নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মানুষ খাবার কিনেছেন, মানসিকভাবে লক-ডাউনের জন্য প্রস্তুত

২৩ শে মার্চ, ২০২০ রাত ২:২৯



দেশকে কোরনামুক্ত করার জন্য আজকেই লকডাউন করা উচিত; মানুষ মানসিকভাবে প্রস্তুত, শতকরা ৬০/৭০ ভাগ মানুষ গড়ে ১ মাসের মতো খাবার কিনেছেন; গরীবেরাও সামর্থ মতো কিনেছেন। শুরুতে, ২/৩দিন বড় বড় শহরগুলোতে লক-ডাউন করা দরকার; তারপর, উপশহর, হাটবাজার, চা-দোকান, রেষ্টুরেন্ট ও নন-ইমারজেন্সী অফিস ও কলকারখানা।

গরীবেরা খবারের অভাবে পড়বে ২/১ সপ্তাহে পরে; ততদিনে সব এলাকায় নিদ্দিষ্ট দোকান থেকে প্রয়োজনীয় খাবার দেয়ার ব্যবস্হা করা সম্ভব হবে, এবং একসাথে ২/১ সপ্তাহের জন্য খাবার দেয়া যাবে; সরকার এসব দোকানের বিল মিটাবে। যাদের আয় কম, তাদের ইলেকট্রিক ও দরকারী টেলিভিশন বিল ৩/৪ মাসের জন্য মওকুফ করে দিলে, তাদের হাতে কিছু ক্যাশ থেকে যাবে; গরীবদের জন্য সর্ব প্রকার লোন পেমেন্ট বন্ধ করা করা হলে, তাদের অর্থাভাব কমবে; এরপর, সরকার শহরের গরীবদের বাড়ীভাড়া মওকুফ করার জন্য ধনী বাড়ীর মালিকদের বলে দেখতে পারে; যেসব মালিকের ৫ টির বেশী এপার্টমেন্টে আছে, তাদেরকে ২ মাসের ভাড়া মওকুফ করতে অর্ডার দেয়া সম্ভব।

সরকারের হাতে যেই পরিমাণ সম্পদ আছে, বর্তমান অর্থ বছরের উন্নয়ন বাজেটেট যেই পরিমাণ টাকা খরচ হয়নি, সেটা মানুষের জন্য ব্যয় করা সম্ভব। এছাড়া, দেশের রিজার্ভ প্রায় ৪০ বিলিয়নের কাছাকাছি, এখানে থেকে ৬/৭ বিলিয়ন ব্যবহার করা সম্ভব; সরকার সহজেই বিশ্ব ব্যাংক, আইএমএফ, এশিয়ান ব্যাংক, জাপান ও ভারতে থেকে ক্যাশ ঋণ পাবে এই অবস্হায়; ফলে সম্পদ ও ক্যাশ এখন সমস্যা নয়; সমস্যা হলো সঠিক পরিকল্পনা, সিদ্ধান্ত ও ফাইন্যান্সিয়াল দক্ষতা। ৬০ লাখের মতো কলেজ ও ইউনিভার্সিটিট ছাত্র আছে, যাদের থেকে অনেক ভলনটিয়ার পাওয়া সম্ভব।

কলেজ ও ইউনিভার্সিটির ছাত্ররা ও বয়স্করা এখন গ্রামে চলে গেলে শহরের মানুষের ঘনত্ব কমে যাবে; ছাত্ররা গ্রামে থাকাকালীন চাষীদের ফসল উৎপাদনে ফ্রি কাজ করে দিতে পারবে। ইউনিভার্সিটির ২০/২৫ হাজার শিক্ষক সরকারকে ফাইন্যানসিয়াল ব্যাপারগুলো ম্যানেজ করতে সাহায্য করতে পারবে।

লকডাউনের আগে, ঠান্ডা জাতীয় অসুস্হতা ভোগী মানুষকে সেচ্চায় করোনা-টেষ্ট করার জন্য ইউনিভার্সিটির হলগুলোতে আনা যেতে পারে; কেহ পজিটিভ হলে, তার জন্য হলে ১৫ দিন থাকার ব্যবস্হা করার দরকার হবে; যাদের চিকিৎসার দরকার হবে, তাদেরকে হাসপাতালে বেড দিতে হবে। যারা কোন রকম সিম্পটমে ভুগছে, লকডাউনের সময় তারা পরিবারের সাথে থাকলে, পুরো পরিবারে সংক্রমণ ঘটবে।

এর থেকে দেরী হলে, অবস্হা কন্ট্রোলের বাহিরে চলে যেতে পারে; ১ মাসের মাঝে তাপমাত্রা বাড়লে, ভাইরাসের বিবর্তন হবে, ও সংক্রমণ ক্ষমতা কমে আসার সম্ভাবনা আছে।

মন্তব্য ৩৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০২০ রাত ২:৪৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনি যতটুকু ভাবছেন তার দশ ভাগও যারা ভাবার ওরা ভাবছে না। কষ্ট হয়, লাখ লাখ গরিব না খেয়ে মরবে। সামনে রোযা।

মাঝে মাঝে চিৎকার করে বলতে চাই, তাদেরকে ধ্বংস করো যারা অন্যকে কষ্ট দিচ্ছে। পরক্ষণে দুহাত নেড়ে না করে ক্ষমা চাওয়ার কারণ আমিও অনেককে কষ্ট দিয়েছি।

২৩ শে মার্চ, ২০২০ রাত ৩:১৯

চাঁদগাজী বলেছেন:

তাপমাত্রা বাড়লে সংক্রমণের হার কমবে; কিন্তু সেটা আশা করে বসে থাকলে, এবং সেটা না ঘটলে ভয়ংকর কিছু ঘটবে।

তাপমাত্রা শুরুর আগে, এখন ১ মাস লকডাউন করলে একটা ভালো ফল পাওয়া যাবে; মানুষ নিজেদের থেকে খাবার ইত্যাদি কিনে প্রস্তুত হয়েছে; ২০/৩০ ভাগ গরীবদের সাহায্য করলেই চলবে; সরকারের কাছে তার চেয়ে হাজার গুণ বেশী সম্পদ আছে; সর্বোপরি, মানুষ নিজের থেকে ক্যাশের ব্যবস্হা করে রেখেছে নিশ্চয়।

২| ২৩ শে মার্চ, ২০২০ রাত ২:৪৯

শের শায়রী বলেছেন: আপনার এই সব উপদেশ কি বাংলাদেশের সরকারের প্রতি মুরুব্বী? কি কি যেন? বিনা পয়সায় খাবার! কি সব ঋন! বিল ফিল মাফ! এই সব আপনি বাংলাদেশের সরকার কে করার উপদেশ দিচ্ছেন? ভালো ভালো। ও ভুইলাই গেছিলাম আপনি এখন আমেরিকায় থাকেন। ঐ সব জায়গা থেকে এই সব বলা ভীষন সহজ। আজকে আপনার দেশে আমার খুব ক্লোজ এক দোস্তের সাথে আলাপ করছিলাম ( ওই দেশের সরকারী বড় অফিসার)। কইলো ট্রাম্প নাকি দুই কিস্তিতে ৩৫০০ ডলার কইরা ৭০০০ ডলার দেবার চান্স আছে। আপনি বোধ হয় ভুইলা গেছেন আমরা আমেরিকায় না অন্য দেশে থাকি।

২৩ শে মার্চ, ২০২০ রাত ৩:১৪

চাঁদগাজী বলেছেন:


পড়ালেখার সময় তো পড়ালেখা করেননি, তাবলীগ মবলীগ করেছেন; এইজন্য কি লিখেছি, সেটা পরীক্ষার হলের প্রশ্নের মত মাথায় এলোমেলো হয়ে গেছে; এজন্য আপনারা খলীফাদের অবদান নিয়ে ব্লগিং করছেন, আর চীনারা বাংলাদেশে এসে সাড়ে ৬ বিলিয়ন ডলারের "পদ্মাসেতু" বানাচ্ছে।

৩| ২৩ শে মার্চ, ২০২০ রাত ৩:২২

শের শায়রী বলেছেন: প্রথমতঃ জীবনে তাবলীগ করিনি, চীনারা যে কয় বিলিয়ন ডলারের সেতু বানাক তাতে আমার কি করার আছে মুরুব্বী? ও আপানি তো জানেন ই আমি বুয়েটের কমার্স বিভাগের ষ্টুডেন্ট। ইশ এই গোপন ব্যাপারটা যে কিভাবে আপনি জানলেন এটাই আমার মাথায় ঢুকে না।

২৩ শে মার্চ, ২০২০ রাত ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:


ভালো যে, তাবলীগে সময় দেননি; তারপরও, বুয়েট ছিলো তাবলীগদের হেড-কোয়ার্টার। সারে ৬ বিলিয়নের পদ্মাসেতু চীনারা বানালে, দেশের প্রতি আমাদের ইন্জিনিয়ারদের অবদান থাকছে না, এটা ফাইন্যান্সিয়েল ও মরাল ক্ষতি।

৪| ২৩ শে মার্চ, ২০২০ রাত ৩:৫৪

শের শায়রী বলেছেন: মুরুব্বী জানতে কি পারি আপ্নি কোথা থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করছেন? জাষ্ট কিউরিসিটি।

২৩ শে মার্চ, ২০২০ ভোর ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



নিউজার্সি ইনষ্টিটিউ অব টেকনোলোজী, নিউজার্সি

৫| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ৭:৩৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শের শায়রী ও চাঁদগাজী, আপনাদের দুজনের বাকযুদ্ধ আমরা সবাই খুব উপভোগ করি | আপনারা আপনাদের অমূল্য লেখনী ও এনালাইসিস দিয়ে ব্লগকে সমৃদ্ধ করে যাচ্ছেন |

চাঁদগাজীর দেশ নিয়ে অনেক সুন্দর সুন্দর ভাবনা আছে, দেশকে ভালোবাসেন বলেই হয়তো তিনি তার চিন্তাচেতনা আমাদের সাথে শেয়ার করেন | কিন্তু আব্দুলহাক ভাইয়ের কথাটাই অপ্রিয় হলেও সত্য, চাঁদগাজী যতটুকু ভাবছেন তার দশ ভাগও যারা ভাবার ওরা ভাবছে না।

বাংলাদেশ সহ উপমহাদেশের রাজনীতিই হচ্ছে প্যারাসাইট ধরণের কিছু নেতাদের রুটিরুজির মাধ্যম | এরা দেশের জন্য যতটুকু ভাবে তার চাইতে অনেক বেশি ভাবে নিজের মসনদ কিভাবে পাকাপোক্ত করা যায় | তাই জনগণের দুর্যোগের সময় তাদের ওয়াজনসিহত কুম্ভিরাশ্রু ছাড়া কিছুই নয় |

পাকিস্তানের ইমরানের কথাই ধরুন | ওই ব্যাটা লক না দেয়ার কারণ হিসাবে বলছে দরিদ্র লোকজন কাজের জন্য বাইরে যেতে পারবে না বলে | ইমরান এবার বললো না সবাই ঘরে থাকুক কিছুদিন আর রাষ্ট্র এই সকল গরিব দুঃখীদের খাওয়া পড়ার দায়িত্ব নিবে | এটাই তথাকথিত সামন্তবাদী ইসলামিক রাষ্ট্রের বৈশিষ্ট | নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদ যতখানি না ভারতের অতীত গৌরব পুনরোদ্ধারের জন্য, তার চাইতে অনেক বেশি তার ক্ষমতার প্রতি চরম লোভ ও বর্ণবাদি মনোভাবের জন্য | জনতার কারফিউ সে করেছে কিন্তু তার কাছ থেকে কেউ কি শুনেছেন দরিদ্র দিন মজুরদের জন্য লকডাউন হলে সে কি সহায়তা প্রদান করবে | তথাকথিত চরমধর্মান্ধ গণতান্ত্রিক ভারতের আসল রূপ হচ্ছে এটাই |

ঠিক একইভাবে ক্যাপিটালিস্ট স্বৈরতান্ত্রিক বাংলাদেশেও কোনো চামচা মন্ত্রীকে বলতে শুনা যায় না যে মানুষ ঘরে কিছুদিন থাকলে সরকার নানান ধরণের সহায়তা প্রদান করবে, যা চাঁদগাজী বলে আসছেন | আমাদের হতভাগা ও বেকুব জনগণ এই সকল নেতাদের দ্বারা এতই সম্মোহিত যে তারা তাদের নূন্যতম অধিকারটুকুও কোনোদিন আশা করে না নেতাদের কাছে | হায়রে আমার অভাগা দেশ |

২৩ শে মার্চ, ২০২০ সকাল ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


১ মাসের মাঝে বাংলাদেশের তাপমাত্রা ৮৫ডিগ্রীর (ফা: ) উপরে চলে যাবে; তখন সংক্রমণ কমবে, মনে হয়; কিন্তু এই ১ মাসের ভেতরে অনেক মানুষের মাঝে সংক্রমণ হবে; যেহেতু মানুষ ১ মাসের খাবার কিনেছে, ও সংক্রমণ থেকে সুস্হ থাকতে চায়, সরকারের উচিত, কমপক্ষে ১ মাসের জন্য লকডাউন করে রাখা।

বাংলাদেশের শহরগুলোর ২০ ভাগ মানুষকে সামান্য সাহায্য করতে হবে; জাতির কাছে ক্যাশ আছে, এক্সট্রা রিসার্ভ আছে, ঋণের সুযোগ আছে, গুদামে খাবার আছে।

সরকার সময় ক্ষেপণ করলে বেশ কিছু পরিমাণ মানুস প্রাণ হারাবে ও ভাইরাস জীবিত থাকবে, যা হয়তো দীর্ঘ সময় থাকবে; কারণ, ততদিনে দেশের বিবিধ এলাকায় ছড়িয়ে যেতে পারে।

অথবা, সরকার কইছুমানুষের প্রাণের বিনিময়ে, জাতির ক্যাশ হাতে ধরে রেখে, অপেক্ষা করে দিন কাটাতে পারে।

৬| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: It's late
but still not too late.

LOCK DOWN BANGLADESH !

২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


ঢাকায় কি সংক্রমণ বাড়ছে?

৭| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:২৬

রাজীব নুর বলেছেন: স্পেনে আজ পাঁচদিন হয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। রাস্তায় সেনা ও পুলিশ ঘুরছে। নাগরিকরা কেবল খাদ্য ও ওষুধ কেনার জন্যই সীমিত সংখ্যায় বের হতে পারছেন।

অথচ এই খারাপ অবস্থা যে হবে এক সপ্তাহ আগেও তারা আন্দাজ করতে পারেনি। এখন হাত কামড়াচ্ছে সরকার। প্রশাসনের একে অপরকে দুয়ো দিচ্ছে আর বলছে, আহা! আর একটা সপ্তাহ! আর দিন দশেক আগেও যদি সবাইকে খেদিয়ে ঘরে ঢুকাতাম, তো এই দাবানল রুখে দেওয়া যেত! যেমন, চীন রুখেছে, সাউথ কোরিয়া ও সিংগাপুর রুখেছে।

২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় ১ মাস দেরী করায় ভয়ানক ক্ষতি হয়েছে; ট্রাম্প যদি আগামীবার নির্বাচিত না হয়, দেরী করার জন্য বিচার হবে।

৮| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩৮

আহা রুবন বলেছেন: আপাতত গ্যাস-বিদ্যুৎ বিল বিনা জরিমানায় তিন মাস পরে দিলেও চলবে। ক্যাশ আউট করতে মোবাইল ব্যাঙ্কিং-য়ে টাকা কাটা যাবে না। ক্ষুদ্র ঋণগ্রহিতাদেরও সুবিধা দেয়া হয়েছে। সরকারের আরও কিছু সুযোগ-সুবিধা বাড়নো উচিত বলে মনে করি, কেননা এটা হয়ত দুই সপ্তাহর বেশি স্থায়ী হবে না।

২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:


১ মাসের জন্য করলে, সরকারকে হয়তো শহরের গরীবদের (৩০%) জন্য ২/৩ সপ্তাহের খাদ্য ক্রয়ের বিল দিতে হবে, যা হাজার কোটীর কমেই হয়ে যাবে; ইহা সরকারের জন্য চা-পানি খাওয়ার মতো ব্যাপার।

৯| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার বিশ্লেষণ ভালো লেগেছে। দেশকে এক্ষুনি লকডাউন করা খুবই জরুরী নচেৎ সামনে বড় বিপদ অপেক্ষা করছে।

২৩ শে মার্চ, ২০২০ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:


এখন ১ মাসের জন্য করলে, এবং তাপমাত্রা ৮৫ ডিগ্রি ( ফা: ) ক্রস করলে অবস্হা বুঝা যাবে। পরে, অবস্হা হয়তো কন্ট্রোলের বাহিরে চলে যেতে পারে; হাসপাতালে স্হান না হলে, দেশে অরাজকতা শুরু হবে। আর যদি সংক্রমণ না বাড়ে, বাঁচা গেলো

১০| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ১০:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রশাসন ও ব্যবসায়ীদের বেশীরভাগ মানুষ অসৎ। তাই লকডাউন করলে সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টির আশংকা আছে। এই ক্রাইসিসের সময় যে ব্যবসায়ীরা জিনিসের দাম বাড়ায়, এই ক্রাইসিসে যেই ব্যবসায়ীরা মাস্কের দাম বাড়ায়, ব্যবহৃত মাস্ক আবার বিক্রি করে - সে জাতি লকডাউনে যাওয়া মানে অসৎদের আরও সুযোগ করে দেয়া...

২৩ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:



লকডাউন হলে, সরকারকে কমপক্ষে বিজিবি নামাতে হবে; তখন সরকার নিজেই গরীবদের হয়ে কেনাকাটা করবে। চুরি বন্ধ করা সম্ভব, মানুষকে গিয়ে ২/৪টা ব্যবসা দখল করে নিতে হবে।

১১| ২৩ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৪৩

হাসান রাজু বলেছেন: চাঁদগাজী ইন ওয়ান্ডারল্যান্ড । আপনি কল্পনার জগতে থাকতে, ভাবতে ভালবাসেন।
আপনার ব্লগ পড়ে বুঝা যায়না। আপনি এদেশের সরকারের উপর আস্থাশীল কি না। মানুষ কোনভাবেই সরকারের উপর আস্থাশীল না। তারা প্রকাশিত সংবাদে বিশ্বাসী না। তারা অনলাইন, সোশ্যাল মিডিয়ায় বিশ্বাসী। এদেশের মানুষ যতটা যা করছে তা স্বেচ্ছায় নিজের বিবেক খাটিয়ে করছে। দেশের সরকার যদি এতটা করিতকর্মা হত তবে জনগণকে এতো উৎকণ্ঠায় থাকতে হত না। কিন্তু আপনি সেটা কেন বুঝছেন না ?

২৩ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ এনার্খিষ্ট, আমি সরকারে বিশ্বাসী; সরকারের এই লোকগুলোও বাংগালী।

১২| ২৩ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৪৯

কূকরা বলেছেন: যেহেতু বিষয়টা অনেক গুরুতর, কাজেই পাঁদগাজিরে আর না গাইলায়া কামের কথা কন সকলে। অবস্থা কিন্তু আসলেই অনেক খারাপের দিকে যাইতেছে।

২৩ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



এখন একটা সুযোগ আছে, মানুষ নিজেই চাচ্ছে, ৬০/৭০ ভাগ মানুষের কাছে দরকারী পরিমাণ ক্যাশও আছে।

১৩| ২৩ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: দারুন কিছু প্রস্তাবনার অবতারণায় ধন্যবাদ। সতর্কতার বিকল্প নেই । এখন থেকেই তা হওয়া উচিৎ এতে খরচ কমবে বেশি মানুষ রক্ষা পাবে এবং দেশটা সহজে দ্রুত করোনা মুক্ত হতে পারবে ।

২৩ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


তাপমাত্রা ৮৫/৯০ ডিগ্রি (ফা: ) অবধি সরকারের উচিত সংক্রমণ থামানো

১৪| ২৩ শে মার্চ, ২০২০ দুপুর ২:৪১

রাজীব নুর বলেছেন: মানব সভ্যতা এতো বড়ো চ্যালেঞ্জ এর সামনে কখনও আসেনি।সতর্কতা এবং সচেতনতা একমাত্র আমাদের রক্ষা করতে পারবে।

২৩ শে মার্চ, ২০২০ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


আমাদের ডাক্তারেরা যাতে কাজে উপস্হিত থাকে সেটার নিশ্চয়তার জন্য নাগরিক কমিটি করার দরকার; এদেরকে সাহস না দিলে এরা রোগীকে সঠিকভাবে চিকিৎসা দেবে না।

১৫| ২৩ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: আমি যদি করোনায় আক্রান্ত হয়ে ম'রে যাই, মৃতের স়ংখ্যায় অন্তর্ভুক্ত হবো না। কারণ, আমাকে পরীক্ষা করা হয় নি। বা, তার আগেই ম'রে গেছি। হাসপাতালেও ভর্তি হতে পারি নি। কারণ, মৃতের প্রকৃত সংখ্যা তো আড়াল করতে হবে!

তবু আমি সরকারের পক্ষে। আমার লাশও বলছে, বাংলাদেশ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সবচেয়ে সফল। কারণ, আমিও করোনায় মরি নাই!

২৪ শে মার্চ, ২০২০ রাত ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


গ্রামে থাকার ব্যবস্হা থাকলে, গ্রামে চলে যেতে পারেন।

১৬| ২৪ শে মার্চ, ২০২০ রাত ২:৫২

কানিজ রিনা বলেছেন: বেশ ভাল লিখেছেন, আমি মাদার কানিজ,
শুধু সরকারের দিকে আঙুল উচা করলেই
হবেনা। মনে হচ্ছে ১৫ দিনেই বুঝা যাবে
পরিস্থিতি কোন দিকে যাবে। দেশের পতিটি
বিত্তবানরা দিন মজুর খেটে খাওয়া লোকদের
সাহায্যর হাত প্রসারিত করলেই সমস্যা কাটতে
পারে।
সামনে ইদ বিত্তবানের যাকাতের টাকা নির্ধারন
করে এখনই এলাকা ভিত্তিক গরীবদের সহায়তা
করা উচিৎ। যদি একটা গরীব পরিবারের জন্য
একজন বিত্তবান দায়ীত্ব্য নেয় তাহলেই হয়ত
সমস্যা কাটবে। ভাবছি আমাদের বিত্তবানেরা
এই মনমানষিকতা আছে কিনা।
এলাকায় এলাকায় যুবক ছেলেরা তদারকী
করার জন্য নিয়জিত রাখতে হবে। ধন্যবাদ।

২৪ শে মার্চ, ২০২০ রাত ৩:১৮

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশে যারা সম্পডের মালিক হয়েছে, তাদের ৯০ ভাগের সমস্যা আছে, অসততা আছে; অসৎ মানুষ অন্যকে সাহায্য করে না।

১৭| ২৪ শে মার্চ, ২০২০ রাত ৩:৩০

কানিজ রিনা বলেছেন: কে বলেছে বন্যা দর্গতদের পাশে আমাদের
দেশের যুবক ছেলেরা বিত্তবানদের থেকে
সাহায্য তুলে বন্যাকবলিত মানুষের পাশে
দাড়াঁয়। রহীঙ্গারা যখন এদেশে আসল তখন।
এলাকা থেকে হাজারো সাহায্যে মানুষ এগিয়ে
এসেছে। পড়ে আন্তর্জাতিক সহায়তা এসেছে।
আমি আশা রাখি নিশ্চয় সহায়তার হাত বাড়বে।
আজ দেখলাম ফেজবুকে একজন বিত্তবান
রিক্সাওয়ালাদের চাল ডালের ব্যাগ দিচ্ছেন।

২৪ শে মার্চ, ২০২০ ভোর ৪:০২

চাঁদগাজী বলেছেন:



ভালো।
বাংলাদেশে সৎ বিত্তবান ছিলেন কুন্ডশ্বরীর সত্যবাবু, একে খান ও টাংগালের শাহা

১৮| ২৬ শে মার্চ, ২০২০ রাত ২:৩৪

অনল চৌধুরী বলেছেন: টাংগাইলের রণদা প্রসাদ সাহাও শাহা বাংলাদেশে সৎ বিত্তবান ছিলেন না,তবে দানশীল ছিলেন
অনেক শিক্ষা প্রতিষ্ঠান,চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন।
আর এখনকার লুটেরারা জুয়া খেলতে আর লুচ্চামি করতে যায় মেরিনা বে,লাস ভেগাস,প্যারিস,সোহো লন্ডন...

২৬ শে মার্চ, ২০২০ রাত ৩:১০

চাঁদগাজী বলেছেন:


বাংগালী তো জেনেটিক্যালী অসৎ হওয়ার কথা

১৯| ২৬ শে মার্চ, ২০২০ সকাল ১০:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

I AM LOCKED DOWN AND YOU?

২৬ শে মার্চ, ২০২০ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


এখানে প্রয়োজনে বের হতে হয়। তবুও ঘরে থাকার চেষ্টা করছি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.