্পগুজব করা দেখে কোর্টের মুহুরিদের কথা মনে পরল কথা মনে পড়ল। প্রবীণ একজনের সঙ্গে চোখাচোখি হতেই নিজের বইটি দেখতে অনুরোধ করলেন। আমি অবশ্য অন্যদের মধ্যে একজন লেখকের নামে খোঁজ করার কথা বলাতে উনি চিনি না বলে সরি বলাতেই আমি সে যাত্রায় বেঁচে যায়। দুই বাংলায় বইমেলায় নতুন লেখকদের তুল্যমূল্য করে বলা যায় ঢাকা বই মেলায় ব্লগাররা সে তুলনায় অনেক অনেক গুণ সম্মানের আসন পেয়ে থাকেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


সঠিক, ব্লগারেরা অন্য নতুন লেখকদের চেয়ে অনেক গুনে ভালো করার কথা; বেশীর ভগ ব্লগার নিজের ভাবনচিন্তা ও লেখাকে পরিশুদ্ধ করর সুযোগ পচ্ছেন ব্লগে।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
স্যার 1989 সালে আমি যখন দশম শ্রেণী পাস করি তখন থেকেই ঢাকার পত্রিকাতে আমার গল্প প্রকাশিত হতো।
কিন্তু লেখালেখি চালিয়ে যাওয়া হয়ে ওঠেনি নানান কারণে‌‌ তারপরেও আমার বেশ কিছু গল্প-স্বল্প আছে । আমার এক লেখক বন্ধু প্রায়ই বলে, দোস্ত বই বের কর।
কিন্তু আমার সাহসে কুলোয় না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


২/৪টা গল্প ব্লগে প্রকাশ করেন, সেখান থেকে আপনি ফিডব্যাক পাবেন, নিজকে বুঝতে পারবেন।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০৫

রানার ব্লগ বলেছেন: এটা সত্য যে বেশ কিছু লেখক নিজের অর্থে বই বের করে, তবে বেশির ভাগ বই যে অপাঠ্য যোগ্য এমন কিন্তু না। অনেক ভালো ভালো মানের বই বের হয়, বাংলাদেশে এই মুহূর্তে একটা কালচার গড়ে উঠেছে, মেলায় ঘোরা কালচার, বই মেলাতে যত লোক যায় তার ২০ ভাগ লোক বই কেনে বা কিনতে যায় বাকিরা ঘুরতে যায় (এই যেমন আমি যাব আমার শো আছে মুক্ত মঞ্চে তাই) ব্যাপারটা এমনি। আসলে ঢাকায় বেড়ানর জায়গার খুবি অভাব। কোয়ালিটির কথা যদি বলেন একদম খারাপ কোয়ালিটি কিন্তু না। আর বোই মেলার অনেক বড় একটা অংশ বাচ্চারা এরা কিন্তু বই কিনছে , রুপকথার গল্প আপনি আপনার ছোটবেলায় যেমন পড়তেন বা গল্প শুনতেন এখনকার বাচ্চারাও ভুত রাক্ষস খোক্কসের গল্পের বই কিনছে, সেই সাথে ফ্যান্টাসি বা সাইন্সফিকশান ও কিনছে। একে বারে আমাদের টেস্ট কে খারাপ বলাটা কি ঠিক হোল? আর যারা বস্তা পচা ভুলভাল কাহিনী ও তথ্য সমৃধ্য বই আনছে এরা স্বাভাবিক ভাবেই পরিত্যাজ্য। প্রচুর ভালো ভালো অনুবাদ কি আসছে, বক্তব্য নির্ভর বই ও আসছে। আর বই মেলা বাংলাদেশে অনেক টা উৎসবের মতো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



বই বলতে কিন্তু বাচ্ছাদের 'শিশুতোষ বই', ধর্মীয় বই, রাক্ষস খোক্ষসের বইকে বুঝায় না, এইগুলো বাই-প্রোডাক্ট; বই হলো: সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, ইতিহাস, দর্শন, ব্যবসা বাণিজ্য, বিজ্ঞান, টেকনোলোজী, অর্থনীতি ইত্যাদির উপর বইকে বুঝায়।

মানহীন বইয়ের খারাপ দিক হলো, মানুষকে ভুল ধারণার দিকে টেনে নেয়া।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: এই সমস্যার সমাধান কি?
বাংলাদেশের কোনো প্রকাশ এমনি এমনি বই ছাপাবে না। লেখা যতই ভালো হোক।
গুটি কয়েক লেখকের লেখা ছাড়া প্রকাশকরা বই ছাপান না।
তাছাড়া প্রকাশকদের দোষ দিয়েও লাভ নেই। ৩০০ ছাপাতে কমপক্ষে ২০/২৫ হাজার টাকা খরচ হয়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


এটার সমাধান আমি জানি না।

মানুষের হাতে যেই রকম টাকা আছে, যদি সবাই বই লেখার কথা ভাবতেন, বছরে ৫০/৬০ লাখ নতুন বই বের হতো।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৩০

রানার ব্লগ বলেছেন: সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, ইতিহাস, দর্শন, ব্যবসা বাণিজ্য, বিজ্ঞান, টেকনোলোজী, অর্থনীতি ইত্যাদি ভিত্তিক বই আসছে কিন্তু আমি সেলের দিক থেকে বিবেচনা করে উল্যেখ করেছি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনি ঠিক বলেছেন, যা ঘটছে সেটা বলেছেন।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০০

নিয়াজ সুমন বলেছেন:
সহমত, গুটি কয়েক কিংবা নামি দামি লেখক ছাড়া কোন প্রকাশনীই নিজের টাকায় বই প্রকাশ করার মতো হিম্মত হবে না। বই মেলা লেখকের টাকায় প্রকাশক ব্যবসা করে যাচ্ছে যা ভাবতে কেমন যেন ভিদঘুটে লাগে!!!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


নতুন ৬০০০'এর মাঝে হয়তো, ৬/৭ শত বই মানসম্পন্ন হতে পরে।

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
লেখক বলেছেন:


২/৪টা গল্প ব্লগে প্রকাশ করেন, সেখান থেকে আপনি ফিডব্যাক পাবেন, নিজকে বুঝতে পারবেন।

ব্লগে দিয়েছি। পত্রিকাতেও ছাপা হয়েছে । তাতে আমার মনে হয়েছে, লেখা মোটৈও মানসম্মত নয় । বই আকারে প্রকাশ করার কোন যোগ্যতাই নেই।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


এখন আপনার অভিজ্ঞতা বেড়েছে; লেখাগুলোর প্লট থাকলে, আবার লেখার চেষ্টা করেন।

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি যখন লেখালেখি শুরু করি, তখন পত্রিকা বা ম্যাগাজিনে নিজের লেখা দেখলেই মন ভরে যেত। এখন বই প্রকাশ করাটাও সেরকম আনন্দের একটা বিষয়। বই বিক্রি হোক বা না হোক, নিজের বই আছে - এই ইচ্ছা পূরণের জন্যই নিজের টাকায় বই প্রকাশ করে বেশীর ভাগ লেখক। প্রকাশকদের দোষ দিয়েও লাভ নেই - এত ইনভেস্ট করে যদি বই বিক্রি না হয় তাহলে তো তাদের ব্যবসায় লস হবে। ৩/৪ জন লেখক ছাড়া আর কোন লেখকের বই-এর জন্য কেউ অপেক্ষায় থাকে না। সারা বছর বই-এর প্রচারণাও থাকে না। বর্তমানে বিজ্ঞাপনের উচ্চমূল্যের কারণে সেবা প্রকাশনী ও প্রথমা প্রকাশন ছাড়া আর কারো বইয়ের প্রচারণাও চালানো যায় না। কারণ এই দুই প্রকাশনীর নিজস্ব পত্রিকা আছে...

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



ভয়ংকর বিষাক্ত বৃত্ত

১০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৭

নিভৃতা বলেছেন: টাকা ছাড়া বই যে একেবারেই প্রকাশ হয় না তা কিন্তু না। ফেসবুকে কিছু সাহিত্য গ্রুপ আছে তারা প্রতিযোগিতার মাধ্যমে লেখা বাছাই করে পঞ্চাশের উপরে বই ছাপছেন এবং অবশ্যই সেই লেখক লেখিকারা উচ্চ মানের।

নতুন লেখকদের মধ্যে কারা ভালো লিখছেন তা বই এর কয়েক পাতা উল্টে কয়েক লাইন পড়লেই তাদের লেখার মান বোঝা যায় আর বই এর পেছনের কাহিনী সংক্ষেেপ পড়লেই বোঝা যায় লেখাটা আকর্ষণীয় হবে কিনা।

অনেক ভালো ভালো লেখক এদেশে আছেন এবং তাদের লেখা বই আকারে বের হচ্ছে। শুধু একটু বুদ্ধি করে নতুনদের মধ্যে ভালো কারা তাদের চিনে নিতে হবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


টাকা দিয়ে যারা মা হীন বই ছাপাচ্ছেন, টাকা নিয়ে যারা মানহীন বই ছাপাচ্ছেন, তাদেরকে থামানো দরকার।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


ফেইসবুক গ্রুপ থেকে ভালো বই আসছে? এটা তো আবার রূপকথার মতো হয়ে গেলো!

১১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: এই সব কথা বলে আমি অনেকের কাছে বিরাগ ভাজন(!), অনেকে অনলাইনে আমাকে দেখতে পারে না! যারা নিজ টাকার বই বের করে তাদের পক্ষেও বেশ যুক্তি আছে, যদিও আমি কনভিন্স হই নাই। তবে বাজে অভিজ্ঞতা আছে আমার।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


প্রকাশকের কাছে ধর্ণা না দিয়ে, ২৫/৩০ হাজার খরচ করে অনেক ভালো লেখকও বই বের করতে পারেন; কিন্তু অনেক নতুন লেখকের বইয়ের ধারণাই মানহীন, এবং লেখক সেটা বুঝেন না; ভালো প্রকাশকেরা বইয়ের মান বুঝেন

১২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি আর ভালো হইলেন না।
সব সময় নেগেটিভ চিন্তা।
আপনার লেখায় কোন আশার বানী
নাই। নৈরাশ্যবাদী লোক কখনোই
কারো মঙ্গল চিন্তা করেনা এমনকি
নিজের জন্যও না। হতাশায় ভোগা
মানুষ অন্যের জন্য কি সুফল বয়ে
আনবে !! আমাদের ঐতিহ্যবাহী
একুশের বইমেলা নিয়ে আপনি
হতাশায় ভোগনে নো প্রব্লেম তবে
আমাদের মাঝে সেই হাতাশার বীজ
বপন করবেন না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি কোন বিষয়ের উপর লিখেছিলেন?

১৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: লেখক হওয়ার স্বপ্ন ছিল। ঘুম থেকে জেগেছি প্রায় ২০ বছর আগে। আমি নিজে এখন প্রকাশক। আমাজনে আমার ১৮টা বই আছে, সকল কাজ আমি নিজে করেছি, শুধু সম্পাদনা করতে পারিনি। কিছু বই বিক্রি হয়েছে, যারা কিনেছেন তাদের জন্য আমি দোয়া করেছি।

নতুন লেখকের বই কেউ প্রকাশ করতে চায় না, টাকা দিলে সকলে প্রকাশ করে। মজার বিষয়।

যাক আপনি কেমন আছেন?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো আছি।
আপনি কিভাবে পুরানো বাংলায়, পুরানো ষ্টাইলে বই লিখলেন, সেটা আমকে অবাক করেছে।

১৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৫

নিভৃতা বলেছেন: আপনাকে রূপকথার বাণী শুনানোর কী প্রয়োজন পড়েছে আমার বলেন তো। ফেবু আইডি থাকলে, পেন্সিল ও ক্যানভাস নামে দুটি সাহিত্য গ্রুপ আছে, সেগুলো ঘুরে আসবেন। অবশ্য আপনার ভালো লাগবে কিনা সন্দেহ আছে। কারণ আপনি নিরাশাবাদী মানুষ। আর নিরাশাবাদী মানুষেরা সব সময়ই নেগেটিভ চিন্তা করে।
আচ্ছা আপনি সব সময় এমন বিরক্ত থাকেন কেন বলেন তো? আপনি কি কখনও হাসেন না? আপনার কি হাসতে মানা? :)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


আমাকে ছাত্র জীবন থেকে বন্ধুরা আড্ডায় নিয়ে যেতো, আড্দা যেন প্রানবন্ত থাকে। ব্লগে একটু সমস্যা হচ্ছে, আমি অন্য জেনারেশনের মানুষ।

১৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শেখ সাহবের উপর একটা বই লিখতে পারলে আপনি লালে লাল !
বিভিন্ন প্রতিষ্ঠান এমন কি সকল প্রাইমারী স্কুলকে এই বইগুলি কিনতে বাধ্য করা হয়।
বিভিন্ন ইভেন্টে পুরস্কার হিসাবে গছানো হয় এই সব বই।
আমার মেয়ের কলেজে প্রাপ্ত শেখ সাহেবের উপর বিভিন্ন বইএর সাথে 'অসমাপ্ত আত্মজীবনী' বইটির ৬ কপি একত্রিত হয়েছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের উপর সঠিক বই লিখলে, শেখ হাসিনা উহাকে ফাঁসী ঝুলাবে। শেখ সাহেব অনেক কম বুঝে, বেশী বড় পদে ছিলেন

১৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৭

নিভৃতা বলেছেন: আপনি এখনও আড্ডার প্রাণ। শুধু একটু আশার বাণী শুনতে চাই। জানেন তো আশাই মানুষের একমাত্র ভেলা। সেই ভেলাও যদি হারিয়ে যায় তবে যে কেবল হাবুডুবু খাওয়াই সার হবে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:



আমি নিজেই আশ করছি, বাংগালীরা নিজদের সন্মান করবেন একদিন।

১৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫০

নীল আকাশ বলেছেন: শুভ রাত্রী,
বহুদিন পরে একটা ভালো লেখা লিখলেন যেখানে মন্তব্য করা যায়।
বাংলাদেশে নতুন লেখকদের একটা বড় চক্র ভেঙ্গে বই বের করতে হয়।
বইমেলাতে যত মানুষ যায় তার ১/১০০ ভাগও যদি ১ করে বই কিনতো তাহলেও হতো।
যারা বই কেনে তাদের মধ্যে ১/২ মেলার যাবার আগেই ঠিক করে যায় কার বই কিনবে আর সেটা বড় বড় লেখকদের। এখন আপনি নিজেই বলুন এই দুষ্ট চক্র কীভাবে ভেঙ্গে নতুন লেখক বের হয়ে আসবে?
আসবে তবে এই জন্য বহু কাঠখড় পার হয়ে আসতে হয়।
যতদিন আমাদের বই, ড্রয়িং রুমের আলমারীতে না সাজিয়ে পড়ার অভ্যাস জেগে না উঠছে, আমি মনে করি এই প্রকাশক'রা এই ধরনের ব্যবসা করেই যাবে।
ধন্যবাদ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:১০

চাঁদগাজী বলেছেন:


নতুন লেখকদের জন্য বিশ্বের সব যায়গাই কঠিন; তবে, পশ্চিমে সুবিধা হচ্ছে, নতুন লেখকেরা পুরানোদের সাহায্য পায়; পুরানেরা নতুনদের পরিচয় করিয়ে দেয়।

১৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫১

নীল আকাশ বলেছেন: সব পোস্টে একই ছবি দিবেন না। এই ছবি এই লেখার সাথে একদম মানাচ্ছে না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


আমি লেখার জন্য ছবি দিই না; আমার পোষ্ট বুঝানোর জন্য ছবি দিই

১৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫২

নীল আকাশ বলেছেন: দেশে মুজিব বর্ষ এর ভয়ংকর আয়োজন চলছে। এটা নিয়ে কিছু লিখবেন না?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের জন্য, কয়েক কোটী বাগগালীর অবদান অনিধাবন করতে পারেননি; উনি মনে করেছেন যে, শেখ সাহেব একাই বাংলাদেশ এনেছেন।
শেখ সাহেব নেই, উনাকে সমাললোচনা করলে উত্তর দেয়ারও কেহ নেই; সেজন্য তেমন কিছু বলা হয় না।

২০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৩১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: প্রকাশকের দোষ আমি দেখি না। নিজের গরজেই গেছি প্রকাশকের কাছে। প্রকাশক বলেছে প্রতি ফর্মা ছাপতে এত খরচ হবে। আর তারা এত কপির কমে বই ছাপে না। আমি টাকা দিলাম। বই ছাপলাম। কাঁধে করে বাড়ি নিয়ে এলাম। খুশি হলাম আমারও বই আছে। এই গেল লেখালেখির শুরুর একটা দিক।৷

প্রকাশক পাওয়া গেল। বই প্রকাশ হলো। বই বিক্রি হলো না। প্রকাশক লুজার হলেন। বইয়ের দিক দিয়ে বোঝা গেল আমার অবিস্থান। এটা গেল মধ্য পর্যায়।

এখন ভাবি বইয়ের পেছনে ভাগার দরকার নাই। লেখালেখি চলুক। সময় আর লেখার মান নিজেরাই ঠিক করবে বই ছাপানোর দরকার আছে কি না।

প্রকাশকরাও তো খেয়ে পরে বেঁচে থাকা দরকার। সব বইই যদি তারা বিনা মূল্যে ছাপায় তাহলে কাগজ কালি কর্মচা, প্রেসের ভাড়া, অফিস খরচ কে জোগাবে? তাই প্রকাশকের দোষ আমি দেখি না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


এটাই আমাদের বইয়ের ইতিক্থা

২১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:০০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
এটার সমাধান আমি জানি না।
মানুষের হাতে যেই রকম টাকা আছে, যদি সবাই বই লেখার কথা ভাবতেন, বছরে ৫০/৬০ লাখ নতুন বই বের হতো।


মানুষের হাতে অনেক টাকা এখন একথা সত্য। সবার বই ছাপানোর মতো মানসিকতা নেই। কেউ বাইক কিনে, কেউ জমি কিনে, কেউ ফ্লাট।

সব মানুষের হাতে টাকা তাহলে আমার হাতে টাকা নেই কেন???

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



বেশীরভাগ মানুষ বই পড়ে না, তাই বই লেখার কথা ভাবে না; বাংগালী বই প্রকাশের ধারণা পেলে, দেশে কাগজ থাকবে না।

২২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:১৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমারও বই কেনার প্রতি প্রবল ঝোঁক আছে কিন্তু পড়ার সময় একেবারেই পাইনা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের উপর ২৬টা বই এসেছে, আওয়ামী লীগের অনেকে লোক দেখানোর জন্য কিনবে, মনে হয়।

২৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: শব্দকোষ এবং অভিধান আমার চোখের সামনে খোলা থাকে। ২১ ইঞ্চি আইম্যাক ছিল। চাইলে আপনিও পারবেন, প্রতিশব্দ ব্যবহার করতে হয়, এবং ব্যাকরণে ঝামেলা আছে। তাও ঠিক হয়ে যায়। ইংলিস এবং বাংলা ব্যাকরণে কাজ করি।

তো যাক, এক মন্তব্যে পড়লাম আপনি বই পড়তে পারের না চোখের কারণ। এটা আসলে খুব খারাপ খবর আমার জন্য। তবুও আপনি আমার অনেক উপকার করেছেন। কৃতজ্ঞতা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



আপনি লন্ডনের বাংগালী মেয়েদের কষ্টকর জীবনের কাহিনী লিখুন।

২৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
প্রাচীন কাল থেকেই এই উপমহাদেশে দারিদ্র কবলিত হলেও সাহিত্য গদ্য পদ্য পুথি বচন ইত্যাদিতে 'বাংলা অঞ্চল' বেশী এগিয়ে ছিল।
তাই বর্তমানে এই বাংলায় লেখক কবি একটু বেশী হওয়ারই কথা।
নতুন লেখকদের বই কিনে আমাদের উৎসাহ দেয়া উচিত। কিনতে না পারলেও এপ্রিশিয়েট করা উচিত।
যদিও আমি লিখতে জানি না। আমার বইও বের হবে না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


জাতির ভেতর যেই পরিমাণ অশান্তি বিরাজ করছে, মানুষ বই পড়ার মুডে নেই।

২৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৪০

রানার ব্লগ বলেছেন: নতুন লেখকদের কেউই মুল্য দিতে চায় না, তারা তাদের লেখার মান বৃদ্ধির জন্য অভিজ্ঞ লেখকদের কাছে গিয়ে পরামর্শ চাইলে সময় নাই পরে আসুন অথবা পত্র পাঠ বিদায় দিয়ে দেয়। বাংলাদেশে বেশিরভাগ অভিজ্ঞ লেখকরা একধরনের ভীতির মধ্যে থাকে। তাদের বাজার পরে যাবে বা নতুন কেউ উঠে আসলে তাদের কেউ মূল্য দিবে না। একটু খেয়াল করে দেখবেন অভিজ্ঞ লেখকদের একটা গ্রুপ থাকে তারা তাদের গ্রুপের লোকজনের সাহিত্য ছাড়া অন্যদের কোন রকম গুরুত্বের মধ্যে ধরে না। এই রকম অবস্থায় নতুন লেখকদের নিজের টাকায় বই বের করা ছাড়া আর কোন উপায় থাকে না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:



অন্যকে সাহায্য করার মতো পরিবেশ আমাদের সমাজে নেই।

২৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বেশীরভাগ মানুষ বই পড়ে না, তাই বই লেখার কথা ভাবে না; বাংগালী বই প্রকাশের ধারণা পেলে, দেশে কাগজ থাকবে না।

ফেসবুক মানূষের চিন্তাশক্তি ছোট করে দিয়েছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


ফেসবুকে বাংগালী নিজের ভুবন খুজে পেয়েছে, লিলিপুট

২৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৯

কবি হাফেজ আহমেদ বলেছেন: হক কথা বলেছেন। একটি কথাও অবহেলা করার মত নয়। আমি প্যালিন্ড্রোম লেখার চেষ্টা করছি দাদা। এ পর্যন্ত প্যালিন্ড্রোমের প্রথম কবিতা, গান, সনেট, প্যানগ্রাম, লিমেরিক, লতিফা, ছড়া, বহুমুখী প্যালিন্ড্রোম সহ বিভিন্ন কবিতা লিখেছি এবং গবেষণা অব্যাহত রেখেছি। এই নগণ্যের জন্য দোয়া করবেন যেন সফল হতে পারি। আমার ব্লগে প্রথম প্রয়াসটি রয়েছে। পড়ার আমন্ত্রণ রইলো।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


আৈ আপনার সবগুলো পলিড্রমিক সৃষ্টি দেখেছি, পলিড্রমি তারিখসহ; আপনার অনেক সময় যাচ্ছে এতে

২৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

পৌষ বলেছেন: আমার জানামতে বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান যেকিনা বই ছাপাতে লেখকের কাছে কোনো টাকা নেয় না। এমনকি লেখকের প্রাপ্য টাকাও (রয়্যালটি) সঠিক হিসেবে দিয়ে থাকে। প্রতিষ্ঠানটি হচ্ছে 'কথাপ্রকাশ'

২৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

পৌষ বলেছেন: আমার জানামতে বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান যেকিনা বই ছাপাতে লেখকের কাছে কোনো টাকা নেয় না। এমনকি লেখকের প্রাপ্য টাকাও (রয়্যালটি) সঠিক হিসেবে দিয়ে থাকে। প্রতিষ্ঠানটি হচ্ছে 'kathaprokash'

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


ভালো, আসল লেখকেরা ওদের সাহায্য পাবেন

৩০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সত্য কথা বলি, লণ্ডনে আসলে সবাই সুখে আছে। যারা অসুখি ওরা নিজের দোষে, সুখে শান্তি থাকার উপাদান সবখানে আছে।

কাজ করতে চায় না কিন্তু, সবকিছু নামিদামি চায়। আপনি নিশ্চয় জানেন আমরিকাতেও এই রোগ মহামারি হয়েছে। এই জন্য ওরা বিয়ে করতে চায় না এখন আমাদের ছেলেরাও ওদের মত হচ্ছে বিয়ে করতে চায় না কিন্তু সম্ভোগ ঠিকই করছে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় কাজ না করে ভালো থাকা একেবারই অসম্ভব।

বাংগালী ছেলেরা বিয়ে করতে চাচ্ছে না; তারা পরিবারের ভুমিকা দেখছে না।

৩১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:২৮

আরিফ রুবেল বলেছেন: গত কয়েক বছর যাবত এই নিয়ে বেশ আলোচনা দেখছি। আলোচনা আছে মেলা শুরুর আগেই দ্বিতীয় তৃতীয় সংস্করন বের করা নিয়েও। যদিও দুইটা পৃথক আলোচনা তবুও তুললাম কারণ মেলার সাথে সম্পৃক্ততা। যাই হোক, মূল আলোচনায় আসি। বই প্রকাশ করে প্রকাশকরা। এটা একটা বিনিয়োগ। এখন বিনিয়োগকারী যদি মুনাফার সম্ভাবনা না দেখে তাহলে সে কেন বিনিয়োগ করবে?

যে নিজেকে লেখক মনে করে সে হয়ত ছাতার মাথা কিছুই লিখতে পারে না, কিন্তু নিজেকে প্রমথ চৌধুরীর সাক্ষাত ইয়ার দোস্ত মনে করে। হাতে টাকাও আছে তাই মনের সুখে ছাপিয়ে নেয় ৫০০ কপি। বিলিয়ে দেয় বন্ধু বান্ধবদের মধ্যে। আবার এমনও শুনেছি। ঘোস্ট রাইটার দিয়ে লিখিয়ে নিজের নামে বই ছাপানোর মত লোকও আছে। শুধু নিজের নাম ছড়ানোর জন্য। এগুলো হচ্ছে পুঁজির পুজের প্রভাব।

কিন্তু আমি ভাবি সেই দরিদ্র অসহায় লেখকের কথা যে ভালো লিখেও শুধুমাত্র সঠিক সময়ে সঠিক জায়গায় থাকতে না পারার কারণে হারিয়ে যায় কালের গর্ভে। হায় ! এভাবে কত না সম্ভাবনাময় লেখা হারিয়ে গেছে। হয়ত সেগুলো হতে পারত বিশ্ব সাহিত্যে আলোড়ন তোলার মত শক্তিশালী কোন লেখা।

সংস্কৃতি মন্ত্রনালয় নামে একটা মন্ত্রনালয় আছে। এদের কাজ কি আমি ঠিক জানি না। কিন্তু এই যে অসংখ্য সম্ভাবনা অর্থাভাবে হারিয়ে যাচ্ছে এদের সহযোগীতা করাটা তাদের দায়িত্ব বলে মনে করি। হতে পারে প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে ৫০০ নতুন লেখকের বই ছাপাবে বাংলা একাডেমি যার সম্পূর্ণ খরচ দেবে সরকার। সমস্যাটা হচ্ছে নির্দিষ্ট রাজনৈতিক দলের অনুসারী না হলে হয়ত সেই প্রণোদনা জুটবে না অনেকের।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


সংস্কৃতি মন্ত্রনালয় ইত্যাদিতে কারা কি কারণে দায়িত্ব পান, সেটা হয়তো শেখ হাসিনাও জানেন না; বাগগালীরা অদক্ষ, অসৎ; এরা মন্ত্রী হলে, নিজের সুযোগের বাহিরে কিছু করার মতো দক্ষ নন।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


ঘোষ্ট লেখক লিখতে জানলেও চলতো, এরাও গার্বেজ লিখে।

৩২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৭

ভ্রমরের ডানা বলেছেন: আপনার সাথে একমত!

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


বই লেখায়ও বিশৃংখলা

৩৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৩৪

কনফুসিয়াস বলেছেন: বইমেলায় গিয়ে দেখি সব আওয়ামীলীগ, যুবলীগ আর ছাত্রলীগের স্টল। তার পাশে বিভিন্ন স্টলের পাশে মুজিবের কার্টুন দাঁড় করানো। একপ্রকার মুজিবীয় বইমেলা। তাই দেখে এইবার আর বইমেলায় না যাওয়ার সিদ্ধান্ত নিলাম।

গোটা বাংলাদেশের কিছু গার্বেজ লোক শুধু এদের পা চেটে যাচ্ছে। এদের নূন্যতম বিবেক-বুদ্ধি সব লোপ পেয়েছে। এদের যন্ত্রনায় এইদেশে বড় কষ্টকর পরিস্থিতিতে আছি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


দেশটা শেখ সাহেবের নামে দখল করে ফেলেছে

৩৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০৭

ফয়সাল রকি বলেছেন: আপনার পোষ্টে মন্তব্যগুলোই বেশি আকর্ষণীয় হয়! যাই হোক কেমন আছেন?

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ ভালো আছি; আমার পোষ্টে শক্ত ব্লগারেরা প্রায়ই আসেন

৩৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৩:৪৯

অনল চৌধুরী বলেছেন: মাস শেষে, ১১০ টাকার মতো বই বিক্রয় হওয়ার সম্ভাবনা আছে-মানে কি?
চাল-ডালের মতো প্রকাশনা জগতেও সিন্ডিকেটবাজী আছে।
আপনি যতোই ভালো লেখেন না কেনো,আপনার বই কেউ ছাপবে না।
এই সিন্ডিকেট গত ৪৮ বছরে এক হুমায়ন ছাড়া আর কোনো সাহিত্যিক সৃষ্টি হতে দেয়নি।
আর লদেশের পাঠকরাও সেই মার্কা,যার নাম বেশী শোনে ,তার বই কেনে।
ভালো বই কেনে খুবই কম।
দীর্ঘ ২৮ বছরের লেখালেখি এবং ২১ বছরের প্রকাশনার অভিজ্ঞতা থেকে বলছি।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


ভয়ংকর অবস্হা

৩৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:১৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

আমার লেখা কবিতা গুলো দিয়ে কোন প্রকাশকই বই ছাপাতে আগ্রহী হবে না। সে ক্ষেত্রে আমার যাচ্ছেতাই কবিতা গুলো দিয়ে আমি যদি বই প্রকাশ করতে চাই তবে আমার খরচেই করতে হবে।

এটাই সত্য।
চমৎকার পোস্ট দিয়েছেন। ++





২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


লেখককে বুঝতে হবে নিজের লেখার মান; তখন হয়তো নিজের পয়সায় ছাপালেও পাঠক উহা গ্রহন করবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.