নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকাকে খুলে দেয়ার জন্য ট্রাম্প পাগল হয়ে গেছে।

২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:২৮



আমেরিকার ৫০টি রাজ্যের মাঝে ৪২টি লকডাউন করা হয়েছে; এখন, কি করে, কিভাবে এসব রাজ্য লকডাউন থেকে বের হবে, সেটা নিয়ে ট্রাম্প (ফেডারেল গভর্মেন্ট ) ও গভর্ণরদের মাঝে টেনশন শুরু হয়েছে ; ইহা নতুন করে আমেরিকাকে ভুলের দিকে নিয়ে যেতে পারে। ফেব্রুয়ারী মাসে আমেরিকা লকডাউন করার দরকার ছিলো, সেখানে লকডাউন শুরু হয় মার্চ মাসের ১৯ তারিখে; ট্রাম্প এপ্রিলের শুরুতে বলছিলো যে, ১২ই এপ্রিল (ইষ্টার হলিডে) থেকে লকডাউন তোলার শুরু করতে; ইহাতে তার করোনা কমিটির সভাপতি থেকে সবাই আপত্তি তুলেছিলো; এখন সে চাচ্ছে মে মাসের ১ তারিখ থেকে লকডাউন তোলার জন্য। তার দলের (রিপাবলিকান) ২/৪ জন গভর্ণর ইহাতে উৎসাহ দেখাচ্ছে, সাউথ কেরোলীনা গতকাল থেকে আসলে খুলে দিয়েছে অনেকটা, গতকাল সেই রাজ্যে অনেক রিটেইল দোকান খুলেছিলো।

বিশ্বের করোনা পরিস্হিতি দেখলে মনে হয় যে, করোনা এসেছে শুধুমাত্র আমেরিকা, ইতালী, স্পেন ও বৃটেনকে ধ্বংস করার জন্য; আমেরিকার যেই অবস্হা হয়েছে, এতে ইহাকে বিশ্বের সবচেয়ে ইডিয়ট জাতি বললে ভুল হবে না; প্রায় ১ মিলিয়নের মতো করোনা-পজেটিভ, ৪৭ হাজার মৃত (আজ অবধি )।

আসলে আমেরিকার করোনা-পজিটিভের সংখ্যা কত? ইহা অবশ্যই ১০ মিলিয়ন ( ১ কোটী) থেকে বেশী হবে; জনসংখ্যার শতকরা হিসেবে আমেরিকাই সবচেয়ে কম টেষ্টিং করেছে; কিন্তু প্রতিদিন নিউজ-ব্রিফিং'এর সময় ট্রাম্প বলে যে, আমেরিকা সবচয়ে বেশী করোনা টেষ্ট করেছে; সে ৩৩ কোটীর মাঝে কতজনের টেষ্টিং করা হয়েছে সেটা বলে না; যাক, মাত্র সাড়ে ৮ লাখের টেষ্ট করা হয়েছে। সামনের ২/১ মাসের মাঝে যখন কোন ইউনিভার্সিটি আসল ডাটা নিয়ে আসবে, তখন প্রমাণিত হবে যে, এপ্রিল মাসের মাঝেই ১ কোটীর বেশী মানুষ পজিটিভ ছিলো; এবং মে মাস থেকে আমেরিকা খুলে দিলে, সেপ্টম্বরের মাঝে উহা ১ কোটী ৫০ লাখের কাছাকাছি যাবে।

আমেরিকায় করোনায় ১ম মৃত্য হয়েছিলো কালিফোর্নিয়ায়, এবং সেটা ছিলো ফেব্রুয়ারী মাসের ৬ তারিখে; তখনই আমেরিকাকে লকডাউন করলে আজকের এই ভয়ংকর অবস্হার সৃষ্টি হতো না। এখন আমেরিকার ২ কোটী ৫০ লাখ মানুষের চাকুরী নেই। এসব মানুষ চাকুরীর কাছাকাছি টাকাই পাচ্ছে।

আজকে ভোরে কথা হচ্ছে জর্জিয়া রাজ্য খুলে দিতে, এরা ট্রাম্পের সাগরেদ। আগামী কয়দিন গভর্ণর ও ট্রাম্পের মাঝে বেশ রাজনৈতিক টানাপোড়ার সৃষ্টি হবে রাজ্যগুলো খুলে দেয়ার ব্যাপারে। নিউইয়র্ক, ইলিনয়, মিজোরী ও আরো কয়েকটি রাজ্যের অবস্হা ইতালী থেকেও খারাপ; এগুলো এই বছর খুলতে পারবে কিনা সন্দেহ।

মন্তব্য ৩১ টি রেটিং +১/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ট্রাম্পের মাথায় কী গোবর ছাড়া আর কিছু নাই?

২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:



সে জানে, ভোটে পরাজিত হলে তার বিচার হবে।

২| ২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

নিউইয়র্কের অবস্থা সত্যিই খারাপ।

সেখানে, মানুষ লাইন ধরে খাবারের অপেক্ষায় দাঁড়িয়ে আছে দেখে খুব খারাপ লেগেছে।

বেঙ্গলী কমিউনিটি এর মাঝেও দেশের মানুষকে সাহায্য করতে হাত বাড়িয়ে দিয়েছেন। এই লক ডাউনের মধ্যেও আমার দেশের মানুষের জন্যে যুক্তরাষ্ট্রের আত্মীয়-স্বজনেরা সাহায্য পাঠাচ্ছেন দেখে সত্যিই অভিভূত।

আশা করি আপনি ভালো আছেন। এই পরিস্থিতিতে মানসিক ভাবে দূর্বল হয়ে গেলে চলবে না। আপনাকে আগের মতো কমেন্ট করতে দেখে ভালো লাগছে। :)

শুভেচ্ছা নিরন্তর।

২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি ভালো আছি।
আমি ব্লগের বাহিরে তেমন কিছু পড়ি না

৩| ২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৬

আবদুর রব শরীফ বলেছেন: বাংলাদেশও কম পাগল হয়নি আজ সারাদিন কেবলি গার্মেন্টস খোলা উচিত না অনুচিত, গাজী ভাই আপনার মন্তব্য কি? খোলার পক্ষে না বিপক্ষ ?

২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে যদি কোন গার্মেন্টস'এর শীপমেন্ট করার ক্ষমতা থাকে, সেই কোম্পানী যদি মানুষকে বাড়ী থেকে আনার ব্যবস্হা করতে পারে, রাখার ব্যবস্হা করতে পারে ও পরীক্ষা করে, এন-৯৫ মাস্ক দিয়ে, প্রতি ৩৬ বর্গফুটে ১ জন কর্মীকে কাজ দিতে পারে, তবে খুলতে পারে।

আমার ধারণা, আমেরিকা, ইউরোপের কোন ক্রেতা শীপমেন্টে নেয়ার মতো অবস্হানে নেই; হয়তো, শুধু জার্মানী নেয়ার কথা ভাবতে পারে; কিন্তু মালামালের ডিসইনফেকশান নিয়ে তারা রিস্ক নেবে না।

সিদ্ধান্ত খোলার বিপক্ষে চলে যাচ্ছে।

৪| ২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এত পাগল হওয়ার কি আছে। অবস্থা ভালর দিকে হলে আস্তে আস্তে খুলে দেয়া যাবে। তা নহলে বাকি মানুষগুলোও মরবে মনে হ্চ্ছে।

এই হতচ্ছরা ট্রামকে নিয়ে আর পারা যায় না।

২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


সে শুরুতে ভুল করেছে; লজিক্যাল কারণে সাদা রাজ্যগুলোতে করোনা কম হানা দিয়েছে, সে অর্থনীতি ফিরে পেতে চায় ভোটের আগে, তাতে যত লোকের প্রাণ যাবে যাক; তবে, সে এবার প্রতিরোধের মুখে পড়বে।

৫| ২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমেরিকা তো তাও কোন এক সময় সামলে নেবে । বাংলাদেশ কি করবে? বাংলাদেশের তো এখনো শুরু হয়নি।

২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষের কি হবে বলা মুশকিল, সরকারের লোকেরা আগের থেকে ভালো অবস্হায় যাবে।

৬| ২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অথচ মালয়েশিয়া আরো দুই সপ্তাহ লক ডাউনের
মেয়াদ বৃদ্ধি করেছে যা চলবে ১২ মে পর্যন্ত।
মালয়েশিয়া সত্যি জ্ঞানী ,মানুষের দেশ ।

২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


মাহাথির মালয়েশিয়ার জন্য একটা বেন্চ-মার্ক দিয়ে গেছে।

৭| ২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সামনে রোজার মাস,তাই সব বন্ধ রাখা সম্ভব না,এটা আমাদের বাংলাদেশের প্রধান মন্ত্রী'র বক্তব্য !
আপনার বক্তব্য কি ?

২৩ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


উনার মাথায়, উনার বাবার মাথায় মগজ ছিলো না; এই পরিবারটি ছাত্রলীগ করে এতদুর এসেছে।

৮| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:১২

ক্ষুদ্র খাদেম বলেছেন: উহু আমার মনে হয়, আমি যেমন মনে করি বাংলাদেশের জনসংখ্যা বেশি, তেমন ট্রাম্প ও মনে করে, আমেরিকার জনসংখ্যা বেশি। লকডাউন খুলে দিলে আর কিছু মনে হয় কমবে, এই আশায় ই হয়ত !!! /:)

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার জনসংখ্যা কারো সমস্যা নয়; এদের ৩৩ কোটী জন সংখ্যার বাহিরে ২ কোটী মানুষ (শ্রমিক) দরকার চাষে, ফল বাগানে ও সস্তা শ্রমিক হিসেবে; ফলে, আপনার অনুমান সঠিক নয়; আপনি ও আপনার জেনারেশনের লোকদের কোন ব্যাপারেই সঠিক ধরণা নেই; আপনি প্রশ্নফাঁস জেনারেশনের লোক?

৯| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:২৭

নতুন বলেছেন: মাঝে মাঝে মনে হচ্ছে বাংলাদেশীদের জন্য হাড ইমিউনিটি অপসনটাই নেওয়া উচিত। যারা বেচে থাকবে থাকলো বাকিগুলি চলে যাক। মানুষের দামতো আমাদের দেশে বেশি না। :(

আমেরিকার অনেকেই দেখলাম রাস্তায় নেমেছে লকডাউন তুলে নেবার পক্ষে? এরা কি ভেবে রাস্তায় নেমেছে?

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের বেলায়, ছুটি মুটি মিলে "হার্ড ইমিউনিটি" অপশানে চলে গেছে, লকডাউন সঠিকভাবে সরকারই কিছু মানেনি।

আমেরিকার বেলায়, দেরীতে লকডাউনে যাওয়ায় ২৫ মিলিয়নের চাকুরী গেছে ১০/১২ মিলিয়ন করোনা পজেটিভ হয়েছে, ৬০ হাজরের বেশীর মৃত্য হবে; আগে খুললে, আরো ৩০/৪০ হাজার প্রান হারাতে পারে।

১০| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৫৪

নতুন বলেছেন: আমিও তাই দেখতে পাচ্ছি বাংলাদেশে এক প্রকার হাড ইমিউনিটি অপশানেই চলে গেছে। তাই যদি সবকিছু খুলেই দিতো তবে হয়তো মানুষের কস্ট কম হতো।

আমেরিকা এতটা বিপদে পড়বে সেটা ওরা চিন্তা করেনাই। বাইরের মানুষও আমেরিকার চিকিতসা ব্যবস্তা এতো খারাপ আগে ভাবেনাই।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


যদি বেশী পরিমাণ পরিমাণ মানুষ মারা যায়, তাতে হয়তো দেশে অরাজকতা দেখা দিতে পারে।

আবার, গার্মেন্টস'এর কাজ চলবে না, কোন ক্রেতা বাংলাদেশে থেকে শীপমেন্ট নিতে চাইবে না; দরকারী কাজে ওরা ভিয়েতনামকে নিরাপদ ভাববে।

১১| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৯:০৭

নতুন বলেছেন: শুধু মাত্র গামেন্টস এর আয়ে বেশি দিন চলবেনা। এক সময় এই বাজার আফ্রিকার দিকে চলে যাবে।

আশা করি বাংলাদেশে ৫ থেকে ১৫ হাজার সংক্রমন ধরা পরার মধ্যেই কমা শুরু করবে।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার অফিসিয়েল সংক্রমণ ১ মিলয়নের নীচে; আসল সংক্রমণ ১০ মিলিয়নের বেশী; বাংলাদেশে এখনই ৩০/৪০ হাজার মানুষ পজেটিভ আছে; গরম আবহাওয়ার জন্য এদের নিমোনিয়া হচ্ছে না, এবং প্রচুর এসিম্পটোমিক লোক আছেন।

১২| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৬

নতুন বলেছেন: হুম সেই রকমই হবে।

৫-৬ লাখ মানুষ বাইরে থেকে এসেছেন এবং তার ১-৫% সংক্রামন হলে এবং তারা দেশে আত্নীয়কে আক্রান্ত করলে সংখাটা ৩০-৪০ হাজার হতেই পারে।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:



মানুষকে এতো অশিক্ষিত করে রেখেছে যে, মানুষ জাতীয় সমস্যা বুঝে না, ছোটখাট নিয়ম কানুন বুঝে না; মোল্লা টোল্লারা বলে, তাদেরকে আল্লাহ পরীক্ষা করছেন, এসব হাউকাউ; ফলে, মানুষ প্রকৃত সমস্যা বুঝার লেভেলে নেই।

১৩| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: ট্রাম্প আমেরিকাকে ডুবাবে। এজন্য বলে দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো।

আজ নাকি আমেরিকার আকাশে শকুক উড়াউড়ি করেছে? সি এন এন ভিডিও করেছে।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকাকে ডুবায়েছে ট্রাম্প ও গলাকাটা ক্যাপিটেলিজম। আমেরিকাকে শকুন এখনো আছে, এই দেশের মানুষ শুন খায় না ও শকুন থেকে নেকড়ে, সবাইকে রক্ষা করে।

বিশ্বে মানুষকে ভালো থাকতে হলে, কিছুটা সোস্যালিষ্ট হতে হবে; নাগরিকের স্বাস্হ্য ও জীবনের ভার প্রাইভেট কর্পোরেশনের হাতে যাওয়ায় আমেরিকার এই অবস্হা হয়েছে।

১৪| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৩১

রাজীব বলেছেন: চীনের উহানে ৭৬ দিন লকডাউন থাকার পরও কোন অর্থনৈতিক সমস্যার কথা শুনলাম না আর আমেরিকার মত শক্তিশালী দেশ এক মাসের লকডাউনেই কাহিল হয়ে গেল?

২৪ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:



কাহিল হয়েছে, মানে ভয়ংকর ফাইন্যান্সিয়াল সমস্যার জন্ম দিয়েছে; কারণটা কি আপনি বুঝেন?

১৫| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৯

রাজীব নুর বলেছেন: আজ ভোরে Mysterious mystery নামে এক ব্লগার। আমার পোষ্টে এসে খুব বেশী বাজে মন্তব্য করেছে। আমার স্ত্রীকে নিয়ে বাজে সব কথা বলেছে। Mysterious mystery তাকে আমি চিনি না। জানি না।

'সোনালি কাবিন' নামে আরেক ব্লগার তাকে আবার উৎসাহ দিয়েছে।

১৬| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:০১

জুন বলেছেন: দক্ষিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মাঝে করোনা পরিস্থিতি বাংলাদেশের অবস্থা সবচেয়ে নাজুক। আপনার মত আমিও গার্মেন্টস খোলা নিয়ে আজ সকালে ঠিক আপনার মতই ভেবেছি। ক্রেতারা কি এত সহজেই মাল ডেলিভারি নেয়ার জন্য বসে আছে কি? সুবার্নভুম এয়ারপোর্ট ছাড়াও দু একটা শপিং মল খোলার চিন্তা ভাবনা করছে থাই সরকার। তাতে আগাপাশতলা প্রতিটি জিনিস ডিস ইনফেক্ট করার প্ল্যান করছে। সেখানে আমাদের বাজার অন্যে নিবে এই চিন্তায় কোন রকম ফ্রিকশন মেজার ছাড়া জানি না কি হবে? মাঝাখান থেকে পিপড়ার মত কিছু গরীব শ্রমিক মরবে। ভয় ভিয়েতনাম ক্যাম্বোডিয়া বাজার নিয়ে নিবে এটাই ভয় রুবানা হকদের।
আমার ধারণা, আমেরিকা, ইউরোপের কোন ক্রেতা শীপমেন্টে নেয়ার মতো অবস্হানে নেই; হয়তো, শুধু জার্মানী নেয়ার কথা ভাবতে পারে; কিন্তু মালামালের ডিসইনফেকশান নিয়ে তারা রিস্ক নেবে না।

২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



ভিয়েতনাম সরকার তাদের গার্মেন্টস ব্যবসাকে ঠিক রাখার জন্য বুদ্ধিমত্তার সাথে করোনা কন্ট্রোল করেছে। আমি দেশে গেলে, পরিচিতদের সাথে দেখা করার জন্য সরকারের বিবিধ অফিসে যাই, বাংলাদেশ সরকারে বুদ্ধিমান মানুষ আমি দেখনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.