নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পশ্চিমে ভয়ংকর রিসেশন শুরু হয়েছে।

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১৩



গতকাল, রবিবার আমেরিকার ফেডারেল 'ইন্টারেষ্ট রেইট শুন্য'তে আনা হয়েছে; ইহা করা হয়েছে যাতে, ষ্টক-মার্কেট ক্রাশ না করে; ষ্টক-মার্কেট ক্রাশ করা মানে 'ক্রেতা' নেই; মনে করেন, আপনার কাছে মাইক্রোসফটের ১০০০ শেয়ার আছে, আপনি বিক্রয়ের জন্য মার্কেটে দিয়েছেন প্রতি ষ্টক ১৪০ ডলারে (সর্বশেস মুল্য এটাই ছিলো); নিয়মিত সময়ে ইহা এক সেকেন্ডের কম সময়ে বিক্রি হয়ে যাওয়ার কথা, বিক্রি না হওয়ার কারণে, এখন আপনি দাম কমাচ্ছেন প্রতি মিনিটে, ১০০ ডলারে আনার পরও কেহ কিনেনি; এই অবস্হায় 'মার্কেট মেকার' ইহা কেনার কথা; কিন্তু মার্কেট মেকারের কাছে কেনার মতো ক্যাশ নেই। মার্কেট মেকার হলো, যখন ষ্টক-মার্কেটে ক্রেতা, বিক্রেতা নেই, এরা ক্রয়, বিক্রয় করে মার্কেটকে চালু রাখে।

রিসেশন হলো, যখন ব্যবসা বাণিজ্য কোন কারণে ক্ষতির সন্মুখীন হয়ে বন্ধ হয়ে যায়, কিংবা আকারে ছোট হয়ে যায়; যার ফলে, মানুষের চাকুরী চলে যায়; মানুষ নিজ বাড়ীর মর্টগেজ ও ঋনের টাকা দিতে পারে না; ফলে, ব্যাংক টাকা হারায়, ক্যাশ কমে যায়; ক্যাশের অভাবে মানুষ খাবারের বাইরে কিছু কেনে না; মানুষ কাজ না করলে, সরকার মানুষ থেকে ইনকাম ট্যাক্স পায় না, ব্যবসা থেকে ট্যাক্স পায় না; ফলে, সরকারেরও আয় থাকে না।

২০০৮ সালের রিসেশনে আমেরিকার ২৪ মিলয়নের চাকুরী চলে গিয়েছিলো; কয়েক মিলিয়নের বেতন কমে গিয়েছিলো।

এখন নিউইয়র্ক সময় সকাল ৬:৪৬, এখন প্রি-মার্কেট (কিছু কিছু এক্সেন্জে), মার্কেট 'সার্কিট ব্রেকার' কাজ করছে; অর্থাৎ, সমগ্র মার্কেট শতকরা ৭ ভাগ পড়ে গেছে, এখন বেচাকেনা বন্ধ। নিয়মিত মার্কেট খুলবে ৯:৩০ মিনিটে, তখন সার্কিট ব্রেকার মার্কেট বন্ধ করবে মাত্র ১৫ মিনিটের জন্য। যাক, সারমর্ম হলো আজকে, মার্কেট ২০০০/২৫০০ পয়েন্ট পড়ে যেতে পারে; মানুষের টাকা বাস্পীভুত হয়ে যাবে। এখানে বাংলাদেশের মতো মাঝখান থেকে কেহ টাকা নিয়ে পালায়ে যেতে পারছে না; কিন্তু সবাই নিজের টাকা হারাচ্ছে।

২০০৮ সালের থেকে অনেক বড় রিসেশন শুর হয়েছে এখন; সেই রিশেসনটা ২০১০ সালের দিকে ক্রমে কমে এসেছিলো, ২০১৪ সালে বিশ্ব খুবই ভালো অবস্হায় ছিলো। ২০০৮ সালের রিসেশন শুরু হয়েছিলো আমেরিকার রিয়েল ষ্টেইট ও ভুয়া অনলাইন কোম্পানীগুলোর বুদবুদ মুল্যের কারণে, উহা সারা পশ্চিমে ছড়ায়ে পড়েছিলো। তখন ওবামা ছিলেন ক্ষমতায়, তিনি ইহাকে এত ভালোভাবে হ্যান্ডলিং করেছিলেন যে, বিশ্বের ফাইন্যান্সিয়াল গুরুরা হতবাক হয়েছিলো। ওবামা ফাইন্যান্স'এর গুরু ছিলো না, উনি শত গুরুদের থেকে উপদেশ নিয়ে, নিজের সিদ্ধান্তে পদক্ষেপ নিয়েছেন, যার বিপক্ষে কথা বলেছে কংগ্রেস ও আমেরিকার ব্যাংক ও ইনভেষ্টমেন্ট ব্যাংকগুলো, আইএমএফ। কিন্তু ওবামা সঠিক ছিলেন।

গতবারের রিসেশনে জার্মানী, অষ্ট্রেলিয়া, কানাডা ও ফ্রান্স ধরা চোঁয়ার বাহিরে ছিলো; আমেরিকা প্রায় ডুবে গিয়েছিল, তারপরও অনেককে রক্ষা করেছে। তখন জার্মানীতে ছিলেন মার্কেল, তিনি পুরো ইউরোপকে রক্ষা করেছেন, অষ্ট্রেলিয়া কাউকে সাহায্য করেনি, এবারও করবে না; কানাডা, জাপান ও ফ্রান্স ৩য় বিশ্বকে সাহায্য করেছিলো।

এবারের রিসেশনে ইউরোপের সব দেশের অবস্হা খারাপ, এমন কি জার্মানীও ভুগবে; এবার চীন ও অষ্ট্রেলিয়া ব্যতিত সবাই ভুগবে; ইতালি ডুবে গেছে, স্পেন ২০০৮ সালের রিসেশনে আছে এখনো; গ্রীস, পর্তুগালের কিছু থাকবে না এবার।

তবে, করোনা চলে গেলে আমেরিকা তাড়াতাড়ি ফিরে আসবে; কিন্তু নির্বাচনের পরে, সরকারের হাতে টাকা থাকবে না; তখন বেশ কিছু সময়ের জন্য রিসেশন ফিরে আসবে।

মন্তব্য ৪০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এবার চীন ও অষ্ট্রেলিয়া ব্যতিত সবাই ভুগবে; < এটা কেমনে হবে? যে সবাইকে ডুবিয়েছে সে কেমনে পারে ওঠবে?


(আসলে এবার খুব ভয় হচ্ছে)

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



চীনের পুরো এলাকায় করোনা হয়নি; আবার, তাদেরকে গড়ে ১০/১২ ঘন্টা কাজ করতে বাধ্য করবে, এবং ওরা অবস্হা বুঝে খরচ করা বন্ধ করে দেয়।

২| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশ সরকার মন্ত্রী সন্ত্রী তারা বুঝেন মার্কেট ও মার্কেট ধ্বস কাকে বলে? বাংলাদেশে এতোদিন মূর্খ্য পাড় মাতালরা প্রচার করে এসেছে বাংলাদেশে করোনা আক্রমণ করবে না। এটি শুধু অমুসলিম ও কাফেরদের আক্রমণ করবে এখন বাংলাদেশে আক্রমণ শুরু হয়ে গেছে - আগামী ৭ - ১০ দিনে বুঝা যাবে পরিণতি কোন দিকে যায়।


১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



ঢাকায় কি পরিমাণ আক্রান্ত বলে মনে হয়?

৩| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: এই করোনাকালে স্থবিরতা ছাড়া যখন কোথাও কিছু নাই, তবুও শিল্প হয়, শিল্পী আঁকে।
আর আমরা বেঁচে থাকি মৃত্যুর উপত্যকায়।

১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


তৃতীয় বিশ্বকে কিছু নাড়া দেবে, সাধারণ অভাবের তাড়নায় অশান্তিতে থাকবে ; তবে, ৩য় বিশ্বের মানুষ যেহেতু রিসেশানে সরকারের কোন সাহায্য পায় না, সেখানকার সরকারগুলোর তেমন মাথা ব্যথা নেই

৪| ১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৪

খাঁজা বাবা বলেছেন: চীনারা ২০ ঘন্টা কাজ করে টিকে থাকবে।
ওরা মেশিন।

১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


ওরা কাজের ঘন্টা বাড়িয়ে দেবে, ও খরচ কমায়ে দেবে।

৫| ১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৯

মেটালক্সাইড বলেছেন: চাঁদগাজী সাহেব অসংখ্য ধন্যবাদ আপনাকে ক্ষুদ্র আকারে ফান্ডামেন্টাল এনালাইসিস দেওয়ার জন্য। চীন তাদের মার্কেটে ব্লক চেইন দেওয়ার পর থেকে নিঊইয়র্ক ও লন্ডন মার্কেটে ধস নেমেছে। ইউরোপ ও লন্ডন মার্কেটের অবস্থা নিউইয়র্ক মার্কেটের চেয়েও খারাপ। তবে আমেরিকার মার্কেট ডলার ও গোল্ডের ভারসাম্য ধরে রেখেছে ওপেকে সৌদি ও রাশিয়ার দ্বন্দের মধ্যেও। তবে আসল পরিস্থিতি বুঝা যাবে ১ই এপ্রিল আমেরিকার এনএফপি ও পিএময়াই প্রকাশের পর। তখন রিসেশনের মাত্রাটা বুঝা যাবে।

১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


এখনো কেহ চাকুরী হারাচ্ছে না; এবং আমেরিকার বড় বড় কর্পোরেশনে কেহ চাকুরী হারাবে না; চাকুরী যাবে এয়ারলাইনস, ছোট চেইন, মাঝারি রিটেইলারদের, ম্যানুফেকচারিং চাকুরী কম যাবে, শ্রমিক সংকট আছে; মানুষ কমপক্ষে ৬ মাস আনেমপ্লয়মেনটে থাকবে; প্রথম দিকে মানুষ টের পাবে না; ইলেশানের পর বুঝা যাবে।

পিএমআই এলে মার্কেট একটু ভালো করবে; কারণ, তখন ম্যানুফেকচারিং ও তাদের চাকুরীর সঠিক ডাটা ও আচরণ বুঝা যাবে, এখন ভয় কাজ করছে।
এপ্রিলের দিকে মার্কেট তলানীতে থাকবে, তখন হয়তো "রিএ্যকশান দেখানোর মত রেইন্জ থাকবে না।"

৬| ১৬ ই মার্চ, ২০২০ রাত ৮:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মনে হয় না যে যুক্তরাষ্ট্র বড় কোন সমস্যায় পড়বে। এ ধরণের ক্রাইসিসে তারা সাময়িকভাবে ক্ষতিগ্রস্থ হয়। তিরিশের মহামন্দা ছাড়া যুক্তরাষ্ট্র কখনোই বড় কোন সমস্যার মোকাবিলা করেনি।

১৬ ই মার্চ, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


৩০ ছিলো আমেরিকার জন্য অসীম কষ্টের সময়; এবার ভয় কাজ করছে; কারণ, ট্রাম্পকে নিয়ে মানুষের সন্দেহ আছে, সে কি করছে, কি করবে, কেহ জানে না। অর্থনীতি কিন্তু এখনো ভালো; তবে, সরকারের হাতে ক্যাশ কমছে।

৭| ১৬ ই মার্চ, ২০২০ রাত ৮:০৩

মেটালক্সাইড বলেছেন: "পিএমআই এলে মার্কেট একটু ভালো করবে, তখন সঠিক ডাটা ও আচরণ বুঝা যাবে, এখন ভয় কাজ করছে।
এপ্রিলের দিকে মার্কেট তলানীতে থাকবে, তখন হয়তো "রিএ্যকশান দেখানোর মত রেইন্জ থাকবে না।"


সহমত.।।
সবচেয়ে বেশি বিপদে পড়বে লন্ডন মার্কেট কারণ ইউরো ব্যারিয়ার ভেঙ্গে ফেলেছে ওরা। এখন আমেরিকা ছাড়া ওদেরকে সার্পোট দেওয়ার কেউ নেই। এদিকে জাপান তার মার্কেট রাশিয়া ও চিনের মার্কেটের সাথে জুড়ে ফেলেছে। সিডনি মার্কেট স্বতন্ত্র অবস্থা ধরে রেখেছে। আমেরিকার তার নিজের বিশাল পরিমাণ মার্কেট ডেবটের নিচে চাপা পড়ে আছে।
ট্রাম্পকে সবাই খারাপ বলছে কিন্তু শুরু থেকে সে চেষ্ঠা করছে আমেরিকার এই মার্কেট ডেবটের পরিমাণ কমানোর যার কারণে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে সে ফিনান্সিয়াল রিস্ক খুব কম নিচ্ছে।
মূলত রিসেশন ইউরোপের বেশি ক্ষতি করার সম্ভাবনা আছে।
এদিকে বাংলাদেশের মার্কেটকে ধসের জন্য সবাই আন্তর্জাতিক মার্কেটের সাথে তুলনা করছে। কিন্তু আসল কারণটা হচ্ছে, বাংলাদেশের কর্পোরেট বদমাশগুলো দেশ থেকে ইনভেস্টমেন্ট সরিয়ে নেওয়ার জন্য দেশের শেয়ারবাজারকে ব্যবহার করছে তা নিয়ে কেউ আলোচনা করছে না।

১৬ ই মার্চ, ২০২০ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


আপনার এনালাইসিস ঠিক আছে। ট্রাম্প যদি চীনা ও অন্য ফ্লাইটগুলো আগে বন্ধ করতো, ও স্কুল বন্ধ করতো, মানুষ আগে হুশিয়ার হয়ে যেতো, এ্তদিনে ভয়টা ভেংগে যেতো; তখন ১.২ ট্রিলিয়নের বন্ড কেনার দরকার হয়তো না হয়তো, এবং মার্কেট ফ্লাকসুয়েশন এতো বেশী হতো না।

লন্ডনের মার্কেটে "মানি লন্ডারিং"এর টাকা আছে; বিদেশী যারা টাকা হারাবে, তাদের ডাকাতীর টাকা কমবে; কিন্তু সাথে মরা ইংরেজদর ৪০১কে'র টাকা কমবে।

বাংলাদেশের টাকা সরাচ্ছে সরকার, প্রশাসন, দল ও ব্যবসায়ের লোকেরা। এগুলোর বিপক্ষে কথা বলার কথা ইউনিভার্সিটির প্রফেসরেরা ও ব্যাংকিং'এর লোকেরা। ব্যাংকিং এর লোকেরা ডাকাতীতে আছে, আমাদের প্রফেসরদের মাথায় লিলিপুটিয়ান মগজ।

৮| ১৬ ই মার্চ, ২০২০ রাত ১০:৫২

সেলিম আনোয়ার বলেছেন: করোনা পরবর্তী সময় অনেক কঠিন ও ভয়াবহ। বাংলাদেশের অন্যতম প্রধান আয় আসে ফরেন রেমিট্যান্স থেকে গ্লোবাল ইকোনমিক রিসেশনের ফলে বাংলাদেশের অর্থনীতি বড় ধরনের ধাক্কা খাবে বলে মনে হচ্ছে। ইউরোপ আমেরিকার ভালো ভোগান্তি অপেক্ষা করছে। এর মধ্যে আবার চীনের দাবি করোনা ভাইরাসের জন্মদাতা চীন নয় আমেরিকা।

১৬ ই মার্চ, ২০২০ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:



ভাইরাস কোন দেশ থেকে আসছে সেটা নিয়ে চিন্তিত হবার সময় পশ্চিমের নেই; দৈনিক ৬০/৭০ হাজার মানুষ চীনে যেতো ও চীন থেকে বাইরে আসতো।

বাংলাদেশের মানুষ ভয়ংকর অনিশ্চয়তার মাঝে থাকবে; কারণ, সরকারে বিশ্বস্ত দক্ষ মানুষজন নেই, নেতৃত্ব নেই, আস্হা রাখার মতো মানুষ নেই।

৯| ১৬ ই মার্চ, ২০২০ রাত ১১:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমরা আমাদের কথা ভাবছি
পশ্চিমাদের নিয়ে এই মূহুর্তে
আমাদের ভা্ববার সময় নাই।
আপনাকে এ দেশ নিয়ে ভাবতে
হয়না, সুতরাং আপনি ভাবতে থাকুন
তাদের নিয়ে। অবসর পেলে আমাদের
দেশ নিয়ে ভাইবেন!

১৬ ই মার্চ, ২০২০ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:


আমি দেশে আসার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম, এখন অনেক সময়ের জন্য আটকা পড়ে যাবো।

১০| ১৭ ই মার্চ, ২০২০ সকাল ১০:৪৯

মোঃমোজাম হক বলেছেন: সরকারে বিশ্বস্ত দক্ষ মানুষজন নেই, নেতৃত্ব নেই, আস্হা রাখার মতো মানুষ নেই।
এতোদিনে এটা কি শুনাইলেন :(
সরকার প্রধান কি ক্ষমতা ছাড়ার পরিকল্পনা করছে?

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ক্ষমতা ছাড়বে না; কিন্তু ছাড়ার ভালো সময় ছিলো এখন, অন্য কেহ যদি প্রাইম মিনিষ্টার হতেন, জাতিতে কিছুটা পরিবরতন আসতো।

১১| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১২:৩৯

ঢাবিয়ান বলেছেন: কঠিন সময় অতিক্রম করছে পুরো বিশ্ব । কিন্ত আমেরিকা টিকে যাবে , ইহুদি ও মিডলইস্টের রাজতন্ত্রের কারনে। ইউরোপে মন্দা কাটানো কঠিন হবে। চীন, জাপান, কোড়িয়া , সিঙ্গাপুর , তাইওয়ান খুব দ্রুতই সামলে নেবে। খারাপ সময় অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। বর্তমানে শ্রমবাজার মোটামোটি স্থবির।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "কিন্ত আমেরিকা টিকে যাবে , ইহুদি ও মিডলইস্টের রাজতন্ত্রের কারনে। "

-আপনি ঢাকা ইউনিভার্সিটিতে পড়েছেন, নাকি কোন মক্তবের গ্রেজুয়েট?

১২| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:৩৪

নতুন বলেছেন: করোনায় মৃত্যুর ক্ষতির চেয়ে অথ`নৈতিক ক্ষতিতে বেশি ভুগবে।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প সঠিক সময়ে পদক্ষেপ নেয়নি, আমেরিকার সাধারণ মানুষ এর জন্য মুল্য দেবে!

১৩| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:৪১

নতুন বাঙ্গাল বলেছেন: করোনা যেভাবে সারা পৃথিবীকে স্থবির করে দিচ্ছে, তাতে বাংলাদেশের মত শ্রমিক রপ্তানিকারক দেশগুলো ভয়াবহ বিপর্যয়ে পরবে। আমেরিকা টিকে যাবে ডলার এর জোরে। আর মিডিলিস্ট এবং ইউরোপের রিসিশনের আচ পরবে বাংলাদেশ সহ এশিয়ার তৃতীয় বিশ্বের দেশগুলিতে।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা কোন ব্যাপারে সঠিক পদক্ষেপ নিচ্ছে না; জাতির কষ্ট বাড়ছে।

১৪| ১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: সবার চিন্তিত মন্তব্য গুলো আমাকে ভাবায়।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:



বিশ্বের বর্তমান পরিস্হিতিতে চিন্তিত সবাই

১৫| ১৮ ই মার্চ, ২০২০ ভোর ৬:৫২

ইমরান আশফাক বলেছেন: সরকার তো ব্যস্ত মরা মানুষের জন্মদিন ঘটা করে পালনের দিকে, অন্যদিকে তাকানোর সময় কোথায়। আমাদের বিশ্ববিদ্যালয়ের মান দেখতে চাইলে সেগুলির উপাচার্যগুলির মান ও চরিত্রের দিকে তাকান।

তবে বাংলাদেশের বৈশিষ্ট হচ্ছে যেকোন পরিস্হিতির সংগে মানিয়ে চলতে পারা যেটা কিভাবে সম্ভব সেটা বিষেষজ্ঞরাও ধরতে পারেন না, এবং তাতে সরকারের কোন অবদান থাকে না।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সরকার নিশ্চয় শেখ সাহবের সরকারের মতো হওয়ার কথা নয়। বাংলাদেশে বিশেষজ্ঞ ১ জনই আছেন, শেখ হাসিনা, বাকীরা মানুষের জন্য কিছু বলেনি আজো

১৬| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ৭:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার মতো বৃহৎ শক্তিগুলো কোনো না কোনভাবে এই অবস্থা থেকে অন্যান্যদের তুলনায় দ্রুত বেরিয়ে আসতে পারবে | তাদের প্রশাসন ট্রাম্প,পুতিন বা জিনপিংয়ের মতো শীর্ষনেতাদের পাশাপাশি অনেক প্রাজ্ঞ ও দূরদর্শী নেতা ও আমলাদের দ্বারা পরিচালিত হয় | আমাদের দেশের মাথামোটা ও ঘাউড়া আমলা/নেতা পরিচালিত প্রশাসনের মতো নয় কোনভাবেই |

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৭:১০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ চালাচ্ছে সবচেয়ে নিকৃষ্ট বাংগালীরা; ভালো বাংগালীরা শেখ হাসিনাকে সাহায্য করতে চায়নি; তারা চাইলে, হয়তো সম্ভব হতো।
ড: কামাল কি জন্য বেগম জিয়ার পক্ষে কথা বলতে গেলেন?

১৭| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১১:৪০

সাহাদাত উদরাজী বলেছেন: কি যে হবে অনুমান করতে পারছি না।

২০ শে মার্চ, ২০২০ রাত ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:


দেশে এনার্খি চলছে, শেখ হাসিনা কোন কইছুই সঠিভাবে করছে না; উনার প্রশাসনের লোকজন আফগানদের চেয়েও বেশী ইডিয়টে পরিণত হয়েছে।

১৮| ২১ শে মার্চ, ২০২০ সকাল ৮:৩৪

মিরোরডডল বলেছেন: দিস টাইম অল ওভার দা ওয়ার্ল্ড উইল সাফার । সব দেশ যার যার জায়গা থেকে ভুক্তভোগী হচ্ছে এবং হবে । সামাজিকভাবে অর্থনৈতিকভাবে একটা আরেকটার সাথে সম্পৃক্ত

রিসেশনের ইমপ্যাক্ট অলরেডি শুরু হয়ে গেছে অনেক দেশেই কমবেশি । সব জায়গার মতন আমাদের এখানেও ব্যাডলি ইমপ্যাক্টেড । এতো অল্প সময়ের মধ্যে শেয়ার মার্কেটের এতো খারাপ অবস্থা এর আগে হয়নি । ২০০৮-২০০৯ রিসেশন এই লেভেল এ যায়নি ।

অনেক মানুষ সাফার করছে মারা যাচ্ছে, সামনে আরও হবে । একটা সময় গিয়ে হয়তোবা কন্ট্রোল কিছুটা হবে যেমন চীন করেছে কিন্তু ইন্টারন্যাশনাল শেয়ার মার্কেট এবার উঠে দাড়াতে অনেক সময় নেবে ।

২১ শে মার্চ, ২০২০ সকাল ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান "ডাও" ১০,০০০ পয়েন্ট পড়ে গেছে; ছিলো ২৯,০০০, এখন ১৯,০০০; ভয়ংকর; এই সপ্তাহে ২.৫ মিলিয়নের চাকুরী চলে গেছে।

১৯| ২১ শে মার্চ, ২০২০ সকাল ৯:২৪

মিরোরডডল বলেছেন: ওহ নো , ইটস শকিং নিউজ !!!
নাম্বার অভ করোনা কেইস ইজ ইন সিক্সথ পজিশন ইন ইউর কান্ট্রি ।
ট্রাই ইউর বেস্ট
সেইফ থাকুন ।

২১ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:


চেষ্টা করছি, আমেরিকার করোনা পজিটিভের অর্ধেক নিউইয়র্কে

২০| ২১ শে মার্চ, ২০২০ সকাল ৯:৫৮

মিরোরডডল বলেছেন: বুঝতে পারছি । এখানেও অনেকটা তাই । ৯২৮ কেইস ছিল আজ সকালে এখন ১০২৩ আর ৭ ডেথ । ম্যাক্সিমাম সিডনীতে । বাসা থেকেই অফিসের কাজ করছি ।
প্রবলেম থাকবেই । উই হ্যাভ টু ফাইট এগেইন্সট ইট । ভালো থাকবেন ।

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:



ভালো থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.