নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেবের অবদান বুঝলে, উনার জন্ম শতবার্ষিকী পালন করুন

১০ ই মার্চ, ২০২০ রাত ৮:৩০



আমি যখন শেখ সাহেবকে সামনাসামনি দেখেছি, সেই সময়ে বাংলাদেশের কেহ জন্মদিন পালন করতো না, এবং ১০ হাজারে ১ জন হয়তো নিজের সঠিক জন্মদিন জানতেন; কোটী মানুষ নিজের জন্মের বছরও জানতেন না; আজকেও আমি আমার জন্মের তারিখ জানি না। ফলে, জন্মদিন, বা মৃত্যুর পর জন্ম-শতবার্ষিকী বাংগালীদের জন্য এখনো দরকারী কোন বিষয় হয়ে উঠেনি।

কিন্তু শেখ সাহেবের বেলায়, আমাদের মাঝে যাঁরা শেখ সাহবের অবদানকে অনুধাবন করতে পেরেছেন, তাঁদের উচিত, এই মানুষটাকে কোন একটা উপলক্ষ্যে স্মরণ করা। যাঁরা তাকে ফেরাউন হিসেবে বর্ণনা করেছে, খুনী হিসেবে দেখেছে, অজ্ঞ হিসেবে দেখে, ক্ষমতালোভী হিসেবে দেখে, তাদের পালন করার দরকার নেই!

শেখ সাহেব যখন ১৯৬৯, ১৯৭০, ১৯৭১ সালে বাংগালীদের মাঝে খুবই জনপ্রিয়, তখও প্রায় শতকরা ২৫/৩০ জন মানুষ উনাকে পছন্দ করতেন না; ১৯৭৪ সালে উনার জনপ্রিয়তা হয়তো শতকরা ২০ ভাগে এসে পড়েছিলো; কিন্তু জাতীয়তাবাদী দলের নেতা হিসেবে উনার কিছু অবদান সব সময়ের জন্য উৎসাহজনক।

উনার বড় অবদান কি? উনার বড় অবদান হলো, তিনি ইতিহাসে "বাংগালীদের মাঝে ঐক্য এনেছিলেন"; আমরা সামন্তবাদী রাজনীতিতে থাকার ফলে, আমাদের প্রয়োজনীয় নাগরিক অধিকারের বেলায় আমরা ১৯৬৬ সাল অবধি "ঐক্যবদ্ধ হতে পারিনি"; ১৯৬৬ সালে, শেখ সাহবে ৬ দফা দেয়ার পর, বাংগালীদের বড় অংশ নিজ জাতির অধিকারের বেলায় এক হয়, অর্থাৎ বাংগালীরা জাতীয়বাদী শক্তি হিসেবে নিজেদের শক্তি বুঝতে পারেন।

বাংগালীরা যোদ্ধা জাতি নন, এই কারণে রাজতন্ত্রের সময়ও বাংলার শাসন অন্যদের হাতে ছিলো; এবং সেটা নিয়ে বাংগালীরা কিছু করতে পারেনি; কারণ, তারা যোদ্ধা জাতি ছিলো না; হাজার মাইল দুর থেকে ঘোড়ায় ছড়ে, ১৭ জন মানুষ এসে বাংলা দখল করার ইতিহাসও আছে। সেই তুলনায়, ১৯৭১ সালের আক্রমণ ছিল এক ভয়ংকর ব্যাপার: এক সুসজ্জিত, মগজহীন জল্লাদ বাহিনী যখন জাতিকে আক্রমণ করলো, জাতি কিভাবে ভলনটিয়ার যোদ্ধা হয়ে, যুদ্ধে চলে গেলেন? এখানে ঐক্য ও অধিকারের সচেনতা কাজ করেছে; এই ঐক্যের পেছনে শেখ সাহেব, মওলানা ভাসানী ও শেরে বাংলা কাজ করেছেন।

আজকে শেখ নেই, কিন্তু উনার কিছু মডেল, কিছু ভাবনা, কিছু অবদান আজো যাদের মনে প্রতিফলিত হয়, তাদের উচিত উনাকে স্মরণ করা, উনার ভাবনা কোনভাবে সাহায্য করে কিনা ভেবে দেখা; সেটার সুযোগ হলো পারিবারিকভাবে উনার শতবার্ষিকীর জন্মদিনটা পালন করা; ইহা প্রতি বছর আসবে না।

মন্তব্য ৪৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০২০ রাত ৮:৫৪

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: যারা তরুণ তাদেরকেও প্রিয় নেতার আদর্শে উজ্জীবীত হওয়া উচিত।

১০ ই মার্চ, ২০২০ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:



কথায় কথায়, উনার আদর্শের কথা সবাই বলেন, উনার আদর্শটা কি ছিলো?

২| ১০ ই মার্চ, ২০২০ রাত ৮:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অসাধারণ একটি পোস্ট।

১০ ই মার্চ, ২০২০ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


এই মন্তব্যটা কি আপনি কপিপেষ্ট করেন?

৩| ১০ ই মার্চ, ২০২০ রাত ১০:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সময়োপযোগী পোস্ট। মুজিব শতবর্ষ অবশ্যই পালনের দাবি রাখে। বর্তমান প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে ওয়াকিবহাল করা জরুরি। সর্ব কালের সেরা বাঙালি আমাদের গর্ব আমাদের অহংকার ।আমাদের আপামর জনসাধারণের শতভাগ ভালোবাসা বঙ্গবন্ধুর জন্য। আমাদের আজকের এই অবস্থান দেশ স্বাধীন না হলে কখনোই হতো না। তথ্য বহুল পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ। মুজিববর্ষ যথাযোগ্য মর্যাদায় পালিত হোক। +

১০ ই মার্চ, ২০২০ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:



আমি আওয়ামী লীগের চাঁদাবাজীর শতবর্ষ, কিংবা শেখ হাসিনার পাগলামীর কথা বলছি না; আমি বলছি, যাঁরা ১৯৭০/৭১ সালে শেখের ভুমিকা ও অবদানকে বুঝেন, তাঁদেরকে পারিবারিকভাবে পালন করতে বলছি।

৪| ১০ ই মার্চ, ২০২০ রাত ১০:১৮

মোঃ ইকবাল ২৭ বলেছেন: একমাত্র ফ্রিডম পার্টি ব্যতীত কোন দিন কোন দলের নেতাকে শেখ মুজিবের বিরোদ্ধে অথবা উনি খারাপ লোক ছিল বলতে শুনিনি। এমনকি জামায়াতের নেতারা ও ওনাকে ভালো বলে সম্বোধন করতে শুনেছি।

১০ ই মার্চ, ২০২০ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



জামাতীরা যা বলে, করে অন্যটা; ওরা এই জা্তির বিপক্ষে যুদ্ধ করেছে, গণহত্যা চালিয়েছে, ওদের কথার কোন মুল্য নেই, ওগুলো মানুষ নয়।

৫| ১০ ই মার্চ, ২০২০ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: বঙ্গবন্ধু বাঙ্গালীর কলিজার টুকরা।

১০ ই মার্চ, ২০২০ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


বাংগাললিরা নিজের অধিকারের জন্য "এক হতে পারে না", শেখ সাহেব এদের বড় অংশকে এক করতে পেরেছিলেন।

৬| ১০ ই মার্চ, ২০২০ রাত ১০:৪০

মাহমুদুর রহমান বলেছেন: শেখ সাহেব আমার কাছে সম্মানের একজন মানুষ।আমি তার জন্য দোয়া করি।

১০ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:


ভালো; উনি ছিলেন প্রগ্রেসিভ ভাবনার মানুষ

৭| ১০ ই মার্চ, ২০২০ রাত ১১:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: সেই ২৫/৩০ ভাগ মানুষ অপপ্রচার চালিয়ে উনাকে ভিলেন বানানোর চেস্টা করে গেছে। এবং তারা কিছুটা সফলও হয়েছে। একশ্রেণীর শিক্ষিত শয়তান এখনো বর্তমান আওয়াম্লীগের সমালোচনা করতে গিয়ে উনাকে ভিলেন হিসেবে উপস্থাপনের অপচেষ্টা করে যাচ্ছে।

১১ ই মার্চ, ২০২০ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:


ঐ ২৫/৩০ ভাগ সুযোগ পেয়ে দেশকে বিশৃংখল করে ফেলেছে, মিলিটারী দেশের ক্ষমতা নেয়ায় সেটা ঘটেছে।

৮| ১১ ই মার্চ, ২০২০ রাত ১:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
১৯৬৭০ সালে বঙ্গবন্ধুকে সামনা সামনি
দেখার পরথেকে তার ছবি আমার হৃদেয়ে
গেথে যায়। সেই থেকে আজ অবধি আমি
প্রতিনিয়ত তাকে দেখতে পাই, তাই শ্রদ্ধায়
তাকে স্মরণ করি। কো্ন আনুষ্ঠানিকতা নয়
আমার কাছে তার জন্মদিন প্রতিদিন।

১১ ই মার্চ, ২০২০ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:


ভালো।

৯| ১১ ই মার্চ, ২০২০ সকাল ৮:৩৮

হাসান কালবৈশাখী বলেছেন:
যারা তাকে মানে না, এটা প্রকাশ্যে কখনো স্বীকার করে না।
এরা শিবির চরিত্র। আজ পর্যন্ত কোন শিবির নিজেকে শিবির স্বীকার করতে শুনিনি। কেউ গর্বিত ভাবে বলে না আমি শিবির।
আর মুজিব বিরোধী যারা, এরাও স্বীকার করেনা। এদের চেনা যায় যখন এরা 'বঙ্গবন্ধু' নামটি কখনো উচ্চারন করে না

১১ ই মার্চ, ২০২০ সকাল ৯:১৯

চাঁদগাজী বলেছেন:



উনাকে "বংগবন্ধু" উপাধি কে দিয়েছে, মওলানা ভাসানী, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, শান্তি নিকেতন?

১০| ১১ ই মার্চ, ২০২০ সকাল ৯:২৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বাংগাললিরা নিজের অধিকারের জন্য "এক হতে পারে না", শেখ সাহেব এদের বড় অংশকে এক করতে পেরেছিলেন।

এটাও সত্য।
তখনকার মানুষ গুলো সহজ সরল ছিলো। অমানবিক ছিলো না।

১১ ই মার্চ, ২০২০ সকাল ১১:২৫

চাঁদগাজী বলেছেন:


মিলিটারী যেই দেশে ক্ষমতায় গেছে, সেই দেশের মানুষ নষ্ট হয়েছে: পাকিস্তান, বার্মা; বার্মার কিছু নাগরিক (রাখাইনরা) রোহিংাদের উপর হত্যাকান্ড চালায়েছে।

১১| ১১ ই মার্চ, ২০২০ সকাল ৯:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: বঙ্গবন্ধুর ক্রমান্বয়ে জনপ্রিয়তা হীনতার জন্য দায়ী তৎকালীন লুটেরা দেশপ্রেমিক মানুষ তার কাছে ই হতো যেতে পারতেন না। অথচ দেশের জন্য বঙ্গবন্ধুর আহ্বানে জীবন দিয়েছেন দেশের আপামর জনসাধারণ। দেশের ক্রান্তিকালে কেউ ভোগ বিলাসিতায় মত্ত থাকলে তাদের প্রেতাত্মারা লুটেরা হওয়াই স্বাভাবিক। এরা চাঁদাবাজি করে দেশ লুট করতে পারবে শুধু মুজিব বর্ষের সৌন্দর্য বিনষ্ট করতে পারবে শুধু। কথায় আছে সৎসঙ্গে স্বর্গবাস আর অসৎসঙ্গে সর্বনাশ। অসৎ মানুষ ঝেঁটিয়ে বিদায় করে পবিত্র পরিবেশে মুজিব বর্ষ পালনের পক্ষ আমি। তবুও যদি মানুষ সৎ হবার চেষ্টা করে। মুজিব বর্ষ আমাদের জন্য দেশের জন্য মঙ্গল বয়ে আনুক।

১১ ই মার্চ, ২০২০ সকাল ১১:২৩

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব থাকাকালীনও দলে অনেক নির্বোধ ও অসৎ ছিলো, উনি দলকে সঠিক রাজনৈতিক দল হিসেবে শক্ত কে গড়েননি, যার কারণে, উনার মৃতয়উর পর, দল আজকের অবস্হায় এসেছে। শেখ হাসিনা দলল থেকে প্রশাসনের উপর বেশী নির্ভরশীল।

১২| ১১ ই মার্চ, ২০২০ দুপুর ১২:২৪

রাােসল বলেছেন: Thanks for your informative historical (Which attract me) writings. I agree with your 2nd para regarding make unity among Bangladeshi. I think your writings may help us to know our history, specifically father of Nation Honorable Sheikh Mujibur Rahman. Now, we are very much afraid of history manipulation. However, I have some query for your kind response. May be you answered before, kind request to make answer once again-
01. In response to your para 6th, was there principle of unity among Sheikh Mujibur Rahman, Abdul Hamid Khan Bhashani and Abul Kasem Fazlul Huq regarding Independence of Bangladesh.
02. In response to your para 3rd before liberation, why people disliked Honorable Sheikh Mujibur Rahman. If not personal again, kind request to express detail.
03. What type of direction given by Honorable Sheikh Mujibur Rahman for liberation war.
04. During the liberation period, who was the active leaded. Did he follow the direction of Honorable Sheikh Mujibur Rahman?
05. If there any sub group among freedom fighter, had any conflict. What were there issues?
06. Why people disliked Honorable Sheikh Mujibur Rahman after liberation. If not personal again, kind request to express detail. Had any disqualification or weakness.
07. Was the companion (Political mate) of Honorable Sheikh Mujibur Rahman honest? If not, what type of dishonesty contained that people?
08. Can you refer me any books regarding the period from 1969 to 1979?Thanks once again for writing historical issues of Bangladesh.

১১ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


১) শেরে বাংলা ও মওলানা ভাসানী ঘনিষ্ট হয়েছিলেন ১০৩০ সালের দিকে; উনাদের সাথে শেখ সাহবে ছিলেন না তখন; শেখ কলিকাতা আসেন ১৯৪২ সালের দিকে ছাত্র হিসেবে। ফলে, শেরে বাংলা ও মওলানার রাজনীতিতে শেখ ছিলেন না। শেখ সাহেব আওয়ামী লীগের নেতা হিসেবে মওলানা ভাসানীসহ শেরে বাংলার সাথে যোগ দেন যুক্তফ্রন্টে, যথা সম্ভব ১৯৫৪ সালে।

২) পুরো পাকিস্তানের মানুষ বিশ্বাস করতো যে, তারা ভারতের চেয়ে সুপেরিয়র। শেখের ৬ দফা পুর্ব ও পশ্চিম পাকিস্তানের মাঝে একটা রেখা টানে; যারা ভাবতো যে, ভারতকে শাস্তি দেয়ার জন্য "বৃহত্তর পাকিস্তান" খুবই দরকারী, তারা শেখের ৬ দফা ও শেখ বিরোধী ছিলো।

৩) শেখ সাহেব স্বাধীনতা আসছে বলে টের পেয়েছেন বলে মনে হয় না; তিনি শেষদিনও মনে করেছিলেন যে, পাকিস্তান সরকার বিশেষ কনডিশনের মাঝে আওয়ামী লীগকে সরকার গঠন করতে দেবে। তাঁর ৭ই মার্চের বক্তৃতা ছিলো পাকিস্তানীদের চাপে রাখার জন্য।

৪) যুদ্ধকালীন নেতৃত্ব দিয়েছেন তাজুদ্দিন সাহেবের সরকার; এই সময়ের জন্য শেখ সাহেবের কোন নির্দেশ ছিলো কিনা, আমি জানি না।

৫) মুক্তিযোদ্ধাদের মাঝে মুল শক্তি ছিলো (১) এফএফ: ফ্রিডোম ফাইটার্স, ১ লাখ ২০ হাজার, এরা মুল যুদ্ধ করেছেন (২) বিএলএফ: বাংলাদেশ লিবারেশান ফোর্স, এদের তৈরি করেছিলো ছাত্র লীগ, এরা তেমন যুদ্ধ করেনি ২০/২২ হাজার হবে (৩) বামপন্হি ও ছাত্র ইউনিয়ন: এরা ট্রেনিং পেয়েছিলো, যুদ্ধ করেছে বলে মনে হয় না, ২/৩ হাজার হবে।

৬) যুদ্ধ শেষে, শেখ সাহেবে ফিরে এসে, বিপ্লবী কোন পদক্ষেপ নেননি; তিনি অনেকটা পাকিস্তানী ষ্টাইলে দেশ শাসন শুরু করেন, যা মানুষ পছন্দ করেনি। তিনি যুদ্ধে নিহত, এতিম ছেলেমেয়ে, বিধবা, নির্যাতীত নারীদের জন্য কোন পদক্ষেপই নেননি।

৭) শেখ আমলে আওয়ামী লীগের লোকেরা স্বাধীনতার পর, দরকারী কোন পক্ষেপ নেয়নি; তারা শাসক শ্রেণী হিসেবে নিজদিগকে আলাদা শ্রেনীতে পরিণত করে, মানুষ থেকে সরে যায়; তারা যে চোর ডাকাত ছিলো তা নয়, তারা নতুন দেশ চালনার জন্য উপযুক্ত ছিলো না

৮) না, আমি কোন বই সম্পর্কে কিছু জানি না; বাংগালী লেখকদের ( ইটিহাস বিষয়ক) উপর আমার কোন আস্হা নেই।

১৩| ১১ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কারো পোস্ট বেশি ভালো লাগলে আমি এই মন্তব্যটি করি।
কোন প্রশ্ন করি না।

১১ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, ঠিক আছে! আমি ভাবৈলাম মাহাথিরের ভাতে ষ্টার্চ কম।

১৪| ১১ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১৯

জে.এস. সাব্বির বলেছেন: বাংলাদেশের মুক্তিযুদ্ধে শেখ মুজিবের অবদান না বুঝে এইভাবে হইচই করে জন্মশতবার্ষিকী পালন করার কোন মানে হয় না। সময় এবং অর্থ নষ্ট ছাড়া।

#রোসেল সাহেব, আপনি গোলাম মুরশিদ এর মুক্তিযুদ্ধ ও তারপর বইটি পরতে পারেন।

১১ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:



উনার জন্ম শত বার্ষিকী শুধু তারাই করুক যারা উনাকে বুঝেন; প্রশাসন উনাকে সন্মান করার কথা নয়। ইহা পারিবারিকভাবে করা উচিত।

১৫| ১১ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

প্রেক্ষা বলেছেন: যার মুজিব শতবর্ষ পালন করতে মনে চায় সে করবে, যার মনে চায় না সে করবে না। সিম্পল

১১ ই মার্চ, ২০২০ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


সেটাই সঠিক রাজনৈতিক পদ্ধতি

১৬| ১১ ই মার্চ, ২০২০ রাত ১১:১৯

আকন বিডি বলেছেন: অফিসের সামনে তার ছবি ওলা টিশার্ট পরে দাড়ানো মাধ্যমে তাকে স্মরণ করবো, অফিস আদেশ। তবে আমি তাকে স্মরণ করবো তার ফালতু মেয়েটার অপকর্মের জন্য। ব্যাংক থেকে চাঁদাবাজী করে ২৫০+ কোটি টাকা নিয়ে তাকে স্মরণ করার ইতিহাস নোংরামী করার ইতিহাস হয়ে থাকবে।

১২ ই মার্চ, ২০২০ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:


কোন ব্যাংক থেকে ২৫০ কোটী কে নিয়েছে?

১৭| ১২ ই মার্চ, ২০২০ রাত ২:১২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: বঙ্গবন্ধু একবার বলেছিলেন, পাকিস্তানিরা এদেশের সব কিছু নিয়ে গেছে। কিছু দালালকেও নিয়ে গেছে। কিন্তু চোরগুলাকে রেখে গেছে। সেদিনও চোরগুলা চুপ ছিল। এখন সরব হবে ক্যাম্নে?

১২ ই মার্চ, ২০২০ রাত ২:৩৪

চাঁদগাজী বলেছেন:


৬ দফা দেয়ার পর, উনাকে যেমন বুদ্ধিমান মনে হয়েছিলো, পরে সেটা বুঝা যায়নি; উনি রাজনৈতিক দল চালায়েছেন, কিন্তু তাদেরকে রাজনৈতিক আদর্শে গড়ে তুলেননি।

১২ ই মার্চ, ২০২০ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:


দেশ স্বাধীন হওয়ার পর, দেশের শিক্ষাংগনে রাজনীতি বন্ধ না করে, সব ধ্বংস করেছেন।

১৮| ১২ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আওয়ামিলীগ চাইছে সবার মুখে মুখে শেখ সাহেবের নাম থাক, এবং জোর করছে...

১২ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগে সারা বাংলার চাঁদাবাজরা ঠাঁই পেয়েছে

১৯| ১২ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আচ্ছা, ঠিক আছে! আমি ভাবৈলাম মাহাথিরের ভাতে ষ্টার্চ কম।

মাহাথির একজন আধুনিক বিচক্ষণ ও মহান নেতা । পদত্যাগের পর উনার প্রতি আমার শ্রদ্ধা ভক্তি আরো বেড়ে গেছে।

১২ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



মাহাথির সব সময় ঠিক সিদ্ধান্ত নিয়েছেন।

২০| ১২ ই মার্চ, ২০২০ রাত ১১:০০

আকন বিডি বলেছেন: দুঃখিত দেরির জন্য।একক কোন ব্যাংক নয় বরং সকল ব্যাংক মিলে এবং এটা্ ছাড়া অপ্রকাশিত আরো,
রেফারেন্সঃ
https://www.newagebd.net/article/95862/bab-leaders-hand-over-tk-225-crore-to-pm

ব্যাংকার্স এসোসিয়েশন বাংলাদেশ কর্তৃক নির্দেশনা মুজিব বর্ষ পালনের

ইতিহাসে রচিত হবে কিভাবে বাবার ইমেজ ব্যাবহার করে দুই কন্যা লুটপাট করেছে।

১৩ ই মার্চ, ২০২০ রাত ১২:৫৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে হত্যা করে আমাদের স্বাধীনতার প্রাপ্তিগুলো লুটে নিয়েছে মিলিটারী, ও সামান্য দেশ-বিরোধী বাংগালী; এদের কারণে বেগম জিয়া ও শেখ হাসিনা এসেছে।

২১| ১৩ ই মার্চ, ২০২০ রাত ২:২০

সচেতনহ্যাপী বলেছেন: আমি মানি ও সন্মান করি '৭২ পর্যন্ত।।

১৩ ই মার্চ, ২০২০ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


যখন জাতির জন্য করার সুযোগ এলো, তখন তিনি ফেইল করলেন।

২২| ১৯ শে মার্চ, ২০২০ সকাল ১০:২২

রাােসল বলেছেন: Thanks a lot for your reply. So far I studied, I found same to you for all point except 7 (partially). Action against thief and Robber may be taken. Please mark, who has done all of the unwanted works?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.