নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মাত্র ১ মাসের লকডাউনে এত মানুষ কিভাবে চাকুরী হারালো?

১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫০



মাত্র ১ মাস, বা তার কম সময়ের লক-ডাউনে, ভারতের ২৫ কোটী, আমেরিকায় ১ কোটী ৫০ লাখ মানুষের চাকুরী চলে গেলো কেন? উহানে ৩ মাস কঠিন লকডাউনে ১১ মিলিয়নের মাঝে ১ জনেরও চাকুরী যায়নি, ইহার কোন ব্যাখ্যা দিতে পারবেন? একমাত্র জার্মানী, স্কেনডেনেবিয়া ব্যতিত পশ্চিমের প্রায় দেশের একই অবস্হা; ফ্রান্স ও কানাডায় চাকুরী কম যাবে! স্পেন, ইতালী, পর্তুগালের মানুষের সামনে পাহাড় পরিমাণ সমস্যা এসে দাঁড়াবে। ইয়েমেন , সিরিয়া, আফগানিস্তান ও অনেক মুসলিম দেশের অনেক মানুষের চাকুরীই নেই; ওরা ভালো থাকবে, চাকুরী যাবার সম্ভাবনা নেই।

আগামীকাল থেকে প্রতিটি আমেরিকান এই মাসে ( অর্ধ লকডাউন) ১২০০ ডলার পাবে; বাচ্চারাও পাবে; ৪ জনের পরিবার কমপক্ষে ৩৫০০ ডলার বা তার বেশী পাবে। এইদিকে ১ কোটীর মতো মানুষ "আনএমপ্লয়মেন্ট বেনেফিট"এর জন্য দরখাস্ত করেছে, তারা সেখান থেকে টাকা পাবে। যাদের চাকুরী যায়নি, তারাও সরকারী ১২০০ ডলার পাবে। আমেরিকান সরকার কি দরকারের বেশী টাকা দিয়ে ক্যাশ ক্রাইসিসের মাঝে প্রবেশ করবে না?

ভারতের যেই ২৫ কোটীর চাকুরী গেছে তারা কিছুই পাবে না; ফ্রান্সে যাদের চাকুরী চলে গেছে, তারা আনএমপ্লয়মেন্ট পাবে; ১ বছরের মাঝে তারা চাকুরী চলে যাবার কারণে এককালীন ক্ষতিপুরণ পাবার সম্ভাবনা আছে।

আমেরিকার ৩/৪ টি কোম্পানী আছে, যাদের বার্ষিক রেভেনিউ পুরো বাংলাদেশের জিডিপির প্রায় ২ গুণের বেশী; ২০ টির মতো কোম্পানী আছে, যাদের রেভেনিউ বাংলাদেশের জিডিপির সমান বা কাছাকাছি; বাংলাদেশে ১৯ কোটী মানুষ যেই টাকায় চলে, আমেরিকার কোম্পানীগুলোর এমপ্লয়ী গড়ে ৩/৪ লাখ সেই টাকা থেকে বেতন পায়, তারপরও এদের অনেকের চাকুরী যাচ্ছে কেন?

আমেরিকান এয়ারলাইনসগুলো, টুরিজম, হোটেল, রেষ্টুরেন্ট, ক্যাসিনো, অন্যান্য এন্টারটেনমেন্ট হচ্ছে প্রচুর লাভের যায়গা, এদের প্রায় ১ কোটী মানুষ কাজ করছে না, এবং প্রায় ৫০ লাখের চাকুরী চলে গেছে, এরা এত বেশী লাভ করার পর, মাত্র ১ মাসের মাঝে তাদের কর্মচারীরা কেন চাকুরী হারালো?

মন্তব্য ৪০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

বিষাদ সময় বলেছেন: গলাকাটা ক্যাপিটালিজম!!!!!

১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:


করোনাতে আমেরিকায় অপেক্ষাকৃত গরীবদের প্রাণ গেছে বেশী।

২| ১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০১

জুন বলেছেন: এটাই পুজিবাদের কুফল।

১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৫

চাঁদগাজী বলেছেন:


প্রতিটি বাংগালী: সব মোল্লা, সব পিএইচডি, সর বাড়ীর মালিক, সব ভুমিদস্যু, সব শিক্ষক, প্রেসিডেন্ট, গার্মেন্টস'এর মালিকেরা, ব্যবসায়ী, প্রাইম মিনিষ্টার, বুয়েট, সিপিডি, সবাই গলাকাটা ক্যাপিটেলিজমে বিশ্বাসী; বাংলাদেশের সাধারণ মানুষের অতীত ছিলো দু:খময়, বর্তমান ভীতিকর, ভবিষ্যত অনিশ্চিত।

৩| ১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২০

রাশিয়া বলেছেন: তাদেরকে বেতন দেবে কোত্থেকে যদি কোম্পানি লাভই না করে!

১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


এসব কোম্পানী কি গত শুরু করেছে ব্যবসা? গার্মেন্টস'এর মালিকেরা বাংলাদেশের অধর্খেক সম্পদের মালিোক! আপনি তো ফাইন্যান্স বুঝেন বলে মনে হয় না; পড়ালেখা করেছিলেন, নাকি জিজিয়া কর, ফেতরা ও যাকাত নিয়ে গবেষণা করছেন?

৪| ১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

রাশিয়া বলেছেন: আমি একটা সিম্পল কথা বলেছি, তার জন্য হাদিস নিয়ে গবেষণা করা লাগে? চাচাজী, আপনার বয়েস হয়েছে, কিন্তু বুদ্ধি অত পরিপক্ক হয়নি। এই দেশের গার্মেন্টস সেক্টরের খোঁজ নিয়ে দেখেন। জানুয়ারি মাসে এক্সপোর্ট ৩ বিলিয়ন থেকে ফেব্রুয়ারি ও মার্চ মাসে যথাক্রমে ২ বিলিয়ন ও ৭০০ মিলিয়নে নেমে এসেছে। এপ্রিল মাসে আদৌ কোন রপ্তানি হয় কিনা বোঝা যাচ্ছেনা। পাশাপাশি প্রায় দেড় বিলিয়ন ডলারের এক্সপোর্ট অর্ডার ক্যানসেল হয়ে গেছে। গার্মেন্টসের শ্রমিকদের বেতন হচ্ছে কোম্পানির ওয়ার্কিং ক্যাপিটাল, যা কোম্পানির এক্সপোর্ট আর্নিং থেকেই বহন করা হয়। এর জন্য কোন প্রভিশন রাখার বিধান নেই।

আপনি বললেন গার্মেন্টস মালিকেরা দেশের অর্ধেক সম্পদের মালিক। ধরে নিলাম কথা ঠিক। কিন্তু এই টাকা কি তারা ব্যাংকে রেখেছে? নাকি নতুন নতুন প্রজেক্টে ইনভেস্ট করেছে? খোঁজ নিয়ে দেখেন তো কমপ্লায়েন্সের নামে একর্ড আর এলায়েন্স কত বিলিয়ন বিলিয়ন টাকা অনুতপাদনশীল খাতে বিনিয়োগ করতে বাধ্য করেছে? এখন সেইসব প্রজেক্ট ক্যান্সেল করে তারা সেখান থেকে কোন এ্যাসেট লিকুইড করে বেতন দিতে পারবে? আপনি কি পরমর্শ দেবেন?

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:



ওরা গত জানুরারী থেকে গার্মেন্ট ব্যবসা শুরু করেনি। গত ৩০ বছর ওদের লাভের পরিমাণ এত বেশী ছিলো যে, ওরা বিনা কাজে ২ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা রাখে। ৮০ ভাগ গার্মেন্টস "ওভার লোন" নিয়ে কারখানা করেছে; কয়েক হাজার গার্মেন্টস সরকারকে চাপে রাখতে ইচ্ছাপুর্বক ঋণ খেলাপী হয়ে বসে থাকে।

৫| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৫

মোঃ ইকবাল ২৭ বলেছেন: মাত্র ১ মাসের মাঝে এতো লোক কেন চাকুরী হারালো ? পোস্ট দু বাড়িয়ে ব্যাখ্যা দিলে ভালো হতো। যাক এরপরও জানলাম বহু কিছু। আরো জানলে ভলো লাগতো। ধন্যবাদ।

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:



আমি লম্বা ব্যাখ্যা দিতে ভালোবাসি না, ব্লগারদের নিজের থেকেই বুঝার চেষ্টা করতে হবে, সবার মিনিমাম ধারণা থাকা উচিত।

৬| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে বেশির ভাগ প্রতিষ্ঠানের অবস্থাই ভালো না।
যারা চাকরি হারিয়েছেন, তারা ছোট ছোট প্রতিষ্ঠানে চাকরি করেন।
বড় বড় প্রতিষ্ঠানের কারো চাকরি যায় নি।

সামনে ঈদ , বেতনের সাথে সাথে বোনাসও দিতে হবে। এই জইন্য অনেক মালিক তার শ্রমিকদের মানা করে দিচ্ছেন।
মিডিয়ার অবস্থা ভয়াবহ খারাপ। অনেক ৈনিক পত্রিকা অলরেডি বন্ধ হয়ে গেছে।

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:



এই সময় পত্রিকা ইত্যাদি কেহ পড়ার কথা নয়, মানুষ টেলিভিশনে সংবাদ পাচ্ছেন।

ছোট ব্যবসাগুলোর কর্মীদের মিনিমাম বেতনতা সরকার দিতে পারে।

৭| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইয়েমেনের লোকরা ভাল থাকবে কিভাবে?এমনিতেই ওরা খুব খারাপ অবস্হায় আছে,এরচেয়ে আরো খারাপ কি হতে পারে?

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


ওরা বেদুইন থেকে গৃহবাসী হয়েছে; কিন্তু মগজ বেদুইনের মতোই; ওদের জন্য নতুন নবীর দরকার।

ওদের কিছু লোকজন নৌকায় করে এসে আমাদের এলাকায়ও বেদুইন প্রভাব রেখে গেছে।

৮| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩২

শাহিদা খানম তানিয়া বলেছেন: আমার মনে হয় সারা বিশ্বব্যাপী মানবতা শব্দটি উঠে গেছে বলেই এমন কিছু ঘটছে।

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:



বিশ্বে মানবতা ঠিক উঠে যায়নি, ইহা হলো ক্যাপিটেলিজমের বৈশিষ্ঠ্য

৯| ১৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:২২

কহেন কবি কালীদাস বলেছেন: সব সেক্টরেই ধাক্কা লাগবে।
অনেক গার্মেন্টস বন্ধ, বেতন দিচ্ছে না। অনেক কোম্পানিতে কর্মী ছাঁটাই শুরু হয়ে গেসে।গতকাল শিওরক্যাশ ২০০ জনকে ছাঁটাই করেছে কারন ব্যাবসা মন্দ বলে (সুত্র - Click This Link)
আমার তো মনে হয় শুরু হয়ে গিয়েছে। আপনি বাহিরে আছেন ভালো আছেন।
দেখা যাক কি হয় বাংলাদেশ এ !

১৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা জাতিগতভাবে আদম বেপরী

১০| ১৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:১৪

সোহানী বলেছেন: অবশ্যই এটা ক্যাপিটেলিজমের ফলাফল। আরো চাই আরো... এ মানসিকতা থেকে কেউই মুক্ত নয়, ছোট বড় সব ব্যবসায়ী। তবে একথা ও সত্য যে টাকা আয় হয় তা দিয়ে ব্যবসার ইনভেস্টমেন্টই বাড়ানো হয়, বাড়ি কেনা হয়, গাড়ি কেনা হয়, বিদেশ ভ্রমণ হয়, কানাডা মালয়শিয়া বা দ্বীপ কেনা হয়। সেখানে কারো কাছেই অঢেল ক্যাশ টাকা নেই যে শ্রমিক বা কর্মচারীদের বসিয়ে বসিয়ে খাওয়াবে। আয় থেকেই বেতন দেয়া হয়। কারোই বাড়ি গাড়ি বিক্রি করে শ্রমিকদের বেতন দেবার মতো মানসিকতা নেই। ব্যবসাতে মানবতা বলে কোন শব্দ নেই...। তারউপর শুধু বেতনই নয় দীর্ঘমেয়াদী বেনিফিটগুলো একটি বিষয়। কানাডার একজন কর্মচারীর বেতনের - ৫০-৬০% সরকারী বেনিফিটে জমা দিতে হয়। ওরা কেন বসে বসে এ লস গুনবে?? কি দরকার, তারচেয়ে ছাটাই করে কমদামে তারচেয়ে ভালো লোক পেলেও পেতে পারে।

আমেরিকায় আপনাদেরকে টাকা ধরিয়ে দিচ্ছে তার প্রধান কারন সম্ভবত ইলেকশান সামনে। ট্রাম্প তার ইমেজ উদ্ধারের চেস্টা চালাচ্ছে। এতো পরিমান টাকা পেয়ে সবাই খুশি হবে নিশ্চয়!!!

১৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প সরকারী টাকায় ভোট কিনতে চেষ্টা করছে; অকারণে ক্যাশ দেয়ায়, আমেরিকা 'গ্রেট ডিপ্রেসানে' প্রবেশ করতে পারে। সে ভোটে না জিতলে বিচার হবে।

১১| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশের অবস্থা আমেরিকানদের চেয়ে আরো বেশি খারাপ হবে।
সময় কেবল অপেক্ষার।
দেখা যাক।

১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ৯:১০

চাঁদগাজী বলেছেন:



আশাকরি, মানুষ কিছুটা সচেতন হয়েছেন। আমেরিকার মতো কিছু ঘটলে বাংলাদেশ ডুবে যাবে।

১২| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এইসব কোম্পানী এবং এর মালিকরা নিজেদের লাভ ছাড়া আর কিছুই বোঝেনা।

১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


অন্য কোন ধরণের কোম্পানী ও মালিকানা প্রতিষ্টা করা কি সম্ভব?

১৩| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৪৪

খাঁজা বাবা বলেছেন: শুনলাম আমেরিকার ৯ টি রাজ্য খুব তারাতারি খুলে দেয়া হবে?

১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৪

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প ও তার চেলারা সেটার চেষ্টা করছে। ভোটে পরাজি্ত হলে, ট্রাম্পের বিচার হবে।

১৪| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৩

বিজন রয় বলেছেন: চাকরি ছিল তাই চাকরি গেছে, আবার চাকরি পাবে, আবার যাবে..../--ক্যাপিটালিজম!!

১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনার চাকুরী গিয়েছিলো কখনো?

১৫| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৪১

মিরোরডডল বলেছেন: চায়নাতে জব যায়নি কারণ করোনা সিচুয়েশন তাঁরা স্মার্টলি হ্যান্ডেল করেছে ।
ভেরী ওয়েল প্ল্যান্ড । ইমিডিয়েট অ্যাকশনে কমপ্লিট লকডাউন করে পরিস্থিথি কন্ট্রোলে এনে আবার সব স্মুথলি রান করছে । সরকার আর জনগনের মাঝে ভালো কোঅপারেশন ছিল ।
They were aware about their action and consequences.

৩ মাস ব্যাকআপ দেবার সামর্থ্য চায়নার মতো অন্য দেশগুলোরও ছিল কিন্তু তাঁরা দূরদর্শিতার পরিচয় দেয়নি । তাঁরা যে শুধু বোকামির জন্য পেনাল্টি দিচ্ছে তাইনা, তাঁদের বর্তমান অ্যাকশনের জন্য করোনা পরবর্তী সময় আরও ক্রাইসিস ফেইস করতে হতে পারে ।

১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা যেই পরিমাণ টাকা ঢেলে দিচ্ছে, এতে ৬ মাসেও কারো চাকুরি যাবার কথা ছিলো না; কিন্তু ক্যাপিটেলিজমের আইনের সুযোগ নিয়ে মালিক ও কর্পরেশনগুলো মানুষের চাকুরী খেয়ে বসে আছে।

১৬| ১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:০১

মিরোরডডল বলেছেন: আমেরিকা অস্ট্রেলিয়া এসব দেশে সরকার পাবলিকের জন্য যে ফান্ড বরাদ্দ করছে সেটা মেইনলি করছে মানুষ এটা স্পেন্ড করবে , তাহলে তাঁদের বিজনেসগুলো এজ ইউজাল রান করবে । অস্ট্রেলিয়াতে ১৩০ বিলিয়ন স্টিমুলাস পাস করেছে কিন্তু যাদের জব যায়নি তাঁরা পাবেনা, অফকোর্স নট , অনলি যাদের জব নেই তাঁদের জন্য, প্লাস স্মল আর মিডিয়াম সাইজ বিজনেসগুলোর জন্য ।

যাদের জব গেছে তাঁদের একটা গ্রুপ স্ট্যান্ড ডাউন, তাঁরা আবার জব এ ব্যাক করবে । রিমেইনিং যারা আছে তাঁরা ভিকটিম । তাঁদের ফিফটি পার্সেন্ট পরবর্তী সময় জব পাবে হয়তোবা কিন্তু সবাই না । এই সিস্টেমের মধ্যে দিয়ে অনেক অরগানাইজেশন জব কাট করে নিল ।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২০

চাঁদগাজী বলেছেন:



অষ্ট্রেলিয়া সব সময় মোটামুটি অনেকটা স্বাবলম্বী দেশ, ২০০৮ সালের রিসেশন তাদের গায়ে লাগেনি; তাদের পদক্ষেপ কাজ করবে। আমেরিকা যেভাবে এগুচ্ছে, এতে ৬ ট্রিলিয়ন খরচ করবে; এতে রিপাবলিকানরা পরোক্ষভাবে ভোট কিনছে; যদি অটামে করোনা ফিরে আসে, আমেরিকা ডিপ্রেশানে প্রবেশ করবে।

১৭| ১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১২

মিরোরডডল বলেছেন: ওয়ার্ল্ড ওয়াইড সব দেশেই এটা হচ্ছে এবং হয় । যাদের অর্থ আছে তাঁরাই অর্থ বানাচ্ছে । তাঁরাই ভালো থাকছে সব ভোগ করছে । আর দরিদ্রশ্রেণীকে তাঁরাই কন্ট্রোল করছে , তাঁদের প্রয়োজনে ইউটিলাইজ করছে । ভেরী রেয়ার ইউ ক্যান সি দা এক্সেপশন , দো উই অল নো ইটস নট ফেয়ার । এই সিস্টেম চেঞ্জ করবে কারা . সিস্টেম এর ক্ষমতায়নও তাদের হাতেই ।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


থার্ড-ওয়ার্ল্ডের দেশগুলো গত ২০ বছরে ক্যাপিটেলিজমের দিকে অস্বাভাবিক মোড় নিয়েছে, ও চীনের সংস্পর্শে এসে বেশীরভাগ সরকারগুলো দুর্নীতিতে ডুবে গেছে, এসব দেশের মানুষ অনেকটা দাসের জীবন যাপন করছে, উহা আরো খারাপের দিকে যাবে।

১৮| ১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৮

মিরোরডডল বলেছেন: থার্ড ওয়ার্ল্ডের দেশগুলোর মূল সমস্যাইতো দুর্নীতি । চীনের সংস্পর্শে এসে তাঁদের ভালো দিকটা অনুসরন করতে পারতো , কেমন করে ওভার পপুলেশন উইকনেসটাকে কাজে লাগিয়ে শক্তিতে পরিণত করা যায় , সেটা না করে তাঁদের খারাপটা অনুকরন করলো । তাহলেতো খারাপের দিকে যাবেই ।

এটাতে নো ডাউট ট্রাম্প যা করছে তাঁর স্বার্থে করছে , সামনে ইলেকশন, এটা তাঁর জন্য আরও একটা অপরচুনিটি হয়েছে । আমেরিকা এতো তাড়াতাড়ি কেনইবা লকডাউন তুলে নেবে বুঝলাম না , এতে আবার কোন অঘটন ঘটে । আরও সময় নেয়া উচিৎ ছিল মনে হয় ।

যাই হোক আপনি সাবধানে থাকবেন , ভালো থাকবেন ।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



চীন টেকনোলোজীতে উন্নত মরালের দিক থেকে শয়তানের চেয়েও অসৎ; ৩্য় বিশ্বের সরকারদের এটাই দরকার।

ধন্যবাদ

১৯| ১৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বুর্জোয়া শ্রেণি কখনোই শ্রমিকদের স্বার্থে কাজ
করার মানসিকতা লালন করেনা। তারা কেবল
নিজেদের স্বার্থেই অটল থাকে। তাই বিপদ দেখে
সটকে পড়েছে। ভাবখানা এমন, "নিজে বাঁচেলে
বাপের নাম"

১৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


এর থেকে বের হতে হবে সবাইকে; কমপক্ষে আমাদের মতো দেশের মানুষকে, না হয়, ট্রাকের পিঠে ড্রামে বসে ঢাকা আসতে হবে কাজের জন্য

২০| ১৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:০২

খায়রুল আহসান বলেছেন: বেসরকারী সেক্টরে বাংলাদেশের লোকজনও চাকুরী হারাতে শুরু করেছে। আগামী মাসগুলোতে সেটা আরও ভয়াবহ আকার ধারণ করবে বলে মনে হচ্ছে। কোন রকমে রোযা পর্যন্ত হয়তো সামাল দেয়া যাবে, কিন্তু তার পরে পরিস্থিতি মোকাবিলা করা কঠিন হয়ে পড়বে বলে মনে হয়। এর মধ্যে করোনার বিস্তার দ্রুত গতিতে বাড়তে থাকলে সেটা আরও ভয়ানক হবে!

১৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৫২

চাঁদগাজী বলেছেন:



করোনার ব্যাপারে সরকার মানুষকে মানষিকভাবে প্রস্তুত করেনি, সরকার তথ্য গোপন করছে; ফলে, সরকারের উপর মানুষের ভরসা নেই। সরকারের প্রফেশানেল লোকেরা সামনে আসেনি, ষ্টেইমেন্ট ইত্যাদি দিয়েছে আওয়ামী লীগের উজবুকরা। শেখ হাসিনার আশেপাশে কোন অর্থনীতিবিদ, ফাইন্যান্সিয়াল লোকজন নেই; ফলে, চাকুরী রাখার কোন পদ্ধতি তারা বের করতে পারবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.