নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার সরকার সন্দেহজনক কিছু করছে, মনে হয়

০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৪৩



গত এক সপ্তাহে সরকার ও গভর্ণরেরা কিছু কিছু সিদ্ধান্ত নিচ্ছে, যা দেশের পরিস্হিতির সাথে মিলছে না; ডেমোক্রেটিক গভর্ণরেরা এই মাসে লকডাউন তোলার পক্ষে ছিলো না; গত শুক্রবার থেকে হঠাৎ করে, সব গভর্ণর লকডাউন তোলার পক্ষে কথা বলছে; একটু সন্দেহজনক।

এই সপ্তাহে আমেরিকার লকডাউনে থাকা ৪২টি রাজ্য খোলা হচ্ছে; কিন্তু মানুষকে কর্মক্ষেত্রে করোনামুক্ত রাখার কোন সঠিক ব্যবস্হাই করা হয়নি; প্রথমত: ৬ ফুটের "সোস্যাল ডিষ্টেন্স" থেকে কাজ করার মতো পরিবেশ মোটামুটি কোথায়ও এখনো নেই। আসলে, "সোস্যাল ডিষ্টেন্স" ১২ ফুট হওয়ার দরকার। এরপর, বড় সমস্যা হচ্ছে, যারা কাজ করতে আসছে, তাদের মাঝে এসিম্পটোমিক আছে কিনা বের করার; এসিম্পটোমিক বের করতে হলে, প্রতি ২/৩ দিন পর, প্রতিটি কর্নচারীকে টেষ্ট করতে হবে; সেটার জন্য প্রস্তুতি আমেরিকার নেই।

মানুষ বুঝতেছে যে, দেশের সরকার বড় বড় কয়েকটি ভুল করেছে; সেইসব ভুলের জন্য ক্ষতিপুরণ দিতে হবে সাধারণ মানুষকে; তাই, অনেক মানুষই কাজ করার কথা বলছে; যদিও মানুষ প্রয়োজনের চেয়ে বেশী পরিমাণ "আন-এমপ্লয়মেন্ট" ভাতা পাচ্ছে, মানুষ জানে যে, ইহাও বড় সমস্যার জন্ম দেবে। ইতিমধ্যেই কালিফোর্নিয়া সরকার দেশের ফেডারেল গভর্মেন্ট থেকে ঋণ নেয়ার শুরু করেছে; ফেডারেল সরকার কার থেকে ঋণ নেবে?

ঠিক এই সমস্যার মাঝে, হঠাৎ করে ট্রাম্প ও উহার ফরেন সেক্রেটারী, মাইক পম্পেও চীনের সাথে লেগে বসে আছে। চীনের বিপক্ষে ট্রাম্প কথা বলার শুরু করেছিলো সপ্তাহ দু'য়েক আগে; মানুষ তেমন পাত্তা দেয়নি; কিন্তু গত ৩/৪ দিন, ইহা সমস্যা হয়ে দাঁড়ায়েছে; পম্পেও বলছে যে, ভাইরাস এসেছে উহানের ভাইরাস রিসার্চ ল্যাব থেকে; কিন্তু চীন বলে আসছে যে, উহা জীবজন্তু বিক্রয়ের বাজারে প্রথম মানুষের গায়ে এসেছে। পম্পেও অনবরত নিজের কথা বলে যাচ্ছে, ট্রামপও উহাতে যোগ দিয়েছে, কিন্তু ৪২টি রাজ্য খুলতে গিয়ে যেসব পদক্ষেপ নেয়ার দরকার , সেগুলো নিয়ে তেমন কথা বলছে না, পদক্ষেপও নিচ্ছে না; মানুষ চিন্তিত।

এখন যেভাবে আমেরিকা খুলতে যাচ্ছে, তাতে আগামী আগষ্টের মাঝে নতুন করে আরো ৭০/৮০ হাজার মানুষ মারা যাবে। আগের ধারণা অনুযায়ী, আমেরিকায় ৬০ হাজার মানুষ প্রান হারাতে পারে বলা হয়েছিল; উহা এখন ৭০ হাজার পেরিয়ে যাচ্ছে। ফেডারেল সরকার ও গভর্ণরেরা এমন কিছু জানে, মনে হচ্ছে, সাধারণ মানুষ তা জানে না, সরকারের মতি গতি সন্দেহজনক।

মন্তব্য ৫৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৫১

মীর আবুল আল হাসিব বলেছেন: আমেরিকানরা তো বিঙ্গান, প্রযুক্তিতে অনেক এগিয়ে। বলার অপেক্ষা রাখে না তারা অনেক সৃজনশীল; তো এমন গাধার মত সিদ্ধান্ত নেওয়ার পেছনে কি কারন থাকতে পারে?

০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:


যথাসম্ভব ট্রাম্পের সময়, সবাই হুজুগী হয়ে গেছে! ট্রাম্পের পলিটিক্যাল এপোয়েন্টিদের সবাই মোটামুটি অদক্ষ। ক্যাপিটেলিজম নিজের থেকেই, এই ধরণের সমস্যা সমাধানে খুব একটা শক্তিশালী ব্যবস্হা নয়।

২| ০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তাহলে তো খুবই ভয়ঙ্কর কথা ।
খুবই আতঙ্কের কথা।

০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:


কিছু একটা ঘটছে, যা সাধারণ মানুষ থেকে দুরে রাখা হয়েছে; ট্রাম্প কি করবে কেহ জানে না; ফলে, উৎকন্ঠা বাড়ছে। লকডাউন নিয়ে গভর্ণরেরা কেন হঠাৎ সুর বদলালো, তা চিন্তার বিষয়।

৩| ০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

সোহানাজোহা বলেছেন:




বাংলাদেশেও একই অবস্থা হতে যাচ্ছে। খুব সম্ভব ১৬ মে, ২০২০ লকডাউন তুলে নিবে বাংলাদেশ। তাছাড়া বাংলাদেশে যে ধরনের লকডাউন চালানো হয়েছে তাও হাস্যকর। বারবার পাবলিক রিউমার করে হাজার হাজার পাবলিক একাট্টা করেও করোনা প্রকোপ না বাড়াতে পেরে মরিয়া হয়ে বাংলাদেশে এখন শেষ চেষ্টা চলছে হয়তো। যে কোনোভাবে মানুষ মারতে হবে, করোনা হোক আর রাজনৈতিক পৃষ্টপোষকতা মানুষ হত্যা জরুরী। ৫০০ করোনাভাইরাস আ্ক্রান্ত রোহিঙ্গা বাংলাদেশ আক্রমণ করার জন্য আছে এখন কক্সবাজার সাগর উপকূলে!

আমি বর্তমানে সিঙ্গাপুর আছি, আমি মনে করি সিঙ্গাপুরের লকডাউন বাংলাদেশে চালু করতে হলে রাস্তায় ট্যাংক নামাতে হবে সাথে থাকতে হবে গুলির অর্ডার সহ অস্ত্র হাতে আর্মি পুলিশ র‌্যাব।

হোক আমেরিকা-হোক বাংলাদেশ এটি আন্তদেশীয় বড় ধরনের ষড়যন্ত্র হতে পারে। হতে পারে অনেক কিছুই।

০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের প্রাইম মিনিষ্টার ব্যাপারটিকে সিরিয়াসলি পড়েজেন্ট করতে পারেনি; উনার সেই যোগ্যতা ছিলো না। এখন প্রাকৃতিকভাবে যা ঘটে সেটাই ঘটবে।

সিংগাপুরের মানুষ শিক্ষিত, মানুষ নিজের থেকেই বুঝেন। বাংলাদেশের শিক্ষিতদের জ্ঞান খুব একটা বেশী নয়; ফলে, শিক্ষিত ও অশিক্ষিতরা মিলে ভয়ংকর সমস্যার সৃষ্টি করেছে।

আমেরিকান সরকার ভুল করার পর, এখন সেটা ভিন্নমুখী করতে চাচ্ছে, মনে হয়; সেটা হবে আরো ভয়ংকর।

৪| ০৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

রাশিয়া বলেছেন: কি আর করবেন? আল্লাহ তো ভাইরাস পাঠিয়েছে, আপনি ট্রাম্প বাবাজীকে বুদ্ধি দেন কিভাবে আল্লাহকে পরাজিত করা হয়, দরকার হলে বাংলাদেশের ল্যাবের সাহায্য নেন। আমেরিকানদের তো এমনিতেই অনেক বুদ্ধি - তার উপর আপনি হলেন বাংলাদেশ থেকে যাওয়া আমেরিকান। নিজের বুদ্ধির দৌড় এবার দেখান!

০৫ ই মে, ২০২০ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:


এটা মেডিক্যাল সমস্যা, আল্লাহ এতে কোনভাবে যুক্ত নন।

আল্লাহ সম্পর্কে মানুষকে জানায়েছেন নবী মুসা (আ: ); উনি ঠিক মতো লিখে গেছেন বলে, ইহুদীরা বিশ্বে সবকিছু সঠিকভাবে করছে; আল্লাহের কাহিনী বেদুইনদের কাছে আসতে আসতে উহা বদলে গেছে, বাংলায় আসতে আসতে উহার আসল কাহিনীই নেই।

৫| ০৫ ই মে, ২০২০ রাত ৮:০৪

সোহানাজোহা বলেছেন: রাশিয়া ব্লগে ব্যক্তি আক্রমণ বন্ধ করুন। আপনাকে উস্কানীমূলক মন্তব্য করা হলে কতোদিন লোড নিতে পারবেন। ব্লগার চাঁদগাজী কে অনুরোধ করছি বি পজেটিভ। আপনাকে নানা ভাবে উস্কানী দিয়ে আপনার আইডি ব্যান করার জন্য এখন মন্তব্য হতে থাকবে। আশা করি ব্লগ এডমিন লক্ষ্য করবেন চাঁদগাজীকে কে কারা উস্কানীমূলক মন্তব্য করছে।

০৫ ই মে, ২০২০ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


এই ধরণের (রাশিয়ার মতো ) লোকজন ব্লগে আসেন, আবার নিজের যায়গায় চলে যান, এটাই ব্লগিং'এর সিলেকশান নিয়ম।

৬| ০৫ ই মে, ২০২০ রাত ৮:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব এগুলো রাষ্ট্রের গোপন তথ্য।
আপনি কি উ্ইকিলিকসের মতো মেরিকার
সব গোপন তথ্য ফাস করে দিতে চান?
আইসিটি এ্যাক্টে ধরা খেলে জামিন পাবেন না
ট্রাম্প্ যে বদ আপনার খবর আছে !!!
সাবধানে বাতচিত করবেন।

০৫ ই মে, ২০২০ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকান সরকারের ভুল সিদ্ধান্তের কারণে, সাধারণ মানুষ ভয়ংকর পরিস্হিতিতে আছে; এরপর, আরো ভুল সিদ্ধান্ত নিলে, দেশটি ১৯২২, ১৯২৯ সালের মতো ডিপ্রেশানে প্রবেশ করতে পারে; সেজন্য, মানুষজন চিন্তিত; ট্রাম্প'এর দক্ষতা কম, ইহা কোন আরো বড় সমস্যা নিয়ে আসতে পারে।

৭| ০৫ ই মে, ২০২০ রাত ৮:২১

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে খোঁচা মারার চেষ্টা অনেকেই বাড়িয়ে দিবে আপনি শান্ত থাকার চেষ্টা করুন।

০৫ ই মে, ২০২০ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


উড়ন্ত ধুলাবালি চোখেই পড়ে বেশীরভাগ সময়।

৮| ০৫ ই মে, ২০২০ রাত ৮:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মৃত্যু দুই লাখের কম হলে ট্রাম্প সেটাকে সফলতা মনে করবেন। তাছাড়া সব দেশই ধীরে ধীরে লকডাউন তুলে নিবে...

০৫ ই মে, ২০২০ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


লকডাউনের পক্ষে বেশীরভাগ মানুষ এখন; কিন্তু এদের প্রস্তুতি চীনের তুলনায় কিছুই না; ফলে, করোনা আরো বড় আকারে ফিরে পারে।

আপনি কি দেশে, নাকি প্রবাসে? সতর্ক থাকার চেষ্টা করেন।

৯| ০৫ ই মে, ২০২০ রাত ৮:৩৬

খায়রুল আহসান বলেছেন: পোস্টে কিছু আভাস মিলেছে, প্রতিমন্তব্যগুলোতে ইঙ্গিত ও সংকেতঃ
"লকডাউন নিয়ে গভর্ণরেরা কেন হঠাৎ সুর বদলালো, তা চিন্তার বিষয়" (২ নং) - চমৎকার পর্যবেক্ষণ, এবং উদ্বেগজনকও বটে!
"আমেরিকান সরকার ভুল করার পর, এখন সেটা ভিন্নমুখী করতে চাচ্ছে, মনে হয়; সেটা হবে আরো ভয়ংকর" (৩ নং) - আমারও তাই মনে হচ্ছে!
আমেরিকা কি চীনের সাথে যুদ্ধে জড়িয়ে পড়বে বলে মনে হচ্ছে? প্রিএম্পটিভ স্ট্রাইক করে সবকিছু চুরমার করে দেবার চিন্তা-ভাবনা??

০৫ ই মে, ২০২০ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ চিন্তিত, ট্রাম্প চীনের ব্যাপারে হঠাৎ কোন কিছু করে বসে কিনা; কিংবা তার বড় বড় ভুলগুলোকে চাপা দেয়ার জন্য সাময়িক চীন-আমেরিকার কনফ্লিক্ট ভাবনা ছড়িয়ে দিয়ে ধোঁয়াসার সৃষ্টি করতে চাচ্ছে কিনা। আমেরিকার সাধারণ মানুষ কারো সাথে যুদ্ধে চাহে না। চীনের সাথে কইছু হলে, বিশ্ব ডুবে যাবে; ইউরোপ আমেরিকাকে সাহায্য করবে না।

অনেকগুলো ডেমোক্রেটিক গভর্ণর জুন/জুলাইর আগে লকডাউন খোলার পক্ষে ছিলো না; ৩/৪ দিন আগে, ট্রাম্পের সাথে গভর্ণরদের মিটিং হয়, এরপর সবার সুর বদলে গেছে, ইহাও মানুষকে চিন্তিত করছে।

১০| ০৫ ই মে, ২০২০ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: আমেরিকার মতোণ দেশ যদি ভুল করে, তাহলে আমাদের মতো দেশের লোক কতটা ভুল করবে!!!
তারপরও আমাদের আক্রান্তের সংখ্যা কম। মরার সংখ্যাও কম। অথচ জনসংখ্যা কম নয়।

আমাদের দেশের প্রতি আল্লাহর রহমত আছে।

০৫ ই মে, ২০২০ রাত ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় ক্যাপিটেলিজম এমন এক স্তরে এসেছে যে, বেশীরভাগ মানুষ সরকারের কাজকর্ম নিয়ে তেমন মাথা ঘামাচ্ছে না; আমেরিকার ভোটে, ভোট সংগৃহিত হচ্ছে গড়ে ৫০ ভাগের কম; এতে করে, ভুল লোকেরা ক্ষমতায় চলে যাবার সুযোগ পাচ্ছে।

১১| ০৫ ই মে, ২০২০ রাত ১০:০৯

মোঃ ইকবাল ২৭ বলেছেন: করোনার ঔষধ আবিস্কার হলো শুনলাম। রেমিডেসিভি এর ট্রায়াল রেজাল্ট নাকি ভাল এসেছে। খুবই স্বল্প সময়ে এটি সারাবিশ্বে সবার দোর গোড়ায় পৌছে দিতে চাচ্ছেন। তবে এই ঔষধ তৈরীর প্রোডাকশন শুরু হলে ও উৎপাদনে সময় লাগে। তাই বাংলাদেশেও শুনলাম ৬টি ঔষধ কোম্পানীকে প্রোডাকশনে যাওয়ার অনুমতি দেয়েছেন। রেমিডেসিভি নাকি করোনার ঔষধে সফলতা পেয়েছেন। তাই হয়তো আমেরিকা সহ প্রায় বেশীর দেশ লকডাউন শিথিল করেছেন। এই ভেবে আক্রান্ত হলে ঔষধ সেবন করবেন।

০৫ ই মে, ২০২০ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:



রেজাল্ট খুব একটা ভালো নয়; আপাতত কিছু নেই, সেজন্য ইহা ব্যবহারের অনুমাতি পেয়েছে। আমেরিকা লকডউনে যাবার আগেই রোগ অনেক ছড়িয়ে পড়েছিলো। যেসব এলাকায় করোনা কম, সেইসব এলাকার লোকজন কাজ করতে চাচ্ছে। কিন্তু এদের করোনামুক্ত রাখার জন্য যে পদক্ষেপগুলো নেয়ার দরকার, উহা সঠিক মতো নেয়া হয়নি।

১২| ০৫ ই মে, ২০২০ রাত ১১:০৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: বিশ্ব করোনা পরিস্তিতি যদি স্বাভাবিকও হয় তবুও চীন জয়ী! আর এটা ট্রাম্পের সবচেয়ে বড় মাথা ব্যথা।

০৬ ই মে, ২০২০ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


ইউরোপ ও আমেরিকার মাথায় যদি ঢোকে যে, চেয়েছিলো যে, রোগটি চারিকে ছড়ায়ে পড়ুক, তা'হলে ভয়ংকর সমস্যা হবে।

১৩| ০৬ ই মে, ২০২০ রাত ১২:০১

নতুন বলেছেন: বাংলাদেশে হাড ইমিউনিটি হয়ে যাবে ভ্যাকসিন ছাড়াই। কিছু মানুষ মারা যাবে সেটা অবশ্য আমাদের দেশের জনগনের জন্য বড় কিছু না।

আমেরিকাতে যদি ২ লক্ষের নিচে মারা যায় তবে সেটাকে ট্রাম্প সরকার সাফল্য হিসেবে নেবে এমন কিছু মনে হয় ট্রাম্প আগেই বলেছিলো।

ব্যবসায়ীরা লকডাউন উঠানোর পক্ষে। বেকাররা যেহেতু ভাতা পাচ্ছে তারা তো লকডাউনের বিপক্ষে যাবার কথা না।

০৬ ই মে, ২০২০ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:



করোনার কারণে "বেকার ভাতা" নিয়ে সন্তুষ্ট থাকার মনোভাব আমেরিকানদের মাঝে নেই; চাকুরী যখন চলে গেছে, ভাতা পেতে হবে; কিন্তু দীর্ঘদিন ৩০ মিলিয়ন মানুষ বেকার থাকলে, সরকার যে পথে বসবে, সেটুকু বেশীরভাগ মানুষ বুঝে।

১৪| ০৬ ই মে, ২০২০ রাত ১২:৪৬

রাজীব বলেছেন: ভারতে ইলেকশনের আগে পাকিস্তানের সাথে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল। সার্জিক্যাল স্ট্রাইক, যুদ্ধ বিমানের পাইলট আটক ইত্যাদি মিলিয়ে ভজঘট অবস্থা। ইমরান খান ভালোভাবে হ্যান্ডেল করাতে যুদ্ধ এড়ানো গেছে। তবে এসব যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি নির্বাচনে প্রভাব ফেলেছে।

০৬ ই মে, ২০২০ রাত ১:৫২

চাঁদগাজী বলেছেন:


মোদীরটা কাজ করেছে, ট্রাম্পেরটা কাজ করবে না। চীন ও আমেরিকা এখন একই ক্যাপিটেলিজম অনুসরণ করছে; তবে, চীনারা বিশ্বের বাকী সবাইকে খাদ্য হিসেবে দেখে।

১৫| ০৬ ই মে, ২০২০ রাত ১:২৮

রাজীব নুর বলেছেন: সেদিন করোনা মোকাবেলায় কেরালাকে অাদর্শ বলা হলো। আজ দেখলাম সেখানে একদিনে সংক্রমণ গোটা বাংলাদেশের কাছাকাছি!

০৬ ই মে, ২০২০ রাত ১:৫৮

চাঁদগাজী বলেছেন:


তাই?

তবে, ওখানে বেশী মানুষ হয়তো টেষ্টিং করানোর সুযোগ পাচ্ছে। নিউইয়র্ক রাজ্যের হিসেবে মতে, এই রাজ্যে করোনা হয়েছে সোয়া ৩ লাখের; আসলে হয়েছে ১৫ লাখের বেশী মানুষের; হিসেবে কম; কারণ, লাখ লাখ মানুষের করোনা টেষ্ট করা লাগেনি, ওরা কোথায়ও টেলিফোন কলও করেনি। মৃত্যু থেকে শুধু আসল নম্বর অনুমান করা সম্ভব হবে।

১৬| ০৬ ই মে, ২০২০ রাত ২:৪৭

কালো যাদুকর বলেছেন: সামনের সপ্তাহ থেকে কাজে যেতে হতে পারে। Texas খুলে গেছে। চিন্তায় আছি।আমার মনে হয় না চীনের সাথে যুদ্ধ হবে। মানুষের মৃত্যুর সংখ্যা অনেক বাড়বে। মৃত্যু সংখ্যা ১৫০k ছড়াতে পারে। এরা মৃত্যু দিয়ে ইকোনমি ঘুরাতে চাচ্ছে। আমাদের মত মানুষ মরবে। ট্রাম্পের বা বড়োলোক দের কিছু হবে না। এটাতে ষড়যন্ত্র দেখতে পাচ্ছি না।

০৬ ই মে, ২০২০ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:



খুবই সতর্ক থাকবেন, ট্রাম্প গলাকাটা ক্যাপিটেলিষ্ট ও দুষ্টদের নিয়ে ভয়ংকর কিছু একটা করছে; সে আর্মড মিলিশিয়াদের উসকে দিচ্ছে, মনে হয়; কাজে যেতে হলে, খুবই সতর্ক থাকবেন।

১৭| ০৬ ই মে, ২০২০ রাত ৩:০২

এলিয়ানা সিম্পসন বলেছেন: আমি নিউইয়র্কে।

০৬ ই মে, ২০২০ রাত ৩:০৮

চাঁদগাজী বলেছেন:



এর মাঝে কেন এসেছেন?
যাক, বের হবেন না, দেখেন কোন দিকে যায়।

১৮| ০৬ ই মে, ২০২০ ভোর ৪:১৮

এলিয়ানা সিম্পসন বলেছেন: নিউইয়র্কে তো সবাই বাইরে।

০৬ ই মে, ২০২০ ভোর ৪:২৯

চাঁদগাজী বলেছেন:



তাই? আমি জানি না।
অবশ্য আজ সকাল থেকে আমাদের এলাকায় কিছু গাড়ী চলাচল করেছে।

১৯| ০৬ ই মে, ২০২০ ভোর ৪:৩২

এলিয়ানা সিম্পসন বলেছেন: পার্ক করার সময় দেখলাম মা, বাবা, বাচ্চা এক্সার্সাইজ করছে। মানুষ গল্প গুজব করছে।

০৬ ই মে, ২০২০ ভোর ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি এগুলো দেখে কিন্তু ভুল করিয়েন না।

ব্রুকলীন সেই তুলনায় চুপচাপ।
এখনো মৃত্যুর হার অনেক; মানুষ কি ভাবছেন, তারা জানেন।

২০| ০৬ ই মে, ২০২০ ভোর ৫:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ধন্যবাদ। আমি এখন দেশে আছি। আপনার আইডি নিয়ে চিন্তায় আছি। শেষ সুযোগ আর নষ্ট করবেন না। ভাল থাকবেন...

০৬ ই মে, ২০২০ সকাল ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি বুঝতে পেরেছি।করোনার ব্যাপারে খুবই সতর্ক থাকুন

২১| ০৬ ই মে, ২০২০ ভোর ৬:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সন্দেহ জনক তো বটেই - তবে মৃত্যুর সংখ্যা লক্ষ ছাড়িয়ে যাবে এই সব কর্মকান্ডে ।

০৬ ই মে, ২০২০ সকাল ১০:০০

চাঁদগাজী বলেছেন:



তারা আশা করছে, তাপমাত্রা বাড়লে সংক্রমণের হার কমবে; এ'ছাড়া অন্য প্রস্তুতি চোখে পড়ছে না।

২২| ০৬ ই মে, ২০২০ সকাল ১০:৪৬

জুন বলেছেন: ইরাকের কাছে মাস ডেস্ট্রাকশন উইপন আছে বলে বলে ছোট বুশ ইরাক ধুলিস্মাৎ করেছে। এবার চীনই করোনা ভাইরাস সৃষ্টি করেছে ও ছড়িয়েছে এই ছুতোয় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক। অর্থাৎ তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হোন সবাই।
এই মহামারীর কারনে সারা বিশ্বের কোটি কোটি মানুষের যে কতখানি ক্ষতি হচ্ছে তা অকল্পনীয়। ফেব্রুয়ারী মাস থেকেই চাইনীজ বিশেষ করে ট্যুরিস্ট (যা থাইদের অর্থনীতিতে বিশাল অবদান রাখে) দেখলে স্থানীয় লোকজনকে ঝটিতে সরে যেতে দেখেছি। আমি নিজেও ব্যাক্তিগতভাবে এখন চীনাদের নাম শুনতে পারি না। বিশেষ করে শি জিন পিং এর হাসি হাসি মুখ দেখলে আরো মেজাজ খারাপ হয়।

০৬ ই মে, ২০২০ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার সাধারণ মানুষ কারো সাথে যুদ্ধ করার পক্ষে নয়; সেজন্য সরকার ও গভর্ণরদের কাজ কারবারে মানুষ চিন্তিত।

২৩| ০৬ ই মে, ২০২০ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: TBN নামে কি আমেরিকাতে কোনো য়িভি চ্যানেল আছে? বাঙ্গালীদের? নাকি TBN ইউটিউব চ্যানেল?

০৬ ই মে, ২০২০ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:



আছে, ইহা ধর্মীয় চ্যানেল ( ট্রিনিটি ব্রডকাষ্টিং নেটওয়ার্ক); ইহা বাংগালীদের নয়।

২৪| ০৬ ই মে, ২০২০ রাত ১১:০৮

পাঠক০০৭ বলেছেন: পরিস্থিতি এখনও বুঝতে পারছি না। কুইনস এর অবস্থা বুঝা যাচ্ছে না। সামনে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

আপনাকে একটা অনুরোধ করি, গত কয়েকদিন ধরে মনে হলো, ব্লগের একটা অংশ আপনাকে পছন্দ করেন না। না করারও কিছু কারন আছে। আপনি উচিত কথা বলতে গিয়ে পারসোন্যাল এটার্ক করেন। এটা না করাই শ্রেয়। আর একটা অংশ আপনাকে পছন্দ করেন। আপনি যখন কাউকে পারসোন্যাল এটার্ক করেন, তখন যারা আপনাকে সাপোর্ট করে বা পছন্দ করে তাদের উপর প্রেসার হয় কিংবা তাদেরকেই এক ধরনের সুক্ষ অপমান করা হয়। সো এটা প্লীজ করবেন না। পারসোন্যাল এটার্ক না করে আরো অনেক ভাবে উইটি জোকস করা যায়। মানুষ বুঝে জোক করাটা বেটার।

এনিওয়ে, স্টে ওয়েল, এন্ড সেফ।

০৬ ই মে, ২০২০ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:


ভালো থাকুন; আপনি কি কুইন্স এলাকায় আছেন?

আমি আসলে পারসোন্যাল এটাক করি না; আমাদের বই মেলায় ৯০ ভাগ বই গার্বেজ আছে; সামুতে ৮০ ভাগ পোষ্ট ভুল-ধারণা, ভুল তথ্য, অসম্পুর্ণ ও ভুল আইডিয়যকে কেন্দ্র করে লিখে; এগুলোকে অনেক না বুঝে বাহবা দিয়ে একটা নীচু মানের ব্লগিং চালু করে রেখেছে; আমি চেষ্টা করছি এগুলোর সমালোচনা করতে।

২৫| ০৬ ই মে, ২০২০ রাত ১১:১৩

হয়ত তোমারই জন্য বলেছেন: গাজী আংকেল আপনি কি কখনোই ফেসবুক চালাবেন না?
আপনার মতো একজন মানুষের লেখা ফেসবুকে দেখতে ইচ্ছে করে!

০৬ ই মে, ২০২০ রাত ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমাকে যথাসম্ভব ফেইসবুকে যেতে হবে। ওখানে একটু নাড়া দেয়ার দরকার।

২৬| ০৭ ই মে, ২০২০ ভোর ৪:৩৫

পাঠক০০৭ বলেছেন: ইয়েস। আমি কুইনসে এসে একটু ঝামেলায় পড়ে গেছি। আমার আবাস আরো কিছুটা দূরে, কিছুটা পল্লী অঞ্চলে।

আপনি বইমেলায় প্রকাশিত বই নিয়ে ইচ্ছেমত বলেন, কত পারসেন্ট গার্বেজ বা কত পার্সেন্ট খুবই ভালো সেটা নিয়ে ঝগড়া করুন। কিন্তু কাউকে আপনি না জেনে শিবিরের বাচ্চা, রাজাকারের বাচ্চা, মাথায় কুকুরের মগজ আছে এই সব বলতে পারেন না। আমি অল্প সময়ের জন্য মাঝে মাঝে যখন ব্লগে আসি, তখন মাঝে মাঝে বিভিন্ন পোষ্টে আপনার মন্তব্য চোখে পড়ে। আই এম সরি ব্রো! এই সব মন্তব্য সমালোচনা না, এইগুলোকে যদি আপনি ব্যক্তিগত আক্রমন মনে না করেন, তাহলে আপনার সাথে আমার কথা বাড়িয়ে কোন লাভ নেই।

এটাও সত্য ব্লগে অনেকেই ইচ্ছে মত বই প্রকাশ করে লেখক হয়। এটা ব্লগের ধারা। আপনি শত বলেও কিছু করতে পারবেন না। এদের জন্য উপযুক্ত হচ্ছে সময়। যাদের বই ভালো, তাদের বই অন্য মানুষ খুঁজে খুঁজে পড়ে, শুধু পরিচিত জন বা পরিচিত জনের পরিচিত পড়লেই পাঠক তৈরী হয় না, লেখকও হয় না।


০৭ ই মে, ২০২০ সকাল ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


যেখানে আছেন, খুবই সতর্ক থাকুন, সমস্যার সমাধান হচ্ছে না সহসাই।

২৭| ০৭ ই মে, ২০২০ ভোর ৪:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আবার থামলেন কেন?
নতুন পোস্ট দেখছি না কেন?
আবার সরব হোন।

০৭ ই মে, ২০২০ সকাল ১০:৩৯

চাঁদগাজী বলেছেন:


এটাসেটা পড়ছি, সময় চলে যায়।

২৮| ১০ ই মে, ২০২০ রাত ১২:২১

আমি সাজিদ বলেছেন: মন চায় 'আমি সাজিদ 'এজেন্সী খুলি আমেরিকায়, যেটা হবে বিসিআইএর ক্যামোফ্লাজ। আমি একজন রোমাঞ্চকর জগতে বাস করা এজেন্ট। হোয়াইট হাউসে কি হচ্ছে না হচ্ছে তা জানা এবং আবিষ্কার করা ভ্যাকসিন মানবজাতির কাছে পৌঁছে দেওয়াই আমার কাজ। হাইসেন না৷ মোসাদ কিন্তু ভেন্টিলেটর ও কিট চুরি করেছে, ঈসরায়েলের জন্য।

১০ ই মে, ২০২০ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:


ইসরায়েল তার প্রতিরক্ষার জন্য অনেক কিছু করে থাকে; তবে, তারা দক্ষ মানুষের সমষ্টি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.