নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভোটে পরাজিত হলে, ট্রাম্পকে বিচারের সন্মুখীন হতে হবে।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৫২



বেশীরভাগ আমেরিকানরা বুঝতে পেরেছে যে, ট্রাম্প ও গভর্ণরেরা দেরীতে লকডাউনে গেছে, ও ৩ মাসের বেশী সময় হাতে পেয়েও হাসপাতালগুলোতে মহামারীর জন্য কোন ধরণের প্রস্তুতি নেয়নি; চীনের পরিস্হিতি বুঝার মতো কুটনৈতিক ও গোয়েন্দা তথ্য যোগাড়ের প্রচেষ্টা করা হয়নি, সিডিসি থেকে শুরু করে, হেলথকেয়ারে পলিটিক্যাল এপোয়েন্টিরা অদক্ষ। ট্রাম্প আমেরিকাকে জাতি হিসেবে কম মুল্যায়ন করে ব্যবসায়িক সমিতি হিসেবে মুল্যায়ন করেছে। যেই পরিমাণ প্রানহানী হয়েছে, যেই পরিমাণ অব্যবস্হা, বিশৃংখলা হয়েছে, ভোটে ট্রাম্প পরাজিত হলে, উহার বিচার হবে।

ট্রাম্প নিজেও সেটা বুঝতে পেরেছে, গত সপ্তাহ থেকে তার মাঝে ভাবান্তরের উদয় হয়েছে; ট্রাম্পের করোনা প্রেস কনফারেন্সে, প্রশ্নোত্তর সেশনে, এনবিসি'র এক রিপোর্টার ট্রাম্পকে প্রশ্ন করার আগে, অনেকটা ষ্টেইটমেন্টের মতো করে বলেন, "প্রেসিডেন্ট, আপনি দেরীতে লকডাউন করেছেন, আপনাকে ইহার দায়িত্ব নিতে হবে"। ট্রাম্প রেগেমেে গলে গেছে, শুধু এফ-ওয়ার্ড ব্যবহার করার বাকী ছিলো।

বর্তমান অর্থনৈতিক অবস্হায়, ট্রাম্প যে রেসকিউ প্যাকেজ দিচ্ছে তা মাত্র ৫০ ভাগ মানুষের দরকার ছিলো; কিন্তু সে ইহাকে ভোট কেনার জন্য ব্যবহার করছে, কমপক্ষে বিনা কারণে শতকরা ৪০ জন ভালো আয়ের মানুষকেও দেয়া হচ্ছে; ইহার ফলে, পরে ক্যাশের যে সমস্যা দেখা দিবে, তখন ইমারজেন্সী খাতের প্রোগ্রাম কেটেও আমেরিকা রক্ষা পারে না, আমেরিকা অকারণে ডিপ্রেশনে চলে যাবার সম্ভাবনা খুবই বড়।

ট্রাম্পের সৌভাগ্য, গত ৪ বছরে ডেমোক্রেটরা ভালো করেনি; ওরা ট্রাম্পের বড় বড় অন্যায়গুলোকে মানুষের সামনে আনতে পারেনি; এবং শক্ত কারণ না থাকার পরও ট্রাম্পকে ইমপিচ করে, কিন্তু সরাতে ব্যর্থ হয়। তদুপরি, তাদের ভালো কোন কেন্ডিডেটও নেই; বাইডেন ভালো মানুষ, কিন্তু চমক সৃষ্টি করার মতো কেহ নন; আবার, প্রাইমারীতে নিজ দলের লোকেরা তার দুর্বল দিকগুলো বেশী সামনে নিয়ে এসেছে। বাইডেনের আরেক বড় সমস্যা হয়ে গেছে, উহার ছেলে, ইউক্রেনে আইনজীবি হিসেবে গড় আমেরিকান আইনজীবিদের চেয়ে অনেক বেশী আয় করেছে।

আজ অবধি ২ কোটী ৫০ লাখের চাকুরী গেছে; ট্রাম্প ও তার পক্ষের দুষ্টরা ভাবছে যে, লকডাউন যদি বেশী থাকে, অর্থনীতি আরো খারাপ হবে, আরো মানুষের চাকুরী যাবে, ট্রাম্পের জনপ্রিয়তা কমবে; তাই সে চাচ্ছে, কিছু কিছু রাজ্যে লকডাউন তুলে নিতে। এতে বুঝা যাচ্ছে যে, সে কিছুটা ভয় পাচ্ছে, ভোটে হেরে গেলে তার বিচার হবে।

মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:১৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ট্রাম্পের সৌভাগ্য, গত ৪ বছরে ডেমোক্রেটরা ভালো করেনি;
.............................................................................................
তাই আবারও জি তে যাবে আর বিচারের সন্মুখীন হতে হবে না ।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:


সম্ভাবনা সেইদিকে বেশী; তবে, ডেমোক্রেটরা ভোটের দিন বেরিয়ে ভোট দিলে, কিছুটা সম্ভাবনা আছে বাইডেনের।

২| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:২৪

রাফা বলেছেন: ট্রাম্পের এই পর্যন্ত কিছু হয়নি এবং হবেওনা।পৃথিবির জনমতের বীপরিতে অবস্থান মার্কিনিদের আজিবন।সেটাই তাদের মূল বৈশিষ্ট ।

ধন্যবাদ,চাঁদগাজী।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ রাজনীতিবিদদের উপর আস্হা হারানোতে ট্রাম্পের কোন অসুবিধা হয়নি; ডেমোরা সিনেটে মেজোরিটি না হয়েও ইমপিচ করতে গিয়ে ভয়ংকর ভুল করেছে

৩| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:৫৭

বিভ্রান্ত পাঠক বলেছেন: ট্রাম্পের করোনানীতি ছাড়াও স্বাভাবিক কথাবার্তা কেমন যেনো, শালীন এবং মার্জিত না।। ভালো লাগেনা।।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:


গত ভোটে, নিজের প্রাইমারীর সময়, ট্রাম্প নিজ দলের রাজনীতিবিদদের সাথে ভয়ানক খারাপ ব্যবহার করেছিলো, মানুষ তাতে বাহবা দিয়েছিলো; কারণ, মানুষ রাজনীতিবিদদের উপর আস্হা হারায়েছিলো; প্রেসিডেন্ট হওয়ার পরও ট্রাম্প সেই ঘোর থেকে বের হতে পারেনি।

৪| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:০৭

শাহিন-৯৯ বলেছেন:


আমেরিকার ইতিহাসে কি ক্ষমতার ছাড়ার পর প্রেসিডেন্টের বিচারের নজির আছে?

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:



না, নেই।
তবে, ট্রাম্প পরাজিত হলে, সেটা ঘটবে।

৫| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ৩:৪৭

রাজীব নুর বলেছেন: ট্রাম্প বুদ্ধিমান না কিন্তু চালাক।
তার চালাকির জন্য তিনি বেচে যাবেন।

১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


ভোটে জয়ী হলে কিছু হবে না।

৬| ১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:০০

কানিজ রিনা বলেছেন: আমাদের দেশের মত বড়বড় অন্যায়
তুলে ধরলে জেল হাজত যেতে হোত,চাকরী
যেতো।
উবাদ্দে কাদের বলেছিল করোনা থেকে
আওয়ামী বেশী শক্তি রাখে। তাই সত্য
করোনা রুগীর ধরা থেকে চাউল চোর
বেশী ধরা খাচ্ছে।
আপনি কি মনে করেন ইতালী স্পেন
একই ভুল করেছে? ধন্যবাদ।

১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:১৬

চাঁদগাজী বলেছেন:



ইতালী স্পেন ভুল করেনি, ওরা নিজের সিষ্টেম, ক্যাপিটেলিজমের বলী হয়েছে; ওদের নাগরিকদের জীবন রক্ষটা ওরা প্রাইভের কর্পরেশনের হাতে তুলে দিয়েছিল, হেলথকেয়ার কর্পোরেশনের হাতে।

আমাদের দেশটা দেশ ছিলো ১৯৭১ সালে; এরপর শেখ সাহেব, রাইফেল জিয়া, শিয়াল এরশাদ, কেক জিয়া ও শেখ হাসিনা মিলে ইহাকে কলোনী বানায়েছে; সবগুলো ছিলো লিলিপুটিয়ান।

৭| ১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৪০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ক্ষমতা ছাড়ার পর বিচার না হলেও, ক্ষমতায় থাকাকালীন বিচার হয়েছে।নতুন খবর,করোনা চিরতরে বিলিন হবে না।ফ্লুর মত প্রতি বছর আসবে।সত্য মিথ্যা জানি না।

১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



ইহা নতুন, এখনো বলা মুশকিল যে, এই ভাইরাসে কিভাবে রূপান্তরিত হবে। ২/১ বছরের মাঝে ইহা হয় বিলুপ্ত হবে, না হয় ইহার সংক্রমণ ক্ষমতা কমে আসবে।

৮| ১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৫৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ট্রাম্পের কিচ্ছু হবে না | সে আবার বহাল তবিয়তে বিপুল ভোটে বিজয় লাভ করে ক্ষমতায় বসবে যেভাবে বসেছে কসাই মোদী |

ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্রেটদের জয়লাভের কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে বাইডেনের মতো অযোগ্য ও বিতর্কিত ব্যক্তিকে নমিনেশন দিয়ে | ওবামার বিরুদ্ধে যেমন হিলারির মতো বিতর্কিত ব্যক্তিকে নমিনেশন ট্রাম্পকে ক্ষমতায় আসতে সহায়তা করেছিল, এবারও সেই অবস্থার পুনরাবৃত্তি হলো | যুক্তরাষ্ট্রের তরুণ প্রজন্ম দেশের সাধারণ জনগণের দীর্ঘদিনের সমস্যাগুলো অনুধাবন করে বাইডেনের পিছনে দাঁড়ালেও হালে পানি পায় নি অভিজাত ও প্রবীণ ডেমোক্রেটদের কারণে | দুর্ভাগ্য মার্কিনিদের |

১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প করোনা নিয়ে বিশাল ভুল করেছে, বাইডেন যদি ইহার উপর ফোকাস করতে পারে, কাজ হতে পারে; আজকেও জনপ্রিয়তায় ট্রাম্প সামনে আছে; তবে, আগামী ১ মাসের মাসে মানুষ অবস্হা বুঝার চেষ্টা করবে। বাইডেনের সমস্যা হয়ে গেছে ছেলের ব্যাপারটা, ট্রাম্প এইটাকে কাজে লাগাবে।

৯| ১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: উপরের মন্তব্যে টাইপো সংশোধন হবে:

যুক্তরাষ্ট্রের তরুণ প্রজন্ম দেশের সাধারণ জনগণের দীর্ঘদিনের সমস্যাগুলো অনুধাবন করে বার্নি স্যান্ডার্সের পিছনে দাঁড়ালেও হালে পানি পায় নি ...

১৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


গত প্রাইমারীতে বার্ণির সাপোর্টারেরা ভোটের দিন অনুপস্হিত ছিলো; এবার "সুপার টউিসডে"তে একই ঘটনা। বার্ণি তার সোস্যালিষ্ট ধারণাকে আমেরিকানদের কাছে পরিস্কার করতে পারেনি; ট্যাক্স ও হেলথ কেয়ারের বেলায় সংখ্যাগুলো ও পদক্ষেপগুলো বক্তব্যে পরিস্কার ছিলো না; সর্বোপরি, সবার চাকুরীর নিশ্চয়তা নিয়ে, ষ্টক-মার্কেটের ভবিষ্যত ও দৈত্যাকার কর্পোরেশন গুলোর সম্পর্কে পরিস্কার নিয়ম কানুনের আউটলাইন করতে সমর্থ হয়নি।

১০| ১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুধু আমেরিকা নয়, সারা পৃথিবীর মানুষই এখন নির্বোধ। তাই ট্রাম্পের হেরে যাওয়ার সম্ভাবনা কম। তার ওপর ইলেক্টোরাল কলেজ ব্যবস্থায় সঠিক মূল্যায়ন হয় না।

১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:২১

চাঁদগাজী বলেছেন:


ইলেক্টোরাল কলেজ ব্যবস্থা আমেরিকার সংবিধানের অংশ, এটা এখন সমস্যা হয়ে দাঁড়ায়েছে, পপুলার ভোটে জয়ী হয়েও ইলেক্টোরাল কলেজ ব্যবস্হার জন্য পরাজিত হওয়ায় মানুষ ভাবনাচিন্তা করছে।

১১| ১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভোট কি হবে?

১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


ভোট হবে যথা সময়ে।

১২| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩০

সাইন বোর্ড বলেছেন: আজ দেখলাম আমেরিকার অনেকগুলো রাজ্যে লোকজন রাস্তায় (গাড়িড়ে বসে ও গাড়ি থেকে) প্রতিবাদ করছে লকডাউন উঠিয়ে দেয়ার জন্য, এটা কি ট্রাম্প তার দলীয় লোকজন দিয়ে করাচ্ছে নিজের পক্ষ্যে সমর্থন আদায়ের জন্য ?

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২৭

চাঁদগাজী বলেছেন:



সঠিক, এরা ট্রাম্পের লোকজন; এর পেছনে ট্রাম্প আছে; এরা ভাবছে, লকডাউনের ফলে, আরো অনেক লোক চাকুরী হারাবে, তাতে আগামী ভোটে ট্রাম্প হেরে যেতে পারে।

ট্রাম্প টুইট করেছে কয়েকটি রাজ্যে থেকে লকডাউন তুলে নিতে। লকডাউন তোলাকে কেন্দ্র করে সংঘর্ষ হতে পারে, মনে হচ্ছে।

১৩| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৫০

প্রেক্ষা বলেছেন: বার্নি স্যান্ডার্স আসলে আমার মতো স্টুডেন্ট এর সুবিধা হতো,উনি অ্যামেরিকান কলেজ এডুকেশন ফ্রী করে দিতো....নাইলে তো স্কলারশিপ নিয়েও ২৫০০০ হাজার ডলার এর কাছাকাছি লাগে :(

১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার যেই পরিমাণ সম্পদ আছে, তারা বিশ্বের অর্ধেক মানুষকে ফ্রি পড়াতে পারতো, বিশ্ব বদলে যেতো; তারা বিশ্বকে পেছনে টেনে রেখেছে; এটা ক্যাপিটেলিজমের খারাপ দিক।

১৪| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৮

আল ইফরান বলেছেন: আপনার সাথে একমত হতে পারলাম না। ইউএস লিগ্যাল হিস্ট্রি (Nixon v Fitzgerald অথবা Clinton v Jones) এটলিস্ট আপনার তত্ত্বকে সমর্থন করে না। কারন এই মামলাগুলোর কোন সাবসিকুয়েন্ট লিগ্যাল ইমপ্লিকেশন ছিলো না। আর পপুলিস্ট এজেন্ডা নিয়ে কাজ করা সরকার প্রধানদের প্রসিকিউট করা খুব সহজ কাজ না। এটলিস্ট ব্রেট কাভানাহ যতদিন চিফ জাস্টিস থাকবে ততদিনের মধ্যে লিমিটেশনের ফাদে পরে এই ইস্যুগুলো শেষ হয়ে যাবে।

১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


প্রেসিডেন্টরা এমিউনিটি পায়; কিন্তু পদ থেকে অবসরে গেলে সিভিল স্যু করা যাবে; ট্রাম্পের বিপক্ষে উভয় দল ও মানুষের পক্ষ থেকে সিভিল স্যু হবে।

১৫| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমেরিকাতেও মনে হয় কিছু পাগল ট্রাম্পের মত লোককে এখনও সমর্থন দিয়ে যাচ্ছে।

১৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



গতকাল অবধি ওর জনপ্রিয়তা শতকরা ৪২ ভাগ; ইহার পেছনে কারণ হচ্ছে, রাজনীতিবিদদের প্রতি আস্হাহীনতা।

১৬| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন: বিদেশী পাগলের কথা চিন্তা করে লাভ নাই।
ঘরের গুলার কিবস্তা হবে কে জানে!!!

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা টিকা বের করার কথা আছে, বাংলাদেশের মানুষের জন্য টিকার দরকার আছে।

১৭| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:০৮

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: আমাদের দেশের অবস্থাওতো মোটামুটি একই । শুধু ক্ষমতাসীনদের পোট ভরছে, সাধারণরা যা পাচ্ছে তা মোটেও যথেষ্ট নয় ।

২০ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:১১

চাঁদগাজী বলেছেন:


এটাকে দেশ বলা মুশকিল, এটা এখন আওয়ামী লীগ, প্রশাসন ও ব্যুরোক্রেটদের কলোনী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.