নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালীদের কিছুটা সোস্যালিষ্ট মনোভাবের হতে হবে

২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:০৫



করোনা আসার পর, সামুর ব্লগারেরা অনেকটা সোস্যালিষ্ট হয়ে গেছেন; কমপক্ষে, তাঁদের সোস্যালিষ্ট মনোভাব তুলে ধরেছন: দিন মুজুরদের খাদ্যাভাব, গার্মেন্টস কর্মীদের চাকুরী রক্ষার জন্য ড্রামে করে ঢাকা আসা, আওয়ামী রাজনীতিবিদদের চাউল চুরি, বাড়ীওয়ালাদের শাইলকী লোভ নিয়ে অনেক পোষ্ট লিখেছেন। ইহা খারাপ নয়; তবে, ইহা ভিক্ষুককে লবন দিয়ে পান্তা দেয়া, চাকরাণীকে ঈদের সময় ১ জামা কিনে দেয়া বা কোন বিধবাকে ফিতরার টাকা দেয়ার মত সোস্যালিষ্ট মনোভাব; মুল সমস্যা সমাধানের মতো কিছু না; মুল সমস্যার সমাধান করতে হবে: কিশোরী যেন চাকরাণী না হয়, মানুষকে যেন খাবারের জন্য ভিক্ষা করতে না হয়, বিধবাকে যেন যাকাত ফাকাতের জন্য হাত পাততে না হয়।

চীনারা যে'কোন জটিল ইলেকট্রনিক থেকে শুরু করে এরোপ্লেইন অবধি নকল করতে পারে, যে'কোন কঠিন বিষয় পড়ে আয়ত্ব করতে পারে; এই কারণেই মাও, চৌ এনলাই ও উনাদের দলের লোকেরা ইহুদী অর্থনীতিবিদ ও দার্শনিক মার্ক্সের 'ডাস কাপিটাল'এর অর্থনৈতিক ও সামাজিক তত্ব বুঝে উহাকে কাজে লাগিয়ে ছিলেন; ওরা নিজেদের জাতিকে দাঁড়া করায়েছে, অন্যদের পোর্ট মোর্ট ইত্যাদি বানায়ে দিচ্ছে, আমাদের পদ্মাসেতু বানাচ্ছে, অন্যান্য ইনফ্রাষ্ট্রকচার গড়ে তুলছে; আমাদের ইন্জিনিয়ারেরা সামুতে খলীফা ওমরের অর্থনীতি নিয়ে(রাতে ময়দার বস্তা কাঁধে মদীনার মা'কে সাহায্য করা) ১০ পাতার পোষ্ট লিখতেছেন, সাপুড়ে কবিতা লিখছেন।

মার্ক্স নিজেই গরীব ছিলেন; তবে, তিনি গরীবদের পান্তা ভাত, যাকাতের টাকা, ফিতরার টাকা দেয়ার কথা বলেননি; উনার অর্থনৈতিক ও সামজিক চিন্তাটা খুবই আধুনিক: তিনি বলেছেন যে, মানুষ এমন সমাজ গড়ে তুলতে সক্ষম হবে, যেখানে চাকুরীর জন্য পায়ের জুতার তলা খসবে না, মানুষ তার দক্ষতানুসারে চাকুরী পাবে, চাকুরী হারাবার ভয় থাকবে না, শিক্ষার জন্য মা-বাবাকে বেগ পেতে হবে না, সেটা সমাজের দায়িত্ব হবে; মানুষ স্বাস্হ্যকর ঘরে পরিবার নিয়ে থাকবেন, অসুষ্হ হলে চিকিৎসা পাবেন; কারণ, মানুষ নিজ দায়িত্বে কাজ করে নিজের ও সমাজের জন্য সম্পদ গড়ে তুলবেন।

এশিয়ার অনেকেই 'নিজের' জন্য সম্পদ গড়ার কথা ভাবতে পারেন; কিন্তু 'সমাজের' জন্য কাজ করা বা সম্পদের কথা আসলে, ইহাদের মাথা গুলিয়ে যায়; ইহা এক ধারণের মানসিকতা। সব চীনারা ঘড়ি থেকে এরোপ্লেইন অবধি নকল করতে পারলেও, সবাই কিন্তু মাও'এর মতো মনোভাবের লোক ছিলো না; এইজন্য মাও'কে অনেক সংগ্রাম করতে হয়েছে। আজকে চীনারা বিশ্বের বৃহত্তম অর্থনীতি। ১০৯০ সাল থেকে শুরু করে, চীনারা মাও'এর ভাবনাকে দুরে ছুঁড়ে ফেলে দিয়েছে। তাতে অবশ্য এখনো তেমন বড় অঘটন ঘটেনি; কারণ, তারা দরকারী শিক্ষা, অভিজ্ঞতা সন্চয় করেছে।

আমাদের যেই পরিমাণ সম্পদ আছে, এতে আমরা ভালোভাবে চলার কথা; আমাদের মেয়েদেরকে চাকুরী রক্ষার জন্য ট্রাকের পিঠে ড্রামে বসে ঢাকা আসার দরকার হবে না; ১০ বছরের মেয়েকে অন্য পরিবারের রান্না থেকে শুরু করে আন্ডার ওয়ার ধোয়ার দরকার হবে না; ৪ বাচ্চা নিয়ে ১ রুমের ঝুপড়ির ভেতর স্ত্রীর সাথে মিলিত হওয়ার দরকার হবে না, বা ডেংগু হলে, হাসপাতালের বারান্দায় ঘুমানোর দরকার হবে না; আমাদেরকে ইহুদী কার্ল মার্ক্সের বইটা বুঝে উহাকে কাজে লাগাতে হবে।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদেরকে আরো উদার মন মানসিকতা সম্পন্ন হতে হবে। আমাদের চিন্তা ভাবনা খুবই সংকীর্ণ।

২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


এখানে একটা বিষাক্ত চক্র আছে: শিক্ষিত ও সমস্যাহীন মানুষরা উদার হয়ে থাকেন; আমাদের সমাজে শিক্ষাটাকে কঠিন পণ্যে পরিণত করেছে, ও মানুষ নিজের সমস্যা থেকে সরকারী সমস্যার শিকার হয়ে থাকেন বেশী।

২| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: সমাজতন্ত্র আর socialism কি এক জিনিস? সমাজতন্ত্র মানে কি কমিউনিজম?

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


যাহা ইংরাজীতে সোস্যালিজম, তাহা বাংলায় সমাজতন্ত্র; সমাজতন্ত্র ও কম্যুউনিজম এক নয়, কম্যুনিজম হচ্ছে, সমাজতান্ত্রিক অর্থনীতি ও সমাজের উন্নততর স্তর।

৩| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৩

নতুন বলেছেন: বাংলাদেশের বত`মানে যেই পরিমান সম্পদ আছে সেটা দিয়ে অবশ্যই সবার ক্ষুধা নিবারন সম্ভব।

সকল শিশুকে স্কুলে পাঠানো সম্ভব।

সবার জন্য চিকিতসা নিশ্চিত করা সম্ভব।

তারজন্য সেই মন মানুষিকতা দরকার সেটার অভাব আছে। সরকারী পযায়ে উদ্দোগের ফল দরিদ্র পযন্ত যেতে যেতে হারিয়ে যায়।

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের জন্য সমাজতান্ত্রিক অর্থনীতি দরকার; না হয়, মানুষ আজীবন এই ভয়ংকর কষ্টের মাঝে থাকবে।

৪| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:১৫

মীর আবুল আল হাসিব বলেছেন: অনেক কিছু শিখলাম।

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমার পোষ্টে কিছু নেই, আপনাকে 'ডাস কাপিটাল' পড়তে হবে।

৫| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৫

ক্ষুদ্র খাদেম বলেছেন: এই কথা যদি বলি, তো লোকের গাঁয়ে জ্বালা ধরে যেতে বাধ্য :(

যে যে চুরি করেছে, সে তো তার নিজের বুদ্ধি খাঁটিয়েই চুরি করেছে। আর আপনি আমি কী করেছি, আমাদের বুদ্ধি কেন চুরির কাজে লাগাইনি??? /:)

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



সমাজতন্ত্রিক অর্থনীতি বাংলার মানুষ পায়নি, পেয়েছে চীন ও সোভিয়েত; ওরা নিজ পায়ে দাঁড়িয়ে গেছে। বাংলার মানুষও নিজ পায়ে দাঁড়াতে চায়।

৬| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৪

রাােসল বলেছেন: Thanks for your valuable lecture. It is found to me that you always try to attack Islam but not others. I also believe that you know good things of Islam and muslim people but not like to express.

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



ইসলামকে আল্লাহ রক্ষা করবেন, কারণ আল্লাহ বেদুইনদের ভালোবেসেছিলেন।

৭| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের মানুষের সহ্য ক্ষমতা বেড়েছে।
জাতি এখনও কৃষি ও কৃষকের মূল্য বুঝে না।

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



চাষা ও চাষীর ছেলে তো গালি হিসেবে ব্যবহৃত হয় বাংলায়।

৮| ২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
লেখক বলেছেন:
চাষা ও চাষীর ছেলে তো গালি হিসেবে ব্যবহৃত হয় বাংলায়।

সহমত।

২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:



শহরের দুষ্টরা মানুষকে চাষাভুষা বলে গালি দেয়।

৯| ২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমরা খুব বেশী মার্জিত আচরণ করতে শিখিনি।
নিজেকে আহামরি কিছু ভাবেন এমন মানুষও কম নয়।
এই কারণে আমাদের পদে পদে সমস্যা।

২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:



আমরা বহুভাগে বিভক্ত, মোটামুটি ৩ টি জেনারেশন, সাথে অশিক্ষিত ও কুশিক্ষিত মিলে ভয়ংকর অবস্হা! '৭১'এর জেনারেশনটা শেষ হয়ে আসছে; এরপরের জেনারেশনটা ছিল 'কাজ না করে ভালো থাকার জেনারেশন' এরা স্বাধীনতার পরপরই দেশ চালায়েছেন, কোনদিন ৮ ঘন্টা কাজ করেননি জীবনে; এরপর এসে গেছে 'প্রশ্নফাঁস ও প্রাইভেট ইউনিভার্সিটির সার্টিফিকেট কেনার' জেনারেসন; ভয়ংকর মিকচার।

১০| ২৭ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: এই কিটে সমস্যা কি? চীনের মত কালপ্রিট দের ট্রাস্ট করা যায় ডাঃ জাফরুল্লাহ স্যার কে কে ন নয়? নাকি আশঙ্কা বেশি রোগী ডিটেক্ট হবার ভয়? গনচীন তো সারা পৃথিবীতে কোভিড নাইনটিন ছড়িয়ে ব্যবসা পেতে বসেছে। তাদের সরবরাহ করা জিনিস পত্র নিয়ে উন্নত রাষ্ট্র গুলোর অভিযোগ প্রকাশ্য। একজন ব্যাংক কর্মকর্তা মারা গেলেন দুই বার টেস্ট নেগেটিভ হওয়ার পর তৃতীয় বারে পজিটিভ। টেস্টে র শতকরা দশ ভাগ তো পজিটিভ হচ্ছে মানে কোভিড নাইনটিন আক্রান্ত। প্রশ্ন হলো নেগেটিভদের মধ্যে কতজন কোভিড পজিটিভ ? তাঁরা সহজে নোভেল আরও করোনা রোগীর সৃষ্টি করবে এবং বিনা চিকিৎসায় মারা পড়বে। যেহেতু টেষ্ট করা হয় নি ধরে নিই শতকরা এক ভাগ তা হলে ও শুধু ঢাকা শহরের দুই কোটি মানুষের হিসেবে দুই লাখ আক্রান্ত!!! তাদের করোনা হয়েছে না জানলে তারা কি বেঁচে যাবে? বাঁচতে হলে জানতে হবে। আর অন্যথা হলে রাস্তায় রাস্তায় পড়ে থাকবে লাশ। কোভিড নাইনটিন কাউকে করুনা করছে না। গণস্বাস্থ্য কেন্দ্রের কিট কোভিড নাইনটিন মহামারী মোকাবেলায় রাষ্ট্রীয় উদ্যোগে বড় একটা প্রশ্ন হয়ে থাকবে? প্রচেষ্টায় ঘাটতি হিসেবে রাজনৈতিক দৈন্যতা হিসেবে চরম ব্যর্থতা হিসেবে। এ থেকে উত্তরণ কিন্তু দূর্বলতা নয় দূরদর্শিতার বহিঃপ্রকাশ ...

২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



গণস্বাস্হ্যের কিট সঠিক কিনা, সেটা পরীক্ষা করে দেখা হয়েছে? ইহা কিভাবে কাজ করে?

১১| ২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: প্রশ্ন যেহেতু করলেন তিনি বৃটেন থেকে এফ আর সিএস পরীক্ষা বাদ দিয়ে পাকিস্তানি পরিচয় মুছে দেশে এসে যুদ্ধে
যোগদান করা মুক্তিযোদ্ধা। আমার প্রশ্ন সবাই কি শুধু লুটপাট নিয়ে মাথা ঘামায়? কিট আবিষ্কার না করতে পারুক এদের কি কিটের সত্যমিথ্যা তথা সক্ষমতা টেস্ট করার ও মানুষ নাই? বিদেশ থেকে এতো দাম দিয়ে কিট আনা হয় টাকা গুলো আসে কোত্থেকে ? কার পকেটে কত টাকা যায়? শুধু লুট করে কি করোনা মহামারী মোকাবেলা করা সম্ভব? ত্রাণের টাকা যারা চুরি করছে তারা কারা? কোন দলের?

২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


উনি মুক্তিযু্দ্ধের সময় নিজের ডিগ্রি শেষ না করে ভারতে এসে শরণার্থীদের চিকিৎসা করেন, ইহা ছিল বিশাল বিশাল অবদান; এরপর তিনি সরকার থেকে বিপুল পরিমাণ জমি পেয়ে উনার স্বাস্হ্যকেন্দ্র গড়ে তোলান, এটাও বিশাল অবদান।

উনি এখন বিএনপি'তে, জেনারেল জিয়ার অনুসারী, ইহা শেখ হাসিনার জন্য কত বড় অবদান? সেইজন্য উনার কীটের এই অবস্হা্ হচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.