নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সোস্যালিজম শব্দটাকে আমেরিকানরা বাংগালীদের চেয়েও বেশী ভয় পায়

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৫



আমেরিকান রাজনীতিতে কাউকে কুপোকাত করতে হলে, তাকে 'সোস্যালিষ্ট' কিংবা 'কম্যুনিষ্ট' মতবাদের লোক বললেই কাজ করে। আসলে, আমাদের শেখ সাহেব সোস্যালিষ্ট হয়ে যাচ্ছে ভেবেই আমেরিকার সিআইএ উনাকে হত্যা করেছিলো; শেখ সাহেব মনেপ্রাণে ক্যাপিটেলিজমে বিশ্বাসী ছিলেন; দেশের অবস্হা খারাপ দেখে, উনি কিছু সোস্যালিষ্ট পদক্ষেপ নেয়ার কথা ভাবছিলেন।

আমেরিকার এবারের প্রেসিডেন্ট নির্বাচনে (নভেম্বর ৩, ২০২০) জন্য ডেমোক্রেটিক প্রার্থী নির্বাচনের প্রসেস (প্রাইমারী ভোট) চলছে; ইহাতে আপাতত সামনে আছেন বার্ণি সেন্ডার্স নামে এক ইহুদী সিনেটর। আমেরিকানরা আজ অবধি কোন ইহুদীকে প্রেসিডেন্ট পদে নির্বাচিত করেনি; ফলে, বার্ণির ব্যাপারে এখনো কিছু বলা যাচ্ছে না। কিন্তু আমেরিকান অর্থনীতিকে ফ্রান্স, কানাডা বা সুইডেনের মতো করে সাজানো যায় কিনা, সেটা নিয়ে কথা বলছে বার্ণি সেন্ডার্স; ইহা ঠিক সোস্যালিজম নয়।

সোস্যালিষ্ট অর্থনীতির দার্শনিক, কার্ল মার্কসও ইহুদী ছিলেন; বেশীরভাগ বাংগালী উহা জানার কথা নয়; তারপরও বাংগালীরা মনেপ্রানে সোস্যালিজম বিরোধী। কার্ল মার্কস একটি বইতে উনার অর্থনৈতিক ভাবনাগুলোকে লিপিবদ্ধ করেছেন; বাংগালী শিক্ষিতদের শতকরা ৫০ জন বইটার নাম অবশ্যই জানেন না; এদের মাঝে আমাদের ব্লগার নুরু সাহেবও আছেন; এবং আমি সিওর যে, এবারের বই মেলায়, কোন ষ্টলে বইটি নেই। যাক, সেন্ডার্সও ইহুদী; মনে হয়, নিজ ধর্মের বড়ভাই কার্ল মার্কস নিয়ে ইনি ভাবনাচিন্তা করছেন।

এই সপ্তাহে, ক্যাপিটেলিষ্ট আমেরিকা কৌশলে একটা সংবাদ ছড়িয়ে দিয়েছে যে, মস্কো বার্ণিকে সাহায্য করার চেষ্টা করছে; আমেরিকানরা শিক্ষিত জাতি হলেও, মস্কো ও বেইজিং সম্পর্কে তাদের বেশ ভুল ধারণা আছে, তারা মনে করে যে, মস্কো ও বেইজিং মানেই সোস্যালিজম। আসলে, বর্তমান মস্কো ও বেইজিং মানবতা-বিরোধী, গলাকাটা ক্যাপিটেলিজমের রাজধানী।

বিশ্বের বেশীরভাগ তরুণদের মতো, আমেরিকার তরুণরাও কিছুটা সোস্যালিষ্ট মনোভাবের, এরা বার্ণির খরচ যোগান দিচ্ছে, এবং ওর মিটিং ইত্যাদিতে ভীড় করছে; গতবারের প্রাইমারীতেও এরা ছিলো, কিন্তু ভোটেরদিন উপস্হিত ছিলো না। এবার যেভাবে তরুণরা বার্ণিকে সাপোর্ট করছে, তারা যদি ভোট দেয়, বার্ণি হয়তো প্রার্থী হয়ে যাবে; সেটা বুঝা যাবে ৩রা মার্চ, সেদিন আমেরিকার সুপার টুইসডে প্রাইমারী।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: বইটির নাম ডাস ক্যাপিটাল?

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:



আপনি শিক্ষিত বাংগালীদের উন্নত ৫০ ভাগে আছেন! অভিনন্দন জানানো কি ঠিক হবে?

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৮

সিরাজুল হক দা রিভিউয়ার বলেছেন: বার্নি স্যান্ডার্স যে ইহুদী বংশোদ্ভূত, আজই প্রথম জানলাম। উইকিপিডিয়াতেও চেক করলাম, ঠিকই বলেছেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগে থাকলে অনেক কিছু জানতে পারবেন, যা ঢাকা ইউনিভার্সিটির লোকজনও জানে না।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:২৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বার্নি তরুণদের মধ্যে জনপ্রিয় হলেও জয় লাভ করতে পারবে না । তাছাড়া ইমিগ্রেন্টরা বার্ণির তুলনায় ব্লুমবার্গ বা ট্রামকে বেশি পছন্দ করবে |

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প নতুন ইমিগ্র‌েন্টদের ভোট পাবার সম্ভাবনা নেই; নতুন ইমিগ্রেন্টরা বাস করেন ডেমোক্রেটিক রাজ্যগুলোতে।

জয়লাভের কথা পরে, আগে দেখতে হবে, সে প্রাইমারীতে জয়ী হয় কিনা! এবারের প্রাইমারী কনটেস্টেড হওয়ার সম্ভাবনা আছে।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৯

রাজীব নুর বলেছেন: আমেরিকায় কি কোনো দিন মহিলা প্রেসিডেন্ট আসার সম্ভবনা আছে??

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


সম্ভাবনা আছে। বর্তমান ট্রেন্ড ভালো, সনাতন রাজনীতি-বিরোধী, কর্পরেশনের বড় কোন কর্মকর্তা দাঁড়ালে সম্ভাবনা আছে।

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৫:৩২

খায়রুল আহসান বলেছেন: বেশ ঝরঝরে লেখা, পড়তে ভাল লাগলো। + +
আপনার ছোটগল্প, চলার পথের ব্যক্তিগত অভিজ্ঞতা কিংবা স্মৃতিকথামূলক লেখাগুলো পড়তে যেমন ভাল লাগে, আমেরিকার রাজনীতি ও নির্বাচন নিয়ে আলোচনাগুলো পড়তেও খুব ভাল লাগে। তবে, এ লেখার পরিসুটা আরেকটু বড় কুলে পারতেন। হঠাৎ করেই যেন শেষ হয়ে গেল।
মার্ক্সবাদ নিয়ে আমেরিকান তরুণ যুবারা কিছুটা হলেও কি কোন ধারণা রাখে? পুঁজিবাদের নিষ্ঠুরতার শিকার যারা, তারাও কি কোন কিছু ভাবে?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


মানুষের জন্মের ৯ মাস সময়ে, মা ও প্রকৃতি মানব-সন্তানকে ধারণ করে থাকে ভালোবাসার সাথে; প্রকৃতির ভালোবাসা, আনন্দ, রস, দয়া মানুষের হৃদয়ে স্হান করে নেয় শৈশবে; এজন্য হয়তো তরুণ বয়সেও অপরের দু:খ কষ্টে মানুষে মন কাঁদে; আমেরিকান তরুণরা দরিদ্র আমেরিকানদের প্রতি অন্যদের চেয়ে বেশী সদয়; এবং এখনকার তরুণরা অনেক বেশী সংবেদনশীল; এরা ক্যাপিটেলিজমের প্ল্যানকরা অনাচারের বিপক্ষে দাঁড়াতে চায়।

আসলে, আমি আরো কিছু লিখতে পারতাম, আমি ব্লগারদের আগ্রহ ইত্যাদি বুঝার চেষ্টা করি অনেক সময়।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৫:৩৪

খায়রুল আহসান বলেছেন: পরিসুটা ---- পরিসরটা হবে।
কুলে----- করলে হবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:



পুঁজিবাদে নিষ্ঠুরতা আছে, কিছু মানুষ নিদ্দিষ্ট প্ল্যানের মাধ্যযমে পুঁজিবাদকে বাঁচিতে রেখেছে। আমেরিকান তরুণ ও যুবাদের একাংশ মার্ক্সবাদ বুঝে; কিন্তু তারা আমেরিকার ক্যাপিটেলিষ্ট অর্থনীতি ও রাজনীতির সাথে সংগ্রাম করে জয়ী হওয়ার মতো অবস্হানে নেই এখনো।

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
সম্ভাবনা আছে। বর্তমান ট্রেন্ড ভালো, সনাতন রাজনীতি-বিরোধী, কর্পরেশনের বড় কোন কর্মকর্তা দাঁড়ালে সম্ভাবনা আছে।

আমেরিকানরা নারীদের খেলনা মনে করে। তারা একজন নারীকে প্রেসিডেন্ট মনে হয় বানাবেন না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার মেয়েরা বিশ্ব চালাচ্ছেন, এদেরকে কেহ খেলনা মনে করে বলে আমার মনে হয় না; বাংলাদেশে চাকরাণী, ঝি, আছে; আমেরিকায় এসব কল্পনার বাহিরে।

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: আমেরিকানদের মায়া দয়া কম। আবেগ কম। ওরা যদি গোরস্থানেও যায়, সেখানে প্লাস্টিকের ফুল দেয়। বুড়ো বাবা মাকে হোল্ড ওমে রেখে আসে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা হলো ক্যাপিটেলিজমের শিখরে, এই অর্থনীতিতে বিশ্বাসী হওয়ায় আমেরিকানদের জীবনে অর্থ আয় একটি বড় পরিকল্পনার বিষয়; ফলে, জীবনের মান ইউরোপের তুলনায় কিছুটা কম। এরা এশিয়ান, আফ্রিকান ও ল্যাটিন আমেরিকার মানুষদের চেয়ে অনেক বেশী দয়ালু।

৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:০৫

নাসির ইয়ামান বলেছেন: বিদায় হজ্বের ভাষণে রাসূলুল্লাহ (স) বলেছেন , একজন গোলামও যদি কোরআন-সুন্নাহর ভিত্তিতে শাসন পরিচালনা করে তোমরা বিনা বাক্যবায়ে তা মেনে নাও ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



আরবের বেদুইনরা সাধারণ বাংগালীদের চেয়ে অনেক কম জানতো; গোলাম টোলাম ছিলো বেদুইনদের সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.