নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মেকানিক্যাল ভেন্টিলেটর নিয়ে বুয়েটের সাথে কথা বলুন

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:১৪



আমি সংবাদ ইত্যাদি দেখছি না আজকাল; তারপরও, সিএনএন খুললাম একটু আগে; তখনই মেকানিক্যাল ভেন্টিলেটর নিয়ে একটা সংবাদ শেষ হচ্ছিল। মনে হয়, কোন জার্মান লোক মেকানিক্যাল ভেন্টিলেটরের কোন ডিজাইন কোথায়ও প্রকাশ করেছে। এসব ডিজাইন পেলে, এবং হাতের কাছে দরকারী পার্টস পেলে, ডিজাইন অনুসরণ করে, অনেকে ইন্জিনিয়ার, টেকনিসিয়ান ইহা তৈরি করতে সক্ষম হবে।

এখন যেহেতু, কলকারখানা, ওয়ার্শপগুলো বন্ধ, একটা সুযোগ আছে, বুয়েট কিংবা অন্য ইন্জিনিয়ারিং স্কুলগুলোর ওয়ার্কশপে ইহা চেষ্টা করে দেখা যেতে পারে।

ব্লগারদের মাঝে যাঁরা ইন্জিনিয়ারিং স্কুলের ছাত্র আছেন, ইন্জিনিয়ার আছেন, আপনার নিজ নিজ স্কুলের দায়িত্বে থাকা শিক্ষক, ইনস্ট্রাকটরদের সাথে যোগাযোগ করে, আলাপ করে দেখতে পারেন।

ব্লগারদের মাঝে যাঁরা ইন্জিনিয়ারিং স্কুলের ছাত্র নন, কিন্তু পারিবারিকভাবে বা অন্যভাবে এসব স্কুলের লোকজনকে, ছাত্রকে জানেন, আপনারাও নিজেদের চ্যানেল ব্যবহার করে, এই সংবাদটা দিতে পারেন।

গার্মেন্টস কর্মীরা ভুল করছেন, কাজের জন্য কর্মস্হলে গিয়ে; তাঁদের উচিত ছিলো, কমপক্ষে ১ মাস অপেক্ষা করা; এখন কোন অবস্হায়, কোন শীপমেন্ট নেই। গার্মেন্টেস'এর মালিকেরা ও সংযুক্ত অন্যানন্য ব্যবসায়ীরা গত ৩০ বছরে যেই পরিমান সম্পদের মালিক হয়েছে, তারা সহজেই ২/১ বছর কর্মচারীদের বিনা কাজে, মিনিমাম বেতন দিতে পারবে।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:২৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনার উপদেশে দেশের মঙ্গল হবে, ওরা মঙ্গল চায় না।

ওদেরকে অমঙ্গলের মন্ত্র শিক্ষা দিতে হবে।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:




অমংগল সেই '৭২ সাল থেকেই লেগে আছে; অমংগলই শেখ সাহেবকে প্রাইম মিনিষ্টার বানায়েছে, প্রাইম মিনিষ্টার থাকার কথা ছিলো তাজুদ্দিনের; অমংগলই রাইফেল জিয়াকে ক্ষমতা দিয়েছে; অমংগলই শিয়ালের বাচ্চা এরশাদকে ক্ষমতা দিয়েছে; অমংগলই বেগম জিয়ার মতো গর্দভকে ক্ষমতা দিয়েছে, অমংগলই শেখ হাসিনাকে রাজনীতিতে এনেছে।

২| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৪৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: অমঙ্গলের মঙ্গল হোক! কল্যাণ হোক সকলের!

আমার প্রিয় মানুষের একজন হলেন আপনি। মঙ্গলময় আপনার মঙ্গল করবেন।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:


গত ৫ বছরে, অনেক ব্লগার আমাকে পছন্দ করেছিলেন; এঁদের বেশীর ভাগই পরে, আমার পোষ্ট, কিংবা কমেন্ঠ থেকে মনোকষ্ট পেয়েছেন।

৩| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:০৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আমি কবিতা লেখি, গল্প লেখি, উপন্যাস লেখি। আমি মাত্র নাইন পর্যন্ত পড়েছি। আমার লেখায় ভুল ধরলে আমি মনে কষ্ট পাই না। আমি জানতে পরেছি আপনি আপনার বুঝে চলেন। আমিও অনেক কিছু জেনেছি। আপনার কোনো লেখা পছন্দ না হলে মন্তব্য করব না। আমি বিশ্বাস করি আপনি ভদ্রলোক। ভদ্রলোকরা অশ্লিল শব্দে বকাবকি করে না। রাগলে হয়তো তক্তি কথা বলেন। আমি ব্লগি করি লেখালেখির খোরাকের জন্য। আপনাদের সাথে মন্তব্যবিনিময় করে আমি আমার সংলাপে কাজ করি।

''আপনার উপদেশে দেশের মঙ্গল হবে, ওরা মঙ্গল চায় না। ওদেরকে অমঙ্গলের মন্ত্র শিক্ষা দিতে হবে।'
"অমঙ্গলের মঙ্গল হোক! কল্যাণ হোক সকলের!"
"আমার প্রিয় মানুষের একজন হলেন আপনি। মঙ্গলময় আপনার মঙ্গল করবেন।"
সত্যপ্রেমে যোগ করব। হয়তো একটু রদবদল করব।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪১

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ

৪| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৩০

রাজীব নুর বলেছেন: কয়েক লাখ লোককে ঢাকায় এনে, সামাজিক দূরত্বের বারোটা বাজিয়ে অতঃপর ১১ এপ্রিল পর্যন্ত গার্মেন্টস বন্ধ রাখার আহ্বান বিজিএমইএর!

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:


শ্রমিকেরা কাজ করে খান, উনাদের মাথায় তো শেখ হাসিনা থেকে একটু একটিভ ভালো মগজ থাকার কথা; উনারা নিজের থেকে ১ মাস থেকে এলে, কি হতো?

৫| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৩৯

রাফা বলেছেন: বুয়েট অনেক আগেই সহে কাজ করে এমন ভেন্টিলেটরের নকশা বানিয়ে দেখিয়ে দিয়েছে।কিন্তু কথা হলো এই ভেন্য়লেটরগুলো চালাবে কে? আমাদের দেশে সঠিক ট্রনিংপ্রাপ্ত নার্স এমনকি ডাক্তারও অপ্রতুল। এমবিবিএস-রা শুধু প্রেসক্রাইব করা ছাড়া তেমন কিছু করে কি?
আর স্পেসিয়ালিস্টরা আপনাকে শুধু টেষ্টের পর টেষ্ট দিয়ে যাবে।এর মাঝেও প্রকৃত কিছু চিকৎসক আছে যারা চেষ্টা করে প্রকৃত সেবা দিতে।প্রতিটি জেলা উপজেলা হাসপাতালে টেন্ডার দিয়ে আধুনিক যন্ত্রপাতি আনে তারপর সেগুলো সেভাবেই বাক্সের ভিতর বন্দি থেকে বিকল হয়।এটা হলো টেন্ডারবাজ আর অসাধু সরকারি কর্মচারিদের চেইন।শিক্ষিত করতে হবে একেবারে নিম্ন আয়ের পরিবারের সন্তানদের তাহলে যদি কিছুটা পরিবর্তন হয়।

ধন্যবাদ,আপনার ভাবনার জন্য।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:



ভালো সংবাদ দিলেন যে, বুয়েট এগুলো পারে।
উনারা যদি এগুলো ম্যানেজ করার জন্য, সরকারের সাথে কাজ করে নতুন লোকজনকে হেলথ টেকনিসিয়ান বানাতে পারেন, তা'হলে এটা কাজ করবে।

৬| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি অনেক আশাবাদী মানুষ | কিন্তু দুঃখের বিষয় হচ্ছে আপনি যাদের নিয়ে খুব আশাবাদী সেই শ্রেণীটি ও তার নেতৃত্ব দেশ থেকে নিজের আখের নিয়েই বেশি ভাবে | তানাহলে তারা করোনা নিয়ে অনেক আগাম পদক্ষেপ নিতে পারতো যা তারা নিচ্ছে না |

ভেন্টিলেটর সহ বিভিন্ন মেডিকেল সরঞ্জাম/উপকরণের ডিজাইন অনেক উদ্ভাবনকারীই ওপেন সোর্স করে দিয়েছেন | বাংলাদেশের অসৎ আমলা ও মাথামোটা রাজনৈতিক নেতৃত্বের প্রয়োজন অবস্থার ভয়াবহতা অনুধাবন করে সত্বর এইসব সরঞ্জামাদি উৎপাদনের জরুরি পদক্ষেপ নেয়া | তারা এটা করবেন ঠিকই, তবে গাধার মতো অনেক পানি ঘোলা করে |

চীন এই কোরোনার দুর্যোগে প্রচুর মাস্ক এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামাদি উৎপাদন করে সারা বিশ্বে পাঠানো শুরু করেছে | আজকে বিবিসিতে দেখলাম ভারতের উপস্থাপক একটি মাস্ক কারখানা দেখাচ্ছেন যেখানে প্রচুর মাস্ক উৎপাদন হচ্ছে (এই লক ডাউনের মধ্যেও )| আমার কাছে মনে হলো ওই ভারতীয় উপস্থাপক অনেকটা বিজ্ঞাপনের কাজই করছিলেন, যাতে ভবিষ্যতে উন্নত বিশ্বে ভারতের মাস্কের বাজার হয় | আমাদের চরম ধনী গার্মেন্টস সহ শিল্পউদ্যোক্তারা কি করছেন ?

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:


২০ হাজার শিক্ষক (পিএইছডি, মাষ্টার্স) বসে বসে বেতন নিচ্ছেন; উনাদের একটা অংশ ভলনটিয়ার হলে, বিশাল কিছু ঘটতে পারে।

৭| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: কৃতজ্ঞতা।

০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২৮

চাঁদগাজী বলেছেন:



ভালো থাকেন।

৮| ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:২০

খাঁজা বাবা বলেছেন: ব্যবসা খুব সহজ জিনিস না
চালু থাকলে এর চাকা ঘোরে, হয় সামনে নয় পিছনে।
মাঝা মাঝি কিছু হয় না।

০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২৭

চাঁদগাজী বলেছেন:



বয়বসা কখনো থামে না, উহাকে সময়ের সাথে বিবর্তিত হতে হয়।

৯| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:০০

কহেন কবি কালীদাস বলেছেন: আপনার চিন্তা ভাবনা ভালো। সমস্যা হলও আপনার চিন্তা বাস্তবায়ন করা মনে হয় এই দেশে সম্ভব না।
অনেক যোগ্য বেক্তি আছেন যাদের মূল্যায়ন আমাদের এই দেশ থেকে করা হয় না।
ফলে তারা বাহিরের দেশে চলে যায় এবং সেখানে তাদের মূল্যায়ন করা হয়।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:


মুল্যায়নের সমস্যা হলো ৫০ বছরের চলমান প্রক্রিয়া, কিন্তু এর মাঝেও শিক্ষিতদেরকে অবদান রাখতে হবে।

১০| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:২৮

রাজীব নুর বলেছেন: আপনাকে একটা সত্য কথা বলি- দেশের এই পরিস্থিতিতে দম বন্ধ লাগছে, প্রচন্ড দম বন্ধ লাগছে আমার

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:



আপনারা ১টি গাড়ী নিয়ে সুরভীর গ্রামের বাড়ী চলে যেতে পারতেন।

১১| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৮:২৯

সোনালী ঈগল২৭৪ বলেছেন: বুয়েট কিংবা আমাদের দেশের ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোতে কখনোই এধরণের কোনো প্রজেক্ট এর ব্যাপারে উৎসাহ দেয়া হয়নি যা কিনা যেকোনো ঝুঁকি মোকাবেলায় ভূমিকা রাখতে পারে। ব্যাক্তি কিংবা বিভাগের উদ্যোগে যদিও মাঝে মাঝে কোনো উদ্যোগ নেয়া হৈছিল কিন্তু বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ভাবে কখনোই তাকে পৃষ্ঠপোষকতা দেয়নি । ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিদ্দিকী ই রাব্বানী পূর্বে মেডিকেল ইনস্ট্রুমেন্ট নিয়ে প্রচুর কাজ করেছেন কিন্তু কখনোই সরকারিভাবে তাকে পৃষ্টপোষকতা দেয়া হয়নি । করোনা সনাক্তকরণে এখন জেলায় জেলায় পিসিআর ল্যাব করার তোড়জোড় চলছে অথচ বাংলাদেশের গবেষণা প্রতিষ্ঠানগুলোর শতাধিক পিসিআর মেশিন প্রয়োজনীয় রিএজেন্ট এর অভাবে অকেজো হয়ে গেছে । বিগত দশ বছরে কেউ খোঁজ নিতে আসেনি ( আমার নিজের ইনস্টিটিউট এও দুটো পিসিআর মেশিন রিএজেন্ট কেনার ফান্ড এর অভাবে নষ্ট হয়ে গেছে , সরকারের কখনোই এদিকে দৃষ্টি ছিল না ) ।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



সরকারের অফিগুলো বানরেরা দখল করে নিয়েছে।

তবে, বুয়েট ও ঢাকা ইউনিভার্সিটিতে মিলে ৪ হাজারের বেশী পিএইচডি আছেন; উনাদের নিজের থেকেই উদ্যোগ নেয়া উচিত,

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.